Bartaman Patrika
বিদেশ
 

মায়ানমারে সেনার দমনপীড়ন,
এক সপ্তাহে হত ৫০ 

ইয়াঙ্গন: মায়ানমারে গণতান্ত্রিক আন্দোলন উল্কার গতিতে ছড়িয়ে পড়েছে দেশের একপ্রান্ত থেকে অপর প্রান্তে। নিরস্ত্র গণতান্ত্রিক আন্দোলনকারীদের দমন করতে মায়ানমার সেনা ঝাঁপিয়ে পড়েছে। সেনার ক্ষমতা অধিগ্রহণের এক মাস পরেও বিক্ষোভ থামার কোনও লক্ষণ দেখা যাচ্ছে না। গত এক সপ্তাহে জুন্টা সেনাশাসকের অত্যাচারে মৃত্যু হয়েছে প্রায় ৫০ জন বিক্ষোভকারীর। জখম কয়েক হাজার। বুধবারেই ১৮ জনের মৃত্যু হয়েছে বলে একটি সূত্রে দাবি করা হয়েছে। শনিবার সকালে গণতন্ত্র ফিরিয়ে আনার দাবিতে নতুন করে পথে নেমেছে মায়ানমারের বৃহত্তম শহর ইয়াঙ্গনের সাধারণ মানুষ। শুক্রবার নয়াদিিল্ল জানিয়েছে, পরিস্থিতির উপর নজর রাখা হচ্ছে। খবর এসেছে মিজোরাম সীমান্ত পার করে ভারতে আশ্রয় নিয়েছেন ১১ জন মায়ানমার শরণার্থী। বিদেশমন্ত্রকের পক্ষ থেকে এই খবরের সত্যতা স্বীকার করা হয়নি।  

07th  March, 2021
এবার শ্রীলঙ্কায় তৈরি হল বিজেপি,
গড়লেন এক তামিল ব্যবসায়ী 

এবার দেশান্তরে পা রাখল ‘ভারতীয় জনতা পার্টি’ (বিজেপি)! শ্রীলঙ্কায় গঠিত হল, ইলঙ্কাই ভারতীয় জনতা কাটচি বা শ্রীলঙ্কা ভারতীয় জনতা পার্টি (এসএলবিজেপি)। শনিবার জাফনার প্রেস ক্লাবে এসএলবিজেপি গঠনের কথা ঘোষণা করেন কলম্বোর ভারতীয় বংশোদ্ভূত হোটেল ব্যবসায়ী বেলুস্বামী মুথুস্বামী।  
বিশদ

প্রত্যাশামতো বেতন বাড়ছে না, ইঙ্গিত পেয়ে
ক্ষুব্ধ এনএইচএস কর্মীদের চিঠি অর্থমন্ত্রীকে 

করোনাকালে জীবন বাজি রেখে দেশের মানুষকে বাঁচিয়েছেন। তার প্রতিদানে বেতন বাড়ছে মাত্র এক শতাংশ। এই ইঙ্গিত পেয়ে ব্রিটেনের বরিস জনসন সরকারের উপর বেজায় ক্ষুব্ধ ন্যাশনাল হেল্‌থ সার্ভিস (এনএইচএস) কর্মীরা।  
বিশদ

চীনা আগ্রাসনের বিরুদ্ধে ভারতের
পাশে থাকার বার্তা দিল আমেরিকা

চীনের আগ্রাসন দিন দিন বাড়ছে। ভারত-চীন সীমান্তের উত্তেজনাতেই একথা স্পষ্ট হচ্ছে। ভারতের পাশাপাশি প্রতিবেশী অন্যান্য দেশগুলিকেও চোখ রাঙাচ্ছে চীন। পেন্টাগনের শীর্ষস্থানীয় সচিব কলিন কাহাল তাঁর এক রিপোর্টে এমনটাই জানিয়েছেন। বিশদ

07th  March, 2021
আস্থাভোটে জয়ী ইমরান 

সেনেট নির্বাচনে গোহারা হতে হয়েছিল অর্থমন্ত্রী আব্দুল হাফিজ শেখকে। বিড়ম্বনা এড়াতে আস্থাভোটের মুখোমুখি হওয়ার সিদ্ধান্ত নিয়েছিলেন ইমরান খান। রাজনৈতিক অনিশ্চয়তার আশঙ্কা কাটিয়ে শনিবার ন্যাশনাল অ্যাসেম্বলিতে সহজেই উতরে গেলেন পাকিস্তানের প্রধানমন্ত্রী।  
বিশদ

