Bartaman Patrika
বিদেশ
 

  ভারতীয়দের নাম জঙ্গিতালিকায় এনে ভারতের বিরুদ্ধে পাল্টা চাপের কৌশল পাকিস্তানের

নয়াদিল্লি, ১৫ অক্টোবর: সন্ত্রাসবাদ নিয়ে ভারতকে পাল্টা চাপে ফেলার কৌশল নিয়েছে পাকিস্তান। জঙ্গি কার্যকলাপে ভারতীয়দের নাম জড়িয়ে ফায়দা তুলতে চাইছে তারা। কুলভূষণ যাদবের পর এই কৌশলের শিকার হলেন এক ভারতীয় রাঁধুনি। নাম অজয় মিস্ত্রি। তাঁর বিরুদ্ধে জঙ্গি সংগঠন ইসলামিক স্টেটের (আইএস) সঙ্গে জড়িত থাকার অভিযোগ আনা হয়েছে। অজয়ের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়ার জন্য ১২৬৭ প্রস্তাবনার অধীনে রাষ্ট্রসঙ্ঘের নিরাপত্তা পরিষদের দ্বারস্থ হয়েছে ইসলামাবাদ। এই কাজে ‘বন্ধু’ চীনের সাহায্যও পাচ্ছে ইমরান খান সরকার। পাকিস্তানের কূটনীতিক এবং বিদেশ মন্ত্রকের আধিকারিকদের সূত্রে খবর, আইএসআইএল এবং আল-কায়েদা নিষিদ্ধ তালিকায় অজয়ের নাম যোগ করার প্রস্তাব দিয়েছে ইসলামাবাদ। চলতি মাসেই এই প্রস্তাব ১২৬৭ কমিটির সদস্যদের কাছে পেশ করা হয়েছে।
গত মাসেও এমন একটি চেষ্টা করেছিল পাকিস্তান। সেবার ১২৬৭ কমিটির কাছে আফগানিস্তানে কর্মরত ভারতীয় ইঞ্জিনিয়ার বেণুমাধব ডোঙ্গরাকে আন্তর্জাতিক জঙ্গি ঘোষণার প্রস্তাব এনেছিল তারা। যা সমর্থন করেছিল চীন। শেষপর্যন্ত আমেরিকার আপত্তিতে তা আটকে যায়। চলতি বছর ১১ মার্চ পেশোয়ারে বেণুমাধবের বিরুদ্ধে এফআইআর হয়েছিল। তাঁর বিরুদ্ধে ২০১৫ সালের ১৮ সেপ্টেম্বর পেশোয়ার বায়ুসেনার ঘাঁটিতে হামলায় জড়িত জঙ্গি সংগঠন তারিক গিদারকে বিস্ফোরক ও অস্ত্র দিয়ে সাহায্য করার অভিযোগ আনা হয়েছে। ভারতীয় নিরাপত্তা সংস্থাগুলির আশঙ্কা ছিল, কুলভূষণ যাদবের মতো বেণুমাধবকেও বন্দি করতে পারে পাকিস্তান। যে কারণে গত ৮ সেপ্টেম্বর তাঁকে আফগানিস্তান থেকে ফিরিয়ে আনা হয়।
রাজধানীর সাউথ ব্লকের আধিকারিকদের মতে, অজয় মিস্ত্রিকে আফগানিস্তানে টেরর নেটওয়ার্কের কো-অর্ডিনেটর হিসেবে দেখানোর চেষ্টা করছে পাকিস্তান। ১২৬৭ কমিটির কাছে পেশ করা প্রস্তাবে বলা হয়েছে, আইএসআইএল-খোরসানের সঙ্গে হাত মিলিয়ে পাকিস্তানে নাশকতা চালানোর লক্ষ্যে কাজ করত এই ভারতীয়। ওই ডসিয়ারে আরও বলা হয়েছে, ইরাক এবং সিরিয়া থেকে জঙ্গিদের আফগানিস্তানে আসার সুযোগ করে দিত অজয়। পাকিস্তানের কালায়া বাজার, ওরাকজাই, খাইবার পাখতুনখোয়ায় আত্মঘাতী হামলা চালানোর আইএসআইএল-খোরসানকে অর্থসাহায্য করেছে সে।
ভারতের মতে, অজয়ের ভারতীয় পাসপোর্ট রয়েছে। ২০১৬ থেকে ২০১৮ সাল পর্যন্ত আবু ধাবিতে রাঁধুনি হিসেবে কাজ করেছেন তিনি। ২০০৮ থেকে ২০১১ পর্যন্ত ইরাকে মার্কিন সেনা শিবিরেও কর্মরত ছিলেন। ২০১২ সালের জুনে তিনি কাবুলে আসেন। সেখানেও দু’বছর রাঁধুনির কাজ করেছেন। ভারতীয় আধিকারিকরা তাঁকে সতর্ক করায় বর্তমানে তিনি ভারতে ফিরে এসেছেন। বর্তমানে কলকাতায় রয়েছেন তিনি।
নয়াদিল্লি সূত্রে খবর, অন্তত ৩-৪ জন ভারতীয়ের নাম এভাবেই আন্তর্জাতিক জঙ্গিতালিকায় ঢোকাতে চাইছে ইসলামাবাদ। বর্তমানে আন্তর্জাতিক জঙ্গি হিসেবে পরিচিত দাউব ইব্রাহিম, মাসুদ আজহার, হাফিজ সইদরা সকলেই পাকিস্তানের বাসিন্দা। পাল্টা ভারতের ঘাড়েও একই দায় চাপানোর খেলায় নেমেছে ইমরান খান সরকার।

