Bartaman Patrika
বিদেশ
 

চীনা আগ্রাসনের বিরুদ্ধে
ভারতের পাশে আমেরিকা
মোদি-ট্রাম্প কথা

সমৃদ্ধ দত্ত, নয়াদিল্লি, ২ জুন: চীনকে সতর্ক করে ভারতের পাশে থাকার স্পষ্ট বার্তা দিল আমেরিকা। মঙ্গলবার রাতেই হটলাইনে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির সঙ্গে কথা বলেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। প্রধানমন্ত্রীর দপ্তর জানিয়েছে, ভারত-চীন সীমান্ত সমস্যা নিয়ে তাঁদের মধ্যে আলোচনা হয়। পাশাপাশি, জি-৭ গোষ্ঠীর বৈঠকেও মোদিকে আমন্ত্রণ জানিয়েছেন ট্রাম্প। আমেরিকার কঠোর বার্তার পর ভারত-চীন সীমান্ত সমস্যা রীতিমতো আন্তর্জাতিক ইস্যুতে পরিণত হচ্ছে। এদিন মার্কিন বিদেশ সচিবও চীনকে আগ্রাসনকারীর তকমা দিয়েছেন। মার্কিন সংসদের বিদেশ সংক্রান্ত কমিটি সাফ বলেছে, প্রতিবেশীদের সঙ্গে অবিলম্বে এমন ঔদ্ধত্যপূর্ণ আচরণ বন্ধ করুক চীন। আমরা তাদের সতর্ক করছি, ভারতের সার্বভৌমত্বকে সম্মান জানাক বেজিং। রাশিয়া বলেছে, আমরা আশা করব উভয় দেশ আলাপ আলোচনার পথ খোলা রাখবে। এদিকে, এই চরম উত্তাপের মধ্যেই অবশেষে সীমান্ত সমস্যার সমাধান খুঁজতে ভারত ও চীন সেনা পর্যায়ে বৈঠকের সিদ্ধান্ত নিয়েছে। বৈঠকটি হবে আগামী ৬ জুন। দুই বাহিনীরই উচ্চপর্যায়ের আধিকারিকরা ওই বৈঠকে থাকবেন। প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিং একথা জানিয়েছেন। একইসঙ্গে নেপালের ভারত-বিরোধী অবস্থান নিয়ে প্রতিরক্ষামন্ত্রী বলেন, ওদের সঙ্গে ভারতের চরম বিরোধ অথবা সংঘাত হতে পারে, এটা কল্পনাই করা যায় না।
তবে চীন নিয়ে আজ আমেরিকা তার তীব্র ক্ষোভ গোপন রাখেনি। লাদাখ সীমান্তে চীনের সেনাবাহিনীর প্রকৃত নিয়ন্ত্রণ রেখা অতিক্রম করার ঘটনাকে মার্কিন সরকার স্বৈরাচারী শাসনের বহিঃপ্রকাশ বলেই অভিহিত করেছে। মার্কিন বিদেশ সচিব মাইক পম্পেও বলেছেন, চীনের সেনা ভারতের উত্তর প্রান্তের দিকে ধীরে ধীরে এগিয়ে চলেছে। চীনের আচরণ সম্পূর্ণ স্বৈরতান্ত্রিক। দক্ষিণ চীন সাগরেও একইভাবে আগ্রাসন দেখাচ্ছে চীন। পম্পেও বলেছেন, চীনের এই আগ্রাসন রুখতে আমেরিকার একটা দায়িত্ব রয়েছে এবং আমরা সেটা পালন করব। চীন ভারতের দিকে এগচ্ছে, হংকংয়ের স্বাধীন অবস্থান ছিনিয়ে নিতে চাইছে, দক্ষিণ চীন সাগরে চোখ রাঙাচ্ছে আন্তর্জাতিক নিয়মকে। এভাবে গোটা বিশ্বের কাছে চীন ক্রমেই বিপজ্জনক হয়ে উঠছে।
গতকালই অবশ্য চীনের বিদেশ মন্ত্রক বলেছে, ভারতের সঙ্গে সীমান্ত নিয়ে কোনও অশান্তি নেই। আলোচনার মাধ্যমেই যাবতীয় সমস্যার সমাধান হবে। মুখে একথা বললেও, চীন কিন্তু ভারত বিরোধী প্রচার অব্যাহতই রাখছে। সম্প্রতি চীনের পরিবর্তে অনেক বেশি করে ভারতীয়দের বিভিন্ন সংস্থায় নিয়োগ করার সিদ্ধান্ত নিয়েছে অস্ট্রেলিয়া। আজ চীনের সরকারি সংবাদমাধ্যমে সেই সিদ্ধান্তেরও সমালোচনা করা হয়েছে। এই প্রচারেই স্পষ্ট, করোনার পর থেকে আন্তর্জাতিকভাবে ক্রমেই কোণঠাসা হচ্ছে চীন। আর তাই বেজিংয়ের সামগ্রিক আগ্রাসনের প্রবণতা হঠাৎ বেড়ে গিয়েছে হংকং থেকে লাদাখ পর্যন্ত। আমেরিকার হুমকি থেকেই স্পষ্ট, পশ্চিমী দুনিয়া দু’দেশের সীমান্ত সমস্যায় ভারতের পাশেই দাঁড়াতে চলেছে। এর অন্যতম কারণ, করোনা পরিস্থিতিতে বহু রাষ্ট্রই আজ চীনের আচরণে ক্ষুব্ধ।

