Bartaman Patrika
বিদেশ
 

আফগানিস্তানে যৌথ অভিযানে খতম ভারতে জন্ম নেওয়া আল কায়েদার শাখা সংগঠনের প্রধান অসীম উমর 

কাবুল, ৯ অক্টোবর: আমেরিকা ও আফগান সেনার যৌথ অভিযানে মৃত্যু হল ভারত উপমহাদেশীয় অঞ্চলে আল কায়েদার প্রধান অসীম উমরের। আল কায়েদা ইন দ্য ইন্ডিয়ান সাবকন্টিন্যান্ট নাম জঙ্গি সংগঠনের প্রধান ছিল সে। প্রশাসন সূত্রে খবর, আফগানিস্তানের হেলমন্দ প্রদেশে তালিবান জঙ্গিদের ঘাঁটিতে অভিযান চালানো হয়। তাতে অসীম সহ আরও ৬ জঙ্গিকে খতম করা হয়েছে। তাদের মধ্যে বেশিরভাগই পাকিস্তানি।
আন্তর্জাতিক সন্ত্রাসবাদী হিসেবে চিহ্নিত ৪০ বছরের অসীম ওমরের জন্ম ভারতেই। উত্তরপ্রদেশের সম্বলে এই কুখ্যাত জঙ্গি জন্মগ্রহণ করে। ১৯৯১ সালে দেওবন্দের দরুন উলুম সেমিনারি থেকে স্নাতক ডিগ্রি লাভ করে সে। তারপরই পাকিস্তান চলে যায় অসীম। সেখানে দারুল উলুম হাক্কানি নওসেরাতে পড়াশুনো করে সে। এই সেমিনারি ‘জিহাদিদের বিশ্ববিদ্যালয়’ বলে পরিচিত।
২০১৪ সালে আল কায়েদার নেতা আয়মন আল-জাওযাহিরি এক ভিডিও বার্তায় ভারত, বাংলাদেশ ও মায়ানমারে লড়াই চালাতে আল কায়েদা ইন দ্য ইন্ডিয়ান সাবকন্টিন্যান্ট (একিউআইএস) নামে একটি সংগঠন তৈরির ঘোষণা করে। সেই সময় থেকে এর নেতৃত্ব দিতে শুরু করে উমর। আমেরিকা ২০১৬ সালে উমর ও তার সংগঠনকে যথাক্রমে আন্তর্জাতিক জঙ্গি এবং আন্তর্জাতিক জঙ্গি সংগঠনের তকমা সেঁটে দেয়। একিউআইএস-এ যোগ দেওয়ার আগে ভারতীয় উপমহাদেশে ছড়িয়ে থাকা পাকিস্তানের জঙ্গি সংগঠন হরকত উল-মুজাহিদিনের সঙ্গে যুক্ত ছিল উমর।
আমেরিকা ও আফগান বাহিনীর যৌথ অভিযান প্রসঙ্গে আফগানিস্তানের ন্যাশনাল ডিরেক্টরেট অব সিক্যুরিটি (এনডিএস) জানায়, কিছুদিন আগে হেলমন্দ প্রদেশের মুসাকালা জেলায় জঙ্গিদের গোপন ঘাঁটির খোঁজ মেলে। গত ২৩ সেপ্টেম্বর সেখানে অভিযান চালানো হয়। এর জেরে তালিবানদের খাসতালুকে ওকিউআইএস প্রধান অসীম উমরের মৃত্যু হয়েছে। একে বড় সাফল্য হিসেবে দেখছে আফগান প্রশাসন।
এই আন্তর্জাতিক সংগঠনের বিরুদ্ধে একাধিক নাশকতা চালানোর অভিযোগ রয়েছে। ২০১৪ সালের সেপ্টেম্বরে করাচিতে পাকিস্তানি নৌবাহিনীর ডকে হামলা চালায় এই জঙ্গি সংগঠন। সেখান থেকে যুদ্ধজাহাজ অপহরণ করার লক্ষ্য ছিল তাদের। পাশাপাশি, বাংলাদেশের একাধিক লেখক ও সমাজকর্মীর হত্যাতেও দায় স্বীকার করেছিল উমরের এই সংগঠন। এই তালিকায় রয়েছেন মার্কিন নাগরিক অভিজিত্ রায়, মার্কিন দূতাবাসে কর্মরত বাংলাদেশের নাগরিক জুলহাজ মান্নান। এছাড়া, স্থানীয় ওয়াশিকুর রহমান বাবু, আহমেদ রাজীব হায়দার এবং একেএম সাফিউল ইসলামও খুন হন এই জঙ্গি সংগঠনের হাতে।
বিগত কয়েক বছরে উমরের সংগঠনে জঙ্গির সংখ্যা লাফিয়ে লাফিয়ে বাড়তে থাকে এবং আফগানিস্তানের বিস্তীর্ণ এলাকায় তাদের শাখা ছড়িয়ে প঩ড়ে। ২০১৫ সালের অক্টোবরে একিউআইএস-এর প্রশিক্ষণ শিবিরে অভিযান চালায় মার্কিন ও আফগান সেনা। এতে আল কায়ে¬দার এই শাখা সংগঠনের কয়েকশো জঙ্গির মৃত্যু হয়েছিল বলে খবর মেলে।
 

