Bartaman Patrika
বিদেশ
 

গোটা বিশ্বে করোনায় মৃত ৪
জনের একজন আমেরিকার
পাঁচ লক্ষ মানুষের মৃত্যু

ওয়াশিংটন: সংক্রমণে আগেই সেখানে রাশ টানা সম্ভব হয়েছে। এবার আমেরিকার একদা উৎসস্থল নিউ ইয়র্কে করোনা আক্রান্ত হয়ে মৃত্যুর সংখ্যাও কমল। গত শনিবার সেখানে প্রাণ হারিয়েছেন মাত্র পাঁচ জন। গত এপ্রিলে যখন মহামারী শীর্ষে পৌঁছেছিল, তখন দৈনিক মৃত্যুর সংখ্যা ছিল প্রায় ৮০০ জন। কিন্তু নিউ ইয়র্কে মৃত্যুর সংখ্যা কমানো গেলেও, মৃতের সংখ্যার নিরিখে এখনও বিশ্বের শীর্ষে আমেরিকাই। বিশ্বে করোনা আক্রান্ত হয়ে মৃত চার জনের একজনই আমেরিকার। সংখ্যার নিরিখে যা ১ লক্ষ ২৫ হাজার। সংগ্র বিশ্বে প্রাণ হারিয়েছেন ৫ লক্ষ মানুষ। আক্রান্তের সংখ্যা ছাড়িয়েছে এক কোটি। অর্থনীতির চাকা গড়াতে বিভিন্ন দেশ বিধিনিষেধ শিথিল করতেই নয়া রেকর্ড গড়েছে দৈনিক সংক্রমণ। বিশ্বজুড়ে নতুন করে করোনায় আক্রান্ত হয়েছেন ১ লক্ষ ৮৯ হাজারেরও বেশি মানুষ।
করোনা সংক্রমণ রোধে বিশ্বজোড়া লকডাউন খুব একটা কাজে আসেনি। যার জেরে অর্থনীতি বাঁচাতে প্রায় প্রতিটা দেশেই ধীরে ধীরে কাজকর্ম শুরু হয়েছে। ফল, কোথাও বেলাগাম হয়ে পড়েছে সংক্রমণ, তো আবার কোথাও সংক্রমণের দ্বিতীয় ঢেউ আছড়ে পড়েছে। এখনও সব থেকে খারাপ অবস্থা আমেরিকার। আমেরিকার পরেই রয়েছে ব্রাজিলের নাম। সেখানে ৫৭ হাজারেরও বেশি মানুষের মৃত্যু হয়েছে। তবে বিশেষজ্ঞদের ধারণা, মৃত্যুর এই ছবিটা আরও খারাপ। কেননা করোনা সংক্রমণের গোড়ার দিকে বহু মানুষ প্রাণ হারিয়েছেন। যাঁদের কোনও পরীক্ষাই করা হয়নি।
নিউ ইয়র্কে করোনার প্রকোপ কিছুটা কমলেও আক্রান্তের নিরিখে এখনও শীর্ষে আমেরিকা। সংক্রামিতের সংখ্যা ছাড়িয়েছে ২৪ লক্ষ ৫০ হাজার। এই সংখ্যা ব্রাজিলের মোট আক্রান্তের দ্বিগুণ। এদিকে দক্ষিণ আফ্রিকাতেও করোনা সংক্রমণ লাফিয়ে বাড়ছে। ইতিমধ্যে সেখানে ১ লক্ষ ৩৮ হাজার মানুষ আক্রান্ত হয়েছেন। হাসপাতালে ভর্তি ৪ হাজার ৩০০ জন। এই পরিস্থিতিতে আগামী দিনগুলিতে সংক্রমণের হার আরও বাড়বে বলে দক্ষিণ আফ্রিকার স্বাস্থ্যমন্ত্রী হাসপাতালগুলিকে সতর্ক করে দিয়েছেন। জার্মানিতেও নতুন করে ২৬২ জন করোনায় আক্রান্ত হয়েছেন। মোট আক্রান্ত ১ লক্ষ ৯৩ হাজার ৭৬১। প্রাণ হারিয়েছেন ৮ হাজার ৯৬১ জন। একইভাবে অস্ট্রেলিয়ার জনবহুল রাজ্য ভিক্টোরিয়ায় সংক্রমণ মাথাচাড়া দিতেই নতুন করে  সামাজিক দূরত্ব বজায় রাখার বিধিনিষেধ আরোপ করা হয়েছে। করোনায় আক্রান্ত হয়ে সোমবার মৃত্যু হয়েছে বাংলাদেশের প্রতিরক্ষা সচিব আবদুল্লা আল মহসিন চৌধুরীর (৫৭)।
এদিকে, করোনা সংক্রমণের মধ্যেই পর্যটন ব্যবসা খুলে দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে সিঙ্গাপুর। ঠিক হয়েছে ধাপে ধাপে তা খুলে দেওয়া হবে। কিন্তু তার মধ্যেই সোমবার নতুন করে ২০২ জন করোনা ভাইরাসে আক্রান্ত হয়েছেন। স্বাস্থ্যমন্ত্রকের তথ্য অনুযায়ী, নতুন রোগীরা ছ›টি সম্প্রদায়ের প্রতিনিধি। তাদের মধ্যে চারটি সম্প্রদায় আবার সে দেশেরই নাগরিক। ফলে এই দ্বীপরাষ্ট্রে করোনা আক্রান্তের সংখ্যা বেড়ে হয়েছে ৪৩ হাজার ৬৬১ জন। কোভিড-১৯-এর উৎপত্তিস্থল চীনে ফের সংক্রমণ কমতে শুরু করেছে।

