Bartaman Patrika
বিদেশ
 

আন্তর্জাতিক পড়ুয়াদের ফের দু’বছর কাজের
সুযোগ দেওয়ার নিয়ম চালু করছে ব্রিটেন

রূপাঞ্জনা দত্ত, লন্ডন: ১১ সেপ্টেম্বর: ভারতীয় পড়ুয়াদের জন্য সুখবর। ব্রিটেনের কোনও বিশ্ববিদ্যালয় থেকে স্নাতক হওয়ার পর আন্তর্জাতিক পড়ুয়াদের দু’বছর কাজ করার জন্য ভিসা দেওয়ার সিদ্ধান্ত নিল সরকার। এর আগে, টেরিজা মে ব্রিটেনের প্রধানমন্ত্রী পদে থাকাকালীন অভিবাসন সংক্রান্ত নিয়মে রদবদল আনা হয়েছিল। বর্তমানে যে সমস্ত আন্তর্জাতিক পড়ুয়ারা ব্রিটেনের কোনও বিশ্ববিদ্যালয় থেকে স্নাতক বা স্নাতকোত্তর উত্তীর্ণ হচ্ছেন, তাঁরা সেখানে কাজ খোঁজার জন্য মাত্র চার মাস সময় পান। তবে ২০২০-২১ শিক্ষাবর্ষে যে সমস্ত পড়ুয়ারা ব্রিটেনে পড়তে যাবেন, তাঁদের সেদেশে চাকরির জন্য দু’বছরের সময় দেওয়া হবে। ব্রিটেন সরকারের এই সিদ্ধান্তের ফলে পড়া শেষের পর ছাত্রছাত্রীরা সেদেশে দীর্ঘমেয়াদি কাজের সুযোগ পাবেন।
জানা গিয়েছে, ২০১২ সালে ক্ষমতায় জোট সরকার আসার পর পড়ুয়াদের দু’বছরের কাজের সুযোগ খর্ব করা হয়েছিল। পড়া শেষের পর আন্তর্জাতিক পড়ুয়াদের দু’বছর কাজ করার জন্য ভিসা দেওয়ার বিষয়টিকে ‘অতিরিক্ত উদারতা’ বলে মন্তব্য করেছিলেন হোম সেক্রেটারি হিসেবে টেরিজা মে। সরকারের এই সিদ্ধান্তের ফলে ব্রিটেনের বিশ্ববিদ্যালয়গুলিতে আন্তর্জাতিক পড়ুয়াদের সংখ্যা উল্লেখযোগ্যভাবে হ্ব্রাস পায়। এরপরেই পুরনো নিয়ম ফিরিয়ে আনার জন্য সরব হন সদ্যপ্রাক্তন মন্ত্রী জো জনসন। প্রধানমন্ত্রী বরিস জনসনের ভাই পদত্যাগ করার আগে, গত এপ্রিল মাসে আন্তর্জাতিক পড়ুয়াদের দু’বছর কাজের ভিসা দেওয়ার বিষয়টি পুনরায় ফিরিয়ে আনার জন্য সংশোধনী নিয়ে একটি বৈঠকও করেন। নতুন এই নীতিতে পড়ুয়ারা যে কোনও চাকরির জন্যই আবেদন করতে পারবেন। সেক্ষেত্রে তাঁদের দক্ষতা বা পড়ার বিষয়ের ক্ষেত্রেই চাকরির আবেদনের বিষয়ে কোনও বাধ্যবাধকতা থাকবে না। সরকারি সূত্রে খবর, মেধাবী পড়ুয়াদের অঙ্ক, ইঞ্জিনিয়ারিং, প্রযুক্তি সংক্রান্ত ক্ষেত্রে নিয়োগের পরিকল্পনাও নেওয়া হয়েছে। ব্রিটেনের শিক্ষাসচিব গ্যাভিন উইলিয়ামসন বলেন, ‘আমাদের দেশে এবং বিশ্ববিদ্যালয়ে অর্থনৈতিক এবং সাংস্কৃতিক ক্ষেত্রে আন্তর্জাতিক পড়ুয়ারা বিশেষ অবদান রেখেছেন। তাঁদের এই ভূমিকার ফলে ব্রিটেন লাভবান হয়েছে। বিশ্ববিদ্যালয় থেকে উত্তীর্ণ হয়ে পড়ুয়ারা যাতে আরও বেশি সময় এদেশে কাজ করতে পারেন, সেই কারণেই এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে।’
সরকারের এই সিদ্ধান্তকে স্বাগত জানিয়েছে ব্রিটেনের বিশ্ববিদ্যালয়গুলি। তাদের তরফে জানানো হয়েছে, ব্রেক্সিটের পর ইউরোপের অন্যান্য দেশগুলি থেকেও পড়ুয়াদের সংখ্যা কমে যাচ্ছিল। সরকারের এই সিদ্ধান্তের ফলে আন্তর্জাতিক পড়ুয়াদের সংখ্যা বাড়বে বলে আশাপ্রকাশ করেছেন অনেকে। গত বছর ব্রিটেনের বিশ্ববিদ্যালয়গুলিতে ইউরোপ ব্যতীত আন্তর্জাতিক পড়ুয়াদের সংখ্যা ছিল ৪ লক্ষ ৬০ হাজার। আগামী ১০ বছরের মধ্যে তা ৬ লক্ষ করার লক্ষ্যমাত্রা নেওয়া হয়েছে।
