Bartaman Patrika
বিদেশ
 

সিরিয়ার কুর্দিশ-শাসিত অঞ্চলে তুরস্কের হামলায় মৃত বেড়ে ১৫, জখম ৪০, উদ্বেগপ্রকাশ ভারতের
নিরাপত্তা পরিষদে জরুরি বৈঠক, সিরিয়া-তুরস্ক আলোচনা চাইল রাশিয়া

রাস আল-অইন (সিরিয়া), ১০ অক্টোবর (এএফপি): সিরিয়া থেকে মার্কিন সেনা সরে যেতেই উত্তর-পূর্বের কুর্দিশ-শাসিত এলাকায় বিমান থেকে ব্যাপক বোমাবর্ষণ করল তুরস্ক। সর্বশেষ পাওয়া খবর অনুযায়ী, গত বুধবার তুরস্কের এই হামলা মোট ১৫ জনের মৃত্যু হয়েছে। যাঁদের মধ্যে ৮ জনই সাধারণ নাগরিক, বাকিরা কুর্দিশ যোদ্ধা। আহত হয়েছেন আরও প্রায় ৪০ জন। গোটা বিষয়টিতে তুরস্কের তীব্র সমালোচনা করেছে সারা বিশ্ব। ভারতও রয়েছে সেই তালিকায়। নয়াদিল্লির তরফে সাফ জানানো হয়েছে, উত্তর-পূর্ব সিরিয়া তুরস্ক যে ‘একতরফা সেনা অভিযান’ চালিয়েছে, তার তীব্র বিরোধিতা করছে ভারত। বিদেশ মন্ত্রক একটি বিবৃতিতে জানিয়েছে, এই ধরনের কার্যকলাপের ফলে একদিকে ওই অঞ্চলের স্থিতাবস্থা যেমন বিঘ্নিত হবে, তেমনই সন্ত্রাসবাদের বিরুদ্ধে লড়াইটাও বাধা পাবে। বলা হয়েছে, ‘উত্তর-পূর্ব সিরিয়ায় তুরস্ক যেভাবে একতরফা সেনা অভিযান চালিয়েছে, তাতে আমরা খুবই উদ্বিগ্ন।’
অন্যদিকে, রাশিয়া আবার কুর্দিশদের নিয়ে সমাধানসূত্র বের করতে তুরস্ক এবং সিরিয়াকে আলোচনার টেবিলে বসার নিদান দিয়েছে। এদিন রুশ বিদেশমন্ত্রী সের্গেই লাভরভ জানান, আঙ্কারা এবং দামাস্কাসের মধ্যে আলোচনা হোক, তা মনেপ্রাণে চাইছে রাশিয়া। তিনি বলেন, ‘আরবদের বিরুদ্ধে কুর্দিশদের লড়িয়ে দেওয়ার যে পরীক্ষা-নিরীক্ষা আমেরিকা চালিয়ে আসছিল, তা নিয়ে আমরা দীর্ঘদিন ধরেই সকলকে সতর্ক করেছিলাম। আমরা বলেছিলাম, কুর্দিশ তাস খেললে, তার পরিণতি ভয়ঙ্কর হবে।’ সিরিয়াকে যাতে ফের আরও একটি সঙ্কটের মধ্যে পড়তে না হয়, তা নিশ্চিত করতে সবরকম চেষ্টা করবে রাশিয়া বলে আশ্বাস দেন লাভরভ। এদিকে, সিরিয়ায় কুর্দিশ বাহিনীর উপর তুরস্কের হামলার পর্যালোচনা করতে জরুরিভিত্তিতে বৈঠক ডাকে রাষ্ট্রসঙ্ঘের নিরাপত্তা পরিষদ। সেখানে উপস্থিত ছিল বেলজিয়াম, ফ্রান্স, জার্মানি, ব্রিটেন এবং পোল্যান্ড। এর আগে তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তায়েপ এর্দোগানের কাছে ‘নাগরিক সুরক্ষা’কে অগ্রাধিকার দেওয়ার আবেদন জানিয়েছিলেন নিরাপত্তা পরিষদের চেয়ারম্যান জেরি ম্যাথিউজ মাতজিলা।
 
