Bartaman Patrika
বিদেশ
 

অবসরে শীর্ষনেতারা
চিন্তায় রিপাবলিকানরা

মৃণালকান্তি দাস: আমেরিকার রাজনীতির চোখ এখন ২০২০ সালের নভেম্বরের দিকে। হোয়াইট হাউসের নতুন বাসিন্দা কে হচ্ছেন, ডোনাল্ড ট্রাম্প কি দ্বিতীয় মেয়াদে জয়ী হবেন— তা নিয়ে চলছে জোর আলোচনা। একই সঙ্গে কংগ্রেস ও সেনেটে নিয়ন্ত্রণ নিয়ে ডেমোক্র্যাট এবং রিপাবলিকানদের লড়াইয়ের ক্ষেত্রও উত্তপ্ত হয়ে উঠেছে। বিশেষ করে যখন এক ডজনের বেশি সংখ্যক আইনপ্রণেতা অবসর নেবেন বলে ঘোষণা করে দিয়েছেন। অবসর নেওয়ার তালিকায় অধিকাংশই রিপাবলিকান দলের। আগামী নির্বাচনে সেনেটের নিয়ন্ত্রণ প্রতিষ্ঠা ও কংগ্রেসে সংখ্যাগরিষ্ঠতা আরও বাড়ানোর ক্ষেত্রে ডেমোক্র্যাটদের কীভাবে প্রতিরোধ করা যায়, সেই ভাবনা ছিল দলটির মধ্যে। এমন সময়ে দলীয় প্রতিনিধিদের অবসর নেওয়ার ঘোষণা অনেকটা উদ্বিগ্ন করে তুলেছে রিপাবলিকান নীতিনির্ধারকদের। এখনও পর্যন্ত হাউসের যে ১৩ সদস্য ২০২০ সালে নির্বাচনী লড়াই করবেন না বলে ঘোষণা করেছেন, তাঁদের ১১ জনই রিপাবলিকান। দু’জন ডেমোক্রেটিক দলের সদস্য।
অবসর ঘোষণা করা নেতাদের মধ্যে একজন রিপাবলিকান দলীয় সদস্য জন সিমকাস। তিনি ইলিনয়ের ১৫তম ডিস্ট্রিক্টে ২০০৩ সাল থেকে প্রতিনিধিত্ব করে আসছেন। ২০১৮ সালের নির্বাচনে ৭০ শতাংশ ভোট পেয়েছিলেন তিনি। রিপাবলিকানদের ঘাঁটি হিসেবে পরিচিত এই এলাকায় ২০১৬ সালের নির্বাচনে ট্রাম্প জয়ী হয়েছিলেন। গত ৩০ আগস্ট সেই সিমকাস তাঁর বিদায় নেওয়ার কথা ঘোষণা করে দিয়েছেন। অবসর ঘোষণার সময় তিনি বলেছেন, জীবনের পরবর্তী অধ্যায়ে মনোযোগ দিতে চান তিনি। সন ডাফি উইসকনসিনের সপ্তম ডিস্ট্রিক্টের প্রতিনিধি। তিনি ডাকসাইটে ডানপন্থী রিপাবলিকান। গত ২৬ আগস্ট তিনি অবসর নেওয়ার কথা ঘোষণা করেন। সেপ্টেম্বরের পর থেকে আর কংগ্রেসে থাকছেন না তিনি। তাঁর স্ত্রী আবার সন্তান সম্ভবা। জটিল হার্ট কন্ডিশন নিয়ে জন্ম নিচ্ছে তাঁর সন্তান, যার প্রতি মনোযোগ দেওয়াই মূলত তাঁর বিদায়ের কারণ, জানিয়েছেন ডাফি। ২০১১ সাল থেকে তিনি উত্তর উইসকনসিনের এই ডিস্ট্রিক্টের প্রতিনিধিত্ব করে আসছেন। তিনি নির্বাচিত হওয়ার আগে এই আসনটি দোদুল্যমান হিসেবে পরিচিত ছিল। ডাফির রক্ষণশীল অবস্থানের কারণে ২০১১ সালের পর থেকে এই আসনটি রিপাবলিকানদের ঘাঁটিতে পরিণত হতে থাকে। এখন ডেমোক্র্যাটরা আবার এই আসনের ব্যাপারে আশাবাদী হয়ে উঠছেন। কেনি মার্চেন্ট আরও এক রিপাবলিকান। দীর্ঘ আটবার জেতা কেনি মার্চেন্ট ঝানু প্রতিনিধি হিসেবে পরিচিত। ৬৮ বছর বয়সি এই নেতা গত ৫ আগস্ট ঘোষণা করেছেন, আর নির্বাচনী লড়াইয়ে নামবেন না। আরও যাঁরা রাজনীতি থেকে অবসরের কথা ঘোষণা করেছেন, তাঁদের মধ্যে আছেন টেক্সাসের ২৩তম ডিস্ট্রিক্টের উইল হার্ড, ১১তম ডিস্ট্রিক্ট প্রতিনিধি মাইক কনওয়ে, আলাবামার মারথা রুবি, টেক্সাসের পিট ওলসন, মিশিগানের পল মিচল, ইন্ডিয়ানার কংগ্রেস-ওমেন সুসান ব্রুক, জর্জিয়া সপ্তম ডিস্ট্রিক্টের রব উডওল। এরা সবাই রিপাবলিকান দলীয় কংগ্রেস প্রতিনিধি। ডেমোক্র্যাটদের বিদায়ী দুই কংগ্রেসম্যান হচ্ছেন আইওয়ার প্রতিনিধি ডেভ লোয়াবাক ও নিউ ইয়র্কের প্রতিনিধি হোসে সেরানো। এই যে পাঁচজন সেনেটর ২০২০ সালের আসন্ন নির্বাচনে অংশ না নেওয়ার ঘোষণা করেছেন, তাঁদের মধ্যে চারজনই রিপাবলিকান।
