Bartaman Patrika
বিদেশ
 

ওয়ার্ক ফ্রম হোমই চিরস্থায়ী
বন্দোবস্ত, সিদ্ধান্ত ট্যুইটারের

সান ফ্রান্সিসকো, ১৩ মে: করোনা ভাইরাসের সংক্রমণের জাল কেটে বেরনোর পথ খুঁজছে গোটা বিশ্ব। তবে সবার কাছে এইটুকু পরিষ্কার হয়ে গিয়েছে, করোনাত্তোর পৃথিবী আর আগের মতো থাকবে না। একাধিক বিধি-নিষেধ মেনে চলতে হবে নাগরিকদের। এই অবস্থায় পথ হাতরাচ্ছে বিভিন্ন সংস্থা। কারণ, দীর্ঘ দিন বন্ধ তাদের দপ্তর। কোটি কোটি টাকা লোকসানের মুখে পড়তে হচ্ছে। কর্মীদের দিয়ে কতদিন ‘ওয়ার্ক ফ্রম হোম’ করানো সম্ভব তা নিয়ে চিন্তায় সংস্থাগুলির কর্তাব্যক্তিরা।
এই অবস্থায় পথ দেখিয়েছে গুগল ও ফেসবুক। সম্প্রতি তারা জানিয়েছে, পরিস্থিতির উন্নতি হলেও তাদের অধিকাংশ কর্মীকে বাড়িতে বসে কাজ করারই পরামর্শ দেওয়া হবে। কমপক্ষে এই বছরের শেষ পর্যন্ত এই ব্যবস্থা চলবে বলে জানিয়েছে এই দুই ‘টেক জায়ান্ট’। এবার কয়েক ধাপ এগিয়ে আরও বলিষ্ঠ পদক্ষেপ নিল মাইক্রো ব্লগিং সাইট ট্যুইটার।
মঙ্গলবার সংস্থার পক্ষ থেকে ঘোষণা করা হয়েছে, সেপ্টেম্বর মাসের আগে তাদের কোনও অফিসই খোলার সম্ভাবনা নেই। পাশাপাশি, লকডাউন উঠে গেলেও বেশিরভাগ কর্মীদেরই স্থায়ীভাবে বাড়ি থেকে কাজ করার অনুমতি দেওয়া হবে। এর ফলে নিরাপদে থাকতে পারবেন কর্মীরা। এ বিষয়ে ট্যুইটারের এক মুখপাত্র জানিয়েছেন, ‘গত কয়েক মাসে আমরা প্রমাণ করেছি, এভাবেও কাজ চালিয়ে যাওয়া সম্ভব। তাই আমাদের কর্মীরা যদি বাড়ি থেকে কাজ করতে ইচ্ছুক হন, তাহলে তাঁরা তা স্থায়ীভাবে চালিয়ে যেতে পারেন। আমরা তার বন্দোবস্ত করব।’ ট্যুইটারের পক্ষ থেকে আরও বলা হয়েছে, অফিস খুলতে গেলে সুপরিকল্পিতভাবে ধাপে ধাপে একটা করে অফিস খুলতে হবে। তবে, একটা-দু’টো ব্যতিক্রম ছাড়া সেপ্টেম্বরের আগে কোনও অফিসই খোলা সম্ভব নয়। তাছাড়া অফিস খুললেও, তা কখনওই রাতারাতি আগের অবস্থায় ফিরে আসবে না। ট্যুইটার কর্তৃপক্ষের এই সিদ্ধান্ত ইতিমধ্যে বিভিন্ন মহলে প্রশংসিত হয়েছে। উল্লেখ্য করোনার সংক্রমণ ভয়াবহ আকার নেওয়ার সময় ট্যুইটারই ‘সিলিকন ভ্যালি’-র সংস্থাগুলির অন্যতম যারা ‘ওয়ার্ক ফ্রম হোম’-এর সিদ্ধান্ত নিয়েছিল।

14th  May, 2020
 শপিং মলের লিফটে পায়ে স্যুইচ

ব্যাংকক, ২২ মে: শপিং মল খুলে দেওয়ার কথা আগেই ঘোষণা করেছিল থাইল্যান্ড। সেইমতো করোনা সংক্রমণ যাতে না ছড়ায় তার জন্য অভিনব পন্থা গ্রহণ করেছে তারা।
বিশদ

