Bartaman Patrika
বিদেশ
 

মিসাইল নিক্ষেপে বিপত্তি বলে আশঙ্কা কানাডার প্রধানমন্ত্রীর
বিমান দুর্ঘটনার তদন্তে বিদেশি বিশেষজ্ঞ ও বোয়িংকে আহ্বান ইরানের

টরন্টো, ১০ জানুয়ারি (পিটিআই): ইরান মিসাইল ছুঁড়েছিল বলেই ইউক্রেনের বিমান দুর্ঘটনার কবলে পড়ে। একাধিক ইন্টেলিজেন্স সূত্র এমনটাই জানাচ্ছে। ইরানে বিমান ভেঙে পড়ার ঘটনায় শনিবার এমনটাই মন্তব্য করলেন কানাডার প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো। গত বুধবারের ওই দুর্ঘটনায় ১৭৬ জনের মৃত্যু হয়। মৃতদের মধ্যে ৬৩ জন কানাডার নাগরিক। ট্রুডো এক ভিডিওর কথা উল্লেখ করেছেন। সেখানে ওই বিমান ভেঙে পড়ার মুহূর্তের ছবি রয়েছে। তা দেখেই ট্রুডোর অভিমত, কোনও ক্ষেপণাস্ত্রের আঘাতেই বিমানটি ভেঙে পড়েছিল। তবে সোশ্যাল মিডিয়ায় আরও একটি ভিডিও ফুটেজ ঘোরাফেরা করছে। তা দেখে বিশেষজ্ঞদের অভিমত, তেহরানের এয়ার ডিফেন্স সিস্টেমের গাফিলতির জন্যই ইউক্রেনের বিমান পিএস৭৫২ ভেঙে পড়ে।
সোশ্যাল মিডিয়ার ভিডিওগুলির ভিত্তিতে আমেরিকার নিউ ইয়র্ক টাইমস বলেছে, দুর্ঘটনার ঠিক আগে কিছু একটা খুব দ্রুতগতিতে মাটি থেকে উপরে উঠে বিমানটিকে আঘাত করে। তারপর আলোর ঝলকানি দেখা যায়। বেশ কিছুক্ষণ পরই বিস্ফোরণের আওয়াজে বিমানটি ভেঙে পড়ে। এই ধরনের বিভিন্ন তথ্য এবং কানাডার নিজস্ব ইন্টেলিজেন্স এজেন্সির খবরের ভিত্তিতে এদিন ট্রুডো বিমান দুর্ঘটনায় ইরানের ক্ষেপণাস্ত্রকেই দায়ী করেছেন। তবে তিনি এও বলেন, ‘হতে পারে ইচ্ছাকৃতভাবে এটা করা হয়নি। কিন্তু কানাডাবাসীর মনে প্রশ্ন জাগছে। এবং তাঁরা সেগুলির উত্তর চান। যতক্ষণ না সঠিক উত্তর মিলছে, ততক্ষণ সরকার বিশ্রাম নেবে না।’ তিনি এও জানান, ওই দুর্ঘটনায় যাতে বিশ্বাসযোগ্য তদন্ত হয়, তা নিশ্চিত করতে প্রক্রিয়া চালানো হচ্ছে।
ট্রুডোর মন্তব্যকে বিশ্বের অন্যান্য দেশের রাষ্ট্রনেতারাও সমর্থন করেছেন। ব্রিটেনের প্রধানমন্ত্রী বরিস জনসন, মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প বিমান দুর্ঘটনায় ক্ষেপণাস্ত্র প্রয়োগের বিষয়কে গুরুত্ব দিয়েছেন। তবে দু’জনেই এটা মেনে নিয়েছেন, ইরান ইচ্ছাকৃতভাবে ওই মিসাইল প্রয়োগ করেনি।
ইতিমধ্যেই মার্কিন বিমান প্রস্তুতকারক সংস্থা বোয়িংকে তদন্তে যোগ দেওয়ার জন্য ইরানের তরফে আহ্বান জানানো হয়েছে। ইরানের বিদেশমন্ত্রকের মুখপাত্র আব্বাস মৌসাভি শুক্রবার একথা জানান। তিনি এও বলেন, যে যে দেশের নাগরিকরা ওই দুর্ঘটনায় মারা গিয়েছেন, সে দেশের বিশেষজ্ঞরা এসে তদন্তে সহযোগিতা করতে পারেন। এই মর্মে সংশ্লিষ্ট দেশগুলিকে স্বাগত জানানো হয়েছে। আবার বিশদ তদন্তে সহযোগিতার জন্য রাষ্ট্রসঙ্ঘের কাছে আবেদন করেছে ইউক্রেন। পাশাপাশি ৪৫ জন বিশেষজ্ঞকে তদন্তের জন্য তারা ইরানে পাঠিয়েছে। বুধবারের ওই দুর্ঘটনায় ইরানের ৮২ জন নাগরিক ছাড়া কানাডার ৬৩ জন, ইউক্রেনের ১১ জন, সুইডেনের ১০ জন, আফগানিস্তানের চারজন, জার্মানির তিনজন এবং ব্রিটেনের তিন নাগরিকের মৃত্যু হয়।
প্রসঙ্গত, মার্কিন হানায় ইরানের সেনাপ্রধান কাশেম সোলেমানির মৃত্যুর পর থেকে দু’দেশের মধ্যে উত্তেজনা চরম আকার নেয়। বদলা নিতে ইরাকের মার্কিন সেনাঘাঁটিতে হামলা চালায় ইরান। আর ঠিক তারপরই ইরানের মাটিতে ইউক্রেনিয় বিমান ভেঙে পড়ে। স্বাভাবিকভাবেই ইরানের ছোঁড়া মিসাইলের আঘাতেই ওই দুর্ঘটনা ঘটল কি না, তা নিয়ে আন্তর্জাতিক ক্ষেত্রে সন্দেহ জন্ম নিয়েছে।