২০২০ সালের নভেম্বরের ভোটে ডেমোক্র্যাটরা সেনেটে সংখ্যাগরিষ্ঠতা অর্জন করতে চান। তারা গত বছরের নির্বাচনে কংগ্রেসের মতো সাফল্য আশা করছেন আসন্ন সেনেটের নির্বাচনেও। সেনেটে ২০১৮ সালের মধ্যবর্তী নির্বাচনে রিপাবলিকানরা শুধু প্রতিরোধই করতে সক্ষম হয়েছে তা নয়, ডেমোক্র্যাটদের দুই আসনে জয়ীও হয়েছিলেন তারা। তবে অনেকেই বলা শুরু করেছেন, ২০২০ সালের নির্বাচন অবশ্য মধ্যবর্তী নির্বাচন থেকে ব্যতিক্রম হবে। ডোনাল্ড ট্রাম্প লড়াইয়ে থাকার কারণে ভোটারদের প্রভাব পড়বে এই নির্বাচনে। আগামী নির্বাচনে সংখ্যাগরিষ্ঠতা পেতে হলে চারটি আসন পেতে হবে ডেমোক্র্যাটদের। তবে হোয়াইট হাউস তাদের দখলে চলে এলে তিন আসন হলেই চলবে। তথ্য বলছে, ১২ আসনে ডেমোক্র্যাট ও ২২টিতে রিপাবলিকানরা পুনর্নির্বাচন করছেন। অধিকাংশ রিপাবলিকান আসনই রেড (রিপাবলিকান) স্টেটগুলোতে, যেখানে ট্রাম্প অতীতে জিতেছিলেন। ওই আসনগুলোর সেনেটরদের অবসর নেওয়ার ঘোষণায় ডেমোক্র্যাটরা অনেকটা আশাবাদী।
অবসরের কথা ঘোষণা করেছেন জর্জিয়ার রিপাবলিকান সেনেটর জনি আইসাকসন। মূলত স্বাস্থ্যগত কারণে বিদায় নেওয়ার ঘোষণা করেছেন ৭৪ বছর বয়সি মার্কিন নেতা। ওয়াইমিংয়ের মাইক অ্যানজি, ৭৫ বছরের এই নেতা গত মার্চে অবসরের কথা ঘোষণা করেছেন। নিজের শহরে একটা জুতোর দোকান আছে তাঁর। তিনি বলেন, তাঁর কোনওদিনই রাজনৈতিক অভিলাষ ছিল না। অবশ্য এই আসনটি ধরে রাখতে পারে রিপাবলিকানরা। নিউ মেক্সিকোর টম ইউডাল। ডেমোক্র্যাট দলীয় সেনেটর ইনি। অবসরে যাচ্ছেন বলে ঘোষণা করেছেন গত মার্চে। ডেমোক্র্যাটরা আসনটি ধরে রাখবে বলে ধারণা করা হচ্ছে। ইউডাল মনে করেন, তিনি আরও একবার জিততে পারতেন। তবে একইসঙ্গে বলেছেন, ‘একজন আইন প্রণেতার সবচেয়ে বাজে কাজ হচ্ছে, তার আসনটিকে জনগণের নয়, তার নিজের ভাবা।’ প্যাট রবার্টস ক্যানসাসের রিপাবলিকান সেনেটর। ৮২ বয়সে অবসরে যাচ্ছেন। এই অঙ্গরাজ্যে ডেমোক্র্যাটরা ভালো করেছে গত মধ্যবর্তী নির্বাচনে। ২০২০ সালে এই আসনটি ডেমোক্র্যাটদের হাতে চলে যাবে, এমন গুঞ্জন রয়েছে। টেনেসি অঙ্গরাজ্যের সেনেটর লামার আলেক্সান্ডার। শক্তিমান এই নেতা প্রায় সিকি শতাব্দী ধরে মার্কিন সেনেটে। স্বাস্থ্য, শিক্ষা, শ্রমসহ নানা গুরুত্বপূর্ণ সেনেট কমিটির চেয়ারম্যানের দায়িত্বে ছিলেন প্রাক্তন এই রিপাবলিকান গভর্নর। অবসরে নেওয়ার ঘোষণা করেছেন ২০১৮ সালে। ২০২০ নির্বাচনী লড়াইয়ে থাকছেন না তিনিও। ট্রাম্পের অবশ্য এসবে কোনও মাথাব্যথা নেই। তিনি আছেন তাঁর মতোই!