 নেপাল থেকে ভারতে জঙ্গি
ঢুকিয়ে দিচ্ছে আইএসআই

নিজস্ব প্রতিনিধি, নয়াদিল্লি: নেপাল থেকে জঙ্গি অনুপ্রবেশের কৌশল নিয়েছে পাকিস্তানের গুপ্তচর সংস্থা আইএসআই। এমনই তথ্য জানতে পেরেছে ভারতের গোয়েন্দারা। সেই মর্মেই বিহার পুলিস ও প্রশাসনকে হাই অ্যালার্ট দিয়েছে স্বরাষ্ট্র মন্ত্রক।
বিশদ

ট্রাম্পের বিরুদ্ধে গ্রেপ্তারি
পরোয়ানা জারি করল ইরান

তেহরান: মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের বিরুদ্ধে গ্রেপ্তারি পরোয়ানা জারি করল ইরান। ট্রাম্পের নাগাল পেতে ইন্টারপোলের সাহায্যও চেয়েছে তেহরান। কিন্তু, কেন?
বিশদ

পাক স্টক এক্সচেঞ্জে সন্ত্রাসবাদী
হামলা, ৪ জঙ্গি সহ নিহত ১১

করাচি (পিটিআই): সোমবার সকালে করাচির পাকিস্তান স্টক এক্সচেঞ্জ চত্বরে বড় ধরনের হামলা চালাল চার জঙ্গি। জঙ্গিদের আক্রমণে চার নিরাপত্তারক্ষী ও এক পুলিস অফিসার প্রাণ হারিয়েছেন। পরে, পুলিস ও রেঞ্জার্সদের গুলিতে চার জঙ্গিই মারা যায়। মারা গিয়েছেন দু’জন সাধারণ নাগরিকও।
বিশদ

ভুয়ো লাইসেন্সধারী পাক পাইলটদের
বসিয়ে দিচ্ছে অন্য আন্তর্জাতিক সংস্থা

ইসলামাবাদ: ভুয়ো লাইসেন্স রাখার অপরাধে আড়াইশো জনের বেশি পাকিস্তানি পাইলট ও বিমানকর্মীকে সাসপেন্ড করল একাধিক আন্তর্জাতিক বিমান সংস্থা। পাশাপাশি তাদের বিরুদ্ধে তদন্তের নির্দেশ দেওয়া হয়েছে। বিশদ

ঢাকার কাছে বুড়িগঙ্গায় লঞ্চডুবি, মৃত ৩২

ঢাকা: ফের ভয়াবহ লঞ্চডুবি বাংলাদেশে। রাজধানী ঢাকার কাছে বুড়িগঙ্গায় ডুবে গেল একটি যাত্রীবাহী লঞ্চ। সোমবার সকালে এই দুর্ঘটনায় মৃত্যু হয়েছে কমপক্ষে ৩২ জনের। এছাড়াও নিখোঁজ রয়েছেন বহু যাত্রী। লঞ্চটিতে প্রায় ১০০ জন যাত্রী ছিলেন।
বিশদ