11th  January, 2020
ইরানে সরকার বিরোধী বিক্ষোভে যুক্ত
থাকার সন্দেহে গ্রেপ্তার ব্রিটিশ রাষ্ট্রদূত
এক ঘণ্টায় মুক্তি, তোপ ব্রিটেনের

লন্ডন, ১২ জানুয়ারি: ইরানে সরকার-বিরোধী বিক্ষোভে অংশ নেওয়ার অভিযোগে গ্রেপ্তার হলেন তেহরানে নিযুক্ত ব্রিটিশ রাষ্ট্রদূত রব ম্যাকেয়ার। যদিও, ঘণ্টাখানেকের মধ্যে মুক্তিও পেয়ে যান তিনি। তবে, তাতে অবশ্য চিঁড়ে ভেজেনি। গোটা ঘটনায় স্বাভাবিক ভাবেই ক্ষোভ প্রকাশ করে ইরানকে একহাত নিয়েছে ব্রিটেন। 
বিশদ

13th  January, 2020
পাকিস্তান থেকে আসা ২৫ জন হিন্দু শরণার্থীকে পুনর্বাসন দেওয়ার দাবি বিজেপি বিধায়কের 

মুজফ্ফরনগর, ১২ জানুয়ারি (পিটিআই): পাকিস্তান থেকে ভারতে আসা ২৫ জন হিন্দু শরণার্থীকে পুনর্বাসন দেওয়া হয়েছে বলে দাবি করলেন উত্তরপ্রদেশের এক বিজেপি বিধায়ক। 
বিশদ

13th  January, 2020
আজ হ্যারি-মেগানের সঙ্গে বৈঠক রানি দ্বিতীয় এলিজাবেথের, হাজির থাকবেন প্রিন্স চার্লসও

