Bartaman Patrika
বিদেশ
 

আন্তর্জাতিক পড়ুয়াদের ফের দু’বছর কাজের
সুযোগ দেওয়ার নিয়ম চালু করছে ব্রিটেন

রূপাঞ্জনা দত্ত, লন্ডন: ১১ সেপ্টেম্বর: ভারতীয় পড়ুয়াদের জন্য সুখবর। ব্রিটেনের কোনও বিশ্ববিদ্যালয় থেকে স্নাতক হওয়ার পর আন্তর্জাতিক পড়ুয়াদের দু’বছর কাজ করার জন্য ভিসা দেওয়ার সিদ্ধান্ত নিল সরকার। এর আগে, টেরিজা মে ব্রিটেনের প্রধানমন্ত্রী পদে থাকাকালীন অভিবাসন সংক্রান্ত নিয়মে রদবদল আনা হয়েছিল। বর্তমানে যে সমস্ত আন্তর্জাতিক পড়ুয়ারা ব্রিটেনের কোনও বিশ্ববিদ্যালয় থেকে স্নাতক বা স্নাতকোত্তর উত্তীর্ণ হচ্ছেন, তাঁরা সেখানে কাজ খোঁজার জন্য মাত্র চার মাস সময় পান। তবে ২০২০-২১ শিক্ষাবর্ষে যে সমস্ত পড়ুয়ারা ব্রিটেনে পড়তে যাবেন, তাঁদের সেদেশে চাকরির জন্য দু’বছরের সময় দেওয়া হবে। ব্রিটেন সরকারের এই সিদ্ধান্তের ফলে পড়া শেষের পর ছাত্রছাত্রীরা সেদেশে দীর্ঘমেয়াদি কাজের সুযোগ পাবেন।
জানা গিয়েছে, ২০১২ সালে ক্ষমতায় জোট সরকার আসার পর পড়ুয়াদের দু’বছরের কাজের সুযোগ খর্ব করা হয়েছিল। পড়া শেষের পর আন্তর্জাতিক পড়ুয়াদের দু’বছর কাজ করার জন্য ভিসা দেওয়ার বিষয়টিকে ‘অতিরিক্ত উদারতা’ বলে মন্তব্য করেছিলেন হোম সেক্রেটারি হিসেবে টেরিজা মে। সরকারের এই সিদ্ধান্তের ফলে ব্রিটেনের বিশ্ববিদ্যালয়গুলিতে আন্তর্জাতিক পড়ুয়াদের সংখ্যা উল্লেখযোগ্যভাবে হ্ব্রাস পায়। এরপরেই পুরনো নিয়ম ফিরিয়ে আনার জন্য সরব হন সদ্যপ্রাক্তন মন্ত্রী জো জনসন। প্রধানমন্ত্রী বরিস জনসনের ভাই পদত্যাগ করার আগে, গত এপ্রিল মাসে আন্তর্জাতিক পড়ুয়াদের দু’বছর কাজের ভিসা দেওয়ার বিষয়টি পুনরায় ফিরিয়ে আনার জন্য সংশোধনী নিয়ে একটি বৈঠকও করেন। নতুন এই নীতিতে পড়ুয়ারা যে কোনও চাকরির জন্যই আবেদন করতে পারবেন। সেক্ষেত্রে তাঁদের দক্ষতা বা পড়ার বিষয়ের ক্ষেত্রেই চাকরির আবেদনের বিষয়ে কোনও বাধ্যবাধকতা থাকবে না। সরকারি সূত্রে খবর, মেধাবী পড়ুয়াদের অঙ্ক, ইঞ্জিনিয়ারিং, প্রযুক্তি