Bartaman Patrika
বিদেশ
 

  গৃহবন্দি হলেন মার্কিন গায়িকা লেডি গাগা

লস এঞ্জেলস, ১৭ মার্চ: করোনা ভাইরাসে কাবু মার্কিন যুক্তরাষ্ট্র। গত সপ্তাহে মৃত্যু হয়েছে ৬৫ জনের। করোনা ভাইরাসের কবল থেকে রেহাই পাননি হলিউডের তারকারাও। এই পরিস্থিতিতে নিজেদের সম্পূর্ণ গৃহবন্দি করলেন মার্কিন গায়িকা লেডি গাগা, টেলর সুইফ্ট, আরিয়ানা গ্রান্ডে। করোনার ভয়ে নিজেদের গৃহবন্দি করলেও সামাজিক মাধ্যমের দৌলতে বাইরের জগতের সঙ্গে যোগাযোগ রক্ষা করছেন তাঁরা। ট্যুইটার বা ফেসবুকে ভক্তদের সুরক্ষিত এবং নিরাপদ থাকার পরামর্শ দিয়েছেন লেডি গাগা। টেলর সুইফ্ট তাঁর দশ কোটি ভক্তকে সামাজিক নিরাপত্তা বজায় রাখার আহ্বান জানিয়েছেন। তাঁর মতে, ‘এই মুহূর্তে কিছু আত্মত্যাগ আপনাকে মারণ বীজাণুর হাত থেকে রক্ষা করবে।’

18th  March, 2020
স্মৃতি উস্কে শীতেই বাজারে আসছে
যুবরানি ডায়ানার সেই লাল জাম্পার

টকটকে লাল জাম্পার। সহজ বাংলায় গলাবন্ধ সোয়েটার। লালের উপর ছোট ছোট সাদা ভেড়ার প্রিন্ট। দেখতে বেশ ছিমছাম। কিন্তু, এর মাহাত্ম্য অন্য জায়গায়। যুবরানি ডায়ানার জনপ্রিয় কিছু ‘স্টাইল স্টেটমেন্টে’র তালিকায় এই জাম্পারের স্থান শীর্ষে। ছোট করে ছাঁটা ঝাঁকড়া চুল। মায়াবী চোখের চাহনি। বুদ্ধিদীপ্ত ঝরঝরে হাসি। লাল সোয়েটারের ডায়ানার চেহারার স্মৃতি আজও টাটকা।
বিশদ

15th  October, 2020
দ্বিতীয় বিশ্বযুদ্ধের ঘাতক বোমা
‘টল বয়’ বিস্ফোরণ পোল্যান্ডে

ওয়ারশ: দ্বিতীয় বিশ্বযুদ্ধে ব্যবহৃত বিশাল আকৃতির বোমা নিষ্ক্রিয় করল পোল্যান্ড সরকার। প্রায় পাঁচ টনের এই বোমাটি বিস্ফোরণ ঘটিয়ে নষ্ট করারও ঝুঁকি ছিল মারাত্মক। কিন্তু পোল্যান্ডের নিরাপত্তা বাহিনী সাফল্যের সঙ্গে বাল্টিক সাগরে জলের নীচে বোমাটি বিস্ফোরণ ঘটায়।  
বিশদ

15th  October, 2020
মেল-ইন-ব্যালটে কারচুপির আতঙ্কে
ময়দানে ‘আর্মি অব ট্রাম্প’

চোখ দুটো সার্চলাইটের মতো অনবরত ঘুরছে। তীক্ষ্ণ দৃষ্টি এড়িয়ে যাওয়ার জো নেই। হাতে মোবাইল। ক্যামেরার ‘ক্লিক’ বাটনে আলতো করে রাখা আঙুল। দরকার পড়লেই ছবি, ভিডিও। নিমেষে। পেনসিলভেনিয়া, ফ্লোরিডা, উইসকনসিনের মতো একাধিক গুরুত্বপূর্ণ ‘ব্যাটেলগ্রাউন্ড’ স্টেটে কাজে নেমে পড়েছে ‘আর্মি অব ট্রাম্প’। লক্ষ্য একটাই—মেল-ইন-ব্যালটে কারচুপি রোখা।
বিশদ

