Bartaman Patrika
বিদেশ
 

তালিবানের হাতে বন্দি অবস্থায় ধর্ষণ স্বামীর!
মামলার ভাগ্য ঝুলে বিচারকের হাতে

সৌম্য নিয়োগী : আফগানিস্তানে সস্ত্রীক তালিবানের হাতে ধরা পড়েছিলেন। নিয়ে আসা হয়েছিল পাকিস্তানে। বন্দি ছিলেন পাঁচ বছর। মুক্তি পাওয়ার পর তালিবানি অত্যাচারের বীভত্সতা বিশ্বের সামনে তুলে ধরেছিলেন জশুয়া বয়েল। বন্দি অবস্থাতেই তাঁদের চার সন্তান হয়। এক শিশুকন্যাকে তাঁর চোখের সামনেই মেরে ফেলেছিল জঙ্গিরা। হাত-পা বাঁধা অবস্থায় স্ত্রীকে ধর্ষিতা হতেও দেখেছিলেন। মুক্তির পর স্বাভাবিক জীবন কাটাতে চেয়েছিলেন মার্কিন-কানাডিয়ান দম্পতি। কিন্তু তা হয়নি। ফিরে এসেই কানাডিয়ান স্বামীকে কাঠগড়ায় দাঁড় করিয়েছেন মার্কিন নাগরিক স্ত্রী কেইটল্যান কোলম্যান। অভিযোগ, বন্দি অবস্থায় তাঁর উপর তালিবানের থেকেও বেশি অত্যাচার করেছেন স্বয়ং জশুয়া। এমনকী, ধর্ষণ পর্যন্ত করেছেন। এক সংবাদমাধ্য়মকে দেওয়া সাক্ষাত্কারে স্বামীকে তালিবানের প্রতি সহানুভূতিশীল বলেও জানিয়েছেন কেইটল্যান। দু’জনে বর্তমানে আলাদা থাকেন। স্ত্রীর অভিযোগের ভিত্তিতে জশুয়ার বিরুদ্ধে মামলা চলছে একটি কানাডিয়ান আদালতে। পাল্টা আত্মপক্ষসমর্থনে দীর্ঘদিন তালিবানের হাতে বন্দি থাকার কারণে স্ত্রীকে মানসিকভাবে বিপর্যস্ত বলে দাবি করেছেন তিনি।
২০১২ সালে আফগানিস্তানে তালিবানের শাখা সংগঠন হাক্কানি নেটওয়ার্ক অপহরণ করেছিল এই দম্পতিকে। সেই সময় অন্তঃসত্ত্বা ছিলেন কেইটল্যান। তালিবান অধ্যুষিত এক প্রত্যন্ত গ্রামের মানুষদের সাহায্য করতে গিয়েছিলেন তাঁরা। বন্দি অবস্থায় নরকযন্ত্রণা ভোগ করতে হয়েছে তাঁদের। ২০১৭ সালে আফগান সীমান্তের কাছ থেকে জশুয়া-কেইটল্যান এবং তাঁদের তিন সন্তানকে উদ্ধার করে পাক সেনা। স্ত্রীর অভিোগের ভিত্তিতে েস বছর ডিসেম্বরেই গ্রেপ্তার করা হয় জশুয়াকে। বর্তমানে চার সন্তানকে নিয়ে আমেরিকার পেনসিলভ্য়ানিয়ায় থাকেন ৩৩ বছরের কেইটল্যান। ৩৬ বছরের জশুয়ার ঠিকানা কানাডার ওটাওয়া। সেখানে বাড়িতে বাবার সঙ্গে আদালতের পর্যবেক্ষণে থাকেন তিনি।
কেইটল্যানের অভিযোগ ছিল, জশুয়া তাঁকে নিয়ন্ত্রণ করতে চাইতেন। এমনকী, আফগানিস্তানেও অনিচ্ছা সত্ত্বেও তাঁকে নিয়ে গিয়েছিলেন স্বামী। আদালতে দাঁড়িয়ে স্ত্রীয়ের আনা যাবতীয় অভিযোগ উড়িয়ে দিয়েছেন জশুয়া। আফগানিস্তানে যেতে স্ত্রী আগ্রহী ছিলেন বলে জানিয়েছেন তিনি। মামলাটি এখন প্রায় শেষ পর্যায়ে। জশুয়ার আইনজীবীদের পক্ষ থেকে জানানো হয়েছে, তিনি বদমেজাজী এবং খিটখিটে হলেও স্ত্রীকে হেনস্তা করেননি। এব্যাপারে জশুয়া একেবারেই সত্যি বলছেন। আদালতে প্রশ্নের মুখে বন্দি অবস্থায় স্ত্রীর সমালোচনা, কখনও কখনও মারার অভিযোগ স্বীকার করে নিয়েছেন তিনি। দু’পক্ষের সওয়াল জবাব শেষ হয়ে গিয়েছে। জশুয়া তালিবানের প্রতি সহানুভূতিশীল কি না তা নিয়ে খোঁজখবর শুরু করেছেন প্রশাসনিক কর্তারা। আগামী ১৯ ডিসেম্বর এই মামলায় রায় দেবেন অন্টারিও আদালতের বিচারক পিটার ডুডি।
 

