Bartaman Patrika
বিদেশ
 
 

গ্রেটার ভ্যাঙ্কুভার চিড়িয়াখানায় মাতৃহারা তিন ভাল্লুক শাবক। আলবার্তায় চোরাশিকারীর গুলিতে বুধবার প্রাণ হারিয়েছে এদের মা। ছবি: পিটিআই  

  আফগানিস্তানে জঙ্গি হামলার নিন্দায় রাষ্ট্রসঙ্ঘ

রাষ্ট্রসঙ্ঘ, ২৬ মার্চ (পিটিআই): কাবুলের গুরুদ্বারে জঙ্গি হামলার কড়া নিন্দা করল রাষ্ট্রসঙ্ঘ। এই হামলায় জড়িতদের শাস্তির কথাও বলেছে রাষ্ট্রসঙ্ঘ। পাশাপাশি ধর্মীয় প্রতিষ্ঠানে হামলার কোনও যুক্তি মেনে নেওয়া যায় না বলেও অভিমত প্রকাশ করেছে এই বিশ্ব সংস্থা। সংস্থার মহাসচিব গুতেইরেসের মুখপাত্র বুধবার এক বিবৃতিতে জানিয়েছেন, মহাসচিব কাবুলের শিখ-হিন্দু মন্দিরে হামলার তীব্র নিন্দা করেছেন। ওই হামলায় বহু মানুষ নিহত ও আহত হয়েছেন। নিহতদের পরিবারের প্রতি সমবেদনা ও আহতদের দ্রুত আরোগ্য কামনা করেছেন তিনি । বিবৃতিতে আরও বলা হয়েছে, সাধারণ মানুষের উপর এই হামলা কখনও মেনে নেওয়া যায় না। এই হামলায় জড়িতদের কড়া সাজা দিতে হবে। বিবৃতিতে বলা হয়েছে, আফগানিস্তানের মানুষ ও সরকারের পাশে রয়েছে রাষ্ট্রসঙ্ঘ। আফগানিস্তানে শান্তি ফিরিয়ে আনতে সবরকম পদক্ষেপ নেবে রাষ্ট্রসঙ্ঘ।
সংস্থার আফগানিস্তানের অ্যাসিস্ট্যান্ট মিশনও বলেছে, এই হামলা নিষ্ঠুরতা ছাড়া কিছু না। ট্যুইটে মিশন লিখেছে, কোনও ধর্মীয় প্রতিষ্ঠানে সাধারণ মানুষের উপর হামলার কোনও যুক্তি নেই। আহত ও নিহতদের পরিবারের প্রতি সমবেদনা রইল। গুরুদ্বারে জঙ্গি হামলায় ২৫ জনের মৃত্যুর ঘটনায় আতঙ্কিত রাষ্ট্রসঙ্ঘের অ্যালায়েন্স অব সিভিলাইজেশনের প্রধান প্রতিনিধি মিগুয়েল মোরাটিনোস। তিনি বলেন, এই জঘন্য অপরাধ এমন সময়ে হল, যখন সমগ্র বিশ্ব মহামারীর মুখোমুখি হয়েছে। আমাদের উপর এই মহামারীর বিরূপ প্রতিক্রিয়া এমনিতেই পড়েছে। তিনি বলেন, এখন মানবতার পক্ষে আমাদের একত্রিত হতে হবে। পবিত্র ও ধর্মস্থানে হামলা মেনে নেওয়া যায় না বলেও মন্তব্য করেন তিনি। তাঁর সাফ কথা, এসব অবিলম্বে বন্ধ হওয়া উচিত। সমস্ত ধর্মীয় স্থান সুরক্ষিত রাখতে রাষ্ট্রসঙ্ঘ যে পরিকল্পনা নিয়েছে তা কার্যকর করতে প্রতিটি সরকারের সক্রিয় ভূমিকা নেওয়ার উপর জোর দেন তিনি। মোরাটিনোস আরও বলেন, সমগ্র বিশ্বে শান্তি ও ঐক্যের বাতাবরণ ফিরিয়ে আনার কাজ থেকে এই ধরনের ঘৃণ্য জঙ্গি হামলা আমাদের বিরত করতে পারবে না।

