Bartaman Patrika
বিদেশ
 
বেইরুটে বিস্ফোরণ

 লেবাননের বেইরুটে বিস্ফোরণের খণ্ডচিত্র। বুধবার রাত পর্যন্ত নিহত শতাধিক। জখম ৪ হাজারেরও বেশি। সরকার জানাচ্ছে, বিস্ফোরণের কারণ অ্যামোনিয়াম নাইট্রেট। ছবি: এএফপি 

বিশ্বে করোনা ভ্যাকসিনের
প্রথম প্রয়োগ আমেরিকায়

ওয়াশিংটন, ১৭ মার্চ (পিটিআই): করোনা ভাইরাসের ভ্যাকসিন তৈরির চেষ্টা চলছে বিশ্বজুড়ে। এব্যাপারে প্রথম স্বস্তির খবর দিল আমেরিকাই। সোমবার সিয়াটলে মানবদেহে এই ভ্যাকসিনের পরীক্ষামূলক প্রয়োগ শুরু হয়েছে। কাইজার পারমানেন্তে ওয়াশিংটন হেলথ রিসার্চ ইনস্টিটিউটে সর্বপ্রথম এই ভ্যাকসিন প্রয়োগ করা হয়েছে জেনিফার হলার নামে এক মহিলার দেহে। ৪৩ বছরের জেনিফারের দুই সন্তান রয়েছে। ভ্যাকসিন নেওয়ার পর ভালোই রয়েছেন বলে জানিয়েছেন তিনি।
ভারত, নরওয়ে সহ একাধিক দেশের উদ্যোগে তৈরি এক আন্তর্জাতিক জোটের সমর্থনেই এই ভ্যাকসিনের পরীক্ষার প্রথম পর্যায় শুরু করেছে মার্কিন যুক্তরাষ্ট্র। ভ্যাকসিনটির নাম দেওয়া হয়েছে, এমআরএনএ-১২৭৩। ম্যাসাচুসেটসের কেমব্রিজের বায়োটেকনোলজি সংস্থা মডার্না আইএনসিতে ভ্যাকসিন তৈরি করেছেন মার্কিন ন্যাশনাল ইনস্টিটিউট অব অ্যালার্জি অ্যান্ড ইনফেকশাস ডিজিজের বিজ্ঞানী ও তাঁদের সহযোগীরা।
এই প্রসঙ্গে এদিন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প জানান, ‘আমি অত্যন্ত খুশির সঙ্গে জানাচ্ছি যে ভ্যাকসিন নেওয়া একজন স্বেচ্ছাসেবক প্রথম পর্যায়ের ক্লিনিক্যাল ট্রায়াল শুরু করেছেন। এটি ইতিহাসের অন্যতম দ্রুত ভ্যাকসিন তৈরির প্রক্রিয়া। আমরা আরও দ্রুত অ্যান্টিভাইরাল থেরাপি এবং অন্য চিকিৎসা উদ্ভাবনের চেষ্টা করছি।’ মার্কিন ন্যাশনাল ইনস্টিটিউট অব হেল্থ জানিয়েছে, প্রথম ট্রায়ালে ১৮ থেকে ২৫ বছর বয়সি ৪৫ জন প্রাপ্তবয়স্ক স্বেচ্ছাসেবক নাম নথিভুক্ত করতে পারবেন। ট্রায়াল চলবে প্রায় ছ’সপ্তাহ ধরে।
পিছিয়ে নেই চীনও। চীনা আধিকারিকরা জানাচ্ছেন, আগামী মাসেই তাঁরা ক্লিনিক্যাল ট্রায়াল এবং জরুরি পরিস্থিতির জন্য করোনা ভাইরাসের ভ্যাকসিন তৈরি করে ফেলবেন। সেদেশের জাতীয় স্বাস্থ্য কমিশনের সায়েন্স অ্যান্ড টেকনোলজি ডেভলপমেন্ট সেন্টারের ডিরেক্টর ঝেং ঝোঙ্গোয়েই জানিয়েছেন, ‘আমাদের আশা, এপ্রিলেই কিছু ভ্যাকসিন ক্লিনিক্যাল রিসার্চের জন্য পাঠানো যাবে।’ মার্কিন চিকিৎসকরাও করোনা মোকাবিলায় এইচআইভির জন্য তৈরি ওষুধ ব্যবহারের জন্য চীনা বিশেষজ্ঞদের পরামর্শ নিচ্ছেন। তবে সেটি কাজ করছে কি না, সেব্যাপারে নিশ্চিত নন কেউই। শুধু তাই নয়, ২০১৪ সালে জাপানে ইনফ্লুয়েঞ্জা প্রতিরোধে তৈরি ভ্যাকসিন, ফাভিপিরাভির করোনা মোকাবিলায় সহায়ক বলেও দাবি করছ চীন।
18th  March, 2020
করোনার ভ্যাকসিন এবং গবেষণার তথ্য
চুরি করছে চীনা হ্যাকাররা: আমেরিকা

