Bartaman Patrika
বিদেশ
 

অর্থনীতির নোবেল
ও বব উইলসন 

মৃণালকান্তি দাস: পল ৭০ ছাড়িয়ে। আর ববের বয়েস ৮০ ছাড়িয়ে যাওয়া বুড়ো। ৪৫ বছর ধরে খুব কাছাকাছি রয়েছেন। এখন তো আরও কাছাকাছি। একই রাস্তার এপার আর ওপার। দূরত্ব ৪০ মিটার। ১২ অক্টোবর ২০২০। স্ট্যানফোর্ড বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক পল মিলগ্রম এত ভোরে দরজায় কড়া নাড়া শোনার জন্য প্রস্তুত ছিলেন না। কড়া নাড়ছেন তাঁরই এক প্রতিবেশী। ক্যালিফোর্নিয়ার স্ট্যানফোর্ডে মিলগ্রমের বাড়ির সামনের সিকিউরিটি ক্যামেরায় দেখা যাচ্ছে বব উইলসন ও তাঁর স্ত্রী ম্যারি প্রাক-প্রভাত অন্ধকারে (সিএনএন বলছে রাত ২টা ১৫ মিনিট) মিলগ্রমের ঘরের সামনের দরজায় উঠে কয়েক সেকেন্ড ধরে ডোরবেল বাজাচ্ছেন। দরজায় টোকা দিচ্ছেন তাঁকে জাগিয়ে খবরটা দেবেন। ‘পল আমি বব উইলসন। তুমি নোবেল পুরস্কার পেয়েছ।’ খবরটা হজম করতে একটু সময় নিয়ে মিলগ্রম বললেন, ‘ওহ তাই!’ সুইডেনে দিনের বেলা হলেও আমেরিকার ওয়েস্ট কোস্টে তখন মধ্যরাত পেরিয়ে ভোর হওয়ার অপেক্ষা। উইলসন বললেন, ‘তারা তোমাকে ফোনে পাওয়ার চেষ্টা করছেন, কিন্তু পাচ্ছেন না। তাদের কাছে সম্ভবত তোমার নম্বর নেই।’ পাশ থেকে ম্যারি বললেন, ‘আমার নম্বরটা দিয়ে দিয়েছি।’ একটু নীরবতার পর দরজার অন্যপ্রান্ত থেকে মিলগ্রম বললেন, ‘আমি (নোবেল) পেয়েছি, ওয়াও।’ হেসে বব উইলসনের স্ত্রী জিজ্ঞাসা করলেন, তুমি ফোনের জবাব দেবে তো? মিলগ্রমের স্ত্রী তখন সুইডেনে।
স্ট্যানফোর্ডের বাড়ির ডোরবেলের সিকিউরিটি ক্যামেরায় নোটিফিকেশন পেয়ে ফালতু কল ভেবে একটু আগে বব উইলসনও নিজেই তাঁর বাড়ির ফোনটির প্লাগ খুলে রেখেছিলেন। তাঁকে না পেয়ে নোবেল কমিটি থেকে খবরটি তাইর স্ত্রী ম্যারিকে দেওয়া হয়। জানানো হয়, রয়্যাল সুইডিশ অ্যাকাডেমি অব সায়েন্স আলফ্রেড নোবেলের স্মৃতির উদ্দেশে সেভেরিজেস রিকসব্যাঙ্ক প্রাইজ ইন ইকোনমিক সায়েন্স পুরস্কার ২০২০ স্ট্যানফোর্ড বিশ্ববিদ্যালয়ের দুই অধ্যাপক পল মিলগ্রম ও রবার্ট উইলসনকে প্রদান করেছে। তাঁরা ‘নিলামতত্ত্ব সমৃদ্ধ করেছেন এবং নিলামের নতুন ফরম্যাট আবিষ্কার করেছেন’।
গত ৫২ বছরে নোবেল কমিটি ৮৬ জন অর্থনীতিবিদকে নোবেল সম্মানে ভূষিত করেছে। পল ও বব যথাক্রমে ৮৫ ও ৮৬তম নোবেল লরিয়েট। এই নিয়ে রবার্ট উইলসনের সরাসরি তিন ছাত্র অর্থনীতির নোবেল পেয়েছেন। আলভিন রথ ২০১২ সালে, বেঙ্গট হোমস্ট্রম ২০১৬ সালে এবং পল মিলগ্রম ২০২০ সালে শিক্ষক রবার্ট উইলসনের সঙ্গে। নোবেল পুরস্কার পেতে পারেন এমন আরও কজন ছাত্রের নাম আলোচনায় আসছে।
