Bartaman Patrika
বিদেশ
 

  হাফিজ সইদের জেল: গুরুত্ব দিতে নারাজ ভারত, পাকিস্তানের প্রশংসা আমেরিকার

নয়াদিল্লি ও ওয়াশিংটন, ১৩ ফেব্রুয়ারি (পিটিআই): সন্ত্রাসে আর্থিক মদত মামলায় জঙ্গিনেতা হাফিজ সইদকে ১১ বছরের জন্য জেলে পাঠানোর নির্দেশ দিয়েছে পাকিস্তানের সন্ত্রাস বিরোধী আদালত। যদিও এই পদক্ষেপকে বিশেষ গুরুত্ব দিতে নারাজ ভারত। এই শাস্তি কতটা কার্যকর হয়, সেদিকে নজর রাখা হবে বলে জানিয়েছে নয়াদিল্লি। বিদেশ মন্ত্রকের এক আধিকারিকের মতে, দিন চারেক পরেই সন্ত্রাসে আর্থিক মদতের বিরুদ্ধে কাজ করা আন্তর্জাতিক সংস্থা ফিনান্সিয়াল অ্যাকশন টাস্ক ফোর্স গুরুত্বপূর্ণ বৈঠকে বসছে। প্যারিসের ওই বৈঠকে দোষী সাব্যস্ত হলে পাকিস্তানের উপর কড়া শাস্তির খাড়া নেমে আসতে পারে। তাই, আন্তর্জাতিক ক্ষেত্রে নিজেদের ভাবমূর্তি উজ্জ্বল করতে হাফিজের বিরুদ্ধে এমন ব্যবস্থা নিয়েছে ইমরান খানের সরকার। ভারতের বিদেশ মন্ত্রকের ওই কর্তা আরও বলেন, পুরোটাই লোক দেখানো। তা সত্ত্বেও হাফিজের শাস্তি কার্যকর করতে পাকিস্তান কতটা সদিচ্ছা দেখায়, সেদিকে নজর রাখা হবে। উল্লেখ্য, পাকিস্তানের মাটি ব্যবহার করে জঙ্গি কার্যকলাপ এবং সন্ত্রাসে আর্থিক মদত বন্ধ করতে ইতিমধ্যেই বেশ কয়েকবার পাকিস্তানকে হুঁশিয়ারি দিয়েছে ওই আন্তর্জাতিক সংস্থা।
তবে, ২০০৮ মুম্বই হামলার অন্যতম চক্রীর বিরুদ্ধে ব্যবস্থা নেওয়ায় পাকিস্তানের প্রশংসা করেছে আমেরিকা। ডোনাল্ড ট্রাম্প প্রশাসন জানিয়েছে, সন্ত্রাসবাদে সমস্ত রকম সহায়তা বন্ধ করতে পাকিস্তান প্রতিশ্রুতিবদ্ধ। হাফিজকে জেলে পাঠিয়ে ইমরান খানের দেশ সেই লক্ষ্যে উল্লেখযোগ্য পদক্ষেপ গ্রহণ করেছে। এই ইস্যুতে একটি ট্যুইট করেছেন আমেরিকার বিদেশ দপ্তরের দক্ষিণ ও মধ্য এশিয়া বিষয়ক কার্যকরী সচিব অ্যালিস ওয়েলস। সেখানে তিনি লিখেছেন, সন্ত্রাসে আর্থিক মদত বন্ধ করার ব্যাপারে আন্তর্জাতিক স্তরে কথা দিয়েছিল পাকিস্তান। পাশাপাশি, জঙ্গিগোষ্ঠী লস্কর-ই-তোইবার বিরুদ্ধে ব্যবস্থা গ্রহণও দরকার ছিল। হাফিজকে শাস্তি দিয়ে এই দু’টি ক্ষেত্রেই গুরুত্বপূর্ণ পদক্ষেপ নিয়েছে পাকিস্তান।