সংক্রান্ত ক্ষেত্রে নিয়োগের পরিকল্পনাও নেওয়া হয়েছে। ব্রিটেনের শিক্ষাসচিব গ্যাভিন উইলিয়ামসন বলেন, ‘আমাদের দেশে এবং বিশ্ববিদ্যালয়ে অর্থনৈতিক এবং সাংস্কৃতিক ক্ষেত্রে আন্তর্জাতিক পড়ুয়ারা বিশেষ অবদান রেখেছেন। তাঁদের এই ভূমিকার ফলে ব্রিটেন লাভবান হয়েছে। বিশ্ববিদ্যালয় থেকে উত্তীর্ণ হয়ে পড়ুয়ারা যাতে আরও বেশি সময় এদেশে কাজ করতে পারেন, সেই কারণেই এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে।’
সরকারের এই সিদ্ধান্তকে স্বাগত জানিয়েছে ব্রিটেনের বিশ্ববিদ্যালয়গুলি। তাদের তরফে জানানো হয়েছে, ব্রেক্সিটের পর ইউরোপের অন্যান্য দেশগুলি থেকেও পড়ুয়াদের সংখ্যা কমে যাচ্ছিল। সরকারের এই সিদ্ধান্তের ফলে আন্তর্জাতিক পড়ুয়াদের সংখ্যা বাড়বে বলে আশাপ্রকাশ করেছেন অনেকে। গত বছর ব্রিটেনের বিশ্ববিদ্যালয়গুলিতে ইউরোপ ব্যতীত আন্তর্জাতিক পড়ুয়াদের সংখ্যা ছিল ৪ লক্ষ ৬০ হাজার। আগামী ১০ বছরের মধ্যে তা ৬ লক্ষ করার লক্ষ্যমাত্রা নেওয়া হয়েছে।
ব্রিটেনের বিশ্ববিদ্যালয়গুলির চিফ এগজিকিউটিভ অ্যালিস্টার জার্ভিস জানিয়েছেন, এর আগে ভিসা সংক্রান্ত কড়াকড়ির জন্য আন্তর্জাতিক পড়ুয়াদের সংখ্যা হ্ব্রাস পাচ্ছিল। পড়া শেষের পর দু’বছর কাজ করার ভিসা দেওয়ার বিষয়টি নিয়ে দীর্ঘদিন ধরেই সরকারের কাছে দরবার করা হচ্ছিল। এসংক্রান্ত নীতি বদলের জন্যও বার্তা দেওয়া হয়েছিল। সরকার এই সিদ্ধান্ত নেওয়ার ফলে ব্রিটেনের বিশ্ববিদ্যালয়গুলি আবার পড়ুয়াদের কাছে প্রথম পছন্দ হয়ে উঠবে বলেও আশা প্রকাশ করেন তিনি।
ব্রিটেনের শিক্ষা দপ্তরের তরফে জানানো হয়েছে, যে সমস্ত পড়ুয়ারা সফলভাবে বিশ্ববিদ্যালয়ের পাঠ শেষ করবেন, তাঁরাই এই সুযোগ পাবেন। পরবর্তীতে পড়ুয়ারা আরও বেশি সময়ের জন্য ভিসার আবেদনও করতে পারবেন। ব্রিটেনের বিশ্ববিদ্যালয়ে ভারতীয় পড়ুয়াদের সংগঠন ন্যাশনাল ইন্ডিয়ান স্টুডেন্টস অ্যান্ড অ্যালুমনি ইউনিয়ন ইউকে (নিসাউ)-এর তরফে এক বিবৃতিতে জানানো হয়েছে, ২০২০-২১ সালে