Bartaman Patrika
বিদেশ
 

রাজধানীতে জরুরি
অবস্থা জারি ট্রাম্পের

ওয়াশিংটন (পিটিআই): ক্যাপিটল হিলে ট্রাম্পপন্থীদের দাঙ্গা-হাঙ্গামার ক্ষত এখনও দগদগে। হিংসায় উস্কানি দেওয়ার অভিযোগে ট্রাম্পের বিরুদ্ধে ইমপিচমেন্টের প্রক্রিয়া ইতিমধ্যেই শুরু হয়েছে মার্কিন কংগ্রেসে। হাউস অব রিপ্রেজেন্টেটিভে ইমপিচমেন্ট প্রস্তাবে ভোটাভুটি হতে চলেছে বুধবার। তার মধ্যেই আরও বড় বিপদের আশঙ্কা করছেন মার্কিন গোয়েন্দারা। ২০ জানুয়ারি নতুন মার্কিন প্রেসিডেন্ট হিসেবে শপথ নেবেন জো বাইডেন। এফবিআইয়ের হুঁশিয়ারি, শপথগ্রহণের অনুষ্ঠান ভণ্ডুল করতে বড়সড় চক্রান্ত চলছে। ওয়াশিংটন সহ আমেরিকার ৫০টি প্রাদেশিক রাজধানীতেই সশস্ত্র বিক্ষোভের ফন্দি শুরু হয়েছে। ফের রায়টের চক্রান্ত চলছে বলে সতর্ক করেছে ন্যাশনাল গার্ড ব্যুরোও। একে তো বিদায় বেলায় ট্রাম্পের মাথায় ঝুলছে ইমপিচমেন্টের খাঁড়া। তার উপর ক্ষমতা হস্তান্তরের মুহূর্তে ফের দাঙ্গা-হাঙ্গামা হলে বিপত্তি যে বাড়বে, তা বিলক্ষণ বুঝতে পারছেন বিদায়ী প্রেসিডেন্ট। এই অবস্থায় গোয়েন্দা রিপোর্টের উপর ভিত্তি করে রাজধানী ওয়াশিংটন ডিসিতে জরুরি অবস্থার ঘোষণাপত্র ইস্যু করলেন তিনি। রাজধানীতে জরুরি অবস্থা জারি থাকবে ২৪ জানুয়ারি পর্যন্ত।
সোমবার হোয়াইট হাউসের তরফে বিবৃতি প্রকাশ করে আমেরিকার রাজধানীতে জরুরি অবস্থা জারির কথা জানানো হয়। বিবৃতিতে বলা হয়েছে, জরুরি অবস্থা জারির ফলে সাধারণ মানুষের সমস্যা নিরসনে প্রয়োজনীয় পদক্ষেপ নেবে ডিপার্টমেন্ট অব হোমল্যান্ড সিকিউরিটি (ডিএইচএস) ও ফেডারেল ইমার্জেন্সি ম্যানেজমেন্ট এজেন্সি (ফেমা)। পাশাপাশি সম্ভাব্য হিংসায় মানুষের জীবন ও সম্পত্তি রক্ষার দায়িত্বও সামলাবে এই দুই সংস্থা। জরুরি অবস্থা চলার মধ্যে সাধারণ মানুষের নিত্য প্রয়োজনীয় রশদ সরবরাহের কাজ চালাবে ফেমা। এজন্য প্রয়োজনীয় খরচ পুরোপুরিভাবে বহন করা হবে কেন্দ্রীয় তহবিল থেকে। পুরো প্রক্রিয়ায় সমন্বয় চালানোর ভার দেওয়া হয়েছে দু’জন অফিসারকে। তাঁদের একজন ডিএইচএসের টমাস জে ফারগন। তাঁর সঙ্গেই সমন্বয়কারী অফিসার হিসেবে কাজ করবেন ফেমার অ্যাডমিনিস্ট্রেটর পেটি জাইনর।
২০ জানুয়ারি বাইডেনের শপথগ্রহণের প্রাক্কালে ফের দাঙ্গা-হাঙ্গামার আশঙ্কায় মার্কিন মুলুকে নতুন করে আতঙ্ক ছড়িয়েছে। তারই মধ্যে বিদায়ী প্রেসিডেন্ট ট্রাম্পকে ইমপিচ করার প্রক্রিয়া সোমবার থেকেই শুরু হয়েছে মার্কিন কংগ্রেসে। নিম্নকক্ষের মাইনরিটি লিডার স্টেনি হোয়ের জানিয়েছেন, হাউস অব রিপ্রেজেন্টেটিভে ইমপিচমেন্ট প্রস্তাব নিয়ে ভোটাভুটি হবে বুধবার। ঘটনাচক্রে, হাউসে সংখ্যাগরিষ্ঠতা থাকায় এই কক্ষে ইমপিচমেন্ট প্রস্তাব পাশ করাতে সমস্যা হওয়ার কথা নয় ডেমোক্র্যাট শিবিরের। কিন্তু উচ্চকক্ষ সেনেটে ডেমোক্র্যাট ও রিপাবলিকানদের শক্তির বিন্যাস এখন সমান সমান। এই কক্ষে ইমপিচমেন্ট প্রস্তাব পাশ করাতে দুই-তৃতীয়াংশ সদস্যের ভোট প্রয়োজন। এই অবস্থায় সেনেটের মাইনরিটি লিডার মিচ ম্যাককনেল বলেন, ২০ জানুয়ারি শপথগ্রহণের অনুষ্ঠানের আগে সামগ্রিকভাবে মার্কিন কংগ্রেসে ইমপিচমেন্টের প্রক্রিয়া সম্পন্ন হওয়ার সম্ভাবনা কম।             - ফাইল চিত্র

