Bartaman Patrika
বিদেশ
 

সিরিয়ার কুর্দিশ-শাসিত অঞ্চলে তুরস্কের হামলায় মৃত বেড়ে ১৫, জখম ৪০, উদ্বেগপ্রকাশ ভারতের
নিরাপত্তা পরিষদে জরুরি বৈঠক, সিরিয়া-তুরস্ক আলোচনা চাইল রাশিয়া

রাস আল-অইন (সিরিয়া), ১০ অক্টোবর (এএফপি): সিরিয়া থেকে মার্কিন সেনা সরে যেতেই উত্তর-পূর্বের কুর্দিশ-শাসিত এলাকায় বিমান থেকে ব্যাপক বোমাবর্ষণ করল তুরস্ক। সর্বশেষ পাওয়া খবর অনুযায়ী, গত বুধবার তুরস্কের এই হামলা মোট ১৫ জনের মৃত্যু হয়েছে। যাঁদের মধ্যে ৮ জনই সাধারণ নাগরিক, বাকিরা কুর্দিশ যোদ্ধা। আহত হয়েছেন আরও প্রায় ৪০ জন। গোটা বিষয়টিতে তুরস্কের তীব্র সমালোচনা করেছে সারা বিশ্ব। ভারতও রয়েছে সেই তালিকায়। নয়াদিল্লির তরফে সাফ জানানো হয়েছে, উত্তর-পূর্ব সিরিয়া তুরস্ক যে ‘একতরফা সেনা অভিযান’ চালিয়েছে, তার তীব্র বিরোধিতা করছে ভারত। বিদেশ মন্ত্রক একটি বিবৃতিতে জানিয়েছে, এই ধরনের কার্যকলাপের ফলে একদিকে ওই অঞ্চলের স্থিতাবস্থা যেমন বিঘ্নিত হবে, তেমনই সন্ত্রাসবাদের বিরুদ্ধে লড়াইটাও বাধা পাবে। বলা হয়েছে, ‘উত্তর-পূর্ব সিরিয়ায় তুরস্ক যেভাবে একতরফা সেনা অভিযান চালিয়েছে, তাতে আমরা খুবই উদ্বিগ্ন।’
অন্যদিকে, রাশিয়া আবার কুর্দিশদের নিয়ে সমাধানসূত্র বের করতে তুরস্ক এবং সিরিয়াকে আলোচনার টেবিলে বসার নিদান দিয়েছে। এদিন রুশ বিদেশমন্ত্রী সের্গেই লাভরভ জানান, আঙ্কারা এবং দামাস্কাসের মধ্যে আলোচনা হোক, তা মনেপ্রাণে চাইছে রাশিয়া। তিনি বলেন, ‘আরবদের বিরুদ্ধে কুর্দিশদের লড়িয়ে দেওয়ার যে পরীক্ষা-নিরীক্ষা আমেরিকা চালিয়ে আসছিল, তা নিয়ে আমরা দীর্ঘদিন ধরেই সকলকে সতর্ক করেছিলাম। আমরা বলেছিলাম, কুর্দিশ তাস খেললে, তার পরিণতি ভয়ঙ্কর হবে।’ সিরিয়াকে যাতে ফের আরও একটি সঙ্কটের মধ্যে পড়তে না হয়, তা নিশ্চিত করতে সবরকম চেষ্টা করবে রাশিয়া বলে আশ্বাস দেন লাভরভ। এদিকে, সিরিয়ায় কুর্দিশ বাহিনীর উপর তুরস্কের হামলার পর্যালোচনা করতে জরুরিভিত্তিতে বৈঠক ডাকে রাষ্ট্রসঙ্ঘের নিরাপত্তা পরিষদ। সেখানে উপস্থিত ছিল বেলজিয়াম, ফ্রান্স, জার্মানি, ব্রিটেন এবং পোল্যান্ড। এর আগে তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তায়েপ এর্দোগানের কাছে ‘নাগরিক সুরক্ষা’কে অগ্রাধিকার দেওয়ার আবেদন জানিয়েছিলেন নিরাপত্তা পরিষদের চেয়ারম্যান জেরি ম্যাথিউজ মাতজিলা।
 

11th  October, 2019
সুইজারল্যান্ডে পুতিন-বাইডেন
মুখোমুখি বৈঠক

ঠান্ডা যুদ্ধের ইতি হয়েছে আগেই। গ্লাসনস্ত ও পেরেস্ত্রৈকার ঢেউ আছড়ে পড়েছে কমিউনিস্ট রাশিয়ায়। এরপর দু’দেশের রাষ্ট্রপ্রধানরা বিভিন্ন সময়ে সম্পর্কের উন্নতিতে এগিয়ে গিয়েছেন।
বিশদ

