Bartaman Patrika
বিদেশ
 

আমেরিকায় মৃত্যু ছুঁল হাজার,
নতুন করে উদ্বেগ বাড়ছে চীনেও

মৃত্যুমিছিলে বেজিংকে টেক্কা স্পেনের

ওয়াশিংটন ও বেজিং, ২৬ মার্চ (এএফপি): করোনার থাবায় বিপন্ন, বিধ্বস্ত আমেরিকা। দীর্ঘতর হচ্ছে আক্রান্ত ও মৃতের তালিকা। টানা লকডাউনে মুখ থুবড়ে পড়েছে অর্থনীতি। পরিস্থিতির মোকাবিলায় জনস্বাস্থ্যের উপর জরুরি অবস্থা জারি করে আর্থিক প্যাকেজ ঘোষণা করেছেন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। এদিকে, চীনে করোনার ত্রাস যেন কেটেও কাটছে না! হুবেই প্রদেশ বা উহানে নতুন সংক্রমণ না হলেও দেশের বিভিন্ন প্রান্তে ৬৭ বিদেশি করোনায় আক্রান্ত হয়েছেন বলে খবর। আর তাতেই উদ্বেগ বাড়ছে বেজিংয়ের।
গতকালই বিশ্ব স্বাস্থ্য সংস্থা (হু)-এর মুখপাত্র মার্গারেট হ্যারিস বলেছিলেন, করোনা ভাইরাসের দ্বিতীয় ভরকেন্দ্র হয়ে উঠতে পারে আমেরিকা। তাঁর সেই আশঙ্কাই বোধহয় সত্যি হতে চলেছে। কারণ, বৃহস্পতিবার আমেরিকায় করোনায় আক্রান্তের সংখ্যা ৬৮ হাজার ছাড়িয়েছে। মৃতের সংখ্যা ছুঁয়েছে এক হাজার। পরিস্থিতির মোকাবিলায় বিশেষ আর্থিক প্যাকেজ ঘোষণা করেছেন ট্রাম্প। আগেই ২ লক্ষ কোটি ডলারের বিশেষ প্যাকেজ নিয়ে সহমত পোষণ করেছে মার্কিন কংগ্রেস। নিউ ইয়র্ক, ক্যালিফোর্নিয়া, ওয়াশিংটন, লাওয়া, লুইজিয়ানা, উত্তর ক্যারোলিনা, টেক্সাস এবং ফ্লোরিডায় জনস্বাস্থ্যের উপর জরুরি অবস্থা ঘোষণা করেছেন ট্রাম্প।
প্রতি মুহূর্তে নিউ ইয়র্কের করোনা পরিস্থিতি জটিল থেকে জটিলতর হচ্ছে। অবস্থা এতটাই খারাপ যে, নিউ ইয়র্ক ঘাতক ভাইরাসের প্রাদুর্ভাবের ভরকেন্দ্র হয়ে উঠতে পারে বলে আশঙ্কা করা হচ্ছে। চারিদিকে শুধুই মৃত্যু আর মৃত্যু। ৩০০ ছুঁই ছুঁই মৃতের সংখ্যা। আক্রান্ত ছাড়িয়েছে ৩০ হাজার। ভালো নেই নিউ ইয়র্কের পড়শি শহরগুলিও। নিউ জার্সি, ক্যালিফোর্নিয়া, মিশিগান বা ফ্লোরিডা এখন করোনা সংক্রমণের ‘হটস্পট’। নিউ জার্সিতে আক্রান্ত হয়েছেন ৪ হাজার ৪০২ জন। মারা গিয়েছেন ৬২ জন। ক্যালিফোর্নিয়ায় আক্রান্তের সংখ্যা ৩ হাজার। মৃতের সংখ্যা ৬৫। করোনা ভাইরাসের ছোবলে প্রথম মৃত্যু হয় ওয়াশিংটনে। সেখানে এখন কোভিড-১৯ পজিটিভ মানুষের সংখ্যা ২ হাজার ৫৮৮। প্রাণ হারিয়েছেন ১৩০ জন। ফ্লোরিডা, টেক্সাস, জর্জিয়া সহ একাধিক শহরও করোনায় কাহিল।
