Bartaman Patrika
বিদেশ
 

পাকিস্তানকে হারিয়ে ৩ কোটি ৫০ লক্ষ পাউন্ডের
আইনি লড়াই জিতল ভারতীয় রাজপরিবার 

নিজস্ব প্রতিনিধি, লন্ডন, ২ অক্টোবর: ব্রিটেনের একটি ব্যাঙ্ক অ্যাকাউন্টে থাকা ৩ কোটি ৫০ লক্ষ পাউন্ডের প্রকৃত প্রাপক ভারতীয় রাজপরিবার। পাকিস্তান নয়। লন্ডনের একটি আদালতের তরফে একথা জানানো হয়েছে। পাকিস্তান এই টাকা দাবি করতে পারে, এমন কোনও প্রমাণ মেলেনি বলেও জানিয়েছে আদালত।
ঘটনার সূত্রপাত ১৯৪৮ সালে। লন্ডনের তৎকালীন পাকিস্তান হাই কমিশনারের ব্যাঙ্ক অ্যাকাউন্টে ১০ লক্ষ পাউন্ড পাঠিয়েছিলেন হায়দরাবাদের নিজাম মীর ওসমান আলি খান। ৭০ বছর আগে, তখন ভারত না পাকিস্তান— হায়দরাবাদ কোন দেশের সঙ্গে যুক্ত হবে, সেই বিষয়ে কোনও সিদ্ধান্ত নিতে পারেননি তিনি। কিন্তু ১৯৪৮ সালে লন্ডনের পাকিস্তান হাই কমিশনারের ব্যাঙ্ক অ্যাকাউন্টে টাকাটি পাঠানোর কিছুদিন পরেই এক সামরিক অভিযানের শেষে ভারতের সঙ্গে যুক্ত হয় হায়দরাবাদ। এই সংযুক্তিকরণের কিছুদিন পর মীর ওসমান আলি খানের বংশধররা টাকাটি ফেরত চাইলে পাকিস্তান তা দিতে অস্বীকার করে। ভারত সরকারের সঙ্গে একযোগে এই বিষয়ে মামলা করেন নিজামের পরিবার। নিজামের জমা টাকা চেয়ে ন্যাশনাল ওয়েস্টমিনস্টার ব্যাঙ্কের কাছে পাকিস্তানের তরফে আবেদন জানানো হয়। বলা হয়, সেই সময়ে অস্ত্র তৈরির জন্য তাঁদের ওই টাকা দেওয়া হয়েছিল। কিন্তু ব্যাঙ্কের তরফে জানানো হয়, বিচারের ফয়সালা না হওয়া পর্যন্ত কোনও একপক্ষকে জমা টাকা দেওয়া হবে না। এদিকে, জমা মূল টাকার (১০ লক্ষ পাউন্ড) উপর সুদ জমতে জমতে ২০১৯ সালে এসে সেই টাকার পরিমাণ দাঁড়ায় ৩ কোটি ৫০ লক্ষ পাউন্ড।
আদালতে শুনানির পর নিজামের এক বংশধরের আইনজীবী পল হিউইট বলেন, ‘ওই টাকাটি যে পাকিস্তানকেই দেওয়া হয়েছিল, আদালত তা মনে করে না। এদিন সেই বিষয়টি স্পষ্টও করে দেওয়া হয়েছে। এই টাকার মূল মালিক নিজাম এবং পাকিস্তানকে এক ট্রাস্টি হিসেবে যে নিয়োগ করা হয়েছিল, তারও প্রমাণ মিলেছে।’ আদালতের এই রায়কে স্বাগত জানিয়েছেন মীর ওসমান আলি খানের এক নাতি নাজাফ আলি খান। ভারতের বিদেশমন্ত্রকও এই রায়কে স্বাগত জানিয়েছে।
 

03rd  October, 2019
বিজয়ার দিনই রাফাল হাতে পেল ভারত 

প্যারিস, ৯ অক্টোবর: বিজয়ার দিনই রাফাল যুদ্ধ বিমান হাতে পেল ভারত। জানা গিয়েছে, তিন দিনের ফ্রান্স সফরে গত সোমবারই সে দেশের প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাক্রোঁর সঙ্গে বৈঠক করেন রাজনাথ সিং। এরপর মঙ্গলবার বায়ুসেনার বিশেষ বিমানে চেপে মেরিগনক বরডুয়ক্সে যান প্রতিরক্ষামন্ত্রী। 
বিশদ