ফ্রান্সে সর্বদা মাস্ক ব্যবহার আর বাধ্যতামূলক নয়

অবশেষে ফ্রান্সে ঘরের বাইরে সর্বদা মাস্ক পরার বিধি তুলে নিল সরকার। পাশাপাশি ২০ জুন থেকে কোভিড বিধিও তুলে নেওয়া হবে। বৃহস্পতিবার ফ্রান্সের প্রধানমন্ত্রী জিন ক্যাটেক্স এই ঘোষণা করেন।
বিশদ

ডেল্টা স্ট্রেইন প্রতিরোধে সক্ষম
কোভিশিল্ড ও ফাইজারের টিকা

জল্পনা-আশঙ্কার অবসান। ভারতে করোনার দ্বিতীয় ঢেউয়ের সিংহভাগের জন্য দায়ী ডেল্টা স্ট্রেইন মোকাবিলায় সক্ষম ফাইজার ও অ্যাস্ট্রাজেনেকার টিকা।
বিশদ

16th  June, 2021
ব্যর্থ অ্যান্টিবডি ককটেল,
বলছে অ্যাস্ট্রাজেনেকাই

করোনার ওষুধ নিয়ে গবেষণায় বড় ধাক্কা খেল ব্রিটিশ-সুইডিশ সংস্থা অ্যাস্ট্রাজেনেকা। কোভিড আক্রান্ত রোগীর চিকিৎসায় ভালো সাড়া দিচ্ছিল অ্যান্টিবডি ককটেল।
বিশদ

16th  June, 2021
বাংলাদেশি অভিনেত্রীকে ধর্ষণ ও খুনের
চেষ্টার অভিযোগে ব্যবসায়ী সহ ধৃত পাঁচ

বাংলাদেশের অন্যতম জনপ্রিয় অভিনেত্রী সামসুন্নাহার স্মৃতি ওরফে পরীমণিকে ধর্ষণ ও খুনের চেষ্টার অভিযোগে এক ব্যবসায়ীকে গ্রেপ্তার করল পুলিস। ধৃতের নাম নাসির মেহমুদ।
বিশদ

15th  June, 2021
ইজরায়েলের প্রধানমন্ত্রী
পদে শপথ নাফতালির

পার্লামেন্টের আস্থা ভোটে শেষ পর্যন্ত ইজরায়েলের প্রধানমন্ত্রীর পদ থেকে বেঞ্জামিন নেতানিয়াহুকে সরতেই হল। তাঁর জায়গায় নতুন প্রধানমন্ত্রী নির্বাচিত হলেন, উগ্র জাতীয়তাবাদী নেতা তথা ৪৯ বছর বয়সি নাফতালি বেনেট।
বিশদ

14th  June, 2021
মাস্ক ছাড়া র‌্যালি, ব্রাজিল
প্রেসিডেন্টকে জরিমানা

ফের বিতর্কে জড়ালেন তিনি। আর তার জেরেই দায়িত্বজ্ঞানহীনতার খেসারত দিলেন ব্রাজিলের প্রেসিডেন্ট জাইর বলসোনারো। এবার মাস্ক ছাড়া একেবারে মোটরসাইকেল র‌্যালি করলেন তিনি।
বিশদ

14th  June, 2021
গণতন্ত্রের মর্যাদার সঙ্গে বেমামান ভারত
সরকারের কাজকর্ম, খোঁচা আমেরিকার

ভারতে গণতন্ত্র সুরক্ষার প্রশ্নে ফের বড় ধাক্কা খেল মোদি সরকার। আর সেই ধাক্কাটি এল আমেরিকা থেকে। মার্কিন বিদেশ মন্ত্রকের কার্যকরী সহকারি সচিব ডিন থম্পসনের মন্তব্য—ভারত হল বিশ্বের বৃহত্তম গণতান্ত্রিক রাষ্ট্র।
বিশদ

13th  June, 2021
পুলিৎজার পেলেন ভারতীয়
বংশোদ্ভূত সাংবাদিক মেঘা

চীনে মুসলিমদের ডিটেনশন ক্যাম্প সম্পর্কে রোমহর্ষক তথ্য তুলে ধরে পুলিৎজার পুরস্কার পেলেন ভারতীয় বংশোদ্ভূত সাংবাদিক মেঘা রাজাগোপালন।
বিশদ