এদিন হোয়াইট হাউসে সাংবাদিক সম্মেলনে ট্রাম্প বলেছেন, ‘আমরা সর্বশক্তি দিয়ে নিউ ইয়র্কের পাশে দাঁড়াব। এই মুহূর্তে করোনার সঙ্গে লড়াই করাটাই আমাদের কাছে বড় চ্যালেঞ্জ।’ শুধু মুখের কথা নয়। গোটা আমেরিকা জুড়ে করোনা পরীক্ষার পরিকাঠামো আমূল বদলে দিয়েছে ট্রাম্প প্রশাসন। করোনা রোধে লকডাউন চলছে আমেরিকায়। প্রায় ১০ কোটি মানুষ গৃহবন্দি। ট্রাম্প জানিয়েছেন, লকডাউনের মোকাবিলা করতে নাগরিকদের জন্য ৩০ কোটি মার্কিন ডলার বরাদ্দ করা হয়েছে। বছরে যাঁদের ৯৯ হাজার ডলারের কম আয়, তাঁদের অ্যাকাউন্টে এই টাকা পাঠানো হবে। বেকার যুবক-যুবতীদের সঙ্কটকালীন ভাতাবাবদ ২৫ হাজার কোটি মার্কিন ডলার খরচের অনুমোদন মিলেছে। করোনার জেরে যাঁরা কর্মহীন হয়েছেন তাঁরা যাতে মাসিক বেতনের পুরোটাই পান, তারও আশ্বাস দিয়েছেন ট্রাম্প। জরুরি পরিস্থিতি মোকাবিলায় ৫০ লক্ষ মার্কিন ডলার খরচ করা হবে বলে জানিয়েছেন ট্রেজারি সচিব স্টিভেন মাচিন। তিনি বলেছেন, ‘আমরা ধরে নিচ্ছি, করোনার সঙ্গে আমাদের তিনমাস যুদ্ধ করতে হবে। আশা করি, এই সময়ের মধ্যে আমরা জয়ী হব। ভেঙে পড়া অর্থনীতিকেও আগের অবস্থানে ফিরিয়ে আনতে সবরকমের চেষ্টা চলতে থাকবে।’ ট্রাম্পও বলেছেন, ‘আমেরিকাবাসীর আর্থিক নিরাপত্তা সুনিশ্চিত করতে চেষ্টার কোনও ত্রুটি থাকবে না।’
করোনার মোকাবিলায় চীন ঘুরে দাঁড়ালেও নতুন করে উদ্বেগ বাড়ছে। বৃহস্পতিবার ২০ জনের দেহে কোভিড-১৯ পজিটিভ পাওয়া গিয়েছে। অর্থাৎ গত দু’দিনে চীনের বিভিন্ন প্রদেশে নতুন করে আক্রান্ত হয়েছেন ৬৭ জন। তবে তাঁদের কেউই চীনের নাগরিক নন বলে দাবি করেছে সেদেশের জাতীয় স্বাস্থ্য কমিশন। আক্রান্তরা সবাই বিদেশি। সেই সঙ্গে স্বস্তির যেটা, তা হল হুবেই প্রদেশ ও তার রাজধানী উহানে নতুন কোনও সংক্রমণের খবর মেলেনি। তবে মৃত্যুমিছিল চলছেই। গতকালও করোনা আক্রান্ত ছ’জনের মৃত্যু হয়েছে। ফলে এখন পর্যন্ত চীনে মোট মৃতের সংখ্যা দাঁড়িয়েছে ৩ হাজার ২৮৭। স্বাস্থ্য কমিশনের রিপোর্ট অনুযায়ী, হুবেই প্রদেশে ৫৮ জন এবং চীনের অন্যান্য প্রদেশ মিলিয়ে ১৫৯ জন করোনা আক্রান্ত সন্দেহে কোয়ারেন্টাইনে রয়েছেন। হুবেইয়ের স্বাস্থ্য কমিশন সূত্রে খবর, এখন পর্যন্ত বিভিন্ন হাসপাতালে ভর্তি রয়েছেন ৯১৪ জন। তাঁদের অবস্থা গুরুতর। এ ছাড়াও ২৮৭ জন অতি সঙ্কটজনক অবস্থায় চিকিৎসাধীন।
