Bartaman Patrika
বিদেশ
 

 আলিবাবার শীর্ষপদ ছাড়লেন জ্যাক মা, নতুন প্রধান ড্যানিয়েল ঝাং

বেজিং, ১০ সেপ্টেম্বর (এপি): আলিবাবা গ্রুপের শীর্ষপদ ছেড়ে দিলেন সংস্থার প্রতিষ্ঠাতা জ্যাক মা। তবে তিনি ৩৬ সদস্যের আলিবাবা পার্টনারশিপের সদস্য থেকে যাবেন। জ্যাকের জায়গায় আলিবাবার নতুন একজিকিউটিভ চেয়ারম্যান হয়েছেন ড্যানিয়েল ঝাং। আমেরিকা এবং চীনের মধ্যে বাণিজ্য যুদ্ধ শুরু হওয়ায় ই-কমার্স ব্যবসায় অনিশ্চয়তা দেখা দিয়েছে। এই অবস্থায় জ্যাক মার সরে যাওয়া নানা দিক থেকেই তাৎপর্যপূর্ণ। তবে তিনি যে সংস্থার শীর্ষপদ ছাড়তে পারেন, তা আগেই ইঙ্গিত দিয়ে রেখেছিলেন।
আলিবাবার শীর্ষপদ থেকে জ্যাক মার সরে যাওয়া যেন এক যুগের অবসান। ১৯৯৯ সালে ইংরাজি সাহিত্যের শিক্ষকতা করতে করতেই তিনি আলিবাবার প্রতিষ্ঠা করেন। এরপর আমেরিকার খুচরো ব্যবসায়ীদের সঙ্গে চীনা পণ্য রপ্তানীকারকদের মধ্যে সেতুর কাজ করে আলিবাবা। স্বপ্নের উত্থান হয় জ্যাক মার। জুন মাসে শেষ হওয়া ত্রৈমাসিকে আলিবাবার আয় ছিল এক হাজার ৬৭০ কোটি ডলার। জ্যাক মার হাত ধরে বিশ্বের সবচেয়ে বড় ই কমার্স সংস্থা হয়ে ওঠে আলিবাবা। গত বছর আলিবাবার প্ল্যাটফর্ম থেকে বিক্রি ২৫ শতাংশ বেড়ে দাঁড়ায় আট হাজার ৫৩০ কোটি ডলার। সেখানে আমেরিকার সবচেয়ে বড় ই-কমার্স সংস্থা আমাজনের বিক্রি ছিল দু’হাজার ৭৭০ কোটি ডলার। চেয়ারম্যান পদ ছেড়ে দিলেও এখনও চীনের সবচেয়ে ধনী ব্যক্তিই রয়ে গিয়েছেন জ্যাক মা। ব্লুমবার্গের তালিকায় বিশ্বের ২০ জন ধনকুবেরের তালিকায় রয়েছেন তিনি। তাঁর মোট সম্পত্তির পরিমাণ ৪ হাজার ১৮০ ডলার।

আইফোনের নয়া সম্ভার নিয়ে এল অ্যাপেল 

ক্যালিফোর্নিয়া, ১১ সেপ্টেম্বর: প্রতীক্ষার অবসান। প্রকাশ্যে এল অ্যাপলের আইফোন ১১। মঙ্গলবার গভীর রাতে ক্যালিফোর্নিয়ায় স্টিভ জবস থিয়েটারে আইফোন ১১ সিরিজের তিনটি নতুন ফোন প্রকাশ্যে আনলেন অ্যাপল কর্তা টিম কুক। আইফোন ১১-এর পাশাপাশি আইফোন ১১ প্রো ও আইফোন প্রো ম্যাক্স নামে আরও দু’টি মডেলও প্রকাশ্যে আনা হয়েছে।
বিশদ