11th  October, 2019
নারী শক্তির জয়গান নোবেলজয়ী এস্থার ডাফলোর গলায়

 স্টকহোম, ১৪ অক্টোবর: তিনি বিশ্বের সর্বকনিষ্ঠ অর্থনীতির নোবেল প্রাপক। একইসঙ্গে দ্বিতীয় মহিলা হিসেবে অর্থনীতিতে নোবেল পেলেন। তিনি এস্থার ডাফলো। স্বামী অভিজিৎ বিনায়ক বন্দ্যোপাধ্যায়ের স্ত্রী। ২০১৯ সালে অর্থনীতিতে স্বামী-স্ত্রী একসঙ্গে নোবেল পেলেন।
বিশদ

যাবতীয় প্রমাণ সংগ্রহে নির্দেশ দোভালের
প্যারিসে চলছে সন্ত্রাস নজরদারি সংস্থার বৈঠক, পাকিস্তানকে কালো তালিকাভুক্ত করা হয় কিনা তাকিয়ে ভারত

 নিজস্ব প্রতিনিধি, নয়াদিল্লি, ১৪ অক্টোবর: আন্তর্জাতিক সন্ত্রাসবাদ নজরদারি সংস্থ ফিনান্সিয়াল অ্যাকশন টাস্ক ফোর্স গতকাল থেকে প্যারিসে বসেছে বৈঠকে। চারদিন ধরে ওই বৈঠক হবে। গোটা বিশ্ব তাকিয়ে রয়েছে ওই বৈঠকের পরিণামের দিকে।
বিশদ

 ভূমিকম্পে কেঁপে উঠল উত্তর-পশ্চিম পাকিস্তান

 ইসলামাবাদ, ১৪ অক্টোবর (পিটিআই): সোমবার শক্তিশালী ভূমিকম্পে কেঁপে উঠল উত্তর-পশ্চিম পাকিস্তানের বিস্তীর্ণ অংশ। রিখটার স্কেলে যার মাত্রা ছিল ৫.৮। পাকিস্তানের ভূতত্ত্ববিদরা জানিয়েছেন, আফগানিস্তানের হিন্দুকুশ পর্বতমালা ছিল কম্পনের উৎসস্থল। বিশদ

  হাফিজ সইদ সহ অন্য জঙ্গিনেতাদের শাস্তি দিক পাকিস্তান: আমেরিকা

 ওয়াশিংটন, ১৪ অক্টোবর (পিটিআই): কোনও জঙ্গি সংগঠনকে পাকিস্তানের মাটি ব্যবহার করতে দেওয়া যাবে না। পাশাপাশি, হাফিজ সইদের মতো জঙ্গি নেতা, লস্কর-ই-তোইবার মতো জঙ্গি গোষ্ঠীগুলির বিরুদ্ধে দ্রুত শাস্তির ব্যবস্থা করতে হবে প্রধানমন্ত্রী ইমরান খানের দেশকে। হুঁশিয়ারির সুরে ঠিক এই বার্তাই দিল আমেরিকা।
বিশদ

হাগিবিসের তাণ্ডবে জাপানে মৃতের সংখ্যা বেড়ে ৫৬, আহত ২০০

 টোকিও, ১৪ অক্টোবর (এএফপি): টাইফুন হাগিবিসের তাণ্ডবে জাপানে মৃতের সংখ্যা বেড়ে হল ৫৬। আহত হয়েছেন ২০০ জন। এছাড়া, প্রায় ১৫ জন নিখোঁজ রয়েছেন বলে সরকারের তরফে জানানো হয়েছে। ঘরছাড়া হাজার হাজার মানুষ। যদিও সরকার নিহত ও আহতের সংখ্যা কম করে দেখাচ্ছে, বিভিন্ন মহলে এমনও অভিযোগ উঠছে। বিশদ

এফএটিএফ: কালো তালিকাভুক্ত হতে পারে পাকিস্তান

 ইসলামাবাদ, ১৪ অক্টোবর (পিটিআই): জঙ্গি গোষ্ঠীদের মদত এবং আর্থিক দুর্নীতি রুখতে পদক্ষেপ সন্তোষজনক না হলে পাকিস্তানকে কালো তালিকাভুক্ত করতে পারে এফএটিএফ। ক্রমশ সেই সম্ভাবনা জোরালো হয়ে উঠছে। একইসঙ্গে কালো তালিকাভুক্ত হতে পারে ইরান এবং উত্তর কোরিয়া।
বিশদ