24th  May, 2020
১,২০০ কিমি সাইকেল চালিয়ে বাবাকে
ফেরানো কিশোরীর প্রশংসায় ইভাঙ্কা

  ওয়াশিংটন ও নয়াদিল্লি, ২৩ মে (পিটিআই): জীবন সংগ্রামে কতকিছুই না করতে হয়! প্রায় অসাধ্য সাধন ঘটিয়ে এক হাজার ২০০ কিলোমিটার সাইকেল চালিয়ে অসুস্থ বাবাকে বাড়িতে ফিরিয়ে আনে ১৫ বছরের জ্যোতি কুমারী।
বিশদ

24th  May, 2020
বিশ্বব্যাঙ্কের গুরুত্বপূর্ণ পদে
ভারতীয় অর্থনীতিবিদ আভাস ঝা

  ওয়াশিংটন, ২৩ মে (পিটিআই): দক্ষিণ এশিয়ার জলবায়ু পরিবর্তন এবং বিপর্যয় মোকাবিলা শাখার গুরুত্বপূর্ণ পদে ভারতীয় অর্থনীতিবিদ আভাস ঝাকে নিযুক্ত করল বিশ্বব্যাঙ্ক। বিশদ

24th  May, 2020
পড়াশোনা করা বিদেশিদের জন্য
এইচ -১বি সংশোধনী বিল পেশ

  ওয়াশিংটন, ২৩ মে: মার্কিন কংগ্রেসের উভয় কক্ষে শুক্রবার এইচ -১বি এবং এল -১ ভিসার সংশোধনী বিল পেশ করা হয়েছে। যেখানে মার্কিন মুলুকে পড়াশোনা করা বিদেশি প্রযুক্তিবিদদের প্রাধান্য দেওয়ার কথা রয়েছে। বিশদ

24th  May, 2020
উম-পুনের জেরে নাগাপট্টিনমের
মৎস্য বন্দরের দেওয়ালে ফাটল

  নাগাপট্টিনম, ২৩ মে (পিটিআই): ঘূর্ণিঝড় উম-পুন প্রভাব ফেলেছে দক্ষিণ ভারতের উপকূলীয় অঞ্চলগুলিতেও। দেখা গিয়েছে সামুদ্রিক জলোচ্ছ্বাস। যার জেরে তামিলনাড়ুর নাগাপট্টিনম জেলার তরঙ্গমবাদির একটি নির্মীয়মাণ মৎস বন্দরের দেয়ালে ফাটল ধরেছে। বিশদ

24th  May, 2020
অন্যরকম ঈদ পালন করবে
ব্রিটেনের মুসলিম সম্প্রদায়

রূপাঞ্জনা দত্ত, লন্ডন, ২৩ মে: মসজিদে নামাজ পড়তে যাওয়া নেই, বৃহত্তর পরিবারের সঙ্গে মিলিত হওয়া নেই, বন্ধু-বান্ধবদের বাড়িতে যাওয়া নেই, একসঙ্গে হইহুল্লোড় করে খাওয়া-দাওয়া নেই। ইতিহাসে সম্ভবত প্রথমবার এইরকমভাবে ঈদ-উল-ফিতর পালন করতে চলেছেন ব্রিটেনে বসবাসকারী মুসলিমরা। ‘সৌজন্যে’, করোনা সংক্রমণ ঠেকাতে জারি হওয়া লকডাউন।
বিশদ

24th  May, 2020
করাচি বিমানবন্দরের কাছে
ভেঙে পড়ল পাক বিমান, মৃত ৭৬

করাচি, ২২ মে (পিটিআই): অবতরণের কয়েক মিনিট আগে দুর্ঘটনার কবলে পড়ল পাকিস্তান ইন্টারন্যাশনাল এয়ারলাইনসের (পিআইএ) যাত্রীবাহী বিমান। করাচি বিমানবন্দরে নামার আগে মালিরে মডেল কলোনি সংলগ্ন জিন্না গার্ডেনে ভেঙে পড়ে পিকে-৮৩০৩ বিমানটি।
বিশদ