16th  October, 2019
ষাটের দশকে সিভিল রাইটস আন্দোলনে
বাবা-মার যোগদানের কথা বললেন কমলা

ডেমোক্র্যাট শিবিরে প্রেসিডেন্ট প্রার্থী হওয়ার দৌড়ে জো বিডেনকে ঘোল খাইয়ে ছেড়েছিলেন সেনেটর কমলা হ্যারিস। সেই কমলাকেই ভাইস প্রেসিডেন্ট হিসেবে বেছে নিয়েছেন ডেমোক্র্যাট শিবিরের সম্ভাব্য প্রেসিডেন্ট পদপ্রার্থী জো বিডেন।
বিশদ

করোনার ‘খলনায়ক’ বাদুড় ধরতে দুর্গম
পাহাড়ে নৈশ অভিযান থাই গবেষকদের

দুনিয়াজুড়ে দাপিয়ে বেড়ানো কোভিডের মূলচক্রী বাদুড় কি না, তা এখনও প্রমাণিত হয়নি। যদিও প্রাথমিক বেশ কিছু তদন্তের রিপোর্ট বলছে, চীনে সংক্রমণ ছড়ানোর খলনায়ক হচ্ছে সেখানকার বিশেষ প্রজাতির বাদুড়। এই নিদানটুকু হাতিয়ার করে এবার কাঁটা দিয়ে কাঁটা তোলার ফর্মুলায় এগলেন থাইল্যান্ডের একদল গবেষক।
বিশদ

চাপে পড়ে ভিসা নীতি
শিথিল করলেন ট্রাম্প

চাপে পড়ে এইচ-১বি ভিসার উপর থেকে নিষেধাজ্ঞা শিথিল করতে বাধ্য হল ডোনাল্ড ট্রাম্প প্রশাসন। আর তাতেই আমেরিকায় তথ্যপ্রযুক্তি, স্বাস্থ্য পরিষেবায় কর্মরত ও কোভিড-ক্যান্সারের গবেষণায় যুক্ত ভারতীয়দের মধ্যে স্বস্তি ফিরেছে।
বিশদ

কাশ্মীর নিয়ে চীনের সংবাদপত্রে পাক
রাষ্ট্রদূতের মন্তব্যের সমালোচনা ভারতের

 চীনের একটি সংবাদপত্রে প্রকাশিত কাশ্মীর নিয়ে মন্তব্যের কড়া সমালোচনা করল ভারত। বেজিংয়ে নিযুক্ত ভারতীয় দূতাবাস কড়া প্রতিক্রিয়া দিয়ে জানিয়েছে, জম্মু ও কাশ্মীর ভারতের অবিচ্ছেদ্য অঙ্গ এবং সেখানকার যে কোনও সমস্যা ভারতের অভ্যন্তরীণ ব্যাপার। বিশদ

ভাইস প্রেসিডেন্ট পদপ্রার্থী হিসেবে ভারতীয়
বংশোদ্ভূত কমলা হ্যারিসকে বাছলেন বিডেন

 নভেম্বরে নির্বাচন। প্রতিদ্বন্দ্বী ট্রাম্প অত্যন্ত শক্তিশালী প্রতিপক্ষ। তাঁকে হারাতে গেলে এমন একজনকে সহযোগী দরকার যিনি ইতিমধ্যেই পরীক্ষিত। ট্রাম্প বিরোধিতায় যিনি সিদ্ধহস্ত।
বিশদ

