Bartaman Patrika
বিদেশ
 

কর্তারপুর করিডরকে অস্ত্র করেই অর্থনীতি
ও ভাবমূর্তি পুনরুদ্ধারে উদ্যোগী পাকিস্তান
উদ্বোধনের দিনেও পুণ্যার্থীদের গুনতে হবে মাশুল: সূত্র

ইসলামাবাদ, ৮ নভেম্বর (পিটিআই): কর্তারপুর করিডরকে হাতিয়ার করে এক ঢিলে দু’টি পাখি মারার পরিকল্পনা করেছে পাকিস্তান। দেশের অর্থনীতি ও ভাবমূর্তি— দুইয়েরই পুরনরুদ্ধারে এই করিডর ইসলামাবাদকে বিশেষ ভাবে সাহায্য করবে। একদিকে, যাতায়াত বাবদ প্রতিটি পুণ্যার্থীর কাছ থেকে নেওয়া মাশুল (২০ মার্কিন ডলার) দিয়ে পাকিস্তানের ভেঙে পড়া অর্থনীতির পুনরুজ্জীবন হবে। অন্যদিকে নরমপন্থী ভাবমূর্তির ‘মুখোশ’ ধরে রাখতে এই করিডরকেই বিশ্বের সামনে তুলে ধরে যাবে।
ক্ষমতায় এসেই পাক প্রধানমন্ত্রী ইমরান খান দেশের পর্যটন শিল্পকে ঢেলে সাজাতে উদ্যোগী হয়েছিলেন। চলতি বছরের এপ্রিলে ইসলামাবাদে আয়োজিত সরকারি পর্যটন সম্মেলনেও এই ক্ষেত্রে নিজের পরিকল্পনার কথা জানিয়েছিলেন ইমরান। এর মধ্যে ধর্মীয় পর্যটনের প্রসারে, বিশেষ করে শিখ, হিন্দু এবং বৌদ্ধ তীর্থস্থানগুলির সংস্কারে বাড়তি জোর দেন তিনি। এরপর গতবছর নভেম্বর ঐতিহাসিক পদক্ষেপ নিয়ে কর্তারপুর করিডরের ভিত্তিপ্রস্তর স্থাপন করেন পাক প্রধানমন্ত্রী। রেকর্ড সময়ের মধ্যে কাজ শেষ করে গুরু নানকের ৫৫০তম জন্মদিনের আগেই তা খুলে দিতে তৈরি ইসলামাবাদ।
পাকিস্তানের অর্থনীতিকে চাঙ্গা করতে কর্তারপুর করিডর প্রত্যক্ষ এবং পরোক্ষ দুই ভাবেই সাহায্য করতে পারে। যেমন, দিনপ্রতি ৫ হাজার পুণ্যার্থীর কাছ থেকে আদায় করা ২০ মার্কিন ডলার দিয়ে বছরে ২৫৮ কোটি টাকা (পাকিস্তানি টাকায় ৫৭১ কোটি) আয় হবে ইসলামাবাদের। যা দেশীয় অর্থনীতির বৃদ্ধির পক্ষে অবশ্যই মঙ্গলজনক। ওয়ার্ল্ড ট্রাভেল অ্যান্ড ট্যুরিজম কাউন্সিলের রিপোর্ট অনুযায়ী, ২০১৯ সালে শুধুমাত্র পর্যটন ক্ষেত্র থেকেই প্রায় ২ হাজার ১০ কোটি মার্কিন ডলার যুক্ত হয়েছে পাক অর্থনীতিতে। তাই স্বাভাবিক ভাবেই কর্তারপুরের মতো এত বড় একটি ধর্মীয় পীঠস্থানকে কেন্দ্র করে পর্যটনের প্রসার ঘটাতে মরিয়া হয়ে উঠেছে ইসলামাবাদ।
কাল, শনিবার ভারতীয় পুণ্যার্থীদের জন্য আনুষ্ঠানিকভাবে খুলে যাবে কর্তারপুর করিডরের দরজা। সকালে পাঞ্জাবের গুরুদাসপুরের ডেরা বাবা নানকে করিডরের জন্য নবনির্মিত চেকপোস্টের উদ্বোধন করবেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। তার আগে সুলতানপুর লোধিতে অবস্থিত বের সাহিব গুরুদ্বারে প্রার্থনা করার কথা রয়েছে তাঁর। পরে ডেরা বাবা নানকে আয়োজিত একটি বর্ণাঢ্য অনুষ্ঠানে অংশ নেবেন তিনি। এদিকে, এর আগে পাক প্রধানমন্ত্রী ইমরান খান জানিয়েছিলেন, উদ্বোধনের দিন পুণ্যার্থীদের কাছ থেকে কোনও মাশুল নেওয়া হবে না। যদিও শুক্রবার সূত্র মারফত খবর মিলেছে, সেই সিদ্ধান্ত প্রত্যাহার করে নিয়েছে পাকিস্তান। ভারতের তরফে আগাগোড়াই এই মাশুল না নেওয়ার আর্জি জানানো হলেও পাকিস্তান তাতে আমল দেয়নি। এদিকে, দিল্লিবাসীর জন্য কর্তারপুর যাত্রা বিনামূল্যে করার ঘোষণা করেছেন মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরিওয়াল। তিনি জানান, দিল্লি সরকারের ‘মুখ্যমন্ত্রী তীর্থযাত্রা যোজনা’ প্রকল্পের অধীনে তীর্থযাত্রীদের সমস্ত খরচ রাজ্য সরকারই বহন করবে।

