Bartaman Patrika
বিদেশ
 

হাসিনার কনভয়ে গুলি: মৃত্যুদণ্ড
প্রাক্তন ৫ পুলিস আধিকারিকের
মিছিলে হামলায় ১০ জঙ্গির ফাঁসির নির্দেশ

ঢাকা, ২০ জানুয়ারি (পিটিআই):শেখ হাসিনার মোটর সাইকেলের মিছিলে গুলি চালনায় দোষী সাব্যস্ত পাঁচজন প্রাক্তন পুলিস আধিকারিককে সোমবার মৃত্যুদণ্ড দিল বাংলাদেশের একটি আদালত। এদিন চট্টগ্রামের জেলা ও দায়রা আদালতের বিচারক মদম্মদ ইসমাইল হোসেন এই রায় দিয়েছেন। ১৯৮৮ সালের ২৪ জানুয়ারি তৎকালীন বিরোধী নেত্রী হাসিনার কনভয়ে গুলি চলেছিল। তাতে মৃত্যু হয় ২৪ জন আওয়ামি লিগ সমর্থকের। কোনওক্রমে বেঁচে গিয়েছিলেন হাসিনা। সেই সময় আওয়ামি লিগ নেত্রী সেনাশাসক এরশাদের বিরুদ্ধে চট্টগ্রামের একটি সভায় বক্তৃতা দিতে যাচ্ছিলেন। হাসিনাকে খুন করার উদ্দেশ্যেই ওই হামলা চালানো হয় বলে অভিযোগ ওঠে। ১৯৯৮ সালের ১৪ মে ৪৭ জনের বিরুদ্ধে চার্জশিট পেশ করে পুলিস। সোমবার সাজাপ্রাপ্ত পাঁচ পুলিস আধিকারিকের মধ্যে চারজন আদালতে হাজির ছিলেন। একজন পলাতক।
সেদিনের ঘটনাকে চট্টগ্রাম গণহত্যা বলে উল্লেখ করা হয়। নিহতদের পরিবারের সদস্যদেরও মৃতদেহ দেখতে দেওয়া হয়নি। একটি শ্মশানঘাটে সব দেহ নিয়ে গিয়ে শেষকৃত্য সম্পন্ন করে ফেলে পুলিস। ১৯৯৬ সালে শেখ হাসিনা ক্ষমতা দখল করার পর তদন্ত শুরু হয়। প্রাথমিকভাবে ৪৭ জনের বিরুদ্ধে চার্জশিট পেশ করা হয়। এরপর ক্রিমিনাল ইনভেস্টিগেশন ডিপার্টমেন্ট (সিআইডি)-কে তদন্তভার তুলে দেয় আদালত। ১৯৯০ সালে ১৪ অক্টোবর আট পুলিস আধিকারিকের বিরুদ্ধে তথ্যপ্রমাণ জমা দেয় সিআইডি আধিকারিকরা। যদিও, দীর্ঘ বিচার প্রক্রিয়ার মধ্যে তিনজনের মৃত্যু হয়েছে।
অন্যদিকে, কমিউনিস্ট পার্টির মিছিলে বোমা ছোঁড়ার মামলায় ১০ হুজি জঙ্গিকে সোমবার মৃত্যুদণ্ড দিল বাংলাদেশের একটি আদালত। এছাড়াও তাদের প্রত্যেককে ২০ হাজার বাংলাদেশি টাকা করে জরিমানা করা হয়েছে। তবে অভিযুক্ত আরও দু’জনকে বেকসুর ঘোষণা করেছেন ঢাকা নগর দায়রা আদালতের বিচারক মহম্মদ রবিউল ইসলাম। উল্লেখ্য, ২০০১ সালের ২০ জানুয়ারি ঢাকার পল্টন ময়দান এলাকায় কমিউনিস্ট পার্টির মিছিলে বোমা ফেলে বাংলাদেশে নিষিদ্ধ সংগঠন হরকত-উল জিহাদ আল-ইসলামির (হুজি) জঙ্গিরা। তাতে আটজনের মৃত্যু হয়। জখম হয়েছিলেন ৫০ জনেরও বেশি মানুষ। হামলার অপরাধে ১৩ জনের বিরুদ্ধে ২০১৩ সালের ২৭ নভেম্বর চার্জশিট জমা দেয় সিআইডি। এই মামলায় মূল অভিযুক্ত তৎকালীন হুজির প্রধান মুফতি আব্দুল হান্নানকে প্রাক্তন ব্রিটিশ রাষ্ট্রদূতের উপর গ্রেনেড হামলা চালানোর অপরাধে আগেই ফাঁসি দেওয়া হয়েছে। সোমবার এই মামলায় চার্জশিট প্রাপ্ত ১৩ জনের মধ্যে চারজন আদালতে হাজির ছিল। ছ’জন অভিযুক্ত এখনও অধরা।
এদিকে, রায় ঘোষণার পরেই মৃত্যুদণ্ডের সাজাপ্রাপ্তদের আইনজীবী ফারুক আহমেদ জানিয়েছেন, তাঁর মক্কেলরা উচ্চ আদালতে যাবেন। তবে মামলার এক সাক্ষী অবশ্য বাংলাদেশের নিম্ন আদালতের রায়ে সন্তোষ প্রকাশ করেছেন।  

