Bartaman Patrika
বিদেশ
 

বান্ধবী খুঁজতে আবেদনপত্র চাইলেন
জাপানি কোটিপতি, নিয়ে যাবেন চাঁদে

টোকিও, ১৩ জানুয়ারি: শুধু পরীক্ষায় পাশ করতে হবে। তাহলেই মিলবে চাঁদে যাওয়ার টিকিট। তাও আবার জাপানের কোটিপতির বান্ধবী হয়ে। অনলাইন ফ্যাশন রিটেলার ‘জোজো কোম্পানি’ জাপানের নামজাদা শপিং সাইট। ৪৪ বছরের ইউসাকু মেজাওয়া তার মালিক। সদ্যই তিনি ওই অনলাইন সাইটটি সফ্টব্যাঙ্ক গ্রুপ কর্পোরেশনকে বিক্রি করেছেন। এলন মাস্কের স্পেসএক্স-এ চড়ে প্রথম প্রাইভেট প্যাসেঞ্জার (মহাকাশচারী নন, এমন কোনও যাত্রী) হিসেবে মেজাওয়া ২০২৩ সালে চাঁদে পাড়ি দেবেন। এহেন এক ধনী ব্যবসায়ী বান্ধবী খুঁজতে আবেদনপত্র চেয়েছেন। আর যোগ্যতা বলতে, বয়স হতে হবে কুড়ির বেশি আর মহাকাশযাত্রায় আগ্রহ থাকতে হবে। মহাকাশচারী হতে গেলে যে যে প্রশিক্ষণ ও পরীক্ষা দিতে হয়, সেগুলি উতরানোর মতো ক্ষমতা থাকতে হবে। শুনতে অবাক লাগলেও, চাঁদে যেতে পারবেন এমনই বান্ধবী চান মেজাওয়া। তবে শুধু চাঁদে যাওয়ার ইচ্ছা বা সক্ষমতা থাকলেই হবে না, বিশ্বশান্তির জন্য উদ্যোগী হতে হবে আবেদনকারীকে। তবেই ২০২৩ সালে মেজাওয়ার বান্ধবী হয়ে চাঁদে যাওয়ার টিকিট পাবেন।
‘ফুল মুন লাভার্স’ নাম দিয়ে মেজাওয়া একটি তথ্যচিত্র বানাচ্ছেন। আবেমা টিভিতে সেই তথ্যচিত্র দেখানো হবে। সেই তথ্যচিত্রের মাধ্যমেই মেজাওয়া একাকীত্ব কাটানোর দাওয়াই দিতে চান। তাই আবেদনকারীদের উদ্দেশে তিনি ওয়েবসাইটে লিখেছেন, ‘একাকীত্ব আর মনের গভীরের শূন্যতা ধীরে ধীরে আমাকে গ্রাস করে ফেলেছে। শুধুমাত্র একটা জিনিসই আমি ভাবতে পারি— একজন নারীকে ভালোবেসে যাওয়া।’ মেজাওয়ার অবশ্য এহেন একাকীত্বের কারণ আছে বলে অনেকে মনে করছেন। সদ্যই অভিনেত্রী আয়ামে গোরিকি (২৭)-র সঙ্গে তাঁর বিচ্ছেদ হয়েছে। এই অবস্থায় মানসিক শূন্যতাই তাঁকে এভাবে বান্ধবী খুঁজতে বাধ্য করেছে বলে অনেকের মত। তবে চাঁদে যাওয়ার জন্য বান্ধবী খোঁজার বিষয়টি সত্যিই অভিনব। মেজাওয়া বলেছেন, ‘আমি এক জীবনসঙ্গী খুঁজে নিতে চাই বহির্জগৎ। আমার ভবিষ্যৎ জীবনের সেই সঙ্গীর প্রতি ভালোবাসার কথা আমি চিৎকার করে বলতে চাই। আর তার সঙ্গেই পৃথিবীর বাইরে মহাকাশ থেকে বিশ্বশান্তির বার্তা দিতে চাই।’
মেজাওয়ার বান্ধবী হতে গেলে ১৭ জানুয়ারির মধ্যে আবেদন করতে হবে। আগামী মার্চের মধ্যেই সেই আবেদনপত্র ঝাড়াই-বাছাই করে জাপানের এই বিশিষ্ট ধনী তাঁর বান্ধবী বেছে নেবেন। তারপর বছর দুই-তিনের অপেক্ষা। ততদিনে মহাকাশযাত্রার প্রশিক্ষণে পাশ করলেই ২০২৩-এ স্পেসএক্সে চড়ে মায়েজাওয়ার সঙ্গে চন্দ্রাভিযান। আর এই গোটা বিষয়টি নিয়ে তৈরি হবে তথ্যচিত্র। জাপানের ব্যবসায়ী মহল বলছে, এই তথ্যচিত্র বানানোর ব্যাপারটা নাকি সাম্প্রতিক সময়ে মেজাওয়ার এক বড় পদক্ষেপ। ইদানীং জাপানের আয় বাড়ানোর ক্ষেত্রে ট্যুইটারে নানা মত দেওয়ার জন্য আহ্বান জানিয়েছিলেন মেজাওয়া। সেই অনলাইন বিতর্কসভায় অংশগ্রহণকারীদের পিছনে তিনি ৯০ লক্ষ ডলার খরচ করেছিলেন। কাজেই মেজাওয়া যখন কোনও তথ্যচিত্র বানাচ্ছেন, সেটা এক মহার্ঘ্য বস্তু হবে সেটাই আশা করছে জাপানের টেলিভিশন জগতের কলাকুশলীরা। কারণ তার প্রথম ধাপে চাঁদে যাওয়ার আহ্বান করে তিনি বান্ধবী খুঁজছেন। অভিনব এই বিষয়, জাপান তো বটেই, এমনকী গোটা বিশ্বেরই নজর কেড়েছে। এবার ‘ফুল মুন লাভার্স’ তথ্যচিত্রের জন্য মেজাওয়া সঠিক বান্ধবী পান কি না, তা সময়ই বলবে।