14th  October, 2020
অসুস্থ স্বেচ্ছাসেবক, ভ্যাকসিনের ট্রায়াল
স্থগিত রাখল জনসন অ্যান্ড জনসন

ওয়াশিংটন: করোনার টিকার সন্ধানে হন্যে হয়ে পড়েছে গোটা বিশ্ব। এই অবস্থায় ফের দুঃসংবাদ। আমেরিকায় এক স্বেচ্ছাসেবক ‘অজানা রোগ’-এ অসুস্থ হয়ে পড়ায় তাদের টিকার ক্লিনিক্যাল ট্রায়াল আপাতত বন্ধ রাখার কথা ঘোষণা করল জনসন অ্যান্ড জনসন। 
বিশদ

14th  October, 2020
মেল-ইন-ব্যালটে পিছিয়ে রিপাবলিকানরা
৯০ লক্ষ ভোটের বড় অংশই ডেমোক্র্যাট 

মার্কিন নির্বাচনে নতুন রেকর্ড। ৩০টি প্রদেশ থেকে ইতিমধ্যে জমা পড়েছে ৯০ লক্ষেরও বেশি ব্যালট। এত দ্রুত এত বেশি সংখ্যক ভোট আগের কোনও নির্বাচনে পড়েনি। কমিশনের আধিকারিকরা জানিয়েছেন, জমা পড়া মেল-ইন-ব্যালটের বড় অংশই এসেছে নথিভূক্ত ডেমোক্র্যাটদের থেকে। যা রিপাবলিকানদের পাঠানো ব্যালটের প্রায় দ্বিগুণ। আগামী ৩ নভেম্বর ভোট। মেল-ইন-ব্যালটে ভোটগ্রহণ শুরু হয়েছে। প্রতিবারের মতোই।
বিশদ

13th  October, 2020
বিশ্বে সবচেয়ে বেশি ট্রোলড হওয়ায় মনের
উপর প্রভাব পড়েছিল: মেগান মার্কেল 

২০১৯ সালে গোটা বিশ্বে সবচেয়ে বেশি ট্রোলড হয়েছেন মেগান মার্কেল। ব্রিটেনের যুবরাজ হ্যারির স্ত্রী তথা অভিনেত্রী মেগান নিজেই একথা স্বীকার করেছেন। বিশ্ব মানসিক স্বাস্থ্য দিবসে রেকর্ড করা এক বক্তব্যে তিনি বলেন, লাগাতার ট্রোলড হওয়ার ঘটনায় তাঁর আবেগ ও মানসিক স্বাস্থ্যের উপর ব্যাপক প্রভাব পড়ে। মানসিক স্বাস্থ্য সম্পর্কিত সচেতনতামূলক এক অনুষ্ঠানে যোগ দিয়েছিলেন মেগান।
বিশদ

13th  October, 2020
অর্থনীতিতে নোবেল জয় ২ মার্কিন গবেষকের 

স্টকহোম: বাণিজ্যিক নিলামের তত্ত্বকে নয়া দিশা দেখিয়েছেন তাঁরা। নিলামের এই নতুন পন্থা মসৃণ করেছে একাধিক পণ্য ও পরিষেবা বিক্রয়ের পথও। চিরাচরিত পদ্ধতিতে যেগুলিকে বিক্রি করা এতকাল ছিল খুবই কঠিন কাজ। সোমবার দুই মার্কিন অর্থনীতিবিদের ওই সংক্রান্ত গবেষণাকেই স্বীকৃতি দিল নোবেল কমিটি।  
বিশদ

13th  October, 2020
কমছে ট্রাম্প-প্রীতি, বিডেনেই
আস্থা বয়স্ক ভোটারদের 

করোনা ভাইরাসের সংক্রমণের শিকার শুধু প্রবীণরাই। যাদের হার্টের বা অন্য সমস্যা রয়েছে। স্কুল খোলার জন্য এমনই যুক্তি দেখিয়েছিলেন ডোনাল্ড ট্রাম্প। আর সেখানেই হোঁচট খেয়েছে বিদায়ী মার্কিন প্রেসিডেন্টের ‘গ্রেট আমেরিকা’ অপারেশন। যার প্রধান লক্ষ্য—প্রবীণ ভোটারদের নিজের পক্ষে রাখা। ২০১৬ সালের মতোই। কিন্তু সমীক্ষায় উঠে এসেছে অন্য ছবি।  
বিশদ