হাউজ অব লর্ডসে মনোনীত হলেন ভারত ও পাকিস্তানি বংশোদ্ভূত ব্যবসায়ী

রূপাঞ্জনা দত্ত, লন্ডন, ১০ সেপ্টেম্বর: মাত্র দু’পাউন্ড। ১৯৮৭ সালে এই টাকা নিয়েই লন্ডনে ব্যবসা শুরু করেছিলেন ডঃ রেমি রেঞ্জার সিবিই। ধীরে ধীরে সেখান থেকে কয়েক লক্ষ পাউন্ডের সানমার্ক লিমিটেড গড়ে তোলেন তিনি। তাঁকেই হাউস অব লর্ডসের জন্য মনোনীত করেন ব্রিটেনের প্রাক্তন প্রধানমন্ত্রী টেরিজা মে। এই তালিকায় ছিলেন পাকিস্তানি বংশোদ্ভূত ব্রিটেনের ব্যবসায়ী জামির চৌধুরী সিবিই।
বিশদ

জম্মু-কাশ্মীর ভারতেরই রাজ্য,
রাষ্ট্রসঙ্ঘে স্বীকার পাকিস্তানের
কাশ্মীর নিয়ে ইসলামাবাদের অভিযোগ মিথ্যা, জানাল ভারত

জেনিভা (সুইজারল্যান্ড), ১০ সেপ্টেম্বর (পিটিআই): জম্মু-কাশ্মীর ভারতেরই অঙ্গরাজ্য। এই চিরন্তন সত্যটা অবশেষে স্বীকার করল পাকিস্তান। আর সেটাও রাষ্ট্রসঙ্ঘের মঞ্চে। এই সিলমোহর দিয়েছেন স্বয়ং পাকিস্তানের বিদেশমন্ত্রী শাহ মহম্মদ কুরেশি। মঙ্গলবার সুইজারল্যান্ডের জেনিভায় রাষ্ট্রসঙ্ঘের মানবাধিকার পরিষদের বৈঠকের ফাঁকে সাংবাদিকদের মুখোমুখি হয়ে জম্মু ও কাশ্মীরকে ‘ভারতীয় রাজ্য’ বলেই মন্তব্য করলেন তিনি। বললেন, ‘জম্মু ও কাশ্মীরের পরিস্থিতি স্বাভাবিক হয়ে গিয়েছে বলে সারা বিশ্বের সামনে দাবি করছে ভারত। বলা হচ্ছে, সেখানে বাসরত সাধারণ মানুষের জীবন এখন নিজস্ব ছন্দে ফিরে এসেছে। যদি সত্যিই তাই হয়, তবে বিভিন্ন আন্তর্জাতিক সংগঠন, স্বেচ্ছাসেবী সংস্থা সহ অন্যান্য সংগঠনগুলিকে কেন ভারতের এই রাজ্যে যেতে দেওয়া হচ্ছে না?’
বিশদ

 ওয়ার্ল্ড ট্রেড সেন্টারে বিমান হানার ১৮ বছর পরে বিষবাস্পে বাড়ছে ক্যান্সার রোগীর সংখ্যা

ওয়াশিংটন, ১০ সেপ্টেম্বর: ২০০১ সালে ১১ সেপ্টেম্বর বিমান হামলায় ধ্বংস হয়েছিল আমেরিকার ওয়ার্ল্ড ট্রেড সেন্টার। প্রাণ হারিয়েছিলেন ৩ হাজার মানুষ। তারপর কেটে গিয়েছে ১৮ বছর। কিন্তু সেই হানার জেরে বাতাসে মিশে গিয়েছিল বিপুল পরিমাণ ক্ষতিকারক রাসায়নিক গ্যাসও।
বিশদ

 ভারত-নেপালের মধ্যে তেলের পাইপলাইন উদ্বোধন মোদি-ওলির

কাঠমাণ্ডু ও নয়াদিল্লি, ১০ সেপ্টেম্বর (পিটিআই): ভারত ও নেপালের মধ্যে তেলের পাইপলাইনের উদ্বোধন হল। মঙ্গলবার ৬৯ কিলোমিটার দীর্ঘ লাইনটির সূচনা করলেন দু’ দেশের প্রধানমন্ত্রী, নরেন্দ্র মোদি এবং কে পি ওলি। নয়াদিল্লি এবং কাঠমাণ্ডু থেকে ভিডিও লিঙ্কের মাধ্যমে এটি উদ্বোধন করেন তাঁরা।
বিশদ

