Bartaman Patrika
বিদেশ
 

সংঘর্ষ বিরতি চুক্তি লঙ্ঘন, ভারতের ডেপুটি হাই কমিশনারকে সমন পাঠাল পাকিস্তান 

ইসলামাবাদ, ৩০ সেপ্টেম্বর (পিটিআই): ভারতের বিরুদ্ধে সংঘর্ষ বিরতি চুক্তি লঙ্ঘনের অভিযোগ তুলল পাকিস্তান। সোমবার ইসলামাবাদে নিযুক্ত ভারতের ডেপুটি হাই কমিশনার গৌরব আলুওয়ালিয়াকে ডেকে পাঠিয়ে প্রতিবাদ জানায় পাকিস্তান। নিয়ন্ত্রণ রেখা বরাবর (এলওসি) ভারতীয় সেনা গুলি চালালে দু’জন সাধারণ নাগরিকের মৃত্যু হয় বলে অভিযোগ পাকিস্তানের। এদিন পাক বিদেশ মন্ত্রকের মুখপাত্র মহম্মদ ফয়জল বলেন, গত ২৮ ও ২৯ সেপ্টেম্বর সীমান্তের নিকাইল ও রাখাচিকারি সেক্টরে সংঘর্ষ বিরতি চুক্তি লঙ্ঘন করে বিনা প্ররোচনায় গুলি চালায় ভারতীয় সেনা। ওই ঘটনায় এক বৃদ্ধা এবং এক কিশোরের মৃত্যু হয়। এছাড়াও তিনজন জখম হন। তিনি ওই ঘটনার তীব্র নিন্দা জানিয়ে ভারতের ডেপুটি হাই কমিশনারকে ডেকে পাঠান। ২০১৭ সাল থেকে শুরু করে চলতি বছর পর্যন্ত ভারত ১ হাজার ৯৭০ বার সংঘর্ষ বিরতি চুক্তি লঙ্ঘন করেছে বলে পাকিস্তানের অভিযোগ।  

01st  October, 2019
ভেঙে পড়ল দ্বিতীয় বিশ্বযুদ্ধের সময়কালীন বিমান, মৃত ৭ 

উইন্ডসর লকস, ৩ অক্টোবর (এপি): দ্বিতীয় বিশ্বযুদ্ধের আমলের এক বিমান দুর্ঘটনায় সাতজনের মৃত্যু হয়েছে। ১৩ জন যাত্রীবাহী ওই প্লেনটি বুধবার হার্টফোর্ড বিমানবন্দরে ভেঙে পড়ে এবং আগুন লেগে যায়।
বিশদ

04th  October, 2019
নতুন সরকার ছাড়াই ইজরায়েল পার্লামেন্টে শপথ 

জেরুজালেম, ৩ অক্টোবর (এএফপি): বৃহস্পতিবার নতুন সরকার ছাড়াই শপথ নিল ইজরায়েল পার্লামেন্ট। নির্বাচনের পর জোট গঠন নিয়ে অচলাবস্থা নতুন সরকারের গঠনের পথে প্রধান বাধা হয়ে দাঁড়ায়। যার জেরে প্রধানমন্ত্রী বেঞ্জামিন নেতানিয়াহুর ফের ক্ষমতায় বসার ইচ্ছা অধরা রয়ে গেল।  
বিশদ

04th  October, 2019
জম্মু-কাশ্মীর নিয়ে মোদি সরকারের প্রশংসা সালভের 

লন্ডন, ৩ অক্টোবর (পিটিআই): জম্মু-কাশ্মীর থেকে ৩৭০ ধারা প্রত্যাহার নিয়ে মোদি সরকারের সিদ্ধান্ত প্রশংসাযোগ্য। লন্ডনে দাঁড়িয়ে এই দাবি করলেন প্রবীণ আইনজীবী হরিশ সালভে। তাঁর মতে, কেন্দ্রীয় সরকার দীর্ঘদিনের পুরনো জটিল সমস্যার সমাধান করে ফেলেছে।
বিশদ

