Bartaman Patrika
বিদেশ
 

আর্জেন্টিনায় সরকার বদল

মৃণালকান্তি দাস : তীব্র অর্থনৈতিক সঙ্কটের মধ্য দিয়ে চলা মেসি–মারাদোনার দেশ আর্জেন্টিনা পেল নতুন প্রেসিডেন্ট। বর্তমান বিরোধীদলীয় মধ্য-বামপন্থী নেতা আলবার্তো ফার্নান্দেজ প্রয়োজনের চেয়ে ৪৫ শতাংশ ভোট পেয়ে জয়ী হন। হেরে গিয়েছেন ক্ষমতাসীন রক্ষণশীল প্রেসিডেন্ট মাউরিসিও মাক্রি। আর্জেন্টিনার আইন অনুযায়ী, কোনও প্রার্থী যদি ৪৫ শতাংশ ভোট পান কিংবা ৪০ শতাংশ ভোট ও তাঁর প্রতিদ্বন্দ্বীর চেয়ে ১০ শতাংশ ভোটে এগিয়ে থাকেন তবেই তিনি সরাসরি প্রেসিডেন্ট নির্বাচিত হবেন। নাহলে নিকটতম দুই প্রতিদ্বন্দ্বীর মধ্য থেকে একজনকে বেছে নিতে ফের ভোটাভুটি হবে। রবিবার রাতে ৯০ শতাংশ ভোট গণনার পর দেখা যায়, ফার্নান্দেজ ৪৭.৭৯ শতাংশ ভোট পেয়ে এগিয়ে আছেন আর মাক্রি পেয়েছেন ৪০.৭১ শতাংশ ভোট।
এবারের নির্বাচনের মূল লড়াইটি হয়েছে অর্থনৈতিক সংস্কারের জন্য প্রস্তাবিত দু’টি নীতির মধ্যে। একটি দরিদ্রবান্ধব পেরোনিস্ট নীতি, প্রাক্তন প্রেসিডেন্ট ক্রিস্টিনা ফার্নান্দেজ ডি কির্চনারকে রানিং-মেট হিসেবে নিয়ে যার নেতৃত্বে আলবার্তো ফার্নান্দেজ। আর অন্য পক্ষে ব্যবসায়ীবান্ধব মুক্তবাজার নীতি নিয়ে ছিলেন ক্ষমতাসীন প্রেসিডেন্ট মরিসিও মাক্রি। বিশ্বখ্যাত নাচ ‘ট্যাঙ্গো’র জন্মভূমি এই সেই আর্জেন্টিনা। গত শতকের একই সময়ে যে দেশ ছিল বিশ্বের প্রথম দশ অর্থনৈতিক শক্তির একটি, সে দেশের অর্থনীতিই এখন তলানিতে। গত দুই দশক ধরে এই ফুটবল ও ট্যাঙ্গোর দেশেই অর্থনীতিতে চরম অস্থিরতা বিরাজ করছে, যা ২০০১ সালে মাত্র ১০ দিনে পাঁচজন প্রেসিডেন্ট উপহার দিয়েছিল আর্জেন্টিনাকে।
শুরু থেকেই এবারের নির্বাচনে এগিয়ে ছিল পেরোনিস্টরাই। এই পেরোনিস্ট আবার কী? এও এক রাজনৈতিক তত্ত্ব, যা একান্তই আর্জেন্টাইন। হুয়ান ডোমিঙ্গো পেরোনকে মনে আছে? প্রাক্তন এই জেনারেল ১৯৪৬ সালে আর্জেন্টিনার প্রেসিডেন্ট নির্বাচিত হন। তিনি ও তাঁর স্ত্রী ইভা পেরোন ভীষণ জনপ্রিয় ছিলেন মানুষের মধ্যে। পরপর দুই মেয়াদে নির্বাচিত হন পেরোন। ১৯৫৫ সালে অভ্যুত্থানের মধ্য দিয়ে ক্ষমতা হারানোর আগে পর্যন্ত টানা ন’বছর প্রেসিডেন্ট ছিলেন। পরে ১৯৭৩ সালে আবার প্রেসিডেন্ট নির্বাচিত হন। তিনবার প্রেসিডেন্ট নির্বাচিত এই হুয়ান ডোমিঙ্গো পেরোনের নির্দেশিত রাজনৈতিক পথই মূলত পেরোনিজম নামে পরিচিত। যা পুঁজিতন্ত্র ও সমাজতন্ত্র থেকে সমান দূরত্ব রেখে চলার নীতি অনুসরণ করে। বুঝতে সমস্যা হয় না যে, স্নায়ুযুদ্ধের সময় ধীরে ধীরে আকার পাওয়া এই পথ মূলত সবদিকে ভারসাম্য রেখে চলার নীতি অনুসরণ করেছিল।