21st  January, 2020
চলতি বছরে বিশ্বে ২৫ লক্ষ বেকার বাড়তে পারে, পূর্বাভাস আইএলও’র

 রাষ্ট্রসঙ্ঘ, ২১ জানুয়ারি (পিটিআই): শুধু ভারত নয়, বেকারত্ব বাড়ছে গোটা বিশ্বেই। এদেশে বেকারত্বের হার বৃদ্ধির অভিযোগকে মান্যতা দেয়নি কেন্দ্রীয় সরকার। কিন্তু বিশ্বে বেকারদের সংখ্যা যে বাড়ছে, সাম্প্রতিক রিপোর্টে তা সাফ জানাল রাষ্ট্রসঙ্ঘের আন্তর্জাতিক শ্রম সংস্থা (ইন্টারন্যাশনাল লেবার অর্গানাইজেশন বা আইএলও)। বিশদ

  চীনের কাছ থেকে নেপালকে সরিয়ে আনার উদ্যোগ, মোদি-ওলি একগুচ্ছ চুক্তি সই

 নিজস্ব প্রতিনিধি, নয়াদিল্লি, ২১ জানুয়ারি: চীনের দিকে অনেকটাই ঝুঁকছে নেপাল। সেই অবস্থান থেকে নেপালকে সরিয়ে আনতে ভারত আরও বেশি করে প্যাকেজ দিতে চায় কাঠমাণ্ডুকে। আজ প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি এবং নেপালের প্রধানমন্ত্রী কে পি শর্মা ওলি যৌথভাবে ভারত ও নেপালের ইন্টিগ্রেটেড চেক পোস্ট উদ্বোধন করলেন। বিশদ

  দু’টি ক্ষেপণাস্ত্রেই বিমান ধ্বংস, সত্যতা স্বীকার ইরানের

 তেহরান, ২১ জানুয়ারি (এএফপি): ইউক্রেনের বিমানকে লক্ষ্য দু’টি ক্ষেপণাস্ত্র ছোঁড়া হয়েছিল। গতকাল রাতে সরকারিভাবে এ কথা স্বীকার করে নিল ইরান। গত ৮ জানুয়ারি ইরানের বিমান বন্দরে অবতরণ করার মুখেই ধ্বংস হয়ে যায় ইউক্রেনের একটি যাত্রীবাহী বিমান। বিশদ

  বাগদাদে মার্কিন দূতাবাসের কাছে রকেট হামলা

 বাগদাদ, ২১ জানুয়ারি: আমেরিকা-ইরান যুদ্ধের আবহ এখন খানিকটা স্তিমিত। এর মধ্যেই ফের ইরাকে মার্কিন দূতাবাসের কাছে রকেট হামলার ঘটনায় উত্তেজনা ছড়াল। তবে ঘটনায় কেউ হতাহত হননি।
বিশদ

‘মেক্সিট’ জল্পনা, মেগান ফিরতে পারেন
অভিনয়ে, হ্যারি শুরু করতে পারেন ব্যবসা

লন্ডন, ২০ ডিসেম্বর: স্বেচ্ছায় ছেড়েছেন রাজকীয় পদমর্যাদা। হারিয়েছেন রাজ ঐশ্বর্য। ক্ষমতা হারিয়ে খাতায় কলমে এখন একেবারে সাধারণ নাগরিক হয়ে গিয়েছেন ব্রিটিশ যুবরাজ হ্যারি এবং তাঁর স্ত্রী মেগান। ‘মেক্সিট’ পরবর্তী অধ্যায়ে কীভাবে কাটাবেন হ্যারিরা, কীভাবে চলবে তাঁদের? এখন এই নিয়ে জল্পনা ব্রিটেন জুড়ে। 
বিশদ

