Bartaman Patrika
বিদেশ
 

দত্তক নেওয়ার পথে বাধা ‘ভারতীয়’ পরিচয়, আইনি লড়াই শেষে জয়ী ব্রিটিশ-শিখ দম্পতি

রূপাঞ্জনা দত্ত, ৭ ডিসেম্বর: ঐতিহ্যগতভাবে ভারতীয়। আর সেই কারণেই এক নিঃসন্তান দম্পতির দত্তকের আবেদন খারিজ করে দিয়েছিল স্থানীয় এক সংস্থা। বিভেদমূলক এই সিদ্ধান্তের বিরুদ্ধে আদালতের দ্বারস্থ হয়েছিলেন ওই দম্পতি। দীর্ঘ আইনি লড়াইয়ের পর শেষ হাসি হাসলেন তাঁরাই।
সন্দীপ ও রীনা মান্দার। ব্রিটেনে বসবাসকারী এই শিখ দম্পতি শিশু দত্তক নেওয়ার জন্য আবেদন জানিয়েছিলেন। কিন্তু তিন বছর আগে তাঁদের সেই আবেদন খারিজ করে দিয়েছিল বার্কশায়ারের দত্তক প্রদানকারী সংস্থা। এরপরেই রয়্যাল বরো অব উইন্ডসর অ্যান্ড মেইডেনহেড কাউন্সিলের বিরুদ্ধে মামলা করেন তাঁরা। দীর্ঘ আইনি লড়াইয়ের পর অবশেষে তাঁদের পক্ষে রায় দেন বিচারক মেলিসা ক্লার্ক। তিনি জানান, বর্ণবৈষম্যমূলক কারণে ওই দম্পতির সঙ্গে পৃথক আচরণ করা হয়েছিল। ব্রিটিশ-শিখ দম্পতিকে ১ লক্ষ ২০ হাজার পাউন্ড ক্ষতিপূরণ দেওয়ার নির্দেশও দেন বিচারক।
মেইডেনহেডের মান্দার দম্পতি জানিয়েছেন, দত্তকের আবেদন জানানোর পর বার্কশায়ারের ওই সংস্থার পক্ষ থেকে ভবিষ্যতে আর কখনও আবেদন না জানানোর জন্য বলা হয়। কারণ? তাঁরা ঐতিহ্যগতভাবে ভারতীয়। এরপরেই আইনি পদক্ষেপ নেওয়ার সিদ্ধান্ত নেন সন্দীপ ও রীনা ম্যান্ডার। এদিন বিচারকের সিদ্ধান্তের পর তাঁরা বলেন, ‘আমাদের মনে হয়েছিল, এনিয়ে পরিবর্তনের প্রয়োজন রয়েছে। ভবিষ্যতে দত্তক নিতে গেলে অন্য কাউকে যাতে আমাদের মতো এমন কোনও পরিস্থিতির মুখোমুখি না হতে হয়, তা নিশ্চিত করার জন্যই আমরা এই আইনি লড়াইয়ের সিদ্ধান্ত নিয়েছিলাম। আজ এই মামলায় বিচারক দৃষ্টান্তমূলক রায় দিয়েছেন। ভবিষ্যতে এই ধরনের ঘটনা আর কখনও ঘটবে না।’
