Bartaman Patrika
বিদেশ
 
বেইরুটে বিস্ফোরণ

 লেবাননের বেইরুটে বিস্ফোরণের খণ্ডচিত্র। বুধবার রাত পর্যন্ত নিহত শতাধিক। জখম ৪ হাজারেরও বেশি। সরকার জানাচ্ছে, বিস্ফোরণের কারণ অ্যামোনিয়াম নাইট্রেট। ছবি: এএফপি 

করোনা ভাইরাসের পরবর্তী কেন্দ্র আমেরিকা: হু

করোনা ভাইরাসের পরবর্তী কেন্দ্রস্থল হতে চলেছে আমেরিকা। এমন আশঙ্কার কথা জানিয়েছে খোদ বিশ্ব স্বাস্থ্য সংস্থা। মঙ্গলবার সুইজারল্যান্ডের রাজধানী জেনেভায় এ নিয়ে কথা বলেন সংস্থাটির মুখপাত্র মার্গারেট হ্যারিস। তিনি বলেন, গত ২৪ ঘণ্টায় নতুন করে আক্রান্তদের ৮৫ ভাগই ইউরোপ ও আমেরিকার। এর মধ্যে ৪০ শতাংশই আমেরিকার। মৃতের সংখ্যা ইতিমধ্যেই ৬০০ ছাড়িয়েছে। বিশ্ব স্বাস্থ্য সংস্থার মুখপাত্র মার্গারেট হ্যারিস বলেছেন, আমরা এখন আমেরিকায় বড়মাত্রায় এবং দ্রুতগতিতে করোনা সংক্রমণ দেখতে পাচ্ছি। সেক্ষেত্রে মার্কিন মুলুক করোনা ভাইরাসের ভরকেন্দ্র হয়ে উঠতে পারে কি না সেই প্রশ্নের উত্তরে মার্গারেট বলেছেন, এটা বলা মুশকিল। তবে সম্ভাবনা আছে।
ওয়ার্ল্ড ওমিটার তাদের ওয়েবসাইটে বলেছে, আমেরিকায় এখনও পর্যন্ত এই ভাইরাসে আক্রান্ত হয়েছে ৪৯ হাজার ১৭৪ জন। এর মধ্যে ৬১৬ জনের মৃত্যু হয়েছে। চিকিৎসা গ্রহণের পর সুস্থ হয়ে উঠেছেন ২৯৫ জন। তবে ৮৫ বছর বা তার বেশি বয়সিদের মৃত্যুহার সবচেয়ে বেশি। ২৪ মার্চ মার্কিন প্রতিরক্ষা দপ্তর পেন্টাগন জানিয়েছে, এখনও পর্যন্ত সেনাবাহিনীর ১৭৪ জনের দেহে এই ভাইরাস শনাক্ত করা হয়েছে। ভাইস প্রেসিডেন্ট মাইক পেন্সের নেতৃত্ব গঠিত হোয়াইট হাউস করোনা ভাইরাস টাস্কফোর্সের এক কর্মীও এই ভাইরাসে আক্রান্ত হয়েছে। এরপর পেন্স ও তাঁর পরিবারের সদস্যদের পরীক্ষার সিদ্ধান্ত নেওয়া হয়। তবে পরীক্ষায় তাঁদের শরীরে সংক্রমণ মেলেনি। প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প এবং ফার্স্ট লেডি মেলানিয়া ট্রাম্পেরও করোনা ভাইরাস পরীক্ষা করা হয়েছে এবং রিপোর্ট নেগেটিভ এসেছে।
সোমবার হোয়াইট হাউসে মাকিন প্রেসিডেন্ট সাংবাদিক সম্মেলনে বলেন, আমেরিকা শীঘ্রই এই অবস্থা থেকে বেরিয়ে আসবে। এবং ব্যাবসার জন্য উন্মুক্ত হবে। আমরা এই পরিস্থিতিকে কখনওই দীর্ঘস্থায়ী আর্থিক সমস্যায় পরিণত হতে দেব না। যদিও অনেকেই বলা শুরু করেছেন, আমেরিকার স্বাস্থ্যব্যবস্থা যে কতটা ভঙ্গুর এবং তা যে এই ধরনের মহামারি মোকাবিলায় প্রস্তুত