Bartaman Patrika
বিদেশ
 

শ্বাসরোধেই মৃত্যু ফ্লয়েডের,
রিপোর্ট পারিবারিক অটপ্সিতে

মিনিয়াপোলিস, ২ জুন (এপি): জর্জ ফ্লয়েডকে কাবু করতে হাঁটু দিয়ে চেপে ধরেছিলেন মিনিয়াপোলিসের শ্বেতাঙ্গ পুলিস আধিকারিক। তাতেই কৃষ্ণাঙ্গ ওই যুবকের মাথায় রক্ত সঞ্চালন সম্পূর্ণ বন্ধ হয়ে যায়। ওই পুলিসকর্মীর হাঁটুর চাপে তাঁর শ্বাস নিতে কষ্ট হচ্ছিল। এতে শ্বাসরোধ হয়ে হৃদস্পন্দন থেমে গিয়ে তাঁর মৃত্যু হয়েছে। ফ্লয়েডের মৃত্যুর পর পরিবারের তরফে পৃথকভাবে ময়নাতদন্ত করা হয়েছিল। সেই রিপোর্টেই এই চাঞ্চল্যকর তথ্য উঠে এসেছে। এর আগে স্থানীয় প্রশাসনের রিপোর্টে শ্বাসরোধের কথা উল্লেখ ছিল না। পাশাপাশি, ফ্লয়েড হাইপারটেনশনে ভুগতেন এবং তাঁর হার্টের সমস্যা ছিল বলেও জানানো হয়েছিল। তবে প্রথম থেকেই সেই বক্তব্য খারিজ করে দিয়েছে কৃষ্ণাঙ্গ যুবকের পরিবার। তাঁর পরিবারের দাবি, ফ্লয়েডের কোনও শারীরিক সমস্যা ছিল না। আমরা নিরপেক্ষ তদন্তে চাই।
গতসপ্তাহে সরকারি রিপোর্ট সামনে এলেও তাতে সন্তুষ্ট হতে পারেনি ফ্লয়েডের পরিবার। তারপরই পারিবারিক আইনজীবী বেন ক্র্যাম্প পৃথক ময়নাতদন্ত করার উদ্যোগ নেন। নিউ ইয়র্ক শহরের শারীরিক পরীক্ষা বিভাগের প্রাক্তন প্রধান মাইকেল বাডেন ময়নাতদন্তের দায়িত্ব নেন। ২০১৪ সালে এক কৃষ্ণাঙ্গ যুবকের মৃত্যুতেও তিনি পৃথকভাবে ময়নাতদন্ত করেছিলেন। ফলে বাডেনের মতো অভিজ্ঞ ব্যক্তির রিপোর্টের পর প্রশাসনের বিড়ম্বনা বাড়বে বলেই মত সংশ্লিষ্ট মহলের।
অন্যদিকে, ফ্লয়েডের মর্মান্তিক মৃত্যুর ভিডিও দেশজুড়ে ছড়িয়ে পড়তেই প্রতিবাদের ঝড় ওঠে। তুমুল বিক্ষোভ শুরু হয় বিভিন্ন প্রদেশে। এই পরিস্থিতিতে সকলকে শান্ত থাকার বার্তা দিয়েছেন জর্জের ভাই। তিনি বলেছেন, কোনও হিংসাত্মক ঘটনা আমার ভাইকে ফিরিয়ে দেবে না।

03rd  June, 2020
করোনা প্রতিরোধে ব্যর্থতা মানল সুইডেন,
ইউরোপের জন্য সীমান্ত খুলছে জার্মানি

 নয়াদিল্লি, ৩ জুন: মহামারী রুখতে বিশ্বের অধিকাংশ দেশ যেখানে কঠোর লকডাউনের নীতি মেনে চলেছে, সেখানে সুইডেন প্রথম থেকেই ব্যতিক্রমী ছিল। যদিও সরকারের সেই সিদ্ধান্ত যে ভুল ছিল, তা কার্যত মেনে নিলেন সুইডেনের মুখ্য মহামারী বিশারদ অ্যান্ডার্স টেগনেল।
বিশদ