শিক্ষাবর্ষে যে সমস্ত পড়ুয়ারা নথিভুক্ত করবেন, তাঁরা পাঠ শেষের পর দু’বছর কাজ করার ভিসা পাবেন। সংগঠনের চেয়ারপার্সন সোনম আরোরা বলেন, ‘এই সিদ্ধান্তের বড় প্রভাব পড়বে ভারতীয় পড়ুয়াদের উপর। পড়া শেষের পর কাজ করার সুযোগের বিষয়টি নিয়ে তাঁরা দীর্ঘদিন ধরে আমাদের জানিয়েছিলেন। অনেকে পড়ার জন্য বড় অঙ্কের ঋণ নেন, তা পরিশোধ করার জন্য বা আন্তর্জাতিক অভিজ্ঞতা অর্জনের জন্য অনেকেই কাজ করার সুযোগ চান। সেই কারণে গত পাঁচ বছরেরও বেশি সময় ধরে আমরা এই দাবি জানিয়ে আসছি। শেষ পর্যন্ত আমরা সুবিচার পেলাম। তবে নতুন নিয়ম নিয়ে এখনও বিস্তারিত কিছু জানা যায়নি। সেই কারণে গোটা বিষয়টির উপর ভালোভাবে লক্ষ্য রাখার জন্য পড়ুয়াদের কাছে আবেদন জানানো হয়েছে।’ এই দাবি পূরণের লড়াইয়ে গত বেশ কয়েক বছর ধরে পাশে থাকা এবং সমর্থন করার জন্য লর্ড করণ বিলিমোরিয়ার পাশাপাশি এমপি জো জনসন, পল ব্লুমফিল্ড এবং বীরেন্দ্র শর্মাকে ধন্যবাদও জানিয়েছেন তিনি।
এই প্রসঙ্গে হোম সেক্রেটারি প্রীতি প্যাটেল বলেন, ‘এর ফলে বিজ্ঞান ও অঙ্ক বা প্রযুক্তি ও ইঞ্জিনিয়ারিং বিভাগ সহ অন্যান্য ক্ষেত্রের প্রতিভাবান আন্তর্জাতিক পড়ুয়ারা পড়া শেষের পর ব্রিটেনে চাকরি করার সুযোগ পাবেন। এই পদক্ষেপ থেকে আন্তর্জাতিক ক্ষেত্রে আমাদের দৃষ্টিভঙ্গির পরিচয় মেলে। পাশাপাশি, ব্রিটেনের বিশ্ববিদ্যালয়গুলিতে পড়তে আসার জন্য বিশ্বের অন্যতম সেরা মেধাবীরাও আকৃষ্ট হবেন।’ ভারতে নিযুক্ত ব্রিটেনের হাই কমিশনার স্যার ডমিনিক অ্যাসকুইথ বলেন, ‘ভারতীয় পড়ুয়াদের জন্য এটা অত্যন্ত সুখবর। এর ফলে তাঁরা পড়া শেষের পর ব্রিটেনে থেকে কাজের ক্ষেত্রে আরও অভিজ্ঞতা সঞ্চয় করতে পারবেন। বিশ্বের অন্যতম সেরা কিছু শিক্ষা প্রতিষ্ঠান রয়েছে এই ব্রিটেনে। প্রতি বছর সেখানে ভারতীয় পড়ুয়াদের সংখ্যা বাড়ছে। শুধুমাত্র গত বছরেই পড়ুয়াদের সংখ্যা বৃদ্ধি পেয়েছে ৪২ শতাংশ।’
12th  September, 2019
বিপুল জয়, ইরানের নতুন
প্রেসিডেন্ট হচ্ছেন রেইসি

