Bartaman Patrika
বিদেশ
 

মৃত্যু রহস্যে নয়া মোড়
ধর্ষণের পর খুনই করা হয় পাকিস্তানের হিন্দু ডাক্তারি ছাত্রী নিমরিতা চাঁদনিকে

ইসলামাবাদ, ৭ নভেম্বর (পিটিআই): পাকিস্তানের বিচার বিভাগের হস্তক্ষেপে নয়া মোড় পেল হিন্দু ছাত্রীর মৃত্যুরহস্যের তদন্ত। ধর্ষণের পর খুনই করা হয়েছিল পাকিস্তানে ডাক্তারি পাঠরত হিন্দু ছাত্রী নিমরিতা চাঁদনিকে। মৃতদেহের ময়নাতদন্তের চূড়ান্ত রিপোর্ট হাতে আসার পরই স্বভাবতই নিমরিতার মৃত্যুতে ‘আত্মহত্যার তত্ত্ব’ বৃহস্পতিবার খারিজ করে দিলেন তদন্তকারীরা। সেই সঙ্গে হত্যাকারীর খোঁজে নতুন করে তদন্ত-তল্লাশি চালাতে বাধ্য হল পাকিস্তান পুলিস।
পাকিস্তানের সিন্ধ প্রদেশে বিবি আসিফা ডেন্টাল কলেজের ফাইনাল ইয়ারের ছাত্রী ছিলেন ২৫ বছরে নিমরিতা। গত ১৬ সেপ্টেম্বর কলেজ সংলগ্ন হস্টেল থেকে তাঁর দেহ উদ্ধার হয়। নিমরিতার গলায় দড়ির ফাঁস লাগানো ছিল। সিন্ধ প্রদেশ পুলিস তাঁর দেহ ময়নাতদন্তে পাঠায়। তদন্তের প্রাথমিক রিপোর্টে জানিয়ে দেওয়া হয়, ঘটনাটি ‘আত্মহত্যা’র। কিন্তু মৃত্যুর এই তত্ত্বকে কোনওভাবেই মেনে নিতে চাননি নিমরিতার পরিবার। তাঁদের দাবি নিমরিতাকে খুন করা হয়েছে। এ নিয়ে তুমুল হইচই শুরু হয় সিন্ধ প্রদেশে। নিমরিতার মৃত্যুর সঠিক তদন্তের দাবি তোলেন সংখ্যালঘু হিন্দুরা। বিক্ষোভের আঁচ লাগে গোটা পাকিস্তানেই।
নিমরিতার পরিবারও যথাযথ তদন্তের দাবিতে অনড় থাকে। তাঁর এক দাদা বিশালও চিকিৎসক। তিনি করাচির একটি হাসপাতালে কর্মরত। বিশালেরও দাবি ছিল, নিমরীতার গলায় দড়ির দাগ যেভাবে লক্ষ্য করা গিয়েছে তা আত্মহত্যার তত্ত্বকে সমর্থন করে না। তাঁর বোনকে খুনই করা হয়েছে। এই দাবি তুলে সিন্ধ হাইকোর্টের দ্বারস্থও হয় নিমরিতার পরিবার। গত ১৮ সেপ্টেম্বর নিমরিতার মৃত্যুতে বিচারবিভাগীয় তদন্তের নির্দেশ দেয় হাইকোর্ট। সেই মতো নতুন করে তাঁর মৃতদেহ ময়ানতদন্ত হয়।
গতকাল ময়নাতদন্তের চূড়ান্ত রিপোর্ট প্রকাশ করেন চাঁদকা মেডিক্যাল কলেজ ও হাসপাতালের ওমেন মেডিকো-লিগ্যাল অফিসার ডাঃ অমৃতা। এদিন পাকিস্তানের ‘নিউজ ইন্টারন্যাশনাল’ সেই রিপোর্ট উদ্ধৃত করে জানিয়েছে, নিমরিতাকে প্রথমে ধর্ষণ করা হয়। পরে তাঁকে খুন করা হয়েছে। শ্বাসরুদ্ধ হয়েই তিনি মারা যান বলে রিপোর্টে উল্লেখ করা হয়েছে। অর্থাৎ, ধর্ষণকারী প্রমাণ লোপাট করতেই নিমরিতার গলায় ফাঁস লাগিয়ে শ্বাসরোধ করে খুন করেছিল বলে স্পষ্ট ইঙ্গিত দেওয়া হয়েছে ওই রিপোর্টে। শুধু তাই নয়, ধর্ষণেরও প্রমাণ মিলেছে নিমরিতার ডিএনএ টেস্টে। পুরুষের ডিএনএ’র কিছু নমুনার উপস্থিতি মিলেছে ওই পরীক্ষায়। পাশাপাশি নিমরিতার পোশাক পরীক্ষাতেও উঠে এসেছে ধর্ষণের তত্ত্ব।
অথচ, আগের ময়নাতদন্তের রিপোর্টে নিমরিতার মৃত্যুকে নিছক ‘আত্মহত্যা’র ঘটনা বলে ধামাচাপা দেওয়ার চেষ্টা হয়েছিল বলে অভিযোগ। পাকিস্তানের নামজাদা মেডিক্যাল বিশ্ববিদ্যালয় এসএমবিবিএমইউ’র উপাচার্য আনীলা আত্তাউর রহমানও দাবি করেছিলেন, নিমরিতা আত্মহত্যাই করেছেন। আদালতের পর্যবেক্ষণে ময়নাতদন্তের রিপোর্ট প্রকাশিত হওয়ার পর করাচির স্বাস্থ্য দপ্তরের মেডক্যাল সংক্রান্ত আইনি বিশেষজ্ঞরা পূর্বে ময়নাতদন্তের রিপোর্ট নিয়ে প্রশ্ন তুলতে শুরু করেছেন। তাঁরা জানিয়েছেন, নিমরিতার মৃত্যুর তদন্ত সঠিক পথে এগয়নি। তাঁর গলায় দড়ির দাগ দেখে তদন্তকারীদের সন্দেহ হওয়া উচিত ছিল, নিমরিতাকে খুন করা হতে পারে। তা ছাড়া নিমরিতার উচ্চতা মাত্র পাঁচ ফুট। হস্টেলের যে ঘর থেকে তাঁর দেহ উদ্ধার করা হয়েছে, সেই ঘরের উচ্চতা ১৫ ফুট। ফলে নিমরিতার পক্ষে সিলিং ফ্যানে ফাঁস লাগানো একেবারের অসম্ভব। এই সব দিকগুলি খতিয়ে দেখার ব্যাপারে তদন্তকারীদের আরও সতর্ক হওয়া প্রয়োজন ছিল বলে মনে করেন বিশেষজ্ঞরা।