 সেনা নামিয়ে বিক্ষোভ
‘ঠান্ডা’ করার হুমকি ট্রাম্পের
প্রতিবাদ সত্য নাদেলা, ইন্দ্রা নুয়ি, জর্জ ক্লুনির

ওয়াশিংটন, ২ জুন: ‘আমার দম বন্ধ হয়ে আসছে’। ‘কৃষ্ণাঙ্গদের জীবনও মূল্যবান’। জোড়া স্লোগানে বিক্ষোভ অব্যাহত আমেরিকায়। হোয়াইট হাউসের দোরগোড়ায় বিক্ষোভ চলে আসায় বাঙ্কারে আশ্রয় নিয়েছিলেন ডোনাল্ড ট্রাম্প। 
বিশদ

দক্ষিণ ও মধ্য আমেরিকায় বাড়তে
পারে করোনা, সতর্কবার্তা দিল হু

নয়াদিল্লি, ২ জুন: করোনা ভাইরাসে ফের মৃত্যু চীনে। এবার এই মারণ ভাইরাসের বলি হলেন উহানের চিকিৎসক হু ওয়েফেং। যে চিকিৎসক করোনা নিয়ে সবার আগে গোটা বিশ্বকে সতর্ক করেছিলেন সেই লি ওয়েনলিয়াংয়ের সহকারী ছিলেন উহান সেন্ট্রাল হাসপাতালের ইউরোলজিস্ট ওয়েফেং।
বিশদ

শ্বাসরোধেই মৃত্যু ফ্লয়েডের,
রিপোর্ট পারিবারিক অটপ্সিতে

মিনিয়াপোলিস, ২ জুন (এপি): জর্জ ফ্লয়েডকে কাবু করতে হাঁটু দিয়ে চেপে ধরেছিলেন মিনিয়াপোলিসের শ্বেতাঙ্গ পুলিস আধিকারিক। তাতেই কৃষ্ণাঙ্গ ওই যুবকের মাথায় রক্ত সঞ্চালন সম্পূর্ণ বন্ধ হয়ে যায়। ওই পুলিসকর্মীর হাঁটুর চাপে তাঁর শ্বাস নিতে কষ্ট হচ্ছিল।
বিশদ

মাস্ক ও চোখের নিরাপত্তা নিয়ে
সতর্কবাণী কানাডার গবেষকদের

টরেন্টো, ২ জুন (পিটিআই): সংক্রমণ রুখতে মাস্ক ও চোখের নিরাপত্তার উপর জোর দিলেন কানাডার গবেষকরা। ‘দি ল্যানসেট’ মেডিক্যাল জার্নালে প্রকাশিত এক গবেষণাপত্রে গবেষকরা দাবি করেছেন, দু’জনের মধ্যে অন্তত দু’মিটার বা তারও বেশি দূরত্ব বজায় থাকলে সংক্রমণ এড়ানো যেতে পারে।
বিশদ

রাষ্ট্রসঙ্ঘের নিরাপত্তা পরিষদে নির্বাচন ১৭ই

রাষ্ট্রসঙ্ঘ, ২ জুন (পিটিআই): রাষ্ট্রসঙ্ঘের নিরাপত্তা পরিষদের পাঁচটি অস্থায়ী সদস্য পদের জন্য আগামী ১৭ জুন ভোট গ্রহণ করা হবে। সোমবার এই ভোটাভুটির দিনক্ষণ ঘোষণা করা হয়েছে।
বিশদ

আক্রান্ত বাড়লেও রাশিয়ায় শিথিল লকডাউন
অচলাবস্থা কাটিয়ে স্বাভাবিক
হওয়ার পথে একাধিক দেশ

