Bartaman Patrika
বিদেশ
 

  ভারতীয়দের নাম জঙ্গিতালিকায় এনে ভারতের বিরুদ্ধে পাল্টা চাপের কৌশল পাকিস্তানের

নয়াদিল্লি, ১৫ অক্টোবর: সন্ত্রাসবাদ নিয়ে ভারতকে পাল্টা চাপে ফেলার কৌশল নিয়েছে পাকিস্তান। জঙ্গি কার্যকলাপে ভারতীয়দের নাম জড়িয়ে ফায়দা তুলতে চাইছে তারা। কুলভূষণ যাদবের পর এই কৌশলের শিকার হলেন এক ভারতীয় রাঁধুনি। নাম অজয় মিস্ত্রি। তাঁর বিরুদ্ধে জঙ্গি সংগঠন ইসলামিক স্টেটের (আইএস) সঙ্গে জড়িত থাকার অভিযোগ আনা হয়েছে। অজয়ের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়ার জন্য ১২৬৭ প্রস্তাবনার অধীনে রাষ্ট্রসঙ্ঘের নিরাপত্তা পরিষদের দ্বারস্থ হয়েছে ইসলামাবাদ। এই কাজে ‘বন্ধু’ চীনের সাহায্যও পাচ্ছে ইমরান খান সরকার। পাকিস্তানের কূটনীতিক এবং বিদেশ মন্ত্রকের আধিকারিকদের সূত্রে খবর, আইএসআইএল এবং আল-কায়েদা নিষিদ্ধ তালিকায় অজয়ের নাম যোগ করার প্রস্তাব দিয়েছে ইসলামাবাদ। চলতি মাসেই এই প্রস্তাব ১২৬৭ কমিটির সদস্যদের কাছে পেশ করা হয়েছে।
গত মাসেও এমন একটি চেষ্টা করেছিল পাকিস্তান। সেবার ১২৬৭ কমিটির কাছে আফগানিস্তানে কর্মরত ভারতীয় ইঞ্জিনিয়ার বেণুমাধব ডোঙ্গরাকে আন্তর্জাতিক জঙ্গি ঘোষণার প্রস্তাব এনেছিল তারা। যা সমর্থন করেছিল চীন। শেষপর্যন্ত আমেরিকার আপত্তিতে তা আটকে যায়। চলতি বছর ১১ মার্চ পেশোয়ারে বেণুমাধবের বিরুদ্ধে এফআইআর হয়েছিল। তাঁর বিরুদ্ধে ২০১৫ সালের ১৮ সেপ্টেম্বর পেশোয়ার বায়ুসেনার ঘাঁটিতে হামলায় জড়িত জঙ্গি সংগঠন তারিক গিদারকে বিস্ফোরক ও অস্ত্র দিয়ে সাহায্য করার অভিযোগ আনা হয়েছে। ভারতীয় নিরাপত্তা সংস্থাগুলির আশঙ্কা ছিল, কুলভূষণ যাদবের মতো বেণুমাধবকেও বন্দি করতে পারে পাকিস্তান। যে কারণে গত ৮ সেপ্টেম্বর তাঁকে আফগানিস্তান থেকে ফিরিয়ে আনা হয়।
রাজধানীর সাউথ ব্লকের আধিকারিকদের মতে, অজয় মিস্ত্রিকে আফগানিস্তানে টেরর নেটওয়ার্কের কো-অর্ডিনেটর হিসেবে দেখানোর চেষ্টা করছে পাকিস্তান। ১২৬৭ কমিটির কাছে পেশ করা প্রস্তাবে বলা হয়েছে, আইএসআইএল-খোরসানের সঙ্গে হাত মিলিয়ে পাকিস্তানে নাশকতা চালানোর লক্ষ্যে কাজ করত এই ভারতীয়। ওই ডসিয়ারে আরও বলা হয়েছে, ইরাক এবং সিরিয়া থেকে জঙ্গিদের আফগানিস্তানে আসার সুযোগ করে দিত অজয়। পাকিস্তানের কালায়া বাজার, ওরাকজাই, খাইবার পাখতুনখোয়ায় আত্মঘাতী হামলা চালানোর আইএসআইএল-খোরসানকে অর্থসাহায্য করেছে সে।
ভারতের মতে, অজয়ের ভারতীয় পাসপোর্ট রয়েছে। ২০১৬ থেকে ২০১৮ সাল পর্যন্ত আবু ধাবিতে রাঁধুনি হিসেবে কাজ করেছেন তিনি। ২০০৮ থেকে ২০১১ পর্যন্ত ইরাকে মার্কিন সেনা শিবিরেও কর্মরত ছিলেন। ২০১২ সালের জুনে তিনি কাবুলে আসেন। সেখানেও দু’বছর রাঁধুনির কাজ করেছেন। ভারতীয় আধিকারিকরা তাঁকে সতর্ক করায় বর্তমানে তিনি ভারতে ফিরে এসেছেন। বর্তমানে কলকাতায় রয়েছেন তিনি।
নয়াদিল্লি সূত্রে খবর, অন্তত ৩-৪ জন ভারতীয়ের নাম এভাবেই আন্তর্জাতিক জঙ্গিতালিকায় ঢোকাতে চাইছে ইসলামাবাদ। বর্তমানে আন্তর্জাতিক জঙ্গি হিসেবে পরিচিত দাউব ইব্রাহিম, মাসুদ আজহার, হাফিজ সইদরা সকলেই পাকিস্তানের বাসিন্দা। পাল্টা ভারতের ঘাড়েও একই দায় চাপানোর খেলায় নেমেছে ইমরান খান সরকার।

