Bartaman Patrika
বিদেশ
 

 বাগদাদিকে খতম অভিযানের
ভিডিও প্রকাশ করল আমেরিকা

ওয়াশিংটন, ৩১ অক্টোবর (পিটিআই): আইএস প্রধান আবু বকর আল বাগদাদিকে খতম অভিযানের ভিডিও ফুটেজ প্রকাশ করল পেন্টাগন। আমেরিকান সেনারা বাগদাদির ডেরা কীভাবে ঘিরে ফেলেছিল বা কীভাবে হামলা চালানো হয়েছিল – তার কিছু কিছু অংশ ভিডিওগুলিতে দেখা যাচ্ছে। আমেরিকার সেন্ট্রাল কমান্ডের কমান্ডার জেনারেল কেনেথ ম্যাকেনজি সাংবাদিক সম্মেলন করে ভিডিওগুলি প্রকাশ্যে আনেন। তিনি বলেন, অপারেশন শেষ হওয়ার পর বাগদাদির ডেরা মাটিতে মিশিয়ে দেওয়া হয়েছে। যাতে কোনওভাবেই জঙ্গিরা জায়গাটিকে পবিত্রস্থান হিসেবে ব্যবহার করতে না পারে। উঁচু পাঁচিলে ঘেরা কম্পাউন্ডটি এক খণ্ড জমিতে পরিণত হয়েছে। তবে, বাগদাদিকে খতম করার দিন থেকেই অপারেশনের শেষ কয়েকমুহূর্ত নিয়ে ধোঁয়াশা তৈরি হয়েছিল। এ প্রসঙ্গে প্রশ্ন করা হলে, ম্যাকেনজি জানান, শেষ মুহূর্তে বাগদাদি তার দুই সন্তানকে নিয়ে হামাগুড়ি দিয়ে একটি সুড়ঙ্গ দিয়ে পালানোর চেষ্টা করেছিল। সেই সময় আইএস প্রধান নিজেই আত্মঘাতী বিস্ফোরণ ঘটায়। যদিও, আমেরিকার এই বক্তব্য নিয়ে বিভিন্ন মহলে একাধিক প্রশ্ন উঠছে। তা নিয়ে স্পষ্ট কোনও জবাব দিতে চাননি প্রতিরক্ষা মন্ত্রকের শীর্ষকর্তা। প্রসঙ্গত, তুরস্ক সীমান্ত থেকে মাইল চারেক দূরে সিরিয়ার ইদলিব প্রদেশে লুকিয়ে ছিল বিশ্বের একনম্বর জঙ্গি নেতা। রবিবার মার্কিন সেনার অভিযানের সময় প্রাণ বাঁচাতে সুড়ঙ্গ দিয়ে পালানোর চেষ্টা করে সে। বাগদাদির পিছু নিয়েছিল মার্কিন সেনার প্রশিক্ষিত কুকুর। বাঁচার কোনও পথ নেই দেখে আত্মঘাতী বিস্ফোরণের পথ বেছে নেয় আইএস নেতা।
একটি ভিডিওতে দেখা যাচ্ছে, উঁচু প্রচীরে ঘেরা একটি কম্পাউন্ডের দিকে এগিয়ে যাচ্ছেন মার্কিন সেনারা। সাদা-কালো ভিডিও ফুটেজটি ড্রোন ক্যামেরা থেকে তোলা হয়েছে বলে মনে করা হয়েছে। পাশাপাশি, অন্য একটি ভিডিওতে হেলিকপ্টার থেকে হামলারও অংশ বিশেষ দেখা যাচ্ছে। দেখা যাচ্ছে, কয়েকজন মাটি থেকে মার্কিন সেনার হেলিকপ্টার লক্ষ্য করে গুলি ছুঁড়ছে। হেলিকপ্টার থেকে তাদের পাল্টা জবাব দেওয়া হচ্ছে। ভিডিওর পাশাপাশি, বেশ কয়েকটি ছবিও প্রকাশ করা হয়েছে আমেরিকার প্রতিরক্ষা মন্ত্রকের তরফে।