লন্ডন, ১২ জানুয়ারি (পিটিআই): রাজ পরিবারের কর্তব্যপালন করবেন না। যুবরাজ হ্যারি এবং তাঁর স্ত্রী মেগানের অর্থনৈতিক স্বাধীনতার ঘোষণায় হুলস্থূল রব পড়ে গিয়েছে বাকিংহাম প্যালেসে। সূত্রের খবর, ব্রিটেনের রানি দ্বিতীয় এলিজাবেথ নাতির সিদ্ধান্তে একেবারেই খুশি হননি। দ্রুত বিষয়টির নিষ্পত্তি করতে চান তিনি।  
বিশদ

13th  January, 2020
ভারত ও চীনবিরোধী অনুষ্ঠান চালাতে পারবে না কোনও এনজিও, নয়া সিদ্ধান্ত নেপালের 

কাঠমান্ডু, ১২ জানুয়ারি (পিটিআই): আন্তর্জাতিক স্বেচ্ছাসেবী সংস্থাগুলির বিরুদ্ধে কড়া হচ্ছে নেপাল। ভারত এবং চীনের সঙ্গে দ্বিপাক্ষিক সম্পর্কে ক্ষতি হতে পারে এরকম কোনও কাজের অনুমতি দেবে না সেদেশের সরকার। এর জন্য নতুন নীতির খসড়া প্রস্তুত করা হয়েছে। রবিবার একথা জানিয়েছেন নেপাল সরকারের শীর্ষ আধিকারিকরা।
বিশদ

13th  January, 2020
চাঁদ ও মঙ্গলে পাড়ি দিতে চলেছেন
নাসার ভারতীয় বংশোদ্ভূত নভশ্চর

 হিউস্টন, ১১ জানুয়ারি (পিটিআই): সলতে পাকানো শুরু হয়েছিল সেই ২০১৭ সালে। মার্কিন মহাকাশ গবেষণা সংস্থা নাসা জানিয়েছিল, মহাজাগতিক নানা রহস্য ভেদ করতে ধাপে ধাপে চাঁদ এবং মঙ্গলে অভিযান হবে। পরীক্ষা-নিরীক্ষা চালাতে মহাকাশচারীদের পাঠানো হবে বিভিন্ন আন্তর্জাতিক স্পেস স্টেশনেও।
বিশদ

12th  January, 2020
ইরানের আরও এক সেনাকর্তাকে খতম করতে ইয়েমেনে এয়ারস্ট্রাইক চালিয়েছিল আমেরিকা
সোলেমানিকে হত্যার দিনই চালানো ওই গোপন অভিযান ব্যর্থ হয়

 ওয়াশিংটন, ১১ জানুয়ারি: মার্কিন ড্রোন হামলায় ইরানের সেনা কমান্ডার কাশেম সোলেমানির মৃত্যু নিয়ে উত্তাল পশ্চিম এশিয়া। সোলেমানিকে হত্যার দিনই ইয়েমেনে আরও একটি গোপন অভিযান চালিয়েছিল আমেরিকা। নিশানায় ছিলেন ইরানের আরও এক সেনা অফিসার। বিশদ

12th  January, 2020
‘ভুল’ করে সবেচেয়ে বেশি বিমান হামলা করেছে আমেরিকা, তালিকায় দিল্লিও

 তেহরান, ১১ জানুয়ারি: বুধবার, তেহরানের বিমানবন্দর থেকে উড়তে শুরু করার কিছুক্ষণের মধ্যেই ভেঙে পড়ে ইউক্রেনের বিমান। প্রাণ হারান ১৭৬ জন। দুর্ঘটনার দিন কয়েকের মধ্যে এই ঘটনার দায় স্বীকার করে নিল ইরান। সেদেশের সরকার জানিয়েছে, ‘ভুল করে’ বিমানটি লক্ষ্য করে ক্ষেপণাস্ত্র ছোঁড়া হয়েছিল।
বিশদ

12th  January, 2020
  উত্তর কোরিয়ায় রাষ্ট্রনেতাদের ছবি না বাঁচিয়ে সন্তানদের বাঁচানোর ‘অপরাধে’ গ্রেপ্তার মা