16th  October, 2019
  পাকিস্তানে অনুপ্রবেশের অভিযোগে ধৃত দুই ভারতীয়

 লাহোর, ১৯ নভেম্বর (পিটিআই): অনুপ্রবেশের অভিযোগে দুই ভারতীয়কে গ্রেপ্তার করল পাকিস্তান। মঙ্গলবার পুলিস জানিয়েছে, গত ১৪ নভেম্বর বেআইনিভাবে সীমান্ত পেরিয়ে পাকিস্তানে প্রবেশ করেন শান্ত ওয়াইনধাম এবং ওয়ারি লাল নামে দুই ব্যক্তি। বিশদ

আফগানিস্তানে মার্কিন মহিলাকে
যৌন নিগ্রহে অভিযুক্ত ভারতীয়

 ওয়াশিংটন, ১৯ নভেম্বর (পিটিআই): এক মার্কিন তরুণীকে যৌন নিগ্রহ করার অভিযোগ উঠল ৩৫ বছর বয়সি এক ভারতীয়ের বিরুদ্ধে। আফগানিস্তানে মার্কিন যুক্তরাষ্ট্রের সেনাবাহিনীতে কন্ট্রাক্টর হিসেবে কাজ করার সময় ওই মহিলাকে যৌন নিগ্রহ করা হয় বলে অভিযোগ।
বিশদ

  মালিতে গুলির লড়াইয়ে নিহত ২৪ সেনা, খতম ১৭ জঙ্গি

 বামাকো, ১৯ নভেম্বর (এএফপি): পশ্চিম আফ্রিকার মালি দেশে প্রবল গুলির লড়াইয়ে প্রাণ হারালেন ২৪ জন সেনা এবং ১৭ জেহাদি। সোমবার ঘটনাটি ঘটে দেশের উত্তরপূর্বের শহর তাবানকোর্টে। বিশদ

 চিকিত্সার জন্য লন্ডন গেলেন নওয়াজ শরিফ

 লাহোর, ১৯ নভেম্বর (পিটিআই): চিকিত্সার জন্য লন্ডনের উদ্দেশে রওনা হলেন পাকিস্তানের প্রাক্তন প্রধানমন্ত্রী নওয়াজ শরিফ। লাহোর বিমানবন্দর থেকে এয়ার অ্যাম্বুলেন্সে করে কাতার হয়ে লন্ডন পৌঁছবেন তিনি। নওয়াজের সঙ্গে রয়েছেন ভাই শেহবাজ শরিফ, তাঁর ব্যক্তিগত চিকিত্সক আদনান খান প্রমুখ।
বিশদ

  চীনের কয়লা খনিতে বিস্ফোরণে হত ১৫

 বেজিং, ১৯ নভেম্বর (পিটিআই): উত্তর চীনের শানঝি প্রদেশের একটি কয়লা খনিতে বিস্ফোরণে প্রাণ হারালেন কমপক্ষে ১৫ জন শ্রমিক। জখম হয়েছেন আরও ন’জন। বিশদ

