Bartaman Patrika
বিদেশ
 

পাকিস্তানে পেট্রোল-ডিজেলকেও
ছাড়িয়ে গেল দুধের দাম

ইসলামাবাদ, ১১ সেপ্টেম্বর: সরকারি হিসেবে এক লিটার দুধের দাম ৯৪ টাকা নেওয়ার কথা। কিন্তু সেই দাম তোয়াক্কা না করে দুধ বিক্রি হল ১৪০ টাকা লিটার দরে। দামের নিরিখে যা টেক্কা দিল পেট্রোল- ডিজেলকেও। মহরমের দিনে পাকিস্তানের বিভিন্ন প্রদেশে এমনই কাণ্ড ঘটেছে। ওই দিন এক লিটার দুধের জন্য ক্রেতাকে গুণতে হয়েছে ১৪০ টাকা। করাচি, সিন্ধুপ্রদেশ সহ একাধিক জায়গায় এই হারেই দাম নেওয়া হয়েছে বলে স্থানীয় সংবাদমাধ্যমগুলি খবর করেছে। দু’দিন আগে পাকিস্তানে এক লিটার পেট্রোলের দাম ছিল ১১৩ টাকা। পাশাপাশি, ডিজেলের দাম ছিল ৯১ টাকা। সেই হিসেবে পেট্রোল-ডিজেলের থেকে বেশি দামে বিক্রি হয়েছে দুধ।
দুধের দাম অস্বাভাবিকভাবে বাড়ার বিষয়টি প্রশাসনেরও নজর এড়ায়নি। প্রশাসনিক এক কর্তার কথায়, চাহিদা ব্যাপক হারে বেড়ে যাওয়ায় করাচি শহর জুড়ে দুধ ১২০-১৪০ টাকা প্রতি লিটার দরে বিক্রি হয়েছে। মহরমের দিন তাজিয়ায় অংশগ্রহণকারীদের দুধ, ফলের রস, ঠাণ্ডা জল সরবরাহ করার জন্য রাস্তার ধারে স্টল বসান স্থানীয়রা। ফলে, চাহিদা কয়েকগুণ বেড়ে যায়। তারসঙ্গে পাল্লা দিয়ে বাড়ে দামও। স্থানীয় এক বাসিন্দার মতে, প্রতিবছরই এই নিয়ে সমস্যার মধ্যে পড়তে হয় সাধারণ মানুষকে। কিন্তু এবারের মতো লাগাম ছাড়া দাম তিনি কখনও দেখেননি।
এই দাম বৃদ্ধির দাম সরাসরি স্থানীয় প্রশাসনের উপর দায় চাপিয়েছেন নাগরিকরা। তাঁদের অভিযোগ, করাচিতে দাম নিয়ন্ত্রণের দায়িত্বে থাকেন কমিশনার ইফতিকার সালোওয়ানি। কিন্তু, দুধের দাম বাড়লেও তিনি কোনও ব্যবস্থা নেননি। উল্লেখ্য, কমিশনারের অফিস থেকে এক লিটার দুধের দাম ৯৪ টাকা বেঁধে দেওয়া হয়েছিল।

12th  September, 2019
  সাধারণতন্ত্র দিবসে লন্ডনে ভারতীয় দূতাবাসের সামনে বিক্ষোভ দেখাবে পাকপন্থী কাশ্মীরিরা

রূপাঞ্জনা দত্ত, ২২ জানুয়ারি: ২৬ জানুয়ারি সাধারণতন্ত্র দিবসে লন্ডনে ভারতীয় দূতাবাসের সামনে প্রায় পাঁচ হাজার বিক্ষোভকারী জড়ো হওয়ার আশঙ্কা তৈরি হয়েছে। এই বিক্ষোভ ঘিরে হিংসা ও ভারতীয় দূতাবাসে ক্ষয়ক্ষতির আশঙ্কা করছেন ভারতীয় কূটনীতিক ও ব্রিটেনে বসবাসকারী ভারতীয়রা। বিশদ

