Bartaman Patrika
বিদেশ
 

ভাগ্যবদল, ব্রাজিলের শোরুমে
চাকরি পেল সারমেয় 

রিও ডি জেনেরিও: মহামারীর ধাক্কায় শুনসান পথঘাট। দোকানপাটও খুব একটা খোলেনি। নেহাত ঠেলায় না পড়লে বাড়ির বাইরে পা রাখছেন না কেউই। ব্রাজিলের সেই চেনা শহর আজ আর নেই। বড্ড অচেনা। যা দেখে প্রথমে খানিক ঘাবড়েই গিয়েছিল টাকসন। জন্মের পর কোলাহলমুখর ব্রাজিলকেই দেখেছে সে। শহরজুড়ে উৎসবের মেজাজ। ব্যস্ত রাস্তাঘাট। সাম্বার ছন্দে দুলে উঠত সন্ধ্যার বাতাস। দুম করে সেই সমস্ত রং উধাও! আর কেউ তাকে নিয়ে খেলা করে না। পথচলতি জনতার হাল্কা আদরও পায় না সে। জনহীন ফুটপাথ ধরে শুকনো মুখেই হেঁটে চলত টাকসন।
হাঁটতে হাঁটতে একদিন তার নজরে আসে ঝাঁ চকচকে একটি শোরুম। চারিদিকে খাঁ খাঁ বিবর্ণতার মধ্যেও সেখানে জ্বলজ্বল করছে হালফ্যাশনের গাড়ি। আলোয় ভরে উঠেছে দোকান। হাঁ করে সেদিকেই চেয়ে থাকত টাকসন। এরপরই তার শুরু হয় দোকানের আশপাশে ঢুঁ মারা। একদিন, দু’দিন… করতে করতে প্রতিদিন। রোজ একই রুটিন। শোরুমের শাটার তোলামাত্র চুপটি করে সামনের ফুটপাথে বসে থাকত সে। কখনও লেজ নাড়ত। কখনও এদিক থেকে ওদিক হেঁটে বেড়াত। কিন্তু কখনওই দূরে চলে যেত না।
কিছুদিন যেতে না যেতেই বিষয়টি শোরুমের কর্মীদের নজরে আসে। টিফিনের সময় বাইরে বেরিয়ে কুকুরটির সঙ্গে বন্ধুত্ব পাতানোর চেষ্টা করেন কেউ কেউ। আলাপ জমতে বেশি সময় লাগেনি। হাঁক দিলেই ছুটে আসে টাকসন। টিফিন ভাগাভাগি করে খাওয়াও চলে পুরোদমে! সবই তো মিটল। কিন্তু নতুন বন্ধুটির নাম কী? জিজ্ঞেস করলে ‘ভৌ’ ছাড়া তো কোনও জবাব মেলে না! কী নামে ডাকা যায় এই সারমেয়কে? অনেক চিন্তার পর ঠিক হয়, বন্ধুর নাম দেওয়া হোক, ‘টাকসন প্রাইম’। সংক্ষেপে ‘টাকসন’।
এভাবেই দিব্যি চলছিল। কিন্তু কোথাও গিয়ে একটা হাল্কা অতৃপ্তির কাঁটা খচখচ করত দু’তরফেই। একজন ভাবত, বন্ধুত্ব যদি সত্যি হয়, তাহলে আমি দরজার এপারে কেন? অন্যপক্ষও ভেবে দেখল, করোনার জেরে কর্মীদের অনেকেই আসছেন না। সেক্ষেত্রে নতুন বন্ধুটিকে চাকরির অফার দিলে কেমন হয়?
যেমন ভাবা, তেমন কাজ। সেলসম্যান পদের জন্য মনোনীত করা হয় টাকসনকে। এবার থেকে আর রস্তায় রাস্তায় ঘুরে বেড়াবে না সে। শোরুমের অন্দরেই টাকসনের থাকা-খাওয়ার ব্যবস্থা করা হবে। গলায় ঝুলবে সংস্থার আই কার্ড। অবশ্য এতকিছুর বিনিময়ে কাজের ঝক্কিও যে খুব একটা কম নেই! টাকসনের কাঁধে রয়েছে ক্রেতাদের নতুন মডেলের গাড়ি চেনানোর দায়িত্ব। নিজের ভাষায় মডেলের গুণগান বর্ণনা করবে সে। পরে অবশ্য সেগুলি সুবোধ্য ভাষায় তর্জমা করে দেবেন অন্য কেউ। এছাড়া রয়েছে নিয়মিত মিটিংয়ে অংশ নেওয়া, শোরুম পাহারা দেওয়ার মতো গুরুদায়িত্বও রয়েছে। সবকিছু মিলিয়ে দিব্যি দিন কাটছে টাকসনের।
গোটা বিষয়টি সম্প্রতি গাড়ি প্রস্তুতকারক সংস্থার ইন্সটাগ্রাম অ্যাকাউন্ট থেকে শেয়ার করা হয়। নজরে আসতেই শোরগোল পড়েছে নেটদুনিয়ায়। টাকসনের অনুগামীদের সংখ্যাও প্রতিদিন হু হু করে বাড়ছে। ফলে বাধ্য হয়ে তার জন্য আলাদা ‘অফিশিয়াল অ্যাকাউন্ট’ খুলে ফেলেছেন সংস্থার কর্মীরা। এই ক’দিনেই তার ফলোয়ারদের সংখ্যা ২৮ হাজার ছাড়িয়েছে। তাঁদের দলে রয়েছেন বাঙালি অভিনেত্রী স্বস্তিকা মুখার্জিও। সম্প্রতি তিনিও নিজের ফেসবুক প্রোফাইলে টাকসনের ভাগ্যবদলের কাহিনিটি শেয়ার করেছেন। 