বিতর্ক উস্কে সস্ত্রীক ট্রাম্পের গির্জা সফর,
প্রতিবাদ মিছিলে জর্জ ফ্লয়েডের পরিবার

ওয়াশিংটন ও ভাটিকান, ৩ মে: বর্ণবৈষম্য একটি পাপ। তবে সহিংস বিক্ষোভও ঠিক নয়। অবশেষে আমেরিকার অগ্নিগর্ভ পরিস্থিতি নিয়ে মুখ খুললেন পোপ ফ্রান্সিস। বুধবার তিনি বলেছেন,‘ বর্ণবৈষম্য ভুলে আমেরিকা দ্রুত স্বাভাবিক হোক।
বিশদ

বিক্ষোভকারীদের বাড়িতে আশ্রয়
দিলেন ভারতীয় বংশোদ্ভূত

নয়াদিল্লি, ৩ জুন: বর্ণবিদ্বেষের বিরুদ্ধে লড়াইয়ে ওয়াশিংটনে প্রতিবাদীদের পাশে দাঁড়ালেন ভারতীয় বংশোদ্ভূত রাহুল দুবে। ৭০ জন বিক্ষোভকারীকে পুলিসের ছোঁড়া কাঁদানে গ্যাসের শেল আর পিপার স্প্রে থেকে বাঁচাতে তিনি বাড়িতে আশ্রয় দেন।
বিশদ

জি-৭ সম্মেলনে ভারত সহ
৪ দেশকে আমন্ত্রণ, ক্ষুব্ধ চীন

 বেজিং ও ওয়াশিংটন, ৩ জুন: চীনের সঙ্গে সীমান্ত নিয়ে উত্তেজনার মধ্যে জি-৭ বৈঠকে ভারতকে আমন্ত্রণ জানিয়েছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। শুধু ভারত নয়, রাশিয়া, অস্ট্রেলিয়া ও দক্ষিণ কোরিয়াকে আমন্ত্রণ জানিয়েছে ওয়াশিংটন। যা নিয়ে রীতিমতো ক্ষুব্ধ চীন।
বিশদ

 ব্রিটেনে ‘বিএএম‌ই’ সম্প্রদায়ের মধ্যেই
করোনার ঝুঁকি বেশি, বলল পিএইচ‌ই

 রূপঞ্জনা দত্ত, লন্ডন, ৩ জুন: করোনায় মৃত্যু এবং আক্রান্তের নিরিখে ব্রিটেনে সবচেয়ে বেশি ঝুঁকিতে রয়েছেন ব্ল্যাক অ্যান্ড এথনিক মাইনরিটি (বিএএম‌ই) গোষ্ঠীর মানুষ। এ ব্যাপারে একটি রিপোর্ট প্রকাশ করেছে পাবলিক হেলথ ইংল্যান্ড (পিএইচ‌ই)।
বিশদ

 সেনা নামিয়ে বিক্ষোভ
‘ঠান্ডা’ করার হুমকি ট্রাম্পের
প্রতিবাদ সত্য নাদেলা, ইন্দ্রা নুয়ি, জর্জ ক্লুনির

ওয়াশিংটন, ২ জুন: ‘আমার দম বন্ধ হয়ে আসছে’। ‘কৃষ্ণাঙ্গদের জীবনও মূল্যবান’। জোড়া স্লোগানে বিক্ষোভ অব্যাহত আমেরিকায়। হোয়াইট হাউসের দোরগোড়ায় বিক্ষোভ চলে আসায় বাঙ্কারে আশ্রয় নিয়েছিলেন ডোনাল্ড ট্রাম্প। 
বিশদ

03rd  June, 2020
চীনা আগ্রাসনের বিরুদ্ধে
ভারতের পাশে আমেরিকা
মোদি-ট্রাম্প কথা

সমৃদ্ধ দত্ত, নয়াদিল্লি, ২ জুন: চীনকে সতর্ক করে ভারতের পাশে থাকার স্পষ্ট বার্তা দিল আমেরিকা। মঙ্গলবার রাতেই হটলাইনে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির সঙ্গে কথা বলেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। প্রধানমন্ত্রীর দপ্তর জানিয়েছে, ভারত-চীন সীমান্ত সমস্যা নিয়ে তাঁদের মধ্যে আলোচনা হয়। 
বিশদ

