Bartaman Patrika
উত্তরবঙ্গ
 

আদিনা মৃগদাব বনাঞ্চলে রেকর্ড পরিমাণে পরিযায়ী পাখি এসেছে

বিএনএ, মালদহ: মালদহের আদিনা মৃগদাব বনাঞ্চলে এই প্রথমবার রেকর্ড পরিমাণে পরিযায়ী পাখি এসেছে। মূলত শামুকখোল পাখির সংখ্যা গণনা করে বনদপ্তরের কর্তারা রীতিমতো উৎসাহিত। বনদপ্তর সূত্রে জানা গিয়েছে, ওই পরিযায়ী পাখির সংখ্যা এবার ২৫ হাজার ছাড়িয়ে গিয়েছে। গতবছর এই সংখ্যা ছিল ২২ হাজারের একটি বেশি। এক বছরের মধ্যে প্রায় তিনহাজার পাখির আনাগোনা বেড়ে যাওয়াকে বিশেষ গুরুত্ব দিচ্ছে বনদপ্তর। বিশেষজ্ঞদের মতে, আদিনা মৃগদাব বনাঞ্চলের পরিবেশ পরিযায়ী পাখিদের কাছে ক্রমেই আকর্ষণীয় হয়ে উঠছে। রেকর্ড পরিমাণে পাখিদের ভিড় সেদিকেই ইঙ্গিত দিচ্ছে। এই ঘটনা পর্যটন মানচিত্রে প্রায় ব্রাত্য মালদহের গুরুত্ব বাড়াবে বলেও ওয়াকিবহাল মহল মনে করছে।
মালদহের দায়িত্বপ্রাপ্ত বনাধিকারিক দ্বিপর্ণ দত্ত বলেন, এবারে আমরা আদিনায় প্রায় ২৫ হাজার পাখি এসেছে বলে নথিভুক্ত করেছি। পরিসংখ্যান বলছে, মৃগদাবে পরিযায়ীদের সংখ্যা তাৎপর্যপূর্ণ হারে বাড়ছে। এই ঘটনা মৃগদাবের গুরুত্ব নানা দৃষ্টিকোণ থেকে বাড়িয়ে দেবে, বলাই বাহুল্য। বনদপ্তরের অনারারি ওয়ার্ডেন তথা মালদহের শাসকদলের নেতা ছোটন মৌলিক বলেন, আদিনা পরিযায়ী পাখিদের কাছে আকর্ষক হয়ে উঠলে তা পর্যটনের ক্ষেত্রে একটি নতুন সম্ভাবনার জন্ম দেবে। বহু মানুষের পাখি নিয়ে আকর্ষণ আছে। মালদহের ভূতনিতে পরিযায়ী পাখিদের জন্যে স্বাভাবিক বসত তৈরির একটি পরিকল্পনা করা হয়েছিল। তা এখনও কার্যকর হয়নি। কিন্তু আদিনায় কিছু পরিকাঠামো আছে। তা যাতে আরও বাড়িয়ে পর্যটনে বাড়তি মাত্রা যোগ করা যায় তা নিয়ে আলোচনা করব। এক্ষেত্রে পাশের জেলার কুলিক আমাদের মডেল হতে পারে।
স্থানীয় সূত্রে জানা গিয়েছে, আদিনা মৃগদাবে গত কয়েকবছর ধরেই পরিযায়ী পাখির পরিমাণ বাড়তে শুরু করেছিল। বিষয়টি নজরে আসায় বনদপ্তরের তরফেও তৎপরতা শুরু হয়। বেশকিছু বনকর্মীকে পরিযায়ী পাখি গণনার ক্ষেত্রে প্রশিক্ষণও দেওয়া হয়। এরপর ২০১৭ সালে প্রথমবার আদিনায় পরিযায়ী পাখি গণনা করা হয়। সেই সময় দেখা যায়, পরিযায়ী পাখিদের মধ্যে মূলত শামুকখোলের এশিয়া প্রজাতির সংখ্যাই বেশি। সেবার পাখিসুমারিতে প্রায় ২৩ হাজার পাখির উপস্থিতি ধরা পড়েছিল। গাছ প্রতি পাখির বাসার সংখ্যা পিছু একজোড়া করে পাখি আছে বলে ধরা হয়। পরিযায়ী শামুকখোল মূলত বাচ্চা দেওয়ার জন্যই শীতের আগে বাংলার উত্তর প্রান্তের দিকে চলে আসে। এবার পাখিদের আসার মরশুম থেকেই বনদপ্তরের কর্মীরা লক্ষ্য করেন প্রচুর পরিমাণে পাখি আসছে। সেই সময়েই পাখির সংখ্যা রেকর্ড ছাড়াতে পারে বলে চর্চা শুরু হয়েছিল। শেষ পর্যন্ত গণনায় সংখ্যাটি ২৫ হাজারে চলে যাওয়ায় বনদপ্তর রীতিমতো উৎসাহিত।
পরিবেশপ্রেমীরা বলেন, শামুকখোল এশিয়ার বিভিন্ন প্রান্ত থেকে উত্তরবঙ্গে চলে আসার ধারা বহুদিনের। উত্তর দিনাজপুরের কুলিক পাখিরালয়ের পরিচিতি এই পখিদের ঘিরেই গড়ে উঠেছে। এর আগে দক্ষিণ দিনাজপুরের কুমারগঞ্জের আঙিনা বরইটে শামুকখোল দেখা যেত। সেখানে পাখি নিয়ে সচেতনতার অভাব ও অন্যদিকে কুলিকে পাখিদের সংখ্যা বেড়ে যাওয়ার কারণেই মালদহে পাখিদের আনাগোনা বেড়ে যায়। আদিনা মৃগদাবের শান্ত পরিবেশও পরিযায়ীদের কাছে আকর্ষণের কারণ হয়ে উঠেছে।