15th  January, 2020
হাসিনার কনভয়ে গুলি: মৃত্যুদণ্ড
প্রাক্তন ৫ পুলিস আধিকারিকের
মিছিলে হামলায় ১০ জঙ্গির ফাঁসির নির্দেশ

ঢাকা, ২০ জানুয়ারি (পিটিআই):শেখ হাসিনার মোটর সাইকেলের মিছিলে গুলি চালনায় দোষী সাব্যস্ত পাঁচজন প্রাক্তন পুলিস আধিকারিককে সোমবার মৃত্যুদণ্ড দিল বাংলাদেশের একটি আদালত। এদিন চট্টগ্রামের জেলা ও দায়রা আদালতের বিচারক মদম্মদ ইসমাইল হোসেন এই রায় দিয়েছেন। ১৯৮৮ সালের ২৪ জানুয়ারি তৎকালীন বিরোধী নেত্রী হাসিনার কনভয়ে গুলি চলেছিল। 
বিশদ

‘মেক্সিট’ জল্পনা, মেগান ফিরতে পারেন
অভিনয়ে, হ্যারি শুরু করতে পারেন ব্যবসা

লন্ডন, ২০ ডিসেম্বর: স্বেচ্ছায় ছেড়েছেন রাজকীয় পদমর্যাদা। হারিয়েছেন রাজ ঐশ্বর্য। ক্ষমতা হারিয়ে খাতায় কলমে এখন একেবারে সাধারণ নাগরিক হয়ে গিয়েছেন ব্রিটিশ যুবরাজ হ্যারি এবং তাঁর স্ত্রী মেগান। ‘মেক্সিট’ পরবর্তী অধ্যায়ে কীভাবে কাটাবেন হ্যারিরা, কীভাবে চলবে তাঁদের? এখন এই নিয়ে জল্পনা ব্রিটেন জুড়ে। 
বিশদ

দেশবিরোধী কার্যকলাপের অভিযোগ, প্রভাবশালী মহিলা সমাজকর্মীকে বিমানবন্দরে আটকাল পাকিস্তান 

লাহোর, ২০ জানুয়ারি (পিটিআই): দেশবিরোধী কার্যকলাপের অভিযোগে লাহোর বিমানবন্দরে আটক করা হল পাকিস্তানের মহিলা সমাজকর্মী জালিলা হায়দারকে। এক আলোচনাচক্রে যোগ দিতে সোমবার তাঁর ব্রিটেনে যাওয়ার কথা ছিল। কিন্তু, বিমানবন্দরে জালিলাকে সাত ঘণ্টা আটকে রাখে অভিবাসন কর্তৃপক্ষ। পরে যদিও ছেড়ে দেওয়া হয়। 
বিশদ

ফাঁসির ৭০ বছর পরে নির্দোষ প্রমাণিত হলেন দক্ষিণ কোরিয়ার নাগরিক চ্যাং 

সিওল, ২০ জানুয়ারি (এপি): ফাঁসির ৭০ বছর পরে ‘সুবিচার’ পেলেন দক্ষিণ কোরিয়ার নাগরিক চ্যাং হাওয়ান-বং। বাম সমর্থিত নাগরিক অভ্যুত্থানে সহায়তা করার জন্য ১৯৪৮ সালে চ্যাং সহ বহু নাগরিককে মৃত্যুদণ্ড দেয় আদালত।
বিশদ

