Bartaman Patrika
বিদেশ
 

মৃত্যু রহস্যে নয়া মোড়
ধর্ষণের পর খুনই করা হয় পাকিস্তানের হিন্দু ডাক্তারি ছাত্রী নিমরিতা চাঁদনিকে

ইসলামাবাদ, ৭ নভেম্বর (পিটিআই): পাকিস্তানের বিচার বিভাগের হস্তক্ষেপে নয়া মোড় পেল হিন্দু ছাত্রীর মৃত্যুরহস্যের তদন্ত। ধর্ষণের পর খুনই করা হয়েছিল পাকিস্তানে ডাক্তারি পাঠরত হিন্দু ছাত্রী নিমরিতা চাঁদনিকে। মৃতদেহের ময়নাতদন্তের চূড়ান্ত রিপোর্ট হাতে আসার পরই স্বভাবতই নিমরিতার মৃত্যুতে ‘আত্মহত্যার তত্ত্ব’ বৃহস্পতিবার খারিজ করে দিলেন তদন্তকারীরা। সেই সঙ্গে হত্যাকারীর খোঁজে নতুন করে তদন্ত-তল্লাশি চালাতে বাধ্য হল পাকিস্তান পুলিস।
পাকিস্তানের সিন্ধ প্রদেশে বিবি আসিফা ডেন্টাল কলেজের ফাইনাল ইয়ারের ছাত্রী ছিলেন ২৫ বছরে নিমরিতা। গত ১৬ সেপ্টেম্বর কলেজ সংলগ্ন হস্টেল থেকে তাঁর দেহ উদ্ধার হয়। নিমরিতার গলায় দড়ির ফাঁস লাগানো ছিল। সিন্ধ প্রদেশ পুলিস তাঁর দেহ ময়নাতদন্তে পাঠায়। তদন্তের প্রাথমিক রিপোর্টে জানিয়ে দেওয়া হয়, ঘটনাটি ‘আত্মহত্যা’র। কিন্তু মৃত্যুর এই তত্ত্বকে কোনওভাবেই মেনে নিতে চাননি নিমরিতার পরিবার। তাঁদের দাবি নিমরিতাকে খুন করা হয়েছে। এ নিয়ে তুমুল হইচই শুরু হয় সিন্ধ প্রদেশে। নিমরিতার মৃত্যুর সঠিক তদন্তের দাবি তোলেন সংখ্যালঘু হিন্দুরা। বিক্ষোভের আঁচ লাগে গোটা পাকিস্তানেই।
নিমরিতার পরিবারও যথাযথ তদন্তের দাবিতে অনড় থাকে। তাঁর এক দাদা বিশালও চিকিৎসক। তিনি করাচির একটি হাসপাতালে কর্মরত। বিশালেরও দাবি ছিল, নিমরীতার গলায় দড়ির দাগ যেভাবে লক্ষ্য করা গিয়েছে তা আত্মহত্যার তত্ত্বকে সমর্থন করে না। তাঁর বোনকে খুনই করা হয়েছে। এই দাবি তুলে সিন্ধ হাইকোর্টের দ্বারস্থও হয় নিমরিতার পরিবার। গত ১৮ সেপ্টেম্বর নিমরিতার মৃত্যুতে বিচারবিভাগীয় তদন্তের নির্দেশ দেয় হাইকোর্ট। সেই মতো নতুন করে তাঁর মৃতদেহ ময়ানতদন্ত হয়।
গতকাল ময়নাতদন্তের চূড়ান্ত রিপোর্ট প্রকাশ করেন চাঁদকা মেডিক্যাল কলেজ ও হাসপাতালের ওমেন মেডিকো-লিগ্যাল অফিসার ডাঃ অমৃতা। এদিন পাকিস্তানের ‘নিউজ ইন্টারন্যাশনাল’ সেই রিপোর্ট উদ্ধৃত করে জানিয়েছে, নিমরিতাকে প্রথমে ধর্ষণ করা হয়। পরে তাঁকে খুন করা হয়েছে। শ্বাসরুদ্ধ হয়েই তিনি মারা যান বলে রিপোর্টে উল্লেখ করা হয়েছে। অর্থাৎ, ধর্ষণকারী প্রমাণ লোপাট করতেই নিমরিতার গলায় ফাঁস লাগিয়ে শ্বাসরোধ করে খুন করেছিল বলে স্পষ্ট ইঙ্গিত দেওয়া হয়েছে ওই রিপোর্টে। শুধু তাই নয়, ধর্ষণেরও প্রমাণ মিলেছে নিমরিতার ডিএনএ টেস্টে। পুরুষের ডিএনএ’র কিছু নমুনার উপস্থিতি মিলেছে ওই পরীক্ষায়। পাশাপাশি নিমরিতার পোশাক পরীক্ষাতেও উঠে এসেছে ধর্ষণের তত্ত্ব।
অথচ, আগের ময়নাতদন্তের রিপোর্টে নিমরিতার মৃত্যুকে নিছক ‘আত্মহত্যা’র ঘটনা বলে ধামাচাপা দেওয়ার চেষ্টা হয়েছিল বলে অভিযোগ। পাকিস্তানের নামজাদা মেডিক্যাল বিশ্ববিদ্যালয় এসএমবিবিএমইউ’র উপাচার্য আনীলা আত্তাউর রহমানও দাবি করেছিলেন, নিমরিতা আত্মহত্যাই করেছেন। আদালতের পর্যবেক্ষণে ময়নাতদন্তের রিপোর্ট প্রকাশিত হওয়ার পর করাচির স্বাস্থ্য দপ্তরের মেডক্যাল সংক্রান্ত আইনি বিশেষজ্ঞরা পূর্বে ময়নাতদন্তের রিপোর্ট নিয়ে প্রশ্ন তুলতে শুরু করেছেন। তাঁরা জানিয়েছেন, নিমরিতার মৃত্যুর তদন্ত সঠিক পথে এগয়নি। তাঁর গলায় দড়ির দাগ দেখে তদন্তকারীদের সন্দেহ হওয়া উচিত ছিল, নিমরিতাকে খুন করা হতে পারে। তা ছাড়া নিমরিতার উচ্চতা মাত্র পাঁচ ফুট। হস্টেলের যে ঘর থেকে তাঁর দেহ উদ্ধার করা হয়েছে, সেই ঘরের উচ্চতা ১৫ ফুট। ফলে নিমরিতার পক্ষে সিলিং ফ্যানে ফাঁস লাগানো একেবারের অসম্ভব। এই সব দিকগুলি খতিয়ে দেখার ব্যাপারে তদন্তকারীদের আরও সতর্ক হওয়া প্রয়োজন ছিল বলে মনে করেন বিশেষজ্ঞরা।