05th  August, 2020
 এবার দ্রুতহারে সংক্রমণ
বাড়ছে আফ্রিকা মহাদেশে

দেরিতে শুরু হলেও আফ্রিকা মহাদেশে করোনার সংক্রমণ দ্রুতহারে বৃদ্ধি পাচ্ছে। সেখানে সংক্রমণ ১০ লক্ষ অতিক্রমণ করেছে বলে সরকারি হিসেব। মৃত্যু হয়েছে ২১ হাজার ৯৮৩ জনের। 
বিশদ

ভারত-ব্রিটেনের সাংস্কৃতিক বন্ধন
নিয়ে আজ ভার্চুয়াল বিতর্কসভা

 বর্তমানে বিশ্বের চর্তুদিকে এমন এমন ঘটনা ঘটে চলেছে, যা মানব সভ্যতার ইতিহাসকেই প্রশ্নের মুখে ফেলে দিয়েছে। ব্যক্তিগত, সম্প্রদায়গত বা সমাজগত—যাই হোক না কেন, প্রশ্নের ঊর্ধ্বে নয় কিছুই। বিশদ

বিস্ফোরণে বেইরুটে মৃত
বেড়ে ১৩৫, তদন্ত শুরু

‌খোলা আকাশের নীচে একের পর বিছানা পাতা। দেখে মনে হবে যেন কোনও যোগা ক্লাস চলছে। ভুল ভাঙবে সেখানে স্টেথোস্কোপ গলায় নিয়ে একদল চিকিৎসককে ঘুরে বেড়াতে দেখে। বেইরুটের গুদামঘরে মজুত অ্যামোনিয়াম নাইট্রেট বিস্ফোরণ রেহাই দেয়নি হাসপাতালগুলিকেও।
বিশদ

07th  August, 2020
চীনে সুস্থদের মধ্যেও
ফের ছড়াচ্ছে সংক্রমণ

 বিশ্বজুড়ে করোনা ভাইরাসের ভয়াবহতা নিত্যনতুন রেকর্ড সৃষ্টি করছে। ইতিমধ্যেই সারা বিশ্বে আক্রান্তের সংখ্যা প্রায় দু’কোটি। অন্যতম সংক্রামিত দেশ আমেরিকায় একদিনে মৃত্যুর সংখ্যা হাজার ছাড়িয়েছে। বিশদ

07th  August, 2020
কাশ্মীর ইস্যুতে নিরাপত্তা পরিষদে
ফের মুখ পুড়ল চীন-পাকিস্তানের

 এক বছরের মধ্যে তৃতীয়বার। কাশ্মীর ইস্যুতে রাষ্ট্রসঙ্ঘের নিরাপত্তা পরিষদে পাকিস্তানের হয়ে তদ্বির করতে গিয়েছিল চীন। যদিও পাকিস্তান ও চীনের এই যৌথ প্রচেষ্টা ফের মুখ থুবড়ে পড়ল। বিশদ

