Bartaman Patrika
বিদেশ
 

জয়েশ-লস্করকে রুখতে ব্যর্থ
পাকিস্তান, তোপ আমেরিকার

ওয়াশিংটন, ২ নভেম্বর (পিটিআই): সন্ত্রাসদমনের কাজে পাকিস্তান পুরোপুরি ব্যর্থ। জঙ্গিদের অর্থসাহায্য রুখতে কোনও কার্যকরী পদক্ষেপই গ্রহণ করেনি পাকিস্তান সরকার। সদ্য প্রকাশিত একটি সরকারি রিপোর্টে এভাবেই ইসলামাবাদের কড়া সমালোচনা করল আমেরিকা। মার্কিন কংগ্রেস অনুমোদিত বার্ষিক ‘কান্ট্রি রিপোর্ট অন টেররিজম’ নামে ২০১৮ সালের ওই রিপোর্টে পাকিস্তানের জন্য নির্দিষ্ট অংশটিতে বলা হয়েছে, জয়েশ এবং লস্করের মতো জঙ্গি গোষ্ঠীগুলিকে অর্থসাহায্য এবং তাদের নতুন জঙ্গি নিয়োগে রাশ টানার বিষয়ে পাকিস্তান ‘তাৎপর্যপূর্ণ ভাবে ব্যর্থ’ হয়েছে। বলা হয়েছে, ‘লস্কর-ই-তোইবা এবং জয়েশ-ই-মহম্মদের মতো জঙ্গিগোষ্ঠীগুলির অর্থের জোগান আটকানোর পাশাপাশি তাদের নিয়োগপ্রক্রিয়া এবং প্রশিক্ষণ বন্ধ করতেও তাৎপর্যপূর্ণ ভাবে ব্যর্থ হয়েছে পাকিস্তান সরকার। এমনকী ২০১৮ সালের জুলাইয়ের সাধারণ নির্বাচনে লস্করের ছায়া সংগঠনগুলিকে প্রতিদ্বন্দ্বিতা করার অনুমতিও দিয়েছিল ইসলামাবাদ।’
এখানেই শেষ নয়। রিপোর্টে আরও বলা হয়েছে, ‘যদিও পাকিস্তানের জাতীয় অ্যাকশন প্ল্যান অনুযায়ী, কোনও সশস্ত্র সংগঠনকেই দেশের মাটিতে সক্রিয় থাকতে দেওয়ার কথা নয় পাক সরকারের। তবুও হাক্কানি নেটওয়ার্ক, লস্কর এবং জয়েশের মতো এই ধরনের একাধিক জঙ্গিগোষ্ঠী ২০১৮ সালে পাকিস্তানের মাটিকে ব্যবহার করে অন্য দেশে নাশকতা চালিয়ে গিয়েছে।’ এক্ষেত্রে দেশের মাটিতে সক্রিয় জঙ্গি শিবিরগুলিকে ধ্বংস করতে পাক সরকার এবং সেনাবাহিনী লাগাতার ‘অসঙ্গত’ পদক্ষেপ গ্রহণ করে গিয়েছে বলেও আক্রমণ করা হয়েছে ওই মার্কিন রিপোর্টে।
অন্যদিকে ওই একই রিপোর্টে ভারতের অংশটিতে বলা হয়েছে, মৌলবাদী কট্টরপন্থী ভাবধারার প্রচার এবং জঙ্গি গোষ্ঠীতে নিয়োগপ্রক্রিয়া চালাতে ইন্টারনেটের যথেচ্ছ ব্যবহার নিয়ে চরম উদ্বেগে রয়েছে নয়াদিল্লি। সম্প্রতি ভারতের সরকারি আমলা, উচ্চপদস্থ কর্তা, সাংবাদিক ও মানবাধিকার কর্মীদের মেসেজিং অ্যাপে আড়ি পাতার ঘটনা প্রকাশ্যে আসে। গত বৃহস্পতিবার ফেসবুকের অধীনস্থ সংস্থা হোয়াটসঅ্যাপ দাবি করে, ওই সমস্ত ভারতীয়দের হোয়াটসঅ্যাপ অ্যাকাউন্টে ইজরায়েলি স্পাইওয়্যার ‘পেগাসাস’ ব্যবহার করে আড়ি পাতছে অজ্ঞাতপরিচয় ব্যক্তিরা। তার দিন কয়েকের মধ্যেই মার্কিন স্বরাষ্ট্র দপ্তরের এই রিপোর্ট যথেষ্ট তাৎপর্যপূর্ণ বলে মনে করছে ওয়াকিবহাল মহল।
মার্কিন স্বরাষ্ট্র দপ্তরের ওই রিপোর্টে বলা হয়েছে, ‘ইন্টারনেট এবং হোয়াটসঅ্যাপের মতো বিভিন্ন সোশ্যাল মিডিয়াকে ব্যবহার করে কট্টরপন্থী ভাবধারার প্রচার, যুবসমাজকে জঙ্গি কার্যকলাপে নিয়োগের পাশাপাশি দুই ধর্মের মধ্যে সঙ্ঘাত তৈরির চেষ্টার বিষয়টি নিয়ে ভারতীয় আধিকারিকরা খুবই উদ্বিগ্ন।’ সেখানে আরও দাবি করা হয়েছে, দক্ষিণ ভারত থেকে সারা বছরই অনলাইনে জঙ্গি ভাবধারা প্রচারের অভিযোগ আসে। এর মধ্যে কিছু কিছু ক্ষেত্রে আফগানিস্তানের আইএস মডিউলগুলিতে লোক সরবরাহের অভিযোগও রয়েছে। এই ইস্যুতে যত দ্রুত সম্ভব প্রতিরোধী পদক্ষেপ নিতে ভারতের স্বরাষ্ট্র সচিব এবং অন্যান্য শীর্ষ আধিকারিকরা ইতিমধ্যেই আন্তর্জাতিক সমস্ত বড় সোশ্যাল মিডিয়া কোম্পানিগুলির প্রতিনিধিদের সঙ্গে বৈঠক করেছেন বলে জানানো হয়েছে রিপোর্টে।

