Bartaman Patrika
বিদেশ
 

চাঁদের মাটিতে সক্রিয়
ছিল ইসরোর রোভার, দাবি 

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: চাঁদের মাটিতে ঘুরে বেড়িয়েছে ভারতীয় রোভার ‘প্রজ্ঞান’। নাসার একটি মহাকাশযানের তোলা কিছু ছবি বিশ্লেষণ করে এমনই চাঞ্চল্যকর দাবি চেন্নাইয়ের মেকানিক্যাল ইঞ্জিনিয়ার সন্মুগ সুব্রহ্মণ্যমের। তিনিই প্রথম নাসার প্রকাশিত চন্দ্রপৃষ্ঠের ছবি বিশ্লেষণ করে যোগাযোগ বিচ্ছিন্ন হয়ে যাওয়া ‘বিক্রম’ ল্যান্ডারের ধ্বংসাবশেষ খুঁজে বের করেছিলেন।
গতবছর সেপ্টেম্বর মাসে চন্দ্রযান-২ পাঠিয়েছিল ভারতীয় মহাকাশ গবেষণা কেন্দ্র ইসরো। চাঁদের মাটিতে হার্ড ল্যান্ডিং করায় ল্যান্ডার ‘বিক্রম’ এবং ‘প্রজ্ঞান’ রোভারের সেই চন্দ্রাভিযান চূড়ান্ত সফল হয়নি। বিক্রম-প্রজ্ঞানের সঙ্গে ইসরোর যোগাযোগ বিচ্ছিন্ন হয়ে যায়। ভারতীয় বিজ্ঞানীমহল তো বটেই মুষড়ে পড়েছিল আপামর দেশবাসী। তবে কয়েকমাসের মধ্যে চাঁদের মাটিতে ল্যান্ডার বিক্রমকে চিহ্নিত করে শোরগোল ফেলে দেন চেন্নাইয়ের এই যুবক। নাসাও তাঁর দাবিকে স্বীকৃতি দেয়। ল্যান্ডার এবং রোভারের সঙ্গে ফের যোগাযোগের চেষ্টা শুরু করে আশাবাদী ইসরোও। সাড়া মেলেনি। তাই ইসরোর চন্দ্রযান-২ প্রকল্পকে আংশিক সফল (কারণ অরবিটার চাঁদের নির্দিষ্ট কক্ষপথে ঘুরছে) বলে স্বীকৃতি দেওয়া হয় আন্তর্জাতিক মহল থেকে।
এই অভিযান সম্পূর্ণ সফল হল না কেন? গত বছর থেকেই তা নিয়ে কাটাছেঁড়া শুরু করে দিয়েছে ইসরো। মহাকাশ নিয়ে উৎসাহী অনেকেই এবিষয়ে নিজেদের মতো অনুসন্ধান চালাচ্ছেন। আর তা করতে গিয়েই ফের নতুন তথ্য হাতে এসেছে সন্মুগের। এবার চাঁদের মাটিতে তিনি খুঁজে পেয়েছেন রোভার প্রজ্ঞানকেও। ট্যুইট করে সেই তথ্য সবার সামনে তুলে ধরেছেন চেন্নাইয়ের এই ইঞ্জিনিয়ার। জানিয়েছেন, গত বছর নাসা যে ছবি প্রকাশ করেছিল, তা খুব স্পষ্ট ছিল না। তাই গত জানুযারি মাসে চাঁদের পাশ দিয়ে যাওয়ার সময় ফের বিক্রম ল্যান্ডার ভেঙে পড়ার জায়গার ছবি তোলে নাসার যান। গত মে মাসে সেই ছবি প্রকাশিত হয়। তা বিশ্লেষণ করেই সন্মুগের দাবি, বিক্রম ল্যান্ডারের থেকে অন্তত কয়েক মিটার দূরত্বে রয়েছে রোভার প্রজ্ঞান।
অনেকে মনে করতে পারে, ভেঙে পড়ার সময় ল্যান্ডার থেকে ছিটকে গিয়ে সেখানে পড়েছিল রোভার প্রজ্ঞান। যদিও সন্মুগের দাবি, মোটেই এমন কিছু হয়নি। কারণ মে মাসের ছবিতে চাঁদের মাটিতে প্রজ্ঞানের চলাচলের নমুনাও মিলেছে। এবিষয়ে আরও বিশ্লেষণ করার জন্য ইসরোকে সব ছবি এবং তথ্য ই-মেল করেছেন তিনি। ইসরোর এক শীর্ষ কর্তা জানিয়েছেন, সন্মুগের দেওয়া তথ্যকে গুরুত্ব সহকারে যাচাই করা হচ্ছে। এটা সত্যি ঘটে থাকলে সত্যিই ভারতীয় মহাকাশ গবেষণা ক্ষেত্রে খুশির খবর হবে। যদিও সরকারিভাবে এই নিয়ে ইসরো কিছুই জানায়নি। 