এদিকে, স্পেনের অবস্থাও ভয়াবহ। মৃত্যুমিছিলে ইতালির পর চীনকে টেক্কা দিয়ে ফেলেছে স্পেন। মৃতের সংখ্যা ছুঁল ৪ হাজার। গত ২৪ ঘণ্টায় করোনার বলি হয়েছেন ৬৫৫ জন। অভাবনীয়ভাবে গৃহবন্দি গোটা স্পেন। তার পরেও এত সংখ্যক মানুষের মৃত্যুতে স্বভাবতই উদ্বেগ বাড়ছে। স্পেনের স্বাস্থ্যমন্ত্রক জানিয়েছে, এখন পর্যন্ত আক্রান্তের সংখ্যা পেরিয়েছে ৫৬ হাজার। সঙ্কটের একবারে চরম সীমায় পৌঁছে নতুন ভোরের সন্ধান পাচ্ছে ইতালি। সেদেশের স্বাস্থ্যমন্ত্রকের দাবি, মঙ্গলবার কোভিড-১৯ ভাইরাসে সংক্রমণ ও মৃত্যুর তালিকা নিম্নমুখী। ইতালিতে প্রথম করোনায় মৃত্যু হয় ২১ ফেব্রুয়ারি। তারপর আর মৃত্যু মিছিল থেমে থাকেনি। এখনও চলছে। চারিদিকে শুধুই মৃত্যুপুরী। করোনায় মৃত্যুতে বিশ্বরেকর্ডও গড়ে ফেলেছে ইতালি। একদিনে ৭৯৩ জনের মৃত্যু হয়েছে। দিনটি ‘ব্ল্যাক স্যাটারডে’ বলে মনে রাখবে শিল্প-শিল্পীর দেশের আগামী প্রজন্ম। এদিন অবশ্য কিছুটা আশার কথা শুনিয়েছেন সিভিল প্রোটেকশন সার্ভিসের অ্যাঞ্জেলো বোরেলি। তিনি বলেছেন, সোমবার থেকে আক্রান্তের সংখ্যা কিছুটা কমতে শুরু করেছে। ছোট হচ্ছে মৃত্যুর দৈনন্দিন তালিকাও। করোনা হানায় বিধ্বস্ত ইরান ও ফ্রান্স। বৃহস্পতিবার ইরানে মৃত্যু হয়েছে ১৫৭ জনের। সবমিলিয়ে মৃতের সংখ্যা ২,২৩৪। ইরানের স্বাস্থ্যমন্ত্রকের মুখপাত্র কিয়ানুস জাহানপোর জানিয়েছেন, গত ২৪ ঘণ্টায় করোনায় নতুন আক্রান্তের সংখ্যা ২,৩৮৯। ফ্রান্সের পরিস্থিতিও ভয়াবহ। মঙ্গলবারই ফ্রান্সে মৃতের সংখ্যা একলাফে বেড়েছে ২৪০। মৃতের তালিকা বেড়ে হয়েছে ১, ১০০। সেদেশের স্বাস্থ্যমন্ত্রক সূত্রে বলা হয়েছে, এখন পর্যন্ত ২২ হাজার ৩০০ জনের দেহে করোনা ভাইরাসের উপস্থিতির প্রমাণ মিলেছে। আক্রান্তরা হাসপাতালে চিকিৎসাধীন। তাঁদের মধ্যে অনেকেরই অবস্থা সঙ্কটজনক। ফলে মৃতের তালিকা আরও বাড়তে পারে বলে আশঙ্কা করা হচ্ছে।