পেরোনিজমের কথা আসছে, কারণ এবারের নির্বাচনে এই পেরোনিজমের পুনরুত্থানের ঘটনাই ঘটেছে। বুয়েন্স আইরেসের ত্রেস ডি ফেব্রেরো এলাকায় গেলে অন্তত তেমনটাই মনে হবে। যে এলাকার নামের সঙ্গে জড়িয়ে আছে একটি যুদ্ধ। ১৮৫২ সালের দিকে এই জায়গাতেই হয়েছিল এক যুদ্ধ, যার বিজয়ী জেনারেল জাস্তো হোসে উরকুইজা পরে আর্জেন্টিনার ফেডারেল সংবিধান অনুমোদন করেন। আর্জেন্টিনার ভাগ্য নির্ধারণে এই অঞ্চলের গুরুত্ব এখনও অনেক। কারণ, বলা হয় কোনও নির্বাচনে এই অঞ্চল থেকে যিনি বিজয়ী হন, তিনি জাতীয় নির্বাচনেও বিজয়ী হন। আর এবার এই অঞ্চলের ভোটারদের অধিকাংশের মধ্যে বর্তমান প্রেসিডেন্ট মরিসিও মাক্রির প্রতি ক্ষোভ দেখা গিয়েছিল। প্রতিশ্রুতি মতো অর্থনৈতিক সংস্কারে ব্যর্থতাই এই বিরাগের কারণ। আর এই ব্যর্থতাকেই নিজের প্রচারের মুখ্য অস্ত্র করেছেন প্রতিদ্বন্দ্বী প্রেসিডেন্ট পদপ্রার্থী আলবার্তো ফার্নান্দেজ, যিনি একজন পেরোনিস্ট।
২০১৫ সালে ত্রেস ডি ফেব্রেরোর ভোটাররা মাক্রিকে ভোট দিয়েছিলেন, যার মাধ্যমে তিনি আর্জেন্টিনাকে ১৪ বছরের পেরোনিস্ট শাসন থেকে বের করে নিয়ে এসেছিলেন। কিন্তু তিনি তাঁর দেশকে অর্থনৈতিক সঙ্কট থেকে বের করতে পারেননি। যে পুনর্গঠনের প্রতিশ্রুতি তিনি দিয়েছিলেন, তা ব্যর্থ হয়েছে পুরোপুরি। ব্রিটিশ সাময়িকী দ্য ইকোনমিস্ট জানাচ্ছে, আর্জেন্টিনার অর্থনীতি এক অনিঃশেষ মন্দার মধ্য দিয়ে চলছে। দেশটিতে মুদ্রাস্ফীতির হার ৫০ শতাংশের বেশি। অবস্থা এতটাই সঙ্গীন যে, আইএমএফ-এর কাছ থেকে আর্জেন্টিনাকে ৫ হাজার ৭০০ কোটি ডলারের অনুদান নিতে হয়েছে। দেশে বর্তমানে দারিদ্র্যের হার ৩৫.৪ শতাংশ, যা গত এক দশকের মধ্যে সর্বোচ্চ।
এই অবস্থায় আর্জেন্টিনার ভোটাররা আবারও পেরোনিজমের দিকেই ঝুঁকতে বাধ্য হয়েছে। শুধু ত্রেস ডি ফেব্রেরো নয়, পুরো আর্জেন্টিনাতেই পেরোনিস্টরাই এগিয়ে।
পেরোনিস্টদের উত্থানে মূলত শঙ্কায় পড়েছে আর্জেন্টিনার আর্থিক প্রতিষ্ঠান ও মধ্যবিত্তরা। তাদের ভয় আলবার্তোকে নিয়ে নয়, বরং তাঁর রানিংমেট ক্রিস্টিনা ডি কির্চনারকে নিয়ে। যিনি মাক্রির আগে আর্জেন্টিনার প্রেসিডেন্ট ছিলেন। ক্রিস্টিনাকেই মূলত আর্জেন্টিনার বর্তমান অর্থনৈতিক দৈন্যের কারণ হিসেবে দেখা হয়। আট বছর প্রেসিডেন্ট থাকাকালীন তিনি দেশের কল্যাণ মূলক কাজের পরিসর ভীষণভাবে বাড়িয়েছিলেন। বাড়িয়েছিলেন ভর্তুকি ও সরকারি চাকরির পরিসর। সরকারি ব্যয় বৃদ্ধির বিপরীতে তিনি আয়ের পথ সন্ধান দিতে পারেননি। ফলে দীর্ঘ মেয়াদে দেশটি এক ভয়াবহ সঙ্কটের আবর্তে পড়ে। ক্রিস্টিনা যখন মাক্রির কাছে ক্ষমতা ছাড়েন, তখন আর্জেন্টিনার উচ্চ মুদ্রাস্ফীতি ও মোট জিডিপি প্রায় ৬ শতাংশ ঘাটতি নিয়ে ধুঁকে ধুঁকে চলছে। এই দুর্গতি থেকে উদ্ধার করতে না পারাতেই এখন আবার মাক্রির উপর ক্ষুব্ধ হয়ে পেরোনিস্ট ধারার দিকে ঝুঁকেছে দেশটি। তাছাড়া ক্রিস্টিনা ফার্নান্দেজের বিরুদ্ধে ছ’টি দুর্নীতি মামলা চলছে। কিন্তু সিনেটর হওয়ার কারণে তাঁকে জেলে থাকতে হয়নি। ফলে মানুষের মধ্যে এই ধারণা স্বাভাবিক যে, ভাইস প্রেসিডেন্ট নির্বাচিত হলে তিনি রেহাই পেয়ে যাবেন।
ক্রিস্টিনা ফার্নান্দেজ নিজে একজন পেরোনিস্ট হলেও তাঁর মূল ঝোঁক অতি বামপন্থার দিকে। আর এটিকেই তাঁর ব্যর্থতার মূল কারণ হিসেবে দেখেন তাঁর সমালোচকেরা। আর্থিক ক্ষেত্রের উপর তাঁর নিয়ন্ত্রণ আরোপের প্রবণতাকে সবচেয়ে বেশি সমালোচনার দৃষ্টিতে দেখা হয়। ক্রিস্টিনার সঙ্গে ঘনিষ্ঠ সম্পর্ক রয়েছে লা ক্যাম্পোরার, যা আর্জেন্টিনার সবচেয়ে শক্তিশালী বামপন্থী সংগঠন। এই সংগঠনের প্রতিষ্ঠাতা আবার তাঁরই ছেলে ম্যাক্সিমো কির্চনার। আলবার্তোর সমর্থকদের মধ্যে যতটা সংশয় ছিল, তা এই ক্রিস্টিনার কারণেই। অনেকেই মনে করছেন, আলবার্তোকে সামনে রেখে ক্রিস্টিনাই আসলে শাসকের চেয়ারটিতে বসলেন। আলবার্তো ফার্নান্দেজের সামনে এখন নিজের পরিচয়টি তুলে ধরাই এক বড় চ্যালেঞ্জ হয়ে দাঁড়িয়েছে। তিনি একদিকে মাক্রির ‘নয়া–উদারবাদি’ পথের সমালোচনা করছেন, অন্যদিকে ‘নিজে ক্রিস্টিনার মতো নন’—এ কথাও তাঁকে বলতে হয়েছে। তিনি মূলত ঐক্যের ডাক দিচ্ছেন। নিজেদের জোটের নামও দিয়েছেন ফ্রেন্টে ডি টোডোস (ফ্রন্ট ফর অল)। এ ক্ষেত্রে অবশ্য তাঁর ‘লড়াই নয়, আলোচনায় বিশ্বাসী’ ভাবমূর্তিটি কিছুটা সহায় হয়েছে।
আলবার্তো ফার্নান্দেজ প্রতিশ্রুতি দিয়েছেন আর্জেন্টিনার অর্থনীতিকে তিনি সবল করবেন। বলেছেন, তিনি ব্যর্থ হবেন না। কিন্তু তারপরও সংশয় কাটছে না। কারণ, এই ভোটের দিনই দেখা মিলেছে মার্টিনের মতো ব্যক্তিদের, যারা নগদ অর্থ নিয়ে ছুটছেন ডলারে বদলে নেবেন বলে। ৫০ বছর বয়সি চলচ্চিত্র নির্মাতা মার্টিনের সোজা কথা, তিনি ফার্নান্দেজকে বিশ্বাস করেন না। শুধু মার্টিন নন, এএফপি জানাচ্ছে, প্রাথমিক নির্বাচনে আলবার্তো ফার্নান্দেজ বিপুল ভোটে জয়ী হয়ে প্রার্থী হওয়ার পরপরই আর্জেন্টাইনরা নিজেদের ব্যাঙ্ক অ্যাকাউন্ট থেকে অন্তত ১ হাজার ২০০ কোটি ডলার তুলে নিয়েছেন। ফলে নিঃসন্দেহে নয়া প্রেসিডেন্টের সামনে এক কঠিন সময় অপেক্ষা করছে। মেসি–মারাদোনার দেশের ভবিষ্যৎ কোন পথে, কেউ জানে না। 