 পস্তাবেন ট্রাম্প, হুমকি তালিবানের

কাবুল, ১০ সেপ্টেম্বর (এএফপি): শান্তি আলোচনা বাতিল করে দিয়েছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। জবাবে আফগানিস্তানে মার্কিন সেনার বিরুদ্ধে লড়াই জারি রাখার হুমকি দিল তালিবান। তাদের মুখপাত্র জাবিউল্লা মুজাহিদ সংবাদ সংস্থাকে জানিয়েছেন, ‘আফগানিস্তান থেকে দখলদারি শেষ করার জন্য আমাদের সামনে দু’টি রাস্তা ছিল।
বিশদ

ফ্লোরিডার ডিস্ট্রিক্ট কোর্টের বিচারক হিসেবে ভারতীয় বংশোদ্ভুতকে মনোনয়ন ট্রাম্পের

ওয়াশিংটন, ১০ সেপ্টেম্বর (পিটিআই): ভারতীয় বংশোদ্ভুত বর্তমানে সার্কিট কোর্টের বিচারক হিসেবে কর্মরত অনুরাগ সিঙ্ঘলকে ফ্লোরিডা প্রদেশের বিচারক হিসেবে মনোনীত করলেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। এই প্রথম কোনও ভারতীয়-আমেরিকান এই পদের জন্য মনোনয়ন পেলেন।
বিশদ

 কাশ্মীর: ভারত-পাক উত্তেজনা খানিকটা কমেছে, মত ট্রাম্পের

ওয়াশিংটন, ১০ সেপ্টেম্বর: কাশ্মীর ইস্যুতে ভারত-পাক চাপানউতোর চরম মাত্রায় পৌঁছেছিল। কিন্তু, বর্তমানে দু’দেশের মধ্যে উত্তেজনা কিছুটা কমেছে। এমনটাই মত প্রকাশ করলেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। সোমবার হোয়াইট হাউসে সাংবাদিকদের মুখোমুখি হয়েছিলেন তিনি।
বিশদ

 নওয়াজ শরিফের বিরুদ্ধে মামলার শুনানিতে দু’সদস্যের বেঞ্চ গঠন

ইসলামাবাদ, ১০ সেপ্টেম্বর (পিটিআই): আল-আজিজিয়া দুর্নীতি মামলায় প্রাক্তন প্রধানমন্ত্রী নওয়াজ শরিফের আবেদনের শুনানির জন্য দুই সদস্যের বেঞ্চ গঠন করল ইসলামাবাদ হাইকোর্ট। পাক সংবাদপত্র ‘ডন’-এর দাবি, বিচারপতি আমির ফারুক এবং বিচারপতি মহসিন আখতার কিয়ানির ওই বেঞ্চে ১৮ সেপ্টেম্বর থেকে শুনানি শুরু হবে।
বিশদ

 কারবালায় পদপিষ্ট হয়ে মৃত ৩১

 বাগদাদ, ১০ সেপ্টেম্বর (এএফপি): ইরাকের কারবালার মহরমের দিন পদপিষ্ট হয়ে অন্তত ৩১ জনের মৃত্যু হয়েছে। ইরাকের স্বাস্থ্যমন্ত্রকের তরফে এই বিবৃতি দেওয়া হয়েছে। মুখপাত্র সইফ আল-বদর বলেছেন, মৃতের সংখ্যা বাড়তে পারে। ওই ঘটনায় ১০০ জন জখম হয়েছেন।
বিশদ