  ইরান-মার্কিন যুদ্ধ হলে ভারতে বিরাট প্রভাব পড়বেঃ প্রাক্তন বায়ুসেনা প্রধান

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: ইরান-আমেরিকার যুদ্ধ হলে ভারতে তার বিরাট প্রভাব পড়বে। আফগানিস্তান, ইরাকে আমেরিকার যুদ্ধের সময় যতটা হয়নি, তার চেয়ে অনেক বেশি হবে। ইরান ভারতের কাছে খুব গুরুত্বপূর্ণ দেশ। ইরান থেকে ভারত তেল পায়। ভারতের চা সেখানে রপ্তানি হয়। বিশদ

চলতি বছরে বিশ্বে ২৫ লক্ষ বেকার বাড়তে পারে, পূর্বাভাস আইএলও’র

 রাষ্ট্রসঙ্ঘ, ২১ জানুয়ারি (পিটিআই): শুধু ভারত নয়, বেকারত্ব বাড়ছে গোটা বিশ্বেই। এদেশে বেকারত্বের হার বৃদ্ধির অভিযোগকে মান্যতা দেয়নি কেন্দ্রীয় সরকার। কিন্তু বিশ্বে বেকারদের সংখ্যা যে বাড়ছে, সাম্প্রতিক রিপোর্টে তা সাফ জানাল রাষ্ট্রসঙ্ঘের আন্তর্জাতিক শ্রম সংস্থা (ইন্টারন্যাশনাল লেবার অর্গানাইজেশন বা আইএলও)। বিশদ

22nd  January, 2020
  চীনের কাছ থেকে নেপালকে সরিয়ে আনার উদ্যোগ, মোদি-ওলি একগুচ্ছ চুক্তি সই

 নিজস্ব প্রতিনিধি, নয়াদিল্লি, ২১ জানুয়ারি: চীনের দিকে অনেকটাই ঝুঁকছে নেপাল। সেই অবস্থান থেকে নেপালকে সরিয়ে আনতে ভারত আরও বেশি করে প্যাকেজ দিতে চায় কাঠমাণ্ডুকে। আজ প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি এবং নেপালের প্রধানমন্ত্রী কে পি শর্মা ওলি যৌথভাবে ভারত ও নেপালের ইন্টিগ্রেটেড চেক পোস্ট উদ্বোধন করলেন। বিশদ

22nd  January, 2020
  দু’টি ক্ষেপণাস্ত্রেই বিমান ধ্বংস, সত্যতা স্বীকার ইরানের

 তেহরান, ২১ জানুয়ারি (এএফপি): ইউক্রেনের বিমানকে লক্ষ্য দু’টি ক্ষেপণাস্ত্র ছোঁড়া হয়েছিল। গতকাল রাতে সরকারিভাবে এ কথা স্বীকার করে নিল ইরান। গত ৮ জানুয়ারি ইরানের বিমান বন্দরে অবতরণ করার মুখেই ধ্বংস হয়ে যায় ইউক্রেনের একটি যাত্রীবাহী বিমান। বিশদ

22nd  January, 2020
  বাগদাদে মার্কিন দূতাবাসের কাছে রকেট হামলা

 বাগদাদ, ২১ জানুয়ারি: আমেরিকা-ইরান যুদ্ধের আবহ এখন খানিকটা স্তিমিত। এর মধ্যেই ফের ইরাকে মার্কিন দূতাবাসের কাছে রকেট হামলার ঘটনায় উত্তেজনা ছড়াল। তবে ঘটনায় কেউ হতাহত হননি।
বিশদ

22nd  January, 2020
হাসিনার কনভয়ে গুলি: মৃত্যুদণ্ড
প্রাক্তন ৫ পুলিস আধিকারিকের
মিছিলে হামলায় ১০ জঙ্গির ফাঁসির নির্দেশ

ঢাকা, ২০ জানুয়ারি (পিটিআই):শেখ হাসিনার মোটর সাইকেলের মিছিলে গুলি চালনায় দোষী সাব্যস্ত পাঁচজন প্রাক্তন পুলিস আধিকারিককে সোমবার মৃত্যুদণ্ড দিল বাংলাদেশের একটি আদালত। এদিন চট্টগ্রামের জেলা ও দায়রা আদালতের বিচারক মদম্মদ ইসমাইল হোসেন এই রায় দিয়েছেন। ১৯৮৮ সালের ২৪ জানুয়ারি তৎকালীন বিরোধী নেত্রী হাসিনার কনভয়ে গুলি চলেছিল। 
বিশদ