ছিল না, এখন তা স্পষ্ট হয়ে উঠছে। গোটা দেশে এখন সম্ভাব্য আক্রান্তদের পরীক্ষা করার মতো অবস্থা পর্যন্ত তৈরি করা যায়নি। ডাক্তার ও স্বাস্থ্যকর্মীরা অভিযোগ করছেন, তাঁদের প্রয়োজনীয় সরঞ্জাম-মাস্ক, প্রটেক্টিভ সামগ্রী দিতে সরকার ব্যর্থ হয়েছে এবং আগামী দিনে অবস্থার আরও অবনতি হওয়ার আশঙ্কা করা হচ্ছে।
এই ব্যর্থতার অন্যতম কারণ হচ্ছে ট্রাম্প প্রশাসন এই নিয়ে সব ধরনের পূর্বাভাস অগ্রাহ্য করেছে। এই ধরনের বিশ্বব্যাপী মহামারী মোকাবিলায় আমেরিকা অপ্রস্তুত, এই কথা জানুয়ারি ও ফেব্রুয়ারিতে দু’টি গোয়েন্দা প্রতিবেদনে বলা হয়েছিল। প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প গোয়েন্দাদের এসব সতর্কবার্তা গ্রাহ্য করেননি। সংবাদমাধ্যম পলেটিকো-তে প্রকাশিত এক প্রতিবেদনে জানা যাচ্ছে, ট্রাম্প এখনও আশু ব্যবস্থা নিয়েই চিন্তিত, যেখানে দরকার দীর্ঘমেয়াদি পরিকল্পনা। এত দিন পুরো কাজের সমন্বয়ের দায়িত্ব ছিল স্বাস্থ্যবিষয়ক দপ্তর হেলথ অ্যান্ড হিউম্যান সার্ভিসের উপর। গত সপ্তাহে তা ফেডারেল ইমার্জেন্সি ম্যানেজমেন্ট এজেন্সি (ফিমা)-র উপরে দেওয়া হয়েছে। কিন্তু এখনও প্রশাসন বিস্তারিত কৌশল তৈরি করেছে বলে মনে হয় না। যে কারণে এখনও চিকিৎসার দরকারি সরঞ্জাম নিয়েই চিন্তিত। এই ধরনের স্বল্পমেয়াদি চিন্তার কারণেই তিনি এমন দাবি করেছেন যে করোনা ভাইরাসের ওষুধ হিসেবে কিছু বাজার চলতি ওষুধ আছে। বিজ্ঞানীরা তাঁর এই দাবির সঙ্গে মোটেই একমত নন। অনেকের ধারণা, এই ধরনের দাবি বিপদ আরও বাড়াবে।
অনেকেই অভিযোগ তুলছেন, এই ট্রাম্প প্রশাসন দেশের জাতীয় নিরাপত্তা কাউন্সিলের গ্লোবাল হেলথ অফিস তুলে দিয়েছিল। এই অফিসের দায়িত্ব ছিল ব্যাপক আকারে রোগ ছড়িয়ে পড়ার মতো অবস্থার মোকাবিলা করা। শুধুমাত্র অর্থ সাশ্রয়ের নাম করে এই অফিস বন্ধ করে দেওয়া যে কতটা আত্মঘাতী হয়েছে, তা এখন দেখা হাড়ে হাড়ে টের পাচ্ছে আমেরিকা।

26th  March, 2020
গুদামে মজুত প্রায় ৩ হাজার টন
অ্যামোনিয়াম নাইট্রেট থেকেই বিস্ফোরণ

লেবাননে মৃত বেড়ে শতাধিক

  বেইরুট: প্রিয়জনের জীবন বাঁচাতে রক্তের হাহাকার। আত্মীয়স্বজনের খোঁজে রাত জেগে বসে থাকা। মঙ্গলবারের বিস্ফোরণের পরের দিন লেবাননের রাজধানী শহর বেইরুটের খণ্ডচিত্র এমনই। সরকারি হিসেবে এখনও পর্যন্ত ১০০ জনের বেশি মানুষের মৃত্যু হয়েছে এই বিস্ফোরণে।
বিশদ

