Bartaman Patrika
বিদেশ
 

ইরানে মৃত্যু হল দু’জনের
চালু হয়েছে নয়া নিয়ম, করোনা
আক্রান্তের সংখ্যা কমাচ্ছে চীন

 বেজিং, ২০ ফেব্রুয়ারি (পিটিআই): চীনে করোনা ভাইরাসে আক্রান্ত হয়ে মৃতের সংখ্যা বেড়ে হল ২ হাজার ১১৮ জন। বুধবার দেশের ৩১টি প্রদেশে ১১৪ জনের মৃত্যু হয়েছে। পাশাপাশি, সবমিলিয়ে করোনায় আক্রান্ত হয়েছে ৭৪ হাজার ৫৭৬ জন। আরও প্রায় ৫ হাজার মানুষের শরীরে করোনা বাসা বেঁধেছে বলে আশঙ্কা করা হচ্ছে। বৃহস্পতিবার এমনটাই জানিয়েছেন চীনের স্বাস্থ্য আধিকারিকরা। এদিকে, বুধবার নতুন করে ৩৯৪ জনের শরীরে করোনা ভাইরাসের সংক্রমণ ঘটেছে। যা পূর্ববর্তী কয়েক সপ্তাহের তুলনায় বেশ কম। এমনকি, একদিন আগেও দেড় হাজারের বেশি মানুষের আক্রান্ত হওয়ার খবর পাওয়া গিয়েছিল। কিন্তু কী কারণে হঠাত্ করে সংখ্যা কয়েকগুণ কমে গেল, তা নিয়ে নানা মহলে প্রশ্ন উঠতে শুরু করেছে। তথ্যভিজ্ঞ মহলের মতে, আক্রান্তের সংখ্যা গোনার ক্ষেত্রে জাতীয় স্তরে নতুন নির্দেশিকা জারি করেছে প্রশাসন। সেই কারণেই একধাক্কায় আক্রান্তের সংখ্যা কমে গেছে। কিন্তু, বাস্তবে পরিস্থিতির বিন্দুমাত্র উন্নতি হয়নি। অন্যদিকে, চীনের বাইরেও করোনায় আক্রান্ত হয়ে মৃতের সংখ্যা বাড়ছে। এবার পশ্চিম এশিয়ার ইরানে প্রাণ হারালেন দু’জন। বুধবার তাঁদের শরীরে ভাইরাসের সংক্রমণ মিলেছিল। ইরানের স্বাস্থ্যমন্ত্রক এই তথ্য জানিয়েছে, মৃত দু’জনই ইরানের নাগরিক এবং কোম প্রদেশের বাসিন্দা। শ্বাসকষ্টজনিত সমস্যা নিয়ে তাঁরা হাসপাতালে এসেছিলেন। প্রাথমিক পরীক্ষার পর তাঁদের শরীরে করোনা ভাইরাস পাওয়া যায়। মৃত ওই দুই ব্যক্তির বিদেশ যাওয়ার কোনও অতীত রেকর্ড নেই। এর আগে এই ভাইরাসে আক্রান্ত হয়ে জাপান, তাইওয়ান, ফিলিপিন্সে একজন করে, হংকংয়ের দু’জন এবং ফ্রান্সের একজনের মৃত্যু হয়েছে। এছাড়া সৌদি আরব, মিশর সহ বিভিন্ন দেশেও সংক্রমনের খবর মিলেছে।
অপরদিকে, জাপানের বন্দরে ডায়মন্ড প্রিন্সেস জাহাজে আটকে থাকা যাত্রীদের মধ্যে আরও ১৩ জনের শরীরের করোনা ভাইরাস মিলেছে। সবমিলিয়ে এখনও পর্যন্ত সংখ্যাটা ৬৩৪ জন। বৃহস্পতিবার জাপানের স্বাস্থ্যমন্ত্রকের তরফে একথা জানানো হয়েছে।

21st  February, 2020
  আমেরিকায় দুষ্কৃতির গুলিতে খুন ভারতীয়

 ওয়াশিংটন, ২৪ ফেব্রুয়ারি (পিটিআই): লস এঞ্জেলসে মুখোশধারী আততায়ীর হাতে খুন হলেন এক ভারতীয়। ঘটনাটি ঘটে শনিবার ভোর ৫টা ৪৩ মিনিট নাগাদ হুইটিয়ার শহরের একটি দোকানে। নিহতের নাম মনিন্দর সিং সহি। বিশদ

