Bartaman Patrika
বিদেশ
 

সিরিয়ার কুর্দিশ-শাসিত অঞ্চলে তুরস্কের হামলায় মৃত বেড়ে ১৫, জখম ৪০, উদ্বেগপ্রকাশ ভারতের
নিরাপত্তা পরিষদে জরুরি বৈঠক, সিরিয়া-তুরস্ক আলোচনা চাইল রাশিয়া

রাস আল-অইন (সিরিয়া), ১০ অক্টোবর (এএফপি): সিরিয়া থেকে মার্কিন সেনা সরে যেতেই উত্তর-পূর্বের কুর্দিশ-শাসিত এলাকায় বিমান থেকে ব্যাপক বোমাবর্ষণ করল তুরস্ক। সর্বশেষ পাওয়া খবর অনুযায়ী, গত বুধবার তুরস্কের এই হামলা মোট ১৫ জনের মৃত্যু হয়েছে। যাঁদের মধ্যে ৮ জনই সাধারণ নাগরিক, বাকিরা কুর্দিশ যোদ্ধা। আহত হয়েছেন আরও প্রায় ৪০ জন। গোটা বিষয়টিতে তুরস্কের তীব্র সমালোচনা করেছে সারা বিশ্ব। ভারতও রয়েছে সেই তালিকায়। নয়াদিল্লির তরফে সাফ জানানো হয়েছে, উত্তর-পূর্ব সিরিয়া তুরস্ক যে ‘একতরফা সেনা অভিযান’ চালিয়েছে, তার তীব্র বিরোধিতা করছে ভারত। বিদেশ মন্ত্রক একটি বিবৃতিতে জানিয়েছে, এই ধরনের কার্যকলাপের ফলে একদিকে ওই অঞ্চলের স্থিতাবস্থা যেমন বিঘ্নিত হবে, তেমনই সন্ত্রাসবাদের বিরুদ্ধে লড়াইটাও বাধা পাবে। বলা হয়েছে, ‘উত্তর-পূর্ব সিরিয়ায় তুরস্ক যেভাবে একতরফা সেনা অভিযান চালিয়েছে, তাতে আমরা খুবই উদ্বিগ্ন।’
অন্যদিকে, রাশিয়া আবার কুর্দিশদের নিয়ে সমাধানসূত্র বের করতে তুরস্ক এবং সিরিয়াকে আলোচনার টেবিলে বসার নিদান দিয়েছে। এদিন রুশ বিদেশমন্ত্রী সের্গেই লাভরভ জানান, আঙ্কারা এবং দামাস্কাসের মধ্যে আলোচনা হোক, তা মনেপ্রাণে চাইছে রাশিয়া। তিনি বলেন, ‘আরবদের বিরুদ্ধে কুর্দিশদের লড়িয়ে দেওয়ার যে পরীক্ষা-নিরীক্ষা আমেরিকা চালিয়ে আসছিল, তা নিয়ে আমরা দীর্ঘদিন ধরেই সকলকে সতর্ক করেছিলাম। আমরা বলেছিলাম, কুর্দিশ তাস খেললে, তার পরিণতি ভয়ঙ্কর হবে।’ সিরিয়াকে যাতে ফের আরও একটি সঙ্কটের মধ্যে পড়তে না হয়, তা নিশ্চিত করতে সবরকম চেষ্টা করবে রাশিয়া বলে আশ্বাস দেন লাভরভ। এদিকে, সিরিয়ায় কুর্দিশ বাহিনীর উপর তুরস্কের হামলার পর্যালোচনা করতে জরুরিভিত্তিতে বৈঠক ডাকে রাষ্ট্রসঙ্ঘের নিরাপত্তা পরিষদ। সেখানে উপস্থিত ছিল বেলজিয়াম, ফ্রান্স, জার্মানি, ব্রিটেন এবং পোল্যান্ড। এর আগে তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তায়েপ এর্দোগানের কাছে ‘নাগরিক সুরক্ষা’কে অগ্রাধিকার দেওয়ার আবেদন জানিয়েছিলেন নিরাপত্তা পরিষদের চেয়ারম্যান জেরি ম্যাথিউজ মাতজিলা।
 