07th  March, 2021
চেহারা নিয়ে চাকরির ইন্টারভিউয়ে খোঁটা,
৯ বারের প্লাস্টিক সার্জারিতে ‘সুদর্শন’ যুবক 

দেখতে খারাপ। হ্যান্ডসাম নয় মোটেও। চাকরির ইন্টারভিউ আসে। দিতে গিয়ে হাসির খোরাক হতে হয়। ফিরে আসেন বারবার। কাঁহাতক আর এই অপমান, গঞ্জনা বয়ে বেড়ানো যায়! 
বিশদ

07th  March, 2021
স্টার ট্রেক দেখেই আগ্রহ মহাকাশে,
বাইডেনকে জানালেন স্বাতী 

তখন তিনি নেহাতই কিশোরী। বয়স মাত্র ১৬ বছর। তখনই স্টার ট্রেক ছবিটি দেখেন। মহাকাশ বিজ্ঞানের গুরুগম্ভীর আলোচনা অবশ্য ওই ছবির বিষয়বস্তু নয়। স্টার ট্রেক ছিল গ্যালাক্সি নিয়ে একটি অ্যাকশন ছবি। 
বিশদ

07th  March, 2021
ভারতীয় বংশোদ্ভূতরাই বর্তমানে
আমেরিকার চালিকাশক্তি: বাইডেন 

ইন্দো-আমেরিকান অর্থাৎ ভারতীয় বংশোদ্ভূত মার্কিনিরাই এখন আমেরিকার মূল চালিকাশক্তি। কারণ, মার্কিন প্রশাসনের একাধিক গুরুত্বপূর্ণ পদে রয়েছেন তাঁরাই। বৃহস্পতিবার এই মন্তব্য করেছেন স্বয়ং মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন।  
বিশদ

06th  March, 2021
স্টার ট্রেক দেখেই আগ্রহ মহাকাশে, বাইডেনকে
জানালেন পারসিভিয়ারেন্সের মূখ্য চালক স্বাতী 

তখন তিনি নেহাতই কিশোরী। বয়স মাত্র ১৬ বছর। তখনই স্টার ট্রেক ছবিটি দেখেন। মহাকাশ বিজ্ঞানের গুরুগম্ভীর আলোচনা অবশ্য ওই ছবির বিষয়বস্তু নয়। স্টার ট্রেক ছিল গ্যালাক্সি নিয়ে একটি অ্যাকশন ছবি।  
বিশদ

06th  March, 2021
স্বাধীনতায় রক্ত ঝরালেও দেশের নাগরিকত্ব
আজও পেলেন না মায়ানমারবাসী গোর্খারা 

দ্বিতীয় বিশ্বযুদ্ধের সময় বার্মার সেনাবাহিনীতে গোর্খাদের গুরুত্বপূর্ণ ভূমিকা ছিল। তৎকালীন বার্মার স্বাধীনতার জন্য তাঁরা রক্তও ঝড়িয়েছিলেন অনেক। বার্মা বদলে এখন সে দেশ মায়ানমার।  
বিশদ

06th  March, 2021
আটজনকে বিনামূল্যে চাঁদে যাওয়ার আমন্ত্রণ
জাপানের ধনকুবের ইউসাকু মেজাওয়ার 

চাঁদে যেতে চান? তাও আবার একেবারে নিখরচায়? তাহলে আপনার সামনে সুবর্ণ সুযোগ। সৌজন্যে, জাপানের ধনকুবের ইউসাকু মেজাওয়া। ২০২৩ সালে স্পেস এক্সের একটি বিশেষ ফ্লাইটে তিনি চাঁদে যাবেন। তাঁর সঙ্গে যাওয়ার জন্য আটজনকে তিনি আমন্ত্রণ জানিয়েছেন। তাঁদের যাতায়াতের যাবতীয় খরচ দেবেন তিনিই। 
বিশদ

