Bartaman Patrika
বিদেশ
 

করোনা: চীন এবং রাশিয়ার তৈরি
টিকা ব্যবহার করবে না আমেরিকা 

ওয়াশিংটন:  রাশিয়ার সঙ্গে ঠাণ্ডা যুদ্ধের ইতি হয়েছে আগেই। হালে চীনের সঙ্গে বাণিজ্য সঙ্ঘাত শুরু হয়েছে আমেরিকার। আর এই আবহেই আমেরিকা জানিয়ে দিল, রাশিয়া এবং চীনের উদ্ভাবিত করোনার টিকা তারা ব্যবহার করবে না। তবে এই দুই দেশের প্রতি কোনও বিরাগ বা বৈরিতা থেকে নয়, বৈজ্ঞানিক কারণেই আমেরিকার এই সিদ্ধান্ত বলে জানিয়েছেন মার্কিন সংক্রামক রোগ বিশেষজ্ঞ অ্যান্টনি ফোসি। শুক্রবার তিনি মার্কিন কংগ্রেসে বলেন, ‘আমার মনে হয় চীন এবং রাশিয়ার তৈরি টিকা এখনও পরীক্ষার পর্যায়ে রয়েছে। পরীক্ষা পর্ব শেষের আগেই টিকা বাজারে ছাড়ার দিনক্ষণ ঘোষণা করা হচ্ছে। এটা সমস্যার।’ এদিন তিনি আরও বলেন, চলতি বছরের শেষেই চলে আসবে আমেরিকার তৈরি কোভিড ভ্যাকসিন। তাঁর কথায়, ‘যেভাবে দ্রুত গতিতে কোভিড ভ্যাকসিনের ট্রায়াল চলছে, তাতে আশা করাই যায় চলতি বছরের শেষেই করোনার টিকা হাতে চলে আসবে।’ শুক্রবার আমেরিকায় নতুন করে এক হাজার ৫১২ জন করোনা আক্রান্ত হয়েছেন। এর ফলে সেখানে আক্রান্ত বেড়ে দাঁড়িয়েছে ৪৭ লক্ষ সাত হাজার ৪০১ জন। মৃত ১ লক্ষ ৫৬ হাজার ৭৭২ জন।
এদিকে, কোভিড পরিস্থিতি খতিয়ে দেখতে শনিবার বৈঠকে বসেছিলেন বিশ্ব স্বাস্থ্য সংস্থার জরুরি কমিটির ১৮ সদস্য এবং ১২ উপদেষ্টা। সেখানে মত প্রকাশ করা হয়, ‘এই ধরনের পরিস্থিতি শতকে একবার আসে।’ পাশাপাশি সংস্থার আরও দাবি, করোনার প্রভাব আগামী কয়েক দশক থাকবে। করোনার জন্য গত ৩০ জানুয়ারি সর্বোচ্চ সতর্কতা জারি করেছিল হু। সেই সতর্কতা এখনও মেনে চলা হবে বলে হু জানিয়েছে। শুক্রবার পর্যন্ত সারা পৃথিবীতে করোনা আক্রান্তের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে এক কোটি ৭৮ লক্ষ এক হাজার ২২। ৬ লক্ষ ৮৩ হাজার ৮৮১ জনের মৃত্যু হয়েছে। সুস্থ হয়ে বাড়ি ফিরে গিয়েছেন এক কোটি ১১ লক্ষ ৯০ হাজার ৪৮৬ জন। আক্রান্ত এবং মৃত্যুর দিক দিয়ে আমেরিকার পরেই দ্বিতীয় স্থানে রয়েছে ব্রাজিল। সাম্বার দেশে ২৬ লক্ষ ৬৬ হাজার ২৯৮ জন আক্রান্ত হয়েছেন। মৃত্যু হয়েছে ৯২ হাজার ৫৬৮ জনের। সবচেয়ে উল্লেখযোগ্য ব্যাপার হল মৃত্যুর দিক দিয়ে তৃতীয় স্থানে মেক্সিকোর উঠে আসা। সেখানে মৃত্যু হয়েছে ৪৬ হাজার ৬৮৮ জনের। 
02nd  August, 2020
ব্রিস্টলের নিলামঘরের লেটার
বক্সে পড়ে গান্ধীজির চশমা