08th  November, 2019
ভোটের আগে ভক্তিবেদান্ত ম্যানর কৃষ্ণ মন্দিরে বরিস জনসন 

রূপাঞ্জনা দত্ত, লন্ডন, ১০ ডিসেম্বর: আগামী বৃহস্পতিবার সাধারণ নির্বাচন ব্রিটেনে। তার আগে ভারতীয়দের ভোট টানার কৌশলে খামতি রাখছেন না প্রধানমন্ত্রী বরিস জনসন। রবিবার পর পর দু’টি মন্দিরে দর্শন করলেন তিনি। প্রথমে নিসডেন মন্দিরে যান বরিস। সেখান থেকে সোজা লন্ডনের বাইরে ওয়াটফোর্ডের ইসকন মন্দির।  
বিশদ

বিতর্কের মধ্যেই সাহিত্যে
নোবেল পাচ্ছেন পিটার হান্ডকে

স্টকহোম, ১০ ডিসেম্বর (এএফপি): বিতর্ককে সঙ্গী করেই স্টকহোমে সাহিত্যের জন্য নোবেল পুরস্কার গ্রহণ করতে চলেছেন পিটার হান্ডকে (৭৭)। সাবেক যুগোশ্লাভিয়ায় যুদ্ধে সার্বিয়াকে সমর্থন করেছিলেন হান্ডকে। সার্বিয়ার প্রাক্তন সর্বময় নেতা স্লোভোদান মিলোসেভিচকে সমর্থনের করার কারণে বলকানরা নোবেল কমিটির এই সিদ্ধান্তকে কিছুতেই মন থেকে মেনে নিতে পারছেন না।
বিশদ