এ বছর শান্তিতে নোবেল পাচ্ছেন গ্রেটা? জোর জল্পনা 

স্টকহোম, ৯ অক্টোবর: ‘ফাঁকা বুলি দিয়ে তোমরা আমার স্বপ্ন কেড়েছ, আমার শৈশবটাই কেড়ে নিয়েছ।’ রাষ্ট্রসঙ্ঘের আন্তর্জাতিক মঞ্চে এই ভাবেই রাষ্ট্রনেতাদের ‘তিরস্কার’ করেছিলেন সুইডিশ কিশোরী। গ্রেটা থুনবার্গ। তাঁকে নিয়েই এখন জল্পনা তুঙ্গে। কারণ, চলতি বছর নোবেল পুরস্কার দেওয়া শুরু হচ্ছে সোমবার থেকে।
বিশদ

মেয়ের পরীক্ষায় ঘুষ, সাজা মার্কিন অভিনেত্রীর 

ক্যালিফোর্নিয়া, ৯ অক্টোবর: এ আমেরিকাতেই সম্ভব! যেখানে ক্ষমতা কিংবা অর্থবলও আদালতে রেহাই পায় না। আর তাই বছর দুই আগে বিশ্ববিদ্যালয়ে মেয়ের ভর্তি কেলেঙ্কারির ঘটনায় হলিউড অভিনেত্রী ফেলিসিটি হফম্যানকে ১৪ দিনের কারাদণ্ড দিতে এতটুকু কাঁপেনি মার্কিন আদালত।  
বিশদ

আমেরিকার বৈভব জীবনযাত্রায় নিয়মই শেষ কথা 

মৃণালকান্তি দাস: বেশির ভাগ মার্কিন শহরে পুরনো বাড়ির অভাবটা নজর করলেই বোঝা যায়। জোর করে তৈরি করা শ’দেড়েক বছরের গুটিকয় চার্চ বা টাউন হল, বাকিটা বনেদিহীন। 
বিশদ

আমেরিকায় সরকারি আবাসনে চলল গুলি, নিহত ১ 

ভাঙ্কুভার, ৪ অক্টোবর (পিটিআই): ভাঙ্কুভারের এক সরকারি আবাসনে বন্দুকবাজের তাণ্ডবে একজনের মৃত্যু হয়েছে। গুলিতে দুই মহিলাও জখম হয়েছেন। পুলিস জানিয়েছে, প্রবীণদের আবাসন হিসেবে পরিচিত স্মিথ টাওয়ার বিল্ডিংয়ের লবিতে এক বন্দুকবাজ হানা দেয়।
বিশদ

05th  October, 2019
হাসিনাকে ফোন ইমরানের, বাংলাদেশের
প্রধানমন্ত্রীর ভারত সফরকালে নয়া জল্পনা

ঢাকা, ৩ অক্টোবর (পিটিআই): বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা বৃহস্পতিবারই চারদিনের সফরে নয়াদিল্লিতে এসে পৌঁছেছেন। ভারতীয় অর্থনৈতিক সম্মেলনে যোগ দিতে হাসিনা ভারত সফরে এসেছেন। আর হাসিনার এই সফর শুরুর ঠিক একদিন আগে বুধবার পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খান তাঁকে ফোন করেন। প্রসঙ্গত, কাশ্মীর ইস্যুতে ইতিমধ্যেই ইমরান ভারত-বিরোধী প্রচার চালাচ্ছেন।
বিশদ

04th  October, 2019
পাকিস্তানে সেনার ‘নীরব অভ্যুত্থান’, শিল্প
মহলের সঙ্গে বৈঠক সেনাপ্রধান বাজওয়ার

ইসলামাবাদ, ৩ অক্টোবর: যাবতীয় বিষয়ে পাকিস্তানে শেষ কথা বলে সেদেশের সেনা কর্তৃপক্ষ। তা সে বিদেশনীতি নির্ধারণই হোক বা দেশের অভ্যন্তরীণ রাজনীতি। ক্ষমতায় কোন দল রয়েছে, নেতাই বা কে, তাতে কিছু যায় আসে না। দক্ষিণ এশীয় দেশটিতে ঘটে যাওয়া সাম্প্রতিক ঘটনাবলীতে এই ‘তত্ত্ব’ আরও একবার মান্যতা পেল। 
বিশদ

04th  October, 2019
আমেরিকার সঙ্গে আলোচনা পুনরায় শুরু করার জন্য তালিবানকে প্রস্তাব পাকিস্তানের
আফগানিস্তানের যুদ্ধ পরিস্থিতির অবসান প্রসঙ্গ 

ইসলামাবাদ, ৩ অক্টোবর (পিটিআই): আফগানিস্তানের যুদ্ধ পরিস্থিতির অবসান ঘটানোর জন্য আমেরিকার সঙ্গে আলোচনা পুনরায় শুরু করা উচিত। পাকিস্তানের তরফে তালিবানকে এমনটাই প্রস্তাব দেওয়া হয়েছে বলে খবর। বৃহস্পতিবার পাকিস্তানের বিদেশমন্ত্রী শাহ মাহমুদ কুরেশির সঙ্গে তালিবান প্রতিনিধিরা দেখা করেন।  
বিশদ