ব্রিটেনের বিশ্ববিদ্যালয়গুলির চিফ এগজিকিউটিভ অ্যালিস্টার জার্ভিস জানিয়েছেন, এর আগে ভিসা সংক্রান্ত কড়াকড়ির জন্য আন্তর্জাতিক পড়ুয়াদের সংখ্যা হ্ব্রাস পাচ্ছিল। পড়া শেষের পর দু’বছর কাজ করার ভিসা দেওয়ার বিষয়টি নিয়ে দীর্ঘদিন ধরেই সরকারের কাছে দরবার করা হচ্ছিল। এসংক্রান্ত নীতি বদলের জন্যও বার্তা দেওয়া হয়েছিল। সরকার এই সিদ্ধান্ত নেওয়ার ফলে ব্রিটেনের বিশ্ববিদ্যালয়গুলি আবার পড়ুয়াদের কাছে প্রথম পছন্দ হয়ে উঠবে বলেও আশা প্রকাশ করেন তিনি।
ব্রিটেনের শিক্ষা দপ্তরের তরফে জানানো হয়েছে, যে সমস্ত পড়ুয়ারা সফলভাবে বিশ্ববিদ্যালয়ের পাঠ শেষ করবেন, তাঁরাই এই সুযোগ পাবেন। পরবর্তীতে পড়ুয়ারা আরও বেশি সময়ের জন্য ভিসার আবেদনও করতে পারবেন। ব্রিটেনের বিশ্ববিদ্যালয়ে ভারতীয় পড়ুয়াদের সংগঠন ন্যাশনাল ইন্ডিয়ান স্টুডেন্টস অ্যান্ড অ্যালুমনি ইউনিয়ন ইউকে (নিসাউ)-এর তরফে এক বিবৃতিতে জানানো হয়েছে, ২০২০-২১ সালে শিক্ষাবর্ষে যে সমস্ত পড়ুয়ারা নথিভুক্ত করবেন, তাঁরা পাঠ শেষের পর দু’বছর কাজ করার ভিসা পাবেন। সংগঠনের চেয়ারপার্সন সোনম আরোরা বলেন, ‘এই সিদ্ধান্তের বড় প্রভাব পড়বে ভারতীয় পড়ুয়াদের উপর। পড়া শেষের পর কাজ করার সুযোগের বিষয়টি নিয়ে তাঁরা দীর্ঘদিন ধরে আমাদের জানিয়েছিলেন। অনেকে পড়ার জন্য বড় অঙ্কের ঋণ নেন, তা পরিশোধ করার জন্য বা আন্তর্জাতিক অভিজ্ঞতা অর্জনের জন্য অনেকেই কাজ করার সুযোগ চান। সেই কারণে গত পাঁচ বছরেরও বেশি সময় ধরে আমরা এই দাবি জানিয়ে আসছি। শেষ পর্যন্ত আমরা সুবিচার পেলাম। তবে নতুন নিয়ম নিয়ে এখনও বিস্তারিত কিছু জানা যায়নি। সেই কারণে গোটা বিষয়টির উপর ভালোভাবে লক্ষ্য রাখার জন্য পড়ুয়াদের কাছে আবেদন জানানো হয়েছে।’ এই দাবি পূরণের লড়াইয়ে গত বেশ কয়েক বছর ধরে পাশে থাকা এবং সমর্থন করার জন্য লর্ড করণ বিলিমোরিয়ার পাশাপাশি এমপি জো জনসন, পল ব্লুমফিল্ড এবং বীরেন্দ্র শর্মাকে ধন্যবাদও জানিয়েছেন তিনি।
এই প্রসঙ্গে হোম সেক্রেটারি প্রীতি প্যাটেল বলেন, ‘এর ফলে বিজ্ঞান ও অঙ্ক বা প্রযুক্তি ও ইঞ্জিনিয়ারিং বিভাগ সহ অন্যান্য ক্ষেত্রের প্রতিভাবান আন্তর্জাতিক পড়ুয়ারা পড়া শেষের পর ব্রিটেনে চাকরি করার সুযোগ পাবেন। এই পদক্ষেপ থেকে আন্তর্জাতিক ক্ষেত্রে আমাদের দৃষ্টিভঙ্গির পরিচয় মেলে। পাশাপাশি, ব্রিটেনের বিশ্ববিদ্যালয়গুলিতে পড়তে আসার জন্য বিশ্বের অন্যতম সেরা মেধাবীরাও আকৃষ্ট হবেন।’ ভারতে নিযুক্ত ব্রিটেনের হাই কমিশনার স্যার ডমিনিক অ্যাসকুইথ বলেন, ‘ভারতীয় পড়ুয়াদের জন্য এটা অত্যন্ত সুখবর। এর ফলে তাঁরা পড়া শেষের পর ব্রিটেনে থেকে কাজের ক্ষেত্রে আরও অভিজ্ঞতা সঞ্চয় করতে পারবেন। বিশ্বের অন্যতম সেরা কিছু শিক্ষা প্রতিষ্ঠান রয়েছে এই ব্রিটেনে। প্রতি বছর সেখানে ভারতীয় পড়ুয়াদের সংখ্যা বাড়ছে। শুধুমাত্র গত বছরেই পড়ুয়াদের সংখ্যা বৃদ্ধি পেয়েছে ৪২ শতাংশ।’
12th  September, 2019
চীনা আগ্রাসনের বিরুদ্ধে ভারতের
পাশে থাকার বার্তা দিল আমেরিকা