 যৌথ জলবিদ্যুৎ প্রকল্পের চুক্তি
স্বাক্ষর করল ভারত ও ভুটান

  নয়াদিল্লি: প্রতিবেশী নেপালের সঙ্গে সম্পর্কে ফাটল ধরেছে দিল্লির। চীনের মদতে এখন ভারত বিরোধী ভূমিকা নিচ্ছে নেপাল। ডোকা লা পর্বের বৈর সম্পর্ক কাটিয়ে এখন ভুটানের দিকেও নজর দিচ্ছে বেজিং। এহেন পরিস্থিতিতে বন্ধু ভুটানকে পাশে রাখতে সবরকম চেষ্টা চালাচ্ছে মোদি সরকার।
বিশদ

 হুরিয়ত ছাড়লেন বিচ্ছিন্নতাবাদী
নেতা সৈয়দ আলি শাহ গিলানি

  নয়াদিল্লি ও জম্মু: হুরিয়ত কনফারেন্স ছাড়লেন কাশ্মীরের শীর্ষ বিচ্ছিন্নতাবাদী নেতা সৈয়দ আলি শাহ গিলানি। প্রায় তিন দশক ধরে উপত্যকার বিচ্ছিন্নতাবাদী আন্দোলনের মুখ ছিলেন তিনি। একটি অডিও বার্তায় হুরিয়ত ছাড়ার কথা ঘোষণা করেছেন গিলানি।
বিশদ

লকডাউনের কড়া শাসনে করোনার
দ্বিতীয় দফার সংক্রমণ ঠেকাল চীন
বিশ্বে সংক্রামিত এক কোটি ছাড়াল

  বেজিং: উহানের পর বেজিং। দ্বিতীয় গন্তব্যস্থল ছিল কোভিডের। সংক্রমণের উৎপত্তিস্থল বেজিংয়ের একটি বাজার। অল্প ক’দিনেই বাড়তে শুরু করে প্রাদুর্ভাবের এলাকা। ঘুম ছুটে গিয়েছিল জি জিনপিংয়ের সরকারের। কিন্তু রাশ টানতে একটুও সময় নষ্ট করেনি চীন।
বিশদ

29th  June, 2020
মার্কিন সেনা খুনে রাশিয়ার মদত রয়েছে
জেনেও চুপ ছিলেন প্রেসিডেন্ট ট্রাম্প
অভিযোগ বিডেনের

  ওয়াশিংটন: দেশের জন্য জীবন বাজি রাখা সেনাবাহিনীকে নিরাপত্তা দিতে ব্যর্থ মার্কিন প্রেসিডেন্ট। ভোটের প্রচারে প্রতিদ্বন্দ্বী ডোনাল্ড ট্রাম্পকে আক্রমণ করতে রাশিয়াকে নিয়ে নিউইয়র্ক টাইমসের এক প্রতিবেদনকে হাতিয়ার করলেন মার্কিন প্রেসিডেন্ট পদে সম্ভাব্য ডেমোক্র্যাট প্রার্থী জো বিডেন।
বিশদ

29th  June, 2020
করোনায় তিনটি নতুন উপসর্গের
কথা জানাল মার্কিন স্বাস্থ্য সংস্থা

ওয়াশিংটন: প্রাথমিকভাবে চীনে করোনা সংক্রমণ ধরা পড়ার পর জ্বর, কাশি ও শ্বাসকষ্ট —এই তিনটি উপসর্গের কথা ঘোষণা করা হয়েছিল। তারপর থেকে নতুন নতুন লক্ষণ দেখা দিতে থাকে।
বিশদ

29th  June, 2020
চীনকে বার্তা, সমুদ্র মহড়া
শুরু করল ভারত-জাপান

  নিজস্ব প্রতিনিধি, নয়াদিল্লি: লাদাখে সংঘাতপূর্ণ পরিস্থিতির মধ্যে চীনের বিরুদ্ধে ইতিমধ্যেই একজোট হয়েছে আমেরিকা, অস্ট্রেলিয়া, জাপান। আর এবার সমুদ্র মহড়া শুরু করল জাপান ও ভারতের নৌবাহিনী। বিশদ

29th  June, 2020
 ক্যালিফোর্নিয়ায় গুলি, হত ২

রেড ব্লাফ (এপি): ফের গুলিচালনার ঘটনা ঘটল আমেরিকায়। ক্যালিফোর্নিয়ার উত্তরে রেড ব্লাফের ওয়ালমার্ট সেন্টারে শনিবার বিকেলে এক বন্দুকবাজের হামলায় একজনের মৃত্যু হয়েছে। আহত হয়েছেন চার জন। পরে পুলিসের গুলিতে ৩১ বছরের ওই বন্দুকবাজের মৃত্যু হয়।
বিশদ