04th  October, 2019
প্যারিসে পুলিসের সদরদপ্তরে ছুরি নিয়ে হামলা, নিহত চার 

প্যারিস, ৩ অক্টোবর (এএফপি): প্যারিসে পুলিসের সদরদপ্তরে ছুরি নিয়ে হামলা চালাল এক আততায়ী। ওই হামলায় মৃত্যু হয়েছে চারজন পুলিস অফিসারের। হামলকারী পুলিসের সদরদপ্তরেরই একজন কর্মী বলে জানানো হয়েছে।
বিশদ

04th  October, 2019
ভেঙে পড়ল দ্বিতীয় বিশ্বযুদ্ধের সময়কালীন বিমান, মৃত ৭ 

উইন্ডসর লকস, ৩ অক্টোবর (এপি): দ্বিতীয় বিশ্বযুদ্ধের আমলের এক বিমান দুর্ঘটনায় সাতজনের মৃত্যু হয়েছে। ১৩ জন যাত্রীবাহী ওই প্লেনটি বুধবার হার্টফোর্ড বিমানবন্দরে ভেঙে পড়ে এবং আগুন লেগে যায়।
বিশদ

04th  October, 2019
নতুন সরকার ছাড়াই ইজরায়েল পার্লামেন্টে শপথ 

জেরুজালেম, ৩ অক্টোবর (এএফপি): বৃহস্পতিবার নতুন সরকার ছাড়াই শপথ নিল ইজরায়েল পার্লামেন্ট। নির্বাচনের পর জোট গঠন নিয়ে অচলাবস্থা নতুন সরকারের গঠনের পথে প্রধান বাধা হয়ে দাঁড়ায়। যার জেরে প্রধানমন্ত্রী বেঞ্জামিন নেতানিয়াহুর ফের ক্ষমতায় বসার ইচ্ছা অধরা রয়ে গেল।  
বিশদ

04th  October, 2019
জম্মু-কাশ্মীর নিয়ে মোদি সরকারের প্রশংসা সালভের 

লন্ডন, ৩ অক্টোবর (পিটিআই): জম্মু-কাশ্মীর থেকে ৩৭০ ধারা প্রত্যাহার নিয়ে মোদি সরকারের সিদ্ধান্ত প্রশংসাযোগ্য। লন্ডনে দাঁড়িয়ে এই দাবি করলেন প্রবীণ আইনজীবী হরিশ সালভে। তাঁর মতে, কেন্দ্রীয় সরকার দীর্ঘদিনের পুরনো জটিল সমস্যার সমাধান করে ফেলেছে।
বিশদ

04th  October, 2019
পরমাণু বৈঠকের আগে ক্ষেপণাস্ত্র পরীক্ষা উত্তর কোরিয়ার 

সিওল, ২ অক্টোবর (এএফপি): মঙ্গলবারই থমকে থাকা পরমাণু সংক্রান্ত আলোচনা ফের চালু করার বার্তা দিয়েছে ওয়াশিংটন এবং পিয়ংইয়ং। তার ২৪ ঘণ্টার মধ্যেই ক্ষেপণাস্ত্র পরীক্ষা করল উত্তর কোরিয়া। বুধবার, সাবমেরিন থেকে ক্ষেপণাস্ত্র ছোঁড়া হয়েছে। দক্ষিণ কোরিয়ার জয়েন্ট চিফ অব স্টাফ এই তথ্য জানিয়েছেন।  
বিশদ

03rd  October, 2019
ব্রিটেনজুড়ে পালিত হল মহাত্মা
গান্ধীর ১৫০তম জন্মবার্ষিকী 

রূপাঞ্জনা দত্ত, লন্ডন, ২ অক্টোবর: প্রতি বছরের ন্যায় এবারও ভারতীয় হাই কমিশন এবং ইন্ডিয়া লিগের উদ্যোগে লন্ডনের তাভিস্টক স্কোয়ারে অনুষ্ঠিত হল গান্ধী জয়ন্তী। আজকের এই অনুষ্ঠানে ভারতীয় হাই কমিশনার রুচি ঘনশ্যাম, ক্যামডেনের মেয়রের পাশাপাশি উপস্থিত ছিলেন স্থানীয় কাউন্সিলররাও।  
বিশদ

03rd  October, 2019

Pages: 12345



আজকের দিনটি কিংবদন্তি গৌতম ( মিত্র )
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