23rd  May, 2020
রাশিয়ায় একদিনে সর্বাধিক মৃত্যু,
ব্রাজিলে মৃত ২০ হাজার ছাড়াল

ওয়াশিংটন, ২২ মে: করোনা ভাইরাসে গত ২৪ ঘন্টায় রেকর্ড মৃত্যু। তার জেরেই ব্রাজিলে মৃতের সংখ্যা ২০ হাজার ছাড়াল। পাশাপাশি, একদিনে রাশিয়ায় সর্বাধিক মানুষের মৃত্যু হয়েছে। সেইসঙ্গে আমেরিকায় করোনা রোগীর মৃত্যু ছাড়িয়েছে ৯৬ হাজার। এই পরিস্থিতিতে সেখানে হু হু করে বাড়ছে বেকারত্ব।
বিশদ

23rd  May, 2020
বাংলাদেশে উম-পুনের তাণ্ডবে
মৃত্যু বেড়ে ২২, ব্যাপক ক্ষতি

ঢাকা, ২২ মে: সুপার সাইক্লোন উম-পুনের তাণ্ডবে বাংলাদেশে মৃতের সংখ্যা বেড়ে হল ২২। পাশাপাশি ধ্বংসস্তূপে পরিণত হয়েছে উপকূলবর্তী এলাকা। স্থানীয় সংবাদ সংস্থা সূত্রে খবর, সবথেকে ক্ষতিগ্রস্ত জেলা যশোর থেকেই বেশি মৃত্যুর খবর পাওয়া গিয়েছে শুক্রবার।
বিশদ

23rd  May, 2020
পোষায় না বলেও অবশেষে
মাস্ক পরলেন ডোনাল্ড ট্রাম্প

  ওয়াশিংটন, ২২ মে: মাস্ক তাঁর ‘পোষায়’ না বলে সম্প্রতি মন্তব্য করেছিলেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। এনিয়ে মার্কিন মুলুকে বিস্তর জলঘোলা হয়। সমালোচকরা বলতে থাকেন করোনা মহামারী আমেরিকায় হাজার হাজার মানুষের প্রাণ নিলেও দেশের প্রেসিডেন্ট কি করে আপন খেয়ালে চলার সাহস পান।
বিশদ

23rd  May, 2020
রাশিয়ার বিরুদ্ধে অভিযোগ, মুক্ত
আকাশ চুক্তি ছিন্ন করল আমেরিকা

ওয়াশিংটন, ২২ মে: রাশিয়া বিধিভঙ্গ করছে, এই অভিযোগ তুলে ‘ওপেন স্কাইজ ট্রিটি’ বা ‘মুক্ত আকাশসীমা চুক্তি’ থেকে বেরিয়ে আসার কথা ঘোষণা করল আমেরিকা। চুক্তি অনুযায়ী এই গোষ্ঠীভুক্ত ৩৪টি দেশ একে অপরের আকাশসীমা ব্যবহার করতে পারে, পর্যবেক্ষণের জন্য বিমান পাঠাতে পারে, এমনকী ছবিও শেয়ার করতে পারে।
বিশদ

23rd  May, 2020
মিশিগানে বন্যা, বাড়ছে
রাসায়নিক দূষণের ভয়

  মিশিগান, ২২ মে (এপি): গত মঙ্গলবার টিট্টাবাওয়াসি নদীর বাঁধ ভেঙে মিশিগানের বহু অঞ্চল ভেসে যায়। বৃহস্পতিবার বন্যা পরিস্থিতির কিছুটা উন্নতি হলেও অন্য সঙ্কট দেখা দিয়েছে। সেন্ট্রাল মিশিগানের ডাও কেমিক্যাল কর্পোরেশন নামক রাসায়নিক কারখানার গা ঘেঁষেই বয়ে গিয়েছে টিট্টাবাওয়াসি নদী। বিশদ

23rd  May, 2020
বাবার হত্যাকারীদের ক্ষমা করে
দিলেন খাসোগির ছেলেরা

  রিয়াধ, ২২ মে ((পিটিআই): সৌদি আরবের সাংবাদিক জামাল খাসোগির হত্যাকারীদের ‌‌ক্ষমা করে দিলেন তাঁর ছেলেরা। শুক্রবার ট্যুইটারে পরিবারের তরফে খাসোগির ছেলে সালাহ ঘোষণা করেন, তাঁরা তাঁদের বাবার খুনিদের ক্ষমা করে দিয়েছেন।
বিশদ