03rd  August, 2020
কাল আমেরিকায় প্রথম প্রেসিডেন্সিয়াল বিতর্ক
ট্রাম্প-বিডেনের লড়াইয়ে নজর বিশ্বের

রাত পোহালেই মুখোমুখি দুই প্রেসিডেন্ট পদপ্রার্থী। ডোনাল্ড ট্রাম্প-জো বিডেন। এক মঞ্চে। প্রথমবার। যা ঘিরে তুঙ্গে উঠেছে হাইপ। শুধু আমেরিকা নয়, বিশ্বের লক্ষ লক্ষ জোড়া চোখের নজর থাকবে প্রথম প্রেসিডেন্সিয়াল বিতর্কে। ব্যক্তিগত হোক বা কর্মজীবন—ট্রাম্প ও বিডেন দু’জনে দুই মেরুর বাসিন্দা। তাঁদের মানসিকতাও আলাদা।
বিশদ

রাজ কাপুর এবং দিলীপ কুমারের পৈতৃক
বাড়ি কিনতে চলেছে পাকিস্তান সরকার

পেশোয়ার: রাজ কাপুর এবং দিলীপ কুমারের আদি পৈতৃক বাড়িগুলি কিনে নেওয়ার সিদ্ধান্ত নিল খাইবার-পাখতুনওয়া প্রাদেশিক সরকার। এর আগে এই দুই হেরিটেজ বাড়ি ভেঙে শপিং মল তৈরি করার কথা জানিয়েছিলেন বাড়ি দু’টির বর্তমান মালিক।
বিশদ

 জি-২০ নেতৃত্বের ভার্চুয়াল
সম্মেলন ২১-২২ নভেম্বর

 জি-২০ গোষ্ঠীভুক্ত দেশগুলির নেতৃত্বকে নিয়ে ভার্চুয়াল সম্মেলন অনুষ্ঠিত হতে চলেছে আগামী ২১-২২ নভেম্বর। বৈঠকের নেতৃত্ব দেবেন সৌদির রাজা সলমন বিন। বিশদ

এলাকার দখল নিয়ে সংঘর্ষ
আজারবাইজান ও আর্মেনিয়ার

 ফের রক্তক্ষয়ী সংঘর্ষে জড়াল আজারবাইজান ও আর্মেনিয়া। বিতর্কিত নাগোর্নো-কারাবাখ এলাকার দখল নিয়েই দুই দেশের লড়াই। রবিবার থেকে শুরু হওয়া সংঘর্ষে মৃত্যু হয়েছে দু’পক্ষের ২৩ জনের। আহত হয়েছেন ১০০ জনেরও বেশি।
বিশদ

গা ঘেঁষাঘেঁষি এড়াতে অভিনব পন্থা,
নিউ ইয়র্কে নজর কাড়ছে ‘স্পেস বাবল’

‘স্পেস বাবল’! হ্যাঁ, করোনা সংক্রমণের হাত থেকে বাঁচতে এমন অভিনব পন্থাই বেছে নিয়েছে নিউ ইয়র্কের একটি কাফে। ম্যানহাটনের আপার ওয়েস্ট সাইডের এই ‘কাফে ডু সোলেইল’ করোনা পরিস্থিতিতে ব্যবসা চালিয়ে যাওয়ার জন্য যে পদক্ষেপ নিয়েছে, তা পথচলতি মানুষের দৃষ্টি আকর্ষণ করবেই।
বিশদ

