Bartaman Patrika
বিদেশ
 

আন্তর্জাতিক পড়ুয়াদের ফের দু’বছর কাজের
সুযোগ দেওয়ার নিয়ম চালু করছে ব্রিটেন

রূপাঞ্জনা দত্ত, লন্ডন: ১১ সেপ্টেম্বর: ভারতীয় পড়ুয়াদের জন্য সুখবর। ব্রিটেনের কোনও বিশ্ববিদ্যালয় থেকে স্নাতক হওয়ার পর আন্তর্জাতিক পড়ুয়াদের দু’বছর কাজ করার জন্য ভিসা দেওয়ার সিদ্ধান্ত নিল সরকার। এর আগে, টেরিজা মে ব্রিটেনের প্রধানমন্ত্রী পদে থাকাকালীন অভিবাসন সংক্রান্ত নিয়মে রদবদল আনা হয়েছিল। বর্তমানে যে সমস্ত আন্তর্জাতিক পড়ুয়ারা ব্রিটেনের কোনও বিশ্ববিদ্যালয় থেকে স্নাতক বা স্নাতকোত্তর উত্তীর্ণ হচ্ছেন, তাঁরা সেখানে কাজ খোঁজার জন্য মাত্র চার মাস সময় পান। তবে ২০২০-২১ শিক্ষাবর্ষে যে সমস্ত পড়ুয়ারা ব্রিটেনে পড়তে যাবেন, তাঁদের সেদেশে চাকরির জন্য দু’বছরের সময় দেওয়া হবে। ব্রিটেন সরকারের এই সিদ্ধান্তের ফলে পড়া শেষের পর ছাত্রছাত্রীরা সেদেশে দীর্ঘমেয়াদি কাজের সুযোগ পাবেন।
জানা গিয়েছে, ২০১২ সালে ক্ষমতায় জোট সরকার আসার পর পড়ুয়াদের দু’বছরের কাজের সুযোগ খর্ব করা হয়েছিল। পড়া শেষের পর আন্তর্জাতিক পড়ুয়াদের দু’বছর কাজ করার জন্য ভিসা দেওয়ার বিষয়টিকে ‘অতিরিক্ত উদারতা’ বলে মন্তব্য করেছিলেন হোম সেক্রেটারি হিসেবে টেরিজা মে। সরকারের এই সিদ্ধান্তের ফলে ব্রিটেনের বিশ্ববিদ্যালয়গুলিতে আন্তর্জাতিক পড়ুয়াদের সংখ্যা উল্লেখযোগ্যভাবে হ্ব্রাস পায়। এরপরেই পুরনো নিয়ম ফিরিয়ে আনার জন্য সরব হন সদ্যপ্রাক্তন মন্ত্রী জো জনসন। প্রধানমন্ত্রী বরিস জনসনের ভাই পদত্যাগ করার আগে, গত এপ্রিল মাসে আন্তর্জাতিক পড়ুয়াদের দু’বছর কাজের ভিসা দেওয়ার বিষয়টি পুনরায় ফিরিয়ে আনার জন্য সংশোধনী নিয়ে একটি বৈঠকও করেন। নতুন এই নীতিতে পড়ুয়ারা যে কোনও চাকরির জন্যই আবেদন করতে পারবেন। সেক্ষেত্রে তাঁদের দক্ষতা বা পড়ার বিষয়ের ক্ষেত্রেই চাকরির আবেদনের বিষয়ে কোনও বাধ্যবাধকতা থাকবে না। সরকারি সূত্রে খবর, মেধাবী পড়ুয়াদের অঙ্ক, ইঞ্জিনিয়ারিং, প্রযুক্তি সংক্রান্ত ক্ষেত্রে নিয়োগের পরিকল্পনাও নেওয়া হয়েছে। ব্রিটেনের শিক্ষাসচিব গ্যাভিন উইলিয়ামসন বলেন, ‘আমাদের দেশে এবং বিশ্ববিদ্যালয়ে অর্থনৈতিক এবং সাংস্কৃতিক ক্ষেত্রে আন্তর্জাতিক পড়ুয়ারা বিশেষ অবদান রেখেছেন। তাঁদের এই ভূমিকার ফলে ব্রিটেন লাভবান হয়েছে। বিশ্ববিদ্যালয় থেকে উত্তীর্ণ হয়ে পড়ুয়ারা যাতে আরও বেশি সময় এদেশে কাজ করতে পারেন, সেই কারণেই এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে।’
সরকারের এই সিদ্ধান্তকে স্বাগত জানিয়েছে ব্রিটেনের বিশ্ববিদ্যালয়গুলি। তাদের তরফে জানানো হয়েছে, ব্রেক্সিটের পর ইউরোপের অন্যান্য দেশগুলি থেকেও পড়ুয়াদের সংখ্যা কমে যাচ্ছিল। সরকারের এই সিদ্ধান্তের ফলে আন্তর্জাতিক পড়ুয়াদের সংখ্যা বাড়বে বলে আশাপ্রকাশ করেছেন অনেকে। গত বছর ব্রিটেনের বিশ্ববিদ্যালয়গুলিতে ইউরোপ ব্যতীত আন্তর্জাতিক পড়ুয়াদের সংখ্যা ছিল ৪ লক্ষ ৬০ হাজার। আগামী ১০ বছরের মধ্যে তা ৬ লক্ষ করার লক্ষ্যমাত্রা নেওয়া হয়েছে।