07th  August, 2020
গুদামে মজুত প্রায় ৩ হাজার টন
অ্যামোনিয়াম নাইট্রেট থেকেই বিস্ফোরণ

লেবাননে মৃত বেড়ে শতাধিক

  বেইরুট: প্রিয়জনের জীবন বাঁচাতে রক্তের হাহাকার। আত্মীয়স্বজনের খোঁজে রাত জেগে বসে থাকা। মঙ্গলবারের বিস্ফোরণের পরের দিন লেবাননের রাজধানী শহর বেইরুটের খণ্ডচিত্র এমনই। সরকারি হিসেবে এখনও পর্যন্ত ১০০ জনের বেশি মানুষের মৃত্যু হয়েছে এই বিস্ফোরণে।
বিশদ

06th  August, 2020
কোনও মার্কিন সংস্থা না কিনলে
‘টিকটক’কে ব্যবসা গোটাতে হবে

হুমকি ডোনাল্ড ট্রাম্পের

ফের সংঘাতে জড়াল আমেরিকা এবং চীন। বাণিজ্য যুদ্ধ, করোনা ভাইরাস নিয়ে তথ্য চেপে যাওয়ার পর এবার বিতর্কের কেন্দ্রে চীনের শর্ট ভিডিও অ্যাপ ‘টিকটক’। জাতীয় নিরাপত্তার স্বার্থে আমেরিকায় নিষিদ্ধ হতে পারে টিকটক।
বিশদ

06th  August, 2020
ভূমিপুজো ঘিরে উৎসব আমেরিকাতেও

অযোধ্যায় রামমন্দিরের ভূমিপুজো অনুষ্ঠানের রং লাগল সুদূর আমেরিকাতেও। সেখানকার ভারতীয় বংশোদ্ভূতরা রামমন্দিরের একটি ডিজিটাল ছবি নিয়ে ট্যাবলো সাজিয়ে রীতিমতো শহর পরিক্রমা করলেন। বিশদ

06th  August, 2020
‘যুদ্ধকে ঘৃণা করুন, পাইলটকে নয়’ হিরোশিমা
দিবসের প্রাক্কালে বার্তা জীবিতদের

১৯৪৫ সালের ৬ আগস্ট। জাপানের হিরোশিমাকে মুহূর্তে ধ্বংসস্তূপে পরিণত করেছিল আমেরিকার বিধ্বংসী ‘লিটল বয়’। দ্বিতীয় হামলা এর ঠিক তিনদিন পর। ৯ আগস্ট। এবার নাগাসাকিতে আঘাত হানল ‘ফ্যাট ম্যান’। জোড়া পারমাণবিক বোমায় বিশ্বযুদ্ধের অশ্বমেধ বাগে এসেছিল ঠিকই। কিন্তু চোখের পলকে মাটিতে মিশে গিয়েছিল দু’টি বাণিজ্য শহর। পরিসংখ্যান বলছে, ওই বছর ডিসেম্বরের মধ্যেই হিরোশিমার ৩ লক্ষ বাসিন্দাদের প্রায় অর্ধেকই প্রাণ হারান। 
বিশদ

06th  August, 2020
দমবন্ধ হয়ে কোলের শিশুর মৃত্যু, মায়ের অপরাধ খারিজ
৭ বছর পর রায় মার্কিন সর্বোচ্চ আদালতের

২০১৩ সালের সেপ্টেম্বর মাসের ঘটনা। ফেসবুকে বান্ধবীদের সঙ্গে ভিডিও চ্যাট সেরে ঘুমোনোর তোড়জোড় নিচ্ছিলেন ম্যুরিয়েল মরিসন। আড্ডা চলছিল বিয়ার খেতে খেতেই।  বিশদ

06th  August, 2020
এইচ-১বি ভিসা নিয়ে নয়া
নির্দেশিকায় সই ট্রাম্পের

বিপাকে পড়বেন ভারতীয়রা

কাজ দেওয়ার ক্ষেত্রে আমেরিকার সংস্থাগুলি যাতে স্বদেশীয়দের অগ্রাধিকার দেয়, তার জন্য বহুদিন ধরেই সওয়াল করে আসছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। সাধারণ নির্বাচনের আগে এবার ‘মার্কিন জনতার স্বার্থে’ সোমবার এইচ-১বি ভিসা সংক্রান্ত এগজিকিউটিভ অর্ডারে স্বাক্ষর করলেন তিনি। ভারতীয় তথ্যপ্রযুক্তি কর্মীদের  আমেরিকায় কাজ  আরও কঠিন হয়ে গেল।
বিশদ

