Bartaman Patrika
বিদেশ
 
 

গ্রেটার ভ্যাঙ্কুভার চিড়িয়াখানায় মাতৃহারা তিন ভাল্লুক শাবক। আলবার্তায় চোরাশিকারীর গুলিতে বুধবার প্রাণ হারিয়েছে এদের মা। ছবি: পিটিআই  

করোনায় তিনটি নতুন উপসর্গের
কথা জানাল মার্কিন স্বাস্থ্য সংস্থা

 ওয়াশিংটন: প্রাথমিকভাবে চীনে করোনা সংক্রমণ ধরা পড়ার পর জ্বর, কাশি ও শ্বাসকষ্ট —এই তিনটি উপসর্গের কথা ঘোষণা করা হয়েছিল। তারপর থেকে নতুন নতুন লক্ষণ দেখা দিতে থাকে। এবার সেই তালিকায় আরও তিনটি নতুন উপসর্গ যোগ করল সেন্টার ফর ডিজিজ কন্ট্রোল অ্যান্ড প্রিভেনশন বা সিডিসি। সেগুলি হল, নাক দিয়ে ক্রমাগত জল পড়া, ডায়রিয়া বা পেট খারাপ এবং বমি বমি ভাব। এর ফলে এখনও পর্যন্ত সবমিলিয়ে করোনার ১২টি উপসর্গ চিহ্নিত করল মার্কিন এই শীর্ষ স্বাস্থ্য সংস্থা।
এখনও পর্যন্ত জ্বর, সর্দি, শ্বাস-প্রশ্বাসের সমস্যা, পেশিতে ব্যথা, মাথা ব্যথা, স্বাদ ও ঘ্রাণ না পাওয়া, গলা ব্যথা করোনার উপসর্গ হিসেবে চিহ্নিত হয়েছে। সিডিসির মতে, করোনা আক্রান্তের শরীরে উপসর্গ পৃথকভাবে বা অনেক সময় কয়েকটি লক্ষণ একত্রেও ধরা পড়তে পারে। দ্য সেন্টার ফর ডিজিজ কন্ট্রোল অ্যান্ড প্রিভেনশনের ওয়েবসাইটে আরও বলা হয়েছে, যাবতীয় সম্ভাব্য উপসর্গের কথা ওয়েবসাইটে বলা হয়নি। কোভিড-১৯ সংক্রান্ত গবেষণা যত এগবে ততই উপসর্গ সম্পর্কে তথ্য জানানো হবে। তবে সংস্থা জানিয়েছে, করোনা ভাইরাস শরীরে প্রবেশের ১৪ দিনের মধ্যে উপসর্গগুলি দেখা দিতে পারে।
মহামারীর শুরুতে সিডিসির উল্লেখ করা উপসর্গগুলি ছিল, জ্বর, সর্দি-কাশি ও শ্বাস-প্রশ্বাসের সমস্যা। এপ্রিলে সেই তালিকায় ঠান্ডা লাগা, পেশি, মাথা ও গলায় ব্যথা এবং স্বাদ ও গন্ধ উপলব্ধি করতে না পারার মত বিষয়গুলির সংযোজন করা হয়। এবার সেই তালিকায় আরও তিনটি উপসর্গ যুক্ত হল।

29th  June, 2020
লকডাউনের কড়া শাসনে করোনার
দ্বিতীয় দফার সংক্রমণ ঠেকাল চীন
বিশ্বে সংক্রামিত এক কোটি ছাড়াল

  বেজিং: উহানের পর বেজিং। দ্বিতীয় গন্তব্যস্থল ছিল কোভিডের। সংক্রমণের উৎপত্তিস্থল বেজিংয়ের একটি বাজার। অল্প ক’দিনেই বাড়তে শুরু করে প্রাদুর্ভাবের এলাকা। ঘুম ছুটে গিয়েছিল জি জিনপিংয়ের সরকারের। কিন্তু রাশ টানতে একটুও সময় নষ্ট করেনি চীন।
বিশদ