03rd  November, 2019
আর্জেন্টিনায় সরকার বদল

মৃণালকান্তি দাস : তীব্র অর্থনৈতিক সঙ্কটের মধ্য দিয়ে চলা মেসি–মারাদোনার দেশ আর্জেন্টিনা পেল নতুন প্রেসিডেন্ট। বর্তমান বিরোধীদলীয় মধ্য-বামপন্থী নেতা আলবার্তো ফার্নান্দেজ প্রয়োজনের চেয়ে ৪৫ শতাংশ ভোট পেয়ে জয়ী হন। হেরে গিয়েছেন ক্ষমতাসীন রক্ষণশীল প্রেসিডেন্ট মাউরিসিও মাক্রি। 
বিশদ

05th  November, 2019
নজির গড়ে দুই বোন হলেন মার্কিন সেনাবাহিনীর জেনারেল

নীতীশ চক্রবর্তী : মারিয়া ব্যারেট এবং পাউলা লোডি। সম্পর্কে তাঁরা সহোদরা। একজন ছোট থেকেই স্বপ্ন দেখতেন বড় হয়ে সেনাবাহিনীতে যোগ দেবেন। অন্যজনের ইচ্ছে ছিল ফরেন সার্ভিসের পরীক্ষা দিয়ে আমলা হবেন। কিন্তু, ভাগ্যের ফেরে দু’জনেরই ঠাঁই হল সেনাবাহিনীতে। চলতি গ্রীষ্মেই মার্কিন সেনাবাহিনীর জেনারেল পদে উন্নীত হয়েছেন তাঁরা।  
বিশদ

05th  November, 2019
ভারতে গতে বাঁধা কাজ ও আমলাতন্ত্রের
অবসান হয়েছে, বার্তা প্রধানমন্ত্রীর
থাইল্যান্ড

ব্যাঙ্কক, ৩ নভেম্বর (পিটিআই): পরিবর্তনশীল ভারতে গতে বাঁধা ধারায় কাজ বন্ধ হয়েছে। অবসান হয়েছে আমলাতন্ত্রের। ভারতে বিনিয়োগ করে দেশের বৃদ্ধির ইতিহাসের সাক্ষী হোন। থাইল্যান্ডের প্রভাবশালী শিল্পপতিদের কাছে রবিবার এভাবেই ‘বিশ্বের সবথেকে আকর্ষণীয় বিনিয়োগ স্থল’ ভারতে লগ্নির আর্জি জানালেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি।  
বিশদ

04th  November, 2019
শিখ পুণ্যার্থীদের স্বাগত জানাতে তৈরি কর্তারপুর: ইমরান 

ইসলামাবাদ, ৩ নভেম্বর (পিটিআই): শিখ ধর্মাবলম্বী মানুষদের স্বাগত জানাতে তৈরি কর্তারপুর। রবিবার নব নির্মিত কর্তারপুর করিডরের বেশকিছু ছবি ট্যুইটারে পোস্ট করে এই মন্তব্য করেছেন পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খান। আগামী ৯ নভেম্বর শিখ ধর্মগুরু গুরু নানকের ৫৫০ তম জন্মদিবস।
বিশদ