জানা গিয়েছে, ২০১৬ সালে সন্দীপ ও রীনা মান্দার সন্তান দত্তক নেওয়ার জন্য নাম নথিভুক্ত করাতে গিয়েছিলেন। কিন্তু সংস্থার তরফে তা করতে দেওয়া হয়নি। উল্টে তাঁদের ভারত বা পাকিস্তান থেকে দত্তক নেওয়ার পরামর্শ দেওয়া হয়েছিল। যদিও এই মামলা নিয়ে কাউন্সিল বা দত্তক প্রদানকারী সংস্থার তরফে কোনও বিবৃতি দিতে অস্বীকার করা হয়। বরং দাবি করা হয়, যাঁরা কিছুটা বেশি বয়সের শিশু বা ভাইবোনদের দত্তক নিতে চান, তাঁদেরকেই বেশি গুরুত্ব দেওয়া হয়। পরে অবশ্য কাউন্সিলের মুখপাত্র বলেন, ‘এই মামলার রায়ে আমরা আশাহত। গোটা রায়টি খতিয়ে দেখার জন্য আরও সময় প্রয়োজন।’ নিজেদের নীতি খতিয়ে দেখা হবে বলেও জানান তিনি।
অক্সফোর্ড কাউন্টি কোর্টের বিচারক ক্লার্ক এই মামলার শুনানির সময় বলেন, ‘জাতি বিদ্বেষের কারণে মান্দার দম্পতির সঙ্গে বৈষম্যমূলক আচরণ করা হয়। এর জন্য ওই দম্পতিকে যথেষ্ট আঘাত, কষ্ট পেতে হয়েছে। উদ্বেগের মধ্যে থাকতে হয়েছে। এক নিঃসন্তান দম্পতি— বহুবার আইভিএফের পরেও যাঁদের সন্তান হয়নি, তাঁদের প্রতি সংস্থার আচরণ অত্যন্ত দুর্ভাগ্যজনক।’ এরপরেই সন্দীপ ও রীনা মান্দার— দু’জনকেই পৃথক পৃথকভাবে ২৯ হাজার ৪৫৪.৪২ পাউন্ড ক্ষতিপূরণ দেওয়ার নির্দেশ দেওয়া হয়। পাশাপাশি, বিদেশ থেকে সন্তান দত্তক নেওয়ার ব্যয় হিসেবে বিশেষ ক্ষতিপূরণ বাবদ ওই দম্পতিকে আরও ৬০ হাজার ১৩.৪৩ পাউন্ড দেওয়ার জন্য নির্দেশ দেন বিচারক। প্রসঙ্গত, ব্রিটেনের সংস্থার তরফে আবেদন খারিজের পর ওই দম্পতি মার্কিন যুক্তরাষ্ট্রে গিয়ে এক সন্তানকে দত্তক নেন।
দম্পতির তরফে এই মামলা লড়েন আইনজীবী জর্জিনা ক্যালভার্ট-লি। তিনি বলেন, ‘এদিনের মামলার রায়ে সেই সমস্ত ব্রিটিশ শিশুরা জয়ী হল, যাঁরা একটি সুন্দর দত্তক পরিবারের আশায় থাকে। পাশাপাশি জয়ী হলেন সেই সমস্ত ব্রিটিশ পরিবারও, যাঁরা এই শিশুদের নিজেদের পরিবারে অন্তর্ভূক্ত করতে চান।’