08th  November, 2019
ব্রিটেনের আসন্ন নির্বাচনে
রেকর্ড সংখ্যক মহিলা প্রার্থী

 রূপাঞ্জনা দত্ত, ২০ নভেম্বর: আগামী মাসেই ব্রিটেনে ভোট। আসন্ন এই নির্বাচনে প্রার্থী হয়েছেন রেকর্ড সংখ্যক মহিলারা। শতাংশের বিচারে যা মোট প্রার্থীর প্রায় এক-তৃতীয়াংশ। আগামী ১২ ডিসেম্বরের এই নির্বাচনে প্রার্থীপদের হিসেবে রেকর্ড গড়েছে লেবার পার্টিও।
বিশদ

  ইস্তফা বিক্রমাসিঙ্ঘের, প্রেসিডেন্টের
দাদা মহিন্দাই শ্রীলঙ্কার নতুন প্রধানমন্ত্রী

 কলম্বো, ২০ নভেম্বর (পিটিআই): শ্রীলঙ্কার প্রধানমন্ত্রীর পদ থেকে ইস্তফা দিলেন রনিল বিক্রমাসিঙ্ঘে। বুধবার, প্রধানমন্ত্রীর অফিসের তরফে তাঁর ইস্তফার কথা জানানো হয়েছে। সম্প্রতি দেশের প্রেসিডেন্ট নির্বাচনে শাসকদলের প্রার্থী হেরে যান। তার দিন কয়েকের মধ্যেই প্রধানমন্ত্রীর পদ থেকে সরে দাঁড়ানোর সিদ্ধান্ত নিলেন বিক্রমাসিঙ্ঘে। বিশদ

সিরিয়ায় ইজরায়েলের বিমান হামলা, হত ১১

 জেরুজালেম, ২০ নভেম্বর (এএফপি): সিরিয়ায় ইজরায়েলের আক্রমণে বুধবার মৃত্যু হল ১১ জন ইরানি এবং সিরীয় সেনার। মঙ্গলবারই সিরিয়ার দিক থেকে ইজরায়েলে চারটি রকেট হামলা করা হয়। এরপরেই সিরিয়ায় বিমান হামলা করা হয়েছে বলে দাবি করেছে ইজরায়েল। বিশদ