সুপ্রিম কোর্টের বিচারপতি পদে
ব্যারেটকে মনোনয়ন ট্রাম্পের
আমেরিকায় ভোট

 প্রত্যাশামতোই সুপ্রিম কোর্টের বিচারপতি পদে অ্যামি কোনি ব্যারেটকে মনোনীত করলেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। শনিবার হোয়াইট হাউসের রোজ গার্ডেনে ব্যারেটের মনোনয়নের কথা ঘোষণা করেন তিনি। বলেন, ‘দেশের অন্যতম সেরা মেধাবী এবং আইনজ্ঞকে মনোনীত করতে পেরে আমি সম্মানিত।
বিশদ

28th  September, 2020
লকডাউনের ভেরোনায় ব্যালকনিতে প্রথম দেখাতেই ভালোবাসা, ফিরল রোমিও-জুলিয়েটের প্রেমকাহিনী

সেই ভেরোনা। সেই ব্যালকনি। শেক্সপিয়রের ‘রোমিও অ্যান্ড জুলিয়েট’ নাটকের এমন দৃশ্যপট আজও অমর। মঞ্চে আলোর রোশনাই। তাকে ভেদ করে জুলিয়েটের মায়াবি চোখে প্রথম চোখ রেখেছিল রোমিও। বাকি কাহিনীটুকু তো ইতিহাস! এক চিরন্তন প্রেমকথা!  বিশদ

28th  September, 2020
 পরীক্ষা না করে বহু মানুষকে করোনার টিকা দিল চীন

 করোনার টিকা নিয়ে বিস্তর গবেষণার দাবি করেছে চীন। তবে সেই ভ্যাকসিনের রোগ প্রতিরোধক ক্ষমতা আদৌ আছে কি না, তা প্রমাণ হওয়ার আগেই হাজার হাজার মানুষের শরীরে তা প্রয়োগ করার অভিযোগ উঠেছে তাদের বিরুদ্ধে।
বিশদ

28th  September, 2020
 পাকিস্তানে বাসে
আগুন, মৃত ১৩

 পাকিস্তানে চলন্ত বাসে জীবন্ত দগ্ধ হয়ে মৃত্যু হল ১৩ জন যাত্রীর। দুর্ঘটনাটি ঘটেছে করাচিতে। সিন্ধ প্রদেশের পুলিস জানিয়েছে, শনিবার গভীর রাতে ২২ জন যাত্রী নিয়ে বাসটি হায়দরাবাদ থেকে করাচি আসছিল। বিশদ

28th  September, 2020
কেন ভারতকে নিরাপত্তা পরিষদের স্থায়ী
সদস্য  করা হচ্ছে না, রাষ্ট্রসঙ্ঘে মোদির

 আর আবেদন নিবেদন নয়, সরাসরি রাষ্ট্রসঙ্ঘের কড়া সমালোচনা করলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। তাঁর ক্ষোভ, কেন এখনও নিরাপত্তা পরিষদে স্থায়ী সদস্যের মর্যাদা ভারতকে দেওয়া হচ্ছে না? রাষ্ট্রসঙ্ঘের সাধারণ সভায় ভাষণে শনিবার মোদি বলেন, আর কতদিন ভারত অপেক্ষা করবে?  দেশ সুবিচার কবে পাবে?
বিশদ

27th  September, 2020
যৌথ উদ্যোগে অত্যাধুনিক যুদ্ধাস্ত্র
তৈরি করবে ভারত ও ইজরায়েল

‘দোস্তি’র বার্তা। প্রতিরক্ষায় এবার ভারত ও ইজরায়েলের মধ্যে সহযোগিতার ক্ষেত্র আরও বিস্তৃত হচ্ছে। যৌথভাবে গড়ে তোলা হবে উচ্চ প্রযুক্তির অস্ত্র। তার উৎপাদনও হবে যৌথভাবে। শুধু তাই নয়, যৌথভাবে গড়ে তোলা এইসব অত্যাধুনিক যুদ্ধাস্ত্র রপ্তানিও হবে ভিন দেশে।
বিশদ