09th  November, 2019
মৃত্যুদণ্ডের পুনর্বিবেচনা চান না
কুলভূষণ, দাবি পাকিস্তানের

ইসলামাবাদ: কুলভূষণ যাদব ইস্যুতে ফের ভাঁওতাবাজি শুরু করল পাকিস্তান। এদিন পাকিস্তান দাবি করেছে, ভারতীয় নৌসেনার প্রাক্তন এই আধিকারিক মৃত্যুদণ্ডের সাজা পুনর্বিবেচনার জন্য রিভিউ পিটিশন দাখিল করতে চাইছেন না। উল্টে প্রাণভিক্ষার আর্জি জানাতে চান।
বিশদ

নিউজিল্যান্ডের কোয়ারেন্টাইন সেন্টার থেকে
পালালেন ভারত ফেরত রোগী আক্রান্ত
দেশজুড়ে হুলস্থুল

 অকল্যান্ড: শপিং মলে ঘোরার নেশা। আর সেই তারণাতেই অকল্যান্ডের এক কোয়ারেন্টাইন সেন্টার থেকে পালিয়ে গেলেন করোনা পজিটিভ এক রোগী (৩২)। সম্প্রতি তিনি ভারত থেকে নিউজিল্যান্ডে ফেরেন। বুধবারই তাঁর রিপোর্ট পজিটিভ এসেছে। এই ঘটনায় নিউজিল্যান্ডজুড়ে হুলস্থুল পড়ে গিয়েছে।
বিশদ

আমেরিকায় পড়ুয়াদের ভিসা বাতিল:
মামলা হার্ভার্ড, এমআইটির

  ওয়াশিংটন: আমেরিকা অনেক পড়ুয়ার অভীষ্ট গন্তব্য। তাঁদের স্বাগত। অনলাইন ক্লাস করা বিদেশি পড়ুয়াদের ভিসা বাতিলের সিদ্ধান্ত ঘোষণার পরদিনই সুর নরম ডোনাল্ড ট্রাম্প প্রশাসনের। ইমিগ্রেশন অ্যান্ড কাস্টমস এনফোর্সমেন্টের তরফে আশ্বস্ত করে জানানো হয়েছে, এই সিদ্ধান্ত সাময়িক।
বিশদ

বেজিংকে কড়া বার্তা আমেরিকা, জাপান ও অস্ট্রেলিয়ার
গলওয়ান ও হট স্প্রিং অবশেষে
লালফৌজ-শূন্য, দাবি বাহিনীর

  নিজস্ব প্রতিনিধি, নয়াদিল্লি: গলওয়ান উপত্যকা এবং হট স্প্রিং থেকে সেনা সরানোর প্রক্রিয়া শেষ করে ফেলেছে চীন। দুটি সেক্টর থেকেই ২ কিলোমিটার পিছনে সরে গিয়েছে লাল ফৌজ। ভারতীয় সেনার পক্ষ থেকে আজ এই দাবি করা হয়েছে। সেই সঙ্গে আরও জানানো হয়েছে, বৃহস্পতিবারের মধ্যে গোরগা পোস্ট থেকেও সরে যাবে চীন।
বিশদ