  পাকিস্তানে অনুপ্রবেশের অভিযোগে ধৃত দুই ভারতীয়

 লাহোর, ১৯ নভেম্বর (পিটিআই): অনুপ্রবেশের অভিযোগে দুই ভারতীয়কে গ্রেপ্তার করল পাকিস্তান। মঙ্গলবার পুলিস জানিয়েছে, গত ১৪ নভেম্বর বেআইনিভাবে সীমান্ত পেরিয়ে পাকিস্তানে প্রবেশ করেন শান্ত ওয়াইনধাম এবং ওয়ারি লাল নামে দুই ব্যক্তি। বিশদ

20th  November, 2019
আফগানিস্তানে মার্কিন মহিলাকে
যৌন নিগ্রহে অভিযুক্ত ভারতীয়

 ওয়াশিংটন, ১৯ নভেম্বর (পিটিআই): এক মার্কিন তরুণীকে যৌন নিগ্রহ করার অভিযোগ উঠল ৩৫ বছর বয়সি এক ভারতীয়ের বিরুদ্ধে। আফগানিস্তানে মার্কিন যুক্তরাষ্ট্রের সেনাবাহিনীতে কন্ট্রাক্টর হিসেবে কাজ করার সময় ওই মহিলাকে যৌন নিগ্রহ করা হয় বলে অভিযোগ।
বিশদ

20th  November, 2019
  মালিতে গুলির লড়াইয়ে নিহত ২৪ সেনা, খতম ১৭ জঙ্গি

 বামাকো, ১৯ নভেম্বর (এএফপি): পশ্চিম আফ্রিকার মালি দেশে প্রবল গুলির লড়াইয়ে প্রাণ হারালেন ২৪ জন সেনা এবং ১৭ জেহাদি। সোমবার ঘটনাটি ঘটে দেশের উত্তরপূর্বের শহর তাবানকোর্টে। বিশদ

20th  November, 2019
 চিকিত্সার জন্য লন্ডন গেলেন নওয়াজ শরিফ

 লাহোর, ১৯ নভেম্বর (পিটিআই): চিকিত্সার জন্য লন্ডনের উদ্দেশে রওনা হলেন পাকিস্তানের প্রাক্তন প্রধানমন্ত্রী নওয়াজ শরিফ। লাহোর বিমানবন্দর থেকে এয়ার অ্যাম্বুলেন্সে করে কাতার হয়ে লন্ডন পৌঁছবেন তিনি। নওয়াজের সঙ্গে রয়েছেন ভাই শেহবাজ শরিফ, তাঁর ব্যক্তিগত চিকিত্সক আদনান খান প্রমুখ।
বিশদ

20th  November, 2019
  চীনের কয়লা খনিতে বিস্ফোরণে হত ১৫

 বেজিং, ১৯ নভেম্বর (পিটিআই): উত্তর চীনের শানঝি প্রদেশের একটি কয়লা খনিতে বিস্ফোরণে প্রাণ হারালেন কমপক্ষে ১৫ জন শ্রমিক। জখম হয়েছেন আরও ন’জন। বিশদ

20th  November, 2019
  দুই পণবন্দিকে মুক্তি দিল তালিবান

 কান্দাহার, ১৯ নভেম্বর (এএফপি): মঙ্গলবার দুই পণবন্দিকে মুক্তি দিল তালিবান। আমেরিকার নাগরিক কেভিন কিং এবং অস্ট্রেলিয়ান টিমোথি উইক প্রায় তিন বছর তালিবানের হাতে বন্দি ছিলেন। বিশদ

20th  November, 2019
অবৈধভাবে পরমাণু ও রাসায়নিক অস্ত্র তৈরির প্রযুক্তি হাতানোর মরিয়া চেষ্টা পাকিস্তানের 

বার্লিন, ১৮ নভেম্বর: অবৈধ উপায়ে পরমাণু এবং জৈব ও রাসায়নিক অস্ত্র তৈরির প্রযুক্তি আমদানি করতে মরিয়া চেষ্টা চালাচ্ছে পাকিস্তান। ইসলামাবাদের এই অবৈধ কার্যকলাপ ফাঁস করে দিয়েছে জার্মান সরকার।  
বিশদ

19th  November, 2019
প্রিন্স অ্যান্ড্রুর বিরুদ্ধে বর্ণবৈষম্যমূলক মন্তব্য করার অভিযোগে ঘিরে তোলপাড় ব্রিটেন 

রূপাঞ্জনা দত্ত, ১৮ নভেম্বর: অশালীন এবং বর্ণবৈষম্যমূলক মন্তব্য করার অভিযোগ উঠল প্রিন্স অ্যান্ড্রুর বিরুদ্ধে। রাজ পরিবারের এই সদস্যের বিরুদ্ধে একবার নয়, দু’বার এই ধরনের মন্তব্য করার অভিযোগ ঘিরে তোলপাড় ব্রিটেন। 
বিশদ