05th  August, 2020
সংক্রামিত: ইউরোপ ও এশিয়াকে
টপকে গেল লাতিন আমেরিকা

সংক্রমণের নিরিখে ইউরোপ এবং এশিয়া মহাদেশকে টপকে গেল লাতিন আমেরিকা। সোমবার পর্যন্ত সেখানে ৫০ লক্ষ মানুষ সংক্রামিত হয়েছেন। গোটা বিশ্বের অবস্থাও তথৈবচ।
বিশদ

05th  August, 2020
সংশয়ে ব্রিটেনে পাড়ি দিতে ইচ্ছুক ছাত্রছাত্রীরা,
এগিয়ে এল প্রবাসী ভারতীয় পড়ুয়াদের সংগঠন

তাল কেটেছে করোনা। পরিস্থিতি কবে স্বাভাবিক হবে, জানেন না কেউই। এরই মধ্যে শুরু হতে চলেছে বিদেশের একাধিক কলেজ ও বিশ্ববিদ্যালয়ের নয়া শিক্ষাবর্ষ। ব্রিটেনেও সামনের মাসেই নতুন সেশন চালু হওয়ার কথা। যা নিয়ে ভারতের অসংখ্য পড়ুয়ার কপালে এখন চিন্তার ভাঁজ।  
বিশদ

05th  August, 2020
লক্ষ্য মহাকাশ, এবার রোলস রয়েস
বানাবে সুপারসনিক বিমানের ইঞ্জিন

রোলস রয়েস। বিশ্বের অন্যতম বিলাসবহুল গাড়ি নির্মাতা সংস্থা। এবার তারাই বানাবে মহাকাশে যাওয়ার বিশেষ বিমানের ইঞ্জিন। যার গতি হবে শব্দের থেকে তিন গুণ বেশি। উড়তে পারবে মাটি থেকে প্রায় ৬০ হাজার ফুট বা ১৮ হাজার মিটার উচ্চতায়। সাধারণ বিমানের থেকে দ্বিগুণ উঁচুতে। ত্রিকোণাকৃতি এই বিমানের নকশা প্রকাশ করা হয়েছে।
বিশদ

05th  August, 2020

Pages: 12345

একনজরে
মাকে কটূক্তির প্রতিবাদ করতে গিয়ে খুন হতে হল ১৭ বছরের এক কিশোরকে। বৃহস্পতিবার রাতে ঘটনাটি ঘটেছে বালুরঘাট শহর সংলগ্ন আঁখিরাপাড়া এলাকায়।  ...

কাছারি বাজারের কাপড়পট্টিতে ভয়াবহ আগুনের ঘটনায় মোট ৭ কোটি ৮৮ লক্ষ টাকা ক্ষতিপূরণের দাবি জানালেন ব্যবসায়ীরা। ...

  বোর্ডের স্ট্যান্ডার্ড অপারেটিং প্রসিডিওর (এসওপি) হাতে পাওয়ার পরেই ক্রিকেটারদের কোয়ারেন্টাইনে রাখার প্রক্রিয়া শুরু করে দিল আইপিএলের দলগুলি। ...

 করোনার আগ্রাসন এখন নবান্নের মূল প্রবেশদ্বার থেকে ১৪তলা পর্যন্ত। একের পর এক আধিকারিক, পুলিস অফিসার, হাউসকিপিং স্টাফ এবং গাড়ির চালক ঘায়েল হচ্ছেন এই ভাইরাসের ছোবলে। ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম ( মিত্র )
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

উচ্চবিদ্যার ক্ষেত্রে সাফল্য আসবে। হিসেব করে চললে তেমন আর্থিক সমস্যায় পড়তে হবে না। ব্যবসায় উন্নতি ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৯১৫- লেখক ভীষ্ম সাহানির জন্ম
১৯৪০- ক্রিকেটার দিলীপ সারদেশাইয়ের জন্ম
১৯৭৫: গীতিকার ও কবি প্রণব রায়ের মৃত্যু
১৯৭৭: বিশিষ্ট সঙ্গীতশিল্পী, সুরকার ও সঙ্গীতপরিচালক আচার্য ভীষ্মদেব চট্টোপাধ্যায়ের মৃত্যু
১৯৮১- সুইস টেনিস খেলোয়ান রজার ফেডরারের জন্ম



ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৭৩.১৬ টাকা ৭৬.৮৮ টাকা
পাউন্ড ৯৫.৮৩ টাকা ১০০.৯৯ টাকা
ইউরো ৮৬.৪৮ টাকা ৯১.১৫ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৫৬,৯৬০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৫৪,০৪০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৫৪,৮৫০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৭৫,০৩০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৭৫,১৩০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

২৩ শ্রাবণ ১৪২৭, শনিবার, ৮ আগস্ট ২০২০, পঞ্চমী ৫৭/৪১ রাত্রি ৪/১৯। উত্তরভাদ্রপদনক্ষত্র ২৭/২৩ অপঃ ৪/১২। সূর্যোদয় ৫/১৪/৩৫, সূর্যাস্ত ৬/৯/৫১। অমৃতযোগ দিবা ৯/৩২ গতে ১২/৫৯ মধ্যে। রাত্রি ৮/২৩ গতে ১০/৩৫ মধ্যে পুনঃ ১২/৪ গতে ১/৩২ মধ্যে পুনঃ ২/১৭ গতে ৩/৪৫। বারবেলা ৬/৫১ মধ্যে পুনঃ ১/১৯ গতে ২/৫৬ মধ্যে পুনঃ ৪/৩৩ গতে অস্তাবধি। কালরাত্রি ৭/৩৪ মধ্যে পুনঃ ৩/৫১ গতে উদয়াবধি।।
২৩ শ্রাবণ ১৪২৭, শনিবার, ৮ আগস্ট ২০২০, পঞ্চমী রাত্রি ২/৩২। উত্তরভাদ্রপদনক্ষত্র দিবা ৩/৪৯। সূর্যোদয় ৫/১৪, সূর্যাস্ত ৬/১৩। অমৃতযোগ দিবা ৯/৩২ গতে ১২/৫৮ মধ্যে এবং রাত্রি ৯/২০ গতে ১০/৩৪ মধ্যে ও ১২/৩ গতে ১/৩২ মধ্যে ও ২/১৭ গতে ৩/৪৬। কালবেলা ৬/৫১ মধ্যে ও ১/২০ গতে ২/৫৮ মধ্যে ও ৪/৩৫ গতে ৬/১৩ মধ্যে। কালরাত্রি ৭/৩৫ মধ্যে ও ৩/৫১ গতে ৫/১৪ মধ্যে।
১৭ জেলহজ্জ

ছবি সংবাদ

এই মুহূর্তে
আজকের দিনটি কেমন যাবে 
মেষ: ব্যবসায় উন্নতি হবে। বৃষ: কাজে বিশেষ সাফল্য। মিথুন: কর্মে একাধিক ...বিশদ

07:11:04 PM

ইতিহাসে আজকের দিনে
১৯১৫- লেখক ভীষ্ম সাহানির জন্ম১৯৪০- ক্রিকেটার দিলীপ সারদেশাইয়ের জন্ম১৯৭৫: গীতিকার ...বিশদ

07:03:20 PM

রাজ্যে করোনায় মৃত্যু ২ হাজার ছাড়াল
রাজ্যে করোনায় মৃত্যু ২ হাজার ছাড়াল। এ পর্যন্ত মোট ২০০৫ ...বিশদ

09:06:41 PM

কাজিরাঙ্গায় শিকারির গুলিতে মৃত গণ্ডার 
অসমের কাজিরাঙ্গা অভয়ারণ্যে আজ সকালে একটি মৃত গণ্ডার উদ্ধার করা ...বিশদ

04:35:00 PM

গুজরাতে রাসায়নিক কারখানায় ভয়াবহ আগুন 
 গুজরাতের একটি রাসায়নিক কারখানায় ভয়াবহ আগুন লাগল। আজ শনিবার ঘটনাটি ...বিশদ

03:59:00 PM

কেরলে দুর্ঘটনাগ্রস্ত বিমানের ২৩ জন যাত্রী হাসপাতাল থেকে মুক্ত 
কেরলে দুর্ঘটনাগ্রস্ত বিমানের ২৩ জন যাত্রীকে সুস্থ অবস্থায় হাসপাতাল থেকে ...বিশদ

03:45:00 PM