কেরলের সন্ন্যাসিনীকে সন্ত ঘোষণা করলেন পোপ ফ্রান্সিস 

ভ্যাটিকান সিটি, ১৩ অক্টোবর (পিটিআই): বর্ণাঢ্য অনুষ্ঠানের মাধ্যমে ভারতীয় সন্ন্যাসিনী মরিয়ম থ্রেসিয়া চিরামেল মানকিদিয়ানকে সন্ত ঘোষণা করলেন পোপ ফ্রান্সিস। রবিবার ভ্যাটিকান সিটির সেন্ট পিটার্স স্কোয়ারে আয়োজিত ওই অনুষ্ঠানে মরিয়ম ছাড়া আরও ৪ জনকে সন্ত হিসেবে স্বীকৃতি দিলেন পোপ ফ্রান্সিস।  
বিশদ

14th  October, 2019
শোকপ্রকাশ প্রধানমন্ত্রী মোদির
জাপানে টাইফুনের তাণ্ডবে মৃত
বেড়ে ২৬, শুরু উদ্ধারকাজ

টোকিও ও নয়াদিল্লি, ১৩ অক্টোবর (এপি): জাপানে টাইফুন হাগিবিসের তাণ্ডবে মৃতের সংখ্যা বেড়ে হয়েছে ২৬ জন। আহত হয়েছে অন্তত ১০০ জন। নিখোঁজ ১২ জনেরও বেশি। বেসরকারি মতে মৃত ও নিখোঁজের সংখ্যা আরও বেশি। ঝড়ের প্রকোপ কমায় রবিবার থেকে শুরু হয়েছে উদ্ধারকাজ। জাপানের সরকারি সংবাদমাধ্যম জানাচ্ছে, দেশজুড়ে ১৪টি নদী প্লাবিত।  
বিশদ

14th  October, 2019
পূর্ব চীনের রেস্তরাঁয় ভয়াবহ বিস্ফোরণ, মৃত ৯ 

বেজিং, ১৩ অক্টোবর (পিটিআই): পূর্ব চীনের এক রেস্তরাঁয় গ্যাস বিস্ফোরণে মৃত্যু হল অন্তত ন’জনের। গুরুতর জখম আরও ১০ জন। রবিবার সেদেশের সংবাদমাধ্যম সূত্রে এই খবর সামনে এসেছে।
বিশদ

14th  October, 2019
আমেরিকায় নির্মীয়মাণ হোটেল ভেঙে পড়ে মৃত ২, জখম ২০ 

নিউ অরল্যান্স, ১৩ অক্টোবর (এপি): আমেরিকায় নির্মীয়মাণ হোটেলের একটি বড় অংশ ভেঙে পড়ে মৃত্যু হল দু’জনের। জখম হয়েছেন ২০ জনেরও বেশি। খোঁজ মিলছে না আরও একজনের। শনিবার রাতে ঘটনাটি ঘটেছে নিউ অরল্যান্স শহরের ঐতিহাসিক ফ্রেঞ্চ আবাসন সংলগ্ন এলাকায়। 
বিশদ

14th  October, 2019
জাপানে আছড়ে পড়ল টাইফুন
হাগিবিস, বিপর্যস্ত জনজীবন

ঋত্বিক দাস, টোকিও, ১২ অক্টোবর: শক্তিশালী ঘূর্ণিঝড় হাগিবিসের ধাক্কায় বেসামাল জাপান। শুরু হয়েছে প্রবল ঝড়-বৃষ্টি। জনজীবন কার্যত বিপর্যস্ত। এর জেরে স্ত্রী ও ছেলেকে নিয়ে আমি টোকিওর নারিটা বিমানবন্দরের কাছে একটি হোটেলে আটকে রয়েছি। আশপাশে গাড়ি-ঘোড়া, দোকানপাট, বাজার, রেস্তরাঁ সমস্ত বন্ধ রয়েছে।
বিশদ

13th  October, 2019
ব্রুকলিনের ক্লাবে চলল গুলি, মৃত ৪ 

নিউ ইয়র্ক, ১২ অক্টোবর (এএফপি): ফের মার্কিন প্রদেশে বন্দুকবাজের হামলায় প্রাণ গেল কমপক্ষে ৪ জনের। গুরুতর আহত হয়েছেন আরও ৩ জন। শনিবার সকালে ব্রুকলিনের একটি ক্লাবে ঘটনাটি ঘটে। পুলিস জানিয়েছে, সকাল ৭টা নাগাদ গুলিচালনার খবর পেয়ে ট্রিপল এ এসেস সোশ্যাল ক্লাবে পৌঁছয় পুলিস।
বিশদ