21st  January, 2020
‘মেক্সিট’ জল্পনা, মেগান ফিরতে পারেন
অভিনয়ে, হ্যারি শুরু করতে পারেন ব্যবসা

লন্ডন, ২০ ডিসেম্বর: স্বেচ্ছায় ছেড়েছেন রাজকীয় পদমর্যাদা। হারিয়েছেন রাজ ঐশ্বর্য। ক্ষমতা হারিয়ে খাতায় কলমে এখন একেবারে সাধারণ নাগরিক হয়ে গিয়েছেন ব্রিটিশ যুবরাজ হ্যারি এবং তাঁর স্ত্রী মেগান। ‘মেক্সিট’ পরবর্তী অধ্যায়ে কীভাবে কাটাবেন হ্যারিরা, কীভাবে চলবে তাঁদের? এখন এই নিয়ে জল্পনা ব্রিটেন জুড়ে। 
বিশদ

21st  January, 2020
দেশবিরোধী কার্যকলাপের অভিযোগ, প্রভাবশালী মহিলা সমাজকর্মীকে বিমানবন্দরে আটকাল পাকিস্তান 

লাহোর, ২০ জানুয়ারি (পিটিআই): দেশবিরোধী কার্যকলাপের অভিযোগে লাহোর বিমানবন্দরে আটক করা হল পাকিস্তানের মহিলা সমাজকর্মী জালিলা হায়দারকে। এক আলোচনাচক্রে যোগ দিতে সোমবার তাঁর ব্রিটেনে যাওয়ার কথা ছিল। কিন্তু, বিমানবন্দরে জালিলাকে সাত ঘণ্টা আটকে রাখে অভিবাসন কর্তৃপক্ষ। পরে যদিও ছেড়ে দেওয়া হয়। 
বিশদ

21st  January, 2020
ফাঁসির ৭০ বছর পরে নির্দোষ প্রমাণিত হলেন দক্ষিণ কোরিয়ার নাগরিক চ্যাং 

সিওল, ২০ জানুয়ারি (এপি): ফাঁসির ৭০ বছর পরে ‘সুবিচার’ পেলেন দক্ষিণ কোরিয়ার নাগরিক চ্যাং হাওয়ান-বং। বাম সমর্থিত নাগরিক অভ্যুত্থানে সহায়তা করার জন্য ১৯৪৮ সালে চ্যাং সহ বহু নাগরিককে মৃত্যুদণ্ড দেয় আদালত।
বিশদ

21st  January, 2020
পাকিস্তানকে জঙ্গি গোষ্ঠীগুলির বিরুদ্ধে চরম ব্যবস্থা নিতে বলল আমেরিকা 

ওয়াশিংটন, ২০ জানুয়ারি: পাকিস্তানের মাটিতে সক্রিয় জঙ্গিগোষ্ঠীগুলির বিরুদ্ধে ইসলামাবাদকে চরম ব্যবস্থা নিতে বলল আমেরিকা। দক্ষিণ এশিয়ার ভারপ্রাপ্ত মার্কিন সহকারী সচিব অ্যালিস ওয়েলস আগামী রবিবার চার দিনের পাকিস্তান সফর শুরু করবেন। তার আগে ট্রাম্প প্রশাসনের তরফে ইমরান খানের সরকারের কাছে এই বার্তা এল।  
বিশদ

21st  January, 2020
প্যারাগুয়েতে সুড়ঙ্গ কেটে জেল থেকে পালাল ৭৬ আসামি 

আসুনসিয়ন, ২০ জানুয়ারি (এএফপি): প্যারাগুয়ের একটি জেল থেকে সোমবার পালিয়ে গেল ৭৬ জন দাগি আসামি। এদের মধ্যে ৪০ জন ব্রাজিলের এবং ৩৬ জন প্যারাগুয়ের নাগরিক। পুলিস জানিয়েছে, পলাতকদের অনেকেই ব্রাজিলের কুখ্যাত মাদক এবং অস্ত্র চোরাচালান চক্রের সঙ্গে যুক্ত।
বিশদ