এদিন, অপারেশন সংক্রান্ত বেশ কিছু তথ্যও তুলে ধরেছেন সেন্ট্রাল কমান্ডের কমান্ডার জেনারেল ম্যাকেনজি। তিনি বলেন, সিরিয়ার উত্তর-পশ্চিমপ্রান্তের ওই ডেরায় বাগদাদিকে খুঁজে বের করার আগে পাঁচ আইএস জঙ্গিকে খতম করেছে আমেরিকান সেনা। এদের মধ্যে ৪ মহিলা রয়েছে। সেনার সঙ্গে গুলির লড়াইয়ে তাদের মৃত্যু হয়েছে। এছাড়া, মার্কিন বাহিনী ওই ডেরা থেকে ১১ শিশুকে উদ্ধার এবং দু’জনকে আটক করেছে। অন্যদিকে, বাগদাদির ডেরা গুঁড়িয়ে দেওয়ার আগে ডিএনএ পরীক্ষা করার জন্য আইএস প্রধানের দেহাংশ সংগ্রহ করা হয়েছিল। তারপর সামরিক সংঘর্ষের নিয়ম মেনে মৃত্যুর ২৪ ঘণ্টার মধ্যে তার দেহাবশেষ সমুদ্রে সমাধিস্থ করা হয়।
এদিকে, বাগদাদির মৃত্যুর বদলা নিতে আইএস বড়সড় হামলা চালাতে পারে বলে আশঙ্কা প্রকাশ করছে আমেরিকার প্রশাসন। শীর্ষ আধিকারিকদের মতে, আইএস জঙ্গি সংগঠন এখনও বেশ বিপজ্জনক। তাই বাগদাদির মৃত্যু পরে তারা হাত গুটিয়ে বসে থাকবে, এমন ভাবার কোনও কারণ নেই। এপ্রসঙ্গে কেনেথ ম্যাকেনজি বলেন, আইএসআইএস একধরনের নীতিতে বিশ্বাসী। তাই তাদের সম্পূর্ণভাবে মুছে ফেলা সম্ভব নয়। তিনি আরও বলেন, আইএস জঙ্গিরা অত্যন্ত ভয়ঙ্কর। যে কোনও সময় তারা বড় হামলার চেষ্টা চালাতে পারে। মার্কিন সেনা এই ধরনের হামলা ঠেকানোর জন্য প্রস্তুত রয়েছে।
অন্যদিকে, বাগদাদির মৃত্যুর পর খুব শীঘ্রই তার শূন্যপদ পূরণ করতে চলেছে আইএস। আমেরিকার ন্যাশনাল কাউন্টার টেররিজম সেন্টারের দায়িত্বপ্রাপ্ত ডিরেক্টর রাস ট্রাভারসের মতে, বাগদাদির স্থলাভিষিক্ত হওয়ার মতো একাধিক নেতা রয়েছে আইএসের মধ্যেই। শেষ পর্যন্ত ১৪ হাজার আইএস জঙ্গির নেতা কে হবে, তা কয়েক সপ্তাহের মধ্যেই পরিষ্কার হয়ে যাবে।