ব্রিটেনের বিশ্ববিদ্যালয়গুলির চিফ এগজিকিউটিভ অ্যালিস্টার জার্ভিস জানিয়েছেন, এর আগে ভিসা সংক্রান্ত কড়াকড়ির জন্য আন্তর্জাতিক পড়ুয়াদের সংখ্যা হ্ব্রাস পাচ্ছিল। পড়া শেষের পর দু’বছর কাজ করার ভিসা দেওয়ার বিষয়টি নিয়ে দীর্ঘদিন ধরেই সরকারের কাছে দরবার করা হচ্ছিল। এসংক্রান্ত নীতি বদলের জন্যও বার্তা দেওয়া হয়েছিল। সরকার এই সিদ্ধান্ত নেওয়ার ফলে ব্রিটেনের বিশ্ববিদ্যালয়গুলি আবার পড়ুয়াদের কাছে প্রথম পছন্দ হয়ে উঠবে বলেও আশা প্রকাশ করেন তিনি।
ব্রিটেনের শিক্ষা দপ্তরের তরফে জানানো হয়েছে, যে সমস্ত পড়ুয়ারা সফলভাবে বিশ্ববিদ্যালয়ের পাঠ শেষ করবেন, তাঁরাই এই সুযোগ পাবেন। পরবর্তীতে পড়ুয়ারা আরও বেশি সময়ের জন্য ভিসার আবেদনও করতে পারবেন। ব্রিটেনের বিশ্ববিদ্যালয়ে ভারতীয় পড়ুয়াদের সংগঠন ন্যাশনাল ইন্ডিয়ান স্টুডেন্টস অ্যান্ড অ্যালুমনি ইউনিয়ন ইউকে (নিসাউ)-এর তরফে এক বিবৃতিতে জানানো হয়েছে, ২০২০-২১ সালে শিক্ষাবর্ষে যে সমস্ত পড়ুয়ারা নথিভুক্ত করবেন, তাঁরা পাঠ শেষের পর দু’বছর কাজ করার ভিসা পাবেন। সংগঠনের চেয়ারপার্সন সোনম আরোরা বলেন, ‘এই সিদ্ধান্তের বড় প্রভাব পড়বে ভারতীয় পড়ুয়াদের উপর। পড়া শেষের পর কাজ করার সুযোগের বিষয়টি নিয়ে তাঁরা দীর্ঘদিন ধরে আমাদের জানিয়েছিলেন। অনেকে পড়ার জন্য বড় অঙ্কের ঋণ নেন, তা পরিশোধ করার জন্য বা আন্তর্জাতিক অভিজ্ঞতা অর্জনের জন্য অনেকেই কাজ করার সুযোগ চান। সেই কারণে গত পাঁচ বছরেরও বেশি সময় ধরে আমরা এই দাবি জানিয়ে আসছি। শেষ পর্যন্ত আমরা সুবিচার পেলাম। তবে নতুন নিয়ম নিয়ে এখনও বিস্তারিত কিছু জানা যায়নি। সেই কারণে গোটা বিষয়টির উপর ভালোভাবে লক্ষ্য রাখার জন্য পড়ুয়াদের কাছে আবেদন জানানো হয়েছে।’ এই দাবি পূরণের লড়াইয়ে গত বেশ কয়েক বছর ধরে পাশে থাকা এবং সমর্থন করার জন্য লর্ড করণ বিলিমোরিয়ার পাশাপাশি এমপি জো জনসন, পল ব্লুমফিল্ড এবং বীরেন্দ্র শর্মাকে ধন্যবাদও জানিয়েছেন তিনি।
এই প্রসঙ্গে হোম সেক্রেটারি প্রীতি প্যাটেল বলেন, ‘এর ফলে বিজ্ঞান ও অঙ্ক বা প্রযুক্তি ও ইঞ্জিনিয়ারিং বিভাগ সহ অন্যান্য ক্ষেত্রের প্রতিভাবান আন্তর্জাতিক পড়ুয়ারা পড়া শেষের পর ব্রিটেনে চাকরি করার সুযোগ পাবেন। এই পদক্ষেপ থেকে আন্তর্জাতিক ক্ষেত্রে আমাদের দৃষ্টিভঙ্গির পরিচয় মেলে। পাশাপাশি, ব্রিটেনের বিশ্ববিদ্যালয়গুলিতে পড়তে আসার জন্য বিশ্বের অন্যতম সেরা মেধাবীরাও আকৃষ্ট হবেন।’ ভারতে নিযুক্ত ব্রিটেনের হাই কমিশনার স্যার ডমিনিক অ্যাসকুইথ বলেন, ‘ভারতীয় পড়ুয়াদের জন্য এটা অত্যন্ত সুখবর। এর ফলে তাঁরা পড়া শেষের পর ব্রিটেনে থেকে কাজের ক্ষেত্রে আরও অভিজ্ঞতা সঞ্চয় করতে পারবেন। বিশ্বের অন্যতম সেরা কিছু শিক্ষা প্রতিষ্ঠান রয়েছে এই ব্রিটেনে। প্রতি বছর সেখানে ভারতীয় পড়ুয়াদের সংখ্যা বাড়ছে। শুধুমাত্র গত বছরেই পড়ুয়াদের সংখ্যা বৃদ্ধি পেয়েছে ৪২ শতাংশ।’
12th  September, 2019
করোনা: বিশ্বের প্রথম সারির চিকিৎসা বিজ্ঞানীদের উপলব্ধি 