05th  March, 2021
শনিবার পাক সংসদে আস্থা
ভোটের মুখোমুখি ইমরান খান 

শনিবার পাক সংসদের নিম্নকক্ষ ন্যাশনাল অ্যাসেম্বলিতে আস্থা ভোট চাইলেন প্রধানমন্ত্রী ইমরান খান। আস্থায় হেরে গেলে বিরোধী আসনে বসতে তিনি রাজি বলে এদিন জাতির উদ্দেশে দেওয়া ভাষণে জানিয়ে দিয়েছেন ইমরান।  
বিশদ

05th  March, 2021
মোদি সরকারের জমানায় ভারতে
‘অবাধ’ গণতান্ত্রিক পরিবেশ নেই 

নাগরিক অধিকারগুলি বিপন্ন। স্বাধীনভাবে মত প্রকাশের অধিকার অবরুদ্ধ। সংখ্যালঘু মুসলিমদের উপর চলছে অত্যাচার। বিশ্বের বৃহত্তম গণতন্ত্র আর ‘অবাধ’ নেই। বরং, তা এখন ‘আংশিক’ অবাধ। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির আমলে ভারতের গণতান্ত্রিক পরিবেশ সম্পর্কে এমনটাই মূল্যায়ন মার্কিন সংস্থা ‘ফ্রিডম হাউস’-এর। 
বিশদ

05th  March, 2021
অনলাইনে আইফোন
অর্ডার করে মিলল লস্যি 

অনলাইনে স্মার্টফোন অর্ডার করে পাথর এসেছে—এমন ঘটনার নজির কম নেই। তা বলে আইফোন কিনতে গিয়ে লস্যি মিলবে, সেটা বোধহয় ঘুণাক্ষরেও ভাবতে পারেননি চীনের এক মহিলা! ঘটনাটি গল্পের মতো শোনালেও সত্যি! মার্কিন বহুজাতিক সংস্থার এ হেন কাণ্ডকারখানা নিয়ে তুমুল হইচই চলছে চীনে। 
বিশদ

05th  March, 2021
প্রথম বিশ্বযুদ্ধে অংশ নেওয়া পাইলট
হরদীত সিংয়ের মূর্তি বসবে ব্রিটেনে 

২০১৯ সালে ভারত-পাক আকাশযুদ্ধের সময় শত্রু বাহিনীর আঘাতে ধ্বংস হয়েছিল উইং কমান্ডার অভিনন্দন বর্তমানের মিগ বিমান। পাক বাহিনীর হাতে ধরাও পড়েন তিনি। যদিও পরে আন্তর্জাতিক চাপের মুখে তাঁকে ভারতে ফেরত পাঠায় পাকিস্তান।  
বিশদ

05th  March, 2021

Pages: 12345

একনজরে
খেজুরিতে এবার ত্রিমুখী লড়াই। সৌজন্যে সিপিএমের দাপুটে নেতা হিমাংশু দাস। তাঁর নাম ঘোষণা হতেই সিপিএম কর্মীরা সক্রিয় হয়ে উঠেছেন। ...

গ্রুপ পর্বে শীর্ষে থেকে এএফসি চ্যাম্পিয়ন্স লিগে খেলার যোগ্যতা অর্জন করেছে মুম্বই সিটি এফসি। এবার তাদের লক্ষ্য, সোমবার দ্বিতীয় পর্বের সেমি-ফাইনালে এফসি গোয়াকে হারিয়ে ফাইনালে খেলা নিশ্চিত করা। ...

চলতি বছর দেশের স্বাধীনতার ৭৫ তম বর্ষপুর্তি। সেই উপলক্ষে কেন্দ্রীয় সরকারের সংস্কৃতি মন্ত্রকের তরফে গত পাঁচ তারিখ একটি কমিটি গঠন করা হয়। কমিটির সভাপতি প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি।  ...