  ইতালি থেকে ইরান: বিশ্বজুড়ে ছড়িয়ে পড়ছে করোনার আতঙ্ক

 বেজিং, রোম, ২৪ ফেব্রুয়ারি (পিটিআই): চীন ছাড়িয়ে এবার বিশ্বজুড়ে ছড়িয়ে পড়ছে করোনার আতঙ্ক। ইউরোপের দেশগুলির মধ্যে সবচেয়ে বেশি আঁচ পড়েছে ইতালিতে। সোমবার সেখানে ৮৪ বছরের এক বৃদ্ধের মৃত্যু হয়। যার ফলে মৃতের সংখ্যা বেড়ে দাঁড়াল পাঁচ। বিশদ

লন্ডনের বুকে মন কাড়ল
‘পৌষ-ফাগুন’ উৎসব

 রূপাঞ্জনা দত্ত, লন্ডন, ২৪ ফেব্রুয়ারি: লন্ডনের বুকে এ যেন এক টুকরো বাংলা! আরও স্পষ্টভাবে বললে, এ যেন দুই বঙ্গের মিলনোৎসব। ২২ ফেব্রুয়ারি শনিবার লন্ডনের বুকে ভারত ও বাংলাদেশের বাঙালিদের জন্য বসেছিল পৌষমেলার জমজমাট আসর।
বিশদ

পদত্যাগ করলেন মালয়েশিয়ার প্রধানমন্ত্রী

 কুয়ালামপুর, ২৪ ফেব্রুয়ারি (এএফপি): আচমকা পদত্যাগ করলেন মালয়েশিয়ার প্রধানমন্ত্রী মহাথির মহম্মদ। সোমবার তিনি পদত্যাগ করতেই দেশে নতুন করে রাজনৈতিক অস্থিরতা তৈরি হয়েছে। এদিন রাজার কাছে পদত্যাগ পত্র জমা দেন তিনি।
বিশদ

করোনা আতঙ্ক, চীনা বন্ধুকে নিয়ে জন্মদিন পালনের
সময় নির্যাতনের শিকার ভারতীয় বংশোদ্ভূত তরুণী 

রূপাঞ্জনা দত্ত, লন্ডন, ২৩ ফেব্রুয়ারি: করোনা ভাইরাস আতঙ্কের জের। রেস্তরাঁয় এক চীনা বন্ধু সহ অন্যদের নিয়ে জন্মদিন পালনের সময় শারীরিক নির্যাতন ও হেনস্তার শিকার হলেন গুজরাতি বংশোদ্ভূত মীরা সোলাঙ্কি। ঘটনাটি ঘটেছে বার্মিংহামের ‘অ্যান রোচা বার অ্যান্ড গ্যালারি’তে। ঘটনার তদন্ত শুরু করছে পুলিস। 
বিশদ

24th  February, 2020
ডায়মন্ড প্রিন্সেস জাহাজের আরও ৪
ভারতীয়ের শরীরে করোনার অস্তিত্ব
সংক্রমণ রুখতে পদক্ষেপ ইতালি, ইরানের

টোকিও, ২৩ ফেব্রুয়ারি (পিটিআই): জাপান উপকূলে আটকে থাকা ‘ডায়মন্ড প্রিন্সেস’ জাহাজের আরও চার ভারতীয় ক্রু মেম্বারের শরীরে করোনা ভাইরাসের অস্তিত্ব মিলেছে। রবিবার ভারতীয় দূতাবাসের তরফে ট্যুইটারে এমনই খবর জানানো হয়েছে। ডায়মন্ড প্রিন্সেস জাহাজে এনিয়ে মোট ১২ জন ভারতীয়ের শরীরে এই মারণ ভাইরাসের অস্তিত্ব মিলল।
বিশদ

24th  February, 2020
ভারতের সঙ্গে আলোচনায় বসতে গেলে পাকিস্তানকে জঙ্গিদের বিরুদ্ধে অভিযান চালাতেই হবে, কড়া বার্তা আমেরিকার

 ওয়াশিংটন, ২২ ফেব্রুয়ারি (পিটিআই): নিজের ভূখণ্ডে থাকা জঙ্গি ও চরমপন্থীদের বিরুদ্ধে অভিযানে নামলেই একমাত্র ভারতের সঙ্গে আলোচনায় বসতে পারবে পাকিস্তান। ডোনাল্ড ট্রাম্পের ভারত সফরের আগে সন্ত্রাস ইস্যুতে এভাবেই ইসলামাবাদের উপর চাপ বাড়াল আমেরিকা। বিশদ