29th  June, 2020
লাদাখে মুখোমুখি ভারত-চীনের মিসাইল ইউনিট
ইউরোপকে ভারতের পাশে
টানতে উদ্যোগী আমেরিকা

সমৃদ্ধ দত্ত, নয়াদিল্লি: ভারতের সঙ্গে সংঘাতে ক্রমেই চীনের বিরুদ্ধে জোটবদ্ধ হচ্ছে আন্তর্জাতিক মহল। একদিকে লাদাখ সীমান্তে আগ্রাসন এবং অন্যদিকে দক্ষিণ চীন সাগরে অতি সক্রিয়তা দেখিয়ে রীতিমতো চ্যালেঞ্জ ছুঁড়েছে বেজিং। তীব্র প্রতিক্রিয়া দেখা দিয়েছে বিশ্বজুড়ে। জাপান, আমেরিকা ও অস্ট্রেলিয়া ইতিমধ্যে চীনের বিরুদ্ধে একজোট হয়েছে।
বিশদ

28th  June, 2020
ভোটব্যাঙ্কে থাবা রিপাবলিকানদের, জনমত
সমীক্ষায় ট্রাম্পের থেকে বেশ এগিয়ে বিডেন
মার্কিন মহারণ

ওয়াশিংটন: একদিকে করোনা সঙ্কট মোকাবিলায় সরকারের লেজেগোবরে অবস্থা, অন্যদিকে দেশজুড়ে চলা বর্ণবিদ্বেষবিরোধী বিক্ষোভ। এই পরিস্থিতিতে নির্বাচনের দিন এগিয়ে আসছে মার্কিন মুলুকে। চড়ছে ভোটের উত্তাপ।
বিশদ

28th  June, 2020

Pages: 12345

একনজরে
বিশ্বজিৎ দাস, কলকাতা: ১৩৫ কোটির দেশে ডাক্তারিতে রয়েছে মাত্র ১৪টি সংক্রামক রোগ বিশেষজ্ঞের আসন! চোখ কপালে তুলে দেওয়ার মতো এই তথ্য জানা গেল মেডিক্যাল কাউন্সিল ...

অলকাভ নিয়োগী, বর্ধমান: পরিযায়ী শ্রমিকেরা ভিন রাজ্য থেকে ফিরতেই পূর্ব বর্ধমান জেলায় করোনা পরীক্ষাও বেড়েছে। মে মাসের প্রথম সপ্তাহেও সারা জেলায় ৫০০-এর কম নমুনা পরীক্ষা হয়েছিল। কিন্তু, রবিবার পর্যন্ত জেলায় সেই পরীক্ষার সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে প্রায় সাড়ে ২৩ হাজার। যার ...

সুব্রত ধর, শিলিগুড়ি: শিলিগুড়িতে করোনার ‘সন্ত্রাস’ ক্রমশ ঊর্ধ্বমুখী। ইতিমধ্যে শহরে আক্রান্তের সংখ্যা ৩০০ ছুঁই ছুঁই। এবার কোভিড মোকাবিলায় প্রস্তুত করা হল অ্যাকশন প্ল্যান। সোমবার দার্জিলিং জেলা প্রশাসন ও শিলিগুড়ি পুলিস কমিশনারেটের আধিকারিকদের সঙ্গে বৈঠকের পর পর্যটনমন্ত্রী গৌতম দেব এই কর্মসূচির ...

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: প্রখ্যাত যাত্রাভিনেতা তথা নির্দেশক ত্রিদিব ঘোষ সোমবার ভোরে তাঁর যাদবপুরের বাড়িতে শেষ নিঃশ্বাস ত্যাগ করেন। বয়স হয়েছিল ৬৭ বছর। বিভিন্ন যাত্রাপালাতে তিনি ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম ( মিত্র )
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