08th  December, 2019
বিনিয়োগ টানতেই কর্পোরেট কর ছাড়: মুখ্য আর্থিক উপদেষ্টা
মাত্র ৫ বছরে ৩ লক্ষ কোটি ডলারের অর্থনীতিতে পরিণত হয়েছে ভারত, আমেরিকায় বললেন রাষ্ট্রদূত শ্রিংলা 

ওয়াশিংটন ও নয়াদিল্লি , ৯ ডিসেম্বর (পিটিআই): দেশের আর্থিক পরিকাঠামো নিয়ে আমেরিকায় জোর সওয়াল করলেন সেদেশে নিযুক্ত ভারতীয় রাষ্ট্রদূত হর্ষবর্ধন শ্রিংলা। পাশাপাশি, আগামী দিনে ভারত ৫ লক্ষ কোটি ডলারের অর্থনীতিতে পরিণত হবে বলেও আত্মবিশ্বাসী তিনি। 
বিশদ

অবস্থার ক্রমশ অবনতি হচ্ছে শরিফের, মার্কিন যুক্তরাষ্ট্রে নিয়ে যাওয়ার পরামর্শ চিকিৎসকদের
বাবাকে দেখতে যাওয়ার আর্জি জানিয়ে আদালতে মারিয়ম

লাহোর ও লন্ডন, ৯ ডিসেম্বর (পিটিআই): শারীরিক অবস্থার ক্রমশ অবনতি হচ্ছে পাকিস্তানের প্রাক্তন প্রধানমন্ত্রী নওয়াজ শরিফের। বর্তমানে লন্ডনের হার্ভি ক্লিনিকে চিকিৎসাধীন রয়েছেন তিনি। কিন্তু প্লেটলেটের পরিমাণে বিশেষ উন্নতি হয়নি। 
বিশদ

ভোটের আগে মন্দির দর্শন জনসনের, দিলেন নতুন ভারত
গড়তে প্রধানমন্ত্রী মোদির সঙ্গে কাজ করার প্রতিশ্রুতিও

রূপাঞ্জনা দত্ত: ৯ ডিসেম্বর: বৃহস্পতিবার সাধারণ নির্বাচন। শেষ মুহূর্তের ভোট প্রচারে ব্যস্ত শাসক-বিরোধী সব পক্ষ। সেই উপলক্ষে ব্রিটেনের ভারতীয় ভোটার সম্প্রদায়কে কাছে টানতে উত্তর-পশ্চিম লন্ডনের বিখ্যাত হিন্দু মন্দির স্বামীনারায়ণ মন্দির দর্শন করলেন সেদেশের প্রধানমন্ত্রী বরিস জনসন। 
বিশদ

নিউজিল্যান্ডের দ্বীপে জাগল আগ্নেয়গিরি, মৃত্যু ৫ জনের, আটকে পড়েছেন পর্যটকরা 

ওয়েলিংটন, ৯ ডিসেম্বর (এএফপি): ছবির মতো সুন্দর হোয়াইট আইল্যান্ড। ভ্রমণের আনন্দে মশগুল পর্যটকের দল। ভরদুপুরে হঠাৎ করে জেগে উঠল আগ্নেয়গিরি। সোমবার নিউজিল্যান্ডের এই ঘটনায় মৃত্যু হল অন্তত পাঁচজনের। জখম ১৮ জন। সরকারি সূত্রে খবর, আটকে পড়েছেন বহু পর্যটক। তাঁদের উদ্ধারের চেষ্টা চলছে। 
বিশদ

হামলার আগে আমেরিকার বিরুদ্ধে ট্যুইট করেছিল সৌদি’র বন্দুকবাজ 

পেনসাকোলা, ৯ ডিসেম্বর (এপি): পেনসাকোলা নৌসেনা ঘাঁটিতে গুলি করে তিনজনকে হত্যা করার আগে আমেরিকার বিরুদ্ধে তোপ দেগে ট্যুইট করেছিল সৌদি আরবের বায়ুসেনার ওই সদস্য। ওই ঘাঁটিতেই হামলাকারী লেফট্যানেন্ট মহম্মদ আলশামরানি বিমান ওড়ানোর প্রশিক্ষণ নিচ্ছিল বলে জানা গিয়েছে। 
বিশদ

বিশ্বের সর্বকনিষ্ঠ প্রধানমন্ত্রী হচ্ছেন ফিনল্যান্ডের সানা মারিন 

হেলসিঙ্কি, ৯ ডিসেম্বর: বয়স মাত্র ৩৪। আগামী মঙ্গলবার শপথ নেবেন। আর বিশ্বের সবথেকে কমবয়সি প্রধানমন্ত্রী হিসেবে ভেঙে ফেলবেন সব নজির। তিনি সানা মারিন। ফিনল্যান্ডের পরবর্তী প্রধানমন্ত্রী। ডাক বিভাগ ও জাতীয় বিমান সংস্থার কর্মীদের মিলিত ধর্মঘটে উত্তাল সেদেশ গত নভেম্বর মাসে দু’সপ্তাহ ধরে ধর্মঘট করেছেন তাঁরা। 
বিশদ

হিউস্টনে গুলিবিদ্ধ হয়ে মৃত্যু পুলিস অফিসারের, বডি ক্যামেরার ছবির মাধ্যমে ধৃত সন্দেহভাজন 