05th  November, 2019
শ্রীলঙ্কার নতুন প্রেসিডেন্ট হচ্ছেন গোতাবায়া
রাজাপাকসে, অভিনন্দন জানালেন মোদি

কলম্বো ও নয়াদিল্লি, ১৭ নভেম্বর (পিটিআই): শ্রীলঙ্কার প্রেসিডেন্ট নির্বাচনে জয়ী হলেন গোতাবায়া রাজাপাকসে। তিনি বিপুল ভোটের ব্যবধানে প্রতিদ্বন্দ্বী ইউনাইটেড ন্যাশনাল পার্টির প্রার্থী সাজিথ প্রেমাদাসাকে পরাজিত করেন। সোমবার শপথ নিতে চলেছেন রাজাপাকসে। এদিকে রাজাপাকসে জেতার পর তাঁকে অভিনন্দন জানিয়েছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। 
বিশদ

নেপাল বিমানবন্দরে আটক এক ভারতীয় 

কাঠমাণ্ডু, ১৭ নভেম্বর (পিটিআই): বিপুল অঙ্কের বিদেশি মুদ্রা নিয়ে নেপালের ত্রিভুবন আন্তর্জাতিক বিমানবন্দরে গ্রেপ্তার হলেন এক ভারতীয়। জানা গিয়েছে, ৩৫ বছর বয়সি ওই ব্যক্তির নাম সত্যনারায়ণ রামাচার্য।
বিশদ