14th  February, 2020
এইচ-১বি ভিসা নিয়ে নয়া
নির্দেশিকায় সই ট্রাম্পের

বিপাকে পড়বেন ভারতীয়রা

কাজ দেওয়ার ক্ষেত্রে আমেরিকার সংস্থাগুলি যাতে স্বদেশীয়দের অগ্রাধিকার দেয়, তার জন্য বহুদিন ধরেই সওয়াল করে আসছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। সাধারণ নির্বাচনের আগে এবার ‘মার্কিন জনতার স্বার্থে’ সোমবার এইচ-১বি ভিসা সংক্রান্ত এগজিকিউটিভ অর্ডারে স্বাক্ষর করলেন তিনি। ভারতীয় তথ্যপ্রযুক্তি কর্মীদের  আমেরিকায় কাজ  আরও কঠিন হয়ে গেল।
বিশদ

সংক্রামিত: ইউরোপ ও এশিয়াকে
টপকে গেল লাতিন আমেরিকা

সংক্রমণের নিরিখে ইউরোপ এবং এশিয়া মহাদেশকে টপকে গেল লাতিন আমেরিকা। সোমবার পর্যন্ত সেখানে ৫০ লক্ষ মানুষ সংক্রামিত হয়েছেন। গোটা বিশ্বের অবস্থাও তথৈবচ।
বিশদ

ভাগ্যবদল, ব্রাজিলের শোরুমে
চাকরি পেল সারমেয় 

মহামারীর ধাক্কায় শুনসান পথঘাট। দোকানপাটও খুব একটা খোলেনি। নেহাত ঠেলায় না পড়লে বাড়ির বাইরে পা রাখছেন না কেউই। ব্রাজিলের সেই চেনা শহর আজ আর নেই। বড্ড অচেনা। যা দেখে প্রথমে খানিক ঘাবড়েই গিয়েছিল টাকসন। জন্মের পর কোলাহলমুখর ব্রাজিলকেই দেখেছে সে। 
বিশদ

সংশয়ে ব্রিটেনে পাড়ি দিতে ইচ্ছুক ছাত্রছাত্রীরা,
এগিয়ে এল প্রবাসী ভারতীয় পড়ুয়াদের সংগঠন

তাল কেটেছে করোনা। পরিস্থিতি কবে স্বাভাবিক হবে, জানেন না কেউই। এরই মধ্যে শুরু হতে চলেছে বিদেশের একাধিক কলেজ ও বিশ্ববিদ্যালয়ের নয়া শিক্ষাবর্ষ। ব্রিটেনেও সামনের মাসেই নতুন সেশন চালু হওয়ার কথা। যা নিয়ে ভারতের অসংখ্য পড়ুয়ার কপালে এখন চিন্তার ভাঁজ।  
বিশদ

লক্ষ্য মহাকাশ, এবার রোলস রয়েস
বানাবে সুপারসনিক বিমানের ইঞ্জিন

রোলস রয়েস। বিশ্বের অন্যতম বিলাসবহুল গাড়ি নির্মাতা সংস্থা। এবার তারাই বানাবে মহাকাশে যাওয়ার বিশেষ বিমানের ইঞ্জিন। যার গতি হবে শব্দের থেকে তিন গুণ বেশি। উড়তে পারবে মাটি থেকে প্রায় ৬০ হাজার ফুট বা ১৮ হাজার মিটার উচ্চতায়। সাধারণ বিমানের থেকে দ্বিগুণ উঁচুতে। ত্রিকোণাকৃতি এই বিমানের নকশা প্রকাশ করা হয়েছে।
বিশদ

মার্কিন মুলুকে খুন বাঙালি মহিলা গবেষক 

মার্কিন মুলুকে খুন হলেন ভারতীয় বংশোদ্ভূত বাঙালি মহিলা গবেষক। তাঁর নাম শর্মিষ্ঠা সেন (৪৩)। শনিবার জগিংয়ে গিয়ে খুন হন তিনি। পুলিস সূত্রে খবর, তিনি টেক্সাসের প্ল্যানো সিটিতে থাকতেন। ১ আগস্ট বাড়ির কাছে ক্রিসহোম ট্রায়াল পার্কে জগিং করতে গিয়ে খুন হন শর্মিষ্ঠা। 
বিশদ

