Bartaman Patrika
বিদেশ
 

আফগানিস্তানে যৌথ অভিযানে খতম ভারতে জন্ম নেওয়া আল কায়েদার শাখা সংগঠনের প্রধান অসীম উমর 

কাবুল, ৯ অক্টোবর: আমেরিকা ও আফগান সেনার যৌথ অভিযানে মৃত্যু হল ভারত উপমহাদেশীয় অঞ্চলে আল কায়েদার প্রধান অসীম উমরের। আল কায়েদা ইন দ্য ইন্ডিয়ান সাবকন্টিন্যান্ট নাম জঙ্গি সংগঠনের প্রধান ছিল সে। প্রশাসন সূত্রে খবর, আফগানিস্তানের হেলমন্দ প্রদেশে তালিবান জঙ্গিদের ঘাঁটিতে অভিযান চালানো হয়। তাতে অসীম সহ আরও ৬ জঙ্গিকে খতম করা হয়েছে। তাদের মধ্যে বেশিরভাগই পাকিস্তানি।
আন্তর্জাতিক সন্ত্রাসবাদী হিসেবে চিহ্নিত ৪০ বছরের অসীম ওমরের জন্ম ভারতেই। উত্তরপ্রদেশের সম্বলে এই কুখ্যাত জঙ্গি জন্মগ্রহণ করে। ১৯৯১ সালে দেওবন্দের দরুন উলুম সেমিনারি থেকে স্নাতক ডিগ্রি লাভ করে সে। তারপরই পাকিস্তান চলে যায় অসীম। সেখানে দারুল উলুম হাক্কানি নওসেরাতে পড়াশুনো করে সে। এই সেমিনারি ‘জিহাদিদের বিশ্ববিদ্যালয়’ বলে পরিচিত।
২০১৪ সালে আল কায়েদার নেতা আয়মন আল-জাওযাহিরি এক ভিডিও বার্তায় ভারত, বাংলাদেশ ও মায়ানমারে লড়াই চালাতে আল কায়েদা ইন দ্য ইন্ডিয়ান সাবকন্টিন্যান্ট (একিউআইএস) নামে একটি সংগঠন তৈরির ঘোষণা করে। সেই সময় থেকে এর নেতৃত্ব দিতে শুরু করে উমর। আমেরিকা ২০১৬ সালে উমর ও তার সংগঠনকে যথাক্রমে আন্তর্জাতিক জঙ্গি এবং আন্তর্জাতিক জঙ্গি সংগঠনের তকমা সেঁটে দেয়। একিউআইএস-এ যোগ দেওয়ার আগে ভারতীয় উপমহাদেশে ছড়িয়ে থাকা পাকিস্তানের জঙ্গি সংগঠন হরকত উল-মুজাহিদিনের সঙ্গে যুক্ত ছিল উমর।
আমেরিকা ও আফগান বাহিনীর যৌথ অভিযান প্রসঙ্গে আফগানিস্তানের ন্যাশনাল ডিরেক্টরেট অব সিক্যুরিটি (এনডিএস) জানায়, কিছুদিন আগে হেলমন্দ প্রদেশের মুসাকালা জেলায় জঙ্গিদের গোপন ঘাঁটির খোঁজ মেলে। গত ২৩ সেপ্টেম্বর সেখানে অভিযান চালানো হয়। এর জেরে তালিবানদের খাসতালুকে ওকিউআইএস প্রধান অসীম উমরের মৃত্যু হয়েছে। একে বড় সাফল্য হিসেবে দেখছে আফগান প্রশাসন।
এই আন্তর্জাতিক সংগঠনের বিরুদ্ধে একাধিক নাশকতা চালানোর অভিযোগ রয়েছে। ২০১৪ সালের সেপ্টেম্বরে করাচিতে পাকিস্তানি নৌবাহিনীর ডকে হামলা চালায় এই জঙ্গি সংগঠন। সেখান থেকে যুদ্ধজাহাজ অপহরণ করার লক্ষ্য ছিল তাদের। পাশাপাশি, বাংলাদেশের একাধিক লেখক ও সমাজকর্মীর হত্যাতেও দায় স্বীকার করেছিল উমরের এই সংগঠন। এই তালিকায় রয়েছেন মার্কিন নাগরিক অভিজিত্ রায়, মার্কিন দূতাবাসে কর্মরত বাংলাদেশের নাগরিক জুলহাজ মান্নান। এছাড়া, স্থানীয় ওয়াশিকুর রহমান বাবু, আহমেদ রাজীব হায়দার এবং একেএম সাফিউল ইসলামও খুন হন এই জঙ্গি সংগঠনের হাতে।
বিগত কয়েক বছরে উমরের সংগঠনে জঙ্গির সংখ্যা লাফিয়ে লাফিয়ে বাড়তে থাকে এবং আফগানিস্তানের বিস্তীর্ণ এলাকায় তাদের শাখা ছড়িয়ে প঩ড়ে। ২০১৫ সালের অক্টোবরে একিউআইএস-এর প্রশিক্ষণ শিবিরে অভিযান চালায় মার্কিন ও আফগান সেনা। এতে আল কায়ে¬দার এই শাখা সংগঠনের কয়েকশো জঙ্গির মৃত্যু হয়েছিল বলে খবর মেলে।
 