13th  October, 2019
সীমান্ত সমস্যা মিটিয়ে নোবেল শান্তি পুরস্কার পেলেন ইথিওপিয়ার প্রধানমন্ত্রী অ্যাবি আহমেদ 

অসলো, ১১ অক্টোবর (এপি): এবছরের নোবেল শান্তি পুরস্কার গেল আফ্রিকায়। পেলেন ইথিওপিয়ার প্রধানমন্ত্রী অ্যাবি আহমেদ আলি। প্রতিবেশী রাজ্য ইরিট্রিয়ার সঙ্গে দীর্ঘদিনের সীমান্ত সমস্যা মেটানোর ব্যাপারে তাঁর অবদানকে স্বীকৃতি দিল নরওয়েজিয়ান নোবেল ইন্সস্টিটিউট।  
বিশদ

12th  October, 2019
কাশ্মীর নিয়ে ফের প্রধানমন্ত্রী মোদিকে আক্রমণ ইমরানের 

ইসলামাবাদ, ১১ অক্টোবর (পিটিআই): জম্মু ও কাশ্মীর থেকে ৩৭০ ধারা প্রত্যাহার করে ‘আস্তিনের শেষ তাস’ খেলে দিয়েছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। শুক্রবার ইসলামাবাদে এক অনুষ্ঠানে গিয়ে এই ভাষাতেই সুর চড়ালেন ইমরান খান। এদিন কাশ্মীরের মানুষদের পাশে দাঁড়াতে মানববন্ধন কর্মসূচিতে অংশ নিয়েছিলেন পাক প্রধানমন্ত্রী। 
বিশদ

12th  October, 2019

Pages: 12345

একনজরে
নিজস্ব প্রতিনিধি, কলকাতা: সৌরভ গাঙ্গুলি বোর্ড সভাপতি হওয়ায় খুশির হাওয়া সিএবি’তে। তবে একই সঙ্গে শুরু হয়েছে অঙ্ক কষাও। কারণ, বোর্ড সভাপতি পদে বসতে গেলে সৌরভকে ...

সংবাদদাতা, কাঁথি: পটাশপুর থানার শৌলাভেড়ি গ্রামের এক নাবালিকার বিয়ে রুখল পুলিস-প্রশাসন। রবিবার ওই নাবালিকার সঙ্গে পাশের গ্রামের এক যুবকের বিয়ে হওয়ার কথা ছিল। ওই নাবালিকা স্থানীয় একটি হাইস্কুলে একাদশ শ্রেণীতে পড়াশোনা করে।  ...

সৌম্যজিৎ সাহা, কলকাতা: জনপ্রিয়তা বাড়ছে রাজ্যের বেসরকারি বিশ্ববিদ্যালয়গুলির। কারণ, গত তিন বছরে বেসরকারি বিশ্ববিদ্যালয়ের সংখ্যা যেমন বেড়েছে, তার সঙ্গে পাল্লা দিয়ে সেগুলিতে পড়ুয়া ভর্তিও হয়েছে। গত কয়েক বছরের পরিসংখ্যান বলছে, কয়েক গুণ বেশি ছাত্রছাত্রী রাজ্যের বেসরকারি বিশ্ববিদ্যালয়গুলিতে ভর্তি হয়েছেন। ...

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: টিভি দেখার খরচে স্বচ্ছতা আনার উদ্যোগ নিয়েছিল টেলিকম নিয়ামক সংস্থা টেলিকম রেগুলেটরি অথরিটি অব ইন্ডিয়া বা ট্রাই। চলতি বছরের গোড়ায় সেই নিয়ম কার্যকর হতে শুরু করে। ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

গুরুজনের চিকিৎসায় বহু ব্যয়। ক্রোধ দমন করা উচিত। নানাভাবে অর্থ আগমনের সুযোগ। সহকর্মীদের সঙ্গে ঝগড়ায় ... বিশদ


ইতিহাসে আজকের দিন

বিশ্ব হাতধোয়া দিবস
১৫৪২: মোগল সম্রাট আকবরের জন্ম
১৯৩১: বিজ্ঞানী ও ভারতের একাদশ রাষ্ট্রপতি ডঃ এ পি জে আবদুল কালামের জন্ম
১৯৪৬: অভিনেতা ভিক্টর বন্দ্যোপাধ্যায়ের জন্ম  

ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৭০.০৪ টাকা ৭১.১৪ টাকা
পাউন্ড ৮৭.৭৬ টাকা ৯০.৯৭ টাকা
ইউরো ৭৬.৭৩ টাকা ৭৯.৭০ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৩৮, ৯৫৫ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩৬, ৯৬০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৩৭, ৫১৫ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৪৫, ৬০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৪৫, ৭০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

২৮ আশ্বিন ১৪২৬, ১৫ অক্টোবর ২০১৯, মঙ্গলবার, দ্বিতীয়া অহোরাত্র। অশ্বিনী ১৭/১৪ দিবা ১২/৩০। সূ উ ৫/৩৬/২৯, অ ৫/৮/৪৯, অমৃতযোগ দিবা ৬/২৩ মধ্যে পুনঃ ৭/৯ গতে ১০/৫৯ মধ্যে। রাত্রি ৭/৩৯ গতে ৮/২৯ মধ্যে পুনঃ ৯/১৮ গতে ১১/৪৮ মধ্যে পুনঃ ১/২৭ গতে ৩/৭ মধ্যে পুনঃ ৪/৪৭ গতে উদয়াবধি, বারবেলা ৭/৪ গতে ৮/৩০ মধ্যে পুনঃ ১২/৪৯ গতে ২/১৫ মধ্যে, কালরাত্রি ৬/৪১ গতে ৮/১৫ মধ্যে।
২৭ আশ্বিন ১৪২৬, ১৫ অক্টোবর ২০১৯, মঙ্গলবার, দ্বিতীয়া ৫৭/৩৩/৪৮ শেষরাত্রি ৪/৩৮/২৩। অশ্বিনী ১৭/৪৮/৫৩ দিবা ১২/৪৪/২৫, সূ উ ৫/৩৬/৫২, অ ৫/১০/১২, অমৃতযোগ দিবা ৬/৩০ মধ্যে ও ৭/১৪ গতে ১০/৫৮ মধ্যে এবং রাত্রি ৭/৩০ গতে ৮/২১ মধ্যে ও ৯/১২ গতে ১১/৪৬ মধ্যে ও ১/২৮ গতে ৩/১১ মধ্যে ও ৪/৫৪ গতে ৫/৩৭ মধ্যে, বারবেলা ৭/৩/৩২ গতে ৮/৩০/১২ মধ্যে, কালবেলা ১২/৫০/১২ গতে ২/১৬/৫২ মধ্যে, কালরাত্রি ৬/৪৩/৩২ গতে ৮/১৬/৫২ মধ্যে।
১৫ শফর

ছবি সংবাদ

এই মুহূর্তে
কার্নিভালে সম্মানহানির অভিযোগ রাজ্যপালের 
কার্নিভাল নিয়ে রাজ্যের বিরুদ্ধে ক্ষোভ উগরে দিলেন রাজ্যপাল জগদীপ ধনকার। ...বিশদ

04:36:31 PM

মন্তেশ্বরে বাস-বাইক মুখোমুখি সংঘর্ষ, মৃত ৩ 
বাইক ও যাত্রীবাহী বাসের মুখোমুখি সংঘর্ষ। আজ দুপুর ২টো নাগাদ ...বিশদ

04:36:00 PM

কেতুগ্রামে গৃহবধূকে ধর্ষণের অভিযোগ পুলিস কর্মীর বিরুদ্ধে 
পূর্ব বর্ধমানের কেতুগ্রামে গৃহবধূকে হুমকি দিয়ে লাগাতার ধর্ষণের অভিযোগ উঠল ...বিশদ

03:58:12 PM

৪০০ পয়েন্ট উঠল সেনসেক্স 

03:39:36 PM

নারদ কাণ্ড: ৩০ অক্টোবর পর্যন্ত আইপিএস মির্জার জেল হেফাজত

03:34:00 PM

দঃ দিনাজপুরে মৎস্যজীবীদের জালে উঠল নরকঙ্কাল
দক্ষিণ দিনাজপুরের কুশমণ্ডি থানার কঙ্কন দীঘিতে মাছ ধরতে গিয়ে মৎস্যজীবীদের ...বিশদ

01:41:00 PM