হেলিকপ্টার দুর্ঘটনায় মৃত্যু কিংবদন্তী
বাস্কেটবল খেলোয়াড় কোবে ব্রায়েন্টের

লস অ্যাঞ্জেলস, ২৭ জানুয়ারি: ক্রীড়াপ্রেমীদের কাছে দুঃসংবাদ। এক মর্মান্তিক হেলিকপ্টার দুর্ঘটনায় মৃত্যু হল বাস্কেটবলের কিংবদন্তী খেলোয়াড় কোবে ব্রায়ান্টের (৪১)। মৃত্যু হয়েছে পাইলট সহ মোট ন’জনের। রবিবার দুর্ঘটনাটি ঘটেছে, ক্যালিফোর্নিয়ার পশ্চিমে ক্যালাবাসাস অঞ্চলের একটি পাহাড়ি এলাকায়। খবর পেয়ে তড়িঘড়ি অকুস্থলে পৌঁছায় উদ্ধারকারী দল।
বিশদ

শোনা গেল তিন হাজার
বছর আগের মমির ‘কণ্ঠস্বর’ 

লন্ডন, ২৭ জানুয়ারি (পিটিআই): শোনা গেল তিন হাজার বছর আগের এক মমির কণ্ঠস্বর। এই প্রথমবার। কফিন অনুযায়ী, ওই ব্যক্তির নাম নেসিয়ামুন। ফারাও রামসেসের আমলে সম্ভবত ধর্মযাজক ছিলেন তিনি।
বিশদ

অ্যামাজনের মালিকের ফোন
হ্যাক, অভিযোগ সৌদির দিকে

 ‘অ্যামাজন’-এর সিইও জেফ বেজোসের হোয়াটসঅ্যাপ অ্যাকাউন্ট হ্যাক করানোর অভিযোগ উঠেছিল সৌদি আরবের বিরুদ্ধে। এ বার তার প্রমাণ মিলল বেজোসের ফোনের ডিজিটাল ফরেনসিক পরীক্ষায়। এমনটাই দাবি একটি ব্রিটিশ সংবাদপত্রের রিপোর্টে। বিশদ

মোটাসোটা কনের খোঁজে
৪৪৪ কেজির হেভিওয়েট পাত্র

মর্দান, ২৬ জানুয়ারি: মোটাসোটা কনের খোঁজই করছেন ৪৪৪ কেজির পাত্র। পাত্রের নাম আরবাব খাইজার হায়াত। তিনি একজন ভারত্তোলক বলেই পরিচিত। হায়াত তার শক্তিমত্তা প্রদর্শনে প্রায়ই নিজের শহরে নানা ধরনের কসরত্‍ দেখিয়ে থাকেন। 
বিশদ