আন্তর্জাতিক আদালতে সু কি 

হেগ, ১০ ডিসেম্বর (এএফপি): হেগে রাষ্ট্রসঙ্ঘের আন্তর্জাতিক আদালতে পৌঁছলেন নোবেল শান্তি পুরস্কারজয়ী আন সান সু কি। ২০১৭ সালে মায়নামারে নির্বিচারে রোহিঙ্গা হত্যা মামলায় সপক্ষে যুক্তি দিতেই তাঁর আগমন। 
বিশদ

অমিত শাহ ও দেশের শীর্ষ নেতৃত্বের বিরুদ্ধে কড়া নিষেধাজ্ঞা জারির সুপারিশ
নাগরিকত্ব বিল ধর্মীয় সহিষ্ণুতার চরম বিরোধী,
ভারতকে চূড়ান্ত অস্বস্তিতে ফেলে তোপ আমেরিকার

নিজস্ব প্রতিনিধি, নয়াদিল্লি, ১০ ডিসেম্বর: দেশের অভ্যন্তরের বিরোধ তো রয়ে঩ছেই, একঝাঁক বিরোধী দল সংসদের অন্দরে এবং বাইরে যেমন তুমুল প্রতিবাদে সরব, তেমনই উত্তর পূর্ব ভারতে জ্বলছে ক্ষোভের আগুন, ধর্মঘট ও বিল বিরোধী আন্দোলনে। এই একই সঙ্গে মোদি সরকারকে তীব্র অস্বস্তিতে ফেলে দিয়েছে আমেরিকা।  
বিশদ

গ্রিন হাউস গ্যাসের নির্গমণ মাত্রা কমিয়ে এনে শীর্ষ দশে ঠাঁই ভারতের 

মাদ্রিদ ১০ ডিসেম্বর (পিটিআই): গ্রিন হাউস গ্যাসের নির্গমণের মাত্রা কমিয়ে এনে আন্তর্জাতিক মঞ্চে উচ্চ প্রশংসিত হল ভারত। মঙ্গলবার মাদ্রিদে জলবায়ু সংক্রান্ত শীর্ষ সম্মেলন সিওপি-২৫’-এ ‘ক্লাইমেক্স চেঞ্জ পারফরমেন্স ইনডেক্স (সিসিপিআই) প্রকাশিত হয়।
বিশদ

নিখোঁজ চিলির বায়ুসেনার বিমান, ৩৮ যাত্রীর প্রাণহানির আশঙ্কা 

সান্তিয়াগো, ১০ ডিসেম্বর (এপি): ৩৮ জন যাত্রী নিয়ে উধাও হয়ে গেল চিলি বায়ুসেনার একটি বিমান। আন্টার্কটিকায় চিলির যে সেনাঘাঁটি রয়েছে তা পরীক্ষা করতে বিমানটি রওনা হয়েছিল। সোমবার বিকালে বিমানটির সঙ্গে সব রকম যোগোযোগ বিচ্ছিন্ন হয়ে যায়।
বিশদ

নাগরিকত্ব বিল নিয়ে নিন্দা ইমরানের 

ইসলামাবাদ, ১০ ডিসেম্বর (পিটিআই): নাগরিকত্ব সংশোধনী বিল পাশ হতে না হতেই তার নিন্দায় সরব হল পাকিস্তান। সোমবার মধ্যরাতে বিল পাশের পরই পাক বিদেশ মন্ত্রকের পক্ষ থেকে বিবৃতি জারি করা হয়। পাকিস্তানের দাবি, এই বিল আন্তর্জাতিক মানবাধিকার আইনের বিরোধী।
বিশদ

বিনিয়োগ টানতেই কর্পোরেট কর ছাড়: মুখ্য আর্থিক উপদেষ্টা
মাত্র ৫ বছরে ৩ লক্ষ কোটি ডলারের অর্থনীতিতে পরিণত হয়েছে ভারত, আমেরিকায় বললেন রাষ্ট্রদূত শ্রিংলা 