 নীরব মোদির ৩২৯ কোটির
সম্পত্তি বাজেয়াপ্ত করল ইডি

  নয়াদিল্লি: পাঞ্জাব ন্যাশনাল ব্যাঙ্ক দুর্নীতিতে অভিযুক্ত হীরে ব্যবসায়ী নীরব মোদির বিপুল সম্পত্তি বাজেয়াপ্ত করল এনফোর্সমেন্ট ডিরেক্টরেট (ইডি)। দেশ ও বিদেশে ছড়িয়ে থাকা স্থাবর, অস্থাবর মিলিয়ে এই সম্পদের বাজারমূল্য ৩২৯ কোটিরও বেশি।
বিশদ

ওলির কুর্সি বাঁচাতে আসরে বেজিং, প্রবীণ
নেতাদের সঙ্গে বৈঠক চীনা রাষ্ট্রদূতের

নয়াদিল্লি: বেজিংয়ের স্বার্থ নিশ্চিত করতে নেপালের অভ্যন্তরীণ রাজনীতিতে চীনের নাক গলানোর ধারা অব্যাহত। ব্যর্থতার অভিযোগে দলের অন্দরে ইতিমধ্যেই প্রবল চাপ তৈরি হয়েছে প্রধানমন্ত্রী কে পি শর্মা ওলির উপর। নেপালের প্রধানমন্ত্রীর পদ থেকে তাঁর ইস্তফার দাবি জোরালো হয়ে উঠেছে। বিশদ

08th  July, 2020
ঋষি কি ব্রিটেনের প্রথম ভারতীয়
বংশোদ্ভূত প্রধানমন্ত্রী হবেন, জল্পনা

রূপাঞ্জনা দত্ত, লন্ডন: ঋষি সুনাক, এই মুহূর্তে ব্রিটেনের সবচেয়ে বেশি আলোচিত নাম। বুধবার ‘মিনি বাজেট’ পেশের আগে যাবতীয় জল্পনা বরিস জনসনের মন্ত্রিসভার এই ভারতীয় বংশোদ্ভূত সদস্যকে নিয়েই। করোনা পরিস্থিতিতে দেশের অর্থনীতিকে চাঙ্গা করতে তিনি কী দাওয়াই দেন, সেদিকেই এখন তাকিয়ে ব্রিটেনের মানুষ। তাঁর বিরোধীরাও মানেন, সুনাকের হাতে ‘জাদুদণ্ড’ রয়েছে।
বিশদ

08th  July, 2020
চীনকে চাপে রাখতে দ্বিমুখী
কৌশল আমেরিকার

  ওয়াশিংটন: সামরিক ও অর্থনৈতিক। দু’দিক দিয়েই চীনকে চাপে রাখার কৌশল নিচ্ছে আমেরিকা। লাদাখ ও দক্ষিণ চীন সাগরে চীনের অবস্থানের কড়া বিরোধিতা করেই এবার আর দায় সারতে চাইছে না ট্রাম্প সরকার।
বিশদ

08th  July, 2020
 অনলাইনে ক্লাস করা বিদেশিদের
ভিসা বাতিল হবে, জানাল আমেরিকা

  ওয়াশিংটন: এইচ১-বি ভিসা নিয়ে কড়া অবস্থানের পর অনলাইন ক্লাস নিয়েও কঠোর হচ্ছে ট্রাম্প প্রশাসন। অনলাইনে ক্লাস করা সমস্ত বিদেশি ছাত্রছাত্রীদের আমেরিকা ছাড়তে হবে বলে জানিয়েছে আমেরিকা।
বিশদ

08th  July, 2020
পাক বিমান সংস্থার পাইলটদের জালনোট
পাচার করার কাজে লাগাচ্ছে আইএসআই
নেপাল হয়ে ভারতে ঢোকা আটকাতে শুরু নজরদারি

 শুভ্র চট্টোপাধ্যায়, কলকাতা: পুরনো কৌশল ধরা পড়ে গিয়েছে। তাই ভারতে জালনোট পাচারের পথ বদলে ফেলেছে পাকিস্তানের গুপ্তচর সংস্থা আইএসআই। এই কাজে তাদের নতুন অস্ত্র এখন পাইলটরা।
বিশদ