05th  November, 2019
আইএস-এর অনেক ভিতরের খবর
দিয়েছে বাগদাদির স্ত্রী, দাবি তুরস্কের

 ইস্তানবুল, ৭ নভেম্বর (এএফপি): ইসলামিক স্টেট (আইএস) জঙ্গিগোষ্ঠীর অনেক ‘হাঁড়ির খবর’ ফাঁস করে দিয়েছে নিহত জঙ্গিনেতা আবু বকর আল বাগদাদির স্ত্রী রানিয়া মাহমুদ। এমনটাই দাবি করেছেন তুরস্ক প্রশাসনের আধিকারিকরা।
বিশদ

মৃত্যু রহস্যে নয়া মোড়
ধর্ষণের পর খুনই করা হয় পাকিস্তানের হিন্দু ডাক্তারি ছাত্রী নিমরিতা চাঁদনিকে

 ইসলামাবাদ, ৭ নভেম্বর (পিটিআই): পাকিস্তানের বিচার বিভাগের হস্তক্ষেপে নয়া মোড় পেল হিন্দু ছাত্রীর মৃত্যুরহস্যের তদন্ত। ধর্ষণের পর খুনই করা হয়েছিল পাকিস্তানে ডাক্তারি পাঠরত হিন্দু ছাত্রী নিমরিতা চাঁদনিকে। বিশদ

  মার্কিন মুলুকে প্রাদেশিক ও স্থানীয় নির্বাচনে জয়ী চার ভারতীয় বংশোদ্ভূত

 ওয়াশিংটন, ৭ নভেম্বর (পিটিআই): মার্কিন মুলুকে প্রাদেশিক ও স্থানীয় নির্বাচনে জয়ী হলেন চারজন ভারতীয় বংশোদ্ভূত। তাঁদের মধ্যে একজন মুসলিম মহিলা এবং একজন হোয়াইট হাউসের প্রাক্তন প্রযুক্তি সংক্রান্ত পরামর্শদাতা। গজলা হাশমি হলেন প্রথম মুসলিম মহিলা, যিনি ভার্জিনিয়া স্টেট সেনেটর নির্বাচিত হয়ে ইতিহাস সৃষ্টি করেছেন। বিশদ

  থাইল্যান্ডে জঙ্গি হামলায় মৃত্যু হল ১৫ জনের

 ইয়ালা (থাইল্যান্ড), ৬ নভেম্বর (এএফপি): থাইল্যান্ডের সংঘর্ষ কবলিত দক্ষিণভাগে জঙ্গি হামলায় প্রাণ হারালেন কমপক্ষে ১৫ জন। সেনার মুখপাত্র প্রামোট প্রোম-ইন এই তথ্য জানিয়েছেন। এই হামলাকে বিগত ১৫ বছরের মধ্যে অন্যতম রক্তক্ষয়ী বলে উল্লেখ করা হয়েছে। বিশদ

