Bartaman Patrika
বিদেশ
 

আক্রান্তের সংখ্যার নিরিখে
চীনকে টপকাল পাকিস্তান
করোনা সংক্রমণে বিশ্বে ১৭তম

 নয়াদিল্লি, ৪ জুন (পিটিআই): করোনা সংক্রমণে প্রায় প্রতিদিনই একে অপরকে ছাপিয়ে যাচ্ছে বিভিন্ন দেশ। বৃহস্পতিবার আক্রান্তের নিরিখে চীনকে ছাপিয়ে গেল তাদের বন্ধুরাষ্ট্র পাকিস্তান। ৮৫ হাজার ২৪৬ জন করোনা আক্রান্ত নিয়ে পাকিস্তান রয়েছে ১৭তম স্থানে। বৃহস্পতিবার পাক স্বাস্থ্যমন্ত্রক জানিয়েছেন, গত ২৪ ঘণ্টায় পাকিস্তানে নতুন করে রেকর্ড ৪ হাজার ৬৮৮ জন আক্রান্ত হয়েছে। মৃত্যু হয়েছে ৮২ জনের। যার ফলে মোট মৃতের সংখ্যা বেড়ে হয়েছে ১ হাজার ৭৭০ জন।
মারণ করোনায় সারা পৃথিবীতে এখনও পর্যন্ত ৬২ লক্ষ ৯০ হাজার মানুষ আক্রান্ত হয়েছেন। বিশ্বব্যাপী এই মহামারীকে রুখতে একের পর এক দেশ প্রতিষেধকের ক্লিনিক্যাল ট্রায়াল শুরু করেছে। এখনও পর্যন্ত সারা বিশ্বে ১২০টি প্রতিষেধক বিভিন্ন গবেষণাগারে তৈরি হচ্ছে। এর মধ্যে মাত্র ১০টির পরীক্ষা মানবশরীরে হয়েছে। ইতিমধ্যেই করোনার প্রতিষেধকের জন্য পাঁচটি ওষুধ সংস্থাকে বেছে নিয়েছে ট্রাম্প প্রশাসন। তাৎপর্যপূর্ণভাবে সেই তালিকায় ফ্রান্সের কোনও সংস্থার জায়গা হয়নি। প্রশাসন জানিয়েছে, এই সংস্থাগুলিকে ভ্যাকসিন তৈরির জন্য বরাদ্দ অর্থ দেওয়া হবে। পাশাপাশি ক্লিনিক্যাল ট্রায়ালের ব্যবস্থাও করবে প্রশাসন। জানা গিয়েছে, ক্লিনিক্যাল ট্রায়ালের জন্য এক থেকে দেড় লক্ষ স্বেচ্ছাসেবককে ময়দানে নামাতে চলেছে আমেরিকা। জুলাই মাসের মাঝামাঝি থেকেই শুরু হবে ট্রায়াল।
এদিকে, ব্রিটিশ ওষুধ প্রস্তুতকারী সংস্থার সঙ্গে মিলে অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়ের তৈরি প্রতিষেধকের ক্লিনিক্যাল ট্রায়ালের অনুমতি দিল ব্রাজিল। ব্রিটেন, ইউরোপের মূল ভূখণ্ড এবং আমেরিকায় সংক্রমণের হার কমায় ফেজ-২ ট্রায়ালের জন্য ব্রাজিলকে বেছে নেওয়া হয়েছে। কারণ, ব্রাজিলে করোনা সংক্রমণের গ্রাফ এখনও ঊর্ধ্বমুখী। দক্ষিণ কোরিয়াতেও শুরু হবে কোভিড ভ্যাকসিনের ক্লিনিক্যাল ট্রায়াল। বৃহস্পতিবার এমনটাই জানিয়েছে সিওল বিশ্ববিদ্যালয়। 
অন্যদিকে, করোনা মোকাবিলায় নতুন করে লকডাউনের বিধিনিষেধ জারি করতে চলেছে সিঙ্গাপুর। দেশের স্বাস্থ্যমন্ত্রী এদিন সংসদে জানিয়েছেন, এই মুহূর্তে সবকিছু স্বাভাবিক করে দিলে করোনার ঝুঁকি বাড়বে। এরই মধ্যে করোনা সংক্রান্ত স্বাস্থ্যবিধি না মানায়, ন’জন ভারতীয় পড়ুয়াকে বড় অঙ্কের আর্থিক জরিমানা করল সিঙ্গাপুরের আদালত। নেপালে একদিনে রেকর্ড পরিমাণ সংক্রমণ (৩৩৪) ধরা পড়েছে।