পল ও বব একই লক্ষ্যে অর্থনীতি বিজ্ঞানকে সমৃদ্ধ করেছেন। তাদের যৌথ উদ্যোগ নিয়ে রয়্যাল সুইডিশ অ্যাকাডেমি বলেছে: তাঁদের আবিষ্কার সমাজকে বিশেষভাবে উপকৃত করেছে। নব্য অর্থনীতির সফল ঘটক দু’জন, ঘটকালিটা মানুষের কল্যাণে এসেছে এবং বাজার পরিকল্পনায় ঝুঁকি ও ত্রুটি কমে এসেছে।
কে এই রবার্ট বাটলার উইলসন জুনিয়র?
জন্ম ১৬ মে ১৯৩৭ নেব্রাস্কায়। স্কুল ফাইনাল সেখানেই। মেধাবী বব উইলসন পূর্ণ বৃত্তি নিয়ে হার্ভার্ড বিশ্ববিদ্যালয়ে এলেন। ১৯৫৯ সালে গ্র্যাজুয়েট এবং ১৯৬১-তে এমবিএ ডিগ্রি। হার্ভার্ড বিশ্ববিদ্যালয় থেকেই ডক্টর ইন বিজনেস অ্যাডমিনিস্ট্রেশন ১৯৬৩ সালে। তারপর কিছুদিন তিনি লস অ্যাঞ্জেলেসে ক্যালিফোর্নিয়া বিশ্ববিদ্যালয়ে শিক্ষকতা করেন। ১৯৬৪ থেকেই স্ট্যানফোর্ড বিজনেস স্কুলের ফ্যাকাল্টি। ১৯৯৩ থেকে ২০০১ পর্যন্ত হার্ভার্ড ল স্কুলের এফিলিয়েটেড ফ্যাকাল্টি হিসেবে কাজ করেছেন।
রবার্ট উইলসন অর্থনীতির গেম থিওরি এবং তার প্রায়োগিক জ্ঞানে বিশ্বনন্দিত একজন বিশেষজ্ঞ। তাঁর গবেষণা ও শিক্ষকতাজীবন যেসব বিষয়কে ধারণ করে আছে তার মধ্যে রয়েছে বাজার পরিকল্পনা, মূল্য নির্ধারণ, দরকষাকষি, তথ্য অর্থনীতি, শিল্প সংগঠন, নিলাম পরিকল্পনা, জ্বালানি, প্রযুক্তিগত যোগাযোগ, বিদ্যুৎ প্রভৃতি খাতে প্রতিযোগিতামূলক ডাকের পদ্ধতি নির্ধারণ। ১৯৬৮ সালে প্রকাশিত তাঁর দ্য থিওরি অব সিন্ডিকেটস কয়েক প্রজন্ম ধরে ইকোনমিকস, ফাইন্যান্স ও অ্যাকাউন্টিংয়ের শিক্ষার্থীদের প্রভাবিত করে যাচ্ছে। তাঁর গবেষণামূলক প্রবন্ধের সংখ্যা শতাধিক। বহুসংখ্যক জার্নালের তিনি সহযোগী সম্পাদক। এখনও তিনি তাঁর ছাত্র-গবেষকদের কাজ নিবিড়ভাবে পর্যবেক্ষণ করেন এবং এগুলোর মানোন্নয়নের জন্য উদারভাবে পরামর্শ দিয়ে যান। তিনি উপদেষ্টা হিসেবে মার্কিন সরকারকে তেল কোম্পানির জন্য অফশোর লিজিংয়ে পরামর্শ দিয়েছেন। বিদ্যুতের মূল্য নির্ধারণে সক্রিয়ভাবে অংশগ্রহণ করেছেন। ভোক্তার ভার কমাতে চেষ্টা করেছেন। অগ্রাধিকারভিত্তিক পরিষেবা পদ্ধতি পরিকল্পনা, পাইকারি বাজার পরিকল্পনা, পরিবেশ ও আবহাওয়াজনিত দুর্যোগ ও ঝুঁকি বিশ্লেষণ, অতিপ্রযুক্তিনির্ভর উৎপাদনের মূল্য নির্ধারণসহ বিভিন্ন কাজে তিনি যুক্ত হয়েছেন। নোবেল কমিটি তাঁর অনেক কাজের মধ্যে নিলামে মূল্য নির্ধারণী গবেষণাকে সামনে নিয়ে এসেছে এবং অর্থনীতিতে তাঁর ও তাঁর সহকর্মী পল মিলগ্রমের উদ্যোগের অবদানের স্বীকৃতি জানাতে উভয়কে নোবেল পুরস্কারে সম্মানিত করেছে।