13th  January, 2021
এবার শ্রীলঙ্কায় তৈরি হল বিজেপি,
গড়লেন এক তামিল ব্যবসায়ী 

এবার দেশান্তরে পা রাখল ‘ভারতীয় জনতা পার্টি’ (বিজেপি)! শ্রীলঙ্কায় গঠিত হল, ইলঙ্কাই ভারতীয় জনতা কাটচি বা শ্রীলঙ্কা ভারতীয় জনতা পার্টি (এসএলবিজেপি)। শনিবার জাফনার প্রেস ক্লাবে এসএলবিজেপি গঠনের কথা ঘোষণা করেন কলম্বোর ভারতীয় বংশোদ্ভূত হোটেল ব্যবসায়ী বেলুস্বামী মুথুস্বামী।  
বিশদ

প্রত্যাশামতো বেতন বাড়ছে না, ইঙ্গিত পেয়ে
ক্ষুব্ধ এনএইচএস কর্মীদের চিঠি অর্থমন্ত্রীকে 

করোনাকালে জীবন বাজি রেখে দেশের মানুষকে বাঁচিয়েছেন। তার প্রতিদানে বেতন বাড়ছে মাত্র এক শতাংশ। এই ইঙ্গিত পেয়ে ব্রিটেনের বরিস জনসন সরকারের উপর বেজায় ক্ষুব্ধ ন্যাশনাল হেল্‌থ সার্ভিস (এনএইচএস) কর্মীরা।  
বিশদ

চীনা আগ্রাসনের বিরুদ্ধে ভারতের
পাশে থাকার বার্তা দিল আমেরিকা

চীনের আগ্রাসন দিন দিন বাড়ছে। ভারত-চীন সীমান্তের উত্তেজনাতেই একথা স্পষ্ট হচ্ছে। ভারতের পাশাপাশি প্রতিবেশী অন্যান্য দেশগুলিকেও চোখ রাঙাচ্ছে চীন। পেন্টাগনের শীর্ষস্থানীয় সচিব কলিন কাহাল তাঁর এক রিপোর্টে এমনটাই জানিয়েছেন। বিশদ

07th  March, 2021
আস্থাভোটে জয়ী ইমরান 

সেনেট নির্বাচনে গোহারা হতে হয়েছিল অর্থমন্ত্রী আব্দুল হাফিজ শেখকে। বিড়ম্বনা এড়াতে আস্থাভোটের মুখোমুখি হওয়ার সিদ্ধান্ত নিয়েছিলেন ইমরান খান। রাজনৈতিক অনিশ্চয়তার আশঙ্কা কাটিয়ে শনিবার ন্যাশনাল অ্যাসেম্বলিতে সহজেই উতরে গেলেন পাকিস্তানের প্রধানমন্ত্রী।  
বিশদ

07th  March, 2021
চেহারা নিয়ে চাকরির ইন্টারভিউয়ে খোঁটা,
৯ বারের প্লাস্টিক সার্জারিতে ‘সুদর্শন’ যুবক 