উম-পুনে কেন্দ্রের গড়িমসি,
সাহায্যের প্রতিশ্রুতি ফ্রান্সের
প্রধানমন্ত্রীকে চিঠি উদ্বিগ্ন ম্যাক্রঁর

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: ঘূর্ণিঝড় উম-পুনে হওয়া ক্ষয়ক্ষতি নিয়ে উদ্বেগ ছাড়িয়েছে দেশের গণ্ডি। সাগর পেরিয়ে সুদূর ফ্রান্স থেকে এবার এল সাহায্যের বার্তা। টাকার অঙ্কে যা ছাপিয়ে যাবে কেন্দ্রের অগ্রিম সাহায্যকেও।
বিশদ

গান্ধীমূর্তি ভাঙচুর,
দুঃখপ্রকাশ আমেরিকার

ওয়াশিংটন, ৪ জুন (পিটিআই): বর্ণবৈষ্যম্যের বিরুদ্ধে লড়াইয়ের জন্য দুনিয়াজুড়ে তাঁর সুনাম রয়েছে। অথচ সেই মহাত্মা গান্ধীর মূর্তিই ভাঙচুর করা হল ওয়াশিংটনে। মূর্তিতে কালি ছিটিয়ে নোংরা করারও অভিযোগ উঠেছে অজ্ঞাতপরিচয় দুষ্কৃতীদের বিরুদ্ধে। বিশদ

সাহসিকতার মেডেল পেয়েছিলেন জর্জ
ফ্লয়েড হত্যায় অভিযুক্ত শ্বেতাঙ্গ অফিসার 

 মিনিয়াপোলিস, ৪ জুন (এপি): আরও কঠোর পদক্ষেপ নেওয়া হল কৃষ্ণাঙ্গ জর্জ ফ্লয়েডকে খুনের ঘটনায় অভিযুক্ত শ্বেতাঙ্গ পুলিস আফিসারের বিরুদ্ধে। প্রথমে এই আফিসারের বিরুদ্ধে থার্ড-ডিগ্রি খুনের অভিযোগ দায়ের হয়েছিল।
বিশদ

 হাইড্রক্সিক্লোরোকুইনের কোর্স শেষে
সুস্থই আছেন ট্রাম্প, জানাল রিপোর্ট

ওয়াশিংটন, ৪ জুন (এপি): করোনা প্রতিরোধে হাইড্রক্সিক্লোরোকুইনের কার্যকারিতা নিয়ে বিশ্বজুড়ে নানা প্রশ্ন উঠেছে। এবং এখনও তা অব্যাহত। তবুও মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের এইচসিকিউ-প্রেমে এতুটুকু চিড় ধরেনি।
বিশদ

 চীনে স্কুলে ছুরি নিয়ে হামলা,
পড়ুয়া-শিক্ষক সহ জখম ৪০

বেজিং, ৪ জুন (পিটিআই): চীনে একটি প্রাথমিক স্কুলে ছুরিকাহত হলেন পড়ুয়া ও শিক্ষক মিলিয়ে কমপক্ষে ৪০ জন। আহতদের মধ্যে তিনজনের অবস্থা আশঙ্কাজনক। বৃহস্পতিবার সকাল সাড়ে ৮টা নাগাদ গুয়াংজি প্রদেশের ওঝাউ শহরের একটি সরকারি স্কুলে ওই ঘটনা ঘটেছে।
বিশদ

 আক্রান্ত ব্রিটেনের ভারতীয় বংশোদ্ভূত মন্ত্রী

  লন্ডন, ৪ জুন (পিটিআই): ব্রিটেনের হাউস অব কমন্সে আলোচনা চলাকালীনই অসুস্থ হয়ে পড়লেন ভারতীয় বংশোদ্ভূত বাণিজ্য সচিব অলোক শর্মা। পরীক্ষার পর জানা যায়, তিনি করোনা ভাইরাসে আক্রান্ত। বিশদ