পাকিস্তানকে জঙ্গি গোষ্ঠীগুলির বিরুদ্ধে চরম ব্যবস্থা নিতে বলল আমেরিকা 

ওয়াশিংটন, ২০ জানুয়ারি: পাকিস্তানের মাটিতে সক্রিয় জঙ্গিগোষ্ঠীগুলির বিরুদ্ধে ইসলামাবাদকে চরম ব্যবস্থা নিতে বলল আমেরিকা। দক্ষিণ এশিয়ার ভারপ্রাপ্ত মার্কিন সহকারী সচিব অ্যালিস ওয়েলস আগামী রবিবার চার দিনের পাকিস্তান সফর শুরু করবেন। তার আগে ট্রাম্প প্রশাসনের তরফে ইমরান খানের সরকারের কাছে এই বার্তা এল।  
বিশদ

প্যারাগুয়েতে সুড়ঙ্গ কেটে জেল থেকে পালাল ৭৬ আসামি 

আসুনসিয়ন, ২০ জানুয়ারি (এএফপি): প্যারাগুয়ের একটি জেল থেকে সোমবার পালিয়ে গেল ৭৬ জন দাগি আসামি। এদের মধ্যে ৪০ জন ব্রাজিলের এবং ৩৬ জন প্যারাগুয়ের নাগরিক। পুলিস জানিয়েছে, পলাতকদের অনেকেই ব্রাজিলের কুখ্যাত মাদক এবং অস্ত্র চোরাচালান চক্রের সঙ্গে যুক্ত।
বিশদ

আমেরিকার কানসাস সিটিতে বন্দুকবাজের হামলা, হত ২ 

কানসাস সিটি, ২০ জানুয়ারি (এপি): আমেরিকার কানসাস সিটিতে রবিবার বন্দুকবাজের গুলিতে মৃত্যু হল দু’জনের। জখম ১৫ জনের হাসপাতালে চিকিৎসা চলছে। পুলিস জানিয়েছে, আহতদের মধ্যে তিনজনের অবস্থা আশঙ্কাজনক।
বিশদ

সামাজিক অগ্রগতি সূচকে বিশ্বে ভারতের স্থান ৭৬ 

দাভোস ও ওয়াশিংটন, ২০ জানুয়ারি (পিটিআই): সামাজিক অগ্রগতি সূচক বা সোশ্যাল মোবিলিটি ইনডেক্স (এসএমআই)-এ তলানিতে স্থান পেল ভারত। ওয়ার্ল্ড ইকনমিক ফোরামের বিচারে ৮২টি দেশের মধ্যে ৭৬তম স্থান দখল করেছে বিশ্বের এই বৃহত্তম গণতন্ত্র। শীর্ষস্থান দখল করেছে ডেনমার্ক।  
বিশদ

এনআরসি, নাগরিকত্ব আইনকে
‘অপ্রয়োজনীয়’ তকমা হাসিনার

নয়াদিল্লি ও ঢাকা, ১৯ জানুয়ারি: ভারতের সংশোধিত নাগরিকত্ব আইন নিয়ে মুখ খুললেন বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা। একে ভারতের অভ্যন্তরীণ বিষয় হিসেবে উল্লেখ করলেও, এই আইনের যৌক্তিকতা নিয়ে সন্দেহ প্রকাশ করেন তিনি। তাঁর কথায়, ‘আমরা বুঝতে পারছি না, কেন এটা (ভারত সরকার) করল।
বিশদ

20th  January, 2020
রাজ পরিবার থেকে বিচ্ছেদ
চুক্তিতে সই হ্যারি-মেগানের
ছাড়লেন অর্থ, পদমর্যাদা

লন্ডন, ১৯ জানুয়ারি (এএফপি): রাজকীয় পদমর্যাদা এবং সরকারি অর্থ আর গ্রহণ করবেন না ব্রিটেনের যুবরাজ হ্যারি এবং তাঁর স্ত্রী মেগান। রানি দ্বিতীয় এলিজাবেথের সঙ্গে এই মর্মেই তাঁদের রফা হয়েছে বলে শনিবার ঘোষণা করেছে বাকিংহাম প্যালেস।
বিশদ

20th  January, 2020
ভাইরাল ভিডিওর কল্যাণে চার দশক
পর পরিবারের কাছে ফিরলেন হাবিবুর

