Bartaman Patrika
উত্তরবঙ্গ
 

কোচবিহার পুরসভা
দুই কাউন্সিলারকে সাসপেন্ড করল ফরওয়ার্ড ব্লক

বিএনএ, কোচবিহার: দলের একাধিক নির্দেশকে অমান্য করার জেরে কোচবিহার পুরসভার দু’জন দলীয় কাউন্সিলারকে রবিবার সাসপেন্ড করেছে ফরওয়ার্ড ব্লক। ১ নম্বর ওয়ার্ডের কাউন্সিলার চন্দনা মোহন্ত ও ১৬ নম্বর ওয়ার্ডের কাউন্সিলার তপন ঘোষকে দ্রুত সাসপেন্ডের চিঠি পাঠানো হবে। তাঁদের সদস্যপদও খারিজ করার ব্যাপারে রাজ্য পার্টির কাছে জেলা থেকে সুপারিশ করা হয়েছে। দলীয় সূত্রে জানা গিয়েছে, এদিন দলের জেলা সম্পাদকমন্ডলীর বৈঠকে এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে। একই সঙ্গে আগামী লোকসভা নির্বাচনের দিকে লক্ষ্য রেখে ধারাবাহিক কর্মসূচির ব্যাপারেও এদিনের বৈঠকে সিদ্ধান্ত নেওয়া হয়েছে। রাজনৈতিক মহলের মতে, একসময় কোচবিহার ফরওয়ার্ড ব্লকের গড় বলে পরিচিত ছিল। রাজ্যে পালাবদলের পর কোচবিহারেও ফব যথেষ্ট ক্ষয়িষ্ণু হয়ে গিয়েছে। তবে যে দু’জন কাউন্সিলারকে এদিন দল থেকে সাসপেন্ড করা হয়েছে তাঁদের বিরুদ্ধে বার বারই তৃণমূল ঘনিষ্ঠতার অভিযোগ উঠছিল। সেক্ষেত্রে তাঁদের দল থেকে সাসপেন্ড করার সিদ্ধান্ত কেবলমাত্র সময়ের অপেক্ষা ছিল। তাঁরা তৃণমূলে যোগ দেওয়ার আগেই দল তাঁদের দল সরিয়ে দিল।
দলের জেলা সাধারণ সম্পাদক অক্ষয় ঠাকুর বলেন, কোচবিহার পুরসভার তিনজন কাউন্সিলারকে আমরা শো -কজ করেছিলাম। তাঁদের মধ্যে দু’জন শোকজের জবাব দিয়েছিলেন। এঁদের মধ্যে একজনের শোকজের জবাব যথেষ্ট সন্তোষজনক রয়েছে। একজন জবাব দেওয়ার প্রয়োজনও বোধ করেননি। অপরজনের জবাব সন্তোষজনক ছিল না। বিভিন্ন ক্ষেত্রে দলের নির্দেশকে অমান্য করার জন্য দু’জন কাউন্সিলারকে অনির্দিষ্টকালের জন্য সাসপেন্ড করা হয়েছে। তাঁদের সদস্যপদ খারিজ করার জন্য আমরা রাজ্য পার্টিকে জানাব। পুরসভার ১৬ নম্বর ওয়ার্ডের কাউন্সিলার তপন ঘোষ বলেন, দলের নির্দেশ অমান্য করিনি। দল যা সিদ্ধান্ত নিয়েছে সেটা মানব। তৃণমূলে যাওয়ার প্রসঙ্গে তিনি বলেন, প্রশ্নই নেই। এব্যাপারে অন্য কোনও মন্তব্য করব না। অপর কাউন্সিলার চন্দনা মোহন্তের সঙ্গে ফোনে যোগাযোগ করা যায়নি।
দলীয় সূত্রে জানা গিয়েছে, পুরসভায় ২০জন কাউন্সিলারের মধ্যে বামেদের আটজন কাউন্সিলার ছিলেন। তাঁদের মধ্যে সিপিএমের একজন কাউন্সিলারকে আগেই বহিষ্কার করা হয়েছিল। ফব’র তিনজন কাউন্সিলারের মধ্যে দু’জন কাউন্সিলারের উপর এবার কোপ পড়েছে। সেক্ষেত্রে আগামী পুর নির্বাচনে কোচবিহার শহর থেকে ফব কার্যত নিশ্চিহ্ন হয়ে যেতে পারে বলে রাজনৈতিকমহলের আশঙ্কা। দলের একাংশের মতে ১, ১৬ ও ১৯ নম্বর ওয়ার্ডের কাউন্সিলারের কাছে শো-কজের চিঠি পাঠানো হয়েছিল। তবে তাঁদের মধ্যে দু’জনের সঙ্গে তৃণমূলের ঘনিষ্ঠতার বিষয়টি নতুন কিছু নয়। পুরসভার ১৬ নম্বর সহ একাধিক বাম কাউন্সিলারের সঙ্গে আলোচনা করেই চেয়ারম্যান নানা গুরুত্বপূর্ণ সিদ্ধান্ত নেন বলেও পুরসভার অন্দরে চর্চা রয়েছে। সেক্ষেত্রে দলে নাম লেখানো থাকলেও তাঁরা এতদিন কার্যত তৃণমূলের নৌকাতেই চেপে ছিলেন। আগামী ১৪-১৭ ফেব্রুয়ারি কোচবিহারে বিধানসভা ভিত্তিক চারটি কর্মীসভা করবে দল। ইনডোর সভাগুলিতে দলের রাজ্য সাধারণ সম্পাদক নরেন চট্টোপাধ্যায় ও রাজ্য সম্পাদকমন্ডলীর সদস্য গোবিন্দ রায় থাকবেন।  