09th  November, 2018
নাগরাকাটা ব্লক
পাকা ধান খেতে প্রায় রাতে আসছে
হাতির পাল, ব্যাপক ক্ষতির মুখে চাষিরা 

সংবাদদাতা, মালবাজার: খেতে ধান পাকতেই হাতির হামলা শুরু হয়েছে নাগরাকাটা ব্লকের নাগরাকাটাবস্তি, সুখানিবস্তি এবং খাসবস্তিতে। প্রায় রাতেই হাতির পাল গ্রামে ঢুকে পড়ছে। পাকা ধান খাওয়ার পাশাপাশি খেত তছনছ করছে। তাই বাসিন্দারা হাতি তাড়াতে দল করে রাত জাগতে শুরু করেছেন।  
বিশদ

হইচই করার দরকার নেই, মানুষের কাছে যান, কালিয়াগঞ্জে কর্মীদের বার্তা শুভেন্দুর 

মণীন্দ্রনারায়ণ সিংহ, রায়গঞ্জ, বিএনএ: হই চই করার দরকার নেই। মানুষের বাড়ি বাড়ি যান। ভোটারদের সমস্যার কথা মনোযোগ দিয়ে শুনুন। সমস্যার কথা নোট করুন। উত্তর দিতে না পারলে নেতৃত্বকে এসে বলুন। সাধারণ মানুষের কাছে রাজ্য সরকারের উন্নয়নের কথা তুলে ধরুন। 
বিশদ

সরকারি প্রশিক্ষণ নিয়ে ঘুরে দাঁডাতে
চাইছেন ঊষাহরণের বাঁশের হস্তশিল্পীরা 

সংবাদদাতা, গঙ্গারামপুর: সরকারি সাহায্যে সমবায় সমিতি গড়ে ও উন্নতমানের প্রশিক্ষণ নিয়ে ঘুরে দাঁড়াতে চাইছে কুশমণ্ডির ঊষাহরণের বাঁশের কাজের সঙ্গে যুক্ত হস্তশিল্পীরা। নিজেদের শিল্পকে আরও উন্নত করতে সরকারি সাহায্যের আশায় তাঁরা জেলা শিল্প কেন্দ্রে আবেদনও করেছেন। 
বিশদ

আলিপুরদুয়ারে ইলিশ খেয়ে পেটের সমস্যা অনেকের 

সংবাদদাতা, কুমারগ্রাম: আলিপুরদুয়ারের বড়বাজার থেকে ইলিশ কিনে রান্না করে খেয়ে শহর ও সংলগ্ন এলাকায় কয়েজন বাসিন্দা অসুস্থ হয়েছেন বলে অভিযোগ উঠেছে। অসুস্থরা হাসপাতালে ভার্তি না হলেও বাড়ির আশেপাশে থাকা দোকান থেকে ওষুধ কিনে খেয়ে কিছুটা সুস্থ হয়েছেন। 
বিশদ

সময় পার, ধান কেনা শুরুই হল না জলপাইগুড়িতে 

বিএনএ, জলপাইগুড়ি: সরকারিভাবে কৃষকদের কাছ থেকে ধান কেনার ১৩ দিন পেরিয়ে গেলেও জলপাইগুড়িতে ধান কেনা শুরু করতে পারল না জেলা খাদ্যদপ্তর। রাইস মিলারদের সঙ্গে চুক্তি করে উঠতে না পারাতেই এখানে ধান কিনতে সমস্যা হচ্ছে।  
বিশদ