01st  November, 2019
 ইরাকে গ্রেপ্তার বাগদাদির উত্তরসূরি

বাগদাদ, ২৩ মে: আন্তর্জাতিক জঙ্গি সংগঠন ইসলামিক স্টেটের (আইএস) নেতা আবু বকর আল-বাগদাদির উত্তরসূরি আবদুল নাসের আল-কিরদাসকে গ্রেপ্তার করল ইরাকের গোয়েন্দা সংস্থা। দুবাইয়ের সংবাদমাধ্যম আল-এরাবিয়ার খবরে এই তথ্য জানানো হয়েছে।
বিশদ

24th  May, 2020
মাত্র কয়েক মাইক্রো সেকেন্ডে এক
হাজার এইচডি সিনেমা ডাউনলোড

  মেলবোর্ন, ২৩ মে: শীঘ্রই ইতিহাসের পাতায় ঠাঁই হতে চলেছে ১০০ এমবিপিএস, ১ জিবিপিএস গতি। বিশ্বের দ্রুততম গতির ইন্টারনেট তৈরি করতে সক্ষম হলেন অস্ট্রেলিয়ার একদল বিজ্ঞানী। নয়া এই গতির ইন্টারনেটে এক হাজারটি হাই ডেফিনিশন (এইচডি) সিনেমা মাত্র কয়েক মাইক্রো সেকেন্ডে ডাউনলোড করা সম্ভব। বিশদ

24th  May, 2020
 শপিং মলের লিফটে পায়ে স্যুইচ

ব্যাংকক, ২২ মে: শপিং মল খুলে দেওয়ার কথা আগেই ঘোষণা করেছিল থাইল্যান্ড। সেইমতো করোনা সংক্রমণ যাতে না ছড়ায় তার জন্য অভিনব পন্থা গ্রহণ করেছে তারা।
বিশদ

24th  May, 2020
১,২০০ কিমি সাইকেল চালিয়ে বাবাকে
ফেরানো কিশোরীর প্রশংসায় ইভাঙ্কা

  ওয়াশিংটন ও নয়াদিল্লি, ২৩ মে (পিটিআই): জীবন সংগ্রামে কতকিছুই না করতে হয়! প্রায় অসাধ্য সাধন ঘটিয়ে এক হাজার ২০০ কিলোমিটার সাইকেল চালিয়ে অসুস্থ বাবাকে বাড়িতে ফিরিয়ে আনে ১৫ বছরের জ্যোতি কুমারী।
বিশদ

24th  May, 2020
বিশ্বব্যাঙ্কের গুরুত্বপূর্ণ পদে
ভারতীয় অর্থনীতিবিদ আভাস ঝা

  ওয়াশিংটন, ২৩ মে (পিটিআই): দক্ষিণ এশিয়ার জলবায়ু পরিবর্তন এবং বিপর্যয় মোকাবিলা শাখার গুরুত্বপূর্ণ পদে ভারতীয় অর্থনীতিবিদ আভাস ঝাকে নিযুক্ত করল বিশ্বব্যাঙ্ক। বিশদ

24th  May, 2020
পড়াশোনা করা বিদেশিদের জন্য
এইচ -১বি সংশোধনী বিল পেশ

  ওয়াশিংটন, ২৩ মে: মার্কিন কংগ্রেসের উভয় কক্ষে শুক্রবার এইচ -১বি এবং এল -১ ভিসার সংশোধনী বিল পেশ করা হয়েছে। যেখানে মার্কিন মুলুকে পড়াশোনা করা বিদেশি প্রযুক্তিবিদদের প্রাধান্য দেওয়ার কথা রয়েছে। বিশদ

24th  May, 2020
উম-পুনের জেরে নাগাপট্টিনমের
মৎস্য বন্দরের দেওয়ালে ফাটল

  নাগাপট্টিনম, ২৩ মে (পিটিআই): ঘূর্ণিঝড় উম-পুন প্রভাব ফেলেছে দক্ষিণ ভারতের উপকূলীয় অঞ্চলগুলিতেও। দেখা গিয়েছে সামুদ্রিক জলোচ্ছ্বাস। যার জেরে তামিলনাড়ুর নাগাপট্টিনম জেলার তরঙ্গমবাদির একটি নির্মীয়মাণ মৎস বন্দরের দেয়ালে ফাটল ধরেছে। বিশদ