  ঢাকা, ১৯ জানুয়ারি (পিটিআই): ব্যবসার কাজে যাচ্ছি। ৪৮ বছর আগে এই বলে বাড়ি থেকে বেরিয়েছিলেন হাবিবুর রহমান। তারপর সিলেটের বাজগ্রামের এই বাসিন্দাকে পরিবারের কেউ দেখেননি। অন্তত গত ১৭ জানুয়ারির আগে তো নয়ই। বহু খোঁজাখুঁজির পর হাল ছেড়ে দিয়েছিল পরিবার। বিশদ

20th  January, 2020
 ইয়েমেনে বিদ্রোহী বাহিনীর হামলায় হত ৮০ সেনাকর্মী

  দুবাই, ১৯ জানুয়ারি (এএফপি): সেনা শিবিরের মসজিদে নামাজ চলাকালীন ক্ষেপণাস্ত্র ও ড্রোন হামলা। ইয়েমেনে মৃত্যু হল অন্তত ৮০ জন সেনাকর্মীর। হাসপাতাল সূত্রে খবর, জখম হয়েছেন আরও ৫০ জন। সন্দেহের তির বিদ্রোহী হুথি বাহিনীর দিকে। বিশদ

20th  January, 2020
আত্মসমর্পণ করলে তবেই মোশারফের আর্জি শুনবে পাকিস্তানের সুপ্রিম কোর্ট 

ইসলামাবাদ, ১৮ জানুয়ারি (পিটিআই): মৃত্যুদণ্ডের সাজাপ্রাপ্ত প্রাক্তন রাষ্ট্রপ্রধান পারভেজ মোশারফের আবেদন ফিরিয়ে দিল পাকিস্তানের সুপ্রিম কোর্ট। আদালতের তরফে বলা হয়েছে, আগে মোশারফকে আত্মসমর্পণ করতে হবে, তারপর আদালত তাঁর কোনও আবেদন শুনবে।
বিশদ

19th  January, 2020
  ভারত-পাক উত্তেজনা থামতেই নিরাপত্তা পরিষদে কাশ্মীর ইস্যু উত্থাপন, সাফাই চীনের

 বেজিং, ১৭ জানুয়রি (পিটিআই): কাশ্মীর ইস্যুতে রাষ্ট্রসঙ্ঘের নিরাপত্তা পরিষদে আরও একবার মুখ পুড়েছে চীন-পাকিস্তানের। বুধবার বাকি সদস্য দেশগুলি একবাক্যে জানিয়েছে, এটি ভারতের অভ্যন্তরীণ বিষয়। এরপরেই শুক্রবার এই প্রসঙ্গে সাফাই দিল বেজিং।
বিশদ

18th  January, 2020

Pages: 12345

একনজরে
বিজাপুর, ২০ জানুয়ারি (পিটিআই): ছত্তিশগড়ে নিরাপত্তারক্ষীদের গুলিতে মৃত্যু হল এক মহিলা মাওবাদীর। সোমবার সকাল সাড়ে সাতটা নাগাদ বিজাপুর জেলার বাসাগৌড়া থানার নাসরাপুর গ্রামে ওই ঘটনা ঘটে।   ...

দিব্যেন্দু বিশ্বাস, নয়াদিল্লি, ২০ জানুয়ারি: আগামী ২০২১ সালের পশ্চিমবঙ্গ বিধানসভা নির্বাচনে রাজ্যে বিজেপির মুখ হচ্ছেন না কেউই। দলের মুখ হবেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিই। আজ বিজেপির সর্বভারতীয় সভাপতি হিসেবে জগৎপ্রকাশ নাড্ডার নির্বাচন উপলক্ষে দিল্লিতে এসে এ কথা জানিয়েছেন দলের পশ্চিমবঙ্গ সভাপতি ...

সংবাদদাতা, ঘাটাল: সোমবার রাস্তা সংস্কারের দাবিতে পথ অবরোধ করলেন ব্যবসায়ীরা। এদিন সকালে দাসপুরের সোনাখালি বাজার সংলগ্ন এলাকায় সুলতাননগর-গোপীগঞ্জ সড়ক অবরোধ করা হয়।   ...