আজ আসছে কেন্দ্রীয় দল
পরিষ্কার-পরিচ্ছন্নতায় রাজ্য সেরা জলপাইগুড়ি
সুপার স্পেশালিটির পরিষেবা নিয়ে বিস্তর অভিযোগ  

বিএনএ, জলপাইগুড়ি: পরিষ্কার পরিচ্ছন্নতায় সম্প্রতি রাজ্যের সেরা হাসপাতালের শিরোপা পেয়েছে জলপাইগুড়ি সুপার স্পেশালিটি হাসপাতাল। কিন্তু ঝাঁ চকচকে এই হাসপাতালের পরিষেবার মান নিয়ে ক্ষুব্ধ রোগী ও তাঁদের পরিজনরা। তাঁদের অভিযোগ, রাতে চিকিৎসকদের দেখা পাওয়া যায় না। 
বিশদ

কাটল এনআরসি আতঙ্ক
অবশেষে জমির নথি পেলেন
আলিপুরদুয়ারে আসা হুগলির সেই বৃদ্ধ দম্পতি 

সংবাদদাতা, আলিপুরদুয়ার: এনআরসি আতঙ্কিত হুগলির কোন্নগর নবগ্রামের সেই বৃদ্ধ রায় চৌধুরী দম্পতি আলিপুরদুয়ারের বাবুপাড়ায় ৫০ বছর আগে বিক্রি হওয়া পৈতৃক জমির খতিয়ান ও দাগ নম্বরের নথি পেলেন। জমির নথি সংগ্রহে ওই দম্পতির আলিপুরদুয়ারে আসার খবর সংবাদপত্রে প্রকাশিত হয়। 
বিশদ

আজ শিশুদিবস
সংসার সামলাতে গিয়ে স্কুলের দরজায়
পৌঁছাতে পারে না সেলিম,অরবিন্দরা 

সংবাদদাতা, গাজোল: স্কুলে যেতে ইচ্ছা করলেও উপায় নেই। সংসার চালাতে হবে তো। তাই বয়স ষোলোর গণ্ডী না পেরোলেও স্কুল ছেড়ে কাজেই মন দিয়েছে ওরা। কারও আবার বাড়ি অন্য ঩রাজ্যে। বাবা-মায়ের হাত ধরে আপাতত ঠাঁই হয়েছে পুরাতন মালদহে। আদতে যেখানে বাড়ি, সেখানে কোনও একটা স্কুলে নাম লেখানো থাকলেও ক্লাস করার বালাই নেই।  
বিশদ

আজ শিশুদিবস
সংসার সামলাতে গিয়ে স্কুলের
দরজায় পৌঁছাতে পারে না সেলিমরা 

সংবাদদাতা, গাজোল: স্কুলে যেতে ইচ্ছা করলেও উপায় নেই। সংসার চালাতে হবে তো। তাই বয়স ষোলোর গণ্ডী না পেরোলেও স্কুল ছেড়ে কাজেই মন দিয়েছে ওরা। কারও আবার বাড়ি অন্য ঩রাজ্যে। বাবা-মায়ের হাত ধরে আপাতত ঠাঁই হয়েছে পুরাতন মালদহে।
বিশদ

নতুনে ভরসা নেই, ভোট-বৈতরণী পার হতে কংগ্রেসের সম্বল এখনও প্রিয়রঞ্জন 

বিএনএ, রায়গঞ্জ: ভোট বৈতরণী পার হতে কালিয়াগঞ্জে এখনও প্রিয় দাশমুন্সিই সম্বল কংগ্রেসের। মালদহে গনিখানের মতো উত্তর দিনাজপুরের মানুষের মধ্যে প্রিয়রঞ্জন দাসমুন্সিকে ঘিরে আবেগ জড়িয়ে রয়েছে। দুই নেতাই প্রয়াত। তবুও ভোট এলে তাঁদেরই সামনে রেখে ভোটপ্রচারে নামেন কংগ্রেসের ভোট ম্যানেজাররা।  
বিশদ

দুই পুরসভাতেই বোর্ড মিটিং অনিয়মিত,
প্রশ্ন তুলছেন বিক্ষুব্ধ কাউন্সিলাররা 

বিএনএ, মালদহ ও সংবাদদাতা, পুরাতন মালদহ: প্রায় এক বছর ধরে বোর্ড মিটিং হয়নি ইংলিশবাজার পুরসভায়। অথচ প্রতি মাসে অন্তত একবার করে পুরসভার বোর্ড অব কাউন্সিলের বৈঠক হওয়ার কথা। লাগোয়া পুরাতন মালদহ পুরসভার অবস্থাও এক্ষেত্রে তথৈবচ। সেখানেও শেষ কবে নিয়মিত বোর্ড মিটিং হয়েছে তা কাউন্সিলাররা মনে করতে পারছেন না।  
বিশদ