11th  February, 2019
টুকলি রুখতে নামল র‌্যাফ 

সিদ্ধার্থশঙ্কর সরকার, পুরাতন মলদহ, সংবাদদাতা: বুধবার চাঁচল মহকুমাজুড়ে উত্তেজনার আবহে ইংরেজি পরীক্ষা হল। পরীক্ষার প্রথম দিনই ওই এলাকায় নকল সরবরাহের অভিযোগ উঠেছিল। তাই ইংরেজি পরীক্ষার দিন কড়া পুলিসি নিরাপত্তায় মুড়ে ফেলা হয় একাধিক পরীক্ষা কেন্দ্র। বেশকিছু পরীক্ষাকেন্দ্র অতিরিক্ত বাহিনী নামিয়ে পরীক্ষা নেওয়া হয়।
বিশদ

চেক পড়ে আলিপুরদুয়ারের প্রশাসনিক ভবনে, পাচ্ছে না কালচিনির শহিদের পরিবার, ক্ষোভ 

সংবাদদাতা, আলিপুরদুয়ার: সরকারি অনুদানের চেক পড়ে আছে। অথচ প্রায় দু’বছর ধরে চেক পায়নি কালচিনির শহিদ পরিবার। মণিপুরের ইম্ফলে ২০১৮ সালের ৯ মে কর্মরত অবস্থায় আইইডি বিস্ফোরণে মারা যান কালচিনির মেচপাড়া চা বাগানের লোদো লাইনের বাসিন্দা বিএসএফ জওয়ান সঞ্জয় তিরকি(২৯)। 
বিশদ

পুরভোটের আগেই বাড়ি বাড়ি পানীয় জল পৌঁছে দিতে উদ্যোগী তুফানগঞ্জ পুরসভা 

সংবাদদাতা, কুমরগ্রাম: পুরভোটের আগেই তৃণমূল কংগ্রেস পরিচালিত তুফানগঞ্জ পুরসভা শহরের প্রতিটি বাড়িতে পরিস্রুত পানীয় জল পৌঁছে দেওয়ার উদ্যোগ নিয়েছে। পানীয় জল পেতে ওয়ার্ডবাসীদের পুরসভার কাছে আবেদন করতে হবে। আবেদন করার বিষয়টি ওয়ার্ডবাসীদের জানানোর জন্য পুরসভা শহরের প্রতিটি ওয়ার্ডে মাইকিং শুরু করেছে।  
বিশদ