ইরানের প্রেসিডেন্ট হতে চলেছেন সুপ্রিম নেতা আয়াতোল্লা আলি খামেনেইয়ের স্নেহধন্য বিচারবিভাগের কট্টরপন্থী প্রধান ইব্রাহিম রেইসি। রেইসিই হতে চলেছেন মার্কিন নিষিদ্ধ তালিকায় থাকা প্রথম প্রেসিডেন্ট।
বিশদ

ফের রাষ্ট্রসঙ্ঘের মহাসচিব হলেন গুতেইরেস

আরও পাঁচ বছরের জন্য রাষ্ট্রসঙ্ঘের মহাসচিবের দায়িত্বভার পেলেন পর্তুগালের প্রাক্তন প্রধানমন্ত্রী অ্যান্তোনিও গুতেইরেস। শুক্রবার মহাসচিব পদে তাঁর নাম ঘোষণা করেন নিরাপত্তা পরিষদের ৭৫তম অধিবেশনের সভাপতি ভলক্যান বজকির। বিশদ

19th  June, 2021
করোনায় বিধ্বস্ত ভারত, জরিমানা
নেওয়া হোক চীনের কাছে: ট্রাম্প

বিশ্বজুড়ে করোনা ভাইরাস ছড়িয়ে পড়ার জন্য ফের চীনকেই দায়ী করলেন ডোনান্ড ট্রাম্প। আর সেই সূত্রেই প্রাক্তন মার্কিন প্রেসিডেন্টের বক্তব্য, করোনার জেরে বিধ্বস্ত হয়ে গিয়েছে ভারত। চীনকে কাঠগড়ায় তুলে তিনি নতুন করে দাবি তুললেন, গোটা পৃথিবীর এই পরিস্থিতির জন্য জরিমানা আদায় করা উচিত বেজিংয়ের কাছে। বিশদ

19th  June, 2021
সুইজারল্যান্ডে পুতিন-বাইডেন
মুখোমুখি বৈঠক

ঠান্ডা যুদ্ধের ইতি হয়েছে আগেই। গ্লাসনস্ত ও পেরেস্ত্রৈকার ঢেউ আছড়ে পড়েছে কমিউনিস্ট রাশিয়ায়। এরপর দু’দেশের রাষ্ট্রপ্রধানরা বিভিন্ন সময়ে সম্পর্কের উন্নতিতে এগিয়ে গিয়েছেন।
বিশদ

17th  June, 2021
ফ্রান্সে সর্বদা মাস্ক ব্যবহার আর বাধ্যতামূলক নয়

অবশেষে ফ্রান্সে ঘরের বাইরে সর্বদা মাস্ক পরার বিধি তুলে নিল সরকার। পাশাপাশি ২০ জুন থেকে কোভিড বিধিও তুলে নেওয়া হবে। বৃহস্পতিবার ফ্রান্সের প্রধানমন্ত্রী জিন ক্যাটেক্স এই ঘোষণা করেন।
বিশদ

17th  June, 2021
ডেল্টা স্ট্রেইন প্রতিরোধে সক্ষম
কোভিশিল্ড ও ফাইজারের টিকা

জল্পনা-আশঙ্কার অবসান। ভারতে করোনার দ্বিতীয় ঢেউয়ের সিংহভাগের জন্য দায়ী ডেল্টা স্ট্রেইন মোকাবিলায় সক্ষম ফাইজার ও অ্যাস্ট্রাজেনেকার টিকা।
বিশদ

16th  June, 2021
ব্যর্থ অ্যান্টিবডি ককটেল,
বলছে অ্যাস্ট্রাজেনেকাই

করোনার ওষুধ নিয়ে গবেষণায় বড় ধাক্কা খেল ব্রিটিশ-সুইডিশ সংস্থা অ্যাস্ট্রাজেনেকা। কোভিড আক্রান্ত রোগীর চিকিৎসায় ভালো সাড়া দিচ্ছিল অ্যান্টিবডি ককটেল।
বিশদ

16th  June, 2021
বাংলাদেশি অভিনেত্রীকে ধর্ষণ ও খুনের
চেষ্টার অভিযোগে ব্যবসায়ী সহ ধৃত পাঁচ

বাংলাদেশের অন্যতম জনপ্রিয় অভিনেত্রী সামসুন্নাহার স্মৃতি ওরফে পরীমণিকে ধর্ষণ ও খুনের চেষ্টার অভিযোগে এক ব্যবসায়ীকে গ্রেপ্তার করল পুলিস। ধৃতের নাম নাসির মেহমুদ।
বিশদ

15th  June, 2021
ইজরায়েলের প্রধানমন্ত্রী
পদে শপথ নাফতালির

পার্লামেন্টের আস্থা ভোটে শেষ পর্যন্ত ইজরায়েলের প্রধানমন্ত্রীর পদ থেকে বেঞ্জামিন নেতানিয়াহুকে সরতেই হল। তাঁর জায়গায় নতুন প্রধানমন্ত্রী নির্বাচিত হলেন, উগ্র জাতীয়তাবাদী নেতা তথা ৪৯ বছর বয়সি নাফতালি বেনেট।
বিশদ