27th  March, 2020
 বিশ্বজুড়ে মৃত্যু ছাড়াল ৮৩ হাজার

নয়াদিল্লি, ৮ এপ্রিল: মারণ করোনায় গোটা বিশ্বজুড়ে সংক্রমণ লাফিয়ে লাফিয়ে বাড়ছে। মৃত্যুমিছিলও প্রতিদিন বেড়ে চলছে। বুধবার বিকেল পর্যন্ত মোট আক্রান্ত প্রায় ১৪ লক্ষ ৪৮ হাজার। পাশাপাশি,এই মারণ সংক্রমণের ছোবলে প্রাণ হারিয়েছে ৮৩ হাজার ৪০১ জন। শুধু ইউরোপেই করোনা আক্রান্তের সংখ্যা সাড়ে সাত লক্ষ ছাড়িয়ে গিয়েছে। আমেরিকার নিউইয়র্ক শহরে মারণ ভাইরাসে আক্রান্ত হয়ে এখনও পর্যন্ত তিন হাজার ২০০-র বেশি মানুষ মারা গিয়েছেন। গত ২৪ ঘণ্টায় মৃতের সংখ্যা ৭৩১জন।
বিশদ

 লকডাউন উঠতেই বাঁধনহারা উহান

  উহান, ৮ এপ্রিল (এএফপি): একদিকে, মুক্তির আনন্দ। অন্যদিকে, আশঙ্কার কালো মেঘ। করোনার দাপট কমেও যেন কমছে না চীনে। নতুন করে সংক্রমণ ছড়াচ্ছে করোনা। এর মধ্যে অবশ্য আশার কথা, ‘ভাইরাস-দ্বন্দ্বে’ হঠাৎই ‘যুদ্ধবিরতি’র সুর শোনা যাচ্ছে ওয়াশিংটন ও বেজিংয়ের গলায়। বিশদ

 চীনের বিরুদ্ধে পক্ষপাতিত্বের অভিযোগ, হু’কে
অর্থ সাহায্য বন্ধ করার হুমকি ডোনাল্ড ট্রাম্পের

  ওয়াশিংটন, ৮ এপ্রিল (পিটিআই): দেশে মৃত্যু মিছিল অব্যাহত। ঝড় উঠেছে হোয়াইট হাউসের সিচুয়েশন রুমে। আর রোজ নিয়ম করে হুমকি দিয়ে চলেছেন তিনি। কখনও ম্যালেরিয়ার ওষুধ পেতে ভারতকে হুঁশিয়ারি দিচ্ছেন। আবার কখনও তথ্য গোপনের দায়ে চীনকে রক্তচক্ষু দেখাচ্ছেন।
বিশদ

ওষুধ পাওয়ার আশ্বাস পেয়েই
মোদির প্রশংসায় পঞ্চমুখ ট্রাম্প

 সমৃদ্ধ দত্ত, নয়াদিল্লি, ৮ এপ্রিল: ওষুধ পাওয়ার আশ্বাস পেয়েই সুরবদল করলেন ডোনাল্ড ট্রাম্প। ২৪ ঘন্টা আগে তিনি ভারতকে হুমকি দিয়েছিলেন। বলেন, ভারত যদি প্রতিশ্রুতিমতো হাইড্রক্সিক্লোরোকুইন আমেরিকাকে সাপ্লাই না করে, তাহলে পরিণামের জন্য যেন তৈরি থাকে। বিশদ

 স্যাঁতসেঁতে সি-ফুডের বাজার
সংক্রমণ ছড়ানোর জন্য দায়ী
দাবি রাষ্ট্রসঙ্ঘের জীববৈচিত্র্য প্রধানের

  রাষ্ট্রসঙ্ঘ, ৮ এপ্রিল (পিটিআই): চীনের উহান থেকে করোনা ভাইরাসের উৎপত্তি বলে মনে করছে গোটা বিশ্ব। সেই দাবিকে আরও জোরদার করল রাষ্ট্রসঙ্ঘের জীববৈচিত্র্য বিভাগের প্রধান এলিজাবেথ মারুমা মেরমারের মন্তব্য। বিশদ