29th  June, 2020
মার্কিন সেনা খুনে রাশিয়ার মদত রয়েছে
জেনেও চুপ ছিলেন প্রেসিডেন্ট ট্রাম্প
অভিযোগ বিডেনের

  ওয়াশিংটন: দেশের জন্য জীবন বাজি রাখা সেনাবাহিনীকে নিরাপত্তা দিতে ব্যর্থ মার্কিন প্রেসিডেন্ট। ভোটের প্রচারে প্রতিদ্বন্দ্বী ডোনাল্ড ট্রাম্পকে আক্রমণ করতে রাশিয়াকে নিয়ে নিউইয়র্ক টাইমসের এক প্রতিবেদনকে হাতিয়ার করলেন মার্কিন প্রেসিডেন্ট পদে সম্ভাব্য ডেমোক্র্যাট প্রার্থী জো বিডেন।
বিশদ

29th  June, 2020
চীনকে বার্তা, সমুদ্র মহড়া
শুরু করল ভারত-জাপান

  নিজস্ব প্রতিনিধি, নয়াদিল্লি: লাদাখে সংঘাতপূর্ণ পরিস্থিতির মধ্যে চীনের বিরুদ্ধে ইতিমধ্যেই একজোট হয়েছে আমেরিকা, অস্ট্রেলিয়া, জাপান। আর এবার সমুদ্র মহড়া শুরু করল জাপান ও ভারতের নৌবাহিনী। বিশদ

29th  June, 2020
 ক্যালিফোর্নিয়ায় গুলি, হত ২

রেড ব্লাফ (এপি): ফের গুলিচালনার ঘটনা ঘটল আমেরিকায়। ক্যালিফোর্নিয়ার উত্তরে রেড ব্লাফের ওয়ালমার্ট সেন্টারে শনিবার বিকেলে এক বন্দুকবাজের হামলায় একজনের মৃত্যু হয়েছে। আহত হয়েছেন চার জন। পরে পুলিসের গুলিতে ৩১ বছরের ওই বন্দুকবাজের মৃত্যু হয়।
বিশদ

29th  June, 2020
লাদাখে মুখোমুখি ভারত-চীনের মিসাইল ইউনিট
ইউরোপকে ভারতের পাশে
টানতে উদ্যোগী আমেরিকা

সমৃদ্ধ দত্ত, নয়াদিল্লি: ভারতের সঙ্গে সংঘাতে ক্রমেই চীনের বিরুদ্ধে জোটবদ্ধ হচ্ছে আন্তর্জাতিক মহল। একদিকে লাদাখ সীমান্তে আগ্রাসন এবং অন্যদিকে দক্ষিণ চীন সাগরে অতি সক্রিয়তা দেখিয়ে রীতিমতো চ্যালেঞ্জ ছুঁড়েছে বেজিং। তীব্র প্রতিক্রিয়া দেখা দিয়েছে বিশ্বজুড়ে। জাপান, আমেরিকা ও অস্ট্রেলিয়া ইতিমধ্যে চীনের বিরুদ্ধে একজোট হয়েছে।
বিশদ

28th  June, 2020
ভোটব্যাঙ্কে থাবা রিপাবলিকানদের, জনমত
সমীক্ষায় ট্রাম্পের থেকে বেশ এগিয়ে বিডেন
মার্কিন মহারণ

ওয়াশিংটন: একদিকে করোনা সঙ্কট মোকাবিলায় সরকারের লেজেগোবরে অবস্থা, অন্যদিকে দেশজুড়ে চলা বর্ণবিদ্বেষবিরোধী বিক্ষোভ। এই পরিস্থিতিতে নির্বাচনের দিন এগিয়ে আসছে মার্কিন মুলুকে। চড়ছে ভোটের উত্তাপ।
বিশদ

28th  June, 2020
বিমান দুর্ঘটনার তদন্তে চাঞ্চল্যকর তথ্য
পাকিস্তানের ৩০ শতাংশ
পাইলটের লাইসেন্স ভুয়ো