চীনের আগ্রাসন দিন দিন বাড়ছে। ভারত-চীন সীমান্তের উত্তেজনাতেই একথা স্পষ্ট হচ্ছে। ভারতের পাশাপাশি প্রতিবেশী অন্যান্য দেশগুলিকেও চোখ রাঙাচ্ছে চীন। পেন্টাগনের শীর্ষস্থানীয় সচিব কলিন কাহাল তাঁর এক রিপোর্টে এমনটাই জানিয়েছেন। বিশদ

আস্থাভোটে জয়ী ইমরান 

সেনেট নির্বাচনে গোহারা হতে হয়েছিল অর্থমন্ত্রী আব্দুল হাফিজ শেখকে। বিড়ম্বনা এড়াতে আস্থাভোটের মুখোমুখি হওয়ার সিদ্ধান্ত নিয়েছিলেন ইমরান খান। রাজনৈতিক অনিশ্চয়তার আশঙ্কা কাটিয়ে শনিবার ন্যাশনাল অ্যাসেম্বলিতে সহজেই উতরে গেলেন পাকিস্তানের প্রধানমন্ত্রী।  
বিশদ

চেহারা নিয়ে চাকরির ইন্টারভিউয়ে খোঁটা,
৯ বারের প্লাস্টিক সার্জারিতে ‘সুদর্শন’ যুবক 

দেখতে খারাপ। হ্যান্ডসাম নয় মোটেও। চাকরির ইন্টারভিউ আসে। দিতে গিয়ে হাসির খোরাক হতে হয়। ফিরে আসেন বারবার। কাঁহাতক আর এই অপমান, গঞ্জনা বয়ে বেড়ানো যায়! 
বিশদ

স্টার ট্রেক দেখেই আগ্রহ মহাকাশে,
বাইডেনকে জানালেন স্বাতী 

তখন তিনি নেহাতই কিশোরী। বয়স মাত্র ১৬ বছর। তখনই স্টার ট্রেক ছবিটি দেখেন। মহাকাশ বিজ্ঞানের গুরুগম্ভীর আলোচনা অবশ্য ওই ছবির বিষয়বস্তু নয়। স্টার ট্রেক ছিল গ্যালাক্সি নিয়ে একটি অ্যাকশন ছবি। 
বিশদ