21st  January, 2020
আমেরিকার কানসাস সিটিতে বন্দুকবাজের হামলা, হত ২ 

কানসাস সিটি, ২০ জানুয়ারি (এপি): আমেরিকার কানসাস সিটিতে রবিবার বন্দুকবাজের গুলিতে মৃত্যু হল দু’জনের। জখম ১৫ জনের হাসপাতালে চিকিৎসা চলছে। পুলিস জানিয়েছে, আহতদের মধ্যে তিনজনের অবস্থা আশঙ্কাজনক।
বিশদ

21st  January, 2020
সামাজিক অগ্রগতি সূচকে বিশ্বে ভারতের স্থান ৭৬ 

দাভোস ও ওয়াশিংটন, ২০ জানুয়ারি (পিটিআই): সামাজিক অগ্রগতি সূচক বা সোশ্যাল মোবিলিটি ইনডেক্স (এসএমআই)-এ তলানিতে স্থান পেল ভারত। ওয়ার্ল্ড ইকনমিক ফোরামের বিচারে ৮২টি দেশের মধ্যে ৭৬তম স্থান দখল করেছে বিশ্বের এই বৃহত্তম গণতন্ত্র। শীর্ষস্থান দখল করেছে ডেনমার্ক।  
বিশদ

21st  January, 2020

Pages: 12345

একনজরে
 বিএনএ, বারাসত: রসিদ দিয়ে ‘গুন্ডা ট্যাক্স’ আদায়ের সংবাদ প্রকাশ্যে আসায় এবার রসিদ ছাড়াই তোলাবাজি শুরু হয়েছে ঘোজাডাঙা সীমান্তে। আগের তুলনায় আরও সতর্কভাবে ও সুচতুরভাবে তোলাবাজি শুরু করা হয়েছে বলে অভিযোগ। ট্রাক চালক ও এলাকাবাসীর অভিযোগ, পুলিসি মদতে এই তোলাবাজি চলায় ...

 রাঁচি, ২২ জানুয়ারি (পিটিআই): ঝাড়খণ্ডে ফের মাথাচাড়া দিয়ে উঠল পাথালগড়ি আন্দোলন। মঙ্গলবার রাতে পাথালগড়ি সমর্থকদের হাতে খুন হলেন সাতজন গ্রামবাসী। তাঁদের মধ্যে একজন পঞ্চায়েতের সদস্যও রয়েছেন। পশ্চিম সিংভূম জেলার বুরুগুলিকেরা গ্রামে ওই ঘটনা ঘটে। ...

সংবাদদাতা, কাঁথি: অবশেষে এগরার ভবানীচক থেকে পাহাড়পুর প্রধানমন্ত্রী গ্রাম সড়ক যোজনার রাস্তায় পুঁতে দেওয়া খুঁটি সরাল পুলিস-প্রশাসন। বুধবার এগরা থানা, মারিশদা থানার পুলিস ও এলাকার জনপ্রতিনিধিদের উপস্থিতিতে খুঁটি সরানোর কাজ হয়।   ...

 অর্পণ সেনগুপ্ত, কলকাতা: টানা ওষুধ খেলে শরীরে জমে ‘বিষ’। এবার সহজেই সেই ‘বিষ’ সাফ হতে পারে। আশার আলো দেখাচ্ছে যাদবপুর বিশ্ববিদ্যালয়ের রসায়ন বিভাগের একটি গবেষণা। কিছু রোগ আছে, যেগুলির জন্য সারাজীবন ওষুধ খেয়ে যেতে হয়। তার একটি ক্ষতিকর দিকও থাকে। ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