নয়াদিল্লি, ১ জুন: করোনার প্রকোপে ধুঁকছে সাম্বার দেশ ব্রাজিল। প্রথম স্থানাধিকারী আমেরিকার পর আক্রান্তের সংখ্যার নিরিখে বিশ্বে দ্বিতীয় স্থানে উঠে এসেছে লাতিন আমেরিকার দেশটি। গত ২৪ ঘণ্টায় নতুন করে ১৬ হাজার ৪০৯ জনের শরীরে সংক্রমণের অস্তিত্ব মেলায় সে দেশের মোট আক্রান্ত বেড়ে হয়েছে ৫ লক্ষ ১৪ হাজার ৮৪৯।
বিশদ

02nd  June, 2020
 সামাজিক দূরত্ব বজায় রাখতে তৈরি
হল শিং বিশিষ্ট টুপি, ইয়াবড় জুতো

ট্রান্সেলভেনিয়া (রোমানিয়া) ও প্যারিস, ১ জুন: কোভিডকে ঠান্ডা করতে কতই না চেষ্টা! লকডাউন, সমাজিক দূরত্ববিধি, মুখে মাস্ক, হাতে স্যানিটাইজার‑আরও কতকিছু! অন্তত, টিকা আবিষ্কার না হওয়া পর্যন্ত এই রকম কত শত চেষ্টা যে চলবে তার কোনও ইয়ত্তা নেই।
বিশদ

02nd  June, 2020
আমেরিকা জ্বলছেই, স্ত্রী ও পুত্রকে
নিয়ে আন্ডারগ্রাউন্ড বাঙ্কারে ট্রাম্প

ওয়াশিংটন, ১ জুন: শ্বেতাঙ্গ পুলিসের অত্যাচারে কৃষ্ণাঙ্গ যুবক জর্জ ফ্লয়েডের মৃত্যুর ঘটনায় বিক্ষোভের আগুন অব্যাহত। রণক্ষেত্র গোটা আমেরিকা। প্রতিবাদের ঝড় আছড়ে পড়ল হোয়াইট হাউসের সামনেও। অশান্তির সূত্রপাত হোয়াইট হাউসের পাশের একটি পার্কে।
বিশদ

02nd  June, 2020
সীমান্তে চীনা যুদ্ধবিমান, সেনা
ও রসদ পাঠিয়ে তৈরি ভারতও

  সমৃদ্ধ দত্ত, নয়াদিল্লি, ১ জুন: লাদাখ সীমান্তে চীনের ফাইটার জেট চক্কর কাটছে। গত দু’দিন ধরে এই দৃশ্য দেখা গিয়েছে। সীমান্ত থেকে ৩৫ কিলোমিটার দূরে চীন আকাশপথে যুদ্ধ বিমানের এই অতিসক্রিয়তা বজায় রেখে ভারতের উপর চাপ সৃষ্টির কৌশল নিয়েছে।
বিশদ

02nd  June, 2020
 চীন নির্ভরতা কাটালে হু’তে ফের যোগ
দেওয়ার কথা ভাবব, জানাল আমেরিকা

  ওয়াশিংটন, ১ জুন (পিটিআই): বিশ্ব স্বাস্থ্য সংস্থা (হু) থেকে আমেরিকার বেরিয়ে যাওয়ার সিদ্ধান্ত ঘিরে বিতর্ক অব্যাহত। চীনের প্রতি পক্ষপাতিত্বের কারণেই যে বিশ্ব স্বাস্থ্য সংস্থা থেকে তারা বেরিয়ে গিয়েছে, রবিবার তা আরও স্পষ্ট করে দিল ওয়াশিংটন।
বিশদ

02nd  June, 2020
 লন্ডনের ক্যাফেতে নাতনিদের সঙ্গে শরিফ, দেশে ফেরানোর দাবি

  লন্ডন, ১ জুন: লন্ডনে রাস্তার ধারে একটি ক্যাফেতে নাতনিদের সঙ্গে চা খাচ্ছেন পাকিস্তানের প্রাক্তন প্রধানমন্ত্রী নওয়াজ শরিফ। করোনা আতঙ্কের মধ্যেও তাঁর মুখে মাস্ক নেই। নীল সালোয়ার কামিজ ও টুপি পরা নওয়াজকে ছবিতে বেশ চনমনে দেখিয়েছে।
বিশদ

02nd  June, 2020
ব্রাজিলকে হাইড্রক্সিক্লোরোকুইন পাঠাল আমেরিকা

  ওয়াশিংটন, ১ জুন: করোনা চিকিৎসায় ব্রাজিলকে ম্যালেরিয়ার ওষুধ হাইড্রক্সিক্লোরোকুইন পাঠাল আমেরিকা। হোয়াইট হাউস সূত্রে খবর, করোনা প্রতিরোধ ও তার চিকিৎসায় লাতিন আমেরিকার দেশটিকে হাইড্রক্সিক্লোরোকুইনের ২০ লক্ষ ডোজ পাঠিয়েছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। বিশদ