ইসলামাবাদ: আকাশপথে দিব্যি যাত্রীদের নিয়ে উড়ে চলেছেন। অথচ বিমান চালানোর যোগ্যতাই নেই তাঁদের। পাকিস্তানের ৩০ শতাংশের বেশি পাইলটের লাইসেন্সই ভুয়ো। এমনটাই জানিয়েছেন সেদেশের অসামরিক বিমান পরিবহণমন্ত্রী গুলাম সরোয়ার খান। বিশদ

28th  June, 2020
ভারতীয় লগ্নিকারীদের আহ্বান
ওয়েস্ট মিডল্যান্ডস ইন্ডিয়া
পার্টনারশিপের যাত্রা শুরু

রূপাঞ্জনা দত্ত, লন্ডন: যাত্রা শুরু ওয়েস্ট মিডল্যান্ডস ইন্ডিয়া পার্টনারশিপ (ডব্লিউএমআইপি)-এর। ব্রিটেন-ভারতের সম্পর্ক আরও মজবুত করার পাশাপাশি পর্যটন, ব্যবসা এবং বিনিয়োগের পরিসর বৃদ্ধি করার এই যাত্রার মূল লক্ষ্য। বিশদ

28th  June, 2020
সন্ত্রাস মোকাবিলায় ব্যর্থ পাকিস্তান,
মার্কিন রিপোর্টে কাঠগড়ায় ইমরান সরকার

  ইসলামাবাদ: পাকিস্তান এখন জঙ্গিদের কাছে ‘নিরাপদ আস্তানা’। তাই বিগত বছরে সন্ত্রাস মোকাবিলায় তারা তেমন কোনও পদক্ষেপ নেয়নি। সন্ত্রাস ইস্যুতে এভাবেই পাকিস্তানকে বিঁধল আমেরিকা। ওসামা বিন লাদেনকে ‘শহিদ’ আখ্যা দেওয়ায় ঘরে-বাইরে চাপের মুখে ইমরান খান।
বিশদ

28th  June, 2020
আমেরিকায় ফের কড়াকড়ি,
চীন-কোরিয়ায় বাড়ছে প্রকোপ

ওয়াশিংটন: আর অপেক্ষা নয়। দ্বিতীয় দফায় করোনা সংক্রমণ হয়তো এবার শুরুই হয়ে গেল। ছ’মাসের মধ্যে করোনা সংক্রমণে ২৪ ঘণ্টায় রেকর্ড করল আমেরিকা। বিশেষজ্ঞদের একাংশ প্রায় নিশ্চিত যে, আমেরিকায় করোনা ফেজ টু শুরু হয়ে গিয়েছে। শনিবারের রিপোর্ট অনুযায়ী, গত ২৪ ঘণ্টায় আমেরিকায় ৪০ হাজার ৮৭০ জন সংক্রামিত হয়েছেন।
বিশদ

28th  June, 2020
এবার অনুবাদক হিসেবে কাজ
করবে জাপানি স্মার্ট মাস্ক

 নয়াদিল্লি: করোনা আতঙ্কে আট থেকে আশির মুখ ঢেকেছে মাস্কে। বিশেষজ্ঞরা বলছেন, সংক্রমণ এড়াতে এর কোনও বিকল্প নেই। তাই বিশ্বজোড়া মাস্কের বাজার ধরতে উঠে পড়ে লেগেছে বহু সংস্থা। শুধু ‘অদৃশ্য শক্র’-কে ঠেকানো নয়, চাহিদা বাড়াতে এর সঙ্গে জুড়ে দেওয়া হচ্ছে প্রযুক্তিকেও।
বিশদ

28th  June, 2020
 চরম বেকায়দায় পড়েছেন নেপালের প্রধানমন্ত্রী
কে পি ওলি, দলের অন্দরেই উঠছে ইস্তফার দাবি