‘আমার মনে হয়, শুধু চলতি মরশুম বা এই বছর থেকে নয়, এই ভাইরাস আমাদের সঙ্গে আরও আগে থেকে রয়েছে। এও মনে হয়, খুব শীঘ্রই এই ভাইরাস মরশুমি ফ্লু-তে পরিণত হবে। পার্থক্য শুধু এটাই হবে যে, আমরা এই ভাইরাসকে বুঝতে পারব না।’ 
বিশদ

17th  February, 2020
চীনে মৃতের সংখ্যা বেড়ে ১ হাজার ৬৬৫, আক্রান্ত ৬৮ হাজার ৫০০
জাপানে জাহাজে আটকে থাকা আরও দুই ভারতীয় করোনায় আক্রান্ত হলেন 

টোকিও ও বেজিং, ১৬ ফেব্রুয়ারি (পিটিআই): জাপানে আটকে থাকা ব্রিটিশ জাহাজের ভারতীয়দের দেশে ফেরাতে সম্ভাব্য সব সাহায্য করা হবে। রবিবার টোকিওর ভারতীয় দূতাবাসের তরফে একথা বলা হল। যদিও তারই মধ্যে জাহাজের আরও দুই ভারতীয়ের করোনা আক্রান্ত হওয়ার খবর মিলল।
বিশদ