কোনও মার্কিন সংস্থা না কিনলে
‘টিকটক’কে ব্যবসা গোটাতে হবে

হুমকি ডোনাল্ড ট্রাম্পের

ফের সংঘাতে জড়াল আমেরিকা এবং চীন। বাণিজ্য যুদ্ধ, করোনা ভাইরাস নিয়ে তথ্য চেপে যাওয়ার পর এবার বিতর্কের কেন্দ্রে চীনের শর্ট ভিডিও অ্যাপ ‘টিকটক’। জাতীয় নিরাপত্তার স্বার্থে আমেরিকায় নিষিদ্ধ হতে পারে টিকটক।
বিশদ

ভূমিপুজো ঘিরে উৎসব আমেরিকাতেও

অযোধ্যায় রামমন্দিরের ভূমিপুজো অনুষ্ঠানের রং লাগল সুদূর আমেরিকাতেও। সেখানকার ভারতীয় বংশোদ্ভূতরা রামমন্দিরের একটি ডিজিটাল ছবি নিয়ে ট্যাবলো সাজিয়ে রীতিমতো শহর পরিক্রমা করলেন। বিশদ

‘যুদ্ধকে ঘৃণা করুন, পাইলটকে নয়’ হিরোশিমা
দিবসের প্রাক্কালে বার্তা জীবিতদের

১৯৪৫ সালের ৬ আগস্ট। জাপানের হিরোশিমাকে মুহূর্তে ধ্বংসস্তূপে পরিণত করেছিল আমেরিকার বিধ্বংসী ‘লিটল বয়’। দ্বিতীয় হামলা এর ঠিক তিনদিন পর। ৯ আগস্ট। এবার নাগাসাকিতে আঘাত হানল ‘ফ্যাট ম্যান’। জোড়া পারমাণবিক বোমায় বিশ্বযুদ্ধের অশ্বমেধ বাগে এসেছিল ঠিকই। কিন্তু চোখের পলকে মাটিতে মিশে গিয়েছিল দু’টি বাণিজ্য শহর। পরিসংখ্যান বলছে, ওই বছর ডিসেম্বরের মধ্যেই হিরোশিমার ৩ লক্ষ বাসিন্দাদের প্রায় অর্ধেকই প্রাণ হারান। 
বিশদ

দমবন্ধ হয়ে কোলের শিশুর মৃত্যু, মায়ের অপরাধ খারিজ
৭ বছর পর রায় মার্কিন সর্বোচ্চ আদালতের

২০১৩ সালের সেপ্টেম্বর মাসের ঘটনা। ফেসবুকে বান্ধবীদের সঙ্গে ভিডিও চ্যাট সেরে ঘুমোনোর তোড়জোড় নিচ্ছিলেন ম্যুরিয়েল মরিসন। আড্ডা চলছিল বিয়ার খেতে খেতেই।  বিশদ

এইচ-১বি ভিসা নিয়ে নয়া
নির্দেশিকায় সই ট্রাম্পের

বিপাকে পড়বেন ভারতীয়রা

কাজ দেওয়ার ক্ষেত্রে আমেরিকার সংস্থাগুলি যাতে স্বদেশীয়দের অগ্রাধিকার দেয়, তার জন্য বহুদিন ধরেই সওয়াল করে আসছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। সাধারণ নির্বাচনের আগে এবার ‘মার্কিন জনতার স্বার্থে’ সোমবার এইচ-১বি ভিসা সংক্রান্ত এগজিকিউটিভ অর্ডারে স্বাক্ষর করলেন তিনি। ভারতীয় তথ্যপ্রযুক্তি কর্মীদের  আমেরিকায় কাজ  আরও কঠিন হয়ে গেল।
বিশদ