গ্যাস পাইপে বিস্ফোরণ, বাংলাদেশে মৃত ৭ 

ঢাকা, ১৭ নভেম্বর (পিটিআই): গ্যাস পাইপে বিস্ফোরণের জেরে মৃত্যু হল সাতজনের। জখম হয়েছেন আরও আটজন। রবিবার বাংলাদেশের দক্ষিণ-পূর্বাঞ্চলের একটি বাড়িতে এই দুর্ঘটনাটি ঘটে।
বিশদ

ব্রিটেনে ক্ষমতায় ফিরলে অভিবাসন হ্ব্রাসের পথে হাঁটবে কনজারভেটিভ পার্টি, দাবি প্রীতি প্যাটেলের

 রূপাঞ্জনা দত্ত, ১৬ নভেম্বর: ব্রিটেনের আসন্ন নির্বাচনে বড় ইস্যু হয়ে উঠেছে অভিবাসন। নির্বাচনে জিতে ক্ষমতায় ফিরলে অভিবাসন হ্ব্রাসের পথে হাঁটবে কনজারভেটিভ পার্টি। শনিবার একথা জানিয়েছেন ভারতীয় বংশোদ্ভূত ব্রিটেনের হোম সেক্রেটারি প্রীতি প্যাটেল।
বিশদ

17th  November, 2019
বিশ্বের কনিষ্ঠতম হিসেবে ন’বছর
বয়সে স্নাতক হতে চলেছে লরেন্ট

 ব্রাসেলস, ১৬ নভেম্বর: বিস্ময় বালক লরেন্ট সাইমন্সে মজেছে গোটা দুনিয়া। কনিষ্ঠতম স্নাতকের তকমা পেতে চলেছে ন’বছরের লরেন্ট। ডিসেম্বরে ইন্দোভেন প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে ইলেক্ট্রিক্যাল ইঞ্জিনিয়ারিংয়ে স্নাতক পাঠ সম্পূর্ণ করতে চলেছে সে। বিস্ময় বালকের আইকিউ এখন ১৪৫।
বিশদ

17th  November, 2019
চোখে আঙুল দিয়ে কুপোকাৎ করে
কুমিরের হাত থেকে বাঁচলেন প্রৌঢ়

ক্যানবেরা, ১৬ নভেম্বর: এভাবেও ফিরে আসা যায়! সাক্ষাৎ মৃত্যুরূপী কুমিরের হাত থেকে বেঁচে ফিরে এমনটা বলতেই পারেন অস্ট্রেলিয়ার বাসিন্দা ক্রেগ ডিকম্যান। গত রবিবার মাছ ধরার উদ্দেশে তিনি পাড়ি দিয়েছিলেন উত্তর অস্ট্রেলিয়ার কুমির অধ্যুষিত এক দ্বীপে।
বিশদ

17th  November, 2019
নানা অপ্রীতিকর ঘটনার মধ্যেই নয়া
প্রেসিডেন্ট নির্বাচনে ভোট দিল শ্রীলঙ্কা
রাজাপাকসেকে নিয়ে চিন্তিত ভারত

 কলম্বো, ১৬ নভেম্বর: অপ্রীতিকর নানা ঘটনার মধ্যেই শনিবার সম্পন্ন হল শ্রীলঙ্কার ভোট। আর এই ভোটে শ্রীলঙ্কার দিকে বিশেষ নজর ছিল ভারতের। ভারতের মূল চিন্তা মহিন্দা রাজাপাকসে। যদি তাঁর দল পুনরায় ক্ষমতায় ফেরে, তাহলে তা ভারতের জন্য খুব ভালো হবে না, এমনটাই অভিমত বিশেষজ্ঞদের।
বিশদ

17th  November, 2019
ব্রিটেনের সাধারণ নির্বাচনে প্রার্থী হলেন
বাঙালি সঞ্জয় সেন, সমর্থন বরিস জনসনের