27th  March, 2020
করোনার চিকিৎসায় ‘পোস্টার বয়’
ব্রাজিলের প্রেসিডেন্ট বলসোনারো

 রিও ডি জেনেইরো: করোনার চিকিৎসায় হাইড্রক্সিক্লোরোকুইনই অব্যর্থ ওষুধ। ব্রাজিলের প্রেসিডেন্ট জায়ের বলসোনারো নিজে ওই ওষুধের ফল পেয়েছেন। তাই একেবারে সোশ্যাল মিডিয়ার মাধ্যমে হাইড্রক্সিক্লোরোকুইনের প্রচার শুরু করে দিয়েছেন ব্রাজিলিয়ান প্রেসিডেন্ট। আর তাঁর এই অতি উদ্যোগ নিয়ে অনেকেই মজা করেছেন। বলসোনারোকে করোনা চিকিৎসার ‘পোস্টার বয়’ হিসেবে ব্যাখ্যা করা শুরু হয়েছে।
বিশদ

‘মা, সন্তানদের বলে দিও,
ওদের ভীষণ ভালোবাসি’
মারা যাওয়ার আগে বলেছিলেন জর্জ ফ্লয়েড

মিনিয়াপোলিস: ‘মা, আমি তোমাকে ভালোবাসি....আমার সন্তানদের বোলো, ওদেরও খুব ভালোবাসি...।’ মৃত্যুর আগে জর্জ ফ্লয়েডের শেষ কথা ছিল এটাই। কর্তব্যরত পুলিস অফিসার আলেকজান্ডার কুয়েং এবং টমাস লেনের বডি ক্যামেরা থেকে পাওয়া রেকর্ডিংয়ের বিশ্লেষণ করে এমনই তথ্য সামনে এসেছে।
বিশদ

প্রধানমন্ত্রী ওলির পরামর্শ
মানলেন না বিদ্যাদেবী

 কাঠমাণ্ডু: গদি বাঁচাতে শেষপর্যন্ত করোনাকে হাতিয়ার করতে চাইছেন নেপালের প্রধানমন্ত্রী কে পি শর্মা ওলি। তবে খাদের কিনারায় দাঁড়িয়ে তাঁর এই কৌশল কতটা কার্যকর হবে, তা নিয়ে সন্দিগ্ধ রাজনৈতিক মহল। জানা গিয়েছে, করোনার মোকাবিলায় দেশে স্বাস্থ্য ক্ষেত্রে জরুরি অবস্থা জারির প্রস্তাব নিয়ে রাষ্ট্রপতি বিদ্যাদেবী ভাণ্ডারির সঙ্গে আলোচনা করতে গিয়েছিলেন ওলি।
বিশদ

বিশ্বে চীনে হ্যাকারদেরই আধিপত্য
থাই রিপোর্টে চাঞ্চল্যকর তথ্য

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: হ্যাকিংয়ের দুনিয়ায় খবরদারি চালাচ্ছে চীন। বিভিন্ন দেশের উদ্বেগ আরও বা‌঩ড়িয়ে ফের চাঞ্চল্যকর তথ্য সামনে আনল থাইল্যান্ড। বুধবার সে দেশের ‘কম্পিউটার ইমার্জেন্সি রেসপন্স টিম’ বা ‘থাইসার্ট’ হ্যাকার দলের যে তালিকা প্রকাশ করেছে, তার সিংহভাগই চীনের।
বিশদ

কাপে নামের বদলে আইএস, মার্কিন
সংস্থার বিরুদ্ধে মামলা মুসলিম মহিলার

  ওয়াশিংটন: স্টারবাকস বারিস্তায় কফির অর্ডার দিয়েছিলেন। কফির কাপ আসার পর দেখলেন, তাঁর নামের বদলে সেখানে লেখা ‘আইএসআইএস’। চুমুক দিতে গিয়ে জঙ্গি সংগঠনের নাম দেখে চমকে ওঠেন আইশা। বিশদ