মায়ানমারে সেনার দমনপীড়ন,
এক সপ্তাহে হত ৫০ 

মায়ানমারে গণতান্ত্রিক আন্দোলন উল্কার গতিতে ছড়িয়ে পড়েছে দেশের একপ্রান্ত থেকে অপর প্রান্তে। নিরস্ত্র গণতান্ত্রিক আন্দোলনকারীদের দমন করতে মায়ানমার সেনা ঝাঁপিয়ে পড়েছে। সেনার ক্ষমতা অধিগ্রহণের এক মাস পরেও বিক্ষোভ থামার কোনও লক্ষণ দেখা যাচ্ছে না।  
বিশদ

ভারতীয় বংশোদ্ভূতরাই বর্তমানে
আমেরিকার চালিকাশক্তি: বাইডেন 

ইন্দো-আমেরিকান অর্থাৎ ভারতীয় বংশোদ্ভূত মার্কিনিরাই এখন আমেরিকার মূল চালিকাশক্তি। কারণ, মার্কিন প্রশাসনের একাধিক গুরুত্বপূর্ণ পদে রয়েছেন তাঁরাই। বৃহস্পতিবার এই মন্তব্য করেছেন স্বয়ং মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন।  
বিশদ

06th  March, 2021
স্টার ট্রেক দেখেই আগ্রহ মহাকাশে, বাইডেনকে
জানালেন পারসিভিয়ারেন্সের মূখ্য চালক স্বাতী 

তখন তিনি নেহাতই কিশোরী। বয়স মাত্র ১৬ বছর। তখনই স্টার ট্রেক ছবিটি দেখেন। মহাকাশ বিজ্ঞানের গুরুগম্ভীর আলোচনা অবশ্য ওই ছবির বিষয়বস্তু নয়। স্টার ট্রেক ছিল গ্যালাক্সি নিয়ে একটি অ্যাকশন ছবি।  
বিশদ

06th  March, 2021
স্বাধীনতায় রক্ত ঝরালেও দেশের নাগরিকত্ব
আজও পেলেন না মায়ানমারবাসী গোর্খারা 

দ্বিতীয় বিশ্বযুদ্ধের সময় বার্মার সেনাবাহিনীতে গোর্খাদের গুরুত্বপূর্ণ ভূমিকা ছিল। তৎকালীন বার্মার স্বাধীনতার জন্য তাঁরা রক্তও ঝড়িয়েছিলেন অনেক। বার্মা বদলে এখন সে দেশ মায়ানমার।  
বিশদ

06th  March, 2021
আটজনকে বিনামূল্যে চাঁদে যাওয়ার আমন্ত্রণ
জাপানের ধনকুবের ইউসাকু মেজাওয়ার 

চাঁদে যেতে চান? তাও আবার একেবারে নিখরচায়? তাহলে আপনার সামনে সুবর্ণ সুযোগ। সৌজন্যে, জাপানের ধনকুবের ইউসাকু মেজাওয়া। ২০২৩ সালে স্পেস এক্সের একটি বিশেষ ফ্লাইটে তিনি চাঁদে যাবেন। তাঁর সঙ্গে যাওয়ার জন্য আটজনকে তিনি আমন্ত্রণ জানিয়েছেন। তাঁদের যাতায়াতের যাবতীয় খরচ দেবেন তিনিই। 
বিশদ

05th  March, 2021
শনিবার পাক সংসদে আস্থা
ভোটের মুখোমুখি ইমরান খান 

শনিবার পাক সংসদের নিম্নকক্ষ ন্যাশনাল অ্যাসেম্বলিতে আস্থা ভোট চাইলেন প্রধানমন্ত্রী ইমরান খান। আস্থায় হেরে গেলে বিরোধী আসনে বসতে তিনি রাজি বলে এদিন জাতির উদ্দেশে দেওয়া ভাষণে জানিয়ে দিয়েছেন ইমরান।  
বিশদ

05th  March, 2021
মোদি সরকারের জমানায় ভারতে
‘অবাধ’ গণতান্ত্রিক পরিবেশ নেই 

নাগরিক অধিকারগুলি বিপন্ন। স্বাধীনভাবে মত প্রকাশের অধিকার অবরুদ্ধ। সংখ্যালঘু মুসলিমদের উপর চলছে অত্যাচার। বিশ্বের বৃহত্তম গণতন্ত্র আর ‘অবাধ’ নেই। বরং, তা এখন ‘আংশিক’ অবাধ। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির আমলে ভারতের গণতান্ত্রিক পরিবেশ সম্পর্কে এমনটাই মূল্যায়ন মার্কিন সংস্থা ‘ফ্রিডম হাউস’-এর। 
বিশদ