বিদ্যার্থীরা শুভ ফল লাভ করবে। মাঝে মাঝে হঠকারী সিদ্ধান্ত গ্রহণ করায় ক্ষতি হতে পারে। নতুন ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৮৯৪- সাহিত্যিক জ্যোতির্ময়ীদেবীর জন্ম
১৮৯৭- মহাবিপ্লবী নেতাজি সুভাষচন্দ্র বসুর জন্ম
১৯০৯ - কবি নবীনচন্দ্র সেনের মৃত্যু
১৯২৬- শিবসেনার প্রতিষ্ঠাতা বাল থ্যাকারের জন্ম
১৯৩৪- সাংবাদিক তথা ‘বর্তমান’ এর প্রাণপুরুষ বরুণ সেনগুপ্তর জন্ম
১৯৭৬- গায়ক পল রোবসনের মৃত্যু
১৯৮৪ – নেদারল্যান্ডের ফুটবল খেলোয়াড় আর্ইয়েন রবেনের জন্ম
১৯৮৯ - স্পেনীয় চিত্রকর সালভাদর দালির মৃত্যু
২০০২ - পাকিস্তানের করাচীতে সাংবাদিক ড্যানিয়েল পার্ল অপহৃত হন এবং পরবর্তীকালে নিহত হন।





ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৭০.৩৫ টাকা ৭২.০৫ টাকা
পাউন্ড ৯১.২১ টাকা ৯৪.৪৯ টাকা
ইউরো ৭৭.৪২ টাকা ৮০.৪১ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৪০,৫৮০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩৮,৫০০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৩৯,০৮০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৪৬,২০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৪৬,৩০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

৮ মাঘ ১৪২৬, ২৩ জানুয়ারি ২০২০, বৃহস্পতিবার, চতুর্দশী ৪৯/৪৮ রাত্রি ২/১৮। পূর্বাষা‌ঢ়া ৪৭/২৫ রাত্রি ১/২১। সূ উ ৬/২২/৩১, অ ৫/১৪/৭, অমৃতযোগ রাত্রী ১/৭ গতে ৩/৪৪ মধ্যে। বারবেলা ২/৩১ গতে অস্তাবধি। কালরাত্রি ১১/৪৮ গতে ১/২৭ মধ্যে। 
৮ মাঘ ১৪২৬, ২৩ জানুয়ারি ২০২০, বৃহস্পতিবার, চতুর্দশী ৪৯/১৬/২৩ রাত্রী ২/৮/২৩। পূর্বাষাঢ়া ৪৭/৫৬/৪৫ রাত্রি ১/৩৬/৩২। সূ উ ৬/২৫/৫০, অ ৫/১২/৩২, অমৃতযোগ দিবা ১/৭ গতে ৩/৪২ মধ্যে। কালবেলা ২/৩০/৫২ গতে ৩/৫১/৪২ মধ্যে, কালরাত্রি ১১/৪৯/১১ গতে ১/২৮/২১ মধ্যে। 
২৭ জমাদিয়ল আউয়ল 

ছবি সংবাদ

এই মুহূর্তে
রাস্তা সম্প্রসারণের জন্য জবরদখল উচ্ছেদ, গায়ে আগুন লাগালেন মহিলা 
রাস্তা সম্প্রসারণের জন্য জবর দখল উচ্ছেদের চেষ্টা পুলিস ও প্রশাসনের। ...বিশদ

22-01-2020 - 04:27:00 PM

কলকাতা বইমেলার জন্য শুরু হল অ্যাপ, রয়েছে স্টল খুঁজে পাওয়ার সুবিধাও 

22-01-2020 - 04:13:45 PM

কৃষ্ণনগরে এনআরসি বিরোধিতায় শুরু হল মিছিল, রয়েছেন রাজীব বন্দ্যেপাধ্যায় এবং মহুয়া মৈত্র 

22-01-2020 - 04:02:00 PM

২০৮ পয়েন্ট পড়ল সেনসেক্স 

22-01-2020 - 03:58:42 PM

ইটাহারে ৩৪ নম্বর জাতীয় সড়ক অবরোধ 
ইটাহারের জয়হাট চেকপোষ্টে আদিবাসীদের জমি দখলের প্রতিবাদে পথ অবরোধ চলছে ...বিশদ

22-01-2020 - 03:48:00 PM

বাংলায় ডিটেনশন ক্যাম্প করতে দেব না: মমতা 

22-01-2020 - 03:43:31 PM