বব উইলসন দুনিয়ার সেরা শিক্ষক তো বটেই। আলভিন রথ নিজে ২০১২ সালে নোবেল পুরস্কার পাওয়ার পর তাঁর শিক্ষক বব উইলসন সম্পর্কে লিখেছেন: স্ট্যানফোর্ডে ভিজিটিং প্রফেসর হিসেবে আসা জেরুজালেম হিব্রু বিশ্ববিদ্যালয়ের অর্থনীতির অধ্যাপক মাইকেল মাশলারের একটি ক্লাস করার পরই আমি সিদ্ধান্ত নিই গেম থিওরি হবে আমার গবেষণার বিষয়। বব উইলসন আমার তত্ত্বাবধায়ক হতে রাজি হলেন। শুধু তা-ই নয় পিএইচডির জন্য যোগ্য হতে যেসব পরীক্ষায় উত্তীর্ণ হতে হয় তাঁর একটিতে আমি পাস করতে না পারলেও তিনি তা সামলে নেন। সেই বছরটা ছিল তাঁর ছুটির বছর। তবুও তিনি প্রতি সপ্তাহে একদিন আমার জন্য ১ ঘণ্টা বরাদ্দ রেখেছিলেন। আমার স্মৃতিতে যা আছে, তা হচ্ছে আমাদের প্রতিটি সাক্ষাতের পর আমার জন্য অনিবার্য হয়ে উঠত একটা নতুন কিছু পড়া। আমি তাঁকে বোঝাতে চেষ্টা করতাম গত এক সপ্তাহে আমার কেন তেমন অগ্রগতি হয়নি। আর তিনি বলতেন এতে নিরুৎসাহিত হওয়ার কোনও কারণ নেই। আমি বলতাম, আমার কাজে কিছু দূর এগিয়ে আটকে গিয়েছি। আমাদের আলোচনার শেষদিকে তিনি আমাকে একটা বিশেষ কোনও পেপার পড়ার কথা বলে দিতেন। তিনি যা বলতেন তা বরাবরই ছিল লক্ষ্যভেদী। তার অফিস থেকে বেরিয়ে সোজা লাইব্রেরিতে। বেশ খানিকক্ষণ পড়ার পর বুঝতে পারলাম বব নিশ্চয়ই ভুল করেছেন। এই পেপারের সঙ্গে আমার অগ্রগতি আটকে যাওয়ার সম্পর্ক কোথায়? তারপর পেপারের মাঝামাঝি পর্যন্ত পৌঁছে হঠাৎ একটা ইঙ্গিত বা মন্তব্য পেয়ে গেলাম, যা আমার অগ্রগতির বাধাটিকে কাটিয়ে দিল। বব উইলসন এভাবেই আমাদের শিখিয়েছেন।
২০১৬ সালের নোবেল বিজয়ী ফিনল্যান্ডের বেঙ্গট হোমস্ট্রম তাঁর শিক্ষক রবার্ট উইলসন সম্পর্কে লিখেছেন:
স্ট্যানফোর্ড বিশ্ববিদ্যালয়ের গ্র্যাজুয়েট স্কুল অব বিজনেসে তখন পর্বতপ্রমাণ ব্যক্তিত্ব ছিলেন বব উইলসন। বয়স তখনও তাঁর ৪০ হয়নি। দেখতে আরও ১০ বছর কম মনে হয়। তাঁর প্রভাব স্কুলের ডিসিশন সায়েন্স গ্রুপ বাইরে বহুদূর ছড়িয়ে। আমি অর্থনীতিতে ববের প্রথম যে ক্লাসটিতে যোগ দিই, তা ছিল তার আইকনিক মাল্টিপারসন ডিসিশন থিওরি প্রতি বছরই