 পিয়ংইয়ং, ১১ জানুয়ারি: বাবা-মা দু’জনেই কাজে গিয়েছিলেন। দুই সন্তান ছিল বাড়িতে। আচমকাই বাড়িতে আগুন লাগে। কোনওক্রমে বাড়ি ফিরে দুই সন্তানকে উদ্ধার করেছিলেন মা। বাড়ির দেওয়ালে ঝোলানো ছিল কিম জং-উন, কিম ইল-সাং এবং কিম জং-ইলের মতো বর্তমান ও প্রাক্তন রাষ্ট্রনেতাদের ছবি।
বিশদ

12th  January, 2020
  ‘ভুল করে’ ইউক্রেনের বিমানে হামলা চালানো হয়েছিল, অবশেষে মেনে নিল ইরান

 তেহরান, ১১ জানুয়ারি (এএফপি): ইরানের ছোঁড়া ক্ষেপণাস্ত্রের আঘাতেই ভেঙে পড়েছিল ইউক্রেনের বিমান। প্রাণ হারিয়েছিলেন ১৭৬ জন। দুর্ঘটনার পর থেকেই ইরানের হামলার তত্ত্বই উঠে আসছিল। প্রথম থেকেই তা অস্বীকার করছিল তারা। কিন্তু, শনিবার বিবৃতি জারি করে দায় স্বীকার করে নিয়েছে তেহরান। বিশদ

12th  January, 2020
  কোয়েটা মসজিদে আইএস হানা: দ্রুত রিপোর্ট তলব ইমরান খানের

 করাচি, ১১ জানুয়ারি (পিটিআই): পাকিস্তানের বালুচিস্তান প্রদেশের কোয়েটা মসজিদে শুক্রবার প্রার্থনা চলাকালীন আত্মঘাতী বিস্ফোরণ হয়। ওই হামলায় ১৬ জন নিহত হন। আইএস ওই হামলার দায় স্বীকার করেছে। বিশদ

12th  January, 2020
রাষ্ট্রসঙ্ঘে পাকিস্তানকে আক্রমণ ভারতের
নিজের রোগ সারান, আপনাদের মিথ্যে
তত্ত্ব শোনার জন্য এখানে কেউ বসে নেই

রাষ্ট্রসঙ্ঘ, ১০ জানুয়ারি (পিটিআই): সন্ত্রাস ইস্যুতে রাষ্ট্রসঙ্ঘে পাকিস্তানকে ফের এক হাত নিল ভারত। রাষ্ট্রসঙ্ঘে জম্মু ও কাশ্মীর নিয়ে ভারতের দিকে আঙুল তুলতেই সেখানে নিযুক্ত ভারতের স্থায়ী সদস্য সৈয়দ আকবরউদ্দিন বলেন, মিথ্যের আশ্রয় না নিয়ে পাকিস্তানের উচিত নিজেদের দেশের রোগ সারানো।
বিশদ

11th  January, 2020
চলতি বছরেই লন্ডনে ‘প্রবাসী গ্লোবাল সিইও
কনফারেন্স’ আয়োজনের চেষ্টায় বিদেশ মন্ত্রক
ভিডিও বৈঠকে দাবি জয়শঙ্করের

রূপাঞ্জনা দত্ত, লন্ডন, ১০ জানুয়ারি: চলতি বছরেই লন্ডনে ‘প্রবাসী গ্লোবাস সিইও কনফারেন্সে’র আয়োজন করতে চায় নয়াদিল্লি। এব্যাপারে ভাবনাচিন্তা শুরু করেছে বিদেশ মন্ত্রক। প্রবাসী ভারতীয় দিবসে ৮টি দেশের বসবাসকারী ভারতীয়দের সঙ্গে ভিডিও কনফারেন্সে এমনই দাবি করেছেন বিদেশমন্ত্রী এস জয়শঙ্কর। 
বিশদ