ওয়াশিংটন ও নয়াদিল্লি , ৯ ডিসেম্বর (পিটিআই): দেশের আর্থিক পরিকাঠামো নিয়ে আমেরিকায় জোর সওয়াল করলেন সেদেশে নিযুক্ত ভারতীয় রাষ্ট্রদূত হর্ষবর্ধন শ্রিংলা। পাশাপাশি, আগামী দিনে ভারত ৫ লক্ষ কোটি ডলারের অর্থনীতিতে পরিণত হবে বলেও আত্মবিশ্বাসী তিনি। 
বিশদ

10th  December, 2019
অবস্থার ক্রমশ অবনতি হচ্ছে শরিফের, মার্কিন যুক্তরাষ্ট্রে নিয়ে যাওয়ার পরামর্শ চিকিৎসকদের
বাবাকে দেখতে যাওয়ার আর্জি জানিয়ে আদালতে মারিয়ম

লাহোর ও লন্ডন, ৯ ডিসেম্বর (পিটিআই): শারীরিক অবস্থার ক্রমশ অবনতি হচ্ছে পাকিস্তানের প্রাক্তন প্রধানমন্ত্রী নওয়াজ শরিফের। বর্তমানে লন্ডনের হার্ভি ক্লিনিকে চিকিৎসাধীন রয়েছেন তিনি। কিন্তু প্লেটলেটের পরিমাণে বিশেষ উন্নতি হয়নি। 
বিশদ

10th  December, 2019
ভোটের আগে মন্দির দর্শন জনসনের, দিলেন নতুন ভারত
গড়তে প্রধানমন্ত্রী মোদির সঙ্গে কাজ করার প্রতিশ্রুতিও

রূপাঞ্জনা দত্ত: ৯ ডিসেম্বর: বৃহস্পতিবার সাধারণ নির্বাচন। শেষ মুহূর্তের ভোট প্রচারে ব্যস্ত শাসক-বিরোধী সব পক্ষ। সেই উপলক্ষে ব্রিটেনের ভারতীয় ভোটার সম্প্রদায়কে কাছে টানতে উত্তর-পশ্চিম লন্ডনের বিখ্যাত হিন্দু মন্দির স্বামীনারায়ণ মন্দির দর্শন করলেন সেদেশের প্রধানমন্ত্রী বরিস জনসন। 
বিশদ

10th  December, 2019
নিউজিল্যান্ডের দ্বীপে জাগল আগ্নেয়গিরি, মৃত্যু ৫ জনের, আটকে পড়েছেন পর্যটকরা 

ওয়েলিংটন, ৯ ডিসেম্বর (এএফপি): ছবির মতো সুন্দর হোয়াইট আইল্যান্ড। ভ্রমণের আনন্দে মশগুল পর্যটকের দল। ভরদুপুরে হঠাৎ করে জেগে উঠল আগ্নেয়গিরি। সোমবার নিউজিল্যান্ডের এই ঘটনায় মৃত্যু হল অন্তত পাঁচজনের। জখম ১৮ জন। সরকারি সূত্রে খবর, আটকে পড়েছেন বহু পর্যটক। তাঁদের উদ্ধারের চেষ্টা চলছে। 
বিশদ

10th  December, 2019
হামলার আগে আমেরিকার বিরুদ্ধে ট্যুইট করেছিল সৌদি’র বন্দুকবাজ 

পেনসাকোলা, ৯ ডিসেম্বর (এপি): পেনসাকোলা নৌসেনা ঘাঁটিতে গুলি করে তিনজনকে হত্যা করার আগে আমেরিকার বিরুদ্ধে তোপ দেগে ট্যুইট করেছিল সৌদি আরবের বায়ুসেনার ওই সদস্য। ওই ঘাঁটিতেই হামলাকারী লেফট্যানেন্ট মহম্মদ আলশামরানি বিমান ওড়ানোর প্রশিক্ষণ নিচ্ছিল বলে জানা গিয়েছে। 
বিশদ

10th  December, 2019
বিশ্বের সর্বকনিষ্ঠ প্রধানমন্ত্রী হচ্ছেন ফিনল্যান্ডের সানা মারিন 