23rd  February, 2020
চীনের বাইরে একের পর এক
দেশে ছড়িয়ে পড়ছে করোনা
তুমুল উদ্বেগ ইতালি, দ:কোরিয়া, সৌদি আরবে

 নয়াদিল্লি, ২২ ফেব্রুয়ারি: এবার করোনা আতঙ্ক ছড়িয়ে পড়ল ইতালিতেও। ইতিমধ্যে এই মারণ ভাইরাসে আক্রান্ত হয়ে সেখানে প্রাণ হারিয়েছেন দু’জন। পাশাপাশি, শারীরিক পরীক্ষার পর তিনজনের শরীরে এই ভাইরাস পাওয়া গিয়েছে। বিশদ

23rd  February, 2020
ধূসর তালিকাতেই পাকিস্তান, জুনের মধ্যে
যাবতীয় শর্তপূরণের নির্দেশ এফএটিএফের
ইসলামাবাদের প্রশংসা বেজিংয়ের

নয়াদিল্লি, ২১ ফেব্রুয়ারি (পিটিআই): জঙ্গিদের অর্থসাহায্য বন্ধ করতে ব্যর্থ হওয়ায় ‘ধূসর তালিকা’ থেকে এখনই নিষ্কৃতি পাচ্ছে না পাকিস্তান। শুক্রবার প্যারিসে চলা প্লেনারি বা পূর্ণাঙ্গ অধিবেশনে এমনই সিদ্ধান্ত নিয়েছে ফিনান্সিয়াল অ্যাকশন টাস্ক ফোর্স (এফএটিএফ)। 
বিশদ

22nd  February, 2020
১৫০ কোটি নাগরিকের প্রতিনিধিত্বের জন্য ফেসবুকে মোদি এগিয়ে রয়েছেন: ট্রাম্প 

ওয়াশিংটন, ২১ ফেব্রুয়ারি (পিটিআই): ১৫০ কোটি নাগরিকের প্রতিনিধিত্ব করার জন্য ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি ফেসবুকে এগিয়ে রয়েছেন। ফেসবুকে তাঁর ও মোদির ফলোয়ার সংখ্যা নিয়ে এমনই মন্তব্য করলেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। 
বিশদ

22nd  February, 2020
করোনায় চীনে আরও ১১৮ জনের মৃত্যু, আক্রান্তের সংখ্যা বেড়ে ৭৫ হাজার ৪৬৫
জাপানের জাহাজে আটকে থাকা ৮ ভারতীয় আক্রান্তের অবস্থার উন্নতি

বেজিং, ২১ ফেব্রুয়ারি (পিটিআই): করোনা ভাইরাসে চীনে ফের বাড়ল মৃতের সংখ্যা। নতুন করে ১১৮ জনের মৃত্যুর খবর মিলেছে। তাঁদের মধ্যে বেশিরভাগই রোগবিধ্বস্ত হুবেই প্রদেশের বাসিন্দা। এই নিয়ে মৃতের সংখ্যা বেড়ে হল ২ হাজার ২৩৬। এছাড়া আক্রান্তের সংখ্যাও এক লাফে বেড়ে ৭৫ হাজার ৪৬৫ হয়েছে।
বিশদ

22nd  February, 2020
‘কাট-কপি-পেস্ট’-এর
জনক টেসলার প্রয়াত

ওয়াশিংটন, ২০ ফেব্রুয়ারি: প্রয়াত  ‘কাট-কপি-পেস্ট’-এর জনক লরেন্স ওরফে ল্যারি টেসলার। গত ১৭ ফেব্রুয়ারি শেষনিঃশ্বাস ত্যাগ করেন তিনি। বয়স হয়েছিল ৭৪ বছর। ১৯৪৫ সালের ২৪ এপ্রিল নিউ ইয়র্কে জন্মগ্রহণ করেন ল্যারি।  
বিশদ

21st  February, 2020
পরিবেশে কার্বন নিঃসরণের ক্ষেত্রে চীনের থেকেও বড় চ্যালেঞ্জ ভারত: ব্লুমবার্গ 