02nd  June, 2020
 নেপালে বাস দুর্ঘটনা, মৃত ১১

  কাঠমাণ্ডু, ১ জুন (পিটিআই): নেপালে মর্মান্তিক বাস দুর্ঘটনায় প্রাণ হারালেন ১১ জন যাত্রী। আহতের সংখ্যা ২২। পুলিস সূত্রে জানা গিয়েছে, ভারতে আটকে পড়া প্রায় ৩০ জন পরিযায়ী শ্রমিকদের নিয়ে একটি বাস নেপালের উদ্দেশে রওনা হয়। বিশদ

02nd  June, 2020
বিশ্বজুড়ে করোনার
বলি ৩ লক্ষ ৭০ হাজার

 ইসলামাবাদ, ৩১ মে: বিশ্বজুড়ে করোনার সংক্রমণে কোনওভাবেই রাশ টানা যাচ্ছে না। প্রতিদিন আক্রান্ত ও মৃতের সংখ্যা লাফিয়ে লাফিয়ে বাড়ছে। রবিবার পর্যন্ত আক্রান্তের সংখ্যা ৬১ লক্ষ ছাড়িয়েছে। সবমিলিয়ে মৃতের সংখ্যাও ৩ লক্ষ ৭০ হাজার ছুঁয়েছে। দেশের নিরিখে আমেরিকাতেই আক্রান্ত ও মৃতের সংখ্যা সর্বাধিক। এপর্যন্ত মার্কিন মুলুকে সংক্রমিত হয়েছে ১৮ লক্ষ ১৬ হাজার এবং প্রাণ হারিয়েছে প্রায় ১ লক্ষ ৫ হাজার মানুষ। বিশদ

01st  June, 2020

Pages: 12345

একনজরে
সংবাদদাতা, পূর্বস্থলী: গত কয়েকদিনে প্রাকৃতিক দুর্যোগের কারণে গাছ নষ্ট হয়ে যাওয়ায় বিভিন্ন বাজারে কার্যত অমিল শশা। এর ফলে পূর্বস্থলীর বিভিন্ন পাইকারি বাজারে ক্রমশ চড়ছে শশার ...

  নিজস্ব প্রতিনিধি, কলকাতা: উম-পুনে যাঁদের গাড়ি ক্ষতিগ্রস্ত হয়েছে, সেইসব ক্রেতাদের পাশে দাঁড়াল হুন্ডাই মোটর ইন্ডিয়া। গড়া হল স্পেশাল টাস্ক ফোর্স। রোড সাইড অ্যাসিস্ট্যান্স সার্ভিস টিমকে নিয়োগ করা হয়েছে, যারা ঘূর্ণিঝড়ে বিধ্বস্ত গাড়িগুলিকে সার্ভিস দেবে। ...

সংবাদদাতা, আলিপুরদুয়ার: শিলিগুড়ির মাটিগাড়ার কোভিড হাসপাতালে রোগীর চাপ কমানোর জন্য আলিপুরদুয়ারের তপসিখাতা সারি হাসপাতালকে পূর্ণাঙ্গ কোভিড হাসপাতাল করা হচ্ছে? স্বাস্থ্য দপ্তর পরিষ্কার করে কিছু না বললেও জেলাজুড়ে এই চর্চা শুরু হয়েছে।   ...

সংবাদদাতা, আলিপুরদুয়ার: লকডাউনে ভুটানে আটকে থাকা এ রাজ্যের বিভিন্ন জেলার ৯৬ জন পরিযায়ী শ্রমিক মঙ্গলবার ফিরলেন। ভারত-ভুটান মৈত্রী চুক্তি মেনেই এদিন জয়গাঁ সীমান্তে ওই শ্রমিককে ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম ( মিত্র )
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

অত্যধিক পরিশ্রমে শারীরিক দুর্বলতা, বাহন ক্রয়ের বিষয়ে সতর্কতা অবলম্বন করতে হবে। সন্তানের বিদ্যা শিক্ষায় সংশয় ... বিশদ