 করোনা: ১০০ কোটি ডলার অনুদান ট্যুইটারের সিইও’র

  সান ফ্রান্সিসকো, ৮ এপ্রিল (এএফপি): করোনার সংক্রমণে জর্জরিত আমেরিকায় লাফিয়ে বাড়ছে আক্রান্ত ও মৃতের সংখ্যা। এই পরিস্থিতিতে অনেকেই আর্থিক সাহায্যের হাত বাড়িয়ে দিয়েছেন। ট্যুইটারের যুগ্ম প্রতিষ্ঠাতা তথা চিফ এগজিকিউটিভ জ্যাক ডরসে।
বিশদ

 ইতালি ও স্পেনে মানসিকভাবে ভেঙে পড়া
করোনা যোদ্ধাদের জন্য মনোবিদের সাহায্য

  রোম, ৮ এপ্রিল (এপি): স্থির চোখগুলি শুধুই তাকিয়ে থাকত। ফ্যাল-ফ্যাল করে তাকিয়ে থেকে যেন শুধু বলত, ‘আমাদের বাঁচাও।’ তারপর অসহায়ের মতো মৃত্যুর কাছে আত্মসমর্পণ। এইরকম একটা বা দু’টো নয়, রোজ শয়ে-শয়ে মানুষের মৃত্যুর সাক্ষী থেকেছেন ইতালি এবং স্পেনের স্বাস্থ্যকর্মীরা। বিশদ

 ভারতের সঙ্গে সম্পর্ক মজবুত করতে পারবে কি স্টারমারের শ্যাডো ক্যাবিনেট
রাজনৈতিক মহলে জল্পনা তুঙ্গে

 রূপাঞ্জনা দত্ত, লন্ডন, ৮ এপ্রিল: প্রতিদ্বন্দ্বী রেবেক্কা লং-বেইলি এবং বাঙালি বংশোদ্ভূত লিসা নন্দীকে হারিয়ে লেবার পার্টির নেতা নির্বাচিত হয়েছেন স্যার কিয়ের স্টারমার। দলের অভ্যন্তরীণ নির্বাচনে ৫৬.২ শতাংশ ভোট পেয়েছেন।
বিশদ

 স্থিতিশীল বরিস

  লন্ডন, ৮ এপ্রিল (পিটিআই): ব্রিটিশ প্রধানমন্ত্রী বরিস জনসনের অবস্থা এখন স্থিতিশীল। তিনি ভালো আছেন। বুধবার ডাউনিং স্ট্রিটের তরফে একথা জানানো হল। করোনা আক্রান্ত জনসনের অবস্থার অবনতি হওয়ায় রবিবার তাঁকে লন্ডনের সেন্ট টমাস হাসপাতালে ভর্তি করানো হয়েছিল। বিশদ

 ৬০ শতাংশ যাত্রী করোনায় আক্রান্ত, উরুগুয়ের উপকূলে আটকে জাহাজ

  মন্টেভিডিও, ৮ এপ্রিল (এপি): এবার করোনার কোপে আন্টার্কটিকাগামী জাহাজ। গত ১৫ মার্চ অস্ট্রেলিয়া থেকে আন্টার্কটিকা ও সাউথ জর্জিয়ার উদ্দেশে যাত্রা করে গ্রেগ মর্টিমার জাহাজ। ওই জাহাজের ৬০ শতাংশ যাত্রী ও জাহাজকর্মী করোনায় আক্রান্ত হয়েছেন বলে খবর মিলেছে। বিশদ

আমেরিকায় ৩৪ লক্ষ ম্যালেরিয়ার ওষুধের
জোগান দিল ভারতীয় মালিকানা সংস্থা

  ওয়াশিংটন, ৮ এপ্রিল (পিটিআই): করোনা বিরোধী লড়াইয়ের শরিক হতে আমেরিকায় ম্যালেরিয়ার ওষুধ হাইড্রক্সিক্লোরোকুইন সালফেটের ৩৪ লক্ষ ট্যাবলেট সরবরাহ করল ভারতীয় মালিকানাধীন ওষুধ প্রস্তুতকারী সংস্থা।
বিশদ