হিউস্টন, ৮ ডিসেম্বর (এপি): শনিবার সন্ধ্যায় হিউস্টনের এক পুলিস অফিসারকে গুলি করে খুন করার ঘটনা ঘটল। সন্দেহভাজনকে গ্রেপ্তার করা হয়েছে বলে সরকারি সূত্রে খবর।
হিউস্টনের মেয়র সিলভেস্টার টার্নার জানান, নিহত পুলিস অফিসারের নাম ক্রিস্টোফার ব্রিউস্টার (৩২)।  
বিশদ

09th  December, 2019
নিজেদের তৈরি স্যাটেলাইট উৎক্ষেপণ করতে ভারতে আসছেন ইজরায়েলের তিন স্কুলপড়ুয়া 

জেরুজালেম, ৮ ডিসেম্বর (পিটিআই): নিজেদের তৈরি কৃত্রিম উপগ্রহ উৎক্ষেপণ করতে ভারতে আসছেন ইজরায়েলের তিন স্কুলপড়ুয়া। আগামী সপ্তাহে ইসরোর শ্রীহরিকোটার উৎক্ষেপণ কেন্দ্র থেকে ডুচিফ্যাট-৩ নামে ওই স্যাটেলাইটটি উৎক্ষেপণ করা হবে।
বিশদ

09th  December, 2019
কাশ্মীর নিয়ে মার্কিন কংগ্রেসে প্রস্তাব পেশ
ভারতীয় বংশোদ্ভূত এমপি প্রমীলা জয়পালের

ওয়াশিংটন, ৮ ডিসেম্বর (পিটিআই): পূর্ব ঘোষণা মতো জম্মু ও কাশ্মীরের উপর থেকে যোগাযোগে নিষেধাজ্ঞা ও গণ ধরপাকড়ের বিরোধিতা করে মার্কিন পার্লামেন্টে প্রস্তাব আনলেন ভারতীয় বংশোদ্ভূত মহিলা এমপি প্রমীলা জয়পাল।  
বিশদ

09th  December, 2019
ক্ষেপণাস্ত্রের ‘খুবই গুরুত্বপূর্ণ’ পরীক্ষা চালাল উত্তর কোরিয়া 

সিওল, ৮ ডিসেম্বর (এএফপি): পরমাণু নিরস্ত্রীকরণ প্রশ্নে আমেরিকার উপর চাপ বাড়াল উত্তর কোরিয়া। ফের শক্তিশালী অস্ত্রের পরীক্ষা করল কিম জং উনের দেশ। শনিবার স্যাটেলাইট উৎক্ষেপণ কেন্দ্র থেকে ‘খুবই গুরুত্বপূর্ণ’ এই পরীক্ষাটি চালায় পিয়ংইয়ং। 
বিশদ

09th  December, 2019
পাকিস্তানের সন্ত্রাসবিরোধী অবস্থান নিয়ে প্রশ্ন
আদালতে হাজিরই করা হল না হাফিজের সহকারীকে, সন্ত্রাসে আর্থিক মদত মামলার শুনানি ৪ দিন পিছল

 লাহোর, ৭ ডিসেম্বর (পিটিআই): পাকিস্তান যে এখনও সন্ত্রাসবাদীদের প্রতি নরম মনোভাব পোষণ করে, তা আবার প্রমাণিত হল। সন্ত্রাসে আর্থিক মদত নিয়ে একটি মামলার শুনানি চলছে লাহোরের বিশেষ সন্ত্রাস বিরোধী আদালতে। বিশদ

08th  December, 2019
ফের তালিবানদের সঙ্গে আলোচনা শুরু আমেরিকার

 দোহা, ৭ ডিসেম্বর (এএফপি): আফগানিস্তানে শান্তি ফেরাতে তালিবানদের সঙ্গে ফের আলোচনা শুরু করল আমেরিকা। শনিবার, কাতারে দু’পক্ষের মধ্যে এক দফা আলোচনা হয়েছে বলে সূত্রের খবর। মাস তিনেক আগে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প হঠাত্ করেই তালিবানদের সঙ্গে আলোচনা স্থগিত করে দিয়েছিলেন। বিশদ