কোর্সের ধরন পরিবর্তন হয়। আমি তিনবার তাঁর এই ক্লাস করেছি। ববের পড়ানোর ধরন আমার মনে স্থায়ী দাগ কেটেছে। তিনি কোনও পেপারের সমালোচনা করা বা পেপার সম্পর্কে বিস্তারিত আলোচনা করায় আগ্রহী ছিলেন না। বরং যে প্রশ্নটিকে ঘিরে পেপারটি রচিত হয়েছে তিনি তা নিয়ে আলোচনা করতে এবং প্রশ্নটি কেমন করে অর্থনৈতিকভাবে প্রাসঙ্গিক হয়ে উঠেছে তা বিশ্লেষণ করতে পছন্দ করতেন এবং অঙ্ক ও সংখ্যা দিয়ে বিশ্লেষণ সম্ভব একটি গাণিতিক মডেল উপস্থাপন করতেন।
রবার্ট উইলসনের শিক্ষার্থীদের একটি আকর্ষণীয় গন্তব্য ছিল ববের পাঠচক্র। অর্থনীতির বিভিন্ন শাখা-উপশাখার গবেষকরা এতে যোগ দিতেন। এর কোনও ধরা-বাঁধা কাঠামো ছিল না। শিক্ষার্থীদের মধ্যে যার কিছু বলার আছে তিনি ব্ল্যাকবোর্ডে চলে যেতেন, একটি মডেলের খসড়া দাঁড় করাতেন। এখান থেকে চিন্তা করার মতো অনেক বিষয় বেরিয়ে আসত— এটা ছিল মজার ক্লাস। কিছুটা আতঙ্কেরও। কিন্তু সব সময়ই অনুপ্রেরণাদায়ক। পিএইচডি গবেষণায় উপদেষ্টা হিসেবে তিনি গবেষকদের উদারভাবে সময় মঞ্জুর করতেন, কিন্তু তাদের শৃঙ্খলা ভঙ্গের সুযোগ দিতেন না। ববের সঙ্গে সাক্ষাৎ করতে পারাটাতেই ছিল উদ্দীপনা ও অনুপ্রেরণা নিয়ে ফিরে আসার নিশ্চয়তা।
আমি কখনও তাঁর অফিসে খালি হাতে যাওয়ার ধৃষ্ঠতা দেখাইনি। শেষ মুহূর্তে হলেও একটি কিছু লিখে তাঁর কাছে জমা দিয়েছি। খারাপ হলেও এটা কিছুই হয়নি, এই ধরনের কঠোর মন্তব্য তিনি করতেন না। তাঁর তিন নোবেলজয়ী ছাত্রের নোবেলপ্রাপ্তি ঘটেছে বয়সের রিভার্স অর্ডারে। কম বয়স থেকে বেশি বয়সে। পল মিলগ্রম তাদের মধ্যে অন্যতম। তবে তাঁর অধীন পিএইচডির হিসেবে অর্ডার ঠিক আছে বলতে হবে। রথ করেছেন চুয়াত্তরে, হোমস্ট্রম আটাত্তরে, মিলগ্রম ঊনআশিতে। পল ও ববের মধ্যেই সম্পর্ক সবচেয়ে ঘনিষ্ঠ। নিজের নোবেল পাওয়ার কথা শুনে তাঁরই মনে হতে পারে, তাঁর শিক্ষক বব উইলসন কেন বাদ যাবেন। অর্থনীতির ঐতিহাসিকদের চোখে ‘বব উইলসন রাজবংশ’ প্রতিষ্ঠিত হয়েছে। বব উইলসনের পিএইচডি তত্ত্বাবধায়ক ছিলেন হার্ভার্ড বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক হাওয়ার্ড রাইফা (১৯২৪-২০১৬) আর তাঁর তত্ত্বাবধায়ক মিশিগান বিশ্ববিদ্যালয়ের কোপল্যান্ড (১৮৯৮-১৯৭০) তারা প্রত্যেকেই অর্থনীতি ও ব্যবস্থাপনার দিকপাল। 
27th  October, 2020
শপিং মলের পর এবার গির্জা, সিডনিতে ছুরির আঘাতে জখম বিশপ