ফের জলে নামছে টাইটানিক

আর মাত্র দুটি বছরের অপেক্ষা। তারপর ফের কয়েকশো বছরের ইতিহাসের পুনরাবৃত্তি ঘটবে। সমুদ্র পথে ফের পাড়ি দেবে টাইটানিক। কী ভাবছেন টাইটানিক নিয়ে ফের হলিউডি ছবি? তাহলে কিন্তু এবারে আপনাকে হতাশ হতে হবে। এটি একেবারেই রুপোলি পর্দার গল্প নয়। বিষয়টি জানিয়ে ইতিমধ্যেই অস্ট্রেলিয়ার সংস্থা ব্লু স্টার লাইন এই ব্যাপারে একটি প্রেস বিবৃতিও জারি করেছে। জল্পনার অবসান ঘটিয়ে ট্যুইট করেছেন সংস্থার চেয়ারম্যান ক্লাইভ পামারও।  বিশদ

ইউরোপের টানেই ভূমধ্যসাগরে
বাড়ছে নৌকাডুবির সংখ্যা

 মৃণালকান্তি দাস: সম্প্রতি তিউনিশিয়া উপকূলের কাছে ভূমধ্যসাগরে নৌকা উল্টে প্রাণ হারিয়েছেন অন্তত ৭০ জন শরণার্থী। তাঁদের অধিকাংশই বাংলাদেশি। সংখ্যাটা ৪০-এর কাছাকাছি। রাষ্ট্রসঙ্ঘের অভিবাসী সংক্রান্ত সংস্থার ব্রিটিশ শাখা আইওএম জানাচ্ছে, চলতি বছরের এই ক’মাসে ভূমধ্যসাগর পেরোতে গিয়ে ৪৪৩ জন শরণার্থীর মৃত্যু হয়েছে। কিন্তু এই প্রাণহানি থামবে কীভাবে?
বিশদ

হোলি আর্টিজানে হামলার পর বাংলাদেশে
কমেছে নাশকতা, বেড়েছে উগ্রবাদী কাজ

 ঢাকা: গুলশানে হোলি আর্টিজান রেস্তরাঁয় হামলার পর সরকার ও আইনশৃঙ্খলা বাহিনীর তৎপরতার কারণে বাংলাদেশে জঙ্গি হামলা কমেছে। তবে বেড়েছে রেডিক্যালাইজড (উগ্রবাদী মনোভাব) মানুষের সংখ্যা। জঙ্গি সংগঠনে নেতৃত্ব সঙ্কট থাকায় উগ্রবাদীরা সন্ত্রাসী কর্মকাণ্ডে জড়াতে পারছে না।
বিশদ

রেকর্ড ছাড়িয়েছে বায়ুমণ্ডলে
কার্বন ডাই অক্সাইডের উপস্থিতি

 ওয়াশিংটন: আরও একবার রেকর্ড ছাড়িয়েছে পৃথিবীর বায়ুমণ্ডলে কার্বন ডাই অক্সাইড ও অন্য গ্রিনহাউস গ্যাসের উপস্থিতি। বিশ্ব আবহাওয়া সংস্থার (ডব্লিউএমও) প্রকাশিত এক প্রতিবেদনে বলা হয়েছে, এসব গ্যাসের উপস্থিতি ২০১৮ সালে নতুন উচ্চতায় পৌঁছেছে। বিশদ

  তীব্র ভূমিকম্পে কেঁপে উঠল পূর্ব তুরস্ক, মৃত অন্তত ১৮

 এলাজিগ (তুরস্ক), ২৫ জানুয়ারি (এএফপি): শক্তিশালী ভূমিকম্পে কেঁপে উঠল পূর্ব তুরস্কের এলাজিগ। মৃত্যু হল অন্তত ১৮ জনের। জখম হয়েছেন প্রায় ৬০০ জন। জানা গিয়েছে,শুক্রবার স্থানীয় সময় ৮টা ৫৫ মিনিটে ভূমিকম্পে কেঁপে ওঠে এলাজিগ প্রদেশ। রিখটার স্কেলে কম্পনের মাত্রা ছিল ৬.৮। বিশদ

26th  January, 2020
  দ্বিপাক্ষিক সম্পর্কের উন্নতিতে ব্রাজিলের সঙ্গে ১৫টি চুক্তি স্বাক্ষর করল ভারত