11th  October, 2019
ভারতীয় বংশোদ্ভূতরাই বর্তমানে
আমেরিকার চালিকাশক্তি: বাইডেন 

ইন্দো-আমেরিকান অর্থাৎ ভারতীয় বংশোদ্ভূত মার্কিনিরাই এখন আমেরিকার মূল চালিকাশক্তি। কারণ, মার্কিন প্রশাসনের একাধিক গুরুত্বপূর্ণ পদে রয়েছেন তাঁরাই। বৃহস্পতিবার এই মন্তব্য করেছেন স্বয়ং মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন।  
বিশদ

স্টার ট্রেক দেখেই আগ্রহ মহাকাশে, বাইডেনকে
জানালেন পারসিভিয়ারেন্সের মূখ্য চালক স্বাতী 

তখন তিনি নেহাতই কিশোরী। বয়স মাত্র ১৬ বছর। তখনই স্টার ট্রেক ছবিটি দেখেন। মহাকাশ বিজ্ঞানের গুরুগম্ভীর আলোচনা অবশ্য ওই ছবির বিষয়বস্তু নয়। স্টার ট্রেক ছিল গ্যালাক্সি নিয়ে একটি অ্যাকশন ছবি।  
বিশদ

স্বাধীনতায় রক্ত ঝরালেও দেশের নাগরিকত্ব
আজও পেলেন না মায়ানমারবাসী গোর্খারা 

দ্বিতীয় বিশ্বযুদ্ধের সময় বার্মার সেনাবাহিনীতে গোর্খাদের গুরুত্বপূর্ণ ভূমিকা ছিল। তৎকালীন বার্মার স্বাধীনতার জন্য তাঁরা রক্তও ঝড়িয়েছিলেন অনেক। বার্মা বদলে এখন সে দেশ মায়ানমার।  
বিশদ

আটজনকে বিনামূল্যে চাঁদে যাওয়ার আমন্ত্রণ
জাপানের ধনকুবের ইউসাকু মেজাওয়ার 

চাঁদে যেতে চান? তাও আবার একেবারে নিখরচায়? তাহলে আপনার সামনে সুবর্ণ সুযোগ। সৌজন্যে, জাপানের ধনকুবের ইউসাকু মেজাওয়া। ২০২৩ সালে স্পেস এক্সের একটি বিশেষ ফ্লাইটে তিনি চাঁদে যাবেন। তাঁর সঙ্গে যাওয়ার জন্য আটজনকে তিনি আমন্ত্রণ জানিয়েছেন। তাঁদের যাতায়াতের যাবতীয় খরচ দেবেন তিনিই। 
বিশদ

05th  March, 2021
শনিবার পাক সংসদে আস্থা
ভোটের মুখোমুখি ইমরান খান 

শনিবার পাক সংসদের নিম্নকক্ষ ন্যাশনাল অ্যাসেম্বলিতে আস্থা ভোট চাইলেন প্রধানমন্ত্রী ইমরান খান। আস্থায় হেরে গেলে বিরোধী আসনে বসতে তিনি রাজি বলে এদিন জাতির উদ্দেশে দেওয়া ভাষণে জানিয়ে দিয়েছেন ইমরান।  
বিশদ

05th  March, 2021
মোদি সরকারের জমানায় ভারতে
‘অবাধ’ গণতান্ত্রিক পরিবেশ নেই 

নাগরিক অধিকারগুলি বিপন্ন। স্বাধীনভাবে মত প্রকাশের অধিকার অবরুদ্ধ। সংখ্যালঘু মুসলিমদের উপর চলছে অত্যাচার। বিশ্বের বৃহত্তম গণতন্ত্র আর ‘অবাধ’ নেই। বরং, তা এখন ‘আংশিক’ অবাধ। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির আমলে ভারতের গণতান্ত্রিক পরিবেশ সম্পর্কে এমনটাই মূল্যায়ন মার্কিন সংস্থা ‘ফ্রিডম হাউস’-এর। 
বিশদ