৩০ এপ্রিল পর্যন্ত আন্তর্জাতিক সমস্ত উড়ান বন্ধ রাখল নেপাল

  কাঠমাণ্ডু, ৮ এপ্রিল (পিটিআই): করোনা মহামারীতে জর্জরিত গোটা বিশ্বে। প্রতিদিনই আক্রান্তের সংখ্যা বেড়ে চলেছে। এশিয়া, ইউরোপ ও আমেরিকাজুড়ে চলছে লকডাউন। এই পরিস্থিতিতে সমস্ত আন্তর্জাতিক উড়ান বন্ধ রাখার সময়সীমা ৩০ এপ্রিল পর্যন্ত বাড়িয়ে দিল নেপাল। বিশদ

 বিশ্বজুড়ে মৃত্যু ছাড়াল ৭৫ হাজার

ওয়াশিংটন, টোকিও, মাদ্রিদ ও রোম, ৭ এপ্রিল (এএফপি): লকডাউনের বিশ্বেও থেমে নেই মৃত্যু! মহামারী কোভিডের হানায় মৃতের সংখ্যা লক্ষ ছোঁয়ার পথে। আমেরিকার হপকিন্স বিশ্ববিদ্যালয়ের তথ্য বলছে, মঙ্গলবার রাত পর্যন্ত গোটা বিশ্বে মারা গিয়েছেন ৭৫ হাজার ৯৭৩ জন। আক্রান্তের সংখ্যা ছাড়িয়েছে সাড়ে ১৩ লক্ষ।
বিশদ

08th  April, 2020
হাইড্রক্সিক্লোরোকুইন সরবরাহ
নিয়ে ভারতকে হুঁশিয়ারি ট্রাম্পের

ওয়াশিংটন, ৭ এপ্রিল (পিটিআই): তাঁর ব্যক্তিগত অনুরোধের পরেও ভারত হাইড্রক্সিক্লোরোকুইন সরবরাহ না করলে প্রত্যাঘাতের হুঁশিয়ারি দিলেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। ওয়াশিংটনের সঙ্গে এত ভালো সম্পর্ক থাকা সত্ত্বেও নয়াদিল্লি এতটুকু নমনীয় না হওয়ায় বিস্ময় প্রকাশ করেন ট্রাম্প।
বিশদ

08th  April, 2020

Pages: 12345

একনজরে
সংবাদদাতা, কুমারগ্রাম: লকডাউন ভেঙে বিনাকারণে রাস্তায় ঘুরে বেড়ানোর অপরাধে কুমারগ্রাম ব্লকের কামাখ্যাগুড়ি ফাঁড়ির পুলিস গত তিনদিনে ৪৫ জনকে গ্রেপ্তার করেছে। বুধবার সকাল থেকে বিকেল পর্যন্ত ১৫ জনকে গ্রেপ্তার করা হয়। দেশজুড়ে লকডাউন ঘোষণা হওয়ার পরে সিংহভাগ মানুষই নিজেদের ঘরবন্দি করে ...

সংবাদদাতা, বিষ্ণুপুর: সোনামুখীর পাঁচালের ঐতিহ্যবাহী গাজন স্থগিত রাখার সিদ্ধান্ত হয়েছে। কমিটি সূত্রে জানা গিয়েছে, লকডাউনের কারণে যে কোনওরকম জমায়েত বন্ধের নির্দেশ রয়েছে। তা মেনে এবারের গাজন স্থগিত রাখার সিদ্ধান্ত হয়েছে।  ...

  নয়াদিল্লি, ৮ এপ্রিল: দেশজুড়ে লকডাউনের মধ্যেও ভারতে করোনা আক্রান্তের সংখ্যা পাঁচ হাজার ছাড়িয়েছে। আর এর মধ্যে একটা বড় অংশের সংক্রমণের জন্য স্বাস্থ্য মন্ত্রক দায় চাপিয়েছে নিজামুদ্দিনের ধর্মীয় সমাবেশের উপর। ...