  কাঠমাণ্ডু: বেকায়দায় পড়েছেন নেপালের প্রধানমন্ত্রী কে পি শর্মা ওলি। বেশ কিছুদিন ধরেই তাঁর কাজে একেবারেই খুশি নয় নেপাল কমিউনিস্ট পার্টি (এনসিপি)। তার উপর ‘বন্ধু’ ভারতের তিনটি এলাকা নেপালের বলে দাবি করে সংসদে নতুন রাজনৈতিক মানচিত্র পাস করিয়েছেন।
বিশদ

28th  June, 2020
মুম্বই হামলা: হেডলির প্রত্যর্পণে
আপত্তি তুলল মার্কিন আদালত

  ওয়াশিংটন: ২৬/১১ মুম্বই সন্ত্রাসে অভিযুক্ত ডেভিড কোলম্যান হেডলিকে এখনই ভারতের হাতে তুলে দেওয়া যাবে না। আমেরিকার আদালতে শনিবার এক মামলার শুনানিতে মার্কিন অ্যাটর্নি একথা জানিয়েছেন। বিশদ

28th  June, 2020
লালফৌজের ভূমিকা খতিয়ে দেখছে
আমেরিকা, প্রয়োজনে ব্যবস্থার হুমকি
বেজিং-ওয়াশিংটনের বৈঠক

ওয়াশিংটন: চীনের সরকারি মিডিয়ার চোখে তিনি ‘মন্দ লোক’, ‘মানব সভ্যতার শত্রু’। তা হলেও ‘ড্রাগন’-এর আগ্রাসন নিয়ে চুপ থাকেননি মার্কিন বিদেশ সচিব মাইক পম্পেও। বরং তাঁর হুঁশিয়ারি, ‘ভারত, মালয়েশিয়া, ইন্দোনেশিয়া, ফিলিপিন্সের বিরুদ্ধে চীনের পিপলস লিবারেশন আর্মি (পিএলএ)-এর ভূমিকা আমেরিকা পর্যালোচনা করছে।
বিশদ

27th  June, 2020

Pages: 12345

একনজরে
বার্সেলোনা: খেতাবের দৌড়ে পিছিয়ে পড়েও লড়াই জারি বার্সেলোনার। বুধবার ক্যাম্প ন্যু’য়ে লুই সুয়ারেজের করা একমাত্র গোলে কাতালন ডার্বিতে এস্প্যানিয়লকে পরাস্ত করল কিকে সেতিয়েন-ব্রিগেড। এই জয়ের ...

নিজস্ব প্রতিনিধি, তমলুক: পূর্ব মেদিনীপুর জেলায় ভুয়ো ক্ষতিগ্রস্তদের কাছ থেকে টাকা ফেরাতে ব্লক লেভেল টাস্ক ফোর্স (বিএলটিএফ) তৈরি করল জেলা প্রশাসন। গত ৭জুলাই জেলাশাসক পার্থ ঘোষ এই সংক্রান্ত একটি নির্দেশিকা জারি করেছেন। ...

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: ট্রেন বন্ধ। শিয়ালদহ খাঁ খাঁ করছে। স্টেশন সংলগ্ন হোটেল ব্যবসায়ীরা কার্যত মাছি তাড়াচ্ছেন। এশিয়ার ব্যস্ততম স্টেশনের আশপাশের লজ, হোটেল, গেস্ট হাউসগুলির সদর ...