12th  October, 2020
একদিনের জন্য রাষ্ট্রদূতের চেয়ারে
বসলেন দিল্লির কিশোরী চৈতন্যা

একদিনের রাষ্ট্রদূত। সকালে ব্রিটিশ দূতাবাসের শীর্ষ অধিকর্তাদের সঙ্গে বৈঠক। দুপুরে মহিলা পুলিস আধিকারিকদের সঙ্গে আলোচনা। বেলা গড়াতে সাংবাদিকদের মুখোমুখি প্রশ্নোত্তর পর্ব। গত বুধবার দিনটা এমনই কর্মব্যস্ততার মধ্যে কাটালেন সদ্য স্কুলের গণ্ডি পেরনো চৈতন্যা বেঙ্কটেশ্বরম। ২১৪ জন প্রতিযোগীকে পিছনে ফেলে একদিনের জন্য ব্রিটিশ রাষ্ট্রদূতের চেয়ারে বসার সম্মান অর্জন করেন দিল্লিনিবাসী এই কিশোরী।
বিশদ

12th  October, 2020
জো বিডেন প্রেসিডেন্ট হলে গ্রিনকার্ড সমস্যা
মিটবে, দাবি ভারতীয় বংশোদ্ভূত এমপিদের 

ওয়াশিংটন: মার্কিন মুলুকে প্রেসিডেন্ট নির্বাচনের ক্ষেত্রে গুরুত্বপূর্ণ ভূমিকা নিতে চলেছে ভারতীয় বংশোদ্ভূতদের ভোট। তাই নির্বাচনের আগে ফের আলোচনায় উঠে এল এইচ-১ ভিসা এবং গ্রিনকার্ড প্রসঙ্গ।  
বিশদ

12th  October, 2020
আমেরিকার সঙ্গে লবি করতে বিশেষজ্ঞ
সংস্থাকে ভাড়া করল পাকিস্তান সরকার 

ইসলামাবাদ: এফএটিএফের ধূসর তালিকা থেকে যেনতেন প্রকারে বেরিয়ে আসতে মরিয়া ইমরান খানের সরকার। আর এজন্য আমেরিকার সঙ্গে মধ্যস্থতা করতে মার্কিন বিশেষজ্ঞ সংস্থা ভাড়া করল ইসলামাবাদ। ওই সংস্থা ট্রাম্প প্রশাসনের সঙ্গে লবি করে ফিনান্সিয়াল অ্যাকশন টাস্ক ফোর্সের (এফএটিএফ) আসন্ন প্যারিস সম্মেলনে পাকিস্তানের পক্ষে সুবিধা আদায়ের চেষ্টা শুরু করে দিয়েছে। 
বিশদ

12th  October, 2020
বাস-ট্রেনের সংঘর্ষ, থাইল্যান্ডে মৃত ১৮
 

ব্যাঙ্কক: থাইল্যান্ডে বাস-ট্রেনের সংঘর্ষে মৃত্যু হল ১৮ জনের। রবিবার সকালে মর্মান্তিক এই দুর্ঘটনাটি ঘটেছে রাজধানী ব্যাঙ্কক থেকে ৫০ কিলোমিটার পূর্বে সামুত পারাকান প্রদেশে। দুর্ঘটনায় জখম হয়েছেন আরও ৪০ জন।  
বিশদ

12th  October, 2020
পাকিস্তানে মন্দিরে ভাঙচুর, গ্রেপ্তার ১

ইসলামাবাদ: পাকিস্তানের দক্ষিণ-পূর্বে সিন্ধ প্রদেশে একটি মন্দিরে ভাঙচুর চালানোর অভিযোগে এক ব্যক্তিকে গ্রেপ্তার করল পুলিস। শনিবার বাদিন জেলার এই ঘটনায় মহম্মদ ইসমাইল নামে এক ব্যক্তিকে গ্রেপ্তার করা হয়েছে।  
বিশদ