শপিং মলের পর এবার গির্জা। ফের ছুরি নিয়ে হামলা অস্ট্রেলিয়ার সিডনিতে। সোমবার আচমকা ছুরির আঘাতে আহত হয়েছেন গির্জার বিশপ সহ আরও বেশ কয়েকজন পুণ্যার্থী। জখম বিশপ হাসপাতালে চিকিৎসাধীন। বিশদ

আটক জাহাজের ক্রু’র সঙ্গে ভারতীয় কর্তাদের সাক্ষাতের অনুমতি ইরানের

ইরান-ইজরায়েল যুদ্ধের আবহে ভারতের চাপে মাথা নোয়ালো তেহরান। ইরানে আটক ইজরায়েলি মালবাহী জাহাজের ১৭ জন ভারতীয় ক্রু সদস্যের সঙ্গে ভারত সরকারের প্রতিনিধিদের সাক্ষাতের প্রস্তাবে রাজি হয়েছে সে দেশের সরকার। বিশদ

‘কর্ম’ , সরবজিৎ সিংয়ের হত্যাকারীকে খুনের ঘটনায় প্রতিক্রিয়া রণদীপ হুডার

পাকিস্তানে সরবজিৎ সিং হত্যায় অভিযুক্ত আমির সরফরাজের মৃত্যুর খবরে এক্স হ্যান্ডলে প্রতিক্রিয়া জানালেন সরবজিৎ সিংয়ের বায়োপিকে তাঁর চরিত্রে অভিনয় করা অভিনেতা রণদীপ হুডা।
বিশদ

15th  April, 2024
ফের যুদ্ধ, এবার ইরান-ইজরায়েল

প্যালেস্তাইন-ইজরায়েল সংঘাত এখনও থামেনি। তার মধ্যেই মধ্যপ্রাচ্যে নতুন করে যুদ্ধের ছায়া। এবার ইরান-ইজরায়েল। প্যালেস্তাইন ইস্যুতে এই দুই দেশের মধ্যে দীর্ঘদিন ধরেই ছায়াযুদ্ধ চলছিল। শনিবার সরাসরি ড্রোন ও মিসাইল হামলা চালাল তেহরান।
বিশদ

15th  April, 2024
বিশ্বের সবচেয়ে বয়স্ক জোড়া-যমজ প্রয়াত

মৃত্যু হল বিশ্বের সবচেয়ে বয়স্ক জোড়া-যমজ লোরি ও জর্জ শাপেলের। তাঁদের দু’জনের মাথার ৩০ শতাংশই ছিল একে অন্যের সঙ্গে যুক্ত।
বিশদ

15th  April, 2024
কানাডায় গুলিবিদ্ধ ভারতীয় পড়ুয়া, গাড়িতে উদ্ধার দেহ

ফের বিদেশে মৃত্যু হল এক ভারতীয় পড়ুয়ার। এবারের ঘটনাটি কানাডার ভ্যাঙ্কুভারের। মৃত পড়ুয়ার নাম চিরাগ আন্তিল (২৪)। গত ১২ এপ্রিল তাঁর ‘অডি’ গাড়ির ভিতরেই ওই যুবককে গুলি করে খুন করে অজ্ঞাতপরিচয় দুষ্কৃতীরা।
বিশদ

15th  April, 2024
ইজরায়েলে হামলা চালাল ইরান, মধ্যপ্রাচ্যে ঘনাচ্ছে ভয়ঙ্কর যুদ্ধের মেঘ!