  নিজস্ব, প্রতিনিধি কলকাতা: আগামীকাল শুক্রবার থেকে কুপনের মাধ্যমেও রেশন দোকান থেকে খাদ্য সামগ্রী দেওয়া হবে। খাদ্য দপ্তর সিদ্ধান্ত নিয়েছে, রেশন কার্ডের মতো ফুড কুপনের নম্বরও ইলেকট্রনিক পয়েন্ট অব সেলস (ই-পস) যন্ত্রে যাচাই করা হবে। ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

বিদ্যার্থীদের পঠন পাঠনে আগ্রহ বাড়বে। কর্মপ্রার্থীদের কর্মপ্রাপ্তিদের যোগ। বিশেষত সরকারি বা আধা সরকারি ক্ষেত্রে যোগ ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৭৫৬: বাংলার নবাব হলেন সিরাজউদ্দৌলা
১৮৯৩: লেখক রাহুল সাংকৃত্যায়নের জন্ম
১৮৯৮: গায়ক পল রবসনের জন্ম
১৯৪৮: অভিনেত্রী ও রাজনীতিক জয়া বচ্চনের জন্ম
২০০৯: পরিচালক শক্তি সামন্তের মৃত্যু





ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৭৫.২৯ টাকা ৭৭.০১ টাকা
পাউন্ড ৯২.০৮ টাকা ৯৫.৩৪ টাকা
ইউরো ৮১.১২ টাকা ৮৪.১৩ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৪১,৮৮০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩৯,৭৩০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৪০,৩৩০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৩৮,৮০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৩৮,৯০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]
22nd  March, 2020

দিন পঞ্জিকা

২৫ চৈত্র ১৪২৬, ৯ এপ্রিল ২০২০, বৃহস্পতিবার, (চৈত্র কৃষ্ণপক্ষ) দ্বিতীয়া ৪৮/৪ রাত্রি ১২/৩৯। স্বাতী ৪৭/৩ রাত্রি ১২/১৫। সূ উ ৫/২৫/৩৫, অ ৫/৫০/৫৯, অমৃতযোগ রাত্রি ১২/৪৬ গতে ৩/৬ মধ্যে। বারবেলা ২/৪৬ গতে অস্তাবধি। কালরাত্রি ১১/৩৮ গতে ১/৫ মধ্যে।
২৬ চৈত্র ১৪২৬, ৯ এপ্রিল ২০২০, বৃহস্পতিবার, প্রতিপদ ১/৫৮/২৮ প্রাতঃ ৬/১৪/১৮ পরে দ্বিতীয়া ৫৬/২১/৪০ রাত্রি ৩/৫৯/৩৫। স্বাতী ৫৫/৯/৩৯ রাত্রি ৩/৩০/৪৭। সূ উ ৫/২৬/৫৫, অ ৫/৫১/৪৩। অমৃতযোগ রাত্রি ১২/৪৬ গতে ৩/৫ মধ্যে। বারবেলা ৪/১৮/৩৭ গতে ৫/৫১/৪৩ মধ্যে, কালবেলা ১১/৩৯/১৯ গতে ১/৬/১৩ মধ্যে।
১৫ শাবান

ছবি সংবাদ

এই মুহূর্তে
করোনা: নেদারল্যান্ডসে নতুন করে আক্রান্ত হলেন ১২১৩ জন 

10:19:06 PM

করোনা: তুরষ্কে নতুন করে আক্রান্ত হলেন ৪০৫৬ জন

10:07:11 PM

করোনা: একদিনে আমেরিকায় আক্রান্ত হলেন ৫ হাজারেরও বেশি
আজ আমেরিকায় একদিনে করোনায় আক্রান্ত হয়েছেন ৫ হাজারেরও বেশি মানুষ। ...বিশদ

09:12:00 PM

করোনা: জার্মানিতে নতুন করে আক্রান্ত হলেন ৯৬১ জন 

09:10:18 PM

করোনা: তামিলনাড়ুতে আক্রান্ত আরও ৯৬ 
তামিলনাডুতে নতুন করে করোনায় আক্রান্ত হয়েছেন আরও ৯৬ জন। ...বিশদ

09:06:39 PM

বিশ্বে করোনায় মৃত্যু ৯০ হাজার ছাড়াল
বিশ্বে করোনায় মৃত্যু ছাড়াল ৯০ হাজার। এখনও পর্যন্ত মোট মৃত্যু ...বিশদ

09:02:03 PM