দেখতে খারাপ। হ্যান্ডসাম নয় মোটেও। চাকরির ইন্টারভিউ আসে। দিতে গিয়ে হাসির খোরাক হতে হয়। ফিরে আসেন বারবার। কাঁহাতক আর এই অপমান, গঞ্জনা বয়ে বেড়ানো যায়! 
বিশদ

07th  March, 2021
স্টার ট্রেক দেখেই আগ্রহ মহাকাশে,
বাইডেনকে জানালেন স্বাতী 

তখন তিনি নেহাতই কিশোরী। বয়স মাত্র ১৬ বছর। তখনই স্টার ট্রেক ছবিটি দেখেন। মহাকাশ বিজ্ঞানের গুরুগম্ভীর আলোচনা অবশ্য ওই ছবির বিষয়বস্তু নয়। স্টার ট্রেক ছিল গ্যালাক্সি নিয়ে একটি অ্যাকশন ছবি। 
বিশদ

07th  March, 2021
মায়ানমারে সেনার দমনপীড়ন,
এক সপ্তাহে হত ৫০ 

মায়ানমারে গণতান্ত্রিক আন্দোলন উল্কার গতিতে ছড়িয়ে পড়েছে দেশের একপ্রান্ত থেকে অপর প্রান্তে। নিরস্ত্র গণতান্ত্রিক আন্দোলনকারীদের দমন করতে মায়ানমার সেনা ঝাঁপিয়ে পড়েছে। সেনার ক্ষমতা অধিগ্রহণের এক মাস পরেও বিক্ষোভ থামার কোনও লক্ষণ দেখা যাচ্ছে না।  
বিশদ

07th  March, 2021
ভারতীয় বংশোদ্ভূতরাই বর্তমানে
আমেরিকার চালিকাশক্তি: বাইডেন 

ইন্দো-আমেরিকান অর্থাৎ ভারতীয় বংশোদ্ভূত মার্কিনিরাই এখন আমেরিকার মূল চালিকাশক্তি। কারণ, মার্কিন প্রশাসনের একাধিক গুরুত্বপূর্ণ পদে রয়েছেন তাঁরাই। বৃহস্পতিবার এই মন্তব্য করেছেন স্বয়ং মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন।  
বিশদ

06th  March, 2021
স্টার ট্রেক দেখেই আগ্রহ মহাকাশে, বাইডেনকে
জানালেন পারসিভিয়ারেন্সের মূখ্য চালক স্বাতী 

তখন তিনি নেহাতই কিশোরী। বয়স মাত্র ১৬ বছর। তখনই স্টার ট্রেক ছবিটি দেখেন। মহাকাশ বিজ্ঞানের গুরুগম্ভীর আলোচনা অবশ্য ওই ছবির বিষয়বস্তু নয়। স্টার ট্রেক ছিল গ্যালাক্সি নিয়ে একটি অ্যাকশন ছবি।  
বিশদ

06th  March, 2021
স্বাধীনতায় রক্ত ঝরালেও দেশের নাগরিকত্ব
আজও পেলেন না মায়ানমারবাসী গোর্খারা 

দ্বিতীয় বিশ্বযুদ্ধের সময় বার্মার সেনাবাহিনীতে গোর্খাদের গুরুত্বপূর্ণ ভূমিকা ছিল। তৎকালীন বার্মার স্বাধীনতার জন্য তাঁরা রক্তও ঝড়িয়েছিলেন অনেক। বার্মা বদলে এখন সে দেশ মায়ানমার।  
বিশদ

06th  March, 2021
আটজনকে বিনামূল্যে চাঁদে যাওয়ার আমন্ত্রণ
জাপানের ধনকুবের ইউসাকু মেজাওয়ার 

চাঁদে যেতে চান? তাও আবার একেবারে নিখরচায়? তাহলে আপনার সামনে সুবর্ণ সুযোগ। সৌজন্যে, জাপানের ধনকুবের ইউসাকু মেজাওয়া। ২০২৩ সালে স্পেস এক্সের একটি বিশেষ ফ্লাইটে তিনি চাঁদে যাবেন। তাঁর সঙ্গে যাওয়ার জন্য আটজনকে তিনি আমন্ত্রণ জানিয়েছেন। তাঁদের যাতায়াতের যাবতীয় খরচ দেবেন তিনিই। 
বিশদ