10th  October, 2019
হিউস্টনে গুলিবিদ্ধ হয়ে মৃত্যু পুলিস অফিসারের, বডি ক্যামেরার ছবির মাধ্যমে ধৃত সন্দেহভাজন 

হিউস্টন, ৮ ডিসেম্বর (এপি): শনিবার সন্ধ্যায় হিউস্টনের এক পুলিস অফিসারকে গুলি করে খুন করার ঘটনা ঘটল। সন্দেহভাজনকে গ্রেপ্তার করা হয়েছে বলে সরকারি সূত্রে খবর।
হিউস্টনের মেয়র সিলভেস্টার টার্নার জানান, নিহত পুলিস অফিসারের নাম ক্রিস্টোফার ব্রিউস্টার (৩২)।  
বিশদ

নিজেদের তৈরি স্যাটেলাইট উৎক্ষেপণ করতে ভারতে আসছেন ইজরায়েলের তিন স্কুলপড়ুয়া 

জেরুজালেম, ৮ ডিসেম্বর (পিটিআই): নিজেদের তৈরি কৃত্রিম উপগ্রহ উৎক্ষেপণ করতে ভারতে আসছেন ইজরায়েলের তিন স্কুলপড়ুয়া। আগামী সপ্তাহে ইসরোর শ্রীহরিকোটার উৎক্ষেপণ কেন্দ্র থেকে ডুচিফ্যাট-৩ নামে ওই স্যাটেলাইটটি উৎক্ষেপণ করা হবে।
বিশদ

কাশ্মীর নিয়ে মার্কিন কংগ্রেসে প্রস্তাব পেশ
ভারতীয় বংশোদ্ভূত এমপি প্রমীলা জয়পালের

ওয়াশিংটন, ৮ ডিসেম্বর (পিটিআই): পূর্ব ঘোষণা মতো জম্মু ও কাশ্মীরের উপর থেকে যোগাযোগে নিষেধাজ্ঞা ও গণ ধরপাকড়ের বিরোধিতা করে মার্কিন পার্লামেন্টে প্রস্তাব আনলেন ভারতীয় বংশোদ্ভূত মহিলা এমপি প্রমীলা জয়পাল।  
বিশদ

ক্ষেপণাস্ত্রের ‘খুবই গুরুত্বপূর্ণ’ পরীক্ষা চালাল উত্তর কোরিয়া 

সিওল, ৮ ডিসেম্বর (এএফপি): পরমাণু নিরস্ত্রীকরণ প্রশ্নে আমেরিকার উপর চাপ বাড়াল উত্তর কোরিয়া। ফের শক্তিশালী অস্ত্রের পরীক্ষা করল কিম জং উনের দেশ। শনিবার স্যাটেলাইট উৎক্ষেপণ কেন্দ্র থেকে ‘খুবই গুরুত্বপূর্ণ’ এই পরীক্ষাটি চালায় পিয়ংইয়ং। 
বিশদ

দত্তক নেওয়ার পথে বাধা ‘ভারতীয়’ পরিচয়, আইনি লড়াই শেষে জয়ী ব্রিটিশ-শিখ দম্পতি

 রূপাঞ্জনা দত্ত, ৭ ডিসেম্বর: ঐতিহ্যগতভাবে ভারতীয়। আর সেই কারণেই এক নিঃসন্তান দম্পতির দত্তকের আবেদন খারিজ করে দিয়েছিল স্থানীয় এক সংস্থা। বিভেদমূলক এই সিদ্ধান্তের বিরুদ্ধে আদালতের দ্বারস্থ হয়েছিলেন ওই দম্পতি।
বিশদ