করোনা প্রতিরোধে ব্যর্থতা মানল সুইডেন,
ইউরোপের জন্য সীমান্ত খুলছে জার্মানি

 নয়াদিল্লি, ৩ জুন: মহামারী রুখতে বিশ্বের অধিকাংশ দেশ যেখানে কঠোর লকডাউনের নীতি মেনে চলেছে, সেখানে সুইডেন প্রথম থেকেই ব্যতিক্রমী ছিল। যদিও সরকারের সেই সিদ্ধান্ত যে ভুল ছিল, তা কার্যত মেনে নিলেন সুইডেনের মুখ্য মহামারী বিশারদ অ্যান্ডার্স টেগনেল।
বিশদ

04th  June, 2020
বিতর্ক উস্কে সস্ত্রীক ট্রাম্পের গির্জা সফর,
প্রতিবাদ মিছিলে জর্জ ফ্লয়েডের পরিবার

ওয়াশিংটন ও ভাটিকান, ৩ মে: বর্ণবৈষম্য একটি পাপ। তবে সহিংস বিক্ষোভও ঠিক নয়। অবশেষে আমেরিকার অগ্নিগর্ভ পরিস্থিতি নিয়ে মুখ খুললেন পোপ ফ্রান্সিস। বুধবার তিনি বলেছেন,‘ বর্ণবৈষম্য ভুলে আমেরিকা দ্রুত স্বাভাবিক হোক।
বিশদ

04th  June, 2020
বিক্ষোভকারীদের বাড়িতে আশ্রয়
দিলেন ভারতীয় বংশোদ্ভূত

নয়াদিল্লি, ৩ জুন: বর্ণবিদ্বেষের বিরুদ্ধে লড়াইয়ে ওয়াশিংটনে প্রতিবাদীদের পাশে দাঁড়ালেন ভারতীয় বংশোদ্ভূত রাহুল দুবে। ৭০ জন বিক্ষোভকারীকে পুলিসের ছোঁড়া কাঁদানে গ্যাসের শেল আর পিপার স্প্রে থেকে বাঁচাতে তিনি বাড়িতে আশ্রয় দেন।
বিশদ

04th  June, 2020
জি-৭ সম্মেলনে ভারত সহ
৪ দেশকে আমন্ত্রণ, ক্ষুব্ধ চীন

 বেজিং ও ওয়াশিংটন, ৩ জুন: চীনের সঙ্গে সীমান্ত নিয়ে উত্তেজনার মধ্যে জি-৭ বৈঠকে ভারতকে আমন্ত্রণ জানিয়েছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। শুধু ভারত নয়, রাশিয়া, অস্ট্রেলিয়া ও দক্ষিণ কোরিয়াকে আমন্ত্রণ জানিয়েছে ওয়াশিংটন। যা নিয়ে রীতিমতো ক্ষুব্ধ চীন।
বিশদ

04th  June, 2020
 ব্রিটেনে ‘বিএএম‌ই’ সম্প্রদায়ের মধ্যেই
করোনার ঝুঁকি বেশি, বলল পিএইচ‌ই

 রূপঞ্জনা দত্ত, লন্ডন, ৩ জুন: করোনায় মৃত্যু এবং আক্রান্তের নিরিখে ব্রিটেনে সবচেয়ে বেশি ঝুঁকিতে রয়েছেন ব্ল্যাক অ্যান্ড এথনিক মাইনরিটি (বিএএম‌ই) গোষ্ঠীর মানুষ। এ ব্যাপারে একটি রিপোর্ট প্রকাশ করেছে পাবলিক হেলথ ইংল্যান্ড (পিএইচ‌ই)।
বিশদ

04th  June, 2020
 সেনা নামিয়ে বিক্ষোভ
‘ঠান্ডা’ করার হুমকি ট্রাম্পের
প্রতিবাদ সত্য নাদেলা, ইন্দ্রা নুয়ি, জর্জ ক্লুনির

ওয়াশিংটন, ২ জুন: ‘আমার দম বন্ধ হয়ে আসছে’। ‘কৃষ্ণাঙ্গদের জীবনও মূল্যবান’। জোড়া স্লোগানে বিক্ষোভ অব্যাহত আমেরিকায়। হোয়াইট হাউসের দোরগোড়ায় বিক্ষোভ চলে আসায় বাঙ্কারে আশ্রয় নিয়েছিলেন ডোনাল্ড ট্রাম্প। 
বিশদ