12th  October, 2020
ব্রিটেনে রানির জন্মদিনে সম্মান, এবার প্রাপক
তালিকায় ভারতীয় বংশোদ্ভূতদের জয়জয়কার 

ধনকুবের শিল্পপতি থেকে শিক্ষাবিদ। চিকিৎসক থেকে তহবিল সংগ্রাহক। ব্রিটেনের রানি এলিজাবেথের ৯৪তম জন্মদিন উপলক্ষে প্রকাশিত সম্মানিতদের তালিকায় জায়গা করে নিয়েছেন একাধিক ভারতীয় বংশোদ্ভূত ব্যক্তিত্ব। চিরাচরিত ঐতিহ্য মেনে প্রতি বছর জুন মাসে প্রকাশ পায় এই তালিকা। যেখানে ব্রিটেনের সংস্কৃতি, শিল্প, চিকিৎসা, অর্থনীতির মতো ক্ষেত্রে অবদানের জন্য নির্বাচিত নাগরিকদের কুর্নিশ জানানো হয়।
বিশদ

11th  October, 2020

Pages: 12345

একনজরে
করোনা সংক্রমণের গোড়া থেকে ‘কাস্টমার’ নেই। পরিস্থিতি এখনও স্বাভাবিক হয়নি। তাই চরম আর্থিক সঙ্কটে পড়েছেন সোনাগাছির যৌনকর্মীরা। সম্প্রতি তাঁদের নিয়ে করা একটি সমীক্ষায় দেখা যাচ্ছে, অনটন মেটাতে ৮৯ শতাংশ কর্মী ধার করে অন্ন জোটাচ্ছেন। ...

বিধাননগর কমিশনারেট এলাকা থেকে সাট্টার ঠেক নির্মূল করতে হবে। দিনমজুর থেকে শুরু করে স্কুল-কলেজের পড়ুয়া, সাধারণ মানুষ এই খেলায় আকৃষ্ট হচ্ছে। অনেকেই রাতারাতি বড়লোক হওয়ার লক্ষ্যে সাট্টায় জড়িয়ে পড়ছে। এই ব্যাধিকে খতম করতে হবে। একারণে বিধাননগরের পুলিস কমিশনারকেই উদ্যোগ নিতে ...

আমেরিকার সঙ্গে গুরুত্বপূর্ণ বেকা (বিইসিএ) চুক্তি সেরেছে ভারত। দু’বছর আগে ওয়াশিংটনের সঙ্গে কমকাসা চুক্তি সেরে রেখেছে দিল্লি। আর এই দুই চুক্তির দৌলতে রিপার্স বা প্রিডেটর্সের মতো দূরপাল্লার অত্যাধুনিক সশস্ত্র ড্রোন আমেরিকার থেকে কিনতে পারবে ভারত। ...

ভারতের জনপ্রিয়তম ক্লাব বাছাই করার উদ্যোগ নিয়েছে এশিয়ান ফুটবল কনফেডারেশন (এএফসি)। এর আগে ফ্যান বেস, ইতিহাস, সাম্প্রতিক সাফল্যের ভিত্তিতে সেরা পাঁচটি ক্লাবকে বাছাই করেছে এশিয়ান ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম ( মিত্র )
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

কর্মপ্রার্থীদের কর্মপ্রাপ্তি বিলম্ব হবে। ব্যবসা সংক্রান্ত কাজে যুক্ত হলে ফল শুভ হবে। উপার্জন একই থাকবে। ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৮৮৭- শিশু সাহিত্যিক সুকুমার রায়ের জন্ম
১৯০১- কবি সুধীন্দ্রনাথ দত্তের জন্ম
১৯০৯- পরমাণু বিজ্ঞানী হোমি জাহাঙ্গির ভাবার জন্ম
১৯৬০- আর্জেন্তিনার ফুটবলার দিয়েগো মারাদোনার জন্ম
১৯৬২ - ওয়েস্ট ইন্ডিয়ান ক্রিকেটার ও কোচ কোর্টনি ওয়ালশের জন্ম
১৯৯০- অভিনেতা বিনোদ মেহরার মৃত্যু



ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৭৩.২৪ টাকা ৭৪.৯৫ টাকা
পাউন্ড ৯৪.৭০ টাকা ৯৮.০৩ টাকা
ইউরো ৮৫.৫৪ টাকা ৮৮.৬৭ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৫১, ৪৯০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৪৮, ৮৫০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৪৯, ৫৮০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৬০, ৪০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৬০, ৫০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

১৩ কার্তিক, ১৪২৭, শুক্রবার, ৩০ অক্টোবর ২০২০, চতুর্দশী ৩০/৬ সন্ধ্যা ৫/৪৬। রেবতী নক্ষত্র ২৩/৩ দিবা ২/৫৭। সূর্যোদয় ৫/৪৩/৪৮, সূর্যাস্ত ৪/৫৬/৫৪। অমৃতযোগ দিবা ৬/২৮ মধ্যে পুনঃ ৭/১৩ গতে ৯/২৮ মধ্যে পুনঃ ১১/৪৩ গতে ২/৪২ মধ্যে পুনঃ ৩/২৭ গতে অস্তাবধি। রাত্রি ৫/৪৮ গতে ৯/১৩ মধ্যে পুনঃ ১১/৪৬ গতে ৩/১০ মধ্যে পুনঃ ৪/১ গতে উদয়াবধি। বারবেলা ৮/৩২ গতে ১১/২০ মধ্যে। কালরাত্রি ৮/৯ গতে ৯/৪৫ মধ্যে।
১৩ কার্তিক, ১৪২৭, শুক্রবার, ৩০ অক্টোবর ২০২০, চতুর্দশী সন্ধ্যা ৫/২০। রেবতী নক্ষত্র দিবা ৩/৪০। সূর্যোদয় ৫/৪৫, সূর্যাস্ত ৪/৫৮। অমৃতযোগ দিবা ৬/৩৫ মধ্যে ও ৭/১৯ গতে ৯/৩১ মধ্যে ও ১১/৪৩ গতে ২/৩৮ মধ্যে ও ৩/২৩ গতে ৪/৫৮ মধ্যে এবং রাত্রি ৫/৪৩ গতে ৯/১১ মধ্যে ও ১১/৪৭ গতে ৩/১৫ মধ্যে ও ৪/৭ গতে ৫/৪৫ মধ্যে। বারবেলা ৮/৩৩ গতে ১১/২১ মধ্যে। কালরাত্রি ৮/১০ গতে ৯/৪৫ মধ্যে।
১২ রবিয়ল আউয়ল।

ছবি সংবাদ

এই মুহূর্তে
আইএসএল সেভনের ক্রীড়াসূচি ঘোষিত
ঢাকে কাঠি পড়ে গেল আইএসএল-এর। ইন্ডিয়ান সুপার লিগের (আইএসএল) ক্রীড়াসূচি ...বিশদ

05:41:18 PM

সুকুমার হাঁসদার দেহ সৎকারকে ঘিরে ঝাড়গ্রামে ব্যাপক গোলমাল
ঝাড়গ্রাম থানার জারালাটা গ্রামে নিজের জমিতে বিধানসভার ডেপুটি স্পিকার তথা ...বিশদ

04:14:00 PM

লুধিয়ানায় গ্রেপ্তার ২ জন শ্যুটার 
বিজেপি নেতা মণীশ শুক্লা খুনের ঘটনায় লুধিয়ানা থেকে গ্রেপ্তার করা ...বিশদ

03:57:27 PM

১৩৬ পয়েন্ট পড়ল সেনসেক্স 

03:54:17 PM

ইসলামপুরে বিদ্যুৎস্পৃষ্ট হয়ে জখম ২৩ জন 
মিছিল করার সময় বাঁশের ঝান্ডা বিদ্যুতের তারের সঙ্গে স্পর্শ হওয়ায় ...বিশদ

01:11:33 PM

নদীয়ার নাকাশিপাড়ায় ব্যবসায়ী খুন 
নদীয়ার নাকাশিপাড়ায় খুন হলেন এক ব্যবসায়ী। ঘটনার জেরে এলাকায় চাঞ্চল্য। ...বিশদ

01:06:12 PM