08th  December, 2019
পাকিস্তানের সন্ত্রাসবিরোধী অবস্থান নিয়ে প্রশ্ন
আদালতে হাজিরই করা হল না হাফিজের সহকারীকে, সন্ত্রাসে আর্থিক মদত মামলার শুনানি ৪ দিন পিছল

 লাহোর, ৭ ডিসেম্বর (পিটিআই): পাকিস্তান যে এখনও সন্ত্রাসবাদীদের প্রতি নরম মনোভাব পোষণ করে, তা আবার প্রমাণিত হল। সন্ত্রাসে আর্থিক মদত নিয়ে একটি মামলার শুনানি চলছে লাহোরের বিশেষ সন্ত্রাস বিরোধী আদালতে। বিশদ

08th  December, 2019
ফের তালিবানদের সঙ্গে আলোচনা শুরু আমেরিকার

 দোহা, ৭ ডিসেম্বর (এএফপি): আফগানিস্তানে শান্তি ফেরাতে তালিবানদের সঙ্গে ফের আলোচনা শুরু করল আমেরিকা। শনিবার, কাতারে দু’পক্ষের মধ্যে এক দফা আলোচনা হয়েছে বলে সূত্রের খবর। মাস তিনেক আগে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প হঠাত্ করেই তালিবানদের সঙ্গে আলোচনা স্থগিত করে দিয়েছিলেন। বিশদ

08th  December, 2019
মার্কিন নৌঘাঁটিতে বন্দুকবাজের হামলায় মৃত ২, খতম ঘাতকও

মায়ামি, ৬ ডিসেম্বর (এএফপি): ফ্লোরিডার পেনসাকোলায় অবস্থিত মার্কিন নৌঘাঁটির এয়ার স্টেশনে বন্দুকবাজের হামলায় প্রাণ হারালেন অন্তত দু’জন। জখম হয়েছেন কমপক্ষে পাঁচজন।
বিশদ

07th  December, 2019
লন্ডন ব্রিজ হামলায় নিহত জঙ্গি উসমান
খানের দেহ ফেরানো হল পাকিস্তানে

রূপাঞ্জনা দত্ত, ৬ ডিসেম্বর: লন্ডন ব্রিজে হামলাকারী জঙ্গি উসমান খানের দেহ পাঠানো হল পাকিস্তানে। বৃহস্পতিবার তার মৃতদেহ পরিবারের হাতে তুলে দেওয়া হয়। শুক্রবার সকালে যাত্রীবাহী বিমানে দেহ পৌঁছয় পাকিস্তানে। এদিন ইসলামাবাদ আন্তর্জাতিক বিমানবন্দরের আধিকারিকরা একথা জানিয়েছেন।  
বিশদ

07th  December, 2019
ভিগান-শহরের তালিকায়
শীর্ষে জায়গা পেল লন্ডন
সমীক্ষার রিপোর্ট

 রূপাঞ্জনা দত্ত, ৫ ডিসেম্বর: পৃথিবীর বৃহত্তম ভিগান এবং নিরামিষ রেস্তরাঁ গাইড ‘হ্যাপিকাউ’-এর ভিগান-শহরের তালিকার শীর্ষে জায়গা করে নিল লন্ডন। যাঁরা খাদ্যতালিকা থেকে প্রাণীজাত খাদ্যদ্রব্য যেমন মাছ, মাংস, ডিম এবং দুগ্ধজাত পণ্য পুরোপুরি বাদ দিয়েছেন, তাঁদেরই মূলত ভিগান বলা হয়।
বিশদ

06th  December, 2019
জারদারির স্বাস্থ্য পরীক্ষার জন্য মেডিক্যাল বোর্ড গঠনের নির্দেশ দিল পাকিস্তানের আদালত

 ইসলামাবাদ, ৫ ডিসেম্বর (পিটিআই): পাকিস্তানের প্রাক্তন প্রেসিডেন্ট আসিফ আলি জারদারির স্বাস্থ্য পরীক্ষার জন্য মেডিক্যাল বোর্ড গঠনের নির্দেশ দিল পাকিস্তানের আদালত। বৃহস্পতিবার সংবাদমাধ্যমের এক রিপোর্টে এমনটাই জানা গিয়েছে। বিশদ