04th  October, 2019
পাকিস্তানকে হারিয়ে ৩ কোটি ৫০ লক্ষ পাউন্ডের
আইনি লড়াই জিতল ভারতীয় রাজপরিবার 

নিজস্ব প্রতিনিধি, লন্ডন, ২ অক্টোবর: ব্রিটেনের একটি ব্যাঙ্ক অ্যাকাউন্টে থাকা ৩ কোটি ৫০ লক্ষ পাউন্ডের প্রকৃত প্রাপক ভারতীয় রাজপরিবার। পাকিস্তান নয়। লন্ডনের একটি আদালতের তরফে একথা জানানো হয়েছে। পাকিস্তান এই টাকা দাবি করতে পারে, এমন কোনও প্রমাণ মেলেনি বলেও জানিয়েছে আদালত। 
বিশদ

03rd  October, 2019
পরমাণু বৈঠকের আগে ক্ষেপণাস্ত্র পরীক্ষা উত্তর কোরিয়ার 

সিওল, ২ অক্টোবর (এএফপি): মঙ্গলবারই থমকে থাকা পরমাণু সংক্রান্ত আলোচনা ফের চালু করার বার্তা দিয়েছে ওয়াশিংটন এবং পিয়ংইয়ং। তার ২৪ ঘণ্টার মধ্যেই ক্ষেপণাস্ত্র পরীক্ষা করল উত্তর কোরিয়া। বুধবার, সাবমেরিন থেকে ক্ষেপণাস্ত্র ছোঁড়া হয়েছে। দক্ষিণ কোরিয়ার জয়েন্ট চিফ অব স্টাফ এই তথ্য জানিয়েছেন।  
বিশদ

03rd  October, 2019
ব্রিটেনজুড়ে পালিত হল মহাত্মা
গান্ধীর ১৫০তম জন্মবার্ষিকী 

রূপাঞ্জনা দত্ত, লন্ডন, ২ অক্টোবর: প্রতি বছরের ন্যায় এবারও ভারতীয় হাই কমিশন এবং ইন্ডিয়া লিগের উদ্যোগে লন্ডনের তাভিস্টক স্কোয়ারে অনুষ্ঠিত হল গান্ধী জয়ন্তী। আজকের এই অনুষ্ঠানে ভারতীয় হাই কমিশনার রুচি ঘনশ্যাম, ক্যামডেনের মেয়রের পাশাপাশি উপস্থিত ছিলেন স্থানীয় কাউন্সিলররাও।  
বিশদ

03rd  October, 2019
জম্মু ও কাশ্মীরে হামলা চালাতে পারে পাক
মদতপুষ্ট জঙ্গিরা, আশঙ্কা মার্কিন যুক্তরাষ্ট্রের 

ওয়াশিংটন, ২ অক্টোবর (পিটিআই): জম্মু ও কাশ্মীর থেকে ৩৭০ ধারা বিলোপ করেছে ভারত। বদলা নিতে ভারতে হামলা চালাতে পারে জঙ্গিরা। মঙ্গলবার এমনই আশঙ্কার কথা জানাল মার্কিন যুক্তরাষ্ট্র। আরও বলা হয়েছে, পাকিস্তান যদি সেদেশে ঘাঁটি গেড়ে থাকা জঙ্গিগোষ্ঠীগুলির উপর রাশ টানতে পারে, তবে এই হামলার আশঙ্কা এড়ানো সম্ভব। 
বিশদ

03rd  October, 2019
ভারতের বিরুদ্ধে সংঘর্ষ বিরতির অভিযোগ তুলে রাষ্ট্রদূতকে তলব পাকিস্তানের 