03rd  June, 2020
চীনা আগ্রাসনের বিরুদ্ধে
ভারতের পাশে আমেরিকা
মোদি-ট্রাম্প কথা

সমৃদ্ধ দত্ত, নয়াদিল্লি, ২ জুন: চীনকে সতর্ক করে ভারতের পাশে থাকার স্পষ্ট বার্তা দিল আমেরিকা। মঙ্গলবার রাতেই হটলাইনে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির সঙ্গে কথা বলেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। প্রধানমন্ত্রীর দপ্তর জানিয়েছে, ভারত-চীন সীমান্ত সমস্যা নিয়ে তাঁদের মধ্যে আলোচনা হয়। 
বিশদ

03rd  June, 2020
দক্ষিণ ও মধ্য আমেরিকায় বাড়তে
পারে করোনা, সতর্কবার্তা দিল হু

নয়াদিল্লি, ২ জুন: করোনা ভাইরাসে ফের মৃত্যু চীনে। এবার এই মারণ ভাইরাসের বলি হলেন উহানের চিকিৎসক হু ওয়েফেং। যে চিকিৎসক করোনা নিয়ে সবার আগে গোটা বিশ্বকে সতর্ক করেছিলেন সেই লি ওয়েনলিয়াংয়ের সহকারী ছিলেন উহান সেন্ট্রাল হাসপাতালের ইউরোলজিস্ট ওয়েফেং।
বিশদ

03rd  June, 2020

Pages: 12345

একনজরে
নিজস্ব প্রতিনিধি, কলকাতা: লকডাউনে দেশের সর্বত্র গুরুত্বপূর্ণ প্রকল্পগুলি আটকে রয়েছে। ব্যতিক্রম নয় প্রতিরক্ষা ক্ষেত্রও। প্রতিরক্ষা মন্ত্রকের কর্তাদের চিন্তা বাড়িয়েছে দেশীয় প্রযুক্তিতে প্রথম তৈরি হতে চলা ...

  নিজস্ব প্রতিনিধি, কলকাতা: আগামী ১ আগস্ট ভারতে খুলছে ফিফার ট্রান্সফার উইন্ডো। আন্তঃরাজ্য ছাড়পত্রও শুরু হবে একই দিনে। বৃহস্পতিবার অল ইন্ডিয়া ফুটবল ফেডারেশনের সচিব কুশল দাস এই কথা জানিয়ে বলেছেন, ‘৯ জুন ভারতে ফিফার আন্তর্জাতিক উইন্ডো খোলার কথা ছিল। ...

সংবাদদাতা, হরিশ্চন্দ্রপুর: বৃহস্পতিবার মালদহে তিনজনের মৃত্যু হল বজ্রপাতে। তাঁরা হরিশ্চন্দ্রপুর-১ ব্লকের বাসিন্দা। পুলিস সূত্রে জানা গিয়েছে, মৃতরা হলেন বিনু ওঁরাও (৫৫), সুলতান আহমেদ (২৩) ও মিঠু কর্মকার (৩৩)। বিনুর বাড়ি বাইশা গ্রামে। সুলতানের বাড়ি নারায়ণপুর গ্রামে ও মিঠুর বাড়ি দক্ষিণ ...

  নিজস্ব প্রতিনিধি, কলকাতা: মাসখানেক হল চালু হয়েছে কলকাতা মেডিক্যাল কলেজ কোভিড হাসপাতাল। চালু হয়েছে করোনা রোগীদের সুপার স্পেশালিটি ব্লক বা এসএসবি বাড়ি। কিন্তু, এরই মধ্যে কোভিডে মৃত ব্যক্তির মোবাইল উধাও হয়ে গিয়েছে বলে অভিযোগ জমা পড়েছে মেডিক্যালের সিকিউরিটি অফিসারের ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম ( মিত্র )
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