05th  March, 2021
শনিবার পাক সংসদে আস্থা
ভোটের মুখোমুখি ইমরান খান 

শনিবার পাক সংসদের নিম্নকক্ষ ন্যাশনাল অ্যাসেম্বলিতে আস্থা ভোট চাইলেন প্রধানমন্ত্রী ইমরান খান। আস্থায় হেরে গেলে বিরোধী আসনে বসতে তিনি রাজি বলে এদিন জাতির উদ্দেশে দেওয়া ভাষণে জানিয়ে দিয়েছেন ইমরান।  
বিশদ

05th  March, 2021
মোদি সরকারের জমানায় ভারতে
‘অবাধ’ গণতান্ত্রিক পরিবেশ নেই 

নাগরিক অধিকারগুলি বিপন্ন। স্বাধীনভাবে মত প্রকাশের অধিকার অবরুদ্ধ। সংখ্যালঘু মুসলিমদের উপর চলছে অত্যাচার। বিশ্বের বৃহত্তম গণতন্ত্র আর ‘অবাধ’ নেই। বরং, তা এখন ‘আংশিক’ অবাধ। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির আমলে ভারতের গণতান্ত্রিক পরিবেশ সম্পর্কে এমনটাই মূল্যায়ন মার্কিন সংস্থা ‘ফ্রিডম হাউস’-এর। 
বিশদ

05th  March, 2021
অনলাইনে আইফোন
অর্ডার করে মিলল লস্যি 

অনলাইনে স্মার্টফোন অর্ডার করে পাথর এসেছে—এমন ঘটনার নজির কম নেই। তা বলে আইফোন কিনতে গিয়ে লস্যি মিলবে, সেটা বোধহয় ঘুণাক্ষরেও ভাবতে পারেননি চীনের এক মহিলা! ঘটনাটি গল্পের মতো শোনালেও সত্যি! মার্কিন বহুজাতিক সংস্থার এ হেন কাণ্ডকারখানা নিয়ে তুমুল হইচই চলছে চীনে। 
বিশদ

05th  March, 2021

Pages: 12345

একনজরে
ভিবজিওর-এর কলকাতায় থাকা সম্পত্তির নিলাম হতে চলেছে। এজন্য ওই চিটফান্ড সংস্থার তালাবন্ধ থাকা সম্পত্তিগুলি সরেজমিনে খতিয়ে দেখার উদ্যোগ নিয়েছে কলকাতা হাইকোর্টের নির্দেশে গঠিত বিচারপতি এস পি তালুকদার কমিটি। ...

গ্রুপ পর্বে শীর্ষে থেকে এএফসি চ্যাম্পিয়ন্স লিগে খেলার যোগ্যতা অর্জন করেছে মুম্বই সিটি এফসি। এবার তাদের লক্ষ্য, সোমবার দ্বিতীয় পর্বের সেমি-ফাইনালে এফসি গোয়াকে হারিয়ে ফাইনালে খেলা নিশ্চিত করা। ...

চলতি বছর দেশের স্বাধীনতার ৭৫ তম বর্ষপুর্তি। সেই উপলক্ষে কেন্দ্রীয় সরকারের সংস্কৃতি মন্ত্রকের তরফে গত পাঁচ তারিখ একটি কমিটি গঠন করা হয়। কমিটির সভাপতি প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি।  ...

কালিয়াচক ও বৈষ্ণবনগর থানা এলাকার সমস্ত বুথকেই স্পর্শকাতর ঘোষণা করার সুপারিশ করছে মালদহ জেলা পুলিস। ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম ( মিত্র )
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

শারীরিক কারণে কর্মে বাধা দেখা দেবে। সন্তানরা আপনার কথা মেনে না চলায় মন ভারাক্রান্ত হবে। ... বিশদ


ইতিহাসে আজকের দিন

আন্তর্জাতিক নারীদিবস
১৮৩৬- কলকাতায় পাবলিক লাইব্রেরির উদ্বোধন হয়
১৯০৮- চট্টগ্রাম আন্দোলনের অন্যতম সেনানী লোকনাথ বলের জন্ম
১৯৩০- মহাত্মা গান্ধীর নেতৃত্বে অসহযোগ আন্দোলন শুরু হয়
১৯৭৪- অভিনেতা ফারদিন খানের জন্ম  



ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৭২.২৯ টাকা ৭৪.০০ টাকা
পাউন্ড ৯৯.৫১ টাকা ১০৩.০১ টাকা
ইউরো ৮৫.৫৯ টাকা ৮৮.৭৬ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
07th  March, 2021
পাকা সোনা (১০ গ্রাম) ৪৫, ৪০০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৪৩, ১০০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৪৩, ৭৫০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৬৬, ০০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৬৬, ১০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]
07th  March, 2021

দিন পঞ্জিকা

২৪ ফাল্গুন, ১৪২৭, সোমবার, ৮ মার্চ ২০২১। দশমী ২৪/৩৩ দিবা ৩/৪৫। পূর্বাষাঢ়া নক্ষত্র ৩৬/৫১ রাত্রি ৮/৪০। সূর্যোদয় ৫/৫৫/৫৩, সূর্যাস্ত ৫/৩৯/১৯। অমৃতযোগ দিবা ৭/৩১ পুনঃ ১০/৩১ গতে ১২/৫৮ মধ্যে। রাত্রি ৬/২৮ গতে ৮/৫৫ মধ্যে পুনঃ ১১/২২ গতে ২/৩৯ মধ্যে মাহেন্দ্রযোগ দিবাধ ৩/১৮ গতে ৪/৫২ মধ্যে। বারবেলা ৭/২৩ গতে ৮/৫১ মধ্যে পুনঃ ২/৪৩ গতে ৪/১১ মধ্যে। কালরাত্রি ১০/১৫ গতে ১১/৪৭ মধ্যে।  
২৩ ফাল্গুন ১৪২৭, সোমবার, ৮ মার্চ ২০২১। দশমী সন্ধ্যা ৫/৩৮। পূর্বাষাঢ়া নক্ষত্র রাত্রি ১০/৩২। সূর্যোদয় ৫/৫৮, সূর্যাস্ত ৫/৩৯। অমৃতযোগ দিবা ৭/১৬ মধ্যে ও ১০/৩০ গতে ১২/৫৫ মধ্যে এবং রাত্রি ৬/৩৩ গতে ৮/৫৬ মধ্যে ও ১১/১৯ গতে ২/২৯ মধ্যে। মাহেন্দ্রযোগ দিবা ৩/২০ গতে ৪/৫৭ মধ্যে। কালবেলা ৭/২৬ গতে ৮/৫৩ মধ্যে ও ২/৪৪ গতে ৪/১১ মধ্যে। কালরাত্রি ১০/১৬ গতে ১১/৪৯ মধ্যে।  
২৩ রজব। 

ছবি সংবাদ

এই মুহূর্তে
গ্যাসের মূল্য বৃদ্ধিতে উলুবেড়িয়ায় তৃণমূলের  প্রতিবাদ
গ্যাসের মূল্য বৃদ্ধির প্রতিবাদে  রাস্তার পাশে কাঠের উনুনে ভাত রান্না ...বিশদ

11:29:00 AM

১১টা পর্যন্ত মুলতুবি রাজ্যসভার অধিবেশন
জ্বালানির মূল্যবৃদ্ধি নিয়ে সোরগোল। কিছুক্ষণের জন্য মুলতুবি হয়ে গেল সংসদে ...বিশদ

10:52:34 AM

রাজ্যের ২ আইপিএস-কে সিবিআইয়ের তলব
নিজাম প্যালেসের সিবিআই দপ্তরে এলেন আইপিএস অফিসার অংশুমান সাহা। গোরুপাচার ...বিশদ

10:52:00 AM

মালদহের হাবিবপুরের তৃণমূল প্রার্থী বদল
ঘোষণার দু’দিন পরই প্রার্থী বদল রাজ্যে। মালদহের হাবিবপুর বিধানসভা কেন্দ্রে ...বিশদ

10:45:00 AM

সংসদ  অধিবেশন মুলতুবির আবেদন তৃণমূলের
সংসদে আজ, সোমবার থেকে শুরু হয়েছে বাজেট অধিবেশনের দ্বিতীয় পর্ব। ...বিশদ

10:27:44 AM

নারী দিবসে গুগলের সেলাম
নারী দিবস উপলক্ষে গুগল ডুডলের মাধ্যমেই নারীশক্তিকে সেলাম জানাল গুগল। ...বিশদ

10:11:55 AM