07th  November, 2019
  কাশ্মীর প্রশ্নে ফের পাকিস্তানের কড়া সমালোচনা করল ভারত

 রাষ্ট্রসঙ্ঘ, ৬ নভেম্বর (পিটিআই): কাশ্মীরে মহিলাদের অধিকার নিয়ে রাষ্ট্রসঙ্ঘের নিরাপত্তা পরিষদে পাক উদ্বেগের প্রশ্নে ইসলামাবাদকে অত্যন্ত কড়া ভাষায় জবাব দিল ভারত। ভারতের তরফে বলা হয়েছে যে, পাকিস্তানই কাশ্মীরে সন্ত্রাসবাদী কার্যকলাপে মদত দিচ্ছে।
বিশদ

07th  November, 2019
হত আইএস প্রধান বাগদাদির দিদিকে গ্রেপ্তার করল তুরস্ক

বেইরুট, ৫ নভেম্বর (পিটিআই): হত আইএস প্রধান আবু বকর আল-বাগদাদির দিদিকে গ্রেপ্তার করল তুরস্ক। এই গ্রেপ্তারিকে নিজেদের বড় সাফল্য হিসেবেই দেখছে সেদেশের প্রশাসন। ৬৫ বছর বয়সি রেশমিয়া আওয়াদ আইএসের সঙ্গে যুক্ত বলে জানা গিয়েছে। তাকে জেরা করে এই জঙ্গি সংগঠন সম্পর্কিত বহু তথ্য জানা যাবে বলেও আশাবাদী তুরস্ক প্রশাসন। 
বিশদ

06th  November, 2019
এক সপ্তাহ পরেও দীপাবলি
উদযাপন অব্যাহত লন্ডনে

রূপাঞ্জনা দত্ত, ৫ নভেম্বর: দীপাবলির পর সপ্তাহ কেটে গিয়েছে। কিন্তু দীপাবলির আনন্দ উদযাপনে ছেদ পড়েনি লন্ডনে। হাউস অব কমন্সেও সাড়ম্বরে পালিত হয়েছে আলোর উৎসব। হিন্দু ফোরাম অব ব্রিটেন আয়োজিত এই অনুষ্ঠানে অংশ নিয়েছিলেন সেদেশের প্রথম ভারতীয় বংশোদ্ভূত স্বরাষ্ট্রমন্ত্রী প্রীতি প্যাটেল। সেখানে হিন্দু রীতিতে দীপাবলির গুরুত্ব সকলের সামনে তুলে ধরেছেন তিনি। 
বিশদ

06th  November, 2019
কর্তারপুর সাহিবে সোনার পালকি স্থাপন করলেন ভারতের শিখ তীর্থযাত্রীরা 

লাহোর, ৫ নভেম্বর (পিটিআই): আনুষ্ঠানিকভাবে ঐতিহাসিক কর্তারপুর করিডরের উদ্বোধন হবে ৯ নভেম্বর। তার আগে ভারত থেকে যাওয়া বিপুল সংখ্যক শিখ তীর্থযাত্রী পাকিস্তানের গুরুদ্বার দরবার সাহিবে (কর্তারপুর সাহিব) গিয়ে শ্রদ্ধা জানালেন। সেখানে একটি সোনার পালকি স্থাপন করেছেন তাঁরা। 
বিশদ

06th  November, 2019
প্যারিস জলবায়ু চুক্তি থেকে বেরিয়ে আসার জন্য নোটিস দিল আমেরিকা 