08th  July, 2020
করোনা আক্রান্ত ব্রাজিলের
প্রেসিডেন্ট বলসোনারো

নয়াদিল্লি: সংক্রমণের দিক দিয়ে বিশ্বে দ্বিতীয় স্থানে রয়েছে ব্রাজিল। আক্রান্তের সংখ্যা ১৬ লক্ষ ২৬ হাজার ছাড়িয়েছে। মৃত্যু হয়েছে ৬৫ হাজার ৫৫৬ জনের। কিন্তু ডোনাল্ড ট্রাম্পের মতোই করোনাকে লঘু করে দেখার অভিযোগ রয়েছে ব্রাজিলের প্রেসিডেন্ট বলসোনারোর বিরুদ্ধে। বিশদ

08th  July, 2020
আক্রান্তের সংখ্যা সাত লক্ষ ছাড়াল,
ভারতের আগে আমেরিকা, ব্রাজিল

  নয়াদিল্লি: করোনা সংক্রমণে বড় লাফ দিল ভারত। ছাড়িয়ে গেল সাত লক্ষের গণ্ডি। শেষ এক লক্ষ আক্রান্ত হয়েছেন মাত্র চারদিনেই। সোমবার সন্ধ্যায় বিভিন্ন রাজ্যে নতুন করে ৩ হাজার ৮২৭ জনের রিপোর্ট পজিটিভ আসতেই দেশের সংক্রামিতের সংখ্যা সাত লক্ষ ছাড়িয়ে যায়।
বিশদ

07th  July, 2020
 বাতাসে ভেসেই সংক্রামিত
করতে পারে করোনা ভাইরাস
বলছেন দুই শতাধিক বিজ্ঞানী


  ওয়াশিংটন: করোনা ভাইরাস বায়ুবাহিত কি না, মহামারীর গোড়াতেই তা নিয়ে বিতর্ক দানা বেঁধেছিল। মারণ ভাইরাস যখন গোটা বিশ্বকে গ্রাস করে নিচ্ছে, ঠিক তখনই সেই বিতর্ক ফের সামনে এল। সৌজন্যে শতাধিক বিজ্ঞানীর গবেষণা।
বিশদ

07th  July, 2020
নতুন বিল আনল কুয়েত দেশছাড়া
হতে পারেন প্রায় ৮ লক্ষ ভারতীয়

কুয়েত: করোনা ও লকডাউনের জোড়া ধাক্কায় বেসামাল কুয়েতের অর্থনীতি। সঙ্গে রয়েছে চাকরিতে মন্দার ভ্রূকুটি। তাই সবদিক খতিয়ে এবার অভিবাসন সংক্রান্ত নতুন বিল আনল কুয়েত সরকার। নতুন বিল পাশ হলে প্রায় আট লক্ষ ভারতীয়কে দেশে ফিরে আসতে হবে।
বিশদ

07th  July, 2020

Pages: 12345

একনজরে
সুমন তেওয়ারি, ঝাঁঝরা: ভারত-চীন সীমান্তে চড়ছে উত্তেজনার পারদ। অথচ তার এতটুকু আঁচ পড়েনি দুর্গাপুরের ঝাঁঝরায়। উৎপাদনের নিরিখে দেশের এই সর্ববৃহৎ ভূগর্ভস্থ কয়লা খনি প্রকল্পে হাতে হাত মিলিয়ে কাজ করছেন দুই দেশের কর্মীরা। ...

সংবাদদাতা, ঝাড়গ্রাম: বুধবার গোপীবল্লভপুরে বিজেপির ছেড়ে বেশকিছু কর্মী সমর্থক তৃণমূলে যোগ দিলেন। শহরের একটি অতিথিশালায় এই দলবদলের অনুষ্ঠানে তৃণমূলে আসা কর্মীদের হাতে পতাকা তুলে দেন ছত্রধর মাহাত।  ...

  নিজস্ব প্রতিনিধি, কলকাতা: করোনা আবহের মধ্যেও প্রেসিডেন্সি জেলে যাবজ্জীবন সাজাপ্রাপ্ত দুই বন্দি লিগ্যাল ক্লিনিকের কাজ করে দৃষ্টান্ত স্থাপন করলেন। আইনি ভাষায় তাঁদেরকে বলা হয়, ‘প্যারা লিগ্যাল ভলেন্টিয়ার’ (পিএলভি)। ...