বুনিয়াদপুরের ফুটবল মাঠে ৪ মার্চ মমতার সভা, পরিদর্শনে প্রশাসনের শীর্ষকর্তারা 

সংবাদদাতা, গঙ্গারামপুর: দক্ষিণ দিনাজপুর জেলা সফরে আসবেন মমতা বন্দ্যোপাধ্যায়। বুনিয়াদপুর ফুটবল মাঠে ৪ মার্চ হবে রাজনৈতিক সভা। জেলা তৃণমূল কংগ্রেস নেতৃত্ব ইতিমধ্যেই মমতা বন্দ্যোপাধ্যায় যে মাঠে সভা করবেন সেই মাঠ পরিদর্শন করেছে। জেলা প্রশাসনের অধিকারিকরাও সভার মাঠ পরিদর্শন করেন বুধবার। 
বিশদ

জঞ্জালের চাপে দূষণে জেরবার মালবাজার শহরের টুংঝোরা, সাফাইয়ের দাবি 

সংবাদদাতা, মালবাজার: মালবাজার বাসস্ট্যান্ডের কাছে টুংঝোরায় দোকানদার এবং বাসিন্দারা আবর্জনা ফেলে দিচ্ছেন। ফলে সেখানে নোংরা জমে এলাকায় দুর্গন্ধ ছড়াচ্ছে। পাশাপাশি ঝোরার মুখ বন্ধ হয়ে আসছে। বাসিন্দাদের অভিযোগ, দীর্ঘদিন ধরে এই ঝোরা সাফাই করা হচ্ছে না।  
বিশদ

পুরাতন মালদহের মাধাইপুরে হবে মুখ্যমন্ত্রীর কর্মিসভা, পরিদর্শনে মৌসমরা 

সংবাদদাতা, মলদহ: মমতা বন্দ্যোপাধ্যায়ের মালদহে কর্মিসভার স্থান চূড়ান্ত করে ফেলল জেলা তৃণমূল কংগ্রেস। পুরাতন মালদহের মাধাইপুরের একটি মাঠকে আপাতত বেছে নেওয়া হয়েছে। 
বিশদ

ইংলিশবাজারে গৌড়বঙ্গ বিশ্ববিদ্যালয়ের প্রতিষ্ঠা দিবসে নাচ গান,বৃক্ষরোপণ 

সংবাদদাতা, ইংলিশবাজার: বুধবার গৌড়বঙ্গ বিশ্ববিদ্যালয়ে ১৩ তম প্রতিষ্ঠা দিবস উদযাপন করা হল ইংলিশবাজারে। বিশ্ববিদ্যালয়ের মূল প্রশাসনিক ভবন, স্বামী বিবেকানন্দ ভবনের সামনে পতাকা উত্তোলন করে এবং সাদা পায়রা উড়িয়ে অনুষ্ঠানের সূচনা হয়। সেইসঙ্গে স্বামী বিবেকানন্দের মূর্তিতে মাল্যদান করা হয়। এরপর চলে বৃক্ষরোপণ পর্ব।  বিশদ

চলছে টাউন হলে
দু’বছরেও নিজস্ব ভবন পেল না ডালখোলা থানা 

কাজল মণ্ডল  ইসলামপুর, সংবাদদাতা: দু’বছর আগে ডালখলায় থানা স্থাপিত হলেও এখন পর্যন্ত নিজস্ব ভবন হল না। ফলে থানার পুলিস কর্মীরা নানা পরিকাঠামগত সমস্যায় ভুগছেন। ডালখোলা টাউন হলের একটি অংশে অস্থায়ী ভাবে থানার কাজকর্ম চলছে। জেলা পুলিসর দাবি, থানার জন্য জমির খোঁজ চলছে।  
বিশদ