ইসলামাবাদ, ২ অক্টোবর (পিটিআই): বিনা প্ররোচনায় সংঘর্ষ বিরতি লঙ্ঘন করেছে ভারত। এই অভিযোগ তুলে বুধবার পাকিস্তানে ভারতীয় ডেপুটি হাই কমিশনার গৌরভ আলুওয়ালিয়াকে তলব করল পাকিস্তান। পাক বিদেশ মন্ত্রক জানিয়েছে, দক্ষিণ এশিয়া এবং সার্ক সংক্রান্ত ডিরেক্টর-জেনারেল মহম্মদ ফয়জল এদিন সমন পাঠান আলুওয়ালিয়াকে।  
বিশদ

03rd  October, 2019
কাশ্মীর নিয়ে পিছু হটতে লেবার পার্টিকে
চিঠি ব্রিটেনের অনাবাসী ভারতীয়দের

রূপাঞ্জনা দত্ত, লন্ডন, ১ অক্টোবর: কাশ্মীর ইস্যুতে এবার লেবার পার্টিকে চিঠি লিখলেন ব্রিটেনের অনাবাসী ভারতীয়রা। দলীয় নেতা জেরেমি করবিনের উদ্দেশে লেখা এই খোলা চিঠিতে কাশ্মীর নিয়ে ভারতের প্রতি লেবার পার্টির ভূমিকার সমালোচনা করা হয়েছে। পাশাপাশি, এই খোলা চিঠিতে সই করার জন্য এদেশের অনাবাসী ভারতীয়দের বিভিন্ন সংগঠনগুলির কাছেও আর্জি জানিয়েছেন তাঁরা। লক্ষ্য একটাই। লেবার পার্টি এবং দলের নেতা জেরেমি করবিনের উপর চাপ বাড়ানো। 
বিশদ

02nd  October, 2019
৩৭০ ধারা বাতিল ইস্যুতে কোনও প্রভাবশালী
মুসলিম দেশকে পাশে পায়নি পাকিস্তান: প্রধান 

নয়াদিল্লি, ১ অক্টোবর (পিটিআই): ৩৭০ ধারা বাতিল ইস্যুতে কোনও প্রভাবশালী মুসলিম দেশকে পাশে পায়নি পাকিস্তান। সৌদি আরব, সংযুক্ত আরব আমিরশাহী, কাতারের মতো দেশগুলি ভারতের অবস্থানকেই সমর্থন করেছে। মঙ্গলবার, এমনটাই জানালেন কেন্দ্রীয় মন্ত্রী ধর্মেন্দ্র প্রধান।  
বিশদ

02nd  October, 2019
আফগানিস্তানে ফের তালিবান হামলা, মৃত্যু ১১ পুলিসকর্মীর 

বাল্খ, ১ অক্টোবর (পিটিআই): শান্তি প্রক্রিয়া ভেস্তে যাওয়ার পর ফের আফগানিস্তানে হামলা চালাল তালিবান। মঙ্গলবার ভোরে ঘটনাটি ঘটেছে উত্তর আফগানিস্তানের বাল্খ প্রদেশের শোরটেপা জেলায়।
বিশদ

02nd  October, 2019
হংকংয়ের দুর্গাপুজোয় প্রতিমা, ঢাকি,
পুরোহিত, রাঁধুনি যায় কলকাতা থেকে 

অভিনন্দন দত্ত, কলকাতা: প্রবাসী বাঙালিদের কাছে শারদোৎসব বাঙালি আবেগেরই বহিঃপ্রকাশ। সেই আবেগের স্রোতে পিছিয়ে নেই হংকং। দক্ষিণ চীন সাগরের উপকূলে হংকংয়ের একমাত্র বাঙালি অ্যাসোসিয়েশন সুদীর্ঘ ২০ বছর ধরে দুর্গাপুজো করে আসছে।   বিশদ

01st  October, 2019
জঙ্গি হতে নয়, ভালোবেসেই ভারত ছেড়ে আমিরশাহিতে খ্রিস্টান যুবতী 