14th  June, 2021
মাস্ক ছাড়া র‌্যালি, ব্রাজিল
প্রেসিডেন্টকে জরিমানা

ফের বিতর্কে জড়ালেন তিনি। আর তার জেরেই দায়িত্বজ্ঞানহীনতার খেসারত দিলেন ব্রাজিলের প্রেসিডেন্ট জাইর বলসোনারো। এবার মাস্ক ছাড়া একেবারে মোটরসাইকেল র‌্যালি করলেন তিনি।
বিশদ

14th  June, 2021
গণতন্ত্রের মর্যাদার সঙ্গে বেমামান ভারত
সরকারের কাজকর্ম, খোঁচা আমেরিকার

ভারতে গণতন্ত্র সুরক্ষার প্রশ্নে ফের বড় ধাক্কা খেল মোদি সরকার। আর সেই ধাক্কাটি এল আমেরিকা থেকে। মার্কিন বিদেশ মন্ত্রকের কার্যকরী সহকারি সচিব ডিন থম্পসনের মন্তব্য—ভারত হল বিশ্বের বৃহত্তম গণতান্ত্রিক রাষ্ট্র।
বিশদ

13th  June, 2021
পুলিৎজার পেলেন ভারতীয়
বংশোদ্ভূত সাংবাদিক মেঘা

চীনে মুসলিমদের ডিটেনশন ক্যাম্প সম্পর্কে রোমহর্ষক তথ্য তুলে ধরে পুলিৎজার পুরস্কার পেলেন ভারতীয় বংশোদ্ভূত সাংবাদিক মেঘা রাজাগোপালন।
বিশদ

13th  June, 2021
রানি এলিজাবেথের জন্মদিনে সম্মানিত
ভারতীয় বংশোদ্ভূত, রয়েছে বঙ্গযোগও

কোভিড ভ্যাকসিন তৈরিতে উল্লেখযোগ্য অবদান রেখেছেন। সেই সঙ্গে অদৃশ্য শত্রুর মোকাবিলায় আমজনতার দিকেও বাড়িয়ে দিয়েছেন সাহায্যের হাত।
বিশদ

13th  June, 2021
অস্টিনে গুলি, জখম ১৩ জন

টেক্সাসের অস্টিনে গুলিচালনার ঘটনায় ১৩ জন আহত হয়েছেন। স্থানীয় পুলিস সূত্রে খবর, এর মধ্যে দু’জনের অবস্থা অত্যন্ত আশঙ্কাজনক। সন্দেহভাজন বন্দুকবাজ এখনও গ্রেপ্তার হয়নি।
বিশদ

13th  June, 2021

Pages: 12345

একনজরে
এবার বিধানসভা ভোটে আলিপুরদুয়ারের পাঁচটি আসনেই জিতেছে বিজেপি। সবক’টি আসনে জিতলেও ভোটের পরে কিন্তু জেলাজুড়ে বিজেপির পঞ্চায়েত সদস্য, মণ্ডল ও বুথ সভাপতিদের শাসক দল তৃণমূল কংগ্রেসে যোগদানের হিড়িক পড়েছে। ...

আগামী বছর যোগীর রাজ্যে বিধানসভা ভোট। তার আগে উত্তরপ্রদেশে বিজেপির সহ সভাপতি পদে বসানো হল প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির ঘনিষ্ঠ বলে পরিচিত প্রাক্তন আমলা এ কে শর্মাকে। ...

লং ওয়াল মাইনিং, কনটিনিউয়াস মাইনারস ও সারফেস মাইনারসের মতো কয়লা খনিতে ব্যবহৃত বিশ্বমানের মেশিনের যন্ত্রাংশ দুর্গাপুরে তৈরি হতে চলেছিল। বন্ধ এমএএমসি কারখানার বৃহত্তম অংশীদার ভারত আর্থ মোভারস লিমিটেড(বিইএমএল) পোল্যান্ডের এক সংস্থার সঙ্গে সব কিছু চূড়ান্তও করে ফেলেছিল। ...