ওয়াশিংটন (এপি): বিশ্বব্যাপী করোনা মহামারী ছড়িয়ে পড়ার পর থেকেই আমেরিকার নিশানায় চীন। কোভিড ইস্যুতে বেজিংকে দায়ী করে দিনের পর দিন তোপ দেগে চলেছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। এবার চীনের বিরুদ্ধে করোনা ভাইরাসের ওষুধ ও ভ্যাকসিন সম্পর্কিত গবেষণার তথ্য চুরির অভিযোগ করল আমেরিকা।
বিশদ

24th  July, 2020
ব্রাজিলে একদিনে করোনায়
সংক্রামিত প্রায় ৬৮ হাজার 

ব্রাসিলিয়া: একদিনে ব্রাজিলে করোনায় আক্রান্ত হলেন ৬৭ হাজার ৮০০ জন। ফলে দিনপ্রতি আক্রান্তের হিসেবে নয়া রেকর্ড গড়ল লাতিন আমেরিকার এই দেশ। এর আগে গত ১৯ জুন একদিনে ৫৪ হাজার ৭৭১ জন আক্রান্ত হয়েছিলেন।   বিশদ

24th  July, 2020
 করোনার ভ্যাকসিন এবং গবেষণার তথ্য
চুরি করছে চীনা হ্যাকাররা: আমেরিকা

  ওয়াশিংটন (এপি): বিশ্বব্যাপী করোনা মহামারী ছড়িয়ে পড়ার পর থেকেই আমেরিকার নিশানায় চীন। কোভিড ইস্যুতে বেজিংকে দায়ী করে দিনের পর দিন তোপ দেগে চলেছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প।
বিশদ

24th  July, 2020
সম্পত্তির মালিকানা নিয়ে
লন্ডনের কোর্টে নিজামের
বংশধরদের মধ্যে কাজিয়া

 রূপঞ্জনা দত্ত, লন্ডন: নিজামের সাড়ে তিন কোটি পাউন্ড সম্পত্তির মালিকানা নিয়ে বিবাদ এবার পৌঁছলো লন্ডনের হাইকোর্টে। এই সংক্রান্ত একটি পুরনো রায়কে চ্যালেঞ্জ করে এবার হাইকোর্টে মামলা করলেন নিজামের এক বংশধর।
বিশদ

24th  July, 2020
 গ্রিন কার্ড পেতে লাগবে ১৯৫ বছর,
তোপ মার্কিন সেনেটরের

ওয়াশিংটন: লাল ফিঁতের ফাঁস! মার্কিন মুলুকের চলতি ব্যবস্থায় গ্রিন কার্ড পাওয়ার ঝক্কি নিয়ে সরব হলেন সেনেটর মাইক লি। তাঁর বক্তব্য, যেভাবে আবেদনের পাহাড় জমে রয়েছে, তাতে অভিবাসীদের প্রাণপাত হয়ে যাচ্ছে।
বিশদ

24th  July, 2020
বিনা যাত্রীতে উড়ল বিশ্বের বৃহত্তম বিমান 

সিওল: করোনার জেরে থমকে আছে যাত্রীবাহী বিমান পরিষেবা। এই পরিস্থিতিতে কোনও যাত্রী ছাড়াই আকাশে উড়ল বিশ্বের বৃহত্তম বাণিজ্যিক বিমান এ৩৮০।  বিশদ