06th  December, 2019
সুদানে গ্যাস ট্যাঙ্কারে বিস্ফোরণ
থেকে কারখানায় আগুন
১৮ জন ভারতীয় সহ মৃত ২৩

খার্তুম, ৪ ডিসেম্বর: সুদানে একটি গ্যাসভর্তি ট্যাঙ্কারে ভয়াবহ বিস্ফোরণে মৃত্যু হয়েছে কমপক্ষ ২৩ জনের। তাঁদের মধ্যে ১৮ জনই হলেন ভারতীয়। মঙ্গলবার সুদানের রাজধানীর কাছে একটি কারখানায় ওই বিস্ফোরণ হয়। খার্তুমের ভারতীয় দূতাবাসের তরফে জানানো হয়েছে, কারখানাটিতে অন্তত ৬৮ জন ভারতীয় শ্রমিক কাজ করেন।
বিশদ

05th  December, 2019
সরে দাঁড়ালেন দুই সহ-প্রতিষ্ঠাতা
এবার অ্যালফাবেটেরও শীর্ষ পদে
গুগলের সিইও সুন্দর পিচাই

 ওয়াশিংটন, ৪ ডিসেম্বর (পিটিআই): সুন্দর পিচাইয়ের দায়িত্ব আরও বেড়ে গেল। গুগলের সিইও এবার ওয়েব সার্চ জায়ান্টের পেরেন্ট সংস্থা অ্যালফাবেটেরও সিইও পদে বসছেন। কোম্পানির দুই সহ-প্রতিষ্ঠাতা ল্যারি পেজ ও সের্গেই ব্রিন দীর্ঘ ২১ বছর পর পদ থেকে সরে দাঁড়ালেন।
বিশদ

05th  December, 2019
  বিভিন্ন সংস্থার শীর্ষপদে সংখ্যালঘু
প্রতিনিধি আশানুরূপ বাড়েনি: রিপোর্ট

 নিজস্ব প্রতিনিধি, লন্ডন, ৪ ডিসেম্বর: জাতিগত বৈচিত্র্য বাড়াতে ব্যর্থ ব্রিটেনের শীর্ষ সংস্থাগুলি। সম্প্রতি এক রিপোর্টে এমনই তথ্য সামনে এসেছে। বলা হয়েছে, গত এক বছরে সংস্থাগুলিতে সংখ্যালঘু জাতির প্রতিনিধিত্ব ক্রমশ হ্ব্রাস পেয়েছে। ৪৭টি সংস্থার বোর্ড ও এগজিকিউটিভ ডিরেক্টর পর্যায়ে শুধুমাত্র শ্বেতাঙ্গরাই রয়েছেন। বিশদ

05th  December, 2019

Pages: 12345

একনজরে
বিএনএ, চুঁচুড়া: খো খো প্রতিযোগিতায় দেশকে জিতিয়ে ঘরে ফিরলেন চুঁচুড়ার সোনার মেয়ে ঈশিতা। ঈশিতা বিশ্বাস সাউথ এশিয়ান গেমসের সোনাজয়ী ভারতীয় খো খো দলের সদস্য ছিলেন। ...

নয়াদিল্লি, ৮ ডিসেম্বর: চলতি বছরের নভেম্বর মাসে গাড়ির উৎপাদন ৪.৩৩ শতাংশ বৃদ্ধি করল মারুতি সুজুকি ইন্ডিয়া (এমএসআই)। বাজারে চাহিদা না থাকায় টানা ন’মাস ধরে গাড়ির উৎপাদন কমিয়ে এনেছিল সংস্থাটি। মারুতি সুজুকি ইন্ডিয়া তরফে জানানো হয়েছে, নভেম্বর মাসে ১ লক্ষ ৪১ ...

সংবাদদাতা, পুরাতন মালদহ : যে আমবাগান থেকে দিন তিনেক আগে উদ্ধার করা হয়েছে দগ্ধ মহিলার দেহ, তার এক প্রান্তে রয়েছে আড়াপুর জোত টিপাজানি আহ্লাদমণি ঘোষ ...