অ্যান্ড্রু স্টো। পেশায় পোড়খাওয়া নিলামদার। পূর্ব ব্রিস্টলের একটি নিলামঘরের দায়িত্বে রয়েছেন তিনি। গত সোমবার সকালে অফিসে ঢুকতেই এক কর্মচারী তাঁকে জানান, পার্সেল এসেছে। কোভিডের দিনে আবার পার্সেল কীসের! খানিক অবাকই হন অ্যান্ড্রু। এরপর কথা না বাড়িয়ে ওই কর্মীর থেকে নিয়ে সাদা মোড়কের পার্সেলটি খুলতেই চক্ষু চড়কগাছ হওয়ার জোগাড়! এ তো মেঘ না চাইতেই বৃষ্টি!
বিশদ

করোনা সংক্রামিতের সংখ্যা
৫০ লক্ষ ছাড়াল মার্কিন মুলুকে
মৃত্যু বেড়ে এক লক্ষ ব্রাজিলে

গত একমাস ধরে প্রথম স্থানে রয়েছে আমেরিকা। এবার বিশ্বের প্রথম দেশ হিসেবে ৫০ লক্ষ আক্রান্তের রেকর্ড অতিক্রম করল ডোনাল্ড ট্রাম্পের দেশ। রয়টার্সের পরিসংখ্যান অনুযায়ী, এখন প্রত্যেক ৬৬ জন আমেরিকাবাসীর মধ্যে একজন করোনা আক্রান্ত।
বিশদ

10th  August, 2020
টিকটকের আমেরিকার ব্যবসা
কিনতে আগ্রহী ট্যুইটার, জল্পনা

মাইক্রোসফ্টের পর এবার ট্যুইটার। টিকটক কিনতে আগ্রহ দেখাল এই সোশ্যাল নেটওয়ার্কিং সংস্থাও। মার্কিন সংবাদমাধ্যম সূত্রে খবর, মাইক্রোসফ্টের মতো ট্যুইটারও চীনা ভিডিও শেয়ারিং অ্যাপের আমেরিকার ব্যবসা অধিগ্রহণ করতে চাইছে। 
বিশদ

10th  August, 2020
১২ আগস্ট রাশিয়া বিশ্বের প্রথম
কোভিড ভ্যাকসিন আনছে 

 ১২ আগস্ট। বুধবার। বিশ্বের প্রথম কোভিড ভ্যাকসিন সরকারিভাবে নিয়ে আসা হবে। জোর গলায় এমনটাই দাবি জানাল রাশিয়া। বিশ্বের একাধিক দেশ মারণ ভাইরাসের প্রতিষেধক তৈরির কাজ শুরু করেছে।
বিশদ

09th  August, 2020
 এবার দ্রুতহারে সংক্রমণ
বাড়ছে আফ্রিকা মহাদেশে

দেরিতে শুরু হলেও আফ্রিকা মহাদেশে করোনার সংক্রমণ দ্রুতহারে বৃদ্ধি পাচ্ছে। সেখানে সংক্রমণ ১০ লক্ষ অতিক্রমণ করেছে বলে সরকারি হিসেব। মৃত্যু হয়েছে ২১ হাজার ৯৮৩ জনের। 
বিশদ

08th  August, 2020
ভারত-ব্রিটেনের সাংস্কৃতিক বন্ধন
নিয়ে আজ ভার্চুয়াল বিতর্কসভা

 বর্তমানে বিশ্বের চর্তুদিকে এমন এমন ঘটনা ঘটে চলেছে, যা মানব সভ্যতার ইতিহাসকেই প্রশ্নের মুখে ফেলে দিয়েছে। ব্যক্তিগত, সম্প্রদায়গত বা সমাজগত—যাই হোক না কেন, প্রশ্নের ঊর্ধ্বে নয় কিছুই। বিশদ