21st  January, 2020
দেশবিরোধী কার্যকলাপের অভিযোগ, প্রভাবশালী মহিলা সমাজকর্মীকে বিমানবন্দরে আটকাল পাকিস্তান 

লাহোর, ২০ জানুয়ারি (পিটিআই): দেশবিরোধী কার্যকলাপের অভিযোগে লাহোর বিমানবন্দরে আটক করা হল পাকিস্তানের মহিলা সমাজকর্মী জালিলা হায়দারকে। এক আলোচনাচক্রে যোগ দিতে সোমবার তাঁর ব্রিটেনে যাওয়ার কথা ছিল। কিন্তু, বিমানবন্দরে জালিলাকে সাত ঘণ্টা আটকে রাখে অভিবাসন কর্তৃপক্ষ। পরে যদিও ছেড়ে দেওয়া হয়। 
বিশদ

21st  January, 2020
ফাঁসির ৭০ বছর পরে নির্দোষ প্রমাণিত হলেন দক্ষিণ কোরিয়ার নাগরিক চ্যাং 

সিওল, ২০ জানুয়ারি (এপি): ফাঁসির ৭০ বছর পরে ‘সুবিচার’ পেলেন দক্ষিণ কোরিয়ার নাগরিক চ্যাং হাওয়ান-বং। বাম সমর্থিত নাগরিক অভ্যুত্থানে সহায়তা করার জন্য ১৯৪৮ সালে চ্যাং সহ বহু নাগরিককে মৃত্যুদণ্ড দেয় আদালত।
বিশদ

21st  January, 2020
পাকিস্তানকে জঙ্গি গোষ্ঠীগুলির বিরুদ্ধে চরম ব্যবস্থা নিতে বলল আমেরিকা 

ওয়াশিংটন, ২০ জানুয়ারি: পাকিস্তানের মাটিতে সক্রিয় জঙ্গিগোষ্ঠীগুলির বিরুদ্ধে ইসলামাবাদকে চরম ব্যবস্থা নিতে বলল আমেরিকা। দক্ষিণ এশিয়ার ভারপ্রাপ্ত মার্কিন সহকারী সচিব অ্যালিস ওয়েলস আগামী রবিবার চার দিনের পাকিস্তান সফর শুরু করবেন। তার আগে ট্রাম্প প্রশাসনের তরফে ইমরান খানের সরকারের কাছে এই বার্তা এল।  
বিশদ

21st  January, 2020
প্যারাগুয়েতে সুড়ঙ্গ কেটে জেল থেকে পালাল ৭৬ আসামি 

আসুনসিয়ন, ২০ জানুয়ারি (এএফপি): প্যারাগুয়ের একটি জেল থেকে সোমবার পালিয়ে গেল ৭৬ জন দাগি আসামি। এদের মধ্যে ৪০ জন ব্রাজিলের এবং ৩৬ জন প্যারাগুয়ের নাগরিক। পুলিস জানিয়েছে, পলাতকদের অনেকেই ব্রাজিলের কুখ্যাত মাদক এবং অস্ত্র চোরাচালান চক্রের সঙ্গে যুক্ত।
বিশদ

21st  January, 2020
আমেরিকার কানসাস সিটিতে বন্দুকবাজের হামলা, হত ২ 

কানসাস সিটি, ২০ জানুয়ারি (এপি): আমেরিকার কানসাস সিটিতে রবিবার বন্দুকবাজের গুলিতে মৃত্যু হল দু’জনের। জখম ১৫ জনের হাসপাতালে চিকিৎসা চলছে। পুলিস জানিয়েছে, আহতদের মধ্যে তিনজনের অবস্থা আশঙ্কাজনক।
বিশদ

21st  January, 2020
সামাজিক অগ্রগতি সূচকে বিশ্বে ভারতের স্থান ৭৬ 

দাভোস ও ওয়াশিংটন, ২০ জানুয়ারি (পিটিআই): সামাজিক অগ্রগতি সূচক বা সোশ্যাল মোবিলিটি ইনডেক্স (এসএমআই)-এ তলানিতে স্থান পেল ভারত। ওয়ার্ল্ড ইকনমিক ফোরামের বিচারে ৮২টি দেশের মধ্যে ৭৬তম স্থান দখল করেছে বিশ্বের এই বৃহত্তম গণতন্ত্র। শীর্ষস্থান দখল করেছে ডেনমার্ক।  
বিশদ

21st  January, 2020
এনআরসি, নাগরিকত্ব আইনকে
‘অপ্রয়োজনীয়’ তকমা হাসিনার

নয়াদিল্লি ও ঢাকা, ১৯ জানুয়ারি: ভারতের সংশোধিত নাগরিকত্ব আইন নিয়ে মুখ খুললেন বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা। একে ভারতের অভ্যন্তরীণ বিষয় হিসেবে উল্লেখ করলেও, এই আইনের যৌক্তিকতা নিয়ে সন্দেহ প্রকাশ করেন তিনি। তাঁর কথায়, ‘আমরা বুঝতে পারছি না, কেন এটা (ভারত সরকার) করল।
বিশদ

20th  January, 2020
রাজ পরিবার থেকে বিচ্ছেদ
চুক্তিতে সই হ্যারি-মেগানের
ছাড়লেন অর্থ, পদমর্যাদা

লন্ডন, ১৯ জানুয়ারি (এএফপি): রাজকীয় পদমর্যাদা এবং সরকারি অর্থ আর গ্রহণ করবেন না ব্রিটেনের যুবরাজ হ্যারি এবং তাঁর স্ত্রী মেগান। রানি দ্বিতীয় এলিজাবেথের সঙ্গে এই মর্মেই তাঁদের রফা হয়েছে বলে শনিবার ঘোষণা করেছে বাকিংহাম প্যালেস।
বিশদ

20th  January, 2020
ভাইরাল ভিডিওর কল্যাণে চার দশক
পর পরিবারের কাছে ফিরলেন হাবিবুর

  ঢাকা, ১৯ জানুয়ারি (পিটিআই): ব্যবসার কাজে যাচ্ছি। ৪৮ বছর আগে এই বলে বাড়ি থেকে বেরিয়েছিলেন হাবিবুর রহমান। তারপর সিলেটের বাজগ্রামের এই বাসিন্দাকে পরিবারের কেউ দেখেননি। অন্তত গত ১৭ জানুয়ারির আগে তো নয়ই। বহু খোঁজাখুঁজির পর হাল ছেড়ে দিয়েছিল পরিবার। বিশদ

20th  January, 2020

Pages: 12345

একনজরে
নয়াদিল্লি, ২১ জানুয়ারি: আগামী শুক্রবার নিউজিল্যান্ডের বিরুদ্ধে সিরিজ শুরু করছে ভারত। গ্লেন টার্নার-রিচার্ড হ্যাডলিদের দেশে পাঁচটি টি-২০, তিনটি একদিনের ম্যাচ এবং দু’টি টেস্ট খেলবে বিরাট ...

সংবাদদাতা, ইংলিশবাজার: রাজ্য সরকারের বিভিন্ন জনকল্যাণমূলক কর্মসূচি নিয়ে প্রচারের হাতিয়ার এখন ছাত্র-যুব উৎসব। জনস্বার্থে রাজ্য সরকার যেসব কর্মসূচি নিয়েছে সেসব নিয়ে অনুষ্ঠান পরিবেশন করে এই উৎসবে অংশগ্রহণকারীরা। মালদহ জেলাও তার ব্যতিক্রম নয়।  ...

 সংবাদদাতা, উলুবেড়িয়া: ‘দলের লোকেরা দাদাকে মেরেছে, শিবু ফোন করে দাদাকে ডেকে নিয়ে গিয়ে পরিকল্পনা করে খুন করেছে।’ মঙ্গলবার সকালে এই দাবি করলেন বাগনানের বাইনানের তৃণমূলের ...

বিএনএ, বহরমপুর: কান্দিতে তৃণমূলের দক্ষ এবং গ্রহণযোগ্য নেতার অভাবে নতুন করে ঘর গোছাচ্ছে কংগ্রেস। মঙ্গলবার ফের কান্দি এলাকার ৩০ জন তৃণমূলের স্থানীয় নেতা এবং কর্মী কংগ্রেসে যোগ দিয়েছেন। তাঁদের মধ্যে কয়েকজন ২০১০ সাল থেকে রাজ্যের শাসকদলের সঙ্গে যুক্ত ছিলেন বলে ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম ( মিত্র )
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