05th  March, 2021
অনলাইনে আইফোন
অর্ডার করে মিলল লস্যি 

অনলাইনে স্মার্টফোন অর্ডার করে পাথর এসেছে—এমন ঘটনার নজির কম নেই। তা বলে আইফোন কিনতে গিয়ে লস্যি মিলবে, সেটা বোধহয় ঘুণাক্ষরেও ভাবতে পারেননি চীনের এক মহিলা! ঘটনাটি গল্পের মতো শোনালেও সত্যি! মার্কিন বহুজাতিক সংস্থার এ হেন কাণ্ডকারখানা নিয়ে তুমুল হইচই চলছে চীনে। 
বিশদ

05th  March, 2021
প্রথম বিশ্বযুদ্ধে অংশ নেওয়া পাইলট
হরদীত সিংয়ের মূর্তি বসবে ব্রিটেনে 

২০১৯ সালে ভারত-পাক আকাশযুদ্ধের সময় শত্রু বাহিনীর আঘাতে ধ্বংস হয়েছিল উইং কমান্ডার অভিনন্দন বর্তমানের মিগ বিমান। পাক বাহিনীর হাতে ধরাও পড়েন তিনি। যদিও পরে আন্তর্জাতিক চাপের মুখে তাঁকে ভারতে ফেরত পাঠায় পাকিস্তান।  
বিশদ

05th  March, 2021
ইজরায়েলের গবেষণাগারে তৈরি হল ব্ল্যাকহোল, হকিংয়ের তত্ত্ব প্রমাণিত 

মৃত্যুর পরেও অমরত্ব পেয়েছেন ব্রিটিশ পদার্থ বিজ্ঞানী স্টিফেন হকিং। এখনও তাঁর তত্ত্ব নিয়ে আলোচনা, গবেষণা চলে সমানে। এবার ইজরায়েলের গবেষকদের কল্যাণে হকিংয়ের প্রায় অর্ধ শতক আগের একটি তত্ত্বের হাতেকলমে প্রমাণ মিলল।  বিশদ

05th  March, 2021

Pages: 12345

একনজরে
স্পেশালিস্ট স্পিনার, সঙ্গে ব্যাট হাতে দক্ষতা প্রমাণ করে ইংল্যান্ডের বিরুদ্ধে সিরিজে সেরার পুরস্কার প্রাপ্তি। আপ্লুত রবিচন্দ্রন অশ্বিন। শনিবার ইংল্যান্ডকে হারিয়ে সিরিজ জয়ের পর এই ডানহাতি ...

নাম ঘোষণা হওয়ার পরদিনই জেলাজুড়ে মাঠে নামলেন তৃণমূল প্রার্থীরা। কোথাও কর্মীদের নিয়ে বৈঠক, কোথাও মন্দিরে পুজো দিয়ে প্রচারে ঝাঁপালেন ভোটযুদ্ধের সেনাপতিরা। ...

ডাকসাইটে তৃণমূল কংগ্রেস নেতা প্রার্থী হতেই ইংলিশবাজারে ভোটের লড়াই জমজমাট হয়ে উঠেছে। শুক্রবারই দলনেত্রী মমতা বন্দ্যোপাধ্যায় ইংলিশবাজারে তাঁর নাম প্রার্থী হিসেবে ঘোষণা করার পরই সময় ...

মধ্যপ্রদেশে এক বিজেপির বিধায়কের জন্মদিনে সংঘর্ষকে কেন্দ্র করে দু’জনের মৃত্যু হয়েছে। শুক্রবার রাতে এই চাঞ্চল্যকর ঘটনাটি ঘটেছে বানওয়ার গ্রামে। দামোর এসপি হেমন্ত চৌহান জানিয়েছেন, বিজেপির বিধায়ক ধর্মেন্দ্র সিং লোধির জন্মদিনের অনুষ্ঠানে আমন্ত্রিতদের মধ্যে পাথর ও লাঠি নিয়ে সংঘাতের জেরেই এই ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম ( মিত্র )
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

শত্রুরা পরাভূত হবে। কর্মে পরিবর্তনের সম্ভাবনা। স্থাবর ও অস্থাবর সম্পদের জন্য ব্যয় বৃদ্ধির যোগ আছে। ... বিশদ