24th  May, 2020
অন্যরকম ঈদ পালন করবে
ব্রিটেনের মুসলিম সম্প্রদায়

রূপাঞ্জনা দত্ত, লন্ডন, ২৩ মে: মসজিদে নামাজ পড়তে যাওয়া নেই, বৃহত্তর পরিবারের সঙ্গে মিলিত হওয়া নেই, বন্ধু-বান্ধবদের বাড়িতে যাওয়া নেই, একসঙ্গে হইহুল্লোড় করে খাওয়া-দাওয়া নেই। ইতিহাসে সম্ভবত প্রথমবার এইরকমভাবে ঈদ-উল-ফিতর পালন করতে চলেছেন ব্রিটেনে বসবাসকারী মুসলিমরা। ‘সৌজন্যে’, করোনা সংক্রমণ ঠেকাতে জারি হওয়া লকডাউন।
বিশদ

24th  May, 2020
করাচি বিমানবন্দরের কাছে
ভেঙে পড়ল পাক বিমান, মৃত ৭৬

করাচি, ২২ মে (পিটিআই): অবতরণের কয়েক মিনিট আগে দুর্ঘটনার কবলে পড়ল পাকিস্তান ইন্টারন্যাশনাল এয়ারলাইনসের (পিআইএ) যাত্রীবাহী বিমান। করাচি বিমানবন্দরে নামার আগে মালিরে মডেল কলোনি সংলগ্ন জিন্না গার্ডেনে ভেঙে পড়ে পিকে-৮৩০৩ বিমানটি।
বিশদ

23rd  May, 2020
রাশিয়ায় একদিনে সর্বাধিক মৃত্যু,
ব্রাজিলে মৃত ২০ হাজার ছাড়াল

ওয়াশিংটন, ২২ মে: করোনা ভাইরাসে গত ২৪ ঘন্টায় রেকর্ড মৃত্যু। তার জেরেই ব্রাজিলে মৃতের সংখ্যা ২০ হাজার ছাড়াল। পাশাপাশি, একদিনে রাশিয়ায় সর্বাধিক মানুষের মৃত্যু হয়েছে। সেইসঙ্গে আমেরিকায় করোনা রোগীর মৃত্যু ছাড়িয়েছে ৯৬ হাজার। এই পরিস্থিতিতে সেখানে হু হু করে বাড়ছে বেকারত্ব।
বিশদ

23rd  May, 2020
বাংলাদেশে উম-পুনের তাণ্ডবে
মৃত্যু বেড়ে ২২, ব্যাপক ক্ষতি

ঢাকা, ২২ মে: সুপার সাইক্লোন উম-পুনের তাণ্ডবে বাংলাদেশে মৃতের সংখ্যা বেড়ে হল ২২। পাশাপাশি ধ্বংসস্তূপে পরিণত হয়েছে উপকূলবর্তী এলাকা। স্থানীয় সংবাদ সংস্থা সূত্রে খবর, সবথেকে ক্ষতিগ্রস্ত জেলা যশোর থেকেই বেশি মৃত্যুর খবর পাওয়া গিয়েছে শুক্রবার।
বিশদ

23rd  May, 2020
পোষায় না বলেও অবশেষে
মাস্ক পরলেন ডোনাল্ড ট্রাম্প

  ওয়াশিংটন, ২২ মে: মাস্ক তাঁর ‘পোষায়’ না বলে সম্প্রতি মন্তব্য করেছিলেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। এনিয়ে মার্কিন মুলুকে বিস্তর জলঘোলা হয়। সমালোচকরা বলতে থাকেন করোনা মহামারী আমেরিকায় হাজার হাজার মানুষের প্রাণ নিলেও দেশের প্রেসিডেন্ট কি করে আপন খেয়ালে চলার সাহস পান।
বিশদ

23rd  May, 2020
রাশিয়ার বিরুদ্ধে অভিযোগ, মুক্ত
আকাশ চুক্তি ছিন্ন করল আমেরিকা

ওয়াশিংটন, ২২ মে: রাশিয়া বিধিভঙ্গ করছে, এই অভিযোগ তুলে ‘ওপেন স্কাইজ ট্রিটি’ বা ‘মুক্ত আকাশসীমা চুক্তি’ থেকে বেরিয়ে আসার কথা ঘোষণা করল আমেরিকা। চুক্তি অনুযায়ী এই গোষ্ঠীভুক্ত ৩৪টি দেশ একে অপরের আকাশসীমা ব্যবহার করতে পারে, পর্যবেক্ষণের জন্য বিমান পাঠাতে পারে, এমনকী ছবিও শেয়ার করতে পারে।
বিশদ