হায়দরাবাদ, ৮ ডিসেম্বর (পিটিআই): তেলেঙ্গানায় পশু চিকিৎসককে গণধর্ষণ করে পুড়িয়ে মারায় অভিযুক্ত চারজনের পুলিসি এনকাউন্টার নিয়ে রবিবারও পুরোদস্তর তদন্তের প্রক্রিয়া চালাল জাতীয় মানবাধিকার কমিশন। শনিবার থেকে এই তদন্ত শুরু হয়েছে।  ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
aries

মাঝে মধ্যে মানসিক উদ্বেগের জন্য শিক্ষায় অমনোযোগী হয়ে পড়বে। গবেষণায় আগ্রহ বাড়বে। কর্মপ্রার্থীদের নানা সুযো ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৪৮৩: অন্ধকবি সুরদাসের জন্ম
১৮৯৮: বেলুড় মঠ প্রতিষ্ঠিত হল
১৬০৮: ইংরেজ কবি জন মিলটনের জন্ম
১৯৪৬: কংগ্রেস নেত্রী সোনিয়া গান্ধীর জন্ম
১৯৪৬: অভিনেতা শত্রুঘ্ন সিনহার জন্ম
২০১১: আমরি হাসপাতালে আগুন 





ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৭০.৪৯ টাকা ৭২.১৯ টাকা
পাউন্ড ৯২.২০ টাকা ৯৫.৫৪ টাকা
ইউরো ৭৭.৭৫ টাকা ৮০.৭৪ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
07th  December, 2019
পাকা সোনা (১০ গ্রাম) ৩৮, ৩৮৫ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩৬, ৪২০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৩৬, ৯৬৫ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৪৩, ৪০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৪৩, ৫০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]
08th  December, 2019

দিন পঞ্জিকা

২২ অগ্রহায়ণ ১৪২৬, ৯ ডিসেম্বর ২০১৯, সোমবার, দ্বাদশী ৯/২৩ দিবা ৯/৫৪। ভরণী ৫৭/৯ শেষ রাত্রি ৫/০। সূ উ ৬/৮/৫৩, অ ৪/৪৮/২৯, অমৃতযোগ দিবা ৭/৩৩ মধ্যে পুনঃ ৮/৫৮ গতে ১১/৬ মধ্যে। রাত্রি ৭/২৮ গতে ১১/২ মধ্যে পুনঃ ২/৩৫ গতে ৩/৩০ মধ্যে, বারবেলা ৭/২৭ গতে ৮/৪৮ মধ্যে পুনঃ ২/৮ গতে ৩/২৮ মধ্যে, কালরাত্রি ৯/৪৮ গতে ১১/২৮ মধ্যে। 
২২ অগ্রহায়ণ ১৪২৬, ৯ ডিসেম্বর ২০১৯, সোমবার, দ্বাদশী ৭/১০/১১ দিবা ৯/২/২২। ভরণী ৫৭/৩১/১০ শেষরাত্রি ৫/১০/২৬, সূ উ ৬/১০/১৮, অ ৪/৪৯/১, অমৃতযোগ দিবা ৭/৩৯ মধ্যে ও ৯/৪ গতে ১১/১১ মধ্যে এবং রাত্রি ৭/৩১ গতে ১১/৫ মধ্যে ও ২/৪০ গতে ৩/৩৪ মধ্যে, কালবেলা ৭/৩০/৮ গতে ৮/৪৯/৫৯ মধ্যে, কালরাত্রি ৯/৪৯/৩০ গতে ১১/২৯/৪০ মধ্যে।
১১ রবিয়স সানি 

ছবি সংবাদ

এই মুহূর্তে
এটিএম জালিয়াতির ঘটনায় দিল্লিতে গ্রেপ্তার রোমান নাগরিক 

06:22:00 PM

ফি বৃদ্ধির প্রতিবাদে জেএনইউ পড়ুয়াদের মিছিলে লাঠিচার্জ করল পুলিস 

04:29:13 PM

ডোপিংয়ের অভিযোগে ওলিম্পিক থেকে চার বছরের জন্য নির্বাসিত রাশিয়া 

04:12:10 PM

কর্ণাটক বিধানসভা উপনির্বাচনে কংগ্রেসের হার, পরিষদীয় দলনেতার পদ থেকে পদত্যাগ সিদ্দারামাইয়ার

03:56:19 PM

৪২ পয়েন্ট উঠল সেনসেক্স 

03:50:07 PM

পানিপথ: জয়পুরে সিনেমা হলে ভাঙচুর 
হিন্দি ছবি পানিপথে মহারাজ সূরজমলের চরিত্র বিকৃত করা হয়েছে, এই ...বিশদ

03:32:17 PM