13th  August, 2020
 চেন্নাইয়ে জন্মেছিলেন কমলা, মা-ই ছিলেন প্রেরণা

 চেন্নাইয়ে জন্মেছিলেন দুই বোন। নিজেদের সংস্কৃতি এবং পরিচয়ের যোগ রাখতে কমলা এবং তাঁর বোন মায়ার ‘সংস্কৃত’ নাম রেখেছিলেন তাঁদের মা। ছোটবেলায় কমলার জীবনের অনেকটা অংশ জুড়ে ছিলেন তিনি।
বিশদ

13th  August, 2020
রাশিয়ার ভ্যাকসিনের
ট্রায়াল হবে ভারতেও

উস্কে ওঠা যাবতীয় বিতর্ক ধামাচাপা দিয়ে ধীরে ধীরে পায়ের নীচে শক্ত জমি পাচ্ছে রাশিয়া। কারণ, দক্ষিণ কোরিয়া, ব্রাজিল, সৌদি, তুরস্ক বা কিউবাতেই শেষ নয়, রুশ টিকার হিউম্যান ট্রায়াল হতে চলেছে ভারতেও।
বিশদ

13th  August, 2020
বিশ্বে প্রথম ভ্যাকসিন আনল রাশিয়া
টিকা দেওয়া হল পুতিনের মেয়েকেও

দীর্ঘ আট মাসের আতঙ্ক থেকে মুক্তির হদিশ! বিশ্বের প্রথম করোনা ভ্যাকসিন প্রকাশ্যে আনল রাশিয়া। প্রতিযোগিতায় সব দেশকে পিছনে ফেলে, মঙ্গলবার মানবদেহে সেই ভ্যাকসিন প্রয়োগের পূর্ণ ছাড়পত্র দিলেন প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। জানালেন, ‘দীর্ঘস্থায়ী প্রতিরোধ ক্ষমতা’ গড়ে তুলতে সক্ষম এই টিকা। এই সাফল্যকে রুশ-মার্কিন ঠান্ডা লড়াইয়ের সময়কার মহাকাশ অভিযানের প্রতিযোগিতার সঙ্গে তুলনা করছে মস্কো। সেই কারণে এই টিকার নাম দেওয়া হয়েছে, ‘স্পুটনিক ভি’।
বিশদ

12th  August, 2020
করোনা ভ্যাকসিন কোন মেয়েকে, রহস্য
জিইয়ে রাখলেন রাশিয়ার প্রেসিডেন্ট

 ক্যাটরিনা তিখোনোভা এবং মারিয়া ভরন্টশোভা পুতিনা। এরাই রাশিয়ার সবচেয়ে রহস্যময়ী মহিলা। এদের গোটা পরিবারও রহস্যে ঘেরা। বাবা ভ্লাদিমির পুতিন এই রহস্যকে জিইয়ে রাখতে ভালোবাসেন। গোটা দুনিয়া এখন তাঁদের দিকে তাকিয়ে। কারণ, দুনিয়ার প্রথম করোনা টিকাটি দেওয়া হয়েছে তাঁদেরই কাউকে। বিশদ

12th  August, 2020
সাংবাদিক বৈঠকে ট্রাম্প, গুলি
চলল হোয়াইট হাউসের বাইরে

  দেশের করোনা পরিস্থিতি নিয়ে নিত্যদিনের মতো সাংবাদিক সম্মেলন করছিলেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। ঠিক তখনই হোয়াইট হাউসের বাইরে পরপর গুলির আওয়াজ। মুহূর্তের মধ্যে ছড়িয়ে পড়ল তীব্র আতঙ্ক। তড়িঘড়ি সরিয়ে নিয়ে যাওয়া হল ট্রাম্পকে। বিশদ

12th  August, 2020
১০২ দিন পর ফের নিউজিল্যান্ডে
করোনার থাবা, সংক্রমণহীন শ্রীলঙ্কা

১০২ দিন পর ফের করোনা ধরা পড়ল নিউজিল্যান্ডে। এরফলে আবার অকল্যান্ডে ফিরল লেভেল থ্রি’র কঠোর লকডাউন। মঙ্গলবার নিউজিল্যান্ডের প্রধানমন্ত্রী জেসিন্ডা আর্দেন জানিয়েছেন, অকল্যান্ডে একই বাড়িতে চারজনের করোনা সংক্রমণ ধরা পড়েছে। তাই দেশের বৃহত্তম শহর অকল্যান্ডে লেভেল থ্রি লকডাউন ফিরিয়ে আনা হচ্ছে।
বিশদ