04th  November, 2019
বিশ্বের বৃহত্তম আইপিও হতে পারে সৌদি আরামকো 

রিয়াধ, ৩ নভেম্বর (এএফপি): শেয়ার বাজারে বিশ্বের বৃহত্তম আইপিও হিসেবে আত্মপ্রকাশ করতে চলেছে সৌদি আরবের তেল সংস্থা আরামকো। রবিবার রিয়াধের শেয়ার বাজারে নিজেদের অন্তর্ভুক্ত করার কথা জানিয়েছে তারা।
বিশদ

04th  November, 2019
চীনের ইমপোর্ট এক্সপোতে ‘গেস্ট কান্ট্রি’ ভারত 

বেজিং, ৩ নভেম্বর (পিটিআই): চীনের ‘ইন্টারন্যাশনাল ইমপোর্ট এক্সপো’ বা সিআইআইই-তে অন্যতম ‘গেস্ট অব অনার কান্ট্রি’ ভারত। আগামী ৫ নভেম্বর সাংহাই শহরে অনুষ্ঠিত হবে সেদেশের দ্বিতীয় সিআইআইই। উদ্বোধন করবেন চীনের প্রেসিডেন্ট জি জিনপিং।  
বিশদ

04th  November, 2019
শিনজো আবের বিমানে আগুন 

টোকিও, ৩ নভেম্বর (এএফপি): বড় দুর্ঘটনার হাত থেকে রক্ষা পেলেন জাপানের প্রধানমন্ত্রী শিনজো আবে। রবিবার জাপান সরকারের একটি বিমানে টোকিও থেকে ব্যাঙ্কক যাচ্ছিলেন প্রধানমন্ত্রী। আসিয়ান সম্মেলনে যোগ দিতেই এই সফর করছিলেন জাপানের প্রধানমন্ত্রী। বিমান মাটি ছাড়ার এক ঘণ্টার মধ্যেই তাতে আগুন লেগে যায়।
বিশদ

04th  November, 2019
জামিন পেলেন মহম্মদ ইউনুস 

ঢাকা, ৩ নভেম্বর: জামিন পেলেন বাংলাদেশের নোবেল জয়ী অর্থনীতিবিদ মহম্মদ ইউনুস। রবিবার ঢাকার শ্রম আদালতে তিনি জামিন পান। বিচারক জাকিয়া পারভিন ১০ হাজার টাকার ব্যক্তিগত বন্ডে তাঁর জামিন মঞ্জুর করেন।
বিশদ

04th  November, 2019
 ‘সাওয়াস্঩দি মোদি’ অনুষ্ঠানে সন্ত্রাস দমনে ভারতের ভূমিকা ব্যাখ্যা করলেন প্রধানমন্ত্রী
তিন বাণিজ্যিক সম্মেলনে যোগ দিতে থাইল্যান্ডে মোদি

 ব্যাঙ্কক, ২ নভেম্বর (পিটিআই): থাইল্যান্ডে বাণিজ্যিক সম্মেলনে যোগ দিতে গিয়ে বিশ্ব সন্ত্রাস এবং বিভাজনের বিরুদ্ধে ভারতের ভূমিকা তুলে ধরলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। তিনদিনের সফরে শনিবারই ব্যাঙ্ককে পৌঁছন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। তাঁকে স্বাগত জানাতে সেদেশে বসবাসকারী ভারতীয়রা এক অনুষ্ঠানের আয়োজন করেছিলেন। বিশদ

03rd  November, 2019
  ফের নওয়াজ শরিফের শারীরিক অবস্থার অবনতি

 লাহোর, ২ নভেম্বর (পিটিআই): পাকিস্তানের প্রাক্তন প্রধানমন্ত্রী তথা পিএমএল-এন প্রধান নওয়াজ শরিফের শারীরিক অবস্থার ফের অবনতি হয়েছে। সোমবার রাতে ৬৯ বছরের শরিফকে সার্ভিসেস হাসপাতালে ভর্তি করা হয়। বিশদ

03rd  November, 2019
ক্যালিফোর্নিয়ার আরও তিন জায়গায় দাবানল 

লস অ্যাঞ্জেলস, ১ নভেম্বর (এএফপি): ক্যালিফোর্নিয়ার আরও তিন জায়গায় নতুন করে দাবানল ছড়াল। বৃহস্পতিবার রাত থেকে ওই তিন এলাকা থেকে দ্রুত মানুষকে স্থানান্তর করা হচ্ছে। ক্যালিফোর্নিয়ার দক্ষিণ প্রান্তের সান বার্নাডিনো এবং রিভারসাইড কাউন্টিতে বৃহস্পতিবার দাবানল ছড়ায়।
বিশদ