সিরিয়ার দামাস্কাসে ইরানের দূতাবাসের অ্যানেক্স বিল্ডিংয়ে ক্ষেপণাস্ত্র হামলায় মৃত্যু হয় এক মিলিটারি কমান্ডার এবং ছ’জন অফিসারের। গত সপ্তাহের সেই হামলার দায় ইজরায়েলের উপর চাপায় ইরান। সঙ্গে পণ করে এর জবাব সময়মতো দেওয়া হবে ইজরায়েলকে।
বিশদ

14th  April, 2024
সিডনির শপিং মলে ছুরি নিয়ে হামলা, মৃত পাঁচ মহিলা সহ ৬, পুলিসের গুলিতে খতম হামলাকারী

ভিড়ে ঠাসা শপিং মলে আচমকা ছুরি নিয়ে হামলা চালাল এক আততায়ী। হামলাকারীর এলোপাথাড়ি কোপে মৃত্যু হয়েছে কমপক্ষে ছ’জনের। মৃতদের মধ্যে পাঁচজন মহিলা। জখম বেশ কয়েকজন। জখমদের মধ্যে ন’মাসের একটি শিশুও রয়েছে। বিশদ

14th  April, 2024
খুনের হুমকি, আমেরিকায় ধৃত ভারতীয় বংশোদ্ভূত যুবতী

সন্ত্রাস ছড়ানোর হুমকি দেওয়ায় এক ভারতীয় বংশোদ্ভূত যুবতীকে গ্রেপ্তার করল মার্কিন পুলিস। ধৃতের নাম ঋদ্ধি প্যাটেল। অভিযোগ, সম্প্রতি একটি বৈঠকে ক্যালিফোর্নিয়ার বেকার্সফিল্ডের মেয়রকে খুনের হুমকি দিয়েছিলেন ঋদ্ধি। বিশদ

14th  April, 2024
সিডনির শপিং মলে ছুরি হাতে হামলা যুবকের, মৃত ৫

অস্ট্রেলিয়ার সিডনির একটি শপিং মলে নাশকতার ঘটনায় চাঞ্চল্য ছড়াল। এই হামলার ঘটনায় মৃত্যু হয়েছে ৫ জনের। শনিবার, স্থানীয় সময় বিকেল ৪টে নাগাদ এক অজ্ঞাতপরিচয় যুবক আচমকাই শহরের স্প্রলিং ওয়েস্টফিল্ড বন্ডি জংশন মলে ঢুকে এলোপাথাড়ি ধারালো অস্ত্রের কোপ মারা শুরু করে।
বিশদ

13th  April, 2024
২৪ ঘণ্টার মধ্যে ইজরায়েলে হামলা চালাতে পারে ইরান

রাশিয়া-ইউক্রেনের পর ফের এক মহাযুদ্ধের আশঙ্কা তাড়া করে বেড়াচ্ছে বিশ্বকে। যে কোনও সময় ইরান ইজরায়েলে হামলা চালাতে পারে বলে গুঞ্জন শুরু হয়েছে আন্তর্জাতিক মহলে।
বিশদ

13th  April, 2024
ব্যাঙ্ক দুর্নীতিতে মৃত্যুদণ্ড ভিয়েতনামের ধনকুবেরকে

মৃত্যুদণ্ড হল ভিয়েতনামের ‘ধনকুবের’ ট্রুং মাই ল্যানের। সে দেশের ইতিহাসে সবচেয়ে বড় ব্যাঙ্ক দুর্নীতির মামলায় তাঁকে এই সাজা দেওয়া হয়েছে। বৃহস্পতিবার হো চি মিন সিটির আদালতে ল্যানের সমস্ত আর্জি খারিজ হয়ে যায়। আদালতের তিন সদস্যের জুরি বোর্ড ও দু’জন বিচারক তাঁকে সর্বোচ্চ সাজা দিয়েছেন।  বিশদ

12th  April, 2024
গাজায় ইজরায়েলের যুদ্ধ পদ্ধতি ভুল, মন্তব্য বাইডেনের

হামাসের উপর প্রতিশোধ নিতে নিরীহ গাজাবাসীর উপর নির্বিচারে বোমা বর্ষণ করে চলেছে ইজরায়েল। আন্তর্জাতিক জনমতের তোয়াক্কা না করেই। এই যুদ্ধের জেরে আমেরিকার সঙ্গেও ইজরায়েলের সম্পর্কে ফাটল দেখা দিয়েছে বলে জানালেন প্রেসিডেন্ট জো বাইডেন। বিশদ