সংবাদদাতা, বালুরঘাট: আগেই করোনাতে আক্রান্ত হয়েছিলেন বালুরঘাট শহরের বাইকের একটি শোরুমের এক কর্মী। এবার সেই শোরুমের আরও এক কর্মী এবং সেখানে আসা এক ক্রেতার করোনা ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম ( মিত্র )
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

পঠন-পাঠনে আগ্রহ বাড়লেও মন চঞ্চল থাকবে। কোনও হিতৈষী দ্বারা উপকৃত হবার সম্ভাবনা। ব্যবসায় যুক্ত হলে ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৮৮৫- ভাষাবিদ মহম্মদ শহীদুল্লাহর জন্ম,
১৮৯৩- গণিতজ্ঞ কে সি নাগের জন্ম,
১৯৪৯- ক্রিকেটার সুনীল গাভাসকরের জন্ম,
১৯৫০- গায়িকা পরভীন সুলতানার জন্ম,
১৯৫১- রাজনীতিক রাজনাথ সিংয়ের জন্ম



ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৭৩.০৪ টাকা ৭৬.৭৪ টাকা
পাউন্ড ৯২.১৪ টাকা ৯৭.১৪ টাকা
ইউরো ৮২.৯৩ টাকা ৮৭.৪০ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৫০,০৬০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৪৭,৪৯০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৪৮,২০০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৫১,৭১০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৫১,৮১০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

২৬ আষাঢ় ১৪২৭, ১০ জুলাই ২০২০, শুক্রবার, পঞ্চমী ১৬/৩০ দিবা ১১/৩৯। পূর্বভাদ্রপদ অহোরাত্র। সূর্যোদয় ৫/২/৪২, সূর্যাস্ত ৬/২১/২৷ অমৃতযোগ দিবা ১২/৮ গতে ২/৪৮ মধ্যে। রাত্রি ৮/২৯ মধ্যে পুনঃ ১২/৪৬ গতে ২/৫৫ মধ্যে পুনঃ ৩/৩৮ গতে উদয়াবধি। বারবেলা ৮/২২ গতে ১১/৪২ মধ্যে। কালরাত্রি ৯/১ গতে ১০/২১ মধ্যে।
২৫ আষাঢ় ১৪২৭, ১০ জুলাই ২০২০, শুক্রবার, পঞ্চমী দিবা ১১/২৭। পূর্বভাদ্রপদ নক্ষত্র অহোরাত্র। সূযোদয় ৫/২, সূর্যাস্ত ৬/২৩। অমৃতযোগ দিবা ১২/৯ গতে ২/৪৯ মধ্যে এবং রাত্রি ৮/৩০ মধ্যে ও ১২/৪৬ গতে ২/৫৫ মধ্যে ও ৩/৩৭ গতে ৫/৩ মধ্যে। বারবেলা ৮/২৩ গতে ১১/৪৩ মধ্যে। কালরাত্রি ৯/৩ গতে ১০/২৩ মধ্যে।
১৮ জেল্কদ

ছবি সংবাদ

এই মুহূর্তে
আজকের রাশিফল 
মেষ: ব্যবসায় অতিরিক্ত সতর্কতার প্রয়োজন। বৃষ: শরীর-স্বাস্থ্যে দ্রুত আরোগ্য। মিথুন: একাধিক উপায়ে ...বিশদ

07:11:04 PM

ইতিহাসে আজকের দিনে 
১৮৮৫- ভাষাবিদ মহম্মদ শহীদুল্লাহর জন্ম,১৮৯৩- গণিতজ্ঞ কে সি নাগের জন্ম,১৯৪৯- ...বিশদ

07:03:20 PM

মহারাষ্ট্রে করোনা পজিটিভ আরও ৭,৮৬২ জন, মোট আক্রান্ত ২,৩৮৬১ 

09:42:28 PM

কর্ণাটকে করোনা পজিটিভ আরও ২,৩১৩ জন, মোট আক্রান্ত ৩৩,৪১৮ 

08:09:39 PM

করোনা: রাজ্যে ফের রেকর্ড সংক্রমণ 
গত ২৪ ঘণ্টায় রাজ্যে ফের রেকর্ড সংক্রমণ। একদিনে পশ্চিমবঙ্গে করোনা ...বিশদ

07:40:59 PM

করোনায় আক্রান্ত কোয়েল মল্লিক 
করোনায় আক্রান্ত হলেন অভিনেত্রী কোয়েল মল্লিক, তাঁর স্বামী নিসপাল সিং ...বিশদ

07:29:30 PM