08th  August, 2020
বিস্ফোরণে বেইরুটে মৃত
বেড়ে ১৩৫, তদন্ত শুরু

‌খোলা আকাশের নীচে একের পর বিছানা পাতা। দেখে মনে হবে যেন কোনও যোগা ক্লাস চলছে। ভুল ভাঙবে সেখানে স্টেথোস্কোপ গলায় নিয়ে একদল চিকিৎসককে ঘুরে বেড়াতে দেখে। বেইরুটের গুদামঘরে মজুত অ্যামোনিয়াম নাইট্রেট বিস্ফোরণ রেহাই দেয়নি হাসপাতালগুলিকেও।
বিশদ

07th  August, 2020
চীনে সুস্থদের মধ্যেও
ফের ছড়াচ্ছে সংক্রমণ

 বিশ্বজুড়ে করোনা ভাইরাসের ভয়াবহতা নিত্যনতুন রেকর্ড সৃষ্টি করছে। ইতিমধ্যেই সারা বিশ্বে আক্রান্তের সংখ্যা প্রায় দু’কোটি। অন্যতম সংক্রামিত দেশ আমেরিকায় একদিনে মৃত্যুর সংখ্যা হাজার ছাড়িয়েছে। বিশদ

07th  August, 2020
কাশ্মীর ইস্যুতে নিরাপত্তা পরিষদে
ফের মুখ পুড়ল চীন-পাকিস্তানের

 এক বছরের মধ্যে তৃতীয়বার। কাশ্মীর ইস্যুতে রাষ্ট্রসঙ্ঘের নিরাপত্তা পরিষদে পাকিস্তানের হয়ে তদ্বির করতে গিয়েছিল চীন। যদিও পাকিস্তান ও চীনের এই যৌথ প্রচেষ্টা ফের মুখ থুবড়ে পড়ল। বিশদ

07th  August, 2020
গুদামে মজুত প্রায় ৩ হাজার টন
অ্যামোনিয়াম নাইট্রেট থেকেই বিস্ফোরণ

লেবাননে মৃত বেড়ে শতাধিক

  বেইরুট: প্রিয়জনের জীবন বাঁচাতে রক্তের হাহাকার। আত্মীয়স্বজনের খোঁজে রাত জেগে বসে থাকা। মঙ্গলবারের বিস্ফোরণের পরের দিন লেবাননের রাজধানী শহর বেইরুটের খণ্ডচিত্র এমনই। সরকারি হিসেবে এখনও পর্যন্ত ১০০ জনের বেশি মানুষের মৃত্যু হয়েছে এই বিস্ফোরণে।
বিশদ

06th  August, 2020
কোনও মার্কিন সংস্থা না কিনলে
‘টিকটক’কে ব্যবসা গোটাতে হবে

হুমকি ডোনাল্ড ট্রাম্পের

ফের সংঘাতে জড়াল আমেরিকা এবং চীন। বাণিজ্য যুদ্ধ, করোনা ভাইরাস নিয়ে তথ্য চেপে যাওয়ার পর এবার বিতর্কের কেন্দ্রে চীনের শর্ট ভিডিও অ্যাপ ‘টিকটক’। জাতীয় নিরাপত্তার স্বার্থে আমেরিকায় নিষিদ্ধ হতে পারে টিকটক।
বিশদ

06th  August, 2020
ভূমিপুজো ঘিরে উৎসব আমেরিকাতেও

অযোধ্যায় রামমন্দিরের ভূমিপুজো অনুষ্ঠানের রং লাগল সুদূর আমেরিকাতেও। সেখানকার ভারতীয় বংশোদ্ভূতরা রামমন্দিরের একটি ডিজিটাল ছবি নিয়ে ট্যাবলো সাজিয়ে রীতিমতো শহর পরিক্রমা করলেন। বিশদ

06th  August, 2020
‘যুদ্ধকে ঘৃণা করুন, পাইলটকে নয়’ হিরোশিমা
দিবসের প্রাক্কালে বার্তা জীবিতদের