সঠিক বন্ধু নির্বাচন আবশ্যক, কর্মরতদের ক্ষেত্রে শুভ। বদলির কোনও সম্ভাবনা এই মুহূর্তে নেই। শেয়ার বা ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৯৩২: শ্রীশ্রীরামকৃষ্ণ কথামৃতের রচনাকার মহেন্দ্রনাথ গুপ্তের (শ্রীম) মৃত্যু
১৯৩৬: অভিনেত্রী নূতনের জন্ম
১৯৫৯: শিল্পপতি অনিল আম্বানির জন্ম
১৯৭৪: অভিনেতা অহীন্দ্র চৌধুরির মৃত্যু
১৯৭৫ - মার্কিন অভিনেত্রী অ্যাঞ্জেলিনা জোলির জন্ম
১৯৮৫: জার্মান ফুটবলার লুকাস পোডোলোস্কির জন্ম

04th  June, 2020


ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৭৪.৭৪ টাকা ৭৬.৪৫ টাকা
পাউন্ড ৯৩.১৩ টাকা ৯৬.৪৪ টাকা
ইউরো ৮৩.২২ টাকা ৮৬.৩১ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৪১,৮৮০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩৯,৭৩০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৪০,৩৩০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৩৮,৮০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৩৮,৯০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]
22nd  March, 2020

দিন পঞ্জিকা

দৃকসিদ্ধ: ২২ জ্যৈষ্ঠ ১৪২৭, ৫ জুন ২০২০, শুক্রবার, পূর্ণিমা ৪৯/২৮ রাত্রি ১২/৪২। অনুরাধা নক্ষত্র ২৯/৩১ অপঃ ৪/৪৪। সূর্যোদয় ৪/৫৫/১২, সূর্যাস্ত ৬/১৪/৩২। অমৃতযোগ দিবা ১২/১ গতে ২/১৪ মধ্যে। রাত্রি ৮/২২ মধ্যে পুনক্ষ ১২/৩৮ গতে ২/৪৭ মধ্যে পুনঃ ৩/২৯ গতে উদয়াবধি। বারবেলা ৮/১৫ গতে ১১/৩৫ মধ্যে। কালরাত্রি ৮/৫৫ গতে ১০/১৫ মধ্যে।
২২ জ্যৈষ্ঠ ১৪২৭, ৫ জুন ২০২০, শুক্রবার, পূর্ণিমা ১/১। অনুরাধা নক্ষত্র অপরাহ্ন ৫/১২। সূর্যোদয় ৪/৫৬, সূর্যাস্ত ৬/১৬। অমৃতযোগ দিবা ১২/৬ গতে ২/৪৭ মধ্যে এবং রাত্রি ৮/২৯ মধ্যে ও ১২/৪২ গতে ২/৪৮ মধ্যে ও ৩/৩০ গতে ৪/৫৬ মধ্যে। বারবেলা ৮/১৬ গতে ১১/৩৬ মধ্যে কালরাত্রি ৮/৫৬ গতে ১০/১৬ মধ্যে।
১২ শওয়াল

ছবি সংবাদ

এই মুহূর্তে
আজকের রাশিফল  
মেষ: শেয়ার বা ফাটকাতে লাভ হবে। বৃষ: ব্যবসায় শুভ। মিথুন: কর্মে ...বিশদ

07:11:04 PM

ইতিহাসে আজকের দিনে 
বিশ্ব পরিবেশ দিবস১৯১০: মার্কিন লেখক ও হেনরির মৃত্যু১৯৬১: ভারতের টেনিস ...বিশদ

07:03:20 PM

রাজ্যে করোনায় মৃতের সংখ্যা বেড়ে ২৯৪ 
রাজ্যে গত ২৪ ঘণ্টায় আরও ২৭২ জনের শরীরে মিলল করোনা ...বিশদ

07:03:39 PM

করোনা: ইরানে একদিনে আক্রান্ত ২৮৮৬ জন
 

ইরানে নতুন করে করোনায় আক্রান্ত হয়েছেন আরও ২৮৮৬ জন। মৃত্যু ...বিশদ

05:40:15 PM

উত্তরপাড়ায় রাষ্ট্রায়ত্ত ব্যাঙ্ক থেকে লুট ১৮ লক্ষ টাকা 
উত্তরপাড়ায় একটি রাষ্ট্রায়ত্ত ব্যাঙ্ক থেকে লুট হল ১৮ লক্ষ টাকা। ...বিশদ

04:29:00 PM

দুর্যোগ নিয়েও রাজনীতি করা হচ্ছে: মমতা 

04:20:00 PM