ওয়াশিংটন, ৫ নভেম্বর (পিটিআই): প্যারিস জলবায়ু চুক্তি থেকে আমেরিকার সরে যাওয়ার আনুষ্ঠানিক প্রক্রিয়া শুরু হয়ে গেল। নিয়ম মাফিক প্যারিস জলবায়ু চুক্তি থেকে সরে যাওয়ার ইচ্ছা প্রকাশ করে সোমবার রাষ্ট্রসঙ্ঘকে বিজ্ঞপ্তি দিল আমেরিকা। ২০১৭ সালের ১ জুন আমেরিকা এই চুক্তি থেকে নিজেদের সরিয়ে নেবে বলে ঘোষণা করেছিল।  
বিশদ

06th  November, 2019
ইমরানের বার্তা সত্ত্বেও, বিরোধীদের সঙ্গে আলোচনা ফলপ্রসূ হল না 

ইসলামাবাদ, ৫ নভেম্বর (পিটিআই): বিরোধীদের সঙ্গে দ্বিতীয় দফার বৈঠকের পরেও অচলাবস্থা কাটল না পাকিস্তানে। অচলাবস্থা কাটাতে বৈঠকের আগে পাক প্রধানমন্ত্রী ইমরান খান জানিয়েছিলেন, ইস্তফা দেওয়া ছাড়া বিরোধীদের যাবতীয় বৈধ দাবি সরকার মেনে নেবে।
বিশদ

06th  November, 2019
স্কিন গ্রাফ্টিং চিকিৎসায় বড় সাফল্য পেল একদল মার্কিন বিজ্ঞানী 

নিউ ইয়র্ক, ৪ নভেম্বর (পিটিআই): ত্বক বা নষ্ট হয়ে যাওয়া চামড়া প্রতিস্থাপনে নতুন দিশা। পুড়ে যাওয়া রোগী, দুর্ঘটনায় গুরুতর জখমদের শরীরের বহির্ভাগ আগের মতো করে দিতে অভিনব চিকিৎসা পদ্ধতি আবিষ্কার করল মার্কিন বিজ্ঞানীদের একটি দল। যে গবেষণার নেতৃত্বে রয়েছেন পঙ্কজ কারান্ডে নামে এক ভারতীয় বংশোদ্ভূত। 
বিশদ

06th  November, 2019
শক্তিশালী ভূমিকম্পে কেঁপে উঠল চিলি 

সান্তিয়াগো, ৫ নভেম্বর (এএফপি): প্রবল সরকারবিরোধী বিক্ষোভের মধ্যেই শক্তিশালী ভূমিকম্পে কেঁপে উঠল চিলির রাজধানী সান্তিয়াগো। সোমবার স্থানীয় সময় সন্ধ্যা ৬টা ৫৩ মিনিট নাগাদ ৬.১ মাত্রার ভূমিকম্প অনুভূত হয় সেখানে।  
বিশদ

06th  November, 2019
সাধারণ নির্বাচনে লেবার পার্টির জয়ের সম্ভাবনায় উদ্বিগ্ন ব্রিটেনের ধনী শিল্পপতিরা 

রূপাঞ্জনা দত্ত, ৪ নভেম্বর: আগামী ১২ ডিসেম্বর ব্রিটেনে সাধারণ নির্বাচন। ব্রেক্সিট ইস্যুতে কনজারভেটিভ পার্টির দুই নেতা-নেত্রী প্রধানমন্ত্রী হয়েও হালে পানি পাননি। স্বাভাবিকভাবেই আসন্ন নির্বাচনে পাল্লা ভারী লেবার পার্টির দিকে। লেবার পার্টি সরকারে এলে কী নীতি নেবে, সেই চিন্তাতেই ঘুম উড়ে গিয়েছে ব্রিটেনের তাবড় তাবড় শিল্পপতিদের। 
বিশদ

05th  November, 2019
ডেমোক্র্যাটদের পদক্ষেপ আমেরিকার গণতন্ত্রের উপর আক্রমণ, দাবি ট্রাম্পের 