একদিনেই গলে গেল ১১০০ কোটি টন বরফ

নুক: ক্রমাগত বেড়ে চলেছে তাপমাত্রার পারদ। যার ফলে দেখা দিয়েছে গ্লোবাল ওয়ারমিং বা বিশ্ব উষ্ণায়ন। মেরু প্রদেশে গলছে বরফ। এমনই ভয়ঙ্কর অবস্থা গ্রীনল্যান্ডে। উত্তর আমেরিকার এই দেশে একদিনেই গলে গিয়েছে ১১ বিলিয়ন টন বরফ। গ্রীনল্যান্ডে এমন ঘটনা আশ্চর্যের নয়। সাধারণত গরমকালেই গ্রীনল্যান্ডের বরফ গলে যায়।
বিশদ

10th  September, 2019
বিদেশ ভ্রমণে পুরুষ ছাড়াই যেতে পারবেন সৌদি মহিলারা

রিয়াধ: পরিবর্তন দুনিয়ার সঙ্গে খাপ খাইয়ে চলার জন্য আরও একধাপ এগিয়ে গেল সৌদি আরব। বিদেশ ভ্রমণ করতে সৌদি মহিলাদের আর পুরুষ অভিভাবকের অনুমতির প্রয়োজন হবে না। এমনই ফরমান জারি করা হয়েছে।
বিশদ

10th  September, 2019
স্বস্তিতে নেই মেক্সিকো...

শুভজিৎ অধিকারী : জোয়াকিন আর্চিভালদো গুজম্যান। মেক্সিকোর ‘মাদক সম্রাট’। যাকে দুনিয়া চেনে এল চ্যাপো নামে। আবার মাদক সাম্রাজ্যে তিনি ‘জেন্টেলম্যান স্মাগলার’। মুম্বইয়ের অপরাধ দুনিয়া থেকে পলাতক দাউদ ইব্রাহিম যার কাছে চুনোপুঁটি! সেই এল চ্যাপো এখন জেলবন্দি। নিঃসন্দেহে আমেরিকার কাছে এটা কিছুটা স্বস্তির।
বিশদ

10th  September, 2019
দুবাই রাজপ্রাসাদে অন্তর্ধান রহস্য!

শেখ লতিফা থেকে হায়া বিনতে আল হুসেন। দুবাইয়ের রাজপ্রাসাদ ছেড়ে প্রিন্সেস থেকে ফার্স্ট লেডিদের পালানোর তালিকা ক্রমশ দীর্ঘ হচ্ছে। গত বছর নিখোঁজ হওয়ার আগে আরব আমিরশাহির প্রধানমন্ত্রী শেখ মহম্মদ বিন রাশেদ আল-মাকতুমের (৬৯) কন্যা প্রিন্সেস লতিফার সর্বশেষ ছবিটি ছিল একটি সেলফি। ফিনল্যান্ডের নাগরিক, লতিফার ঘনিষ্ঠ বান্ধবী টিনা জুহাইনেনের পাশে বসে তিনি যখন সেলফিটি তুলছিলেন, তখন তাঁদের গাড়ি দুবাই ছেড়ে ওমানের দিকে।
বিশদ

10th  September, 2019

Pages: 12345

একনজরে
নিজস্ব প্রতিনিধি, কলকাতা: ডেঙ্গুতে আক্রান্ত ডিসি (পোর্ট) সৈয়দ ওয়াকার রেজা। শুক্রবার থেকে স্কুল অব ট্রপিক্যাল মেডিসিন (এসটিএম)-এ টানা চিকিৎসা চলেছে তাঁর। ট্রপিক্যাল মেডিসিন বিভাগের প্রধান ডাঃ বিভূতি সাহার অধীনে ভর্তি হন রেজা সাহেব। ...

সংবাদদাতা, মালবাজার: মাত্র দেড় মাসের মধ্যে একটি অপহরণের ঘটনায় বড়সড় সাফল্য পেল মাল থানার পুলিস। গোপন সূত্রে পাওয়া খবরের ওপর ভিত্তি করে মাল পুলিসের একটি দল সুদূর পাঞ্জাব থেকে উদ্ধার করল অপহৃত নাবালিকাকে।  ...