দৃষ্টি প্রতিবন্ধকতাকে জয় করে মাধ্যমিক দিচ্ছে জগদলার কৌশিক 

সংবাদদাতা, গঙ্গারামপুর: বুধবার দক্ষিণ দিনাজপুর জেলার হরিরামপুর বেটনা রামকৃষ্ণপুর হাই স্কুলে মাধ্যমিক পরীক্ষা দিলো দৃষ্টিহীন এক ছাত্র। স্কুল কর্তৃপক্ষ জানিয়েছেল, দৃষ্টিহীন পরীক্ষার্থীর নাম কৌশিক বর্মন। বাড়ি হরিরামপুর ব্লকের জগদলা গ্রামে। সে মহেন্দ্র হাইস্কুলের ছাত্র।  বিশদ

জলপাইগুড়ি জেলায় চারটি সড়ক দুর্ঘটনায় মৃত ১, জখম ১৪ 

সংবাদদাতা, ময়নাগুড়ি: গত দু’দিনে জলপাইগুড়ি, ময়নাগুড়ি, ধূপগুড়িতে পৃথক চারটি সড়ক দুর্ঘটনায় ১৪ জন আহত হয়েছেন। মৃত্যু হয়েছে এক গৃহবধূর। বুধবার ধূপগুড়ি থেকে ফালাকাটাগামী রাস্তায় মোটর বাইক থেকে পড়ে মৃত্যু হয় ওই বধূর। পুলিস জানিয়েছে, মৃতের নাম লক্ষ্মী রায়(২৯)। তিনি ধূপগুড়ির ঠাকুরপাঠের বাসিন্দা ছিলেন।  
বিশদ

ফরাক্কায় গঙ্গার বুকে এখনও পড়ে ৫৬ মিটার লম্বা গার্ডার 

রঞ্জুগোপাল মুখোপাধ্যায়  মালদহ, বিএনএ: ফরাক্কায় নির্মীয়মাণ সেতুর দুর্ঘটনার চারদিন পরেও ধংসাবশেষ সরানোর কাজ শুরু হয়নি। এখনও ৫৬ মিটার লম্বা কংক্রিটের গার্ডার গঙ্গা নদীগর্ভে পড়ে রয়েছে। এভাবে দীর্ঘদিন নদীবক্ষে কংক্রিটের বিশালাকার অংশ পড়ে থাকলে পরিবেশের ক্ষতি হবে বলে ওয়াকিবহাল মহল মনে করছে। 
বিশদ

শালকুমারে লোকালয়ে গণ্ডারের মৃত্যু, উদ্ধার শাবক 

সংবাদদাতা, আলিপুরদুয়ার: বুধবার দুপুরে জলদাপাড়া জাতীয় উদ্যানের জঙ্গল থেকে আড়াই মাস বয়সি শাবককে সঙ্গে নিয়ে শালকুমারের শিসামারা লোকালয়ে এসে মৃত্যু হয় মা গণ্ডারের। স্থানীয় শিসামারা নদী সংলগ্ন এলাকার পঞ্চায়েত সদস্য বিদূর বিশ্বাসের জমিতে গণ্ডারটির মৃতদেহ মেলে। তখন মৃত গণ্ডারটির আশপাশে ঘোরাঘুরি করছিল শাবকটি। 
বিশদ

গ্রাম ‘দত্তক’ নিয়ে উন্নয়নে কলেজ পড়ুয়ারা 

মঙ্গল ঘোষ  গাজোল, সংবাদদাতা: বড় হতে গেলে অব্যশই পড়াশুনা করতে হবে। পুরাতন মালদহ ব্লকের ভাবুক গ্রাম পঞ্চায়েতের খেড়িবাড়ির বাড়ি বাড়ি গিয়ে এমনটাই বোঝাচ্ছে মালদহ কলেজের পড়ুয়ারা। ছোটদের তারা বোঝাচ্ছে পড়াশুনার গুরুত্বের কথা, আর সেইসঙ্গে বড়দের তারা বোঝাচ্ছে সন্তানদের পড়াশুনা শেখানোর গুরুত্বের কথা।  
বিশদ