05th  August, 2020
সংক্রামিত: ইউরোপ ও এশিয়াকে
টপকে গেল লাতিন আমেরিকা

সংক্রমণের নিরিখে ইউরোপ এবং এশিয়া মহাদেশকে টপকে গেল লাতিন আমেরিকা। সোমবার পর্যন্ত সেখানে ৫০ লক্ষ মানুষ সংক্রামিত হয়েছেন। গোটা বিশ্বের অবস্থাও তথৈবচ।
বিশদ

05th  August, 2020
ভাগ্যবদল, ব্রাজিলের শোরুমে
চাকরি পেল সারমেয় 

মহামারীর ধাক্কায় শুনসান পথঘাট। দোকানপাটও খুব একটা খোলেনি। নেহাত ঠেলায় না পড়লে বাড়ির বাইরে পা রাখছেন না কেউই। ব্রাজিলের সেই চেনা শহর আজ আর নেই। বড্ড অচেনা। যা দেখে প্রথমে খানিক ঘাবড়েই গিয়েছিল টাকসন। জন্মের পর কোলাহলমুখর ব্রাজিলকেই দেখেছে সে। 
বিশদ

05th  August, 2020
সংশয়ে ব্রিটেনে পাড়ি দিতে ইচ্ছুক ছাত্রছাত্রীরা,
এগিয়ে এল প্রবাসী ভারতীয় পড়ুয়াদের সংগঠন

তাল কেটেছে করোনা। পরিস্থিতি কবে স্বাভাবিক হবে, জানেন না কেউই। এরই মধ্যে শুরু হতে চলেছে বিদেশের একাধিক কলেজ ও বিশ্ববিদ্যালয়ের নয়া শিক্ষাবর্ষ। ব্রিটেনেও সামনের মাসেই নতুন সেশন চালু হওয়ার কথা। যা নিয়ে ভারতের অসংখ্য পড়ুয়ার কপালে এখন চিন্তার ভাঁজ।  
বিশদ

05th  August, 2020
লক্ষ্য মহাকাশ, এবার রোলস রয়েস
বানাবে সুপারসনিক বিমানের ইঞ্জিন

রোলস রয়েস। বিশ্বের অন্যতম বিলাসবহুল গাড়ি নির্মাতা সংস্থা। এবার তারাই বানাবে মহাকাশে যাওয়ার বিশেষ বিমানের ইঞ্জিন। যার গতি হবে শব্দের থেকে তিন গুণ বেশি। উড়তে পারবে মাটি থেকে প্রায় ৬০ হাজার ফুট বা ১৮ হাজার মিটার উচ্চতায়। সাধারণ বিমানের থেকে দ্বিগুণ উঁচুতে। ত্রিকোণাকৃতি এই বিমানের নকশা প্রকাশ করা হয়েছে।
বিশদ

05th  August, 2020
মার্কিন মুলুকে খুন বাঙালি মহিলা গবেষক 

মার্কিন মুলুকে খুন হলেন ভারতীয় বংশোদ্ভূত বাঙালি মহিলা গবেষক। তাঁর নাম শর্মিষ্ঠা সেন (৪৩)। শনিবার জগিংয়ে গিয়ে খুন হন তিনি। পুলিস সূত্রে খবর, তিনি টেক্সাসের প্ল্যানো সিটিতে থাকতেন। ১ আগস্ট বাড়ির কাছে ক্রিসহোম ট্রায়াল পার্কে জগিং করতে গিয়ে খুন হন শর্মিষ্ঠা। 
বিশদ

05th  August, 2020
দুই মহাকাশচারীকে নিয়ে ক্যাপসুলের
নিরাপদ অবতরণ উপসাগরে
সফল নাসা

কেপ ক্যানভেরাল: দীর্ঘ ৪৫ বছর ফের ইতিহাস গড়ল মার্কিন মহাকাশ গবেষণা সংস্থা নাসা। দুই মহাকাশচারীকে নিয়ে নিরাপদে মেক্সিকো উপসাগরে অবতরণ করল স্পেস এক্সের ক্যাপসুল এনডেভার।
বিশদ