বালুচিস্তান প্রসঙ্গ তুলে পাকিস্তানের
বিরুদ্ধে রাষ্ট্রসঙ্ঘে সরব হল ভারত

  রাষ্ট্রসঙ্ঘ: বালুচিস্তানের মানবাধিকার লঙ্ঘন নিয়ে এবার পাকিস্তানের বিরুদ্ধে রাষ্ট্রসঙ্ঘে সরব হল ভারত। ওয়াকিবহাল মহলের ধারণা, কৌশলগতভাবে পাকিস্তানকে কোণঠাসা করতে এবার সন্ত্রাসবাদের পাশাপাশি বালুচিস্তান তাস খেলতে শুরু করে দিল দিল্লি।
বিশদ

মার্কিন ফার্স্ট লেডি মেলানিয়ার
মূর্তি পুড়ল জন্মভূমি স্লোভেনিয়ায়

  রোজনা: জন্মভূমি স্লোভেনিয়াতে পুড়ল মার্কিন ফার্স্ট লেডি মেলানিয়া ট্রাম্পের মূর্তি। গত ৪ জুলাই রাতে মেলানিয়ার নিজের শহর সেভনিকার কাছে তাঁর মূর্তিতে আগুন ধরিয়ে দেয় অজ্ঞাতপরিচয় দুষ্কৃতীরা।
বিশদ

 নেপালে বন্যায় মৃত ২,
নিখোঁজ কমপক্ষে ১৮

  কাঠমাণ্ডু: নেপালে বন্যায় মৃত্যু হল দু’জনের। নিখোঁজ অন্তত ১৮ জন। কয়েকদিন ধরে প্রবল বৃষ্টির জেরে সিন্ধুপলচক জেলার বিস্তীর্ণ এলাকায় বন্যা পরিস্থিতি তৈরি হয়েছে। জলের তোড়ে ভেসে গিয়েছে বহু বাড়িঘর। বিশদ

মৃত্যুদণ্ডের পুনর্বিবেচনা চান না
কুলভূষণ, দাবি পাকিস্তানের

ইসলামাবাদ: কুলভূষণ যাদব ইস্যুতে ফের ভাঁওতাবাজি শুরু করল পাকিস্তান। এদিন পাকিস্তান দাবি করেছে, ভারতীয় নৌসেনার প্রাক্তন এই আধিকারিক মৃত্যুদণ্ডের সাজা পুনর্বিবেচনার জন্য রিভিউ পিটিশন দাখিল করতে চাইছেন না। উল্টে প্রাণভিক্ষার আর্জি জানাতে চান।
বিশদ

09th  July, 2020
নিউজিল্যান্ডের কোয়ারেন্টাইন সেন্টার থেকে
পালালেন ভারত ফেরত রোগী আক্রান্ত
দেশজুড়ে হুলস্থুল

 অকল্যান্ড: শপিং মলে ঘোরার নেশা। আর সেই তারণাতেই অকল্যান্ডের এক কোয়ারেন্টাইন সেন্টার থেকে পালিয়ে গেলেন করোনা পজিটিভ এক রোগী (৩২)। সম্প্রতি তিনি ভারত থেকে নিউজিল্যান্ডে ফেরেন। বুধবারই তাঁর রিপোর্ট পজিটিভ এসেছে। এই ঘটনায় নিউজিল্যান্ডজুড়ে হুলস্থুল পড়ে গিয়েছে।
বিশদ

09th  July, 2020
আমেরিকায় পড়ুয়াদের ভিসা বাতিল:
মামলা হার্ভার্ড, এমআইটির

  ওয়াশিংটন: আমেরিকা অনেক পড়ুয়ার অভীষ্ট গন্তব্য। তাঁদের স্বাগত। অনলাইন ক্লাস করা বিদেশি পড়ুয়াদের ভিসা বাতিলের সিদ্ধান্ত ঘোষণার পরদিনই সুর নরম ডোনাল্ড ট্রাম্প প্রশাসনের। ইমিগ্রেশন অ্যান্ড কাস্টমস এনফোর্সমেন্টের তরফে আশ্বস্ত করে জানানো হয়েছে, এই সিদ্ধান্ত সাময়িক।
বিশদ