24th  July, 2020
 ২ তালিবান জঙ্গিকে মেরে প্রতিশোধ আফগান কিশোরীর

  কাবুল: রুপোলি পর্দার গল্পকেও হার মানাবে ‘বাস্তব’-এর আফগান কন্যার বীরত্ব। বাড়িতে অতর্কিত হামলা চালানো দুই তালিবান জঙ্গিকে খতম করে বাবা-মায়ের হত্যার প্রতিশোধ নিল এক আফগান কিশোরী। গত সপ্তাহে এই ঘটনা ঘটেছে আফগানিস্তানের ঘোর প্রদেশে। বিশদ

23rd  July, 2020
কোভিড যোদ্ধাদের পাত
পেড়ে খাওয়ালেন মেলানিয়া
ত্রাণ বিলি ট্রাম্প-কন্যা ইভাঙ্কার

 ওয়াশিংটন: কোভিড-যোদ্ধা, মহামারী পীড়িত মানুষের পাশে দাঁড়ালেন আমেরিকার ফার্স্ট লেডি মেলানিয়া ও ট্রাম্প-কন্যা ইভাঙ্কা। করোনার বিরুদ্ধে লড়াইয়ে প্রথম সারির ‘সৈনিক’দের জন্য মধ্যহ্নভোজের আয়োজন করেছিলেন মেলানিয়া। আর ইভাঙ্কা বাক্সভর্তি খাবার বিলি করেন দুর্গতদের।
বিশদ

22nd  July, 2020
ব্রিটেনে হাসপাতালে দুষ্কৃতী হামলা,
গুরুতর জখম ভারতীয় বংশোদ্ভূত কর্মী

রূপাঞ্জনা দত্ত, লন্ডন: ব্রিটেনে খোদ হাসপাতালের ওয়ার্ডে দুষ্কৃতী হামলায় গুরুতর জখম হলেন কর্তব্যরত এক কর্মী। ভারতীয় বংশোদ্ভূত ওই ব্যক্তির নাম জোসেফ জর্জ (৫৬)। সূত্রের খবর, রবিবার সকালে ব্রাইটনের রয়্যাল সাসেক্স হাসপাতালে হামলার ঘটনাটি ঘটে। অভিযুক্ত কনোলি মেলন-কে ইতিমধ্যে গ্রেপ্তার করেছে পুলিস। সোমবার তাকে ব্রাইটন ম্যাজিস্ট্রেট কোর্টে তোলা হয়। পুলিস জানিয়েছে, জোসেফ সাসেক্স হাসপাতালের ক্যাটারিং বিভাগের কর্মী।
বিশদ

22nd  July, 2020
চলতি বছরে টিকা আসা
নিশ্চিত নয়: সারা গিলবার্ট

লন্ডন: সম্ভাবনা অবশ্যই রয়েছে। তবে বছর শেষের আগেই যে বাজারে টিকা চলে আসবে, তা হলফ করে বলা যাবে না। মঙ্গলবার একথা বললেন অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়ের গবেষণা দলের নেতৃত্বে থাকা ভাইরোলজিস্ট সারা গিলবার্ট। একদিন আগেই অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়ের এই সম্ভাব্য টিকার প্রথম পর্যায়ের ট্রায়ালের ফলাফল প্রকাশ হয়েছে ল্যান্সেট পত্রিকায়।
বিশদ

22nd  July, 2020
 ওলিকে নিয়ে কোনও সিদ্ধান্ত হল না
দলের স্ট্যান্ডিং কমিটির বৈঠকে

  কাঠমাণ্ডু: নেপালের প্রধানমন্ত্রী কে পি ওলিকে নিয়ে কোনও সিদ্ধান্ত নিতে পারল না কমিউনিস্ট পার্টির স্ট্যান্ডিং কমিটি। ওলির গদি থাকবে কি না, তা নিয়ে সিদ্ধান্ত নিতে মঙ্গলবার বৈঠকে বসেছিল কমিটির সদস্যরা। এর আগে সাতবার এই বৈঠক ভেস্তে গিয়েছে। বিশদ

22nd  July, 2020
 চীনা দূতাবাসের সামনে ভারতীয়
বংশোদ্ভূত মার্কিনিদের বিক্ষোভ

  ওয়াশিংটন (পিটিআই): রবিবার ওয়াশিংটনে চীনা দূতাবাসের সামনে শান্তিপূর্ণ বিক্ষোভ দেখালেন ভারতীয় বংশোদ্ভূত মার্কিনিরা। বিক্ষোভকারীদের মুখে ছিল চীন বিরোধী স্লোগান। তাঁদের মূল বক্তব্য ছিল, চীনা ভাইরাসের দাপটে বিশ্বে ইতিমধ্যেই লক্ষ লক্ষ মানুষ প্রাণ হারিয়েছেন। বিশদ