আইএসএলে খেলা নিয়ে জট খুলতে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের দিকে তাকিয়ে আছেন শ্রী সিমেন্ট ও ইস্ট বেঙ্গলের কর্তারা। সূত্রের খবর, উভয় পক্ষের মধ্যে আলোচনা চলছে। ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম ( মিত্র )
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

অতিরিক্ত পরিশ্রমে শারীরিক ক্লান্তি, প্রিয়জনের বিপথগামিতায় অশান্তি ও মানহানির আশঙ্কা সাংসারিক ক্ষেত্রে মতানৈক্য এড়িয়ে চলা ... বিশদ


ইতিহাসে আজকের দিন

বিশ্ব উদ্বাস্তু দিবস
১৯৩৯: ক্রিকেটার রমাকান্ত দেশাইয়ের জন্ম
১৯৫২: লেখক বিক্রম শেঠের জন্ম
১৯৭৯: ফুটবলার রেনেডি সিংয়ের জন্ম
২০০৭: অভিনেত্রী অনীতা গুহের মৃত্যু  



ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৭৩.২৯ টাকা ৭৫.০০ টাকা
পাউন্ড ১০০.৬৬ টাকা ১০৪.১৮ টাকা
ইউরো ৮৬.৩৭ টাকা ৮৯.৫৫ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) -
গহনা সোনা (১০ (গ্রাম) -
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) -
রূপার বাট (প্রতি কেজি) -
রূপা খুচরো (প্রতি কেজি) -
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

৫ আষাঢ় ১৪২৮, রবিবার, ২০ জুন ২০২১। দশমী ২৮/৩৩ অপরাহ্ন ৪/২২। চিত্রা নক্ষত্র ৩৪/৪২ রাত্রি ৬/৪৯। সূর্যোদয় ৪/৫৬/২৭, সূর্যাস্ত ৬/১৯/৩৩। অমৃতযোগ দিবা ৬/৪৪ গতে ৯/২৪ মধ্যে পুনঃ ১২/৪ গতে ২/৪৫ মধ্যে। রাত্রি ৭/৪৪ মধ্যে পুনঃ ১০/৩৪ গতে ১২/৪২ মধ্যে। মাহেন্দ্রযোগ দিবা ৪/৩২ গতে ৫/২৫ মধ্যে। বারবেলা ৯/৫৭ গতে ১/১৯ মধ্যে। কালরাত্রি ১২/৫৮ গতে ২/১৮ মধ্যে। 
৫ আষাঢ় ১৪২৮, রবিবার, ২০ জুন ২০২১। দশমী দিবা ১২/২৪। চিত্রা নক্ষত্র দিবা ৩/৪০। সূর্যোদয় ৪/৫৫, সূর্যাস্ত ৬/২২। অমৃতযোগ দিবা ৬/৪৮ গতে ৯/২৮ মধ্যে ও ১২/৮ গতে ২/৪৮ মধ্যে এবং রাত্রি ৭/৪৭ মধ্যে ও ১০/৩৮ গতে ১২/৪৬ মধ্যে। মাহেন্দ্রযোগ দিবা ৪/৩৫ গতে ৫/২৯ মধ্যে। বারবেলা ৯/৫৮ গতে ১/২০ মধ্যে। কালরাত্রি ১২/৫৮ গতে ২/১৭ মধ্যে। 
৯ জেল্কদ।

ছবি সংবাদ

এই মুহূর্তে
ইউরো কাপ: জার্মানি ৪-২ গোলে হারাল পর্তুগালকে

19-06-2021 - 11:29:00 PM

ইউরো কাপ: পর্তুগাল ১-২ জার্মানি (হাফটাইম)

19-06-2021 - 10:27:06 PM

ইউরো কাপ: পর্তুগাল ১ জার্মানি ১( ৩৬ মিনিট)

19-06-2021 - 10:09:32 PM

ইউরো কাপ: পর্তুগাল ১ জার্মানি ০ ( ১৫ মিনিট)

19-06-2021 - 09:49:40 PM

বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপ: দ্বিতীয় দিনে কম আলোর জন্য বন্ধ খেলা, ভারত ১৪৬/ ৩ (প্রথম ইনিংস)

19-06-2021 - 09:33:54 PM

ইউরো কাপ: ১-১ গোলে ড্র ফ্রান্স ও হাঙ্গেরি ম্যাচ

19-06-2021 - 08:30:13 PM