ওয়াশিংটন, ২০ ফেব্রুয়ারি (পিটিআই): পরিবেশে কার্বন নিঃসরণের ক্ষেত্রে চীনের থেকেও এখন সবচেয়ে বড় চ্যালেঞ্জ হল ভারত। জলবায়ু পরিবর্তন নিয়ে এক প্রশ্নের উত্তরে এই মন্তব্য করেছেন নিউ ইয়র্কের প্রাক্তন মেয়র মাইকেল ব্লুমবার্গ। প্রসঙ্গত, মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনে দৌড়ে রয়েছেন ডেমোক্র্যাট প্রার্থী ব্লুমবার্গ। 
বিশদ

21st  February, 2020
করোনা: চীনে মৃত বেড়ে ২,০০০, পাল্লা দিয়ে বাড়ছে আক্রান্তের সংখ্যা 

বেজিং, ১৯ ফেব্রুয়ারি (পিটিআই): চীনে মহামারীর আকার নিয়েছে করোনা ভাইরাস। বুধবার পর্যন্ত মৃতের সংখ্যা দু’হাজার ছাড়িয়ে গেল। একইসঙ্গে আক্রান্তের সংখ্যা বেড়ে হয়েছে ৭৪ হাজার ১৮৫। এই ভয়াবহ পরিস্থিতি শুধু চীনে নয়, সমগ্র বিশ্বে আতঙ্কের পরিবেশ তৈরি করেছে। 
বিশদ

20th  February, 2020

Pages: 12345

একনজরে
সংবাদদাতা, গাজোল: অন্য সময়ে মৃৎশিল্পী, আর বসন্তকাল এসে গেলেই আবির প্রস্তুতকারক। সামনেই রং খেলার উৎসব। তাই এখন থেকেই তার প্রস্তুতি শুরু করে দিয়েছেন পুরাতন মালদহের ...

সংবাদদাতা, গাজোল: মহানগরীর সাই ক্যাম্পাস মাঠে আয়োজিত ইন্টার কলেজ স্টেট স্পোর্টস গেমস চ্যাম্পিয়নশিপের এই বছরের প্রতিযোগিতায় মালদহ জেলার নাম উজ্জ্বল করল পুরাতন মালদহের গৌড় মহাবিদ্যালয়ের খেলোয়াড়রা। ২৩ ও ২৪ ফেব্রুয়ারি, দু’দিনব্যাপী রাজ্যস্তরের অ্যাথলেটিক খেলায় সোমবার ফাইনাল খেলা অনুষ্ঠিত হয়েছে।  ...

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: নতুন রেশন কার্ড দেওয়ার জন্য গত সেপ্টেম্বর ও নভেম্বর মাসে দুই দফায় রাজ্য জুড়ে বিশেষ অভিযান চালিয়েছিল খাদ্য দপ্তর। নভেম্বর মাসে দ্বিতীয় পর্যায়ের অভিযানের সময় ভর্তুকিতে খাদ্য মিলবে না, এমন বিশেষ রেশন কার্ডের জন্য আবেদন নেওয়া শুরু ...

ন্যাশনাল স্টক এক্সচেঞ্জে যেসব সংস্থার শেয়ার গতকাল লেনদেন হয়েছে শুধু সেগুলির বাজার বন্ধকালীন দরই নীচে দেওয়া হল। ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম ( মিত্র )
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

বিদ্যার্থীদের পঠন-পাঠনে আগ্রহ বাড়বে। কর্মপ্রার্থীদের কর্মপ্রাপ্তির যোগ। বিশেষত সরকারি বা আধা সরকারি ক্ষেত্রে যোগ প্রবল। ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৯৩২ - অ্যাডলফ হিটলার জার্মান নাগরিকত্ব লাভ করেন
১৯৩৮- ক্রিকেটার ফারুক ইঞ্জিনিয়ারের জন্ম
১৯৪৮- অভিনেতা ড্যানির জন্ম
১৯৫৭ - শিশুসাহিত্যিক ও কবি সুনির্মল বসুর মৃত্যু
১৯৬৯- পশ্চিমবঙ্গে ক্ষমতায় এল দ্বিতীয় যুক্তফন্ট্র সরকার
১৯৭৪ - বলিউডের অভিনেত্রী দিব্যা ভারতীর জন্ম
১৯৮১- অভিনেতা শাহিদ কাপুরের জন্ম
১৯৮৮- ভারতের প্রথম ভূমি থেকে ভূমি ক্ষেপনাস্ত্র ‘পৃথ্বী’র সফল উৎক্ষেপণ
২০০১- কিংবদন্তী ক্রিকেটার স্যার ডন ব্র্যাডম্যানের মৃত্যু
২০০৯- বাংলাদেশ রাইফেলস বাহিনীতে বিদ্রোহ, ঢাকায় সংঘর্ষে মৃত্যু ৭৪ জনের



ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৭১.০৯ টাকা ৭২.৮০ টাকা
পাউন্ড ৯১.৪৬ টাকা ৯৪.৭৫ টাকা
ইউরো ৭৬.৩৯ টাকা ৭৯.৩৫ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৪৪,০৫০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৪১,৭৯০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৪২,৪২০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৪৯,১০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৪৯,২০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

১২ ফাল্গুন ১৪২৬, ২৫ ফেব্রুয়ারি ২০২০, মঙ্গলবার, (ফাল্গুন শুক্লপক্ষ) দ্বিতীয়া ৪৮/৫৬ রাত্রি ১/৪০। পূর্বভাদ্রপদ ৩২/৪১ রাত্রি ৭/১০। সূ উ ৬/৫/৫৩, অ ৫/৩৪/৩, অমৃতযোগ দিবা ৮/২২ গতে ১০/৪২ মধ্যে পুনঃ ১২/৫৮ গতে ২/২৯ মধ্যে পুনঃ ৩/১৫ গতে ৪/৪৭ মধ্যে। রাত্রি ৬/২৩ মধ্যে পুনঃ ৮/৫৪ গতে ১১/২৫ মধ্যে পুনঃ ১/৫৫ গতে ৩/৩৫ মধ্যে। বারবেলা ৭/৩২ গতে ৮/৫৮ মধ্যে পুনঃ ১/১৬ গতে ২/৪২ মধ্যে। কালরাত্রি ৭/৮ গতে ৮/৪২ মধ্যে।
১২ ফাল্গুন ১৪২৬, ২৫ ফেব্রুয়ারি ২০২০, মঙ্গলবার, দ্বিতীয়া ৪৪/১৯/৩৫ রাত্রি ১১/৫২/৪৪। পূর্ব্বভাদ্রপদ ২৯/২৩/৪১ সন্ধ্যা ৫/৫৪/২২। সূ উ ৬/৮/৫৪, অ ৫/৩৩/৫। অমৃতযোগ দিবা ৮/১৩ গতে ১০/৩৫ মধ্যে ও ১২/৫৭ গতে ২/৩২ মধ্যে ও ৩/১৯ গতে ৪/৫৩ মধ্যে এবং রাত্রি ৬/২৯ মধ্যে ও ৮/৫৬ গতে ১১/২২ মধ্যে ও ১/৪৮ গতে ৩/২৫ মধ্যে। কালবেলা ১/১৬/৩১ গতে ২/৪২/২ মধ্যে। কালরাত্রি ৭/৭/৩৪ গতে ৮/৪২/২ মধ্যে।
৩০ জমাদিয়স সানি

ছবি সংবাদ

এই মুহূর্তে
আজকের রাশিফল  
মেষ: কর্মপ্রার্থীদের কর্মপ্রাপ্তির যোগ। বৃষ: গৃহে কোনও শুভ কাজ হওয়ার যোগ আছে। ...বিশদ

07:11:04 PM

ইতিহাসে আজকের দিনে
১৯৩২ - অ্যাডলফ হিটলার জার্মান নাগরিকত্ব লাভ করেন১৯৩৮- ক্রিকেটার ফারুক ...বিশদ

07:03:20 PM

মুর্শিদাবাদের কলাবাগানে গ্যাস সিলিন্ডার বিস্ফোরণ, ভস্মীভূত বেশ কয়েকটি বাড়ি 
মুর্শিদাবাদের ধুলিয়ান এলাকার কলাবাগানে গ্যাস সিলিন্ডার ফেটে ভয়াবহ অগ্নিকাণ্ড। দুর্ঘটনায় ...বিশদ

05:52:00 PM

ডেবরার বালিচকে বাইক দুর্ঘটনায় এক এনভিএফ কর্মীর মৃত্যু, জখম ৩ 

05:48:00 PM

রায়গঞ্জে শুরু ব্যাপক বৃষ্টি 

05:47:00 PM

দিল্লিতে সংঘর্ষ, মৃতের সংখ্যা বেড়ে ৯

05:47:00 PM