27th  September, 2020
 ফ্লয়েডের মৃত্যুতে মুখ ফেরানো
কৃষ্ণাঙ্গ ভোট টানতে মরিয়া ট্রাম্প

৩ নভেম্বর। হাতে মাসখানেকের সামান্য বেশি সময়। ঘড়ির কাঁটার সঙ্গেই পাল্লা দিয়ে তৎপরতা বাড়াচ্ছেন ডোনাল্ড ট্রাম্প। লক্ষ্য একটাই। ডেমোক্র্যাট শিবিরের দিকে ঝুঁকে থাকা ভোটারদের কাছে টানা। শুক্রবার জর্জিয়ার আটলান্টায় ‘ব্ল্যাক ভয়েসেস ফর ট্রাম্প’ অনুষ্ঠানে একগুচ্ছ প্রতিশ্রুতির মধ্যে দিয়ে তার প্রস্তুতি শুরু করে দিলেন তিনি।
বিশদ

27th  September, 2020
৩ বছর আগে পাকিস্তান থেকে এসেছিল
প্যারিস হামলার মূল সন্দেহভাজন তরুণ

 প্যারিসে শুক্রবারের ছুরি হামলার ঘটনায় ইসলামি সন্ত্রাসবাদের যোগ রয়েছে। শুরু হয়েছে তদন্ত। এই ঘটনায় ধৃত মূল সন্দেহভাজন তরুণ তিন বছর আগে পাকিস্তান থেকে এসেছিল। সেই সময় সে নাবালক ছিল। শনিবার একথা জানালেন ফ্রান্সের অভ্যন্তরীণ মন্ত্রী জেরাল্ড ডারমানিন। বিশদ

27th  September, 2020
দৈনিক ৯০ মিনিট কিমের জীবনকথা শুনতে হবে খুদেদের

 তিনি মহান। সর্বশক্তিমান। ছেলেবেলাতেও তাঁর জীবন কম রোমাঞ্চকর ছিল না। পাঁচ বছর বয়সেই ছোটখাট জাহাজ চালাতে পারতেন। লক্ষ্যভেদে ছিল নিখুঁত নিশানা। আবার পড়াশোনাতেও সমান মনযোগী ছিলেন তিনি। বিশদ

27th  September, 2020

Pages: 12345

একনজরে
বরফ দেওয়া থার্মোকলের বাক্সের ভিতরে বোঝাই করে চলে আসছে ‘রুপোলি শস্য’। কোথাও নদীপথ, কোথাও কাঁটাতারের ফাঁক গলে এপারে তারা। চকচক করতে থাকা আটশো থেকে এক ...

সংবাদদাতা, পতিরাম: গঙ্গারামপুর ব্লকের বেলবাড়ি গ্রাম পঞ্চায়েতের মোহিনীপাড়ায় রবিবার গভীর রাতে ভেঙে গেল পূনর্ভবা নদী বাঁধের একাংশ। ভোররাত থেকেই বাঁধ বাঁচাতে কাজ শুরু করেছে দক্ষিণ দিনাজপুর জেলা সেচ দপ্তর। যদিও রবিবার রাত থেকেই ওই নদী বাঁধ সংলগ্ন এলাকায় জল ঢুকে ...

 আগামী বছরের শেষদিকে বোকারো থেকে কলকাতা পর্যন্ত প্রাকৃতিক গ্যাসের পরিকাঠামো সম্পূর্ণভাবে তৈরি হয়ে যাবে বলেই দাবি করল ইন্ডিয়ান অয়েল। সোমবার পশ্চিমবঙ্গের এগজিকিউটিভ ডিরেক্টর প্রীতীশ ভারত বলেন, বোকারো থেকে কলকাতা পর্যন্ত যে গ্যাস লাইন আসার কথা, তার কাজ আগামী বছরের মাঝামাঝি ...