জল্পনার অবসান, ভাবুকের পঞ্চায়েত প্রধান সহ চার সদস্য তৃণমূলেই 

সংবাদদাতা, পুরাতন মালদহ: বুধবার সব জল্পনা সত্যি করে রহস্যজনকভাবে নিখোঁজ পুরাতন মালদহ ব্লকের ভাবুক গ্রাম পঞ্চায়েতের বিজেপির প্রধান লক্ষ্মীরাম হাঁসদা সহ বিজেপি ও কংগ্রেস মিলিয়ে মোট চারজন সদস্য তৃণমূলে যোগদান করলেন। 
বিশদ

প্রেসক্রিপশন ছাড়াই মাথাভাঙায় চড়া দামে বিকোচ্ছে ঘুমের ওষুধ  

সংবাদদাতা, মাথাভাঙা: ওষুধের দোকান থেকে প্রেসক্রিকশন ছাড়াই বেআইনিভাবে ঘুমের ও স্নায়ুরোগের ওষুধ বিক্রির অভিযোগে বুধবার উত্তেজনা ছড়াল মাথাভাঙা শহরে। জানা গিয়েছে, নিষিদ্ধ সে সব ট্যাবলেট দ্বিগুনেরও বেশি দামে কিনে নেশা করছে শহরের যুব সমাজের একাংশ।  
বিশদ

রাত পাহারায় শহরে গলি গলি ঘুরবে পুলিসের বাইকস বাহিনী 

বিএনএ, মালদহ: দুষ্কৃতীদের দমন করতে এবার বাইক বাহিনী নামাচ্ছে মালদহ পুলিস। পুলিসের ওই স্কোয়াড বিশেষ করে রাতে ইংলিশবাজার শহরের অলিগলিতে টহল দেবে। নজরে পড়া মাত্র অপরাধীদের বাইকে তুলে সোজা শ্রীঘরে চালান করে দেওয়া হবে।
বিশদ

Pages: 12345

একনজরে
নিজস্ব প্রতিনিধি, হাওড়া: বুলবুলের কারণে হাওড়া জেলায় ৮৭ কোটি ১১ লক্ষ টাকার ফসল নষ্ট হয়েছে। জেলা কৃষি দপ্তর থেকে নবান্নে যে প্রাথমিক রিপোর্ট পাঠানো হয়েছে, তাতে বলা হয়েছে, মূলত আমতা ১ ও ২, শ্যামপুর ১ ও ২, বাগনান ১ ও ...

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: খাদ্য দপ্তরের ওয়েবসাইটের মাধ্যমে অনলাইনে ভর্তুকিহীন রেশন কার্ডের জন্য আবেদনে ভালো সাড়া মিলছে। ৫ নভেম্বর আবেদন করার প্রক্রিয়া শুরু হওয়ার পর থেকে এখনও পর্যন্ত সব মিলিয়ে মোট আবেদনকারীর সংখ্যা লাখ ছাড়িয়েছে।  ...

ইসলামাবাদ, ১৩ নভেম্বর (পিটিআই): ১৭ জুলাই আন্তর্জাতিক আদালতের রায়ে মুখ পুড়েছিল পাকিস্তানের। রুলভূষণ যাদবের ফাঁসির সাজা স্থগিত রাখতে হয়েছিল। দীর্ঘ টালবাহানার পর ভারতের দাবি মেনে সেপ্টেম্বরের গোড়ায় কুলভূষণের সঙ্গে কূটনৈতিকভাবে যোগাযোগের সুযোগও দিতে হয়েছে ইসলামাবাদকে।   ...

বিশ্বজিৎ মাইতি, বারাসত, বিএনএ: গ্রামীণ ডাক সেবকদের ছেলেমেয়েদের পড়াশুনার জন্য এবার শিক্ষা ভাতা দেবে কেন্দ্রীয় সরকার। সম্প্রতি জেলার পোস্টাল সুপারিনটেনডেন্টদের কাছে এই নির্দেশিকা পাঠানো হয়েছে। ওই নির্দেশিকার সঙ্গে এই ভাতা পাওয়ার জন্য আবেদনের ফর্ম দিয়ে দেওয়া হয়েছে। চলতি বছর থেকেই ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