17th  February, 2020
ব্রিটেনে ঝড়ে মৃত ২, বিমান এবং রেল পরিষেবা বিপর্যস্ত 

লন্ডন, ১৬ ফেব্রুয়ারি (এপি): সিয়ারার পর ডেভিস। পরপর দু’সপ্তাহে দু’টি ভয়ঙ্কর ঝড়ের কবলে পড়ল ব্রিটেন। গত সপ্তাহান্তে আছড়ে পড়েছিল সিয়ারা। যার জেরে উত্তর ইংল্যান্ড সহ গোটা ইউরোপে ৮ জনের মৃত্যু হয়েছিল। এবার চলতি সপ্তাহের শেষে আরও শক্তিশালী ঝড় ডেভিসের কারণে ফের বিপর্যস্ত হল ব্রিটেনের জনজীবন। 
বিশদ

17th  February, 2020
বাগদাদে মার্কিন দূতাবাসের কাছে রকেট হামলা  

বাগদাদ, ১৬ ফেব্রুয়ারি (এএফপি): রবিবার একের পর এক রকেট আছড়ে পড়ল ইরাকের রাজধানী শহর বাগদাদের কড়া নিরাপত্তায় মোড়া গ্রিন জোনে। তবে এই রকেট হামলায় কেউ হতাহত হয়নি। এই গ্রিন জোনেই রয়েছে রাষ্ট্রসঙ্ঘের দপ্তর, মার্কিন যুক্তরাষ্ট্র সহ অন্যান্য অনেক দেশের দূতাবাস এবং ইরাক সরকারের বেশ কিছু দপ্তর।
বিশদ

17th  February, 2020
কানেক্টিকাটের ক্লাবে গুলি, হত এক 

নিউ ইয়র্ক, ১৬ ফেব্রুয়ারি (এএফপি): কানেক্টিকাটের একটি নাইটক্লাবে গুলিচালনার ঘটনায় প্রাণ হারালেন একজন। আহতের সংখ্যা চার। রবিবার ভোরে ‘ম্যাজেস্টিক লাউঞ্জ’-এর ক্লাবে এক অজ্ঞাতপরিচয় দুষ্কৃতী এই হামলা চালায় বলে পুলিস সূত্রে জানা গিয়েছে।   বিশদ

17th  February, 2020
‘ফেসবুকে জনপ্রিয়তায় আমি এক, মোদি দুই’, ট্যুইট ‘সম্মানিত’ ট্রাম্পের 

ওয়াশিংটন, ১৫ ফেব্রুয়ারি (পিটিআই): ফেসবুকে জনপ্রিয়তার নিরিখে এক নম্বরে রয়েছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। দ্বিতীয় স্থানে রয়েছেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। ভারত সফরের কিছুদিন আগে ট্যুইট করে এমনটাই দাবি করলেন ট্রাম্প। স্বয়ং ফেসবুক কর্তা মার্ক জুকেরবার্গ তাঁকে এই তথ্য দিয়েছেন বলে জানিয়েছেন মার্কিন প্রেসিডেন্ট।  
বিশদ

16th  February, 2020
জাপানে জাহাজে আটকে থাকা করোনায় আক্রান্ত ভারতীয়রা ভালো আছেন, জানাল দূতাবাস
এশিয়ার বাইরে প্রথম মৃত্যু ইউরোপে, চীনের মৃতের সংখ্যা বেড়ে ১৬০০

টোকিও ও বেজিং, ১৫ ফেব্রুয়ারি (পিটিআই): জাপানের ইয়োকোহামায় আটকে থাকা ব্রিটিশ জাহাজে মোট তিনজন ভারতীয় করোনা ভাইরাসে আক্রান্ত হয়েছেন। তাঁদের শারীরিক অবস্থার উন্নতি হচ্ছে। পাশাপাশি, ওই জাহাজে থাকা আর কোনও ভারতীয়ের শরীরে প্রাণঘাতী ভাইরাসের অস্তিত্ব পাওয়া যায়নি। শনিবার টোকিওতে অবস্থিত ভারতীয় দূতাবাসের তরফে একথা জানানো হয়েছে।  
বিশদ