ইতিহাসে আজকের দিন

বিশ্ব সাইকেল দিবস
১৯০৮: স্বাধীনতা সংগ্রামী শহীদ বিপ্লবী গোপাল সেনগুপ্তর জন্ম
১৯১৯: টলিউডের বিশিষ্ট অভিনেত্রী ছায়া দেবীর (চট্টোপাধ্যায়) জন্ম
১৯২০: বাংলা সাহিত্যের ইতিহাসবিদ তথা গবেষক অসিতকুমার বন্দ্যোপাধ্যায়ের জন্ম
১৯২৪: রাজনীতিক এম করুণানিধির জন্ম,
১৯৫৩: মনোবিদ গিরীন্দ্রশেখর বসুর মৃত্যু,
১৯৮৬: টেনিস তারকা রাফায়েল নাদালের জন্ম
২০১৩: অভিনেত্রী জিয়া খানের মৃত্যু
২০১৬: মার্কিন বক্সার মোহাম্মদ আলীর মৃত্যু



ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৭৪.৩৪ টাকা ৭৬.০৬ টাকা
পাউন্ড ৯২.৭৪ টাকা ৯৬.০৬ টাকা
ইউরো ৮২.৪৮ টাকা ৮৫.৫৭ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৪১,৮৮০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩৯,৭৩০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৪০,৩৩০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৩৮,৮০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৩৮,৯০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]
22nd  March, 2020

দিন পঞ্জিকা

২০ জ্যৈষ্ঠ ১৪২৭, ৩ জুন ২০২০, বুধবার, দ্বাদশী ১০/২৫ দিবা ৯/৬। স্বাতী নক্ষত্র ৩৯/২৯ রাত্রি ৮/৪৩। সূর্যোদয় ৪/৫৫/২১, সূর্যাস্ত ৬/১৩/৪৫। অমৃতযোগ দিবা ৭/৩৪ গতে ১১/৭ মধ্যে পুনঃ ১/৪৭ গতে ৫/২০ মধ্যে। রাত্রি ৯/৪৭ মধ্যে পুনঃ ১১/৫৫ গতে ১/২১ মধ্যে। বারবেলা ৮/১৫ গতে ৯/৫৫ মধ্যে পুনঃ ১১/৩৫ গতে ১/১৪ মধ্যে। কালরাত্রি ২/১৫ গতে ৩/৩৬ মধ্যে।
২০ জ্যৈষ্ঠ ১৪২৭, ৩ জুন ২০২০, বুধবার, দ্বাদশী দিবা ৭/২০। স্বাতী নক্ষত্র রাত্রি৭/৪৭। সূর্যোদয় ৪/৫৬, সূর্যাস্ত ৬/১৫। অমৃতযোগ দিবা ৭/৩৬ গতে ১১/১১ মধ্যে ও ১/৫৩ গতে ৫/২৮ মধ্যে এবং রাত্রি ৯/৫৩ মধ্যে ও ১১/৫৯ গতে ১/২৪ মধ্যে। কালবেলা ৮/১৬ গতে ৯/৫৬ মধ্যে ও ১১/৩৬ গতে ১/১৫ মধ্যে। কালরাত্রি ২/১৬ গতে ৩/৩৬ মধ্যে।
১০ শওয়াল

ছবি সংবাদ

এই মুহূর্তে
আজকের রাশিফল
মেষ: আধ্যাত্মিক চর্চায় মানসিক প্রফুল্লতা বৃদ্ধি। বৃষ: প্রেমে সাফল্য, ব্যবসায় নতুন সুযোগ ...বিশদ

07:11:04 PM

ইতিহাসে আজকের দিনে
বিশ্ব সাইকেল দিবস১৯০৮: স্বাধীনতা সংগ্রামী শহীদ বিপ্লবী গোপাল সেনগুপ্তর জন্ম১৯১৯: ...বিশদ

07:03:20 PM

নয়াদিল্লিতে ২৪ ঘণ্টায় করোনা আক্রান্ত ১৫১৩
নয়াদিল্লিতে গত ২৪ ঘণ্টায় নতুন করে আরও ১৫১৩ জনের শরীরে ...বিশদ

09:37:03 PM

রাজ্যে করোনায় আক্রান্ত আরও ৩৪০
রাজ্যে গত ২৪ ঘণ্টায় আরও ৩৪০ জনের শরীরে মিলল করোনা ...বিশদ

08:23:00 PM

পাকিস্তানে একদিনে করোনা আক্রান্ত ৪,০৬৫ ও মৃত ৬৭ 
পাকিস্তানে গত ২৪ ঘণ্টায় নতুন করে করোনা আক্রান্ত হয়েছেন ৪ ...বিশদ

07:40:47 PM

কেরালায় একদিনে করোনা আক্রান্ত ৮২ 
গত ২৪ ঘণ্টায় কেরালায় করোনা আক্রান্ত হল আরও ৮২ ...বিশদ

07:29:31 PM