ওয়াশিংটন, ২ নভেম্বর (পিটিআই): মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের বিরুদ্ধে ডেমোক্র্যাটরা হাউস অফ রিপ্রেসেন্টেটিভসে ইমপিচমেন্ট পদক্ষেপ নিয়েছে। ডেমোক্র্যাটদের এই পদক্ষেপকে আমেরিকার গণতন্ত্রের উপর আক্রমণ বলে ট্রাম্প দাবি করেছেন। মার্কিন কংগ্রেসের নিম্নকক্ষে ৪৩৫ সদস্য রয়েছেন। 
বিশদ

05th  November, 2019

Pages: 12345

একনজরে
সংবাদদতা, আলিপুরদুয়ার: ২০২১ সালে বিধানসভা ভোট। তার আগেই রয়েছে আলিপুরদুয়ার পুরসভার ভোট। এই জোড়া নির্বাচনকে পাখির চোখ করে জেলায় বন্ধ চা বাগানের ইস্যুকে হাতিয়ার করে তেড়েফুঁড়ে ময়দানে নেমে পড়েছে গেরুয়া বাহিনী। অন্যদিকে বিজেপির প্রধান প্রতিপক্ষ রাজ্যের শাসক দল তৃণমূল শিবিরে ...

সংবাদদাতা, নবদ্বীপ: রাস উৎসবকে সামনে রেখে নবদ্বীপে ফেরিঘাটগুলিতে নিরাপত্তা বাড়ানো হল। রাসের দিনগুলিতে ফেরিঘাট দিয়ে কয়েক লক্ষ মানুষের আনাগোনা লেগে থাকে। ফলে তাদের পারাপার ও নিরাপত্তা নিয়ে নবদ্বীপের ফেরিঘাট কর্তৃপক্ষ উদ্যোগী হয়েছেন। পাশাপাশি নবদ্বীপ পুরসভা ও ব্লক প্রশাসনও এনিয়ে তৎপর। ...

 ন্যাশনাল স্টক এক্সচেঞ্জে যেসব সংস্থার শেয়ার গতকাল লেনদেন হয়েছে শুধু সেগুলির বাজার বন্ধকালীন দরই নীচে দেওয়া হল। ...

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: আগামী শিক্ষাবর্ষে প্রাথমিকে পঞ্চম শ্রেণীর আসা বড়সড় প্রশ্নচিহ্নের মুখে। সরকারের এই পরিকল্পনা কার্যকর করতে স্কুলগুলিতে যে অতিরিক্ত ক্লাসরুমের বন্দোবস্ত করতে হবে, তার ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম ( মিত্র )
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

ব্যবসা সূত্রে উপার্জন বৃদ্ধি। বিদ্যায় মানসিক চঞ্চলতা বাধার কারণ হতে পারে। গুরুজনদের শরীর-স্বাস্থ্য নিয়ে সচেতন ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৮৫৮: স্বাধীনতা সংগ্রামী বিপিনচন্দ্র পালের জন্ম
১৮৬২: মুঘল সাম্রাজ্যের শেষ সম্রাট বাহাদুর শাহ জাফরের মৃত্যু
১৮৬৭: বিজ্ঞানী মেরি কুরির জন্ম
১৮৮৮: নোবেলজয়ী বিজ্ঞানী চন্দ্রশেখর বেঙ্কটরমনের জন্ম
১৯২৩: সাহিত্যিক ও সমাজসেবী অশ্বিনীকুমার দত্তের মৃত্যু
১৯৫৪: অভিনেতা কমল হাসানের জন্ম
১৯৭১: অভিনেত্রী ঋতুপর্ণা সেনগুপ্তর জন্ম
১৯৭৯: অভিনেত্রী রাইমা সেনের জন্ম

07th  November, 2019


ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৬৯.৪৮ টাকা ৭২.৬৪ টাকা
পাউন্ড ৮৯.১২ টাকা ৯৩.৪৫ টাকা
ইউরো ৭৬.৭৪ টাকা ৮০.৪৮ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৩৮,৮২৫ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩৬,৮৩৫ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৩৭,৩৯০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৪৫,৭৫০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৪৫,৮৫০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