09th  July, 2020
বেজিংকে কড়া বার্তা আমেরিকা, জাপান ও অস্ট্রেলিয়ার
গলওয়ান ও হট স্প্রিং অবশেষে
লালফৌজ-শূন্য, দাবি বাহিনীর

  নিজস্ব প্রতিনিধি, নয়াদিল্লি: গলওয়ান উপত্যকা এবং হট স্প্রিং থেকে সেনা সরানোর প্রক্রিয়া শেষ করে ফেলেছে চীন। দুটি সেক্টর থেকেই ২ কিলোমিটার পিছনে সরে গিয়েছে লাল ফৌজ। ভারতীয় সেনার পক্ষ থেকে আজ এই দাবি করা হয়েছে। সেই সঙ্গে আরও জানানো হয়েছে, বৃহস্পতিবারের মধ্যে গোরগা পোস্ট থেকেও সরে যাবে চীন।
বিশদ

09th  July, 2020
 নীরব মোদির ৩২৯ কোটির
সম্পত্তি বাজেয়াপ্ত করল ইডি

  নয়াদিল্লি: পাঞ্জাব ন্যাশনাল ব্যাঙ্ক দুর্নীতিতে অভিযুক্ত হীরে ব্যবসায়ী নীরব মোদির বিপুল সম্পত্তি বাজেয়াপ্ত করল এনফোর্সমেন্ট ডিরেক্টরেট (ইডি)। দেশ ও বিদেশে ছড়িয়ে থাকা স্থাবর, অস্থাবর মিলিয়ে এই সম্পদের বাজারমূল্য ৩২৯ কোটিরও বেশি।
বিশদ

09th  July, 2020
ওলির কুর্সি বাঁচাতে আসরে বেজিং, প্রবীণ
নেতাদের সঙ্গে বৈঠক চীনা রাষ্ট্রদূতের

নয়াদিল্লি: বেজিংয়ের স্বার্থ নিশ্চিত করতে নেপালের অভ্যন্তরীণ রাজনীতিতে চীনের নাক গলানোর ধারা অব্যাহত। ব্যর্থতার অভিযোগে দলের অন্দরে ইতিমধ্যেই প্রবল চাপ তৈরি হয়েছে প্রধানমন্ত্রী কে পি শর্মা ওলির উপর। নেপালের প্রধানমন্ত্রীর পদ থেকে তাঁর ইস্তফার দাবি জোরালো হয়ে উঠেছে। বিশদ

08th  July, 2020

Pages: 12345

একনজরে
সংবাদদাতা, বালুরঘাট: আগেই করোনাতে আক্রান্ত হয়েছিলেন বালুরঘাট শহরের বাইকের একটি শোরুমের এক কর্মী। এবার সেই শোরুমের আরও এক কর্মী এবং সেখানে আসা এক ক্রেতার করোনা ...

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: ট্রেন বন্ধ। শিয়ালদহ খাঁ খাঁ করছে। স্টেশন সংলগ্ন হোটেল ব্যবসায়ীরা কার্যত মাছি তাড়াচ্ছেন। এশিয়ার ব্যস্ততম স্টেশনের আশপাশের লজ, হোটেল, গেস্ট হাউসগুলির সদর ...

বার্সেলোনা: খেতাবের দৌড়ে পিছিয়ে পড়েও লড়াই জারি বার্সেলোনার। বুধবার ক্যাম্প ন্যু’য়ে লুই সুয়ারেজের করা একমাত্র গোলে কাতালন ডার্বিতে এস্প্যানিয়লকে পরাস্ত করল কিকে সেতিয়েন-ব্রিগেড। এই জয়ের ...