  দুই পণবন্দিকে মুক্তি দিল তালিবান

 কান্দাহার, ১৯ নভেম্বর (এএফপি): মঙ্গলবার দুই পণবন্দিকে মুক্তি দিল তালিবান। আমেরিকার নাগরিক কেভিন কিং এবং অস্ট্রেলিয়ান টিমোথি উইক প্রায় তিন বছর তালিবানের হাতে বন্দি ছিলেন। বিশদ

অবৈধভাবে পরমাণু ও রাসায়নিক অস্ত্র তৈরির প্রযুক্তি হাতানোর মরিয়া চেষ্টা পাকিস্তানের 

বার্লিন, ১৮ নভেম্বর: অবৈধ উপায়ে পরমাণু এবং জৈব ও রাসায়নিক অস্ত্র তৈরির প্রযুক্তি আমদানি করতে মরিয়া চেষ্টা চালাচ্ছে পাকিস্তান। ইসলামাবাদের এই অবৈধ কার্যকলাপ ফাঁস করে দিয়েছে জার্মান সরকার।  
বিশদ

19th  November, 2019
প্রিন্স অ্যান্ড্রুর বিরুদ্ধে বর্ণবৈষম্যমূলক মন্তব্য করার অভিযোগে ঘিরে তোলপাড় ব্রিটেন 

রূপাঞ্জনা দত্ত, ১৮ নভেম্বর: অশালীন এবং বর্ণবৈষম্যমূলক মন্তব্য করার অভিযোগ উঠল প্রিন্স অ্যান্ড্রুর বিরুদ্ধে। রাজ পরিবারের এই সদস্যের বিরুদ্ধে একবার নয়, দু’বার এই ধরনের মন্তব্য করার অভিযোগ ঘিরে তোলপাড় ব্রিটেন। 
বিশদ

19th  November, 2019
‘অপারেশন ফ্যালকন আই’: বাগদাদির গোপন আস্তানার খোঁজ দিয়েছিল ইরাকই 

বাগদাদ, ১৮ নভেম্বর: প্রায় পাঁচ বছর অক্লান্ত পরিশ্রম করেছেন ইরাকি সেনার গোয়েন্দারা। তারপর মিলেছে সাফল্য। গত ২৬ অক্টোবর সিরিয়ার সীমান্ত সংলগ্ন ইদলিবে গোপন আস্তানায় ঢুকে মারা হয়েছে কুখ্যাত আইএস প্রধান আবু বকর আল-বাগদাদিকে। গোটা অপারেশনের সম্পূর্ণ কৃতিত্বই নিয়েছে মার্কিন ডেল্টা ফোর্স। 
বিশদ

19th  November, 2019
শ্রীলঙ্কার প্রেসিডেন্ট পদে শপথ নিলেন রাজাপাকসে 

কলম্বো, ১৮ নভেম্বর (পিটিআই): শ্রীলঙ্কার সপ্তম প্রেসিডেন্ট পদে শপথ নিলেন গোতাবায়া রাজাপাকসে। সোমবার একটি প্রাচীন বৌদ্ধ মন্দিরে দেশের প্রধান বিচারপতি জয়ন্ত জয়সূর্যর উপস্থিতিতে তিনি শপথ গ্রহণ করেন। দায়িত্বগ্রহণের পর সর্বধর্ম রক্ষার বার্তা দিয়েছেন রাজাপাকসে।  
বিশদ

19th  November, 2019
ক্যালিফোর্নিয়ায় ফের বন্দুকবাজের হামলা, মৃত ৪ 

লস এঞ্জেলস, ১৮ নভেম্বর (এএফপি): ফের বন্দুকবাজের হামলা মার্কিন যুক্তরাষ্ট্রের ক্যালিফোর্নিয়ায়। গুলিচালনায় মারা গিয়েছেন ৮ জন। আহত হয়েছেন আরও ছ’ ব্যক্তি। রবিবার ঘটনাটি ঘটেছে মধ্য ক্যালিফোর্নিয়ার ফ্রেসনোয় একটি বাড়ির পিছনের অংশে। জানা গিয়েছে, একটি ফুটবল খেলা দেখতে সেখানে হাজির হয়েছিলেন অন্তত ৩৫ জন।
বিশদ