08th  December, 2019
মার্কিন নৌঘাঁটিতে বন্দুকবাজের হামলায় মৃত ২, খতম ঘাতকও

মায়ামি, ৬ ডিসেম্বর (এএফপি): ফ্লোরিডার পেনসাকোলায় অবস্থিত মার্কিন নৌঘাঁটির এয়ার স্টেশনে বন্দুকবাজের হামলায় প্রাণ হারালেন অন্তত দু’জন। জখম হয়েছেন কমপক্ষে পাঁচজন।
বিশদ

07th  December, 2019
লন্ডন ব্রিজ হামলায় নিহত জঙ্গি উসমান
খানের দেহ ফেরানো হল পাকিস্তানে

রূপাঞ্জনা দত্ত, ৬ ডিসেম্বর: লন্ডন ব্রিজে হামলাকারী জঙ্গি উসমান খানের দেহ পাঠানো হল পাকিস্তানে। বৃহস্পতিবার তার মৃতদেহ পরিবারের হাতে তুলে দেওয়া হয়। শুক্রবার সকালে যাত্রীবাহী বিমানে দেহ পৌঁছয় পাকিস্তানে। এদিন ইসলামাবাদ আন্তর্জাতিক বিমানবন্দরের আধিকারিকরা একথা জানিয়েছেন।  
বিশদ

07th  December, 2019

Pages: 12345

একনজরে
সংবাদদাতা, পুরাতন মালদহ: ডেঙ্গু নিয়ে আতঙ্ক ছড়িয়েছে চাঁচলে। এই সপ্তাহেই চাঁচলের খরবা প্রাথমিক বিদ্যালয়ের ভারপ্রাপ্ত প্রধান শিক্ষকের ডেঙ্গুতে আক্রান্ত হয়ে মৃত্যু হয়েছে। কলকাতার একটি নার্সিংহোমে চিকিৎসা চলাকালীন মৃত্যু হয় তাঁর।  ...

সংবাদদাতা, রামপুরহাট: অজ্ঞাতপরিচয় এক সাধুর মৃত্যু হল রামপুরহাট মেডিক্যাল কলেজ হাসপাতালে। রবিবার রাতে তারাপীঠের শ্মশান থেকে অসুস্থ ওই সাধুকে উদ্ধার করে রামপুরহাট মেডিক্যাল কলেজ হাসপাতালে নিয়ে আসে তারাপীঠ থানার পুলিস। সেখানে চিকিৎসক তাঁকে মৃত ঘোষণা করেন।   ...

তিরুবনন্তপুরম, ৯ ডিসেম্বর: ওয়েস্ট ইন্ডিজের বিরুদ্ধে দ্বিতীয় টি-টোয়েন্টি ম্যাচে বিরাট কোহলি নিজের ব্যাটিং পজিশন ছেড়ে দিয়েছিলেন শিবম দুবেকে। তিন নম্বরে ব্যাট করার সুযোগটা দারুণভাবে কাজে ...

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: আজ, ১০ ডিসেম্বর থেকে নিজেদের মার্জিনাল কস্ট অব ফান্ডস বেসড লেন্ডিং রেট বা এমসিএলআর কমাল স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া (এসবিআই)। এক প্রেস বিবৃতিতে তারা একথা জানিয়ে বলেছে, আগে তাদের বার্ষিক এমসিএলআর ছিল আট শতাংশ। ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম ( মিত্র )
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

কর্মপ্রার্থীদের ক্ষেত্রে শুভ। সরকারি ক্ষেত্রে কর্মলাভের সম্ভাবনা। প্রতিযোগিতামূলক পরীক্ষায় সাফল্য আসবে। প্রেম-ভালোবাসায় মানসিক অস্থিরতা থাকবে। ... বিশদ