11th  January, 2020
কানাডায় ফিরে গেলেন মেগান, রাজ পরিবারে ভাঙনে হতাশ ব্রিটিশরা 

লন্ডন, ১০ জানুয়ারি (পিটিআই): ব্রেক্সিটের আগেই বড় বিপর্যয়ের মুখে ব্রিটেন। রাজকীয় কোনও সুযোগ-সুবিধা না নেওয়ার কথা ঘোষণা করেছেন যুবরাজ হ্যারি এবং তাঁর স্ত্রী মেগান। বৃহস্পতিবার সন্ধ্যায় ইনস্টাগ্রামে একথা ঘোষণার পর থেকেই আশঙ্কার মেঘ বাকিংহাম প্যালেসে।
বিশদ

11th  January, 2020
ব্যাংককের শপিংমলে ডাকাতি করতে এসে গুলি, শিশুসহ মৃত ২ 

ব্যাংকক, ১০ জানুয়ারি (এপি): ব্যাংককের একটি শপিংমলে ডাকাতি করতে এসে এলোপাথাড়ি গুলি চালাল এক দুষ্কৃতী। গুলিতে তিনজনের মৃত্যুর খবর পাওয়া গিয়েছে। মৃতদের মধ্যে দু’বছরের এক শিশুও রয়েছে।
বিশদ

11th  January, 2020

Pages: 12345

একনজরে
সংবাদদাতা, কুমারগ্রাম: স্টেট গেমস বক্সিংয়ে অংশ নিতে বৃহস্পতিবার কলকাতায় রওনা হন আলিপুরদুয়ারের দুই বক্সার। বেঙ্গল অ্যামেচার বক্সিং ফেডারেশনের পরিচালনায় আগামী ২৫ এবং ২৬ জানুয়ারি সল্টলেকের স্পোর্টস অথরিটি অব ইন্ডিয়ার হলঘরে বক্সিং প্রতিযোগিতাটি হবে। ...

বিএনএ, তমলুক: নেতাজি সুভাষচন্দ্র বসু দেশের প্রথম প্রধানমন্ত্রী হলে দেশজুড়ে এত বৈষম্য আজ থাকত না। দেশের ৯৮ ভাগ পুঁজি মাত্র দু’শতাংশ মানুষের হাতে। আর মধ্যবিত্ত, ...

সংবাদদাতা, মাথাভাঙা: টানা একমাস ধরে শীতের প্রকোপে কোচবিহার জেলাজুড়ে কুয়াশার দাপট অব্যাহত রয়েছে। বিশেষ করে গভীর রাত থেকে সকাল ৮টা, ৯টা পর্যন্ত ঘন কুয়াশায় গ্রামগঞ্জের ফাঁকা এলাকা ঢেকে থাকছে। এতে দৃশ্যমানতা কমে আসছে।  ...

বিএনএ, আসানসোল: আসানসোল মহকুমায় ই-রিকশর জন্য এক তৃতীয়াংশ মহিলা আবেদন জানিয়েছেন। তাই এবার জেলা সদরে পরিবহণের অন্যতম মাধ্যম হতে চলা ই-রিকশর চাবিকাঠি রমণীদের হাতে যাবে কি না, তা নিয়ে শুরু হয়েছে জল্পনা। তবে বিপরীত যুক্তিও রয়েছে, অনেকের দাবি, লোন পাওয়ার ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম ( মিত্র )
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

ঠাৎ জেদ বা রাগের বশে কোনও সিদ্ধান্ত না নেওয়াই শ্রেয়। প্রেম-প্রীতির যোগ বর্তমান। প্রীতির বন্ধন ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৮২৬: ব্যারিস্টার জ্ঞানেন্দ্রমোহন ঠাকুরের জন্ম
১৮৫৭: প্রতিষ্ঠিত হল কলকাতা বিশ্ববিদ্যালয়
১৯৪৫: পরিচালক সুভাষ ঘাইয়ের জন্ম
১৯৫০: ভারতের জাতীয় সঙ্গীত হিসাবে গৃহীত হল ‘জনগণমন অধিনায়ক’
১৯৬৫ - ইংরেজ রাজনীতিবিদ ও লেখক উইন্স্টন চার্চিলের মৃত্যু
১৯৬৬: বিজ্ঞানী হোমি জাহাঙ্গির ভাবার মৃত্যু



ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৭০.৪১ টাকা ৭২.১১ টাকা
পাউন্ড ৯১.৯৬ টাকা ৯৫.২৬ টাকা
ইউরো ৭৭.৫২ টাকা ৮০.৪৭ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৪০,৫৮০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩৮,৫০০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৩৯,০৮০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৪৬,২০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৪৬,৩০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]
23rd  January, 2020

দিন পঞ্জিকা

৯ মাঘ ১৪২৬, ২৪ জানুয়ারি ২০২০, শুক্রবার, অমাবস্যা ৫২/৪ রাত্রি ৩/১২। উত্তরাষা‌ঢ়া ৫০/৫৯ রাত্রি ২/৪৬। সূ উ ৬/২২/১৯, অ ৫/১৪/৪৯, অমৃতযোগ দিবা ৭/৪৮ মধ্যে পুনঃ ৮/৩২ গতে ১০/৪৩ মধ্যে পুনঃ ১২/৫৩ গতে ২/২০ মধ্যে পুনঃ ৩/৪৭ গতে অস্তাবধি। বারবেলা ৯/৫ গতে ১১/৪৭ মধ্যে। কালরাত্রি ৮/৩১ গতে ১০/১০ মধ্যে।
৯ মাঘ ১৪২৬, ২৪ জানুয়ারি ২০২০, শুক্রবার, অমাবস্যা ৫০/২১/৪৫ রাত্রি ২/৩৪/১৫। উত্তরাষাঢ়া ৫০/২৫/০ রাত্রি ২/৩৫/৩৩। সূ উ ৬/২৫/৩৩, অ ৫/১৩/২১, অমৃতযোগ দিবা ৭/৪৬ মধ্যে ও ৮/৩১ গতে ১০/৪৪ মধ্যে ও ১২/৫৮ গতে ২/১৭ মধ্যে ও ৩/৫৭ গতে ৫/১৩ মধ্যে এবং রাত্রি ৭/৮ গতে ৮/৫১ মধ্যেও ৩/৪৩ গতে ৪/৩৪ মধ্যে। কালবেলা ১০/২৮/৩১ গতে ১১/৪৯/২৭ মধ্যে, কালরাত্রি ৮/৩১/২৪ গতে ১০/১০/২৫ মধ্যে।
 ২৮ জমাদিয়ল আউয়ল

ছবি সংবাদ

এই মুহূর্তে
আজকের রাশিফল 
মেষ: প্রেম-প্রীতির যোগ বর্তমান। বৃষ: শৌখিন দ্রব্যের ব্যবসা শুভ হবে। মিথুন: আপনার কথাবার্তা ...বিশদ

07:11:04 PM

ইতিহাসে আজকের দিনে
১৮২৬: ব্যারিস্টার জ্ঞানেন্দ্রমোহন ঠাকুরের জন্ম১৮৫৭: প্রতিষ্ঠিত হল কলকাতা বিশ্ববিদ্যালয়১৯৪৫: পরিচালক ...বিশদ

07:03:20 PM

২২৬ পয়েন্ট উঠল সেনসেক্স 

04:16:17 PM

প্রথম টি-২০: নিউজিল্যান্ডকে হারিয়ে ৬ উইকেটে ম্যাচ জিতল ভারত 

03:48:28 PM

বিধাননগর পুরসভায় অভিযান বিজেপির
 

ডেঙ্গু রোধে খাল পরিষ্কার, বেআইনি পার্কিং বন্ধ সহ একাধিক দাবিতে ...বিশদ

03:39:00 PM

প্রথম টি-২০: ভারত ১৫১/৪ (১৫ ওভার) 

03:31:02 PM