03rd  June, 2020
দক্ষিণ ও মধ্য আমেরিকায় বাড়তে
পারে করোনা, সতর্কবার্তা দিল হু

নয়াদিল্লি, ২ জুন: করোনা ভাইরাসে ফের মৃত্যু চীনে। এবার এই মারণ ভাইরাসের বলি হলেন উহানের চিকিৎসক হু ওয়েফেং। যে চিকিৎসক করোনা নিয়ে সবার আগে গোটা বিশ্বকে সতর্ক করেছিলেন সেই লি ওয়েনলিয়াংয়ের সহকারী ছিলেন উহান সেন্ট্রাল হাসপাতালের ইউরোলজিস্ট ওয়েফেং।
বিশদ

03rd  June, 2020
মাস্ক ও চোখের নিরাপত্তা নিয়ে
সতর্কবাণী কানাডার গবেষকদের

টরেন্টো, ২ জুন (পিটিআই): সংক্রমণ রুখতে মাস্ক ও চোখের নিরাপত্তার উপর জোর দিলেন কানাডার গবেষকরা। ‘দি ল্যানসেট’ মেডিক্যাল জার্নালে প্রকাশিত এক গবেষণাপত্রে গবেষকরা দাবি করেছেন, দু’জনের মধ্যে অন্তত দু’মিটার বা তারও বেশি দূরত্ব বজায় থাকলে সংক্রমণ এড়ানো যেতে পারে।
বিশদ

03rd  June, 2020
রাষ্ট্রসঙ্ঘের নিরাপত্তা পরিষদে নির্বাচন ১৭ই

রাষ্ট্রসঙ্ঘ, ২ জুন (পিটিআই): রাষ্ট্রসঙ্ঘের নিরাপত্তা পরিষদের পাঁচটি অস্থায়ী সদস্য পদের জন্য আগামী ১৭ জুন ভোট গ্রহণ করা হবে। সোমবার এই ভোটাভুটির দিনক্ষণ ঘোষণা করা হয়েছে।
বিশদ

03rd  June, 2020
আক্রান্ত বাড়লেও রাশিয়ায় শিথিল লকডাউন
অচলাবস্থা কাটিয়ে স্বাভাবিক
হওয়ার পথে একাধিক দেশ

নয়াদিল্লি, ১ জুন: করোনার প্রকোপে ধুঁকছে সাম্বার দেশ ব্রাজিল। প্রথম স্থানাধিকারী আমেরিকার পর আক্রান্তের সংখ্যার নিরিখে বিশ্বে দ্বিতীয় স্থানে উঠে এসেছে লাতিন আমেরিকার দেশটি। গত ২৪ ঘণ্টায় নতুন করে ১৬ হাজার ৪০৯ জনের শরীরে সংক্রমণের অস্তিত্ব মেলায় সে দেশের মোট আক্রান্ত বেড়ে হয়েছে ৫ লক্ষ ১৪ হাজার ৮৪৯।
বিশদ

02nd  June, 2020
 সামাজিক দূরত্ব বজায় রাখতে তৈরি
হল শিং বিশিষ্ট টুপি, ইয়াবড় জুতো

ট্রান্সেলভেনিয়া (রোমানিয়া) ও প্যারিস, ১ জুন: কোভিডকে ঠান্ডা করতে কতই না চেষ্টা! লকডাউন, সমাজিক দূরত্ববিধি, মুখে মাস্ক, হাতে স্যানিটাইজার‑আরও কতকিছু! অন্তত, টিকা আবিষ্কার না হওয়া পর্যন্ত এই রকম কত শত চেষ্টা যে চলবে তার কোনও ইয়ত্তা নেই।
বিশদ

02nd  June, 2020
আমেরিকা জ্বলছেই, স্ত্রী ও পুত্রকে
নিয়ে আন্ডারগ্রাউন্ড বাঙ্কারে ট্রাম্প