02nd  November, 2019
কর্তারপুর করিডরে পাসপোর্ট লাগবে না ভারতীয়দের, ঘোষণা পাক প্রধানমন্ত্রীর
করাতে হবে না নাম নথিভুক্ত, মকুব দু’দিনের মাশুলও

ইসলামাবাদ, ১ নভেম্বর (পিটিআই): কর্তারপুর করিডর দিয়ে যাতায়াত করতে ভারতীয় পুণ্যার্থীদের পাসপোর্ট লাগবে না। শুধু একটি বৈধ পরিচয়পত্র দেখালেই মিলবে যাতায়াতের অনুমতি। 
বিশদ

02nd  November, 2019
নিউ ইয়র্কে ‘খুব খারাপ ব্যবহার’ করা হয়েছে, তাই ফ্লোরিডাকেই স্থায়ী আবাস বাছলেন প্রেসিডেন্ট ট্রাম্প 

ওয়াশিংটন, ১ নভেম্বর: নিউ ইয়র্ক তাঁর সঙ্গে খুব খারাপ ব্যবহার করেছে। তাই সেখানে আর থাকতে চান না মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। তাই স্থায়ী আবাসস্থলের ঠিকানা নিউ ইয়র্ক থেকে বদলে তিনি ফ্লোরিডার পাম বিচ করতে চান। 
বিশদ

02nd  November, 2019
জম্মু ও কাশ্মীর নিয়ে সাহসী সিদ্ধান্তের জন্য প্রধানমন্ত্রীর প্রশংসা মার্কিন কংগ্রেস সদস্যের 

ওয়াশিংটন, ১ নভেম্বর (পিটিআই): জম্মু ও কাশ্মীরের বিশেষ মর্যাদার প্রতীক ৩৭০ ধারা প্রত্যাহার নিয়ে দিল্লির সিদ্ধান্তকে সাহসী পদক্ষেপ বলে মন্তব্য করলেন মার্কিন কংগ্রেসের প্রবীণ সদস্য জর্জ হোল্ডিং। 
বিশদ

02nd  November, 2019

Pages: 12345

একনজরে
রাঁচি, ৭ নভেম্বর (পিটিআই): ঝাড়খণ্ডের গিরিডিতে এক মহিলার মৃত্যুর ঘটনায় তাঁর পরিবারের দাবি, না খেতে পেয়ে তিনি মারা গিয়েছেন। যদিও রাজ্য প্রশাসনের তরফে অনাহারে মৃত্যুর ...

নিজস্ব প্রতিনিধি,কলকাতা: আগামী ২২ থেকে ২৬ নভেম্বর কলকাতায় হবে টাটা স্টিল র‌্যাপিড - ব্লিৎজ টুর্নামেন্ট। এই প্রতিযোগিতায় বিশ্বের প্রথম ১৫ জন গ্র্যান্ডমাস্টারের মধ্যে দশজন যোগ ...

সংবাদদতা, আলিপুরদুয়ার: ২০২১ সালে বিধানসভা ভোট। তার আগেই রয়েছে আলিপুরদুয়ার পুরসভার ভোট। এই জোড়া নির্বাচনকে পাখির চোখ করে জেলায় বন্ধ চা বাগানের ইস্যুকে হাতিয়ার করে তেড়েফুঁড়ে ময়দানে নেমে পড়েছে গেরুয়া বাহিনী। অন্যদিকে বিজেপির প্রধান প্রতিপক্ষ রাজ্যের শাসক দল তৃণমূল শিবিরে ...

 বিএনএ, বারাকপুর: বিজেপি সাংসদ অর্জুন সিংয়ের গড় ভাটপাড়া পুরসভার আরও পাঁচ বিজেপি কাউন্সিলার তৃণমূলের দিকে পা বাড়িয়ে রাখলেন। তাঁরা যে কোনও দিন ঘরে ফিরতে পারেন ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম ( মিত্র )
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

ব্যবসা সূত্রে উপার্জন বৃদ্ধি। বিদ্যায় মানসিক চঞ্চলতা বাধার কারণ হতে পারে। গুরুজনদের শরীর-স্বাস্থ্য নিয়ে সচেতন ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৮৫৮: স্বাধীনতা সংগ্রামী বিপিনচন্দ্র পালের জন্ম
১৮৬২: মুঘল সাম্রাজ্যের শেষ সম্রাট বাহাদুর শাহ জাফরের মৃত্যু
১৮৬৭: বিজ্ঞানী মেরি কুরির জন্ম
১৮৮৮: নোবেলজয়ী বিজ্ঞানী চন্দ্রশেখর বেঙ্কটরমনের জন্ম
১৯২৩: সাহিত্যিক ও সমাজসেবী অশ্বিনীকুমার দত্তের মৃত্যু
১৯৫৪: অভিনেতা কমল হাসানের জন্ম
১৯৭১: অভিনেত্রী ঋতুপর্ণা সেনগুপ্তর জন্ম
১৯৭৯: অভিনেত্রী রাইমা সেনের জন্ম