23rd  May, 2020
প্রতিরক্ষা বাজেট বাড়িয়ে
ভারতের তিনগুণ করল চীন

  বেজিং, ২২ মে (পিটিআই): করোনা সঙ্কটের মধ্যেও দেশের প্রতিরক্ষা বাজেটে বরাদ্দ বাড়াল চীন। বাজেট বাড়িয়ে ১৭ হাজার ৯০০ কোটি ডলার করা হয়েছে। অর্থাৎ ভারতের প্রতিরক্ষা বাজেটের তিনগুণ। গতবছর চীনের প্রতিরক্ষা বাজেটের পরিমাণ ছিল ১৭ হাজার ৭৬০ কোটি ডলার। বিশদ

23rd  May, 2020

Pages: 12345

একনজরে
সংবাদদাতা, গঙ্গারামপুর: গঙ্গারামপুর পুরসভায় প্রশাসক বোর্ড দায়িত্ব নিয়েই শহরের জল প্রকল্প ও নিকাশি নালার কাজের উপর জোর দিল। গত ২০ মে পুরসভায় তৃণমূল পরিচালিত বোর্ডের মেয়াদ শেষ হয়েছে। এরপর রাজ্যের নির্দেশে পাঁচ জনের প্রশাসক বোর্ড ২৩ মে দায়িত্ব নিয়েছে।  ...

মৃণালকান্তি দাস, কলকাতা: চার্লস মিলারের গল্পটা জানেন তো? স্কটল্যান্ডে পড়াশোনা শেষে চার্লস ব্রাজিলে ফিরেছিলেনএকটি ফুটবল হাতে নিয়ে। সবাই জানতে চেয়েছিল, ‘ওই গোল জিনিসটা কী?’ উত্তর ...

  নিজস্ব প্রতিনিধি, দক্ষিণ ২৪ পরগনা: ভাঙড়-১ ব্লকে তৃণমূল কংগ্রেসের দুই গোষ্ঠীর বিবাদ থেকে বোমাবাজির জেরে জখম হয়েছেন কয়েকজন। আহতরা সকলে যুব শিবিরের অনুগত। প্রতিবাদে যুব গোষ্ঠী রবিবার সকাল থেকে দুপুর পর্যন্ত বাসন্তী এক্সপ্রেসওয়ে অবরোধ করে। ...

 সুখেন্দু পাল, বহরমপুর: সালাউদ্দিন পর্দার আড়ালে যেতেই রাজ্যে জেএমবির সংগঠন বিস্তারের দায়িত্ব নিজের কাঁধে তুলে নিয়েছিল আব্দুল করিম। সামশেরগঞ্জে বসে সে বাংলাদেশেও জেএমবির সংগঠন মনিটরিং ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম ( মিত্র )
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

কর্মপ্রার্থীদের কোনও সুখবর আসতে পারে। কর্মক্ষেত্রে পদন্নোতির সূচনা। গুপ্ত শত্রু থেকে সাবধান। নতুন কোনও প্রকল্পের ... বিশদ


ইতিহাসে আজকের দিন

বিশ্ব দুগ্ধ দিবস
১৮৭৪ - ইষ্ট ইণ্ডিয়া কোম্পানি বিলুপ্ত হয়।
১৯২৬- আমেরিকার মডেল, অভিনেত্রী ও গায়িকা মেরিলিন মনরোর জন্ম
১৯২৯- অভিনেত্রী নার্গিসের জন্ম
১৯৩৪ - কবি, নাট্যকার ও চিত্রনাট্যকার মোহিত চট্টোপাধ্যায়ের জন্ম
১৯৬৪- সঙ্গীত পরিচালক ইসমাইল দরবারের জন্ম
১৯৬৮- মার্কিন লেখিকা ও সমাজকর্মী হেলেন কেলারের মৃত্যু
১৯৭০- অভিনেতা আর মাধবনের জন্ম
১৯৮৫ - ভারতীয় ক্রিকেটার দিনেশ কার্তিকের জন্ম।
১৯৯৬-ভারতের ষষ্ঠ রাষ্ট্রপতি নীলম সঞ্জীব রেড্ডির মৃত্যু
২০০১- নেপাল রাজপরিবারে হত্যাকাণ্ড। যুবরাজ দীপেন্দ্র গুলি করে হত্যা করে বাবা, মা, নেপালের রাজা বীরেন্দ্র এবং রানি ঐশ্বর্যসহ পরিবারের একাধিক সদস্যকে।
২০০২ - দক্ষিণ আফ্রিকার ক্রিকেট দলের প্রাক্তন অধিনায়ক হানসি ক্রোনিয়ের মৃত্যু,
২০০৯- রিও ডি জেনেইরো থেকে প্যারিস আসার পথে অতলান্তিক মহাসাগরে ভেঙে পড়ল এয়ার ফ্রান্সের এয়ারবাস এ ৪৪৭। মৃত ২২৮ আরোহী।



ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৭৪.৭৯ টাকা ৭৬.৫১ টাকা
পাউন্ড ৯১.৭৩ টাকা ৯৫.০৩ টাকা
ইউরো ৮২.৪৬ টাকা ৮৫.৫০ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
31st  May, 2020
পাকা সোনা (১০ গ্রাম) ৪১,৮৮০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩৯,৭৩০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৪০,৩৩০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৩৮,৮০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৩৮,৯০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]
22nd  March, 2020

দিন পঞ্জিকা

১৮ জ্যৈষ্ঠ ১৪২৭, ১ জুন ২০২০, সোমবার, দশমী ২৫/৫ দিবা ২/৫৮। হস্তা নক্ষত্র ৫০/১৮ রাত্রি ১/৩। সূর্যোদয় ৪/৫৫/৩৬, সূর্যাস্ত ৬/১২/৫৫। অমৃতযোগ দিবা ৮/২৮ গতে ১০/১৪ মধ্যে। রাত্রি ৯/৫ গতে ১১/৫৫ মধ্যে পুনঃ ১/২১ গতে ২/৪৭ মধ্যে। বারবেলা ৬/৩৬ গতে ৮/১৫ মধ্যে পুনঃ ২/৫৩ গতে ৪/৩৩ মধ্যে। কালরাত্রি ১০/১৩ গতে ১১/৩৪ মধ্যে।
১৮ জ্যৈষ্ঠ ১৪২৭, ১ জুন ২০২০, সোমবার, দশমী দিবা ১২/১৪। হস্তানক্ষত্র রাত্রি ১১/১। সূর্যোদয় ৪/৫৬, সূর্যাস্ত ৬/১৫। অমৃতযোগ দিবা ৮/৩০ গতে ১০/১৬ মধ্যে এবং রাত্রি ৯/৮ গতে ১১/৫৮ মধ্যে ও ১/২২ গতে ২/৫০ মধ্যে। কালবেলা ৬/৩৬ গতে ৮/১৬ মধ্যে ও ২/৫৫ গতে ৪/৩৫ মধ্যে। কালরাত্রি ১০/১৫ গতে ১১/৩৫ মধ্যে।
৮ শওয়াল

ছবি সংবাদ

এই মুহূর্তে
উত্তর প্রদেশে করোনা আক্রান্ত আরও ২৯৬, মৃত ৫ 
উত্তর প্রদেশে গত ২৪ ঘণ্টায় করোনা আক্রান্ত ২৯৬ জন। ...বিশদ

09:21:40 PM

মুম্বইয়ে করোনা আক্রান্ত আরও ১৪১৩, মৃত ৪০ 
মুম্বইয়ে গত ২৪ ঘণ্টায় করোনা আক্রান্ত ১৪১৩ জন। মৃত ...বিশদ

09:12:55 PM

গুজরাটে করোনা আক্রান্ত আরও ৪২৩, মৃত ২৫ 
গুজরাটে গত ২৪ ঘণ্টায় আরও ৪২৩ জন করোনা আক্রান্ত ...বিশদ

08:55:01 PM

বন্ধ কামাক্ষ্যা মন্দির, হচ্ছে না অম্বুবাচী মেলাও 
আগামী ৩০ জুন অবধি বন্ধ থাকছে কামাক্ষ্যা মন্দির। এজন্য এবছর ...বিশদ

08:46:05 PM

দিল্লিতে করোনা রোগীর আত্মহত্যা 
দিল্লির বাটরা হাসপাতালে চিকিৎসাধীন করোনা আক্রান্ত বৃদ্ধ আত্মঘাতী। ৬৩ বছর ...বিশদ

08:33:43 PM

দিল্লিতে আরও ৯৯০ জন করোনা আক্রান্ত 
দিল্লিতে গত ২৪ ঘণ্টায় আরও ৯৯০ জন করোনা আক্রান্ত ...বিশদ

08:22:23 PM