05th  March, 2021
অনলাইনে আইফোন
অর্ডার করে মিলল লস্যি 

অনলাইনে স্মার্টফোন অর্ডার করে পাথর এসেছে—এমন ঘটনার নজির কম নেই। তা বলে আইফোন কিনতে গিয়ে লস্যি মিলবে, সেটা বোধহয় ঘুণাক্ষরেও ভাবতে পারেননি চীনের এক মহিলা! ঘটনাটি গল্পের মতো শোনালেও সত্যি! মার্কিন বহুজাতিক সংস্থার এ হেন কাণ্ডকারখানা নিয়ে তুমুল হইচই চলছে চীনে। 
বিশদ

05th  March, 2021
প্রথম বিশ্বযুদ্ধে অংশ নেওয়া পাইলট
হরদীত সিংয়ের মূর্তি বসবে ব্রিটেনে 

২০১৯ সালে ভারত-পাক আকাশযুদ্ধের সময় শত্রু বাহিনীর আঘাতে ধ্বংস হয়েছিল উইং কমান্ডার অভিনন্দন বর্তমানের মিগ বিমান। পাক বাহিনীর হাতে ধরাও পড়েন তিনি। যদিও পরে আন্তর্জাতিক চাপের মুখে তাঁকে ভারতে ফেরত পাঠায় পাকিস্তান।  
বিশদ

05th  March, 2021
ইজরায়েলের গবেষণাগারে তৈরি হল ব্ল্যাকহোল, হকিংয়ের তত্ত্ব প্রমাণিত 

মৃত্যুর পরেও অমরত্ব পেয়েছেন ব্রিটিশ পদার্থ বিজ্ঞানী স্টিফেন হকিং। এখনও তাঁর তত্ত্ব নিয়ে আলোচনা, গবেষণা চলে সমানে। এবার ইজরায়েলের গবেষকদের কল্যাণে হকিংয়ের প্রায় অর্ধ শতক আগের একটি তত্ত্বের হাতেকলমে প্রমাণ মিলল।  বিশদ

05th  March, 2021
মেগানের বিরুদ্ধে তদন্ত 

রাজ পরিবারে থাকার সময় বাকিংহাম প্যালেস থেকে একটু দূরে কেনসিংটন প্যালেসে থাকতেন যুবরানী মেগান মার্কেল ও যুবরাজ হ্যারি। সেসময় মেগান নাকি প্যালেসের কর্মীদের সঙ্গে দুর্ব্যবহার করেছিলেন।  বিশদ

05th  March, 2021
পম্পেই শহরে এবার উদ্ধার
দু’হাজার বছরের প্রাচীন রথ 

ফাস্টফুড স্টলের পর এবার প্রাচীন রথ! লোহা ও ব্রোঞ্জ দিয়ে তৈরি এক প্রত্নতাত্ত্বিক ‘গুপ্তধন’! অগ্ন্যুৎপাতের ছাই ওড়াতেই পম্পেইতে একের পর এক উঠে আসছে দু’হাজার বছর পূর্বের ইতিহাস। রোমের প্রাচীন শহর পম্পেই। 
বিশদ

04th  March, 2021
৬ বছরের শিশুকে গাড়ির চাকায়
পিষে নদীতে ভাসিয়ে দিল মা

কথায় বলে, 'কু-সন্তান যদিও বা, কু-মাতা কভু নহে।' মা যে এমন হতে পারে, তা এই ঘটনার কথা  না জানলে আপনার পক্ষেও বিশ্বাস করা কঠিন। রবিবার ঘড়ির কাঁটায় তখন সকাল দশ'টা। স্থান মার্কিন যুক্তরাষ্ট্রের ওহিও। ছুটতে ছুটতে প্রেমিকের সঙ্গে থানায় আসেন বছর ২৯-এর ব্রিটনি গঞ্জে। বিশদ