 প্যাকেট ছাড়া বিড়ি-সিগারেট বিক্রিতে নিষেধাজ্ঞা জারি করল মহারাষ্ট্র সরকার। দেশের মধ্যে প্রথম রাজ্য হিসেবে মহারাষ্ট্রের এই পদক্ষেপ। সে রাজ্যের জনস্বাস্থ্য বিভাগের তরফে জারি করা নির্দেশিকায় বলা হয়েছে, এখন থেকে আর খোলা বিড়ি-সিগারেট বিক্রি করা যাবে না। ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম ( মিত্র )
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

কর্মক্ষেত্রে প্রভাব প্রতিপত্তি বৃদ্ধি। অত্যধিক ব্যয় প্রবণতায় রাশ টানা প্রয়োজন। ব্যবসায়ীদের ক্ষেত্রে আজ শুভ। সৎসঙ্গে ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৯৩২: অভিনেতা মেহমুদের জন্ম
১৯৭১: ওড়িশা, পশ্চিমবঙ্গে ঝড় ও সামুদ্রিক জলোচ্ছ্বাসে অন্তত ১০ হাজার মানুষের মৃত্যু  



ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৭২.৮৭ টাকা ৭৪.৫৮ টাকা
পাউন্ড ৯২.৫৪ টাকা ৯৫.৮৪ টাকা
ইউরো ৮৪.২৪ টাকা ৮৭.৩৭ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৫০, ৩১০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৪৭, ৭৩০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৪৮, ৪৫০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৫৮, ৪৪০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৫৮, ৫৪০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

১২ আশ্বিন ১৪২৭, সোমবার, ২৮ সেপ্টেম্বর ২০২০, দ্বাদশী ৩৮/৪১ রাত্রি ৮/৫৯। ধনিষ্ঠানক্ষত্র ৪২/৪৯ রাত্রি ১০/৩৮। সূর্যোদয় ৫/৩০/৪৪, সূর্যাস্ত ৫/২৩/৫৬। অমৃতযোগ দিবা ৭/৫ মধ্যে পুনঃ ৮/৪০ গতে ১১/৪ মধ্যে। রাত্রি ৭/৪৯ গতে ১১/৪ মধ্যে পুনঃ ২/১৭ গতে ৩/৬ মধ্যে। বারবেলা ৭/০ গতে ৮/২৯ মধ্যে পুনঃ ২/২৭ গতে ৩/৫৬ মধ্যে। কালরাত্রি ৯/৫৭ গতে ১১/২৭ মধ্যে।
১১ আশ্বিন ১৪২৭, সোমবার, ২৮ সেপ্টেম্বর ২০২০, দ্বাদশী রাত্রি ৯/৪৮। ধনিষ্ঠানক্ষত্র রাত্রি ১২/২৮। সূর্যোদয় ৫/৩০, সূর্যাস্ত ৫/২৬। অমৃতযোগ দিবা ৭/৯ মধ্যে ও ৮/৪১ গতে ১০/৫৯ মধ্যে এবং রাত্রি ৭/৩৭ গতে ১০/৫৭ মধ্যে ও ২/১৭ গতে ৩/৭ মধ্যে। কালবেলা ৭/০ গতে ৮/২৯ মধ্যে ও ২/২৭ গতে ৩/৫৭ মধ্যে। কালরাত্রি ৯/৫৮ গতে ১১/২৮ মধ্যে।
১০ শফর।

ছবি সংবাদ

এই মুহূর্তে
আইপিএল: দিল্লি ক্যাপিটালস ৫৪/২ (১০ ওভার) 

10:25:33 PM

আইপিএল: দিল্লি ক্যাপিটালস ২৭/১ (৫ ওভার) 

10:09:48 PM

করোনা আক্রান্ত দেশের উপ-রাষ্ট্রপতি বেঙ্কাইয়া নাইডু 

10:01:01 PM

আইপিএল: দিল্লি ক্যাপিটালসকে ১৬৩ রানের টার্গেট দিল হায়দরাবাদ 

09:30:56 PM

আইপিএল: হায়দরাবাদ ১২৮/২ (১৬ ওভার) 

09:09:08 PM

এফটিআইআইয়ের প্রেসিডেন্ট ও গভর্নিং কাউন্সিলের চেয়ারম্যান হলেন শেখর কাপুর 

08:41:11 PM