দুই মহাকাশচারীকে নিয়ে ক্যাপসুলের
নিরাপদ অবতরণ উপসাগরে
সফল নাসা

কেপ ক্যানভেরাল: দীর্ঘ ৪৫ বছর ফের ইতিহাস গড়ল মার্কিন মহাকাশ গবেষণা সংস্থা নাসা। দুই মহাকাশচারীকে নিয়ে নিরাপদে মেক্সিকো উপসাগরে অবতরণ করল স্পেস এক্সের ক্যাপসুল এনডেভার।
বিশদ

04th  August, 2020
পিরামিড বানিয়েছে ভিনগ্রহের প্রাণীরা,
এলনের ‘এলিয়েন-তত্ত্ব’ ঘিরে বিতর্ক

কায়রো: এলন মাস্ক। ‘জেন-এক্স’ প্রজন্মের কাছে রোল মডেল তিনি। প্রযুক্তি বিষয়ে তাঁর তুখোড় জ্ঞান। ঈর্ষনীয় তাঁর ব্যবসায়িক দক্ষতাও। এমন নিখুঁত ‘মণিকাঞ্চন’ খুব একটা নজরে পড়ে না। মহাকাশ নিয়েও এই মার্কিন ধনকুবেরের অগাধ কৌতূহল। সারাক্ষণই ডুবে মহাশূণ্যের রহস্য সন্ধানে।
বিশদ

04th  August, 2020
 পাকিস্তানের টিভিতে ভারতের স্বাধীনতা দিবসের বার্তা, সরগরম নেট-দুনিয়া

  নয়াদিল্লি: তখন খবরে মগ্ন পাকিস্তানবাসী। চোখ ডন নিউজের টিভি স্ক্রিনে। বিজ্ঞাপন বিরতির সময় হঠাৎই টিভি স্ক্রিনে ভেসে উঠল ভারতের জাতীয় পতাকা। সঙ্গে ভারতের স্বাধীনতা দিবসের বার্তা। বিশদ

04th  August, 2020
 কুলভূষণের জন্য আইনজীবী নিয়োগ

  নয়াদিল্লি: কুলভূষণের হয়ে ভারতকে আইনজীবী নিয়োগের সুযোগ দেওয়া উচিত। সোমবার একথা বলেছে ইসলামাবাদ হাইকোর্ট। তবে ওই আইনজীবীকে পাকিস্তানি হতে হবে। মামলাটি ৩ সেপ্টেম্বর পর্যন্ত মূলতুবি করে দিয়েছেন বিচারপতি। বিশদ

04th  August, 2020
লাদাখ থেকে সেনা সরানো নিয়ে ফের
উত্তপ্ত হচ্ছে ভারত ও চীনের সম্পর্ক

নিজস্ব প্রতিনিধি, নয়াদিল্লি: লাদাখের প্রকৃত নিয়ন্ত্রণ রেখা থেকে সেনা সরানো ইস্যুতে ভারত ও চীনের সম্পর্ক নতুন করে উত্তপ্ত হচ্ছে। রবিবার সকাল থেকে মধ্যরাত পর্যন্ত চতুর্থ দফার সেনা পর্যায়ের বৈঠক একপ্রকার ব্যর্থই বলা যায়। সেই কারণেই সোমবার পুনরায় ওই বৈঠক হয়।
বিশদ

04th  August, 2020
ব্রিটিশ মুদ্রায় স্থান পেতে পারেন
গান্ধীজি, প্রস্তাব পাঠালেন সুনাক 

রূপাঞ্জনা দত্ত, লন্ডন: ব্রিটেনের ইতিহাসে কৃষ্ণাঙ্গদের অবদানকে সম্মান জানাতে বিশেষ উদ্যোগ নিল বরিস জনসন সরকার। তারই অংশ হিসেবে মহাত্মা গান্ধীর ছবি সম্বলিত নতুন মুদ্রা প্রকাশ করতে চাইছে তারা। রবিবার ভারতীয় বংশোদ্ভূত ব্রিটেনের অর্থমন্ত্রী ঋষি সুনাকের দপ্তর থেকে একথা জানানো হয়েছে।   বিশদ