 নয়াদিল্লি, ২৫ জানুয়ারি (পিটিআই): বিনিয়োগ, বাণিজ্য, তেল, গ্যাস, সাইবার সুরক্ষা এবং তথ্যপ্রযুক্তি ক্ষেত্রে ব্রাজিলের সঙ্গে ১৫টি চুক্তি করল ভারত। শনিবার ব্রাজিলের প্রেসিডেন্ট জায়ের মেসিয়াস বলসোনারোর সঙ্গে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির বৈঠকের পর এই চুক্তি সম্পন্ন হয়।
বিশদ

26th  January, 2020
ভারতকে হিন্দু রাষ্ট্রে পরিণত করতে গিয়ে গণতন্ত্রকে বিপন্ন করছেন মোদি, আক্রমণ ধনকুবের সোরসের 

দাভোস, ২৪ জানুয়ারি: ভারতকে হিন্দু রাষ্ট্র হিসেবে গড়ে তোলার প্রচেষ্টায় গণতন্ত্রকে ‘ধ্বংসের মুখে’ ঠেলে দিচ্ছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। বৃহস্পতিবার দাভোসের ওয়ার্ল্ড ইকনমিক ফোরাম-এর মঞ্চ থেকে মোদি নেতৃত্বাধীন বিজেপি সরকারকে এভাবেই আক্রমণ শানালেন মার্কিন-হাঙ্গেরীয় ধনকুবের জর্জ সোরস। 
বিশদ

25th  January, 2020
ব্রেক্সিটের পরই দেশের অভিবাসন নীতি বড়সড়
পরিবর্তন আনতে চলেছেন প্রধানমন্ত্রী বরিস জনসন

রূপাঞ্জনা দত্ত, ২৪ জানুয়ারি: বেক্সিটের পর ব্রিটেনের অভিবাসী হতে গেলে বেশ কিছু শর্ত পূরণ করতে হবে। এব্যাপারে একটি খসড়া তালিকা তৈরি করছেন প্রধানমন্ত্রী বরিস জনসন। যেখানে ন্যূনতম বেতন ছাড়াও ইংরেজিতে কথা বলার ক্ষমতা, শিক্ষাগত ও কারিগরী যোগ্যতা, নির্দিষ্ট এলাকায় ও শিল্পে কাজ করার ক্ষমতার মতো বিষয়গুলি থাকবে। ‘দ্য টাইমস’ পত্রিকা সূত্রে এই তথ্য মিলেছে।  
বিশদ

25th  January, 2020
করোনা ভাইরাসের আতঙ্ক, বেজিংয়ে ভারতীয়
দূতাবাসে সাধারণতন্ত্র দিবসের অনুষ্ঠান বাতিল

বেজিং, ২৪ জানুয়ারি (পিটিআই): গোটা চীন জুড়ে ছড়িয়েছে করোনা ভাইরাসের আতঙ্ক। তাই বেজিংয়ে ভারতীয় দূতাবাসে বাতিল করা হল সাধারণতন্ত্র দিবসের অনুষ্ঠান। শুক্রবার ট্যুইট করে এই তথ্য জানানো হয়েছে। দূতাবাস জানিয়েছে, করোনা ভাইরাস ছড়িয়ে পড়ার কারণে কোনওরকম জনসভা এবং অনুষ্ঠান আয়োজন করতে বারণ করেছে চীন সরকার।  
বিশদ

25th  January, 2020
দক্ষিণ জার্মানিতে বন্দুকবাজের হামলায় মৃত ৬ 

ফ্রাঙ্কফার্ট, ২৪ জানুয়ারি (এএফপি): বন্দুকবাজের হামলায় প্রাণ হারালেন অন্তত ছ’জন। শুক্রবার ঘটনাটি ঘটেছে দক্ষিণ জার্মানির রটআমজি শহরে। পুলিস সূত্রে খবর, রেল স্টেশনের কাছে একটি বাড়িতে হামলা চালায় এক বন্দুকবাজ।
বিশদ

25th  January, 2020

Pages: 12345

একনজরে
 আগ্রা, ২৫ জানুয়ারি: কথায় বলে প্রেমের কোনও বয়স হয়না। এই প্রবাদবাক্যটি ফের একবার বাস্তবে ধরা পড়ল। আর তার ঘটল খোদ তাজমহলেরই শহর আগ্রায়। যার রূপকার ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম ( মিত্র )
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