07th  November, 2019


ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৬৯.৪৮ টাকা ৭২.৬৪ টাকা
পাউন্ড ৮৯.১২ টাকা ৯৩.৪৫ টাকা
ইউরো ৭৬.৭৪ টাকা ৮০.৪৮ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৩৮,৮২৫ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩৬,৮৩৫ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৩৭,৩৯০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৪৫,৭৫০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৪৫,৮৫০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

২১ কার্তিক ১৪২৬, ৮ নভেম্বর ২০১৯, শুক্রবার, একাদশী ১৬/৩০ দিবা ১২/২৫। পূর্বভাদ্রপদ ১৫/৫৯ দিবা ১২/১২। সূ উ ৫/৪৮/২৭, অ ৪/৫২/২১, অমৃতযোগ দিবা ৬/৩৩ মধ্যে পুনঃ ৭/১৭ গতে ৯/৩০ মধ্যে পুনঃ ১১/৪২ গতে ২/৩৯ মধ্যে পুনঃ ৩/২৩ গতে অস্তাবধি। রাত্রি ৫/৪৪ গতে ৯/১১ মধ্যে পুনঃ ১১/৪৬ গতে ৩/১৩ মধ্যে পুনঃ ৪/৫ গতে উদয়াবধি, বারবেলা ৮/৩৫ গতে ১১/২১ মধ্যে, কালরাত্রি ৮/৬ গতে ৯/৪৩ মধ্যে। 
২১ কার্তিক ১৪২৬, ৮ নভেম্বর ২০১৯, শুক্রবার, একাদশী ১৫/৫৮/১৯ দিবা ১২/১২/৪৩। পূর্বভাদ্রপদ ১৭/৫৮/২৫ দিবা ১/০/৪৫, সূ উ ৫/৪৯/২৩, অ ৪/৫৩/১৪, অমৃতযোগ দিবা ৬/৪৪ মধ্যে ও ৭/২৭ গতে ৯/৩৬ মধ্যে ও ১১/৪৫ গতে ২/৩৭ মধ্যে ও ৩/২০ গতে ৪/৫৩ মধ্যে এবং রাত্রি ৫/৩৯ গতে ৯/১১ মধ্যে ও ১১/৫০ গতে ৩/২২ মধ্যে ও ৪/১৫ গতে ৫/৫০ মধ্যে, বারবেলা ৮/৩৫/২১ গতে ৯/৫৮/২০ মধ্যে, কালবেলা ৯/৫৮/২০ গতে ১১/২১/১৮ মধ্যে, কালরাত্রি ৮/৭/১৬ গতে ৯/৪৪/১৭ মধ্যে। 
১০ রবিয়ল আউয়ল 

ছবি সংবাদ

এই মুহূর্তে
আইপিএল: টসে জিতে হায়দরাবাদের বিরুদ্ধে প্রথমে ব্যাট নিল দিল্লি

07:13:52 PM

আজকের রাশিফল 
মেষ: ব্যবসা সূত্রে উপার্জন বৃদ্ধি। বৃষ: কর্মক্ষেত্রে সাফল্য আসবে। মিথুন: উচ্চবিদ্যায় ভালো ...বিশদ

07:11:04 PM

ইতিহাসে আজকের দিনে
১৮৬২- সঙ্গীত জগতের কিংবদন্তি পুরুষ ওস্তাদ আলাউদিন খাঁর জন্ম।১৮৯৫- জার্মান ...বিশদ

07:03:20 PM

আগামীকাল অযোধ্যা মামলার রায় ঘোষণা করবে সুপ্রিম কোর্ট

09:17:50 PM

এবার হকি বিশ্বকাপ ভারতে
২০২৩ সালে পুরুষদের এফআইএইচ হকি বিশ্বকাপ আয়োজন করবে ভারত। ...বিশদ

05:08:38 PM

পদত্যাগ করলেন মহারাষ্ট্রের মুখ্যমন্ত্রী
 মহারাষ্ট্রের মুখ্যমন্ত্রী পদ থেকে ইস্তফা দিলেন দেবেন্দ্র ফড়নবিশ। সরকার গড়ার ...বিশদ

05:01:39 PM