13th  June, 2021
রানি এলিজাবেথের জন্মদিনে সম্মানিত
ভারতীয় বংশোদ্ভূত, রয়েছে বঙ্গযোগও

কোভিড ভ্যাকসিন তৈরিতে উল্লেখযোগ্য অবদান রেখেছেন। সেই সঙ্গে অদৃশ্য শত্রুর মোকাবিলায় আমজনতার দিকেও বাড়িয়ে দিয়েছেন সাহায্যের হাত।
বিশদ

13th  June, 2021
অস্টিনে গুলি, জখম ১৩ জন

টেক্সাসের অস্টিনে গুলিচালনার ঘটনায় ১৩ জন আহত হয়েছেন। স্থানীয় পুলিস সূত্রে খবর, এর মধ্যে দু’জনের অবস্থা অত্যন্ত আশঙ্কাজনক। সন্দেহভাজন বন্দুকবাজ এখনও গ্রেপ্তার হয়নি।
বিশদ

13th  June, 2021
দু’টি টিকার ব্যবধান বাড়ালে সংক্রমণের সম্ভাবনা বেশি: ফুসি 

ভারতে কোভিশিল্ডের দু’টি ডোজের ব্যবধান বাড়ানো হয়েছে। এই নিয়ে কেন্দ্রের বিরুদ্ধে আঙুল উঠেছে। বিশদ

12th  June, 2021
আগামী একবছর প্রতি মাসে
১০ হাজার পাউন্ড পাবেন
লটারি জিতে আপ্লুত ব্রিটেনের ব্যবসায়ী

দেশের অন্যতম বড় লটারি পুরস্কার জিতে তাক লাগালেন ব্রিটেনের ভারতীয় বংশোদ্ভূত ব্যবসায়ী হিতেন্দ্রকুমার ম‌উগি। এই লটারি জেতার ফলে আগামী এক বছর ধরে প্রতিমাসে ১০ হাজার ব্রিটিশ পাউন্ড পাবেন ওই ব্যবসায়ী। বিশদ

12th  June, 2021
মহাকাশ নয়, এলিয়েনরা আসছে সমুদ্রের
তলদেশ থেকে, চাঞ্চল্যকর দাবি বিজ্ঞানীর

 

‘এলিয়েন’ বা ভিনগ্রহীদের নিয়ে মানবজাতির কৌতূহলের অন্ত নেই। এলিয়েনদের উপর নজর রাখতে, তাদের কর্মকাণ্ডের হদিশ পেতে যুগ যুগ ধরেই চলছে নিরন্তর গবেষণা। আর সেই কারণেই মানুষের আগ্রহকে আরও বাড়িয়ে দিতে মাঝেমধ্যে বিভিন্ন রকম তত্ত্ব তুলে ধরেন গবেষকরা। বিশদ

12th  June, 2021

Pages: 12345

একনজরে
মাওবাদী ও পুলিসের গুলির লড়াইয়ে মৃত্যু হল ছয় মাওবাদীর। বুধবার ভোরে বিশাখাপত্তনম জেলার থিগালামেত্তা জঙ্গলে অন্ধ্র পুলিসের বিশেষ বাহিনী গ্রেহাউন্ড ও মাওবাদীদের মধ্যে এই সংঘর্ষ বাঁধে। ...

একধাপ এগলেন বিরাট কোহলি। নামলেন কেন উইলিয়ামসন। বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনালে ভারত ও নিউজিল্যান্ড মুখোমুখি হওয়ার আগে দুই দলের দুই অধিনায়কের জায়গা বদলে গেল আইসিসি’র টেস্ট ব্যাটসম্যানদের র‌্যাঙ্কিংয়ে। ...

দল পুরনো নেতাদের সঙ্গে গদ্দারি করেছে। তাদের বঞ্চিত করে রাখা হয়েছিল। তাদের কোনও কথা শোনা হয়নি। তাই বিধানসভা ভোটে এই বিপর্যয় নেমে এসেছে। ভোটে ভরাডুবি ...