19th  November, 2019
‘অপারেশন ফ্যালকন আই’: বাগদাদির গোপন আস্তানার খোঁজ দিয়েছিল ইরাকই 

বাগদাদ, ১৮ নভেম্বর: প্রায় পাঁচ বছর অক্লান্ত পরিশ্রম করেছেন ইরাকি সেনার গোয়েন্দারা। তারপর মিলেছে সাফল্য। গত ২৬ অক্টোবর সিরিয়ার সীমান্ত সংলগ্ন ইদলিবে গোপন আস্তানায় ঢুকে মারা হয়েছে কুখ্যাত আইএস প্রধান আবু বকর আল-বাগদাদিকে। গোটা অপারেশনের সম্পূর্ণ কৃতিত্বই নিয়েছে মার্কিন ডেল্টা ফোর্স। 
বিশদ

19th  November, 2019
শ্রীলঙ্কার প্রেসিডেন্ট পদে শপথ নিলেন রাজাপাকসে 

কলম্বো, ১৮ নভেম্বর (পিটিআই): শ্রীলঙ্কার সপ্তম প্রেসিডেন্ট পদে শপথ নিলেন গোতাবায়া রাজাপাকসে। সোমবার একটি প্রাচীন বৌদ্ধ মন্দিরে দেশের প্রধান বিচারপতি জয়ন্ত জয়সূর্যর উপস্থিতিতে তিনি শপথ গ্রহণ করেন। দায়িত্বগ্রহণের পর সর্বধর্ম রক্ষার বার্তা দিয়েছেন রাজাপাকসে।  
বিশদ

19th  November, 2019
ক্যালিফোর্নিয়ায় ফের বন্দুকবাজের হামলা, মৃত ৪ 

লস এঞ্জেলস, ১৮ নভেম্বর (এএফপি): ফের বন্দুকবাজের হামলা মার্কিন যুক্তরাষ্ট্রের ক্যালিফোর্নিয়ায়। গুলিচালনায় মারা গিয়েছেন ৮ জন। আহত হয়েছেন আরও ছ’ ব্যক্তি। রবিবার ঘটনাটি ঘটেছে মধ্য ক্যালিফোর্নিয়ার ফ্রেসনোয় একটি বাড়ির পিছনের অংশে। জানা গিয়েছে, একটি ফুটবল খেলা দেখতে সেখানে হাজির হয়েছিলেন অন্তত ৩৫ জন।
বিশদ

19th  November, 2019

Pages: 12345

একনজরে
 ন্যাশনাল স্টক এক্সচেঞ্জে যেসব সংস্থার শেয়ার গতকাল লেনদেন হয়েছে শুধু সেগুলির বাজার বন্ধকালীন দরই নীচে দেওয়া হল। ...

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: শীতের মরশুমের আগেই আলিপুর চিড়িয়াখানায় হাজির নতুন অতিথি। ভাইজাগ চিড়িয়াখানা থেকে মঙ্গলবার রাতে কলকাতায় এল চারটি জঙ্গলি কুকুর বা ঢোল, দু’টি রিং টেলড লেমুর (বাঁদরের এক প্রজাতি) এবং দু’টি স্পুনবিল পেলিকান। ...

সংবাদদাতা, রামপুরহাট: মল্লারপুরের মাঝিপাড়া গ্রামের ঘটনায় অভিযুক্ত সিভিক ভলান্টিয়ারকে গ্রেপ্তার করা হল। মঙ্গলবার রাতে তাঁকে বাড়ি থেকে গ্রেপ্তার করে পুলিস। বুধবার ধৃতকে ভারতীয় দণ্ডবিধির ৩২৬ সহ একাধিক ধারা যুক্ত করে রামপুরহাট আদালতে তোলা হয়।  ...

 ফিরদৌস হাসান, শ্রীনগর,২০ নভেম্বর: বুধবার শ্রীনগরের বিধায়ক হোস্টেলে ‘বন্দি’ নেতাদের পরিবারের সঙ্গে দেখা করার অনুমতি দিল কেন্দ্র। এই মুহূর্তে বিধায়ক হোস্টেলে ৩০ জন বিভিন্ন দলের নেতা বন্দি। তাঁদের সঙ্গে দেখা করে হোস্টেল থেকে বেরিয়েই ক্ষোভে ফেটে পড়লেন আত্মীয়-পরিজনেরা। ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