21st  July, 2020
পুজোর আগেই বাজারে আসছে
অক্সফোর্ডের করোনা টিকা

নয়াদিল্লি: সম্ভাবনাই শেষপর্যন্ত সত্যি হচ্ছে। কোভিড-জব্দে টিকা আবিষ্কারের দৌড়ে বিশ্বকে টেক্কা দিতে চলেছে অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়। হিউম্যান ট্রায়াল শেষ। তাতে সাফল্যও মিলেছে। সব অঙ্ক মিলে গেলে আগামী দু’মাসের মধ্যেই বাজারে চলে আসবে করোনার প্রতিষেধক। অর্থাৎ, পুজোর আগেই মিলতে পারে ‘এজেডডি-১২২২’ টিকা।
বিশদ

21st  July, 2020
মঙ্গলের উদ্দেশে মহাকাশযান পাঠিয়ে
ইতিহাস সংযুক্ত আরব আমিরশাহির

দুবাই (পিটিআই): মহাকাশ বিজ্ঞানে ইতিহাস তৈরি করল সংযুক্ত আরব আমিরশাহি। আরব দুনিয়ায় প্রথম দেশ হিসেবে মঙ্গলে মহাকাশযান পাঠাল তারা। স্থানীয় সময় রাত ১টা ৫৮ মিনিটে জাপানের তানেগাসিমা স্পেসপোর্ট থেকে এইচ-২এ রকেটের মাধ্যমে রওনা দেয় আমিরশাহির মঙ্গলযান, ‘আল আমল’।
বিশদ

21st  July, 2020

Pages: 12345

একনজরে
অযোধ্যার রেশ এসে পড়ল রাজারহাটের নারায়ণপুরে। রামপুজোর প্রস্তুতি ঘিরে অশান্তির ঘটনায় উত্তপ্ত হয়ে উঠল এলাকা। ...

মাসে ১৫ হাজার টাকা ভাতা। সঙ্গে থাকা-খাওয়া ফ্রি। তবে, এই কাজের যোগ্যতার মাপকাঠি একটু অন্যরকম। শুধুমাত্র করোনা জয়ী হলেই মিলবে সুযোগ। দেশের বর্তমান পরিস্থিতিতে কাজ হারানো মানুষের সংখ্যা বিপুল। তাই এমন অফার পেয়ে কাজে যোগ দেওয়ার জন্য লাইন পড়ে যাওয়ার ...

তুফানগঞ্জ পুরসভা তহবিলের অভাবে উন্নয়নমূলক কোনও কাজ করতে পারছে না। করোনা পরিস্থিতিতে মার্চ মাসের শেষসপ্তাহে লকডাউন শুরু হতেই এই সমস্যা তৈরি হয়েছে।  ...

 বাড়িতে বসে কাজ করলে আইটি কর্মচারীদের পেট চলবে। কিন্তু, স্টল বন্ধ রাখলে আমরা খাব কী! সল্টলেক সেক্টর ফাইভের এক ফুড স্টলের মালিক অনন্ত জানা আক্ষেপের ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম ( মিত্র )
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

উচ্চবিদ্যার ক্ষেত্রে বাধার মধ্য দিয়ে অগ্রসর হতে হবে। কর্মপ্রার্থীদের ক্ষেত্রে শুভ যোগ। ব্যবসায় যুক্ত হলে ... বিশদ


ইতিহাসে আজকের দিন

হিরোশিমা দিবস
১৮৬৫ - চার্লি চ্যাপলিনের মা তথা ইংরেজ অভিনেত্রী, গায়িকা ও নৃত্যশিল্পী হান্নাহ চ্যাপলিনের জন্ম
১৮৮১- পেনিসিলিনের আবিষ্কারক ফ্লেমিংয়ের জন্ম
১৯০৫- দেশবন্ধু চিত্তরঞ্জন দাস প্রকাশ করলেন বন্দে মাতরম পত্রিকা
১৯০৬ - বিপিনচন্দ্র পালের সম্পাদনায় বন্দে মাতরম্ (সংবাদপত্র) প্রথম প্রকাশিত হয়।
১৯১৪ - কলকাতা থেকে দৈনিক বসুমতী প্রথম প্রকাশিত হয়।
১৯২৫ - বিশিষ্ট স্বাধীনতা সংগ্রামী স্যার সুরেন্দ্রনাথ বন্দ্যোপাধ্যায়ের মৃত্যু
১৯৪৫-হিরোশিমায় পরমাণু বোমা ফেলল আমেরিকা



ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৭৪.১৪ টাকা ৭৫.৮৬ টাকা
পাউন্ড ৯৬.৪৬ টাকা ৯৯.৮৭ টাকা
ইউরো ৮৭.০৪ টাকা ৯০.২০ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৫৪,৬৭০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৫১,৮৭০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৫২,৬৫০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৬৫,০৮০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৬৫,১৮০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]
05th  August, 2020

দিন পঞ্জিকা

২১ শ্রাবণ ১৪২৭, বৃহস্পতিবার, ৬ আগস্ট ২০২০, তৃতীয়া ৪৭/৩৪ রাত্রি ১২/১৫। শতভিষানক্ষত্র ১৫/১১ দিবা ১১/১৮। সূর্যোদয় ৫/১৩/৪৮, সূর্যাস্ত ৬/১১/৬। অমৃতযোগ দিবা ১২/৪৮ গতে ৩/১ মধ্যে। মাহেন্দ্রযোগ দিবা ৬/৫৭ মধ্যে পুনঃ ১০/২৪ গতে ১২/৫৯ মধ্যে। বারবেলা ২/৫৭ গতে অস্তাবধি। কালরাত্রি ১১/৪২ গতে ১/৫ মধ্যে।
২১ শ্রাবণ ১৪২৭, বৃহস্পতিবার, ৬ আগস্ট ২০২০, তৃতীয়া রাত্রি ১১/২। শতভিষানক্ষত্র দিবা ১১/২১। সূর্যোদয় ৫/১৩, সূর্যাস্ত ৬/১৪। অমৃতযোগ রাত্রি ১২/৪৭ গতে ৩/৩ মধ্যে। মাহেন্দ্রযোগ দিবা ৭/০ মধ্যে ও ১০/২৩ গতে ১২/৫৫ মধ্যে। কালবেলা ২/৫৯ গতে ৬/১৪ মধ্যে। কালরাত্রি ১১/৪৩ গতে ১/৬ মধ্যে।
১৫ জেলহজ্জ

ছবি সংবাদ

এই মুহূর্তে
ফের এক অভিনেতার রহস্যমৃত্যু
সুশান্তের পর আরও এক অভিনেতা। রহস্যমৃত্যু ছোটপর্দার জনপ্রিয় অভিনেতা তথা ...বিশদ

01:30:40 PM

মুর্শিদাবাদে রিভলবার দেখিয়ে পেট্রল ভরে গ্রেপ্তার ১
মুর্শিদাবাদে রিভলবার দেখিয়ে বাইকে পেট্রল ভরে গ্রেপ্তার হল এক দুষ্কৃতী। ...বিশদ

01:25:39 PM

করোনা: আপনার জেলার হাল কী, জানুন... 
রাজ্যে নতুন করে আরও ২,৮১৬ জনের শরীরে মিলেছে করোনা ভাইরাস। ...বিশদ

12:26:35 PM

রেপো রেট ও রিভার্স রেপো রেট অপরিবর্তিতই:আরবিআই
রেপো রেট (৪%)ও রিভার্স রেপো রেট (৩.৩%)অপরিবর্তিতই রাখল রিজার্ভ ব্যাঙ্ক ...বিশদ

12:13:21 PM

ট্রাম্পের ভিডিও ডিলিট করল ফেসবুক-ট্যুইটার
মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের একটি ভিডিও পোস্ট তাঁর পেজ থেকে ...বিশদ

12:02:14 PM

শঙ্করপুরে সমুদ্রের জলোচ্ছ্বাসে বাঁধ ভেঙে প্লাবিত গ্রাম 
নিম্নচাপ ও প্রবল জলোচ্ছ্বাসে ভেঙে যাচ্ছে শঙ্করপুরের সমুদ্রবাঁধ। জলোচ্ছ্বাসে বাঁধ ...বিশদ

11:49:17 AM