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: মনোজ তিওয়ারির অপরাজিত ট্রিপল সেঞ্চুরির সৌজন্যে হায়দরাবাদের বিরুদ্ধে রানের পাহাড়ে বাংলা। সোমবার চা-বিরতির পর প্রথম ইনিংসে তারা ৭ উইকেটে ৬৩৫ রান তুলে ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

ঊর্ধ্বতন কর্তৃপক্ষের সঙ্গে মতান্তরে না যাওয়াই শ্রেয়। কর্মক্ষেত্রে স্থান পরিবর্তন হতে পারে। ব্যবসায় উপার্জন বাড়বে। ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৯৪৫- স্বাধীনতা সংগ্রামী রাসবিহারী বসুর মৃত্যু
১৯৫০- ইংরেজ সাহিত্যিক জর্জ অরওয়েলের মৃত্যু
১৯৬৮- চারটি হাইড্রোজেন বোমা সহ গ্রিনল্যান্ডে ভেঙে পড়ল আমেরিকার বি-৫২ যুদ্ধবিমান
১৯৮৬- অভিনেতা সুশান্ত সিং রাজপুতের জন্ম  





ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৬৯.৪৯ টাকা ৭২.৬২ টাকা
পাউন্ড ৯০.২৮ টাকা ৯৪.৬২ টাকা
ইউরো ৭৭.০৪ টাকা ৮০.৭৫ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৪০, ৬০০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩৮, ৫২০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৩৯, ১০০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৪৬, ৭৫০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৪৬, ৮৫০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

৬ মাঘ ১৪২৬, ২১ জানুয়ারি ২০২০, মঙ্গলবার, দ্বাদশী ৪৮/২৬ রাত্রি ১/৪৫। জ্যেষ্ঠা ৪৩/২১ রাত্রি ১১/৪৩। সূ উ ৬/২২/৪৯, অ ৫/১২/৪৩, অমৃতযোগ দিবা ৮/৩২ গতে ১০/৪৩ মধ্যে পুনঃ ১২/৫২ গতে ১২/৫২ মধ্যে. রাত্রি ৬/৫ গতে ৮/৪৩ মধ্যে পুনঃ ১১/২১ গতে ২/৫২ মধ্যে। বারবেলা ৭/৪৪ গতে ৯/৫ মধ্যে পুনঃ ২/২৯ গতে ৩/৫০ মধ্যে। কালরাত্রি ১০/৯ গতে ১১/৪৮ মধ্যে। 
৬ মাঘ ১৪২৬, ২১ জানুয়ারি ২০২০, মঙ্গলবার, দ্বাদশী ৫০/৫৪/৪৮ রাত্রি ২/৪৭/৫৬। জ্যেষ্ঠা ৪৬/৪১/৪৮ রাত্রি ১/৬/৪৪। সূ উ ৬/২৬/১, অ ১/১৬/৪৯, অমৃতযোগ দিবা ৮/৩১ গতে১০/৪৩ মধ্যে ও ১২/৫৬ গতে ২/২৫ মধ্যে ও ৩/৯ গতে ৪/৩৭ মধ্যে এবং রাত্রি ৬/১৩ মধ্যে ও ৮/৪৯ গতে ১১/২৪ মধ্যে ও ১/৫৯ গতে ৩/৪৩ মধ্যে। কালবেলা ১/৯/১৩ গতে ২/২৯/৫৩ মধ্যে, কালরাত্রি ৬/৫০/৩২ গতে ৮/২৯/৫২ মধ্যে। 
২৫ জমাদিয়ল আউয়ল 

ছবি সংবাদ

এই মুহূর্তে
সোনারপুরে অটো-পুলকারের সংঘর্ষ, মৃত ১ 

20-01-2020 - 07:02:00 PM

দিনহাটা কলেজে দুই গোষ্ঠীর মধ্যে গোলমাল, জখম বেশ কয়েকজন 
তৃণমূলের ছাত্র পরিষদের দুই গোষ্ঠীর সংঘর্ষে উত্তপ্ত হয়ে উঠল দিনহাটা ...বিশদ

20-01-2020 - 05:58:00 PM

ইসলামপুরের দাঁড়িভিটে সড়ক অবরোধ
 

ইসলামপুরে সড়ক অবরোধ করে বিক্ষোভ দেখাচ্ছেন দাঁড়িভিট কাণ্ডে নিহতদের পরিবার। ...বিশদ

20-01-2020 - 04:47:00 PM

৪১৬ পয়েন্ট পড়ল সেনসেক্স 

20-01-2020 - 04:43:44 PM

বিজেপির সর্বভারতীয় সভাপতি পদে নির্বাচিত হলেন  জগৎপ্রকাশ নাড্ডা
বিনা প্রতিদ্বন্দ্বিতায় বিজেপির সর্বভারতীয় সভাপতি পদে নির্বাচিত হলেন জগৎপ্রকাশ ...বিশদ

20-01-2020 - 03:37:00 PM

সততার নজির হোমগার্ডের 
সততার নজির ময়নাগুড়ি থানার এক হোমগার্ডের। কুড়িয়ে পাওয়া একটি মোবাইল ...বিশদ

20-01-2020 - 03:28:00 PM