19th  November, 2019
পাকিস্তানে ক্ষেপণাস্ত্রের সফল উৎক্ষেপণ 

ইসলামাবাদ, ১৮ নভেম্বর (পিটিআই): ভারতের অগ্নি-২ ক্ষেপণাস্ত্রের সফল পরীক্ষার একদিন পরেই পাকিস্তান শাহিন-১ নামের একটি ক্ষেপণাস্ত্রের সফল উৎক্ষেপণ করল। ৬৫০ কিলোমিটার দূরের বস্তুকে আঘাতে সক্ষম পাক ক্ষেপণাস্ত্র শাহিন-১।
বিশদ

19th  November, 2019
শ্রীলঙ্কার নতুন প্রেসিডেন্ট হচ্ছেন গোতাবায়া
রাজাপাকসে, অভিনন্দন জানালেন মোদি

কলম্বো ও নয়াদিল্লি, ১৭ নভেম্বর (পিটিআই): শ্রীলঙ্কার প্রেসিডেন্ট নির্বাচনে জয়ী হলেন গোতাবায়া রাজাপাকসে। তিনি বিপুল ভোটের ব্যবধানে প্রতিদ্বন্দ্বী ইউনাইটেড ন্যাশনাল পার্টির প্রার্থী সাজিথ প্রেমাদাসাকে পরাজিত করেন। সোমবার শপথ নিতে চলেছেন রাজাপাকসে। এদিকে রাজাপাকসে জেতার পর তাঁকে অভিনন্দন জানিয়েছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। 
বিশদ

18th  November, 2019
নেপাল বিমানবন্দরে আটক এক ভারতীয় 

কাঠমাণ্ডু, ১৭ নভেম্বর (পিটিআই): বিপুল অঙ্কের বিদেশি মুদ্রা নিয়ে নেপালের ত্রিভুবন আন্তর্জাতিক বিমানবন্দরে গ্রেপ্তার হলেন এক ভারতীয়। জানা গিয়েছে, ৩৫ বছর বয়সি ওই ব্যক্তির নাম সত্যনারায়ণ রামাচার্য।
বিশদ

18th  November, 2019

Pages: 12345

একনজরে
বিএনএ, জলপাইগুড়ি: ব্যারাকপুরে একটি খুনের ঘটনায় জড়িত থাকার অভিযোগে জলপাইগুড়ি শহর থেকে গ্রেপ্তার করা হল একজনকে। মঙ্গলবার পিন্টু শর্মা নামে ওই অভিযুক্তকে জলপাইগুড়ি মুখ্য বিচারবিভাগীয় আদালতে তোলা হয়।  ...

 বিএনএ, বারাকপুর: রবিবার রাতে কল্যাণী এক্সপ্রেসওয়েতে তিন যুবক নার্সিংহোম কর্মী বিভূতি ঘোষকে তাড়া করেছিল। কাঁকিনাড়ার পানপুর মোড়ে গুলিবিদ্ধ নার্সিংহোম কর্মীর মৃত্যুর পর তদন্তে নেমে পুলিস এই তথ্য জানতে পেরেছে। ...

 ন্যাশনাল স্টক এক্সচেঞ্জে যেসব সংস্থার শেয়ার গতকাল লেনদেন হয়েছে শুধু সেগুলির বাজার বন্ধকালীন দরই নীচে দেওয়া হল। ...

সুজিত ভৌমিক, কলকাতা: সাট্টা ডন রশিদ খানের সঙ্গী তথা বউবাজার বিস্ফোরণ মামলায় টাডা আইনে যাবজ্জীবন সাজাপ্রাপ্ত আসামি মহম্মদ খালিদের আর্জি খারিজ করে দিল লালবাজার। খালিদ ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

বিদ্যায় অধিক পরিশ্রম করতে হবে। ব্যবসায় যুক্ত ব্যক্তির পক্ষে দিনটি শুভ। প্রেম-প্রীতিতে আগ্রহ বাড়বে। নতুন ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৭৫০- মহীশূরের শাসক টিপু সুলতানের জন্ম
১৯১০- রুশ সাহিত্যিক লিও তলস্তয়ের মৃত্যু
১৯১৭- কলকাতায় প্রতিষ্ঠা হল বোস রিসার্চ ইনস্টিটিউট
১৯৫৫- নিউজিল্যান্ডের বিরুদ্ধে ভারতের পক্ষে টেস্টে প্রথম দ্বিশতরান করলেন পলি উমরিগড় 





ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৭০.৩৪ টাকা ৭৩.৫০ টাকা
পাউন্ড ৯১.০২ টাকা ৯৫.৪১ টাকা
ইউরো ৭৭.৮১ টাকা ৮১.৫৫ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৩৮,৭৫৫ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩৬,৭৭০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৩৭,৩২০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৪৫,০৫০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৪৫,১৫০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

৩ অগ্রহায়ণ ১৪২৬, ২০ নভেম্বর ২০১৯, বুধবার, অষ্টমী ১৯/২৩ দিবা ১/৪১। মঘা ৩৫/২১ রাত্রি ৮/৪। সূ উ ৫/৫৬/৪, অ ৪/৪৮/১০, অমৃতযোগ দিবা ৬/৪০ মধ্যে পুনঃ ৭/২৩ গতে ৮/৬ মধ্যে পুনঃ ১০/১৭ গতে ১২/২৮ মধ্যে। রাত্রি ৫/৪১ গতে ৬/৩৩ মধ্যে পুনঃ ৮/১৯ গতে ৩/১৯ মধ্যে, বারবেলা ৮/৪০ গতে ১০/১ মধ্যে পুনঃ ১১/২২ গতে ১২/৪৪ মধ্যে, কালরাত্রি ২/৩৯ গতে ৪/১৮ মধ্যে। 
৩ অগ্রহায়ণ ১৪২৬, ২০ নভেম্বর ২০১৯, বুধবার, অষ্টমী ১৪/২/৪২ দিবা ১১/৩৫/৪। মঘা ৩২/১৪/২৪ রাত্রি ৬/৫১/৪৫, সূ উ ৫/৫৭/৫৯, অ ৪/৪৮/৯, অমৃতযোগ দিবা ৬/৫১ মধ্যে ও ৭/৩৪ গতে ৮/১৬ মধ্যে ও ১০/২৪ গতে ১২/৩২ মধ্যে এবং রাত্রি ৫/৪১ গতে ৬/৩৪ মধ্যে ও ৮/২১ গতে ৩/২৮ মধ্যে, বারবেলা ১১/২৩/৬ গতে ১২/৪৪/২২ মধ্যে, কালবেলা ৮/৪০/৩২ গতে ১০/১/৪৯ মধ্যে, কালরাত্রি ২/৪০/৩২ গতে ৪/১৯/১৬ মধ্যে।  
২২ রবিয়ল আউয়ল 

ছবি সংবাদ

এই মুহূর্তে
সংসদে এলেন কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ, আজ রাজ্যসভায় বক্তব্য রাখবেন তিনি

12:21:13 PM

সিউড়িতে একটি ইলেকট্রনিক সামগ্রীর দোকানে লক্ষাধিক টাকার সামগ্রী লুট 

12:08:00 PM

নিউ টাউনে ছিনতাইয়ের ঘটনায় ধৃত ২ 
অক্টোবর মাসে এক মহিলার থেকে হাতব্যাগ ছিনতাইয়ের ঘটনায় দু’জনকে গ্রেপ্তার ...বিশদ

12:07:43 PM

পড়ুয়াদের পোশাক খুলে শাস্তি, স্কুলে প্রতিনিধি দল 
শান্তিনিকেতনের বেসরকারি বেসরকারি ইংরেজি মাধ্যম স্কুলে পোশাক খুলে শাস্তি দেওয়ার ...বিশদ

11:47:18 AM

শ্রীরামপুরে ডেঙ্গুতে শিশুর মৃত্যু, জরুরি বৈঠক ডাকলেন হুগলির জেলাশাসক 

11:31:00 AM

বেহালা ট্রাম ডিপোর কাছে বাসের ধাক্কায় জখম প্রৌঢ়া 
সরকারি বাসের ধাক্কায় জখম হলেন এক প্রৌঢ়া। গতকাল রাত ৮টা ...বিশদ

11:02:00 AM