দুবাই, ৩০ সেপ্টেম্বর (পিটিআই): ১৯ বছরের খ্রিস্টান যুবতীকে অপহরণ করে জঙ্গি সংগঠনে যোগ দিতে বাধ্য করা হয়েছে। সংবাদমাধ্যমে এমনই প্রচার হচ্ছিল। রবিবার যাবতীয় জল্পনা নস্যাৎ করে দিলেন সিয়ানি বেনি নিজেই। স্বেচ্ছায় আবুধাবি গিয়ে ইসলাম ধর্মগ্রহণ করেছেন বলে সংযুক্ত আরব আমিরশাহির একটি সংবাদমাধ্যমকে জানিয়েছেন তিনি। 
বিশদ

01st  October, 2019
কর্তারপুর করিডরের উদ্বোধনী অনুষ্ঠানে মোদিকে নয় মনমোহনকে আমন্ত্রণ করবে পাকিস্তান 

ইসলামাবাদ, ৩০ সেপ্টেম্বর: প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি নন, কর্তারপুর করিডরের উদ্বোধনী অনুষ্ঠানে মনমোহন সিংকে আমন্ত্রণ করতে চলেছে পাকিস্তান। ইমরান খান সরকারের এই সিদ্ধান্তের কথা জানালেন পাকিস্তানের বিদেশমন্ত্রী শাহ মেহমুদ কুরেশি। তিনি বলেন, কর্তারপুর করিডর চালু হওয়াটা পাকিস্তানের কাছে খুবই গুরুত্বপূর্ণ ও মূল্যবান।  
বিশদ

01st  October, 2019

Pages: 12345

একনজরে
নিজস্ব প্রতিনিধি, কলকাতা: পুজো যত এগিয়েছে, ততই কমেছে বিদ্যুতের সর্বোচ্চ চাহিদা। সিইএসসি সূত্রের খবর, মূলত বিভিন্ন প্রতিষ্ঠানে ছুটি থাকায় এবং মাঝে-মধ্যে বৃষ্টির জেরে বিদ্যুতের সর্বোচ্চ চাহিদা ক্রমশ কমেছে।  ...

সংবাদদাতা, কাঁথি: বুধবার দীঘায় সমুদ্রে মৎস্যজীবীদের জালে ধরা পড়ল বিশালাকৃতি ‘চিলমাছ’। এদিন মোহনার আড়তে মৃত এই মাছটি নিয়ে আসা হয়। অচেনা এই মাছ দেখতে উৎসুক মানুষজন ভিড় জমান। পাশাপাশি দীঘায় বেড়াতে আসা পর্যটকরাও ভিড় জমান।   ...

পুনে, ৯ অক্টোবর: ভারতের মাটিতে ‘টিম ইন্ডিয়া’কে হারানো কতটা কঠিন, তা বিলক্ষণ টের পেয়েছে দক্ষিণ আফ্রিকা। কারণ, প্রথম টেস্টের প্রথম ইনিংসে ভারতীয় দলের ৫০২ রানের ...

বিএনএ, জলপাইগুড়ি: জলপাইগুড়ি পান্ডাপাড়া সর্বজনীন দুর্গাপুজো কমিটির মণ্ডপে পাশাপাশি দেখা গিয়েছে দিদি-মোদির ফ্লেক্স। পুজো প্যান্ডেলে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি, দেশের স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ, বিজেপি’র রাজ্য সভাপতি দিলিপ ঘোষের অভিনন্দনজ্ঞাপক ফ্লেক্সের পাশে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় ও জলপারইগুড়ি পুরসভার চেয়ারম্যান মোহন ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম ( মিত্র )
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

বিদ্যার্থীদের বেশি শ্রম দিয়ে পঠন-পাঠন করা দরকার। কোনও সংস্থায় যুক্ত হলে বিদ্যায় বিস্তৃতি ঘটবে। কর্মপ্রার্থীরা ... বিশদ


ইতিহাসে আজকের দিন

মানসিক স্বাস্থ্য দিবস
১৯৫৪: অভিনেত্রী রেখার জন্ম
১৯৬৪: অভিনেতা ও পরিচালক গুরু দত্তের মৃত্যু
২০১১: গজল গায়ক জগজিৎ সিংয়ের মৃত্যু  



ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৭০.৩৪ টাকা ৭২.০৪ টাকা
পাউন্ড ৮৫.৩৯ টাকা ৮৮.৫৪ টাকা
ইউরো ৭৬.৬০ টাকা ৭৯.৫৩ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৩৮,৭৭৫ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩৬,৭৯০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৩৭,৩৪০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৪৫,৮৫০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৪৫,৯৫০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

২৩ আশ্বিন ১৪২৬, ১০ অক্টোবর ২০১৯, বৃহস্পতিবার, দ্বাদশী ৩৫/৪৩ রাত্রি ৭/৫২। শতভিষা ৫১/৩৮ রাত্রি ২/১৪। সূ উ ৫/৩৪/৩৩, অ ৫/১৩/১৭, অমৃতযোগ দিবা ৭/৮ মধ্যে পুনঃ ১/২২ গতে ২/৫৪ মধ্যে। রাত্রি ৬/৩ গতে ৯/২১ মধ্যে পুনঃ ১১/৪৮ গতে ৩/৬ মধ্যে পুনঃ ৩/৫৫ গতে উদয়াবধি, বারবেলা ২/১৯ গতে অস্তাবধি, কালরাত্রি ১১/২৪ গতে ১২/৫৭ মধ্যে। 
২২ আশ্বিন ১৪২৬, ১০ অক্টোবর ২০১৯, বৃহস্পতিবার, দ্বাদশী ৩৫/৪৭/৪২ রাত্রি ৭/৫৩/৫২। শতভিষা ৫৪/১৮/১৬ রাত্রি ৩/১৮/৫, সূ উ ৫/৩৪/৪৭, অ ৫/১৪/৪৭, অমৃতযোগ দিবা ৭/১৩ মধ্যে ও ১/১৩ গতে ২/৪৪ মধ্যে এবং রাত্রি ৫/৫০ গতে ৯/১৩ মধ্যে ও ১১/৪৬ গতে ৩/১৫ মধ্যে ও ৪/১ গতে ৫/৩৫ মধ্যে, বারবেলা ৩/৪৭/১৭ গতে ৫/১৪/৪৭ মধ্যে, কালবেলা ২/১৯/৪৭ গতে ৩/৪৭/১৭ মধ্যে, কালরাত্রি ১১/২৪/৪৭ গতে ১২/৫৭/১৭ মধ্যে। 
মোসলেম: ১০ শফর 

ছবি সংবাদ

এই মুহূর্তে
আজকের রাশিফল  
মেষ: ব্যবসায় যুক্ত হলে ভালো। বৃষ: বিবাহের সম্ভাবনা আছে। মিথুন: ব্যবসায় বেশি বিনিয়োগ ...বিশদ

07:11:04 PM

ইতিহাসে আজকের দিনে 
মানসিক স্বাস্থ্য দিবস১৯৫৪: অভিনেত্রী রেখার জন্ম১৯৬৪: অভিনেতা ও পরিচালক গুরু ...বিশদ

07:03:20 PM

২০১৮ সালে সাহিত্যে নোবেল পাচ্ছেন পোল্যান্ডের ওলগা তোকারজুক এবং ২০১৯ সালে সাহিত্যে নোবেল পাবেন অস্ট্রিয়ার পিটার হ্যান্ডকা

05:15:00 PM

দ্বিতীয় টেস্ট, প্রথম দিন: ভারত ২৭৩/৩ 

04:43:00 PM

সিউড়ি বাজারপাড়ায় পরিত্যক্ত দোতলা বাড়ির একাংশ ভেঙে পড়ল, চাঞ্চল্য 

04:27:12 PM

মুর্শিদাবাদে গায়ে আগুন লাগিয়ে আত্মঘাতী বৃদ্ধ 
রোগ যন্ত্রণা সহ্য করতে না পেরে গায়ে আগুন লাগিয়ে ...বিশদ

03:34:00 PM