বিদ্যার্থীদের কোনও বৃত্তিমূলক পরীক্ষায় ভালো ফল করবে। বিবাহ প্রার্থীদের এখন ভালো সময়। ভাই ও বোনদের ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৮১৭: ব্রিটিশ উদ্ভিদ্বিজ্ঞানী এবং অভিযাত্রী জোসেফ ডালটন হুকারের জন্ম
১৯১৭-দাদাভাই নওরজির মৃত্যু।
১৯৫৯ - বিশিষ্ট বাঙালি অভিনেতা ও নাট্যাচার্য শিশিরকুমার ভাদুড়ীর মৃত্যু
১৯৬৬- মাইক টাইসনের জন্ম।
১৯৬৯- রাজনীতিবিদ সুপ্রিয়া সুলের জন্ম।
১৯৮৫- মার্কিন সাঁতারু মাইকেল ফেলপসের জন্ম।



ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৭৪.৮১ টাকা ৭৬.৫৩ টাকা
পাউন্ড ৯১.৯০ টাকা ৯৫.২০ টাকা
ইউরো ৮৩.৫৩ টাকা ৮৬.৫৯ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৪৯,০৮০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৪৬,৫৭০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৪৭,২৭০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৪৮,৭৯০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৪৮,৮৯০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

১৬ আষাঢ় ১৪২৭, ৩০ জুন ২০২০, মঙ্গলবার, দশমী ৩৭/৭ রাত্রি ৭/৫০। চিত্রা ১/৩৯ প্রাতঃ ৫/৩৯ পরে স্বাতী ৫৭/৪২ রাত্রি ৪/৪। সূর্যোদয় ৪/৫৯/৯, সূর্যাস্ত ৬/২১/১০। অমৃতযোগ দিবা ৭/৩৯ মধ্যে পুনঃ ৯/২৬ গতে ১২/৬ মধ্যে পুনঃ ৩/৪০ গতে ৪/৩৩ মধ্যে। রাত্রি ৭/৩ মধ্যে পুনঃ ১২/১ গতে ২/৯ মধ্যে। বারবেলা ৬/৩৯ গতে ৮/১৯ মধ্যে পুনঃ ১/২০ গতে ৩/০ মধ্যে। কালরাত্রি ৭/৪০ গতে ৯/০ মধ্যে।
১৫ আষাঢ় ১৪২৭, ৩০ জুন ২০২০, মঙ্গলবার, দশমী রাত্রি ৭/১৩। চিত্রা নক্ষত্র প্রাতঃ ৫/৪১ পরে স্বাতী নক্ষত্র শেষরাত্রি ৪/৫। সূযোদয় ৪/৫৮, সূর্যাস্ত ৬/২৪। অমৃতযোগ দিবা ৭/৪২ মধ্যে ও ৯/২৯ গতে ১২/৯ মধ্যে ও ৩/৪২ গতে ৪/৩৫ মধ্যে এবং রাত্রি ৭/৫ মধ্যে ১২/৩ গতে ২/১১ মধ্যে। বারবেলা ৬/৩৯ গতে ৮/২০ মধ্যে ও ১/২২ গতে ৩/২ মধ্যে। কালরাত্রি ৭/৪৩ গতে ৯/২ মধ্যে।
৮ জেল্কদ

ছবি সংবাদ

এই মুহূর্তে
আজকের রাশিফল  
মেষ: বিদ্যার্থীদের কোনও বৃত্তিমূলক পরীক্ষায় ভালো ফল করবে। বৃষ: কর্মক্ষেত্রে স্বীকৃতি লাভ। ...বিশদ

07:11:04 PM

ইতিহাসে আজকের দিনে
১৮১৭: ব্রিটিশ উদ্ভিদ্বিজ্ঞানী এবং অভিযাত্রী জোসেফ ডালটন হুকারের জন্ম১৯১৭-দাদাভাই নওরজির ...বিশদ

07:03:20 PM

দিল্লিতে করোনা পজিটিভ আরও ২,১৯৯ জন, মোট আক্রান্ত ৮৭,৩৬০ 

10:41:52 PM

আগামী ৩ মাসের জন্য স্বল্প সঞ্চয় প্রকল্পগুলিতে সুদের হার অপরিবর্তিত রাখল কেন্দ্র 

10:08:59 PM

কলকাতায় রান্নার গ্যাসের দাম বাড়ছে 
কলকাতায় রান্নার গ্যাসের দাম বাড়ছে সাড়ে চার টাকা। আগামীকাল থেকে ...বিশদ

09:56:15 PM

মহারাষ্ট্রে করোনা পজিটিভ আরও ৪,৮৭৮ জন, মোট আক্রান্ত ১,৭৪,৭৬১ 

08:38:03 PM