 রূপাঞ্জনা দত্ত, ১৫ নভেম্বর: ব্রিটেনে সাধারণ নির্বাচনের একমাসও বাকি নেই। প্রচার তুঙ্গে। এরমধ্যেই নয়া চমক দিল ওয়েলস কনজারভেটিভ পার্টি। আসন্ন নির্বাচনে অ্যালিন ও ডিসাইড আসনে প্রার্থী হিসেবে এক বাঙালি বংশোদ্ভূত সঞ্জয় সেনের নাম ঘোষণা করল তারা।
বিশদ

16th  November, 2019
ফিলিপিন্সে ১৪ ফুটের কুমিরের মুখ
থেকে বোনকে বাঁচাল কিশোর

পালাওয়ান, ১৫ নভেম্বর: বিশালাকার এক কুমিরের মুখ থেকে নিজের বোনকে বাঁচাল ১৫ বছরের কিশোর। ফিলিপিন্সের পালাওয়ানে এই ঘটনা ঘটেছে। জানা গিয়েছে, ১২ বছরের হাইলা লিসা জোস হাবি তার দাদা হাসিমের সঙ্গে একটি খাঁড়ি পেরোচ্ছিল। বিশদ

16th  November, 2019
সন্ত্রাসে আর্থিক মদত: লস্করের সঙ্গে দুই মার্কিন মুসলিম গোষ্ঠীর যোগাযোগ নিয়ে তদন্ত চান তিন রাজনীতিবিদ

 ওয়াশিংটন, ১৫ নভেম্বর (পিটিআই): সন্ত্রাসে আর্থিক মদত নিয়ে লস্কর-ই-তোইবা এবং হিজবুল মুজাহিদিনের সঙ্গে মার্কিন দুই মুসলিম সংগঠনের যোগাযোগ থাকতে পারে। এমনই দাবি তুলে তিন মার্কিন সংসদ সদস্য প্রশাসনের কাছে তদন্তের আর্জি জানিয়েছেন। বিশদ

16th  November, 2019
ভারত-মার্কিন অমীমাংসিত বাণিজ্যিক বিষয়ের সমাধান, দ্বিপাক্ষিক চুক্তি স্বাক্ষরের সম্ভাবনা

 ওয়াশিংটন, ১৫ নভেম্বর (পিটিআই): ভারত এবং আমেরিকার বাণিজ্যিক ক্ষেত্রে বেশ কয়েকটি বিষয় অমীমাংসিত ছিল। কেন্দ্রীয় বাণিজ্যমন্ত্রী পীযূষ গোয়েলের আমেরিকা সফরকালে সেইসব অমীমাংসিত বিষয়ের সমাধান হয়েছে বলে খবর।
বিশদ

16th  November, 2019
মাদক দুর্নীতির জেরে পার্লামেন্ট থেকে ইস্তফা ভারতীয় বংশোদ্ভূত লেবার পার্টি এমপি ভাজের, লড়বেন না নির্বাচনেও

 রূপাঞ্জনা দত্ত, ১৪ নভেম্বর: মাদক দুর্নীতির জের। আর তার ফলেই পার্লামেন্ট থেকে পদত্যাগের কথা ঘোষণা করলেন দীর্ঘদিনের ভারতীয় বংশোদ্ভূত ব্রিটিশ এমপি তথা লেবার পার্টির নেতা কিথ ভাজ। আগামী ১২ ডিসেম্বের ব্রিটেনে সাধারণ নির্বাচন। তার আগে ভোটে না লড়ার কথা জানিয়ে এমপি পদ থেকে ইস্তফার কথা ঘোষণা করেছেন তিনি। বিশদ

15th  November, 2019
রাশিয়ার বিজয় দিবসে মোদিকে আমন্ত্রণ পুতিনের
ব্রিকস সম্মেলনের ফাঁকে রাশিয়া ও চীনের প্রেসিডেন্টের সঙ্গে দ্বিপাক্ষিক বৈঠক প্রধানমন্ত্রীর