10th  October, 2019
বিশ্বজুড়ে করোনার
বলি ৩ লক্ষ ৭০ হাজার

 ইসলামাবাদ, ৩১ মে: বিশ্বজুড়ে করোনার সংক্রমণে কোনওভাবেই রাশ টানা যাচ্ছে না। প্রতিদিন আক্রান্ত ও মৃতের সংখ্যা লাফিয়ে লাফিয়ে বাড়ছে। রবিবার পর্যন্ত আক্রান্তের সংখ্যা ৬১ লক্ষ ছাড়িয়েছে। সবমিলিয়ে মৃতের সংখ্যাও ৩ লক্ষ ৭০ হাজার ছুঁয়েছে। দেশের নিরিখে আমেরিকাতেই আক্রান্ত ও মৃতের সংখ্যা সর্বাধিক। এপর্যন্ত মার্কিন মুলুকে সংক্রমিত হয়েছে ১৮ লক্ষ ১৬ হাজার এবং প্রাণ হারিয়েছে প্রায় ১ লক্ষ ৫ হাজার মানুষ। বিশদ

ম্যাপে ভারতের ৩ এলাকা,
বিল পেশ নেপাল সংসদে
তীব্র কূটনৈতিক সংঘাতের মুখে ভারত-নেপাল

সমৃদ্ধ দত্ত, নয়াদিল্লি, ৩১ মে: লাদাখ সীমান্তে ভারত ও চীনের মধ্যে ঠান্ডা লড়াইয়ের মধ্যে এবার নেপাল থেকেও উদ্বেগজনক বার্তা এল। জানা গিয়েছে, ভারতের তিনটি এলাকাকে নিজের অংশ বলে দাবি করে দেশের নতুন মানচিত্র প্রকাশ করতে উদ্যোগী হয়েছে নেপাল সরকার।
বিশদ

দুই মহাকাশচারীকে নিয়ে প্রথম সফল
উৎক্ষেপণ বেসরকারি মহাকাশযানের 

ওয়াশিংটন, ৩১ মে: বাণিজ্যিকভাবে মহাকাশচারী পাঠানোয় নয়া দিগন্তের সূচনা করল নাসা। শনিবার দুপুরে ফ্লোরিডার কেনেডি স্পেস সেন্টার থেকে ফ্যালকন রকেটের সাহায্যে সফলভাবে উৎক্ষেপণ করা হয় স্পেস এক্সের ড্রাগন ক্যাপসুল। 
বিশদ

জি-৭ চীনের আগ্রাসন ঠেকানোই লক্ষ্য 
ভারতকে পাশে চাইছেন
মার্কিন প্রেসিডেন্ট ট্রাম্প


  ওয়াশিংটন, ৩১ মে (পিটিআই): জি-৭ গোষ্ঠীতে সদস্য দেশের সংখ্যা বাড়াতে উদ্যোগী হলেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। সেক্ষেত্রে জি-৭ বদলে হয়ে যেতে পারে জি-১০ অথবা জি-১১। অর্থাৎ, সাতটি দেশের পরিবর্তে এই মঞ্চে শামিল হতে চলেছে দশ থেকে এগারোটি দেশ। বিশদ

আমেরিকায় কৃষ্ণাঙ্গ
বিদ্বেষ বিরোধী বিক্ষোভ

ওয়াশিংটন, ৩১ মে (পিটিআই): রাস্তায় পড়ে আছেন এক কৃষাঙ্গ। পিছমোড়া করে হাত দু’টো হ্যান্ডকাফে বাঁধা। আর তাঁর ঘাড়ে হাঁটু মুড়ে চাপ দিয়ে বসে আছেন এক শ্বেতাঙ্গ পুলিস অফিসার। সম্ভবত এই ছবিটাই তাতিয়ে দিয়েছে কৃষাঙ্গ মার্কিন নাগরিকদের।
বিশদ