শরীর-স্বাস্থ্যের আকস্মিক অবনতি। বিদেশ ভ্রমণের সুযোগ আসতে পারে। সম্পত্তি নিয়ে পারিবারিক বিবাদ। ব্যবসায় নতুন সুযোগ ... বিশদ


ইতিহাসে আজকের দিন

বিশ্ব ডায়াবেটিস দিবস
১৮৮৯: পণ্ডিত জওহরলাল নেহরুর জন্ম ও শিশুদিবস
১৯৭১: অস্ট্রেলিয়ার ক্রিকেটার অ্যাডাম গিলক্রিস্টের জন্ম 





ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৭০.১৩ টাকা ৭৩.২৯ টাকা
পাউন্ড ৯০.০১ টাকা ৯৪.৩৪ টাকা
ইউরো ৭৭.১৫ টাকা ৮০.৮৬ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৩৮,৮৪৫ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩৬,৮৫৫ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৩৭,৪১০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৪৪,৯০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৪৫,০০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

২৭ কার্তিক ১৪২৬, ১৪ নভেম্বর ২০১৯, বৃহস্পতিবার, দ্বিতীয়া ৩৫/৭ রাত্রি ৭/৫৫। রোহিণী ৪২/১৮ রাত্রি ১০/৪৭। সূ উ ৫/৫২/৭, অ ৪/৪৯/৫৩, অমৃতযোগ দিবা ৭/১৯ মধ্যে পুনঃ ১/১০ গতে ২/৩৮ মধ্যে। রাত্রি ৫/৪২ গতে ৯/১১ মধ্যে পুনঃ ১১/৪৭ গতে ৩/১৫ মধ্যে পুনঃ ৪/৭ গতে উদয়াবধি, বারবেলা ২/৬ গতে অস্তাবধি, কালরাত্রি ১১/২১ গতে ১২/৫৮ মধ্যে। 
২৭ কার্তিক ১৪২৬, ১৪ নভেম্বর ২০১৯, বৃহস্পতিবার, দ্বিতীয়া ৩৪/৪২/৫২ রাত্রি ৭/৪৬/৩৬। রোহিণী ৪৪/২/৫২ রাত্রি ১১/৩০/৩৬, সূ উ ৫/৫৩/২৭, অ ৪/৫০/৪৭, অমৃতযোগ দিবা ৭/৩০ মধ্যে ও ১/১৩ গতে ২/৩৮ মধ্যে এবং রাত্রি ৫/৪১ গতে ৯/১৩ মধ্যে ও ১১/৫২ গতে ৩/২৫ মধ্যে ও ৪/১৮ গতে ৫/৫৪ মধ্যে, বারবেলা ৩/২৮/২০ গতে ৪/৫০/৪৭ মধ্যে, কালবেলা ২/৬/১২ গতে ৩/২৮/২০ মধ্যে, কালরাত্রি ১১/২১/৫৭ গতে ১২/৫৯/৫০ মধ্যে। 
১৬ রবিয়ল আউয়ল  

ছবি সংবাদ

এই মুহূর্তে
বায়ুদূষণের জেরে আগামী ২ দিন দিল্লিতে স্কুল বন্ধ 

13-11-2019 - 07:49:58 PM

খড়্গপুরে নাকা চেকিংয়ের সময় এক ব্যবসায়ীর থেকে উদ্ধার হল ১৮ লক্ষ টাকা 

13-11-2019 - 04:01:42 PM

যুব মোর্চার পুরসভা অভিযান ঘিরে উত্তেজনা 
যুব মোর্চার কলকাতা পুরসভা অভিযান ঘিরে ব্যাপক উত্তেজনা। চাঁদনি চকে ...বিশদ

13-11-2019 - 03:26:39 PM

প্রধান বিচারপতির দপ্তরও আরটিআই-এর আওতায়, ঐতিহাসিক রায় সুপ্রিম কোর্টের 
সুপ্রিম কোর্টের প্রধান বিচারপতির অফিস তথ্য জানার অধিকার (আরটিআই) আইনের ...বিশদ

13-11-2019 - 03:21:00 PM

নেতাজি নগর ডে কলেজে আগুন 
নেতাজি নগর ডে কলেজে অগ্নিকাণ্ডের ঘটনা ঘটল। আজ দুপুরে কলেজ ...বিশদ

13-11-2019 - 03:12:07 PM

কুলভূষণ যাদবকে দেওয়ানি আদালতে আবেদনের সুযোগ দেবে পাকিস্তান 
পাকিস্তানের জেলে বন্দি কুলভূষণ যাদবকে দেওয়ানি আদালতের দ্বারস্থ হওয়ার সুযোগ ...বিশদ

13-11-2019 - 01:46:00 PM