হেলসিঙ্কি, ৯ ডিসেম্বর: বয়স মাত্র ৩৪। আগামী মঙ্গলবার শপথ নেবেন। আর বিশ্বের সবথেকে কমবয়সি প্রধানমন্ত্রী হিসেবে ভেঙে ফেলবেন সব নজির। তিনি সানা মারিন। ফিনল্যান্ডের পরবর্তী প্রধানমন্ত্রী। ডাক বিভাগ ও জাতীয় বিমান সংস্থার কর্মীদের মিলিত ধর্মঘটে উত্তাল সেদেশ গত নভেম্বর মাসে দু’সপ্তাহ ধরে ধর্মঘট করেছেন তাঁরা। 
বিশদ

10th  December, 2019
হিউস্টনে গুলিবিদ্ধ হয়ে মৃত্যু পুলিস অফিসারের, বডি ক্যামেরার ছবির মাধ্যমে ধৃত সন্দেহভাজন 

হিউস্টন, ৮ ডিসেম্বর (এপি): শনিবার সন্ধ্যায় হিউস্টনের এক পুলিস অফিসারকে গুলি করে খুন করার ঘটনা ঘটল। সন্দেহভাজনকে গ্রেপ্তার করা হয়েছে বলে সরকারি সূত্রে খবর।
হিউস্টনের মেয়র সিলভেস্টার টার্নার জানান, নিহত পুলিস অফিসারের নাম ক্রিস্টোফার ব্রিউস্টার (৩২)।  
বিশদ

09th  December, 2019

Pages: 12345

একনজরে
মঙ্গল ঘোষ, গাজোল, সংবাদদাতা: দেশলাইয়ের বিভিন্ন মার্কা ও কাঠি দিয়ে নানা শিল্পকর্ম করে সাড়া ফেলে দিয়েছেন ইংলিশবাজার শহরের বাসিন্দা সুবীর কুমার সাহা। কখনও আর্ট পেপারে ...

গুয়াংঝৌ, ১০ ডিসেম্বর: বিশ্ব চ্যাম্পিয়নশিপ ব্যাডমিন্টনে সোনা জেতার পর ফর্ম হারিয়েছেন পিভি সিন্ধু। বছরের শেষ টুর্নামেন্ট ওয়ার্ল্ড ট্যুর ফাইনালে খেতাব ধরে রাখাই লক্ষ্য গোপীচাঁদের এই ছাত্রীর। ওয়ার্ল্ড ট্যুর ফাইনালে বিশ্বের প্রথম আটজন খেলার সুযোগ পেয়েছেন। সিন্ধুর এখন র‌্যাঙ্কিং ১৫।  ...

নয়াদিল্লি, ১০ ডিসেম্বর (পিটিআই): নাগরিকত্ব সংশোধনী বিলের বিরুদ্ধে সংসদের বাইরে আরও সরব কংগ্রেস। দলের দুই অন্যতম প্রধান মুখ রাহুল এবং প্রিয়াঙ্কা গান্ধী সোশ্যাল সাইটে এই বিলের বিরুদ্ধে সুর চড়ালেন। তাঁদের দু’জনের মতে, গণতন্ত্র ধ্বংস করার ষড়যন্ত্র করছে কেন্দ্র।   ...

ন্যাশনাল স্টক এক্সচেঞ্জে যেসব সংস্থার শেয়ার গতকাল লেনদেন হয়েছে শুধু সেগুলির বাজার বন্ধকালীন দরই নীচে দেওয়া হল।  ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
aries

মানসিক অস্থিরতার জন্য পঠন-পাঠনে আগ্রহ কমবে। কর্মপ্রার্থীদের যোগাযোগ থেকে উপকৃত হবেন। ব্যবসায় যুক্ত হলে শুভ। ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৯২২: অভিনেতা দিলীপকুমারের জন্ম
১৯২৪: সাহিত্যিক সমরেশ বসুর জন্ম
১৯৩৫: প্রাক্তন রাষ্ট্রপতি প্রণব মুখোপাধ্যায়ের জন্ম
১৯৪২: সঙ্গীত পরিচালক আনন্দ শংকরের জন্ম
১৯৬১: অভিনেতা তুলসী চক্রবর্তীর মৃত্যু
১৯৬৯: ভারতীয় দাবাড়ু বিশ্বনাথন আনন্দের জন্ম
২০০৪: সঙ্গীতশিল্পী এম এস শুভলক্ষ্মীর মৃত্যু
২০১২: সেতারশিল্পী রবিশঙ্করের মৃত্যু  





ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৬৯.৪২ টাকা ৭২.৫৪ টাকা
পাউন্ড ৯১.১৯ টাকা ৯৫.৫৯ টাকা
ইউরো ৭৬.৭৫ টাকা ৮০.৪৪ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৩৮,২৩৫ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩৬,২৭৫ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৩৬,৮২০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৪৩,৫০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৪৩,৬০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

২৪ অগ্রহায়ণ ১৪২৬, ১১ ডিসেম্বর ২০১৯, বুধবার, চতুর্দশী ১২/৩ দিবা ১০/৫৯। রোহিণী অহোরাত্র। সূ উ ৬/১০/১৮, অ ৪/৪৯/০, অমৃতযোগ দিবা ৬/৫২ মধ্যে পুনঃ ৭/৩৫ গতে ৮/১৮ মধ্যে পুনঃ ১০/২৫ গতে ১২/৩৩ মধ্যে। রাত্রি ৫/৪২ গতে ৬/৩৫ মধ্যে পুনঃ ৮/২২ গতে ৩/৩০ মধ্যে, বারবেলা ৮/৫০ গতে ১০/১০ মধ্যে পুনঃ ১১/৩০ গতে ১২/৫০ মধ্যে, কালরাত্রি ২/৪৯ গতে ৪/৩০ মধ্যে।
২৪ অগ্রহায়ণ ১৪২৬, ১১ ডিসেম্বর ২০১৯, বুধবার, চতুর্দশী ১১/৩৯/৪১ দিবা ১০/৫১/২৭। কৃত্তিকা ০/৪১/৪৪ প্রাতঃ ৬/২৮/১৭, সূ উ ৬/১১/৩৫, অ ৪/১/১৭, অমৃতযোগ দিবা ৭/২ মধ্যে ও ৭/৪৪ গতে ৮/৩২ মধ্যে ও ১০/৩৩ গতে ১২/৪০ মধ্যে এবং রাত্রি ৫/৪৮ গতে ৬/৪১ মধ্যে ও ৮/২৯ গতে ৩/৩৯ মধ্যে, কালবেলা ৮/৫১/২ গতে ১০/১০/৪৫ মধ্যে, কালরাত্রি ২/৫১/২ গতে ৪/৩১/১৯ মধ্যে।
১৩ রবিয়স সানি

ছবি সংবাদ

এই মুহূর্তে
কনিষ্ঠ প্রধানমন্ত্রীকে পরামর্শ সবচেয়ে প্রবীণ প্রধানমন্ত্রীর
‘বুড়োদের থেকে পরামর্শ নেওয়া ভালো।’ মঙ্গলবার, বিশ্বের সর্বকনিষ্ঠ প্রধানমন্ত্রীকে এই ...বিশদ

09:40:00 AM

 মুম্বই মেলে অত্যাধুনিক রেক
যাত্রীদের সফর আরও সুরক্ষিত এবং অধিক স্বাচ্ছন্দ্যযুক্ত করতে হাওড়া-মুম্বই সিএসএমটি-হাওড়া ...বিশদ

09:30:00 AM

শীতের আমেজ উধাও !
শীতে জাঁকিয়ে ঠান্ডা পড়ার সম্ভাবনা আরও কমল। আরব সাগরের গভীর ...বিশদ

09:13:54 AM

পরীক্ষায় খারাপ ফল, ৬ পড়ুয়ার মুখে কালি  
বয়স কতোই বা হবে। এরমধ্যেই অধরা সাফল্যের শাস্তি পেয়ে গেল ...বিশদ

09:00:00 AM

শিলিগুড়িতে ট্রেনের ধাক্কায় ২টি হাতির মৃত্যু 
বুধবার ভোর ৫টা নাগাদ শিলিগুড়ি মহকুমার খড়িবাড়ি ব্লকের দূতগেট সংলগ্ন ...বিশদ

08:57:28 AM

 জলের আয়রন দূর করার নয়া প্রযুক্তি
জলের আয়রন দূর করতে এক ধরনের আয়রন রিম্যুভাল ফিল্টার বানিয়েছে ...বিশদ

08:50:00 AM