কৃষকদের পাশে দাঁড়ানোর প্রশ্নে নরেন্দ্র মোদিকে টেক্কা দিয়েছেন মমতা বন্দ্যোপাধ্যায়। কৃষকবন্ধু প্রকল্পে কৃষকদের বছরে ১০ হাজার টাকা করে দেওয়ার সিদ্ধান্ত নিয়েছেন তিনি। ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম ( মিত্র )
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

বেফাঁস মন্তব্যে বন্ধুর সঙ্গে মনোমালিন্য। সম্পত্তি নিয়ে ভ্রাতৃবিরোধ। সৃষ্টিশীল কাজে আনন্দ। কর্মসূত্রে দূর ভ্রমণের সুযোগ। প্রতিকার: ... বিশদ


ইতিহাসে আজকের দিন

 ১৬৩১: শাহজাহান পত্নি মুমতাজের মৃত্যু
১৯৭৩: টেনিস খেলোয়াড় লিয়েন্ডার পেজের জন্ম
১৯৮১: অস্ট্রেলিয়ার ক্রিকেটার শেন ওয়াটসনের জন্ম



ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৭১.৬৫ টাকা ৭৪.৮৭ টাকা
পাউন্ড ১০০.৮১ টাকা ১০৫.৬৫ টাকা
ইউরো ৮৬.৭৬ টাকা ৯০.৯ ৬টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৪৯, ২৫০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৪৬, ৭৫০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৪৭, ৪৫০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৭২, ১০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৭২, ২০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

২ আষাঢ় ১৪২৮, বৃহস্পতিবার, ১৭ জুন ২০২১। সপ্তমী ৪২/৪১ রাত্রি ১০/০। পূর্বফল্গুনী নক্ষত্র ৪৩/১৩ রাত্রি ১০/১৩। সূর্যোদয় ৪/৫৫/৫৬, সূর্যাস্ত ৬/১৮/৪৬। অমৃতযোগ দিবা ৩/৩৮ গতে অস্তাবধি। রাত্রি ৭/১ গতে ৯/৮ মধ্যে পুনঃ ১১/৫৮ গতে ২/৬ মধ্যে পুনঃ ৩/৩১ গতে উদয়াবধি। মাহেন্দ্রযোগ প্রাতঃ ৫/৪৯ মধ্যে পুনঃ ৯/২৩ গতে ১১/১০ মধ্যে। বারবেলা ২/৫৮ গতে অস্তাবধি। কালরাত্রি ১১/৩৮ গতে ১২/৫৮ মধ্যে।
২ আষাঢ় ১৪২৮, বৃহস্পতিবার, ১৭ জুন ২০২১। সপ্তমী অপরাহ্ন ৫/৫২। পূর্বফল্গুনী নক্ষত্র রাত্রি ৬/৫১। সূর্যোদয় ৪/৫৫, সূর্যাস্ত ৬/২১। অমৃতযোগ দিবা ৩/৩২ গতে ৬/২১ মধ্যে এবং রাত্রি ৭/৫ গতে ৯/১২ মধ্যে ও ১২/২ গতে ২/১০ মধ্যে ও ৩/৩৫ গতে ৪/৫৫ মধ্যে। মাহেন্দ্রযোগ দিবা ৫/৫৪ মধ্যে ও ৯/২৭ গতে ১১/১৪ মধ্যে। কালবেলা ৩/০ গতে ৬/২১ মধ্যে। কালরাত্রি ১১/৩৮ গতে ১২/৫৮ মধ্যে। 
৬ জেল্কদ।

ছবি সংবাদ

এই মুহূর্তে
ইউরো কাপ: বেলজিয়াম ০-১ ডেনমার্ক (২ মিনিট) 

09:41:27 PM

ইউরো কাপ: ইউক্রেন ২-১ গোলে হারাল নর্থ ম্যাসিডোনিয়াকে 

08:41:38 PM

ইউরো কাপ: ইউক্রেন ২-১ নর্থ ম্যাসিডোনিয়া (৫৭ মিনিট) 

07:52:00 PM

ময়নাগুড়িতে জাল মদের হোম ডেলিভারি, গ্রেপ্তার ১
ময়নাগুড়িতে জাল মদ সহ এক ব্যক্তিকে গ্রেপ্তার করল আবগারি দপ্তর। ...বিশদ

07:33:15 PM

ইউরো কাপ: ইউক্রেন ২-০ নর্থ ম্যাসিডোনিয়া (হাফটাইম) 

07:31:32 PM

এলজেপি-র জাতীয় সভাপতি পশুপতি কুমার পরশ
লোক জনশক্তি পার্টির জাতীয় সভাপতি নির্বাচিত হলেন পশুপতি কুমার পরশ। ...বিশদ

05:41:35 PM