23rd  May, 2020
মিশিগানে বন্যা, বাড়ছে
রাসায়নিক দূষণের ভয়

  মিশিগান, ২২ মে (এপি): গত মঙ্গলবার টিট্টাবাওয়াসি নদীর বাঁধ ভেঙে মিশিগানের বহু অঞ্চল ভেসে যায়। বৃহস্পতিবার বন্যা পরিস্থিতির কিছুটা উন্নতি হলেও অন্য সঙ্কট দেখা দিয়েছে। সেন্ট্রাল মিশিগানের ডাও কেমিক্যাল কর্পোরেশন নামক রাসায়নিক কারখানার গা ঘেঁষেই বয়ে গিয়েছে টিট্টাবাওয়াসি নদী। বিশদ

23rd  May, 2020

Pages: 12345

একনজরে
নিজস্ব প্রতিনিধি, তমলুক: লকডাউনে কাজ হারানো পূর্ব মেদিনীপুর জেলার সাড়ে আট হাজার মানুষকে প্রচেষ্টা প্রকল্পে মাথাপিছু ১০০০ টাকা দিল রাজ্য সরকার। লকডাউনে পরিযায়ী শ্রমিকদের জন্য ‘স্নেহের পরশ’ এবং কাজ হারানো দুঃস্থ মানুষদের জন্য ‘প্রচেষ্টা’ প্রকল্প ঘোষণা করেছেন মুখ্যমন্ত্রী।   ...

 নিউ ইয়র্ক, ২৭ মে: আবার মুখোমুখি মাইক টাইসন ও ইভান্ডার হোলিফিল্ড। চ্যারিটি লড়াইয়ে অংশ নেওয়ার জন্য প্রাক্তন দুই হেভিওয়েট বক্সিং চ্যাম্পিয়ন অবসর ভেঙে রিংয়ে ফিরছেন। এই লড়াইয়ের দিন ঠিক হয়েছে ২৬ জুন। উল্লেখ্য, হোলিফিল্ডের বয়স এখন ৫৮ বছর। তাঁর থেকে ...

সংবাদদাতা, গাজোল, রতুয়া ও পতিরাম: জামাইষষ্ঠীতে মালদহের বাজারগুলিতে পোল্ট্রির মাংসের দাম বাড়ল প্রায় দ্বিগুণ। দু’এক সপ্তাহ আগেও ইংলিশবাজার ও পুরাতন মালদহ শহরের বাজারগুলিতে পোল্ট্রির মুরগীর ...

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: পশ্চিমবঙ্গে পঙ্গপালের হামলার কোনও সতর্কবার্তা এখনও জারি করেনি কেন্দ্রীয় কৃষিমন্ত্রক। কিন্তু, রাজ্য কৃষিদপ্তরের আধিকারিকরা বলছেন, উত্তর ও পশ্চিম ভারতের রাজ্যগুলির তুলনায় অনেক ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম ( মিত্র )
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

অত্যাধিক পরিশ্রমে শারীরিক দুর্বলতা। বাহন বিষয়ে সতর্কতা প্রয়োজন। সন্তানের বিদ্যা শিক্ষায় অগ্রগতি বিষয়ে সংশয় বৃদ্ধি। ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৭৪২ - লন্ডনে প্রথম ইনডোর সুইমিংপুল চালু
১৮৮৩- স্বাধীনতা সংগ্রামী বিনায়ক দামোদর সাভারকারের জন্ম
১৯২৩- রাজনীতিক ও তেলুগু দেশম পার্টির প্রতিষ্ঠাতা এনটি রামা রাওয়ের জন্ম
২০১০- পশ্চিমবঙ্গে জ্ঞানশ্বেরী এক্সপ্রেস দুর্ঘটনায় অন্তত ১৪১জনের মৃত্যু



ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৭৪.৮৯ টাকা ৭৬.৬১ টাকা
পাউন্ড ৯০.৮৮ টাকা ৯৪.১২ টাকা
ইউরো ৮১.২৯ টাকা ৮৪.৩৫ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৪১,৮৮০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩৯,৭৩০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৪০,৩৩০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৩৮,৮০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৩৮,৯০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]
22nd  March, 2020

দিন পঞ্জিকা

১৪ জ্যৈষ্ঠ ১৪২৭, ২৮ মে ২০২০, বৃহস্পতিবার, ষষ্ঠী ৪৬/১৯ রাত্রি ১১/২৮। পুষ্যা নক্ষত্র ৬/১৬ দিবা ৭/২৭। সূর্যোদয় ৪/৫৬/১৭, সূর্যাস্ত ৬/১১/২০। অমৃতযোগ দিবা ৩/৩১ গতে অস্তাবধি। রাত্রি ৬/৫৩ গতে ৯/২ মধ্যে পুনঃ ১১/৫৫ গতে ২/৪ মধ্যে পুনঃ ৩/৩০ গতে উদয়াবধি। বারবেলা ২/৫২ গতে অস্তাবধি। কালরাত্রি ১১/৩৪ গতে ১২/৫৪ মধ্যে।
১৪ জ্যৈষ্ঠ ১৪২৭, ২৮ মে ২০২০, বৃহস্পতিবার, ষষ্ঠী রাত্রি ৮/৫৩। পুষ্যানক্ষত্র প্রাতঃ ৫/৩৫ পরে অশ্লেষানক্ষত্র শেষরাত্রি ৪/৪৫। সূর্যোদয় ৪/৫৬, সূর্যাস্ত ৬/১৩। অমৃতযোগ দিবা ৩/৪০ গতে ৬/১৩ মধ্যে এবং রাত্রি ৭/২ গতে ৯/১০ মধ্যে ও ১১/৫৮ গতে ২/৬ মধ্যে ও ৩/৩০ গতে ৪/৫৬ মধ্যে। কালবেলা ২/৫৪ গতে ৬/১৩ মধ্যে। কালরাত্রি ১১/৩৫ গতে ১২/৫৫ মধ্যে।
৪ শওয়াল

ছবি সংবাদ

এই মুহূর্তে
২৪ ঘণ্টায় দেশে করোনায় আক্রান্ত ৬,৫৬৬
দেশে করোনায় মৃত্যুমিছিল চলছেই। গত ২৪ ঘণ্টায় ভারতে মৃত্যু ...বিশদ

09:14:30 AM

১৭ ফুট গভীর কুয়োয় পড়ে মৃত্যু শিশুর
১৪ বছর আগের হরিায়ানার সেই প্রিন্সের স্মৃতি উসকে দিল তেলেঙ্গানা। ...বিশদ

08:52:52 AM

আজ কলকাতা থেকে বিমান পরিষেবা চালু 
নিজস্ব প্রতিনিধি, কলকাতা: আজ বৃহস্পতিবার কলকাতা থেকে আন্তঃরাজ্য বিমান পরিষেবা ...বিশদ

08:29:19 AM

বিশ্বে করোনায় সর্বাধিক মৃত্যু আমেরিকায়
বিশ্বে সর্বাধিক করোনায় মৃত্যুর রেকর্ড গড়ল আমেরিকা। এ ...বিশদ

08:22:00 AM

বিশ্বজুড়ে করোনায় মৃত্যু বেড়ে ৩,৫৭,৪৩২
বিশ্বজুড়ে করোনায় মৃত্যুমিছিল অব্যাহতই। এ পর্যন্ত মোট ৩ লক্ষ ...বিশদ

08:15:05 AM

ইতিহাসে আজকের দিনে
১৭৪২ - লন্ডনে প্রথম ইনডোর সুইমিংপুল চালু১৮৮৩- স্বাধীনতা সংগ্রামী বিনায়ক ...বিশদ

08:05:15 AM