 ব্রাসিলিয়া, ১৪ নভেম্বর (পিটিআই): ব্রাজিলের রাজধানী ব্রাসিলিয়াতে শুরু হয়েছে একাদশতম ব্রিকস সম্মেলন। এই সম্মেলনে যোগ দিয়ে দিয়েছেন ভারত, চীন, ব্রাজিল ও দক্ষিণ আফ্রিকার রাষ্ট্রপ্রধানরা। দু’দিনের এই সম্মেলনে যোগ দিতে বুধবার সকালেই ব্রাজিল পৌঁছন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি।  ব্রিকস সম্মেলনের ফাঁকে রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন, চীনের প্রেসিডেন্ট জি জিনপিংয়ের বৈঠক করেন মোদি। দ্বিপাক্ষিক আলোচনা হয় ব্রাজিলের প্রেসিডেন্ট জায়ের বলসোনারোর সঙ্গেও।
বিশদ

15th  November, 2019
কাশ্মীরিদের জঙ্গি প্রশিক্ষণের কথা স্বীকার,
লাদেন-হাক্কানিদের বীর বললেন মোশারফ

সাক্ষাৎকারের ভিডিও ভাইরাল

 ইসলামাবাদ, ১৪ নভেম্বর (পিটিআই): জম্মু ও কাশ্মীরে ভারতীয় সেনাবাহিনীর সঙ্গে লড়াই করতে কাশ্মীরি ‘মুজাহিদিন’-দের ব্যবহার করত পাকিস্তান। জঙ্গি কার্যকলাপে দক্ষ করে তুলতে মুজাহিদিনদের পাকিস্তানের মাটিতেই প্রশিক্ষণ দেওয়া হতো। এমনই চাঞ্চল্যকর স্বীকারোক্তি শোনা গিয়েছে প্রাক্তন পাক প্রেসিডেন্ট পারভেজ মোশারফের গলায়। বিশদ

15th  November, 2019

Pages: 12345

একনজরে
সংবাদদাতা, গঙ্গারামপুর: সামাজিক প্রতিবন্ধকতাকে পিছনে ফেলে সংসার টানতে দীর্ঘ তিন বছর ধরে গঙ্গারামপুর শহরে টোটো চালাচ্ছেন স্কুলপাড়ার বাসিন্দা রীতা সরকার। চার বছর আগে স্বামীর মৃত্যুর ...

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: বিরাট কোহলিরা কলকাতায় আসার আগে দিন-রাতের টেস্টটিকে অন্য মাত্রায় নিয়ে যাওয়ার জন্য তৎপর সিএবি। প্রতিদিন বিকেলে সংস্থার পক্ষ থেকে নতুন কিছু আয়োজনের ...

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: পরিকাঠামোয় নজর দেওয়ার পরেও অতীতের তুলনায় পরিস্থিতির কোনও বদল হয়নি। রাজস্ব আদায়ও তলানিতে। সম্প্রতি সিএজি’র রিপোর্টেও একথা উল্লেখ করা হয়েছে। যা নিয়ে অস্বস্তিতে বিনোদন কর বিভাগ। কলকাতা পুরসভার রাজস্বের অন্যতম স্তম্ভ হিসেবে বিবেচিত হলেও বর্তমানে বিভাগটি গুরুত্ব ...

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: ন্যাশনাল ইউনিভার্সিটি গেমস-এর আসর বসতে চলেছে কলিঙ্গ ইনস্টিটিউট অব ইন্ডাস্ট্রিয়াল ট্রেনিং (কিট)-এর ক্যাম্পাসে। আগামী বছর ফেব্রুয়ারি মাসে এই আসর বসবে। সাংবাদিক বৈঠক ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