কর্মরতদের সহকর্মীদের সঙ্গে সম্পর্ক ভালো থাকবে। ঊর্ধ্বতন কর্তৃপক্ষের সঙ্গে কথা ও ব্যবহারে সংযত থাকা দরকার। ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৬৬৬: মুঘল সম্রাট শাহজাহানের মৃত্যু
১৯০০ - টেলিপ্রিন্টার ও মাইক্রোফেনের উদ্ভাবক ডেভিট এ্যাডওয়ার্ড হিউজ।
১৯০১: রানি ভিক্টোরিয়ার মৃত্যু
১৯২৭ - প্রথমবারের মতো বেতারে ফুটবল খেলার ধারাবিবরণী প্রচার।
১৯৭২: অভিনেত্রী নম্রতা শিরোদকরের জন্ম



ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৭০.৩৬ টাকা ৭২.০৬ টাকা
পাউন্ড ৯০.৯৮ টাকা ৯৪.২৫ টাকা
ইউরো ৭৭.৫৪ টাকা ৮০.৪৯ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৪০,৫৩০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩৮,৪৫৫ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৩৯,০৩০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৪৬,৬৫০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৪৬,৭৫০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

৭ মাঘ ১৪২৬, ২২ জানুয়ারি ২০২০, বুধবার, ত্রয়োদশী ৪৮/৩৬ রাত্রি ১/৪৯। মূলা ৪৪/৫৩ রাত্রি ১২/২০। সূ উ ৬/২২/৩৮, অ ৫/১৩/২৬, অমৃতযোগ দিবা ৭/৪৯ মধ্যে পুনঃ ১০/০ গতে ১১/২৬ মধ্যে পুনঃ ৩/২ গতে ৪/২৮ মধ্যে। রাত্রি ৬/৫ গতে ৮/৪৩ মধ্যে পুনঃ ২/০ গতে উদয়াবধি। বারবেলা ৯/৫ গতে ১০/২৬ মধ্যে পুনঃ ১১/৪৭ গতে ১/৯ মধ্যে। কালরাত্রি ৩/৬ গতে ৪/৪৪ মধ্যে।
৭ মাঘ ১৪২৬, ২২ জানুয়ারি ২০২০, বুধবার, ত্রয়োদশী ৮৯/২৭/৪৪ রাত্রী ২/১৩/৯। মূলা ৪৬/৪২/৪৪ রাত্রি ১/৭/৯। সূ উ ৬/২৬/৩, অ ৫/১১/৩৯, অমৃতযোগ দিবা ৭/৪৭ মধ্যে ও ১০/০ গতে ৪/৩৯ মধ্যে এবং রাত্রি ৬/১৫ গতে ৮/৫০ মধ্যে ও ২/০ গতে ৬/২৬ মধ্যে। কালবেলা ৯/৭/২৭ গতে ১০/২৮/৯ মধ্যে, কালরাত্রি ৩/৭/২৭ গতে ৪/৪৬/৪৫ মধ্যে।
 ২৬ জমাদিয়ল আউয়ল

ছবি সংবাদ

এই মুহূর্তে
আজকের রাশিফল
মেষ: ব্যবসায় অর্থাগম হবে। বৃষ: কর্মপ্রার্থীদের শুভ যোগাযোগ ঘটবে। মিথুন: ব্যবসায় উন্নতি ও ...বিশদ

07:11:04 PM

ইতিহাসে আজকের দিনে
১৬৬৬: মুঘল সম্রাট শাহজাহানের মৃত্যু১৯০০ - টেলিপ্রিন্টার ও মাইক্রোফেনের উদ্ভাবক ...বিশদ

07:03:20 PM

রাস্তা সম্প্রসারণের জন্য জবরদখল উচ্ছেদ, গায়ে আগুন লাগালেন মহিলা 
রাস্তা সম্প্রসারণের জন্য জবর দখল উচ্ছেদের চেষ্টা পুলিস ও প্রশাসনের। ...বিশদ

04:27:00 PM

কলকাতা বইমেলার জন্য শুরু হল অ্যাপ, রয়েছে স্টল খুঁজে পাওয়ার সুবিধাও 

04:13:45 PM

কৃষ্ণনগরে এনআরসি বিরোধিতায় শুরু হল মিছিল, রয়েছেন রাজীব বন্দ্যেপাধ্যায় এবং মহুয়া মৈত্র 

04:02:00 PM

২০৮ পয়েন্ট পড়ল সেনসেক্স 

03:58:42 PM