কর্মক্ষেত্রে পদোন্নতির সূচনা। ব্যবসায়ীদের উন্নতির আশা রয়েছে। বিদ্যার্থীদের সাফল্যযোগ আছে। আত্মীয়দের সঙ্গে মনোমালিন্য দেখা দেবে। ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৯২৬: জন লগি বেয়ার্ড লন্ডনে প্রথম টেলিভিশন সিস্টেমকে জনসমক্ষে নিয়ে আসেন
১৯৩৬: জনগণের জন্য লন্ডনে শুরু হল বিবিসি-র সম্প্রচার
১৯৩৯: আমেরিকায় নিয়মিতভাবে টেলিভিশন সম্প্রচার শুরু
১৭৮২ – বাঁশের কেল্লা খ্যাত বিপ্লবী তিতুমীর তথা সৈয়দ মীর নিসার আলীর জন্ম
১৮৮০ - টমাস আলভা এডিসন বৈদ্যুতিক বাতির বাণিজ্যিক পেটেন্ট করেন।
১৯৬৯: অভিনেতা ববি দেওলের জন্ম
১৯৬৯: চিত্রপরিচালক বিক্রম ভাটের জন্ম
১৯৮৬: বিশিষ্ট সেতারবাদক নিখিল বন্দ্যোপাধ্যায়ের মৃত্যু
২০০৯: ভারতের অষ্টম রাষ্ট্রপতি আর ভেঙ্কটরামনের মৃত্যু
২০০২ - নাইজেরিয়ার লেগোস শহরে এক বিস্ফোরণে এক হাজারেরও বেশি মানুষ নিহত এবং প্রায় ২০ হাজারেরও বেশি মানুন গৃহহীন হন।



ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৭০.৬৪ টাকা ৭২.৩৪ টাকা
পাউন্ড ৯১.৭৩ টাকা ৯৫.০২ টাকা
ইউরো ৭৭.৩৫ টাকা ৮০.৩৩ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৪০,৯৮৫ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩৮,৮৮৫ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৩৯,৪৭০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৪৭,১০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৪৭,২০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]
26th  January, 2020

দিন পঞ্জিকা

১১ মাঘ ১৪২৬, ২৬ জানুয়ারি ২০২০, রবিবার, (মাঘ শুক্লপক্ষ) দ্বিতীয়া ৫৯/৪৫ শেষ রাত্রি ৬/১৬। ধনিষ্ঠা অহোরাত্র। সূ উ ৬/২১/৫৩, অ ৫/১৬/১৩, অমৃতযোগ দিবা ৭/৫ গতে ১০/০ মধ্যে। রাত্রি ৭/১ গতে ৮/৪৬ মধ্যে। বারবেলা ১০/২৭ গতে ১/১০ মধ্যে। কালরাত্রি ১/২৭ গতে ৩/৬ মধ্যে। 
১১ মাঘ ১৪২৬, ২৬ জানুয়ারি ২০২০, রবিবার, দ্বিতীয়া ৫৬/১৭/৫২ শেষরাত্রি ৪/৫৬/৫। ধনিষ্ঠা ৫৮/৫৪/২৯ শেষরাত্রি ৫/৫৮/৪৪। সূ উ ৬/২৪/৫৬, অ ৫/১৪/৫৬, অমৃতযোগ দিবা ৭/১ গতে ৯/৫৯ মধ্যে ও রাত্রি ৭/৮ গতে ৮/৫১ মধ্যে। কালবেলা ১১/৪৯/৫৬ গতে ১/১১/১১ মধ্যে। কালরাত্রি ১/২৮/৪১ গতে ৩/৭/২৬ মধ্যে।
৩০ জমাদিয়ল আউয়ল 

ছবি সংবাদ

এই মুহূর্তে
গিরিশ পার্ক এলাকায় ১১ মাসের শিশুকে অপহরণের অভিযোগ

04:55:03 PM

আনন্দপুরে একটি বাড়িতে ঢুকে মহিলাকে বেঁধে লুটতরাজ দুষ্কৃতীদের, তদন্তে পুলিস 

04:18:31 PM

৮৩ যাত্রী নিয়ে আফগানিস্তানের গজনিতে ভেঙে পড়ল বিমান

04:15:59 PM

৪৫৮ পয়েন্ট পড়ল সেনসেক্স 

04:11:36 PM

আলিপুরদুয়ারে খুনের ঘটনায় থানায় আত্মসমর্পণ অভিযুক্তের
আলিপুরদুয়ার শহরের অরবিন্দ নগর এলাকায় বাপি পন্ডিত (২৩) নামের যুবক ...বিশদ

04:11:00 PM

৪৮৩ পয়েন্ট পড়ল সেনসেক্স 

03:27:26 PM