04th  August, 2020
পিরামিড বানিয়েছে ভিনগ্রহের প্রাণীরা,
এলনের ‘এলিয়েন-তত্ত্ব’ ঘিরে বিতর্ক

কায়রো: এলন মাস্ক। ‘জেন-এক্স’ প্রজন্মের কাছে রোল মডেল তিনি। প্রযুক্তি বিষয়ে তাঁর তুখোড় জ্ঞান। ঈর্ষনীয় তাঁর ব্যবসায়িক দক্ষতাও। এমন নিখুঁত ‘মণিকাঞ্চন’ খুব একটা নজরে পড়ে না। মহাকাশ নিয়েও এই মার্কিন ধনকুবেরের অগাধ কৌতূহল। সারাক্ষণই ডুবে মহাশূণ্যের রহস্য সন্ধানে।
বিশদ

04th  August, 2020
 পাকিস্তানের টিভিতে ভারতের স্বাধীনতা দিবসের বার্তা, সরগরম নেট-দুনিয়া

  নয়াদিল্লি: তখন খবরে মগ্ন পাকিস্তানবাসী। চোখ ডন নিউজের টিভি স্ক্রিনে। বিজ্ঞাপন বিরতির সময় হঠাৎই টিভি স্ক্রিনে ভেসে উঠল ভারতের জাতীয় পতাকা। সঙ্গে ভারতের স্বাধীনতা দিবসের বার্তা। বিশদ

04th  August, 2020

Pages: 12345

একনজরে
ন্যাশনাল স্টক এক্সচেঞ্জে যেসব সংস্থার শেয়ার গতকাল লেনদেন হয়েছে, সেগুলির কয়েকটির বাজার বন্ধকালীন দর। ...

তুফানগঞ্জ পুরসভা তহবিলের অভাবে উন্নয়নমূলক কোনও কাজ করতে পারছে না। করোনা পরিস্থিতিতে মার্চ মাসের শেষসপ্তাহে লকডাউন শুরু হতেই এই সমস্যা তৈরি হয়েছে।  ...

মাসে ১৫ হাজার টাকা ভাতা। সঙ্গে থাকা-খাওয়া ফ্রি। তবে, এই কাজের যোগ্যতার মাপকাঠি একটু অন্যরকম। শুধুমাত্র করোনা জয়ী হলেই মিলবে সুযোগ। দেশের বর্তমান পরিস্থিতিতে কাজ হারানো মানুষের সংখ্যা বিপুল। তাই এমন অফার পেয়ে কাজে যোগ দেওয়ার জন্য লাইন পড়ে যাওয়ার ...

ভিসা ও অন্যান্য নথির মেয়াদ ফুরনোয় সৌদি আরবে এখন জেলবন্দি রয়েছেন প্রায় ৪৫০ জন ভারতীয়। তার মধ্যে অনেকেই এই বাংলার আদি বাসিন্দা। ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম ( মিত্র )
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

উচ্চবিদ্যার ক্ষেত্রে বাধার মধ্য দিয়ে অগ্রসর হতে হবে। কর্মপ্রার্থীদের ক্ষেত্রে শুভ যোগ। ব্যবসায় যুক্ত হলে ... বিশদ


ইতিহাসে আজকের দিন

হিরোশিমা দিবস
১৮৬৫ - চার্লি চ্যাপলিনের মা তথা ইংরেজ অভিনেত্রী, গায়িকা ও নৃত্যশিল্পী হান্নাহ চ্যাপলিনের জন্ম
১৮৮১- পেনিসিলিনের আবিষ্কারক ফ্লেমিংয়ের জন্ম
১৯০৫- দেশবন্ধু চিত্তরঞ্জন দাস প্রকাশ করলেন বন্দে মাতরম পত্রিকা
১৯০৬ - বিপিনচন্দ্র পালের সম্পাদনায় বন্দে মাতরম্ (সংবাদপত্র) প্রথম প্রকাশিত হয়।
১৯১৪ - কলকাতা থেকে দৈনিক বসুমতী প্রথম প্রকাশিত হয়।
১৯২৫ - বিশিষ্ট স্বাধীনতা সংগ্রামী স্যার সুরেন্দ্রনাথ বন্দ্যোপাধ্যায়ের মৃত্যু
১৯৪৫-হিরোশিমায় পরমাণু বোমা ফেলল আমেরিকা



ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৭৪.১৪ টাকা ৭৫.৮৬ টাকা
পাউন্ড ৯৬.৪৬ টাকা ৯৯.৮৭ টাকা
ইউরো ৮৭.০৪ টাকা ৯০.২০ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৫৪,৬৭০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৫১,৮৭০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৫২,৬৫০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৬৫,০৮০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৬৫,১৮০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]
05th  August, 2020

দিন পঞ্জিকা

২১ শ্রাবণ ১৪২৭, বৃহস্পতিবার, ৬ আগস্ট ২০২০, তৃতীয়া ৪৭/৩৪ রাত্রি ১২/১৫। শতভিষানক্ষত্র ১৫/১১ দিবা ১১/১৮। সূর্যোদয় ৫/১৩/৪৮, সূর্যাস্ত ৬/১১/৬। অমৃতযোগ দিবা ১২/৪৮ গতে ৩/১ মধ্যে। মাহেন্দ্রযোগ দিবা ৬/৫৭ মধ্যে পুনঃ ১০/২৪ গতে ১২/৫৯ মধ্যে। বারবেলা ২/৫৭ গতে অস্তাবধি। কালরাত্রি ১১/৪২ গতে ১/৫ মধ্যে।
২১ শ্রাবণ ১৪২৭, বৃহস্পতিবার, ৬ আগস্ট ২০২০, তৃতীয়া রাত্রি ১১/২। শতভিষানক্ষত্র দিবা ১১/২১। সূর্যোদয় ৫/১৩, সূর্যাস্ত ৬/১৪। অমৃতযোগ রাত্রি ১২/৪৭ গতে ৩/৩ মধ্যে। মাহেন্দ্রযোগ দিবা ৭/০ মধ্যে ও ১০/২৩ গতে ১২/৫৫ মধ্যে। কালবেলা ২/৫৯ গতে ৬/১৪ মধ্যে। কালরাত্রি ১১/৪৩ গতে ১/৬ মধ্যে।
১৫ জেলহজ্জ

ছবি সংবাদ

এই মুহূর্তে
কর্ণাটকে একদিনে করোনা আক্রান্ত ৫,৬১৯ 
কর্ণাটকে গত ২৪ ঘণ্টায় করোনায় আক্রান্ত হয়েছেন ৫ হাজার ৬১৯ ...বিশদ

05-08-2020 - 08:48:12 PM

২৪ ঘণ্টায় রাজ্যে করোনায় মৃত ৬১ জন
রাজ্যে গত ২৪ ঘণ্টায় আরও ২,৮১৬ জনের শরীরে মিলল করোনা ...বিশদ

05-08-2020 - 08:48:08 PM

মহারাষ্ট্রে একদিনে করোনা আক্রান্ত ১০,৩০৯ 
মহারাষ্ট্রে গত ২৪ ঘণ্টায় করোনায় আক্রান্ত হয়েছেন ১০ হাজার ৩০৯ ...বিশদ

05-08-2020 - 08:35:32 PM

নয়াদিল্লিতে আজ করোনায় আক্রান্ত আরও ১০৭৬  
নয়াদিল্লিতে গত ২৪ ঘণ্টায় নতুন করে আরও ১০৭৬ জন করোনা ...বিশদ

05-08-2020 - 07:03:13 PM

করোনা:কেরলে নতুন করে আক্রান্ত আরও ১১৯৫ 
কেরলে গত ২৪ ঘণ্টায় নতুন করে আরও ১১৯৫ জনের শরীরে ...বিশদ

05-08-2020 - 06:56:34 PM

করোনা: কোন কোন দেশ বেশি আক্রান্ত? 
করোনায় আক্রান্তের বিচারে তালিকায় শীর্ষে রয়েছে আমেরিকা। এদেশে করোনায় আক্রান্ত ...বিশদ

05-08-2020 - 03:36:02 PM