কালিয়াচক ও বৈষ্ণবনগর থানা এলাকার সমস্ত বুথকেই স্পর্শকাতর ঘোষণা করার সুপারিশ করছে মালদহ জেলা পুলিস। ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম ( মিত্র )
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

শারীরিক কারণে কর্মে বাধা দেখা দেবে। সন্তানরা আপনার কথা মেনে না চলায় মন ভারাক্রান্ত হবে। ... বিশদ


ইতিহাসে আজকের দিন

আন্তর্জাতিক নারীদিবস
১৮৩৬- কলকাতায় পাবলিক লাইব্রেরির উদ্বোধন হয়
১৯০৮- চট্টগ্রাম আন্দোলনের অন্যতম সেনানী লোকনাথ বলের জন্ম
১৯৩০- মহাত্মা গান্ধীর নেতৃত্বে অসহযোগ আন্দোলন শুরু হয়
১৯৭৪- অভিনেতা ফারদিন খানের জন্ম  



ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৭২.২৯ টাকা ৭৪.০০ টাকা
পাউন্ড ৯৯.৫১ টাকা ১০৩.০১ টাকা
ইউরো ৮৫.৫৯ টাকা ৮৮.৭৬ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
07th  March, 2021
পাকা সোনা (১০ গ্রাম) ৪৫, ৪০০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৪৩, ১০০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৪৩, ৭৫০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৬৬, ০০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৬৬, ১০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]
07th  March, 2021

দিন পঞ্জিকা

২৪ ফাল্গুন, ১৪২৭, সোমবার, ৮ মার্চ ২০২১। দশমী ২৪/৩৩ দিবা ৩/৪৫। পূর্বাষাঢ়া নক্ষত্র ৩৬/৫১ রাত্রি ৮/৪০। সূর্যোদয় ৫/৫৫/৫৩, সূর্যাস্ত ৫/৩৯/১৯। অমৃতযোগ দিবা ৭/৩১ পুনঃ ১০/৩১ গতে ১২/৫৮ মধ্যে। রাত্রি ৬/২৮ গতে ৮/৫৫ মধ্যে পুনঃ ১১/২২ গতে ২/৩৯ মধ্যে মাহেন্দ্রযোগ দিবাধ ৩/১৮ গতে ৪/৫২ মধ্যে। বারবেলা ৭/২৩ গতে ৮/৫১ মধ্যে পুনঃ ২/৪৩ গতে ৪/১১ মধ্যে। কালরাত্রি ১০/১৫ গতে ১১/৪৭ মধ্যে।  
২৩ ফাল্গুন ১৪২৭, সোমবার, ৮ মার্চ ২০২১। দশমী সন্ধ্যা ৫/৩৮। পূর্বাষাঢ়া নক্ষত্র রাত্রি ১০/৩২। সূর্যোদয় ৫/৫৮, সূর্যাস্ত ৫/৩৯। অমৃতযোগ দিবা ৭/১৬ মধ্যে ও ১০/৩০ গতে ১২/৫৫ মধ্যে এবং রাত্রি ৬/৩৩ গতে ৮/৫৬ মধ্যে ও ১১/১৯ গতে ২/২৯ মধ্যে। মাহেন্দ্রযোগ দিবা ৩/২০ গতে ৪/৫৭ মধ্যে। কালবেলা ৭/২৬ গতে ৮/৫৩ মধ্যে ও ২/৪৪ গতে ৪/১১ মধ্যে। কালরাত্রি ১০/১৬ গতে ১১/৪৯ মধ্যে।  
২৩ রজব। 

ছবি সংবাদ

এই মুহূর্তে
আইএসএল : টাইব্রেকারে ম্যাচ জিতে ফাইনালে মুম্বই সিটি এফসি
 

10:36:07 PM

আইএসএলের দ্বিতীয় পর্বের সেমিফাইনাল গড়াল অতিরিক্ত সময়ে
 

09:38:35 PM

ফের কলকাতা মেট্রোতে চালু হচ্ছে টোকেন ব্যবস্থা
ফের আগামী ১৫ মার্চ থেকে কলকাতা মেট্রোতে চালু হচ্ছে টোকেন ...বিশদ

09:05:49 PM

আইএসএল: মুম্বই সিটি ০ – গোয়া ০ (হাফটাইম) 

08:26:33 PM

কাশীপুর বিধানসভা কেন্দ্রে বিজেপি প্রার্থী কমলাকান্ত হাঁসদা  

07:57:48 PM

স্ট্যান্ড রোড সংলগ্ন বহুতলে আগুন
স্ট্যান্ড রোডে রেলের একটি ভবনে আগুন। জানা গিয়েছে, ওই বহুতলটির ...বিশদ

06:58:00 PM