11th  April, 2024
দ্য গার্ডিয়ান-এর অভিযোগে হস্তক্ষেপ নয়: আমেরিকা

গত সপ্তাহে ব্রিটিশ সংবাদপত্র ‘দ্য গার্ডিয়ান’-এ দাবি করা হয়েছিল, পাকিস্তানের মাটিতে ২০ জন জঙ্গির হত্যা পিছনে হাত রয়েছে ভারতের। সেই অভিযোগ ইতিমধ্যেই নস্যাৎ করে দিয়েছে নয়াদিল্লি। এবার এই ইস্যুতে মুখ খুলল আমেরিকা। বিশদ

10th  April, 2024

Pages: 12345

একনজরে
রাজ্য ও রাজ্যপালের সংঘাতে মধ্যস্থতা করতে ইউজিসি প্রাক্তন চেয়ারম্যান, নিয়েপা’র অধ্যাপক এবং সেন্ট্রাল অ্যাডমিনিস্ট্রেটিভ ট্রাইব্যুনালের প্রাক্তন ভাইস চেয়ারম্যানদের নিয়ে নাগরিক কমিশন গঠিত হল। ...

দেশজুড়ে আদর্শ নির্বচনী আচরণবিধি চলছে। ১৯ এপ্রিল প্রথম দফার নির্বাচন। ওই দিন জলপাইগুড়ি লোকসভা কেন্দ্রে ভোট। কিন্তু বিতর্ক বেঁধেছে আবাস যোজনার ফর্ম পূরণকে কেন্দ্র করে। ...

একদিকে সুনীল নারিন ও বরুণ চক্রবর্তী। অন্যদিকে রবিচন্দ্রন অশ্বিন, যুজবেন্দ্র চাহাল, কেশব মহারাজরা। মঙ্গলবার ইডেনে কলকাতা নাইট রাইডার্স বনাম রাজস্থান রয়্যালস ম্যাচে স্পিনারদের লড়াই আকর্ষণীয় ...

নিজেদের মধ্যে সব দ্বন্দ্ব ভুলে তমলুক লোকসভার প্রার্থী দেবাংশু ভট্টাচার্যকে জেতাতে হবে বলে তৃণমূল নেতাদের সাফ জানালেন অভিষেক বন্দ্যোপাধ্যায়। সোমবার হলদিয়ায় একটি হোটেলে তমলুক লোকসভার ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম ( মিত্র )
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

কর্ম বা গৃহক্ষেত্রে অশান্তি মনঃকষ্ট হতে পারে। পেশাদারী কর্মে সুনাম। মানসিক অস্থিরতা থাকবে। ... বিশদ


ইতিহাসে আজকের দিন

বিশ্ব কণ্ঠ দিবস
হাজব্যান্ড অ্যাপ্রিসিয়েশন ডে
১৮৫০:  মাদাম তুসো জাদুঘরের প্রতিষ্ঠাতা ম্যারি তুসোর মৃত্যু
১৮৫৩: প্রথম ট্রেন চলল সাবেক বোম্বাইয়ের ভিক্টোরিয়া থেকে থানে পর্যন্ত
১৮৬৭: উড়োজাহাজের আবিষ্কারক উইলবার রাইটের জন্ম
১৮৮৯: অভিনেতা চার্লি চ্যাপলিনের জন্ম
১৯১৬ - রবীন্দ্রনাথ শান্তিনিকেতনের বিশ্বভারতীয় বিশ্ববিদ্যালয়ের ভিত্তিপ্রস্তর স্থাপন করেন
১৯৫১: লেখক অদ্বৈত মল্লবর্মণের মৃত্যু
১৯৬৬: শিল্পী নন্দলাল বসুর মৃত্যু
১৯৭৮: অভিনেত্রী লারা দত্তর জন্
১৯৮৭: বিশিষ্ট অভিনেতা বিকাশ রায়ের মৃত্যু
২০২১: পিডিএফ ও ফটোশপের উদ্ভাবক ও সফটওয়্যার কোম্পানি এডোবির সহ-প্রতিষ্ঠাতা চার্লস গ্যাসকির মৃত্যু



ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৮২.৯৭ টাকা ৮৪.০৬ টাকা
পাউন্ড ১০২.৭৫ টাকা ১০৫.৩৮ টাকা
ইউরো ৮৭.৭৪ টাকা ৯০.১৬ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৭৩,১৫০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৭৩,৫০০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৬৯,৯০০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৮৩,৬০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৮৩,৭০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

৩ বৈশাখ, ১৪৩১, মঙ্গলবার, ১৬ এপ্রিল ২০২৪। অষ্টমী ২০/১৫ দিবা ১/২৫। পুষ্যা নক্ষত্র ৫৯/৫৩ শেষ রাত্রি ৫/১৬। সূর্যোদয় ৫/১৯/২৪, সূর্যাস্ত ৫/৫৩/৩২। অমৃতযোগ দিবা ৭/৪৯ গতে ১০/২০ মধ্যে পুনঃ ১২/৫২ গতে ২/৩২ মধ্যে পুনঃ ৩/২৩ গতে ৫/৪ মধ্যে। রাত্রি ৬/৪০ মধ্যে পুনঃ ৮/৫৬ গতে ১১/১২ মধ্যে পুনঃ ১/৩০ গতে ৩/১ মধ্যে। বারবেলা ৬/৫৪ গতে ৮/২৮ মধ্যে পুনঃ ১/১১ গতে ২/৪৫ মধ্যে। কালরাত্রি ৭/১৯ গতে ৮/৪৫ মধ্যে। 
৩ বৈশাখ, ১৪৩১, মঙ্গলবার, ১৬ এপ্রিল ২০২৪। অষ্টমী অপরাহ্ন ৪/২৮। পুনর্বসু নক্ষত্র দিবা ৬/২৩। সূর্যোদয় ৫/২০, সূর্যাস্ত ৫/৫৫। অমৃতযোগ দিবা ৭/৪০ গতে ১০/১৫ মধ্যে ও ১২/৫১ গতে ২/৩৫ মধ্যে ও ৩/২৭ গতে ৫/১১ মধ্যে এবং রাত্রি ৬/৪৭ মধ্যে ও ৯/০ গতে ১১/১১ মধ্যে ও ১/২৩ গতে ২/৫১ মধ্যে। বারবেলা ৬/৫৪ গতে ৮/২৯ মধ্যে ও ১/১২ গতে ২/৪৬ মধ্যে। কালরাত্রি ৭/২০ গতে ৮/৪৬ মধ্যে। 
৬ শওয়াল।

ছবি সংবাদ

এই মুহূর্তে
নিশীথ প্রামাণিকের কনভয়ে তল্লাশি
কেন্দ্রীয় স্বরাষ্ট্র রাষ্ট্রমন্ত্রী নিশীথ প্রামাণিকের কনভয় পরীক্ষা করল পুলিস।  আজ ...বিশদ

04:19:00 PM

দাঁতন থানার মেনকাপুরে মেদিনীপুরের বিজেপি প্রার্থী অগ্নিমিত্রা পলের প্রচারে দলীয় কর্মীদের মধ্যে হাতাহাতি

04:04:49 PM

আলিপুরদুয়ারের তৃণমূল প্রার্থী প্রকাশ চিক বরাইকের সমর্থনে রোড শো করছেন অভিষেক বন্দ্যোপাধ্যায়

03:47:55 PM

মুর্শিদাবাদের ডিআইজি হলেন আইপিএস ওয়াকার রাজা

03:33:55 PM

বলছে মাছ খেলে সে দেশদ্রোহী, আগে একবার মাছ খেতাম, ওই কথা শুনে এখন দু’বার খাই: অভিষেক বন্দ্যোপাধ্যায়

03:30:53 PM

বিজেপি প্রার্থী নিশীথ প্রামাণিক জিতলে লক্ষ্মীর ভান্ডার থেকে মাছ খাওয়া সব বন্ধ হয়ে যাবে: অভিষেক বন্দ্যোপাধ্যায়

03:28:11 PM