জাতীয় সড়কে নজরদারি বাড়াল পুলিস
চোরাই কয়লাতেই কি মেটে ইটভাটার চাহিদা, জল্পনা দক্ষিণ দিনাজপুরে 

সোমেন পাল  গঙ্গারামপুর, সংবাদদাতা: দক্ষিণ দিনাজপুর জেলায় ব্যাঙের ছাতার মতো গজিয়ে উঠেছে ইটভাটা। চোরাই কয়লায় ভর করেই কি চলছে সেইসব ইটভাটা? হরিরামপুর থানার পুলিস ৪৫ হাজার কেজি কয়লা আটক করার পর সেই প্রশ্নই উঠছে।  বিশদ

Pages: 12345

একনজরে
বাণীব্রত রায়  শিলিগুড়ি, শিলিগুড়ি শহরে ক্রিকেট নিয়ে উন্মাদনা বরাবরই। এই শহরকে পাপালির শহর বলে একডাকে চেনে ক্রিকেট দুনিয়া। ভারতীয় ক্রিকেট দলের অন্যতম উইকেট রক্ষক পাপালি মানে ঋদ্ধিমান সাহা এই শহরেরই ছেলে। এখানেই তাঁর স্কুল শিক্ষা থেকে কলেজ পড়া। এই ...

বেজিং, ১৯ ফেব্রুয়ারি (পিটিআই): চীনে মহামারীর আকার নিয়েছে করোনা ভাইরাস। বুধবার পর্যন্ত মৃতের সংখ্যা দু’হাজার ছাড়িয়ে গেল। একইসঙ্গে আক্রান্তের সংখ্যা বেড়ে হয়েছে ৭৪ হাজার ১৮৫। ...

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: ৫০ শতাংশ বিদ্যুৎ সাশ্রয়ী পাখা বাজারে নিয়ে এল ওরিয়েন্ট ইলেকট্রিক লিমিটেড। সংস্থার তরফে জানানো হয়েছে, এই পাখায় ইসিএম নামে প্রযুক্তি ব্যবহার করা হয়েছে। যার ফলে সাধারণ পাখার তুলনায় এর বিদ্যুৎ খরচের পরিমাণ অনেকাংশে কম। ...

নয়াদিল্লি, ১৯ ফেব্রুয়ারি (পিটিআই): ঘুষের মামলায় সম্প্রতি ক্লিনচিট পেয়েছেন সিবিআইয়ের প্রাক্তন স্পেশাল ডিরেক্টর রাকেশ আস্থানা। কিন্তু তাঁর মনস্তাত্ত্বিক পরীক্ষা ও লাই ডিটেক্টর টেস্ট না করানোর জন্য বুধবার সিবিআইকে ভর্ৎসনা করল দিল্লির একটি আদালত।  ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

আত্মবিশ্বাস এত বৃদ্ধি পাবে, কোনও কাজই কঠিন মনে হবে না। সঞ্চয় বেশ ভালো হবে। লটারি ... বিশদ


ইতিহাসে আজকের দিন

আন্তর্জাতিক সামাজিক ন্যায় দিবস
১৯৪৭- ব্রিটিশ প্রধানমন্ত্রী ক্লিমেন্ট অ্যাটলি ঘোষণা করলেন, ১৯৪৮-এর জুন মাসের মধ্যে ইংরেজরা ভারত ত্যাগ করে চলে যাবে
১৯৫০- স্বাধীনতা সংগ্রামী শরৎচন্দ্র বসুর মৃত্যু
১৯৭১- স্বাধীনতা সংগ্রামী ও ফব নেতা হেমন্ত বসু শহরের রাজপথে প্রকাশ্যে খুন হলেন  





ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৬৯.৭৮ টাকা ৭৩.৩১ টাকা
পাউন্ড ৯০.৮৭ টাকা ৯৫.৭৭ টাকা
ইউরো ৭৫.৫০ টাকা ৭৯.৫৮ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৪২,১১০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩৯,৯৫০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৪০,৫৫০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৪৭,৮০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৪৭,৯০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

৭ ফাল্গুন ১৪২৬, ২০ ফেব্রুয়ারি ২০২০, বৃহস্পতিবার, (মাঘ কৃষ্ণপক্ষ) দ্বাদশী ২৪/৩৬ অপঃ ৪/০। পূর্বাষাঢ়া ৩/১৫ দিবা ৭/২৮। সূ উ ৬/৯/৩৬, অ ৫/৩১/৩৪, অমৃতযোগ রাত্রি ১/৬ গতে ৩/৩৮। বারবেলা ২/৪১ গতে অস্তাবধি। কালরাত্রি ১১/৫০ গতে ১/২৫ মধ্যে। 
৭ ফাল্গুন ১৪২৬, ২০ ফেব্রুয়ারি ২০২০, বৃহস্পতিবার, দ্বাদশী ২৭/৩৪/৪৬ সন্ধ্যা ৫/১৪/৪৩। পূর্ব্বাষাঢ়া ৭/২৪/৪১ দিবা ৯/১০/৪১। সূ উ ৬/১২/৪৯, অ ৫/৩০/২৩। অমৃতযোগ রাত্রি ১/০ গতে ৩/২৮ মধ্যে। কালবেলা ২/৪১/০ গতে ৪/৫/৪১ মধ্যে। কালরাত্রি ১১/৫১/৩৬ গতে ১/২৬/৫৪ মধ্যে। 
২৫ জমাদিয়স সানি  

ছবি সংবাদ

এই মুহূর্তে
 পরীক্ষার মরশুমে সিইএসসির বিশেষ হেল্পলাইন নম্বর
পরীক্ষার মরশুমে সুষ্ঠু বিদ্যুৎ সরবরাহে একগুচ্ছ পদক্ষেপ করা হয়েছে। সিইএসসির ...বিশদ

09:10:00 AM

  সার্ভিস কোটা: আজ থেকে আন্দোলনে জুনিয়র ডাক্তাররা
প্রতিবার সার্ভিস ডাক্তার ইস্যুতে শাসক-বিরোধী সব দলেরই চিকিৎসক সংগঠনের পালের ...বিশদ

09:09:02 AM

নির্দিষ্ট অভিযোগ পেলে এবার ইএসআই হাসপাতালে সারপ্রাইজ ভিজিট করবেন সরকারি প্রতিনিধিরা
নির্দিষ্ট অভিযোগ পেলে এবার ইএসআইসির হাসপাতালগুলিতে ‘সারপ্রাইজ ভিজিট’ করবেন কেন্দ্রীয় ...বিশদ

08:50:00 AM

  ধর্ষণে অভিযুক্ত বিজেপি বিধায়ক
উত্তরপ্রদেশের এক স্থানীয় বিজেপি বিধায়কের বিরুদ্ধে ধর্ষণের অভিযোগ উঠল। অভিযোগকারিণী ...বিশদ

08:40:00 AM

কৃষককে দেড় লক্ষাধিক টাকা জরিমানা বিদ্যুৎ কোম্পানির
একদিনের জন্যে অনুমতি নিয়ে ধারাবাহিকভাবে চলছিল বিদ্যুৎ ব্যবহার। আর এরই ...বিশদ

08:37:21 AM

ইতিহাসে আজকের দিনে 
আন্তর্জাতিক সামাজিক ন্যায় দিবস১৯৪৭- ব্রিটিশ প্রধানমন্ত্রী ক্লিমেন্ট অ্যাটলি ঘোষণা করলেন, ...বিশদ

08:23:45 AM