ইতিহাসে আজকের দিন

বিশ্ব মানবাধিকার দিবস,
১৮৭০- ঐতিহাসিক যদুনাথ সরকারের জন্ম,
১৮৮৮- শহিদ প্রফুল্ল চাকীর জন্ম,
২০০১- অভিনেতা অশোককুমারের মৃত্যু  



ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৭০.৪৪ টাকা ৭২.১৪ টাকা
পাউন্ড ৯২.০৭ টাকা ৯৫.৩৭ টাকা
ইউরো ৭৭.৩৪ টাকা ৮০.২৯ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৩৮,২৮৫ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩৬,৩২৫ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৩৬,৮৭০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৪৩,৫০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৪৩,৬০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

২৩ অগ্রহায়ণ ১৪২৬, ১০ ডিসেম্বর ২০১৯, মঙ্গলবার, ত্রয়োদশী ১১/২৬ দিবা ১০/৪৪। কৃত্তিকা ৫৯/২৯ শেষ রাত্রি ৫/৫৭। সূ উ ৬/৯/৩১, অ ৪/৪৮/৪৩, অমৃতযোগ দিবা ৬/৫২ মধ্যে পুনঃ ৭/৩৫ গতে ১১/৮ মধ্যে। রাত্রি ৭/২৯ গতে ৮/২২ মধ্যে পুনঃ ৯/১৬ গতে ১১/৫৬ মধ্যে পুনঃ ১/৪৩ গতে ৩/৩০ মধ্যে পুনঃ ৫/১৭ গতে উদয়াবধি, বারবেলা ৭/২৮ গতে ৮/৪৮ মধ্যে পুনঃ ১২/৪৮ গতে ২/৮ মধ্যে, কালরাত্রি ৬/২৮ গতে ৮/৮ মধ্যে। 
২৩ অগ্রহায়ণ ১৪২৬, ১০ ডিসেম্বর ২০১৯, মঙ্গলবার, ত্রয়োদশী ১০/২/৪৮ দিবা ১০/১২/৫। কৃত্তিকা ৬০/০/০ অহোরাত্র, সূ উ ৬/১০/৫৮, অ ৪/৪৯/১৩, অমৃতযোগ দিবা ৭/৩ মধ্যে ও ৭/৪৫ গতে ১১/৬ মধ্যে এবং রাত্রি ৭/৩৫ গতে ৮/২৯ মধ্যে ও ৯/২৩ গতে ১২/৪ মধ্যে ও ১/৫২ গতে ৩/৩৯ মধ্যে ও ৫/২৭ গতে ৬/১২ মধ্যে, কালবেলা ১২/৪৯/৫৩ গতে ২/৯/৩৯ মধ্যে, কালরাত্রি ৬/২৯/২৬ গতে ৮/৯/৩৯ মধ্যে।
 
মোসলেম: ১২ রবিয়স সানি 

ছবি সংবাদ

এই মুহূর্তে
ঘুড়ির সুতোয় গলা কেটে মৃত স্কুলছাত্র 
চিনা মাঞ্জার বলি স্কুলছাত্র। সুতোর ধারে গলা কেটে মৃত্যু হল ...বিশদ

06:20:33 PM

২৪৮ পয়েন্ট পড়ল সেনসেক্স 

04:02:02 PM

আইলিগ: ইস্ট বেঙ্গল ৪-১ গোলে হারাল নেরোকাকে 

04:01:36 PM

২৫০ পয়েন্ট পড়ল সেনসেক্স 

03:36:09 PM

গৌড়বঙ্গ বিশ্ববিদ্যালয়ে রেজিস্ট্রারকে হেনস্তার অভিযোগ 
গৌড়বঙ্গ বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার বিপ্লব গিরিকে হেনস্তার অভিযোগ উঠল। আজ, মঙ্গলবার ...বিশদ

03:30:27 PM

দক্ষিণদাঁড়িতে আগ্নেয়াস্ত্র সহ ধৃত ৩ দুষ্কৃতী

03:30:00 PM