16th  February, 2020
বার্লিনে বন্দুকবাজের হানা, হত ১
শিকাগোতেও চলল গুলি, জখম ৬

বার্লিন ও শিকাগো, ১৫ ফেব্রুয়ারি (এপি): বন্দুকবাজের হানায় রক্তাক্ত জার্মানির বার্লিন শহর। শুক্রবার গভীর রাতে বার্লিনের কাছে এক অনুষ্ঠানকেন্দ্রের বাইরে বন্দুক নিয়ে তাণ্ডব চালায় কয়েকজন দুষ্কৃতী। গুলিতে একজন প্রাণ হারান। শনিবার সরকারি তরফে এমনটা জানানো হয়েছে। 
বিশদ

16th  February, 2020
পাকিস্তানে পথ দুর্ঘটনা, প্রাণ হারালেন ১২ জন 

ইসলামাবাদ, ১৫ ফেব্রুয়ারি (পিটিআই): খাদে পড়ে যাত্রীমৃত্যুর ঘটনা ঘটল দক্ষিণ-পশ্চিম পাকিস্তানের বালুচিস্তান প্রদেশে। ঝাল মাগসি জেলার বারেজা অঞ্চলের নিকটবর্তী খুজদার-ঝাল মাগসি হাইওয়ের কাছে একটি যাত্রীবাহী গাড়ি নিয়ন্ত্রণ হারিয়ে খাদে পড়ে যায়। 
বিশদ

16th  February, 2020
করোনায় আক্রান্ত হয়ে চীনে মৃতের সংখ্যা বেড়ে দাঁড়াল ১ হাজার ৫০০

 বেজিং ও ইয়োকোহামা, ১৪ ফেব্রুয়ারি (পিটিআই): চীনে করোনা ভাইরাসে আক্রান্ত হয়ে মৃতের সংখ্যা বেড়ে দাঁড়াল প্রায় দেড় হাজার। পাশাপাশি, নতুন করে আরও ৫ হাজার ৬০ জন করোনায় আক্রান্ত হয়েছে। সবমিলিয়ে প্রায় ৬৫ হাজার মানুষের শরীরের এই ভাইরাস পাওয়া গিয়েছে।
বিশদ

15th  February, 2020
গুলি চলল ব্যাংককে

 ব্যাংকক, ১৪ ফেব্রুয়ারি (এপি): কিছুদিন আগেই দক্ষিণ-পূর্ব থাইল্যান্ডে এক সৈনিকের নির্বিচার গুলিচালনায় প্রাণ হারিয়েছিলেন ২৯ জন। এবার ঘটনার কেন্দ্রে ব্যাংকক শহর।
বিশদ

15th  February, 2020
ব্রিটেনের নয়া অর্থমন্ত্রী হলেন ইনফোসিস
কর্তা নারায়ণমূর্তির জামাই ঋষি সুনাক

রূপাঞ্জনা দত্ত, ১৩ ফেব্রুয়ারি: ব্রিটেনের নয়া অর্থমন্ত্রী হলেন ভারতীয় বংশোদ্ভূত ঋষি সুনাক। ব্রেক্সিটের পর মন্ত্রিসভায় প্রথমবার রদবদল করলেন প্রধানমন্ত্রী বরিস জনসন। সেখানেই তথ্যপ্রযুক্তি সংস্থা ইনফোসিসের সহপ্রতিষ্ঠাতা নারায়ণমূর্তির জামাইকে দ্বিতীয় সর্বোচ্চ গুরুত্বপূর্ণ পদে বসালেন তিনি। বিশদ

14th  February, 2020
 চূড়ান্ত পর্যায়ে পৌঁছল
মালিয়ার প্রত্যার্পণ মামলা

 লন্ডন, ১৩ ফেব্রুয়ারি (পিটিআই): চূড়ান্ত পর্যায়ে পৌঁছল লিকার ব্যারন বিজয় মালিয়ার ভারতে প্রত্যার্পণ মামলা। ব্রিটেনের আদালতে ভারত সরকারের তরফে এই মামলায় সওয়াল করছে ক্রাউন প্রসিকিউশন সার্ভিসেস। বিশদ