কর্মক্ষেত্রে অতিরিক্ত পরিশ্রমে শারীরিক ও মানসিক কষ্ট। দূর ভ্রমণের সুযোগ। অর্থ প্রাপ্তির যোগ। যে কোনও ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৯৪০- ‘দি বিটলস’ ব্যান্ডের প্রতিষ্ঠাতা, গায়ক জন লেননের জন্ম
১৯৪৫- সারোদবাদক আমজাদ আলি খানের জন্ম
১৯৪৫- অভিনেত্রী সুমিতা সান্যালের জন্ম
১৯৬৭- কিউবার বিপ্লবের প্রধান ব্যক্তিত্ব চে গেভারার মৃত্যু
২০১৫- সংগীত পরিচালক রবীন্দ্র জৈনের মৃত্যু  



ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার    
পাউন্ড    
ইউরো    
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৩৮,৭৮৫ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩৬,৭৯৫ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৩৭,৩৪৫ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৪৫,২০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৪৫,৩০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]
05th  October, 2019

দিন পঞ্জিকা

১৮ আশ্বিন ১৪২৬, ৫ অক্টোবর ২০১৯, শনিবার, সপ্তমী ১০/৪৫ দিবা ৯/৫১। মূলা ১৯/২৪ দিবা ১/১৮। সূ উ ৫/৩২/৪৫, অ ৫/১৭/৫৫, অমৃতযোগ দিবা ৬/২০ মধ্যে পুনঃ ৭/৭ গতে ৯/২৮ মধ্যে পুনঃ ১১/৪৯ গতে ২/৫৭ মধ্যে পুনঃ ৩/৪৪ গতে অস্তাবধি। রাত্রি ১২/৩৯ গতে ২/১৭ মধ্যে, বারবেলা ৭/০ মধ্যে পুনঃ ১২/৫৪ গতে ২/২৩ মধ্যে পুনঃ ৩/৫১ গতে অস্তাবধি, কালরাত্রি ৬/৫১ মধ্যে পুনঃ ৪/০ গতে উদয়াবধি। 
১৭ আশ্বিন ১৪২৬, ৫ অক্টোবর ২০১৯, শনিবার, সপ্তমী ২১/২৭/৩৯ দিবা ২/৮/০। মূলা ৩১/৪৭/১২ রাত্রি ৬/১৫/৪৯, সূ উ ৫/৩২/৫৬, অ ৫/১৯/৩৬, অমৃতযোগ দিবা ৬/২৩ মধ্যে ও ৭/৯ গতে ৯/২৭ মধ্যে ও ১১/৪৬ গতে ২/৫০ মধ্যে ও ৩/৩৭ গতে ৫/১৮ মধ্যে এবং রাত্রি ১২/৩৭ গতে ২/১৭ মধ্যে, বারবেলা ১২/৫৪/৩৬ গতে ২/২২/৫৫ মধ্যে, কালবেলা ৭/১/১৬ মধ্যে ও ৩/৫১/১৬ গতে ৫/১৯/৩৬ মধ্যে, কালরাত্রি ৬/৫১/১৬ মধ্যে ও ৪/১/১৬ গতে ৫/৩৩/১৮ মধ্যে। 
মোসলেম: ৫ শফর 

ছবি সংবাদ

এই মুহূর্তে
আজকের রাশিফল  
মেষ: অর্থ প্রাপ্তির যোগ। বৃষ: প্রেম-প্রণয়ে অগ্রগতি। মিথুন: গুরুজনের শরীর সম্পর্কে ...বিশদ

07:11:04 PM

ইতিহাসে আজকের দিনে  
১৯৪০- ‘দি বিটলস’ ব্যান্ডের প্রতিষ্ঠাতা, গায়ক জন লেননের জন্ম১৯৪৫-  সারোদবাদক ...বিশদ

07:03:20 PM

এবছর রসায়নে নোবেল পাচ্ছেন জন বি গুডএনাফ, এম স্ট্যানলি হুইটিংহ্যাম ও আকিরা ইয়োশিনো 

03:42:41 PM

মালদহের বৈষ্ণবনগরে নৌকাডুবি, মৃত ৩ 
ঠাকুর দেখতে যাওয়ার সময় নৌকাডুবি। ঘটনাটি ঘটে মালদহের বৈষ্ণবনগর থানার ...বিশদ

03:18:19 PM

৫ শতাংশ মহার্ঘ ভাতা বাড়াল কেন্দ্র, উপকৃত হবেন ৫০ লক্ষ কর্মী ও ৬২ লক্ষ পেনশনভোগী 

02:30:04 PM

ফলতার রামনগরে বিসর্জনের বাজি বানাতে গিয়ে বিস্ফোরণ, জখম ২ শ্রমিক 

01:20:11 PM