নিজস্ব প্রতিনিধি, কোচবিহার: ভিনরাজ্য থেকে আসা আগ্নেয়াস্ত্র উদ্ধারে বড়সড় সাফল্য পেল কোচবিহার জেলা পুলিস। মঙ্গলবার রাতে গোপন সূত্রে খবর পেয়ে দেওয়ানহাটের কালাচাঁদ এলাকা থেকে আগ্নেয়াস্ত্র ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম ( মিত্র )
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

মেষ: পঠন-পাঠনে আগ্রহ বাড়লেও মন চঞ্চল থাকবে। কোনও হিতৈষী দ্বারা উপকৃত হবার সম্ভাবনা। ব্যবসায় যুক্ত ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৯২৫: অভিনেতা গুরু দত্তের জন্ম
১৯৩৮: অভিনেতা সঞ্জীব কুমারের জন্ম
১৯৫৬: মার্কিন অভিনেতা টম হ্যাংকসের জন্ম
১৯৬৯: ক্রিকেটার বেঙ্কটপতি রাজুর জন্ম
১৯৬৯: ভারতের জাতীয় পশু হল রয়্যাল বেঙ্গল টাইগার 



ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৭৪.১৯ টাকা ৭৫.৯১ টাকা
পাউন্ড ৯২.৫৯ টাকা ৯৫.৯১ টাকা
ইউরো ৮৩.১৭ টাকা ৮৬.২৩ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৪৯,৭৬০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৪৭,২১০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৪৭,৯২০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৫০,৩৫০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৫০,৪৫০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

২৫ আষাঢ় ১৪২৭, ৯ জুলাই ২০২০, বৃহস্পতিবার, চতুর্থী ১২/৫৩ দিবা ১০/১২। শতভিষা ৫৫/১৭ রাত্রি ৩/৯৷ সূর্যোদয় ৫/২/১৯, সূর্যাস্ত ৬/২১/৭৷ অমৃতযোগ দিবা ৩/৪১ গতে অস্তাবধি, রাত্রি ৭/৪ গতে ৯/১২ মধ্যে পুনঃ ১২/৩ গতে ২/১১ মধ্যে পুনঃ ৩/৩৬ গতে উদয়াবধি। বারবেলা ৩/১ গতে অস্তাবধি। কালরাত্রি ১১/৪১ গতে ১/১ মধ্যে। 
২৪ আষাঢ় ১৪২৭, ৯ জুলাই ২০২০, বূহস্পতিবার, চতুর্থী দিবা ১০/১৩। শতভিষা নক্ষত্র রাত্রি ৩/৫৩। সূযোদয় ৫/২, সূর্যাস্ত ৬/২৩। অমৃতযোগ দিবা ৩/৪২ গতে ৬/২৩ মধ্যে এবং রাত্রি ৭/৪ গতে ৯/১৩ মধ্যে ও ১২/৪ গতে ২/১২ মধ্যে ও ৩/৩৭ গতে ৫/২ মধ্যে। কালবেলা ৩/৩ গতে ৬/২৩ মধ্যে। কালরাত্রি ১১/৪৩ গতে ১/২ মধ্যে। 
১৭ জেল্কদ 

ছবি সংবাদ

এই মুহূর্তে
কর্ণাটকে করোনা পজিটিভ আরও ২,০৬২, মোট আক্রান্ত ২৮,৮৭৭ 

08-07-2020 - 08:49:35 PM

মহারাষ্ট্রে করোনা পজিটিভ আরও ৬,৬০৩, মোট আক্রান্ত ২,২৩,৭২৪ 

08-07-2020 - 08:31:12 PM

বাতিল এশিয়া কাপ 
করোনা আবহে এখনও ঝুলে রয়েছে টি-২০ বিশ্বকাপের ভাগ্য। তার মধ্যেই ...বিশদ

08-07-2020 - 07:48:40 PM

করোনা:বাংলায় ২৪ ঘণ্টায় আক্রান্ত ৯৮৬

২৪ ঘণ্টায় রাজ্যে ২৩ জন করোনা রোগী প্রাণ হারালেন। তার ...বিশদ

08-07-2020 - 07:40:14 PM

হাওড়ার কন্টেইনমেন্ট জোনের পূর্ণাঙ্গ তালিকা
প্রকাশিত হল হাওড়ার বৃহত্তর কন্টেইনমেন্ট জোনের সম্পূর্ণ তালিকা। আগামীকাল বিকেল ...বিশদ

08-07-2020 - 05:55:45 PM

কন্টেইনমেন্ট জোনের পূর্ণাঙ্গ তালিকা: উত্তর ২৪ পরগনা 
প্রকাশিত হল উত্তর ২৪ পরগনা জেলার বৃহত্তর কন্টেইনমেন্ট জোনের সম্পূর্ণ ...বিশদ

08-07-2020 - 05:55:00 PM