14th  February, 2020
  হাফিজ সইদের জেল: গুরুত্ব দিতে নারাজ ভারত, পাকিস্তানের প্রশংসা আমেরিকার

 নয়াদিল্লি ও ওয়াশিংটন, ১৩ ফেব্রুয়ারি (পিটিআই): সন্ত্রাসে আর্থিক মদত মামলায় জঙ্গিনেতা হাফিজ সইদকে ১১ বছরের জন্য জেলে পাঠানোর নির্দেশ দিয়েছে পাকিস্তানের সন্ত্রাস বিরোধী আদালত। যদিও এই পদক্ষেপকে বিশেষ গুরুত্ব দিতে নারাজ ভারত।
বিশদ

14th  February, 2020

Pages: 12345

একনজরে
নিজস্ব প্রতিনিধি, কলকাতা: পণের দাবিতে বিয়ে ভেঙে গিয়েছিল। কিন্তু, প্রিয়াকে পেতে মরিয়া পলাশ তাকে বাড়ি থেকে তুলে নিয়ে গিয়ে বিয়ে করে। কিন্তু, বিয়ের দেড় বছরের মধ্যে সেই প্রিয়াই অগ্নিদগ্ধ হয়ে মারা যেতে পলাশের ১০ বছরের জেল হয়েছিল। আরও পণের দাবিতে ...

ভোপাল, ১৭ ফেব্রুয়ারি (পিটিআই): মধ্যপ্রদেশে জ্যোতিরাদিত্য বনাম কমলনাথের দ্বন্দ্ব থামছেই না। ফের দলের সরকারের বিরুদ্ধে আন্দোলনে নামার হুঁশিয়ারি কংগ্রেসের সাধারণ সম্পাদক জ্যোতিরাদিত্য সিন্ধিয়া। তাঁর স্পষ্ট বক্তব্য, ‘আমি জন সেবক। মানুষের জন্য লড়াই করাই আমার ধর্ম।  ...

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: বিস্তর অভিযোগ ওঠায় আলিপুর জেলা জজ কোর্টে সওয়াল করা থেকে সরিয়ে দেওয়া হল পাঁচ সরকারি আইনজীবীকে। ওই পাঁচ সরকারি কৌঁসুলির ভূমিকাও খতিয়ে দেখা হচ্ছে বলে আদালত সূত্রের খবর। ...

সৌরভ পাল, রায়গঞ্জ, বিএনএ: এনআরসি আতঙ্কে আধার কার্ড সংশোধনের জন্য রায়গঞ্জ থেকে বিহারে ছুটছেন বাসিন্দারা। এতে তাঁদের ভোগান্তির পাশাপাশি অর্থও সময় দু’ই নষ্ট হচ্ছে।   ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

কর্মপ্রার্থীদের ক্ষেত্রে শুভ। সরকারি ক্ষেত্রে কর্মলাভের সম্ভাবনা। প্রতিযোগিতামূলক পরীক্ষায় সাফল্য আসবে। প্রেম-ভালোবাসায় মানসিক অস্থিরতা থাকবে। ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৪৮৬: শ্রী চৈতন্যদেবের জন্ম
১৫৪৬: মার্টিন লুথারের মৃত্যু
১৮৩৬: শ্রীরামকৃষ্ণদেবের জন্ম
১৯৬৭: ইতালির ফুটবলার রবার্তো বাজ্জোর জন্ম
২০০৭: হরিয়ানায় সমঝোতা এক্সপ্রেসে বিস্ফোরণ, মৃত্যু ৬৮ জনের 





ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৬৯.৮২ টাকা ৭২.৯৭ টাকা
পাউন্ড ৯০.৯৯ টাকা ৯৫.৩৮ টাকা
ইউরো ৭৫.৫৯ টাকা ৭৯.২৪ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৪১,৪২০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩৯,৩০০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৩৯,৮৯০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৪৬,৪৫০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৪৬,৫৫০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