03rd  March, 2021
করাচিতে ইন্ডিগোর বিমান জরুরি অবতরণ
করলেও বাঁচানো গেল না হৃদরোগে আক্রান্ত ব্যক্তিকে 

মাঝ আকাশে আচমকা হৃদরোগে আক্রান্ত যাত্রী। বিমান তখন পাকিস্তানের আকাশে। এই অবস্থায় জরুরি অবতরণ ছাড়া উপায় নেই। অনুমতি পাওয়ার পর করাচি বিমানবন্দরে জরুরি অবতরণ করে ইন্ডিগোর ৬ই১৪১২ ফ্লাইট। কিন্তু ওই যাত্রীকে বাঁচানো যায়নি। 
বিশদ

03rd  March, 2021
স্কটিশ লেবার পার্টির প্রথম অ-শ্বেতাঙ্গ
নেতা নির্বাচিত হলেন আনস সরওয়ার 

স্কটল্যান্ডের পার্লামেন্ট নির্বাচনের প্রাক্কালে বড় রদবদল। আর তাতেই গুরু দায়িত্ব পেলেন আনস সরওয়ার। স্কটিশ লেবার পার্টির প্রধান নির্বাচিত হলেন তিনি। এশীয় বংশোদ্ভূত এবং মুসলমান প্রতিনিধি হিসেবে আনসই প্রথম ব্যক্তি যিনি ব্রিটেনের কোনও বড় দলের নেতা নির্বাচিত হলেন। 
বিশদ

03rd  March, 2021

Pages: 12345

একনজরে
২০১১, ২০১৬-র পর এবার ২০২১। জিতলে তৃণমূলের ‘হ্যাটট্রিক’। তাই একুশের ভোটযুদ্ধে নামার আগে ২৯১ জন সৈনিককে বেছে নিলেন মমতা বন্দ্যোপাধ্যায়। ২৯৪টি আসনের মধ্যে তিনটি পাহাড়ের আসন ছেড়ে দিয়েছেন গোর্খা জনমুক্তি মোর্চাকে।  ...

শুক্রবার নদীয়া জেলা ক্রীড়া সংস্থার তরফে ৭২তম জেলা অ্যাথলেটিক চ্যাম্পিয়নশিপ শুরু হয়েছে। এবছর জেলার ৬৬টি ক্লাবের ১০৩৩জন ১৩১ রকম প্রতিযোগিতায় অংশগ্রহণ করেছেন।  ...

মেদিনীপুর বিধানসভা কেন্দ্রে অভিনেত্রী জুন মালিয়াকে প্রার্থী করে চমক দিল তৃণমূল। শুক্রবার দুপুরে দলনেত্রী মমতা বন্দ্যোপাধ্যায় তাঁর নাম ঘোষণা করতেই শহরজুড়ে চর্চা শুরু হয়ে যায়। ...

পাঁচবার যে আসন থেকে লড়াই করেছেন তিনি, সেই ইংলিশবাজার আসনেই এবার লড়ছেন কৃষ্ণেন্দুনারায়ণ চৌধুরী। আর ইংলিশবাজারের বিধায়ক নীহাররঞ্জন ঘোষকে সরানো হয়েছে চাঁচল কেন্দ্রে। ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম ( মিত্র )
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

শরীর-স্বাস্থ্য মাঝে মধ্যে বিরূপ হলেও খুব একটা চিন্তার কারণ হবে না। ভ্রমণযোগ বিদ্যমান। মাঝে মধ্যে ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৪৭৫: ইতালীয় শিল্পী মাইকেল এঞ্জেলোর জন্ম
১৫০৮: দ্বিতীয় মুঘল সম্রাট হুমায়ুনের জন্ম
১৮১২: কবি ঈশ্বর গুপ্তের জন্ম
১৯০০: ইংরেজ রসায়নবিদ জন ডালটনের মৃত্যু
১৯১৫: শান্তিনিকেতনে রবীন্দ্রনাথ ও মহাত্মা গান্ধীর প্রথম সাক্ষাৎ
১৯২৭: লেখক গ্যাব্রিয়েল গার্সিয়া মার্কোয়েজের জন্ম
১৯৩০ - লন্ডনে প্রথম হিমায়িত খাদ্য বিপণন শুরু হয়
১৯৭১: টেস্টে অভিষেক হল ক্রিকেটার সুনীল গাভাসকারের 



ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৭২.০৯ টাকা ৭৩.৮০ টাকা
পাউন্ড ৯৯.৬৬ টাকা ১০৩.১৪ টাকা
ইউরো ৮৫.৬৮ টাকা ৮৮.৮৬ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৪৫, ১০০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৪২, ৮০০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৪৩, ৪৫০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৬৫, ৮০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৬৫, ৯০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

২২ ফাল্গুন ১৪২৭, শনিবার, ৬ মার্চ ২০২১। অষ্টমী ৩০/৩৩ সন্ধ্যা ৬/১১। জ্যেষ্ঠা নক্ষত্র ৩৯/১১ রাত্রি ৯/৩৮। সূর্যোদয় ৫/৫৭/৪১, সূর্যাস্ত ৫/৩৮/৪১। অমৃতযোগ দিবা ৯/৫০ গতে ১২/৫৮ মধ্যে, রাত্রি ৮/৬ গতে ১০/৩৪ মধ্যে পুনঃ ১২/১২ গতে ১/৫০ মধ্যে পুনঃ ২/৩৯ গতে ৪/১৭ মধ্যে। বারবেলা ৭/২৬ মধ্যে পুনঃ ১/১৫ গতে ২/৪৩ মধ্যে পুনঃ ৪/১০ গতে অস্তাবধি। কালরাত্রি ৭/১০ মধ্যে পুনঃ ৪/২৫ গতে উদয়াবধি।  
২১ ফাল্গুন ১৪২৭, শনিবার, ৬ মার্চ ২০২১। অষ্টমী রাত্রি ৯/২৫। জ্যেষ্ঠা নক্ষত্র রাত্রি ১২/৪৭। সূর্যোদয় ৬/০, সূর্যাস্ত ৫/৩৮। অমৃতযোগ ৯/৪৭ গতে ১২/৫৭ মধ্যে এবং রাত্রি ৮/৭ গতে ১০/৩৩ মধ্যে ও ১২/১০ গতে ১/৪৭ মধ্যে ও ২/৩৬ গতে ৪/১৩ মধ্যে। কালবেলা ৭/২৭ মধ্যে ও ১/১৬ গতে ২/৪৩ মধ্যে ও ৪/১১ গতে ৫/৩৮ মধ্যে। কালরাত্রি ৭/১১ মধ্যে ও ৪/২৭ গতে ৫/৫৯ মধ্যে।  
২১ রজব।  

ছবি সংবাদ

এই মুহূর্তে
আইএসএল: ম্যাচ ড্র, গোয়া ২ - মুম্বই সিটি ২ 

05-03-2021 - 09:35:22 PM

আইএসএল: গোয়া ১ - মুম্বই সিটি ১ (হাফটাইম) 

05-03-2021 - 08:28:25 PM

আইএসএল: গোয়া ১ - মুম্বই সিটি ১ (৩৭ মিনিট) 

05-03-2021 - 08:15:52 PM

আইএসএল: গোয়া ১ - মুম্বই সিটি ০ (২০ মিনিট) 

05-03-2021 - 07:59:46 PM

উগান্ডায় পৌঁছল ভারত থেকে পাঠানো করোনা ভ্যাকসিন 

05-03-2021 - 07:41:00 PM

জম্মু ও কাশ্মীরের প্রাক্তন মুখ্যমন্ত্রী মেহবুবা মুফতিকে সমন ইডির

05-03-2021 - 06:50:00 PM