বছর শেষ হওয়ার আগেই বাজারে
আসতে পারে চীনের প্রতিষেধক

  বেজিং, ৩১ মে: কবে মিলবে প্রতিষেধক? চাতকের দৃষ্টিতে তাকিয়ে গোটা বিশ্ব। তারই মধ্যে আশার আলো দেখাচ্ছে চীন। বছর শেষের আগেই তারা বাজারে আনতে চলেছে কোভিডের টিকা।
বিশদ

সংক্রমণে ভাটা, টিকা আবিষ্কারে তীরে
তরী ডোবার আশঙ্কায় গবেষকরা

নিউ ইয়র্ক, ৩১ মে: কোভিড সংক্রমণে খানিক ভাটার টান। প্রাদুর্ভাব কমছে ইউরোপে। আমেরিকাতেও কিছুটা নিয়ন্ত্রণে। আর তাতেই ‘তীরে এসে তরী ডোবার’ আশঙ্কা করছেন টিকা আবিষ্কারে যুক্ত গবেষকরা। কারণ, মানবদেহে টিকা পরীক্ষার পর্যাপ্ত সুযোগ হাতছাড়া হয়ে যেতে পারে বলে তাঁদের ধারণা।
বিশদ

পাক অধিকৃত কাশ্মীরে লঞ্চপ্যাডগুলি
জঙ্গিতে পরিপূর্ণ, দাবি সেনা কর্তাদের
ব্যর্থ সংঘর্ষ, পালাল জঙ্গিরা

নয়াদিল্লি, ৩১ মে: পাক অধিকৃত কাশ্মীরে জঙ্গিদের ক্যাম্প এবং লঞ্চপ্যাডগুলি পরিপূর্ণ হয়ে আছে বলে মন্তব্য করলেন লেফটেন্যান্ট জেনারেল বাগাভল্লি সোমশেখর রাজু। চলতি বছরের ১ মার্চ থেকে ফিফটিন কর্পসের দায়িত্ব সামলাচ্ছেন তিনি।
বিশদ

করোনার প্রতিষেধক সহজলভ্য করতে
হু’কে সঙ্গে নিয়ে সওয়াল ৩৭টি দেশের

জুরিখ, ৩১ মে: করোনা ভাইরাসের ওষুধ, ভ্যাকসিন ও পরীক্ষা করার কিট পাওয়া নিয়ে যাতে বৈষম্য তৈরি না হয়, তার জন্য বিশ্ব স্বাস্থ্য সংস্থার সঙ্গে একযোগে আর্জি জানাল ৩৭টি দেশ। মারণ এই ভাইরাসের ভ্যাকসিন বাজারে চলে এলে তার পেটেন্ট নিয়ে লড়াই শুরু হবে।
বিশদ

বিশ্বজুড়ে করোনা আক্রান্তের
সংখ্যা ৬০ লক্ষ ছাড়াল

নয়াদিল্লি, ৩০ মে: বিশ্বজুড়ে করোনা আক্রান্তের সংখ্যা ৬০ লক্ষ ছাড়িয়ে গেল। মৃতের সংখ্যা প্রায় ৩ লক্ষ ৬৭ হাজার। এখনও পর্যন্ত মারণ ভাইরাসের হানায় সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত হয়েছে আমেরিকা। জনস হপকিন্সের তথ্য অনুযায়ী, শেষ ২৪ ঘণ্টায় মার্কিন মুলুকে করোনার বলি হয়েছে ১ হাজার ২২৫ জন।
বিশদ

31st  May, 2020
 হু’র সঙ্গে সম্পর্ক ছিন্ন
করার পথে আমেরিকা

  ওয়াশিংটন, ৩০ মে (পিটিআই): অনুদান বন্ধ করে দিয়েছিলেন আগেই। এবার বিশ্ব স্বাস্থ্য সংস্থার সঙ্গে সরাসরি যাবতীয় সম্পর্ক ছিন্ন করে দেওয়ার কথা ঘোষণা করলেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। বিশদ

31st  May, 2020
বাড়ি ফিরতে উন্মুখ রাজ্যের আন্টার্কটিকা অভিযাত্রী

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: অনেক বাধা পেরিয়ে দেশে ফিরতে পারলেও আপাতত দিল্লিতে কোয়ারান্টাইনে থাকতে হচ্ছে রাজ্যের পরিবেশ বিজ্ঞানী পুনর্বসু চৌধুরীকে। দেশের আন্টার্কটিকা অভিযাত্রী দলের অন্যতম সদস্য ছিলেন কলকাতা বিশ্ববিদ্যালয়ের এই অধ্যাপক।
বিশদ