কর্মপ্রার্থীদের নতুন কর্ম সংস্থানের সুযোগ আছে। সরকারি বা আধাসরকারি ক্ষেত্রে কর্ম পাওয়ার সুযোগ আছে। ব্যর্থ ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৭২৭: অম্বরের মহারাজা দ্বিতীয় জয়সিং জয়পুর শহর প্রতিষ্ঠা করলেন
১৯০১: পরিচালক ও অভিনেতা ভি শান্তারামের জন্ম
১৯৭৩: ভারতের জাতীয় পশু হল বাঘ
১৯৭৮: পরিচালক ও অভিনেতা ধীরেন্দ্র গঙ্গোপাধ্যায়ের মৃত্যু
 





ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৭০.০২ টাকা ৭৩.৫৬ টাকা
পাউন্ড ৯০.০৫ টাকা ৯৪.৯০ টাকা
ইউরো ৭৭.১৩ টাকা ৮১.২৮ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
16th  November, 2019
পাকা সোনা (১০ গ্রাম) ৩৮,৭৪০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩৬,৭৫৫ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৩৭,৩০৫ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৪৪,৭০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৪৪,৮০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]
17th  November, 2019

দিন পঞ্জিকা

১ অগ্রহায়ণ ১৪২৬, ১৮ নভেম্বর ২০১৯, সোমবার, ষষ্ঠী ২৮/৮ রাত্রি ৫/১০। পুষ্যা ৪১/৫ রাত্রি ১০/২১। সূ উ ৫/৫৪/৪৩, অ ৪/৪৮/৩৯, অমৃতযোগ দিবা ৭/২১ মধ্যে পুনঃ ৮/৪৮ গতে ১১/০ মধ্যে। রাত্রি ৭/২৬ গতে ১০/৫৬ মধ্যে পুনঃ ২/২৪ গতে ৩/১৭ মধ্যে, বারবেলা ৭/১৬ গতে ৮/৩৮ মধ্যে পুনঃ ৩/৫ গতে ৩/২৭ মধ্যে, কালরাত্রি ৯/৪৩ গতে ১১/২১ মধ্যে। 
১ অগ্রহায়ণ ১৪২৬, ১৮ নভেম্বর ২০১৯, সোমবার, ষষ্ঠী ২৪/১৭/৩৬ দিবা ৩/৩৯/২৭। পুষ্যা ৩৯/১৯/৩৪ রাত্রি ৯/৪০/১৫, সূ উ ৫/৫৬/২৫, অ ৪/৪৮/৫১, অমৃতযোগ দিবা ৭/৩২ মধ্যে ও ৮/৫৮ গতে ১১/৬ মধ্যে এবং রাত্রি ৭/২৭ গতে ১১/১ মধ্যে ও ২/৩৪ গতে ৩/২৭ মধ্যে, বারবেলা ২/৫/৪৫ গতে ৩/২৭/১৮ মধ্যে, কালবেলা ৭/১৭/৫৮ গতে ৮/৩৯/৩২ মধ্যে, কালরাত্রি ৯/৪৪/১১ গতে ১১/২২/৩৮ মধ্যে।
২০ রবিয়ল আউয়ল 

ছবি সংবাদ

এই মুহূর্তে
কোচবিহারে মদনমোহন মন্দিরে পুজো দিলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় 

05:36:00 PM

খড়্গপুরের এসডিপিও সুকমল দাসকে সরিয়ে দিল নির্বাচন কমিশন 

05:34:00 PM

হাসপাতালে ভর্তি নুসরত জাহান
অসুস্থ হয়ে হাসপাতালে ভর্তি হলেন জনপ্রিয় অভিনেত্রী তথা সংসদ সদস্য ...বিশদ

04:58:35 PM

কেন্দ্রীয় বাহিনী দিয়ে অপারেশন করা হয়েছে: মমতা 

04:46:00 PM

মিথ্যে কথা বলা ছাড়া কোনও কাজ করছে না বিজেপি: মমতা 

04:43:00 PM

৩ দলকেই বাংলা থেকে বিদায় নিতে হবে: মমতা 

04:41:00 PM