ইতিহাসে আজকের দিন

খ্রীষ্ঠপূর্ব ৩২২: গ্রিক দার্শনিক অ্যারিস্টটলের মৃত্যু
১৯৩৪: ক্রিকেটার নরি কন্ট্রাক্টরের জন্ম
১৯৫৫: অভিনেতা অনুপম খেরের জন্ম
১৯৬১: স্বাধীনতা সংগ্রামী গোবিন্দবল্লভ পন্থের মৃত্যু  



ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৭২.২৯ টাকা ৭৪.০০ টাকা
পাউন্ড ৯৯.৫১ টাকা ১০৩.০১ টাকা
ইউরো ৮৫.৫৯ টাকা ৮৮.৭৬ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৪৫, ৪০০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৪৩, ১০০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৪৩, ৭৫০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৬৬, ০০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৬৬, ১০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

২৩ ফাল্গুন ১৪২৭, রবিবার, ৭ মার্চ ২০২১। নবমী ২৭/৭ অপরাহ্ন ৪/৪৮। মূলা নক্ষত্র ৩৭/৩৬ রাত্রি ৮/৫৯। সূর্যোদয় ৫/৫৬/৪৮, সূর্যাস্ত ৫/৩৮/৫৯। অমৃতযোগ দিবা ৬/৩ গতে ৯/৫০ মধ্যে। রাত্রি ৭/১৭ গতে ৮/৫৫ মধ্যে। মাহেন্দ্রযোগ দিবা ৬/৪৩ মধ্যে পুনঃ ১২/৫৮ গতে ১/৪৪ মধ্যে রাত্রি ৬/২৮ গতে ৭/১৭ মধ্যে পুনঃ ১২/১২ গতে ৩/২৮ মধ্যে। বারবেলা ১০/২১ গতে ১/১৫ মধ্যে। কালরাত্রি ১/২০ গতে ২/৫৩ মধ্যে।  
২২ ফাল্গুন ১৪২৭, রবিবার, ৭ মার্চ ২০২১। নবমী রাত্রি ৭/২৪। মূলা নক্ষত্র রাত্রি ১১/৩১। সূর্যোদয় ৫/৫৯, সূর্যাস্ত ৫/৩৮। অমৃতযোগ দিবা ৬/২৭ গতে ৯/৪১ মধ্যে এবং রাত্রি ৭/২০ গতে ৮/৫৫ মধ্যে। মাহেন্দ্রযোগ দিবা ৬/২৭ মধ্যে ও ১২/৫৪ গতে ১/৪২ মধ্যে এবং রাত্রি ৬/৩২ গতে ৭/২০ মধ্যে ও ১২/৫ গতে ৩/১০ মধ্যে। কালবেলা ১০/২১ গতে ১/১৬ মধ্যে। কালরাত্রি ১/২১ গতে ২/৫৪ মধ্যে।  
২২ রজব। 

ছবি সংবাদ

এই মুহূর্তে
ইতিহাসে আজকের দিনে  
খ্রীষ্ঠপূর্ব ৩২২: গ্রিক দার্শনিক অ্যারিস্টটলের মৃত্যু ১৯৩৪: ক্রিকেটার নরি কন্ট্রাক্টরের জন্ম ১৯৫৫: ...বিশদ

08:23:48 AM

গণতন্ত্র নিয়ে মার্কিন সংস্থার দাবি খারিজ কেন্দ্রের 
ভারতের গণতন্ত্র আর ‘অবাধ’ নয়। ‘আংশিক’ অবাধ। মার্কিন থিঙ্ক ট্যাঙ্ক ...বিশদ

08:20:00 AM

বিশ্বের ১০০ উচ্চশিক্ষা কেন্দ্রের তালিকায় খড়্গপুর আইআইটি সহ ১২টি প্রতিষ্ঠান 
খড়্গপুর আইআইটি সহ দেশের ১২টি প্রতিষ্ঠান বিশ্বসেরা ১০০ উচ্চশিক্ষা ...বিশদ

08:10:00 AM

আপনার আজকের দিনটি  
মেষ: কর্মে পরিবর্তনের সম্ভাবনা। বৃষ: কর্মপ্রার্থীদের সামনে সুযোগ আসবে। মিথুন: নানা উপায়ে অর্থাগম ...বিশদ

08:08:48 AM

আইএসএল: ম্যাচ ড্র, নর্থইস্ট ১ - মোহন বাগান ১ 

06-03-2021 - 09:33:39 PM

আইএসএল: নর্থইস্ট ০ - মোহন বাগান ১ (হাফটাইম) 

06-03-2021 - 08:26:20 PM