31st  May, 2020
পাকিস্তানের গুপ্তচর নয়,
পায়রাকে মুক্তি দিল পুলিস

  নয়াদিল্লি, ৩০ মে: সীমান্তে সর্বদাই নানা ফন্দি আঁটছে পাকিস্তান। তথ্য পাচারের জন্য এবার একটি পায়রাকে কাজে লাগানো হয়েছে বলেই অভিযোগ উঠেছিল। গত রবিবার জম্মু ও কাশ্মীরের কাঠুয়া জেলায় পায়রাটিকে আটক করা হয়। তার পায়ে একটি নম্বর লেখা রিং এবং গায়ে গোলাপি ছোপ ছিল। বিশদ

31st  May, 2020
 ব্রিটেনে মৃত্যু হল ভারতীয়
বংশোদ্ভূত করোনা ডাক্তারের

  লন্ডন, ৩০ মে: ব্রিটেনের একটি হোটেল থেকে উদ্ধার হল ভারতীয় বংশোদ্ভূত চিকিৎসক রাজেশ গুপ্তের দেহ। করোনার বিরুদ্ধে তিনি সামনে থেকে কাজ করছিলেন। সে কারণে স্ত্রী ও সন্তানের থেকে দূরে একটি হোটেলে তিনি আইসোলেশনে থাকতেন। সোমবার বিকেলে হোটেল থেকে তাঁর দেহ উদ্ধার করা হয়। তাঁর মৃত্যুর বিশদ

31st  May, 2020

Pages: 12345

একনজরে
মৃণালকান্তি দাস, কলকাতা: চার্লস মিলারের গল্পটা জানেন তো? স্কটল্যান্ডে পড়াশোনা শেষে চার্লস ব্রাজিলে ফিরেছিলেনএকটি ফুটবল হাতে নিয়ে। সবাই জানতে চেয়েছিল, ‘ওই গোল জিনিসটা কী?’ উত্তর ...

 সুখেন্দু পাল, বহরমপুর: সালাউদ্দিন পর্দার আড়ালে যেতেই রাজ্যে জেএমবির সংগঠন বিস্তারের দায়িত্ব নিজের কাঁধে তুলে নিয়েছিল আব্দুল করিম। সামশেরগঞ্জে বসে সে বাংলাদেশেও জেএমবির সংগঠন মনিটরিং ...

চেন্নাই, ৩১ মে (পিটিআই): কেন্দ্রীয় সরকার ৩০ জুন পর্যন্ত শুধুমাত্র কন্টেইনমেন্ট জোনে লকডাউন চালানোর সিদ্ধান্ত ঘোষণা করা সত্ত্বেও মহারাষ্ট্র সরকার গত নির্দেশিকা বদলের কোনও ঘোষণা করেনি। ...

নিজস্ব প্রতিনিধি, বর্ধমান: আজ, সোমবার থেকে বর্ধমানের সর্বমঙ্গলা মন্দির খোলার কথা ঘোষণা করা হলেও করোনা ভাইরাসের সংক্রমণ রুখতে সেই সিদ্ধান্ত বদল করল মন্দির কর্তৃপক্ষ। ভক্তদের জন্য এখনই মন্দির খোলা হবে না। ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম ( মিত্র )
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

কর্মপ্রার্থীদের কোনও সুখবর আসতে পারে। কর্মক্ষেত্রে পদন্নোতির সূচনা। গুপ্ত শত্রু থেকে সাবধান। নতুন কোনও প্রকল্পের ... বিশদ


ইতিহাসে আজকের দিন

বিশ্ব দুগ্ধ দিবস
১৮৭৪ - ইষ্ট ইণ্ডিয়া কোম্পানি বিলুপ্ত হয়।
১৯২৬- আমেরিকার মডেল, অভিনেত্রী ও গায়িকা মেরিলিন মনরোর জন্ম
১৯২৯- অভিনেত্রী নার্গিসের জন্ম
১৯৩৪ - কবি, নাট্যকার ও চিত্রনাট্যকার মোহিত চট্টোপাধ্যায়ের জন্ম
১৯৬৪- সঙ্গীত পরিচালক ইসমাইল দরবারের জন্ম
১৯৬৮- মার্কিন লেখিকা ও সমাজকর্মী হেলেন কেলারের মৃত্যু
১৯৭০- অভিনেতা আর মাধবনের জন্ম
১৯৮৫ - ভারতীয় ক্রিকেটার দিনেশ কার্তিকের জন্ম।
১৯৯৬-ভারতের ষষ্ঠ রাষ্ট্রপতি নীলম সঞ্জীব রেড্ডির মৃত্যু
২০০১- নেপাল রাজপরিবারে হত্যাকাণ্ড। যুবরাজ দীপেন্দ্র গুলি করে হত্যা করে বাবা, মা, নেপালের রাজা বীরেন্দ্র এবং রানি ঐশ্বর্যসহ পরিবারের একাধিক সদস্যকে।
২০০২ - দক্ষিণ আফ্রিকার ক্রিকেট দলের প্রাক্তন অধিনায়ক হানসি ক্রোনিয়ের মৃত্যু,
২০০৯- রিও ডি জেনেইরো থেকে প্যারিস আসার পথে অতলান্তিক মহাসাগরে ভেঙে পড়ল এয়ার ফ্রান্সের এয়ারবাস এ ৪৪৭। মৃত ২২৮ আরোহী।



ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৭৪.৭৯ টাকা ৭৬.৫১ টাকা
পাউন্ড ৯১.৭৩ টাকা ৯৫.০৩ টাকা
ইউরো ৮২.৪৬ টাকা ৮৫.৫০ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
31st  May, 2020
পাকা সোনা (১০ গ্রাম) ৪১,৮৮০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩৯,৭৩০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৪০,৩৩০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৩৮,৮০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৩৮,৯০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]
22nd  March, 2020

দিন পঞ্জিকা

১৮ জ্যৈষ্ঠ ১৪২৭, ১ জুন ২০২০, সোমবার, দশমী ২৫/৫ দিবা ২/৫৮। হস্তা নক্ষত্র ৫০/১৮ রাত্রি ১/৩। সূর্যোদয় ৪/৫৫/৩৬, সূর্যাস্ত ৬/১২/৫৫। অমৃতযোগ দিবা ৮/২৮ গতে ১০/১৪ মধ্যে। রাত্রি ৯/৫ গতে ১১/৫৫ মধ্যে পুনঃ ১/২১ গতে ২/৪৭ মধ্যে। বারবেলা ৬/৩৬ গতে ৮/১৫ মধ্যে পুনঃ ২/৫৩ গতে ৪/৩৩ মধ্যে। কালরাত্রি ১০/১৩ গতে ১১/৩৪ মধ্যে।
১৮ জ্যৈষ্ঠ ১৪২৭, ১ জুন ২০২০, সোমবার, দশমী দিবা ১২/১৪। হস্তানক্ষত্র রাত্রি ১১/১। সূর্যোদয় ৪/৫৬, সূর্যাস্ত ৬/১৫। অমৃতযোগ দিবা ৮/৩০ গতে ১০/১৬ মধ্যে এবং রাত্রি ৯/৮ গতে ১১/৫৮ মধ্যে ও ১/২২ গতে ২/৫০ মধ্যে। কালবেলা ৬/৩৬ গতে ৮/১৬ মধ্যে ও ২/৫৫ গতে ৪/৩৫ মধ্যে। কালরাত্রি ১০/১৫ গতে ১১/৩৫ মধ্যে।
৮ শওয়াল

ছবি সংবাদ

এই মুহূর্তে
উত্তর প্রদেশে করোনা আক্রান্ত আরও ২৯৬, মৃত ৫ 
উত্তর প্রদেশে গত ২৪ ঘণ্টায় করোনা আক্রান্ত ২৯৬ জন। ...বিশদ

09:21:40 PM

মুম্বইয়ে করোনা আক্রান্ত আরও ১৪১৩, মৃত ৪০ 
মুম্বইয়ে গত ২৪ ঘণ্টায় করোনা আক্রান্ত ১৪১৩ জন। মৃত ...বিশদ

09:12:55 PM

গুজরাটে করোনা আক্রান্ত আরও ৪২৩, মৃত ২৫ 
গুজরাটে গত ২৪ ঘণ্টায় আরও ৪২৩ জন করোনা আক্রান্ত ...বিশদ

08:55:01 PM

বন্ধ কামাক্ষ্যা মন্দির, হচ্ছে না অম্বুবাচী মেলাও 
আগামী ৩০ জুন অবধি বন্ধ থাকছে কামাক্ষ্যা মন্দির। এজন্য এবছর ...বিশদ

08:46:05 PM

দিল্লিতে করোনা রোগীর আত্মহত্যা 
দিল্লির বাটরা হাসপাতালে চিকিৎসাধীন করোনা আক্রান্ত বৃদ্ধ আত্মঘাতী। ৬৩ বছর ...বিশদ

08:33:43 PM

দিল্লিতে আরও ৯৯০ জন করোনা আক্রান্ত 
দিল্লিতে গত ২৪ ঘণ্টায় আরও ৯৯০ জন করোনা আক্রান্ত ...বিশদ

08:22:23 PM