৫ ফাল্গুন ১৪২৬, ১৮ ফেব্রুয়ারি ২০২০, মঙ্গলবার, (মাঘ কৃষ্ণপক্ষ) দশমী ২০/৫৫ দিবা ২/৩৩। মূলা ৫৯/৪৯ শেষ রাত্রি ৬/৬। সূ উ ৬/১০/৫৯, অ ৫/৩০/৩৫, অমৃতযোগ দিবা ৮/২৭ গতে ১০/৪৩ মধ্যে পুনঃ ১২/৫৮ গতে ২/২৮ মধ্যে পুনঃ ৩/৩১ গতে ৪/৪৪ মধ্যে। রাত্রি ৬/২০ মধ্যে পুনঃ ৮/৫২ গতে ১১/২৫ মধ্যে পুনঃ ১/৫৮ গতে ৩/৩৯ মধ্যে। বারবেলা ৭/৩৫ গতে ৯/০ মধ্যে পুনঃ ১/১৫ গতে ২/৪১ মধ্যে। কালরাত্রি ৭/৬ গতে ৮/৪১ মধ্যে। 
৫ ফাল্গুন ১৪২৬, ১৮ ফেব্রুয়ারি ২০২০, মঙ্গলবার, দশমী ২৯/৭/২২ সন্ধ্যা ৫/৫২/৫৭। জ্যেষ্ঠা ৬/৪২/১৬ দিবা ৮/৫৪/৫৪। সূ উ ৬/১৪/০, অ ৫/২৯/২২। অমৃতযোগ দিবা ৮/১৭ গতে ১০/৩৭ মধ্যে ও ১২/৫৭ গতে ২/৩০ মধ্যে ও ৩/১৭ গতে ৪/৫০ মধ্যে এবং রাত্রি ৬/২৬ মধ্যে ও ৮/৫৪ গতে ১১/২২ মধ্যে ও ১/৫০ গতে ৩/২৯ মধ্যে। কালবেলা ১/১৬/৬ গতে ২/৪০/৩১ মধ্যে। কালরাত্রি ৭/৪/৫৭ গতে ৮/৪০/৩২ মধ্যে। 
২৩ জমাদিয়স সানি 

ছবি সংবাদ

এই মুহূর্তে
তাপস পালের শেষকৃত্য কাল 
আগামীকাল প্রয়াত অভিনেতা তথা প্রাক্তন এমপি তাপস পালের শেষকৃত্য সম্পন্ন ...বিশদ

03:48:59 PM

এপ্রিল মাসে রাজ্যের ১০২টি পুরসভায় নির্বাচন 
অবশেষে রাজ্যে পুরভোটের দিনক্ষণ চূড়ান্ত হয়ে গেল। এপ্রিল মাসে রাজ্যের ...বিশদ

03:39:08 PM

মালদহে হোয়াটসঅ্যাপে ছড়াল মাধ্যমিকের প্রশ্নপত্র! 
ইন্টারনেট বন্ধ করেও রোখা গেল না প্রশ্ন ফাঁস! মাধ্যমিক শুরু ...বিশদ

01:49:00 PM

কুঁদঘাটে মাকে খুনের অভিযোগ ছেলের বিরুদ্ধে 
রাগের মাথায় মাকে ঘুসি মেরে খুনের অভিযোগ ছেলের বিরুদ্ধে। আজ ...বিশদ

12:57:00 PM

প্রেমিকাকে বাড়িতে ডেকে গায়ে আগুন লাগিয়ে দেওয়ার অভিযোগ 
প্রেমিকাকে বাড়িতে ডেকে তাঁর গায়ে আগুন লাগিয়ে দেওয়ার অভিযোগ উঠল ...বিশদ

12:56:00 PM

আরামবাগে দুর্ঘটনার কবলে মাধ্যমিক পরীক্ষার্থী
মাধ্যমিক পরীক্ষা দিতে যাওয়ার সময় সাইকেল থেকে রাস্তায় পড়ে গিয়ে ...বিশদ

12:39:00 PM