২১ কার্তিক ১৪২৬, ৮ নভেম্বর ২০১৯, শুক্রবার, একাদশী ১৬/৩০ দিবা ১২/২৫। পূর্বভাদ্রপদ ১৫/৫৯ দিবা ১২/১২। সূ উ ৫/৪৮/২৭, অ ৪/৫২/২১, অমৃতযোগ দিবা ৬/৩৩ মধ্যে পুনঃ ৭/১৭ গতে ৯/৩০ মধ্যে পুনঃ ১১/৪২ গতে ২/৩৯ মধ্যে পুনঃ ৩/২৩ গতে অস্তাবধি। রাত্রি ৫/৪৪ গতে ৯/১১ মধ্যে পুনঃ ১১/৪৬ গতে ৩/১৩ মধ্যে পুনঃ ৪/৫ গতে উদয়াবধি, বারবেলা ৮/৩৫ গতে ১১/২১ মধ্যে, কালরাত্রি ৮/৬ গতে ৯/৪৩ মধ্যে। 
২১ কার্তিক ১৪২৬, ৮ নভেম্বর ২০১৯, শুক্রবার, একাদশী ১৫/৫৮/১৯ দিবা ১২/১২/৪৩। পূর্বভাদ্রপদ ১৭/৫৮/২৫ দিবা ১/০/৪৫, সূ উ ৫/৪৯/২৩, অ ৪/৫৩/১৪, অমৃতযোগ দিবা ৬/৪৪ মধ্যে ও ৭/২৭ গতে ৯/৩৬ মধ্যে ও ১১/৪৫ গতে ২/৩৭ মধ্যে ও ৩/২০ গতে ৪/৫৩ মধ্যে এবং রাত্রি ৫/৩৯ গতে ৯/১১ মধ্যে ও ১১/৫০ গতে ৩/২২ মধ্যে ও ৪/১৫ গতে ৫/৫০ মধ্যে, বারবেলা ৮/৩৫/২১ গতে ৯/৫৮/২০ মধ্যে, কালবেলা ৯/৫৮/২০ গতে ১১/২১/১৮ মধ্যে, কালরাত্রি ৮/৭/১৬ গতে ৯/৪৪/১৭ মধ্যে। 
১০ রবিয়ল আউয়ল 

ছবি সংবাদ

এই মুহূর্তে
আইপিএল: টসে জিতে হায়দরাবাদের বিরুদ্ধে প্রথমে ব্যাট নিল দিল্লি

07:13:52 PM

আজকের রাশিফল 
মেষ: ব্যবসা সূত্রে উপার্জন বৃদ্ধি। বৃষ: কর্মক্ষেত্রে সাফল্য আসবে। মিথুন: উচ্চবিদ্যায় ভালো ...বিশদ

07:11:04 PM

ইতিহাসে আজকের দিনে
১৮৬২- সঙ্গীত জগতের কিংবদন্তি পুরুষ ওস্তাদ আলাউদিন খাঁর জন্ম।১৮৯৫- জার্মান ...বিশদ

07:03:20 PM

আগামীকাল অযোধ্যা মামলার রায় ঘোষণা করবে সুপ্রিম কোর্ট

09:17:50 PM

এবার হকি বিশ্বকাপ ভারতে
২০২৩ সালে পুরুষদের এফআইএইচ হকি বিশ্বকাপ আয়োজন করবে ভারত। ...বিশদ

05:08:38 PM

পদত্যাগ করলেন মহারাষ্ট্রের মুখ্যমন্ত্রী
 মহারাষ্ট্রের মুখ্যমন্ত্রী পদ থেকে ইস্তফা দিলেন দেবেন্দ্র ফড়নবিশ। সরকার গড়ার ...বিশদ

05:01:39 PM