 সুখেন্দু পাল, বহরমপুর: গতবারের চেয়ে এবার রাজ্যের পঞ্চায়েতগুলিতে অর্থ কমিশনের টাকা অনেক কম পাঠানো হচ্ছে। কোনও কোনও পঞ্চায়েতে প্রথম কিস্তিতে গত বছরের তুলনায় অর্ধেকেরও কম টাকা পাঠানো হবে। কেন্দ্রের বিরুদ্ধে বঞ্চনার অভিযোগ তুলে ইতিমধ্যেই প্রধানরা সরব হয়েছেন। ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম ( মিত্র )
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

পঠন-পাঠনে আগ্রহ বাড়লেও মন চঞ্চল থাকবে। কোনও হিতৈষী দ্বারা উপকৃত হবার সম্ভাবনা। ব্যবসায় যুক্ত হলে ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৮৮৫- ভাষাবিদ মহম্মদ শহীদুল্লাহর জন্ম,
১৮৯৩- গণিতজ্ঞ কে সি নাগের জন্ম,
১৯৪৯- ক্রিকেটার সুনীল গাভাসকরের জন্ম,
১৯৫০- গায়িকা পরভীন সুলতানার জন্ম,
১৯৫১- রাজনীতিক রাজনাথ সিংয়ের জন্ম



ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৭৩.০৪ টাকা ৭৬.৭৪ টাকা
পাউন্ড ৯২.১৪ টাকা ৯৭.১৪ টাকা
ইউরো ৮২.৯৩ টাকা ৮৭.৪০ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৫০,০৬০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৪৭,৪৯০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৪৮,২০০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৫১,৭১০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৫১,৮১০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

২৬ আষাঢ় ১৪২৭, ১০ জুলাই ২০২০, শুক্রবার, পঞ্চমী ১৬/৩০ দিবা ১১/৩৯। পূর্বভাদ্রপদ অহোরাত্র। সূর্যোদয় ৫/২/৪২, সূর্যাস্ত ৬/২১/২৷ অমৃতযোগ দিবা ১২/৮ গতে ২/৪৮ মধ্যে। রাত্রি ৮/২৯ মধ্যে পুনঃ ১২/৪৬ গতে ২/৫৫ মধ্যে পুনঃ ৩/৩৮ গতে উদয়াবধি। বারবেলা ৮/২২ গতে ১১/৪২ মধ্যে। কালরাত্রি ৯/১ গতে ১০/২১ মধ্যে।
২৫ আষাঢ় ১৪২৭, ১০ জুলাই ২০২০, শুক্রবার, পঞ্চমী দিবা ১১/২৭। পূর্বভাদ্রপদ নক্ষত্র অহোরাত্র। সূযোদয় ৫/২, সূর্যাস্ত ৬/২৩। অমৃতযোগ দিবা ১২/৯ গতে ২/৪৯ মধ্যে এবং রাত্রি ৮/৩০ মধ্যে ও ১২/৪৬ গতে ২/৫৫ মধ্যে ও ৩/৩৭ গতে ৫/৩ মধ্যে। বারবেলা ৮/২৩ গতে ১১/৪৩ মধ্যে। কালরাত্রি ৯/৩ গতে ১০/২৩ মধ্যে।
১৮ জেল্কদ

ছবি সংবাদ

এই মুহূর্তে
মহারাষ্ট্রে করোনা পজিটিভ আরও ৭,৮৬২ জন, মোট আক্রান্ত ২,৩৮৬১ 

09:42:28 PM

কর্ণাটকে করোনা পজিটিভ আরও ২,৩১৩ জন, মোট আক্রান্ত ৩৩,৪১৮ 

08:09:39 PM

করোনা: রাজ্যে ফের রেকর্ড সংক্রমণ 
গত ২৪ ঘণ্টায় রাজ্যে ফের রেকর্ড সংক্রমণ। একদিনে পশ্চিমবঙ্গে করোনা ...বিশদ

07:40:59 PM

করোনায় আক্রান্ত কোয়েল মল্লিক 
করোনায় আক্রান্ত হলেন অভিনেত্রী কোয়েল মল্লিক, তাঁর স্বামী নিসপাল সিং ...বিশদ

07:29:30 PM

তামিলনাড়ুতে করোনা পজিটিভ আরও ৩,৬৮০, মোট আক্রান্ত ১,৩০,২৬১ 

07:17:58 PM

কোয়ারেন্টাইন সেন্টারে মহিলার শ্লীলতাহানির অভিযোগ ঘিরে উত্তেজনা 
কোয়ারেন্টাইন সেন্টারে এক মহিলার শ্লীলতাহানির অভিযোগ উঠল ভিলেজ পুলিসের বিরুদ্ধে। ...বিশদ

04:00:41 PM