উপার্জন বেশ ভালো হলেও ব্যয়বৃদ্ধি পাওয়ার কারণে সঞ্চয় তেমন একটা হবে না। শরীর খুব একটা ... বিশদ


ইতিহাসে আজকের দিন

বিশ্ব টেলিভিশন দিবস
১৬৯৪: ফরাসি দার্শনিক ভলতেয়ারের জন্ম
১৮৭৭: ফোনোগ্রাফ আবিষ্কারের কথা জানালেন থমাস এডিসন
১৯৭০: নোবেলজয়ী পদার্থবিদ চন্দ্রশেখর বেঙ্কটরামনের মৃত্যু
১৯৭৪ - শিশু সাহিত্যিক পুণ্যলতা চক্রবর্তীর মৃত্যু





ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৭০.১৭ টাকা ৭৩.৩৩ টাকা
পাউন্ড ৯০.৪৯ টাকা ৯৪.৮৫ টাকা
ইউরো ৭৭.৬২ টাকা ৮১.৩৮ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৩৮,৯৭৫ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩৬,৯৮০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৩৭,৫৩৫ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৪৫,১০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৪৫,২০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

৪ অগ্রহায়ণ ১৪২৬, ২১ নভেম্বর ২০১৯, বৃহস্পতিবার, নবমী ১৩/৫০ দিবা ১১/২৯। পূর্বফাল্গুনী ৩১/২২ রাত্রি ৬/২৯। সূ উ ৫/৫৬/৪২, অ ৪/৪৮/০০, অমৃতযোগ দিবা ৭/২৩ মধ্যে পুনঃ ১/১১ গতে ২/৩৮ মধ্যে। রাত্রি ৫/৪১ গতে ৯/১১ মধ্যে পুনঃ ১১/৪৯ গতে ৩/১৯ মধ্যে পুনঃ ৪/১২ গতে উদয়াবধি, বারবেলা ২/৫ গতে অস্তাবধি, কালরাত্রি ১১/২২ গতে ১/০ মধ্যে।
৪ অগ্রহায়ণ ১৪২৬, ২১ নভেম্বর ২০১৯, বৃহস্পতিবার, নবমী ৮/১৫/৩৯ দিবা ৯/১৭/৩। পূর্বফাল্গুনী ২৮/৯/৬ সন্ধ্যা ৫/১৪/২৫, সূ উ ৫/৫৮/৪৭, অ ৪/৪৭/৪৮, অমৃতযোগ দিবা ৭/৩৪ মধ্যে ও ১/১৫ গতে ২/৪০ মধ্যে এবং রাত্রি ৫/৪৩ গতে ৯/১৫ মধ্যে ও ১১/৫৫ গতে ৩/২৯ মধ্যে ও ৪/২২ গতে ৬/০ মধ্যে, বারবেলা ৩/২৬/৪১ গতে ৪/৪৭/৪৮ মধ্যে, কালবেলা ২/৫/৩৩ গতে ৩/২৬/৪১ মধ্যে, কালরাত্রি ১১/২৩/১৭ গতে ১/২/১২ মধ্যে।
২৩ রবিয়ল আউয়ল

ছবি সংবাদ

এই মুহূর্তে
গোটা দেশে এনআরসি হবে: অমিত শাহ 
গোটা দেশে এনআরসি হবে বলে রাজ্যসভায় জানালেন কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত ...বিশদ

20-11-2019 - 04:31:00 PM

পর্ণশ্রীতে গ্যাস সিলিন্ডার চুরি, ধৃত ২ 

20-11-2019 - 03:18:00 PM

নরেন্দ্রপুরে দম্পতির রহস্যমৃত্যু 
নরেন্দ্রপুরে এক দম্পতির দেহ উদ্ধার ঘিরে চাঞ্চল্য। আজ সকালে নরেন্দ্রপুরের ...বিশদ

20-11-2019 - 02:34:00 PM

মায়ের বকুনি, অভিমানে আত্মঘাতী সপ্তম শ্রেণীর পড়ুয়া 
পড়াশোনা নিয়ে মায়ের বকুনির জেরে অভিমানে আত্মঘাতী হল সপ্তম শ্রেণীর ...বিশদ

20-11-2019 - 01:38:34 PM

আসানসোলে ৫ কুখ্যাত দুষ্কৃতী গ্রেপ্তার 
ডাকাতির উদ্দেশ্যে জরো হওয়া পাঁচ কুখ্যাত দুষ্কৃতীকে গ্রেপ্তার করল আরপিএফের ...বিশদ

20-11-2019 - 01:32:39 PM

মুর্শিদাবাদের সাগরদিঘিতে সভামঞ্চে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় 

20-11-2019 - 01:26:09 PM