১৯৪৫ সালের ৬ আগস্ট। জাপানের হিরোশিমাকে মুহূর্তে ধ্বংসস্তূপে পরিণত করেছিল আমেরিকার বিধ্বংসী ‘লিটল বয়’। দ্বিতীয় হামলা এর ঠিক তিনদিন পর। ৯ আগস্ট। এবার নাগাসাকিতে আঘাত হানল ‘ফ্যাট ম্যান’। জোড়া পারমাণবিক বোমায় বিশ্বযুদ্ধের অশ্বমেধ বাগে এসেছিল ঠিকই। কিন্তু চোখের পলকে মাটিতে মিশে গিয়েছিল দু’টি বাণিজ্য শহর। পরিসংখ্যান বলছে, ওই বছর ডিসেম্বরের মধ্যেই হিরোশিমার ৩ লক্ষ বাসিন্দাদের প্রায় অর্ধেকই প্রাণ হারান। 
বিশদ

06th  August, 2020
দমবন্ধ হয়ে কোলের শিশুর মৃত্যু, মায়ের অপরাধ খারিজ
৭ বছর পর রায় মার্কিন সর্বোচ্চ আদালতের

২০১৩ সালের সেপ্টেম্বর মাসের ঘটনা। ফেসবুকে বান্ধবীদের সঙ্গে ভিডিও চ্যাট সেরে ঘুমোনোর তোড়জোড় নিচ্ছিলেন ম্যুরিয়েল মরিসন। আড্ডা চলছিল বিয়ার খেতে খেতেই।  বিশদ

06th  August, 2020

Pages: 12345

একনজরে
দাদু থেকে নাতি অর্থাৎ পরিবারের আট থেকে আশি কেউই বাদ যাচ্ছে না। কোনও পরিবারে ১০ জন, কোথাও ৬ জন।  ...

করোনা ভাইরাস ছড়িয়ে পড়ার পর থেকে রাজ্য জুড়ে দফায় দফায় লকডাউন বলবৎ হচ্ছে। করোনা পরিস্থিতির ফলে বহু মানুষ সমস্যায় পড়েছেন। ...

 ন্যাশনাল স্টক এক্সচেঞ্জে যেসব সংস্থার শেয়ার গতকাল লেনদেন হয়েছে শুধু সেগুলির বাজার বন্ধকালীন দরই নীচে দেওয়া হল। ...

ডেঙ্গু মোকাবিলায় মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের বেঁধে দেওয়া বছরভরের কর্মসূচিতে মিলল সাফল্য। গত বছরের তুলনায় উল্লেখযোগ্য হারে ডেঙ্গু কমল কলকাতা ও রাজ্যে। ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম ( মিত্র )
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

শরীর-স্বাস্থ্যের প্রতি নজর দেওয়া প্রয়োজন। কর্মক্ষেত্রে উন্নতির সম্ভাবনা। গুপ্ত শত্রুতার মোকাবিলায় সতর্কতা প্রয়োজন। উচ্চশিক্ষায় বিলম্বিত ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৯০৮: বিপ্লবী ক্ষুদিরাম বসুর প্রয়াণ
১৯৩১: বিশিষ্ট সঙ্গীতশিল্পী ও সুরকার মানবেন্দ্র মুখোপাধ্যায়ের জন্ম
১৯৫৩: আমেরিকান কুস্তিগির তথা অভিনেতা হাল্ক হেগানের (টেরি জেন বোলে) জন্ম
১৯৬১: অভিনেতা সুনীল শেঠির জন্ম
১৯৭৭: অভিনেতা জহর রায়ের মৃত্যু
২০১২: ইরানে ভূমিকম্পে তিন শতাধিক মানুষের মৃত্যু, জখম ৩ হাজার



ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৭৪.১৪ টাকা ৭৫.৮৬ টাকা
পাউন্ড ৯৬.৩৮ টাকা ৯৯.৭৬ টাকা
ইউরো ৮৬.৮৯ টাকা ৯০.০৫ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৫৬,১৭০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৫৩,২৯০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৫৪,০৯০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৭৪,০৫০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৭৪,১৫০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