12th  August, 2020
ব্রিস্টলের নিলামঘরের লেটার
বক্সে পড়ে গান্ধীজির চশমা

অ্যান্ড্রু স্টো। পেশায় পোড়খাওয়া নিলামদার। পূর্ব ব্রিস্টলের একটি নিলামঘরের দায়িত্বে রয়েছেন তিনি। গত সোমবার সকালে অফিসে ঢুকতেই এক কর্মচারী তাঁকে জানান, পার্সেল এসেছে। কোভিডের দিনে আবার পার্সেল কীসের! খানিক অবাকই হন অ্যান্ড্রু। এরপর কথা না বাড়িয়ে ওই কর্মীর থেকে নিয়ে সাদা মোড়কের পার্সেলটি খুলতেই চক্ষু চড়কগাছ হওয়ার জোগাড়! এ তো মেঘ না চাইতেই বৃষ্টি!
বিশদ

11th  August, 2020
করোনা সংক্রামিতের সংখ্যা
৫০ লক্ষ ছাড়াল মার্কিন মুলুকে
মৃত্যু বেড়ে এক লক্ষ ব্রাজিলে

গত একমাস ধরে প্রথম স্থানে রয়েছে আমেরিকা। এবার বিশ্বের প্রথম দেশ হিসেবে ৫০ লক্ষ আক্রান্তের রেকর্ড অতিক্রম করল ডোনাল্ড ট্রাম্পের দেশ। রয়টার্সের পরিসংখ্যান অনুযায়ী, এখন প্রত্যেক ৬৬ জন আমেরিকাবাসীর মধ্যে একজন করোনা আক্রান্ত।
বিশদ

10th  August, 2020
টিকটকের আমেরিকার ব্যবসা
কিনতে আগ্রহী ট্যুইটার, জল্পনা

মাইক্রোসফ্টের পর এবার ট্যুইটার। টিকটক কিনতে আগ্রহ দেখাল এই সোশ্যাল নেটওয়ার্কিং সংস্থাও। মার্কিন সংবাদমাধ্যম সূত্রে খবর, মাইক্রোসফ্টের মতো ট্যুইটারও চীনা ভিডিও শেয়ারিং অ্যাপের আমেরিকার ব্যবসা অধিগ্রহণ করতে চাইছে। 
বিশদ

10th  August, 2020

Pages: 12345

একনজরে
কৃষি মাণ্ডিতে ভিড় না হওয়ায় ধান কেনা বন্ধ করল দক্ষিণ দিনাজপুর জেলা খাদ্যদপ্তর। বোরো ধান না কেনায় কৃষকরা ধান বিক্রি করতে কেউ যাননি। ...

করোনার ধাক্কা কাটিয়ে টেনিসে ফিরছেন ভেনাস ও সেরেনা উইলিয়ামস। বৃহস্পতিবার কেন্টাকিতে অনুষ্ঠেয় ডব্লুটিএ টুর্নামেন্টে আমেরিকার এই দুই তারকা বোন মুখোমুখি হবেন। তবে একটাই আপশোস, করোনা ...

 করোনার জেরে বন্ধ স্কুল-কলেজ। এই পরিস্থিতিতে বাড়িতে বসেই অনলাইনে পড়াশোনা করছেন পড়ুয়ারা। ...

 রাধা তিলক, সুবাসিতাকে আর দেখা যায় না! রাঁধুনি পাগল, তুলসী মঞ্জরী, কনকচূড়ের দিনও শেষ সেই কবেই! সবুজ বিপ্লবের হাত ধরে এখন মিশ্র হাইব্রিডের যুগ। নিত্যনতুন উঠে আসছে একাধিক প্রজাতির ধান। আবার হারিয়েও যাচ্ছে এক একটি করে। ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম ( মিত্র )
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

ব্যয় বৃদ্ধি পাবে। কর্মক্ষেত্রে কোনও বিরূপ অবস্থার সৃষ্টি হতে পারে। বিদ্যার্থীদের শুভ ফল লাভ হবে। ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৯৪৭- পাকিস্তানের স্বাধীনতা দিবস
১৯৪৮- শেষ ইনিংসে শূন্য রানে আউট হলনে ডন ব্র্যাডম্যান
১৯৫৬- জার্মা নাট্যকার বের্টোল্ট ব্রেখটের মৃত্যু
২০১১- অভিনেতা শাম্মি কাপুরের মৃত্যু



ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৭৪.০১ টাকা ৭৫.৭২ টাকা
পাউন্ড ৯৬.০৬ টাকা ৯৯.৪৬ টাকা
ইউরো ৮৬.৮১ টাকা ৮৯.৯৯ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৫৩,৩৬০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৫০,৬৩০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৫১,৩৯০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৬৬,৯৩০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৬৭,০৩০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

২৯ শ্রাবণ, ১৪২৭, শুক্রবার, ১৪ আগস্ট ২০২০, দশমী ২১/৫৪ দিবা ২/২। রোহিণীনক্ষত্র ০/১৪ প্রাতঃ ৫/২২। সূর্যোদয় ৫/১৬/৪৮, সূর্যাস্ত ৬/৫/৪৪। অমৃতযোগ দিবা ৬/৫৮ মধ্যে পুনঃ ৭/৫০ গতে ১০/২৪ মধ্যে পুনঃ ১২/৫৮ গতে ২/৪১ মধ্যে পুনঃ ৪/২৪ গতে অস্তাবধি। রাত্রি ৭/৩৬ গতে ৯/৬ মধ্যে পুনঃ ৩/৩ গতে ৩/৪৭ মধ্যে। মাহেন্দ্রযোগ রাত্রি ১০/৩৫ গতে ১১/১৯ মধ্যে পুনঃ ৩/৪৭ গতে উদয়াবধি। বারবেলা ৮/২৯ গতে ১১/৪১ মধ্যে। কালরাত্রি ৮/৫৪ গতে ১০/১৮ মধ্যে।
২৯ শ্রাবণ, ১৪২৭, শুক্রবার, ১৪ আগস্ট ২০২০, দশমী দিবা ১০/৪৬। মৃগশিরানক্ষত্র শেষরাত্রি ৪/৪৩। সূর্যোদয় ৫/১৬, সূর্যাস্ত ৬/৯। অমৃতযোগ দিবা ৭/১ মধ্যে ও ৭/৫১ গতে ১০/২১ মধ্যে ও ১২/৫২ গতে ২/৩২ মধ্যে ও ৪/১২ গতে ৬/৭ মধ্যে এবং রাত্রি ৭/২৪ গতে ৮/৫৩ মধ্যে ও ৩/৩ গতে ৩/৪৯ মধ্যে। মাহেন্দ্রযোগ রাত্রি ১০/২৮ গতে ১১/১৪ মধ্যে ও ৩/৪১ গতে ৫/১৬ মধ্যে। বারবেলা ৮/২৯ গতে ১১/৪২ মধ্যে। কালরাত্রি ৮/৫৫ গতে ১০/১৯ মধ্যে।
২৩ জেলহজ্জ।

ছবি সংবাদ

এই মুহূর্তে
২৪ ঘণ্টায় বাংলায় করোনা আক্রান্ত ২,৯৯৭
গত ২৪ ঘণ্টায় আরও ২,৯৯৭ জনের শরীরে মিলল করোনা ভাইরাসের ...বিশদ

13-08-2020 - 09:45:41 PM

মুম্বইয়ে বাড়ির একাংশ ভেঙে মৃত ১, জখম ৪
মুম্বইয়ে হুড়মুড়িয়ে ভেঙে পড়ল একটি বাড়ির একাংশ। ঘটনায় মৃত্যু হয়েছে ...বিশদ

13-08-2020 - 07:38:59 PM

প্রধানমন্ত্রী হিসাবে নয়া রেকর্ড মোদির
অকংগ্রেসি প্রধানমন্ত্রীদের মধ্যে সবচেয়ে বেশি দিন মসনদে থাকার রেকর্ড গড়লেন ...বিশদ

13-08-2020 - 07:34:00 PM

তামিলনাড়ুতে একদিনে করোনা আক্রান্ত ৫,৮৩৫ 
তামিলনাড়ুতে গত ২৪ ঘণ্টায় ৫,৮৩৫ জন করোনায় আক্রান্ত হয়েছেন। মৃত্যু ...বিশদ

13-08-2020 - 06:51:17 PM

মেডিক্যাল কলেজে ট্রলি থেকে করোনা রোগীর মৃতদেহ আছড়ে পড়ল রাস্তায়
হাসপাতালে ট্রলি করে নিয়ে যাওয়ার সময় রাস্তায় আছড়ে পড়ল ...বিশদ

13-08-2020 - 05:57:00 PM

করোনা: কোন কোন দেশ বেশি আক্রান্ত? 
করোনায় আক্রান্তের বিচারে তালিকায় শীর্ষে রয়েছে আমেরিকা। এদেশে করোনায় আক্রান্ত ...বিশদ

13-08-2020 - 03:45:28 PM