ওয়াশিংটন, ১ জুন: শ্বেতাঙ্গ পুলিসের অত্যাচারে কৃষ্ণাঙ্গ যুবক জর্জ ফ্লয়েডের মৃত্যুর ঘটনায় বিক্ষোভের আগুন অব্যাহত। রণক্ষেত্র গোটা আমেরিকা। প্রতিবাদের ঝড় আছড়ে পড়ল হোয়াইট হাউসের সামনেও। অশান্তির সূত্রপাত হোয়াইট হাউসের পাশের একটি পার্কে।
বিশদ

02nd  June, 2020
সীমান্তে চীনা যুদ্ধবিমান, সেনা
ও রসদ পাঠিয়ে তৈরি ভারতও

  সমৃদ্ধ দত্ত, নয়াদিল্লি, ১ জুন: লাদাখ সীমান্তে চীনের ফাইটার জেট চক্কর কাটছে। গত দু’দিন ধরে এই দৃশ্য দেখা গিয়েছে। সীমান্ত থেকে ৩৫ কিলোমিটার দূরে চীন আকাশপথে যুদ্ধ বিমানের এই অতিসক্রিয়তা বজায় রেখে ভারতের উপর চাপ সৃষ্টির কৌশল নিয়েছে।
বিশদ

02nd  June, 2020

Pages: 12345

একনজরে
  রেকর্ড প্রোডিউসার কোম্পানি সারেগামা ও ফেসবুকের মধ্যে এক অভিনব চুক্তি স্বাক্ষরিত হল। ফলে এবার থেকে ফেসবুক ও ইনস্টাগ্রামে সারেগামার সমস্ত গান নেটিজেনরা ব্যবহার করতে পারবেন। ...

নিজস্ব প্রতিনিধি, আরামবাগ: করোনা নিয়ে গুজব ও আতঙ্ক ঠেকাতে আরামবাগের ২৬ জন কোভিড-১৯ জয়ীকে নিয়ে ‘করোনা সচেতনতা টিম’ গড়ল প্রশাসন। টিমে থাকবেন একজন করে করোনা জয়ী, ভিলেজ পুলিস, আশাকর্মী ও পঞ্চায়েত সদস্য। মহকুমার গ্রামেগঞ্জে গিয়ে ওই টিম প্রচার চালাবে।  ...

 নিজস্ব প্রতিনিধি, নয়াদিল্লি, ৩ জুন: ট্রেনের সাধারণ কোচকে করোনার কোয়ারেন্টাইনের কাজে ব্যবহার করার বিষয়টিকে ‘গিমিক’ বলেই তোপ দাগল তৃণমূল। শ্রমিক স্পেশালে ৮০ জন পরিযায়ী শ্রমিকের বেঘোরে প্রাণ হারানো নিয়েও মোদি-শাহকে কাঠগড়ায় দাঁড় করালেন দলের জাতীয় মুখপাত্র তথা রাজ্যসভায় তৃণমূলের নেতা ...

নিজস্ব প্রতিনিধি,বারাসত: মঙ্গলবার সন্ধ্যার প্রবল বৃষ্টিতে বসিরহাট পুরসভার একাধিক ওয়ার্ডের কয়েকশো বাড়ি জলমগ্ন হয়ে গিয়েছে। বেশ কিছু জায়গায় ঘরের মধ্যে হাঁটু সমান জল দাঁড়িয়ে রয়েছে। ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম ( মিত্র )
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

বিদ্যার্থীদের উচ্চবিদ্যার ক্ষেত্রে মধ্যম ফল আশা করা যায়, প্রতিযোগিতামূলক পরীক্ষার ক্ষেত্রে সাফল্য আসবে। ব্যবসাতে যুক্ত ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৯৩২: শ্রীশ্রীরামকৃষ্ণ কথামৃতের রচনাকার মহেন্দ্রনাথ গুপ্তের (শ্রীম) মৃত্যু
১৯৩৬: অভিনেত্রী নূতনের জন্ম
১৯৫৯: শিল্পপতি অনিল আম্বানির জন্ম
১৯৭৪: অভিনেতা অহীন্দ্র চৌধুরির মৃত্যু
১৯৭৫ - মার্কিন অভিনেত্রী অ্যাঞ্জেলিনা জোলির জন্ম
১৯৮৫: জার্মান ফুটবলার লুকাস পোডোলোস্কির জন্ম



ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৭৪.২৯ টাকা ৭৬.০১ টাকা
পাউন্ড ৯২.৯৪ টাকা ৯৬.২৩ টাকা
ইউরো ৮২.৬৮ টাকা ৮৫.৭৮ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৪১,৮৮০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩৯,৭৩০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৪০,৩৩০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৩৮,৮০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৩৮,৯০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]
22nd  March, 2020

দিন পঞ্জিকা

২১ জ্যৈষ্ঠ ১৪২৭, ৪ জুন ২০২০, বৃহস্পতিবার, ত্রয়োদশী ২/৫৮ প্রাতঃ ৬/৭ পরে চর্তুদশী ৫৫/৫২ রাত্রি ৩/১৬। বিশাখা নক্ষত্র ৩৪/১৩ রাত্রি ৬/৩৭। সূর্যোদয় ৪/৫৫/১৬, সূর্যাস্ত ৬/১৪/৯। অমৃতযোগ দিবা ৩/৩৪ গতে অস্তাবধি। রাত্রি ৬/৫৭ গতে ৯/৫ মধ্যে পুনঃ ১১/৫৬ গতে ২/৪ মধ্যে পুনঃ ৩/২৯ গতে উদয়াবধি। বারবেলা ২/৫৪ গতে অস্তাবধি। কালরাত্রি ১১/৩৫ গতে ১২/৫৫ মধ্যে।
২১ জ্যৈষ্ঠ ১৪২৭, ৪ জুন ২০২০, বৃহস্পতিবার, ত্রয়োদশী প্রাতঃ ৫/১ পরে চর্তুদশী রাত্রি ২/৫৩। বিশাখানক্ষত্র সন্ধ্যা ৬/২২। সূর্যোদয় ৪/৫৬, সূর্যাস্ত ৬/১৬। অমৃতযোগ দিবা ৩/৪১ গতে ৬/১৬ মধ্যে এবং রাত্রি ৭/৫ গতে ৯/১১ মধ্যে ও ১২/০ গতে ২/৬ মধ্যে ও ৩/৩০ গতে ৪/৫৬ মধ্যে। কালবেলা ২/৫৬ গতে ৬/১৬ মধ্যে। কালরাত্রি ১১/৩৬ গতে ১২/৫৬ মধ্যে।
১১ শওয়াল

ছবি সংবাদ

এই মুহূর্তে
আজকের রাশিফল 
মেষ: প্রতিযোগিতামূলক পরীক্ষার ক্ষেত্রে সাফল্য আসবে। বৃষ: শেয়ার-ফাটকায় বিনিয়োগ করা যেতে পারে। ...বিশদ

07:11:04 PM

ইতিহাসে আজকের দিনে
১৯৩২: শ্রীশ্রীরামকৃষ্ণ কথামৃতের রচনাকার মহেন্দ্রনাথ গুপ্তের (শ্রীম) মৃত্যু১৯৩৬: অভিনেত্রী নূতনের ...বিশদ

07:03:20 PM

রাজ্যে করোনায় মৃত্যু ২৮৩
রাজ্যে গত ২৪ ঘণ্টায় আরও ৩৬৮ জনের শরীরে মিলল করোনা ...বিশদ

07:02:37 PM

তামিলনাড়ুতে একদিনে করোনা আক্রান্ত ১,৩৭৩, মৃত ১২ 
তামিলনাড়ুতে গত ২৪ ঘণ্টায় করোনায় আক্রান্ত হয়েছেন ১,৩৭৩ জন। মৃত্যু ...বিশদ

07:01:52 PM

কর্ণাটকে একদিনে করোনা আক্রান্ত ২৫৭, মৃত ৪ 
কর্ণাটকে গত ২৪ ঘণ্টায় ২৫৭ জন করোনায় আক্রান্ত হয়েছেন। মৃত্যু ...বিশদ

06:51:26 PM

বাংলাদেশে একদিনে করোনা আক্রান্ত ২,৪২৩, মৃত ৩৫
গত ২৪ ঘণ্টায় বাংলাদেশে করোনায় আক্রান্ত হয়েছে ২,৪২৩ জন। ফলে ...বিশদ

06:04:57 PM