২৬ শ্রাবণ ১৪২৭, মঙ্গলবার, ১১ আগস্ট ২০২০, সপ্তমী ৯/৩৯ দিবা ৯/৭। ভরণীনক্ষত্র ৪৯/১৩ রাত্রি ১২/৫৭। সূর্যোদয় ৫/১৫/৪২, সূর্যাস্ত ৬/৭/৫২। অমৃতযোগ দিবা ৭/৪৯ গতে ১০/২৪ মধ্যে পুনঃ ১২/৫৮ মধ্যে ২/৪২ মধ্যে পুনঃ ৩/৩৪ গতে ৫/১৭ মধ্যে। রাত্রি ৬/৫৪ মধ্যে পুনঃ ৯/৬ গতে ১১/২০ মধ্যে পুনঃ ১/৩৩ গতে ৩/২ মধ্যে। বারবেলা ৬/৫২ গতে ৮/২৯ মধ্যে পুনঃ ১/১৯ গতে ২/৫৫ মধ্যে। কালরাত্রি ৭/৩১ গতে ৮/৫৫ মধ্যে।
২৬ শ্রাবণ ১৪২৭, মঙ্গলবার, ১১ আগস্ট ২০২০, সপ্তমী দিবা ৬/৩২। ভরণীনক্ষত্র রাত্রি ১১/২৮। সূর্যোদয় ৫/১৫, সূর্যাস্ত ৬/১১। অমৃতযোগ দিবা ৭/৫১ গতে ১০/২২ মধ্যে ও ১২/৫৩ গতে ২/৩৪ মধ্যে ও ৩/২৪ গতে ৫/৪ মধ্যে এবং রাত্রি ৬/৪০ মধ্যে ও ৮/৫৮ গতে ১১/১৫ মধ্যে ও ১/৩২ গতে ৩/৩ মধ্যে। বারবেলা ৬/৫২ গতে ৮/২৯ মধ্যে ও ১/২০ গতে ২/৫৭ মধ্যে। কালরাত্রি ৭/৩৪ গতে ৮/৫৭ মধ্যে।
২০ জেলহজ্জ।

ছবি সংবাদ

এই মুহূর্তে
রাজ্যে করোনা আক্রান্ত ১ লক্ষ ছাড়াল
রাজ্যে করোনা আক্রান্তের সংখ্যা ১ লক্ষ ছাড়াল। এ পর্যন্ত মোট ...বিশদ

08:48:00 PM

করোনা আক্রান্ত রাজ্যের মন্ত্রী স্বপন দেবনাথ 

08:05:09 PM

প্রণব মুখোপাধ্যায়ের শারীরিক অবস্থা সঙ্কটজনকই
প্রাক্তন রাষ্ট্রপতি প্রণব মুখোপাধ্যায়ের অবস্থা শারীরিক অবস্থা সঙ্কটজনকই। হাসপাতালের ভেন্টিলেশনেই ...বিশদ

07:11:07 PM

রাশিয়ায় একদিনে করোনা আক্রান্ত ৪,৯৪৫ 
রাশিয়ায় গত ২৪ ঘণ্টায় করোনায় আক্রান্ত হয়েছেন ৪,৯৪৫ জন। মৃত্যু ...বিশদ

06:49:29 PM

রবীন্দ্রসদনের কাছে বহুতলে আগুন

 রবীন্দ্রসদনের কাছে একটি বহুতলে আগুন লাগল। স্থানীয় সূত্রে খবর, মঙ্গলবার ...বিশদ

06:40:00 PM

তামিলনাড়ুতে একদিনে করোনা আক্রান্ত ৫,৮৩৪ 
তামিলনাড়ুতে গত ২৪ ঘণ্টায় করোনায় আক্রান্ত হয়েছেন ৫,৮৩৪ জন। মৃত্যু ...বিশদ

06:30:20 PM