03rd  August, 2020
চাঁদের মাটিতে সক্রিয়
ছিল ইসরোর রোভার, দাবি 

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: চাঁদের মাটিতে ঘুরে বেড়িয়েছে ভারতীয় রোভার ‘প্রজ্ঞান’। নাসার একটি মহাকাশযানের তোলা কিছু ছবি বিশ্লেষণ করে এমনই চাঞ্চল্যকর দাবি চেন্নাইয়ের মেকানিক্যাল ইঞ্জিনিয়ার সন্মুগ সুব্রহ্মণ্যমের। তিনিই প্রথম নাসার প্রকাশিত চন্দ্রপৃষ্ঠের ছবি বিশ্লেষণ করে যোগাযোগ বিচ্ছিন্ন হয়ে যাওয়া ‘বিক্রম’ ল্যান্ডারের ধ্বংসাবশেষ খুঁজে বের করেছিলেন। 
বিশদ

03rd  August, 2020
করোনা মিলিয়ে দিল ৫৩ বছর
আগে বিচ্ছিন্ন হওয়া দুই বোনকে 

ওয়াশিংটন: আতঙ্কের মধ্যেও করোনা ঘিরে মন ভালো করা খবর। ৫৩ বছর আগে বিচ্ছিন্ন হওয়া দুই বোনকে মিলিয়ে দিল করোনা। আমেরিকার দুই বোনের পুনর্মিলনের খবর ঢালাও করে প্রকাশ করেছে সে দেশের শীর্ষস্থানীয় সংবাদমাধ্যম। ৭৩ বছরের বড় বোন ডরিস ক্রিপেন করোনা আক্রান্ত হয়ে ডুঙ্কলাউ গার্ডেনসে চিকিৎসাধীন ছিলেন। বিশদ

03rd  August, 2020

Pages: 12345

একনজরে
বরুসিয়া ডর্টমুন্ড থেকে পাঁচ বছরের চুক্তিতে ম্যাঞ্চেস্টার ইউনাইটেডে পা রাখতে চলেছেন জ্যাডন স্যাঞ্চো। ইংল্যান্ডের এই উইঙ্গারকে ১০৮ মিলিয়ন পাউন্ডের বিনিময়ে দলে নিতে চাইছে ম্যান ইউ।   ...

ন্যাশনাল স্টক এক্সচেঞ্জে যেসব সংস্থার শেয়ার গতকাল লেনদেন হয়েছে, সেগুলির কয়েকটির বাজার বন্ধকালীন দর।  ...

সংবাদদাতা, রায়গঞ্জ: এবছর স্বাধীনতা দিবসে রায়গঞ্জের ঘড়ি মোড় এলাকায় ১০৫ ফুট উঁচু স্তম্ভের সঙ্গে আকাশে উড়বে জাতীয় পতাকা। সেজন্য ইতিমধ্যেই প্রায় সমস্ত প্রস্তুতি শেষ করে ফেলা হয়েছে। মঙ্গলবার শেষ মুহূর্তের প্রস্তুতি খতিয়ে দেখতে ঘড়ি মোড় এলাকায় পরিদর্শন করলেন রায়গঞ্জ পুরসভার ...

করোনা পরিস্থিতির গুরুত্ব বিচার করে রাজ্যের স্বাস্থ্য দপ্তরের কাজ নিয়মিত দেখভাল করার জন্য আলাদা করে একজন পূর্ণমন্ত্রীর দাবি করল বিরোধী বাম ও কংগ্রেসের জোট শিবির।   ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম ( মিত্র )
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

কর্মপ্রার্থীদের কোনও সুখবর আসতে পারে। কর্মক্ষেত্রে পদোন্নতির সূচনা। গুপ্তশত্রু থেকে সাবধান। নতুন কোনও প্রকল্পের জন্য ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৭৭৫ - বৃটিশ ভারতে কর কর্মকর্তা মহারাজা নন্দকুমারের মৃত্যু
১৯৩০ -মার্কিন নভোচারী তথা প্রথম মানুষ, যিনি চাঁদে অবতরণ করেন নীল আর্মস্ট্রংয়ের জন্ম
১৯৩১: অভিনেত্রী গীতা দে’র জন্ম
১৯৬২: অভিনেত্রী মেরিলিন মনরোর মৃত্যু
১৯৬৯: প্রাক্তন ক্রিকেটার বেঙ্কটেশ প্রসাদের জন্ম
১৯৭৪: অভিনেত্রী কাজলের জন্ম
২০০০: ক্রিকেটার লালা অমরনাথের মৃত্যু



ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৭৪.৩৮ টাকা ৭৬.১০ টাকা
পাউন্ড ৯৬.৬৯ টাকা ১০০.০৭ টাকা
ইউরো ৮৬.৯৫ টাকা ৯০.১৪ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৫৪,৬৭০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৫১,৮৭০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৫২,৬৫০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৬৫,০৮০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৬৫,১৮০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

২০ শ্রাবণ ১৪২৭, বুধবার, ৫ আগস্ট ২০২০, দ্বিতীয়া ৪৪/৩ রাত্রি ১০/৫১। ধনিষ্ঠানক্ষত্র ১০/৪২ দিবা ৯/৩০। সূর্যোদয় ৫/১৩/২৬, সূর্যাস্ত ৬/১১/৪২। অমৃতযোগ দিবা ৬/৫৭ মধ্যে পুনঃ ৯/৩২ গতে ১১/১৭ মধ্যে পুনঃ ৩/৩৭ গতে ২/২১ মধ্যে। রাত্রি ৬/৫৭ গতে ৯/৯ মধ্যে পুনঃ ১/৩২ গতে উদয়াবধি। মাহেন্দ্রযোগ দিবা ১/৫৩ গতে ৩/৩৭ মধ্যে, রাত্রি ৯/৯ গতে ১০/৩৬ মধ্যে। বারবেলা ৮/২৮ গতে ১০/৫ মধ্যে পুনঃ ১১/৪২ গতে ১/১৯ মধ্যে। কালরাত্রি ২/২৮ গতে ৩/৫১ মধ্যে।
২০ শ্রাবণ ১৪২৭, বুধবার, ৫ আগস্ট ২০২০, দ্বিতীয়া রাত্রি ৯/৪৮। ধনিষ্ঠানক্ষত্র দিবা ৯/৪০। সূর্যোদয় ৫/১২, সূর্যাস্ত ৬/১৪। অমৃতযোগ দিবা ৭/০ মধ্যে ও ৯/৩২ গতে ১১/১৪ মধ্যে ও ৩/২৮ গতে ৫/১০ মধ্যে এবং রাত্রি ৬/৪৬ গতে ৯/১ মধ্যে ও ১/৩২ গতে ৫/১৩ মধ্যে। মাহেন্দ্রযোগ দিবা ১/৪৬ গতে ৩/২৮ মধ্যে এবং রাত্রি ৯/১ গতে ১০/৩১ মধ্যে। কালবেলা ৮/২৮ গতে ১০/৬ ও ১১/৪৩ গতে ১/২১ মধ্যে। কালরাত্রি ২/২৮ গতে ৩/৫০ মধ্যে।
১৪ জেলহজ্জ

ছবি সংবাদ

এই মুহূর্তে
অযোধ্যায় ভূমিপুজো অনুষ্ঠান মঞ্চে কী বললেন মোদি
আজ গোটা দেশ রামময়। পাশাপাশি এখন গোটা বিশ্বে শোনা যাচ্ছে ...বিশদ

02:14:14 PM

রুপোর প্রধান শিলা সহ মোট ৯টি শিলার পুজো করলেন প্রধানমন্ত্রী 

01:13:04 PM

ভূমিপুজোর অনুষ্ঠান সমাপ্ত করলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি

01:07:44 PM

সুশান্ত মৃত্যুর সিবিআই তদন্তের সুপারিশ গ্রহণ করল কেন্দ্র 
বিহার সরকারের সুপারিশ মেনে অভিনেতা সুশান্ত সিং রাজপুতের মৃত্যু রহস্য ...বিশদ

12:18:32 PM

অযোধ্যায় রাম জন্মভূমিতে শুরু হল ভূমিপুজোর অনুষ্ঠান
অযোধ্যায় রাম জন্মভূমিতে শুরু হল ভূমিপুজোর অনুষ্ঠান। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির ...বিশদ

12:18:00 PM

অযোধ্যায় হনুমানগড়িতে পুজো দেওয়ার পর রামলালা দর্শন করলেন প্রধানমন্ত্রী 

12:08:00 PM