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: মঙ্গলবার ছিল মহরম। তাই সোমবার সন্ধ্যাতেই রেফারি দীপু রায়ের রিপোর্ট চেয়ে পাঠান আইএফএ সচিব। তিনি সাড়ে দশটা পর্যন্ত ছিল দপ্তরে। পুলিসের গাড়িতে ...

বিএনএ, সিউড়ি ও সংবাদদাতা, শান্তিনিকেতন: নানুরে নিহত বিজেপি কর্মী স্বরূপ গড়াইয়ের মৃতদেহ নেওয়া নিয়ে মঙ্গলবার দিনভর টানাপোড়েন চলল। মঙ্গলবার সন্ধ্যায় বোলপুর মহকুমা হাসপাতালের মর্গ থেকে ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
aries

ঝগড়া এড়িয়ে চলার প্রয়োজন। শরীর স্বাস্থ্য বিষয়ে অহেতুক চিন্তা করা নিষ্প্রয়োজন। আজ আশাহত হবেন না ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৮৬২- মার্কিন ছোট গল্পকার ও হেনরির জন্ম
১৮৯৩- শিকাগোর ধর্ম সম্মেলনে স্বামী বিবেকানন্দ ঐতিহাসিক বক্তৃতা করেন
১৯০৮- বিপ্লবী বিনয় বসুর জন্ম
১৯১১- ক্রিকেটার লালা অমরনাথের জন্ম
২০০১- নিউ ইয়র্কের ওয়ার্ল্ড ট্রেড সেন্টারে এবং পেন্টাগনে বিমান হানায় অন্তত ৩ হাজার মানুষের মৃত্যু





ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৭০.৮৪ টাকা ৭২.৫৪ টাকা
পাউন্ড ৮৬.৪২ টাকা ৮৯.৫৯ টাকা
ইউরো ৭৭.৫৭ টাকা ৮০.৫২ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
10th  September, 2019
পাকা সোনা (১০ গ্রাম) ৩৮,৭০০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩৬,৭১৫ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৩৭,২৬৫ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৪৭,০০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৪৭,১০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

২৫ ভাদ্র ১৪২৬, ১১ সেপ্টেম্বর ২০১৯, বুধবার, ত্রয়োদশী ৫৯/১৩ শেষ রাত্রি ৫/৭। শ্রবণা ২১/২৫ দিবা ১/৫৯। সূ উ ৫/২৫/৩১, অ ৫/৪১/৩৮, অমৃতযোগ দিবা ৭/৪ মধ্যে পুনঃ ৯/৩০ গতে ১১/৮ মধ্যে পুনঃ ৩/১৩ গতে ৪/৫১ মধ্যে। রাত্রি ৬/২৮ মধ্যে পুনঃ ৮/৪৯ মধ্যে পুনঃ ১/৩১ গতে উদয়াবধি, বারবেলা ৮/২৯ গতে ১০/১ মধ্যে পুনঃ ১১/৩৩ গতে ১/৫ মধ্যে, কালরাত্রি ২/৩০ গতে ৩/৫৮ মধ্যে।
২৪ ভাদ্র ১৪২৬, ১১ সেপ্টেম্বর ২০১৯, বুধবার, ত্রয়োদশী ৫৮/৩৭/১১শেষরাত্রি ৪/৫১/৫৭। শ্রবণা নক্ষত্র ২৪/৫৬/২৬ দিবা ৩/২৩/৩৯, সূ উ ৫/২৫/৫, অ ৫/৪৩/৪৫, অমৃতযোগ দিবা ৭/২ মধ্যে ও ৯/৩১ গতে ১১/১০ মধ্যে ও ৩/১৮ গতে ৪/৫৭ মধ্যে এবং রাত্রি ৬/৩৩ গতে ৮/৫৩ মধ্যে ও ১/৩১ গতে ৫/২৫ মধ্যে, বারবেলা ১১/৩৪/২৫ গতে ১/৬/৪৫ মধ্যে, কালবেলা ৮/২৯/৪৫ গতে ১০/২/৫ মধ্যে, কালরাত্রি ২/২৯/৪৫ গতে ৩/৫৭/২৫ মধ্যে। 
 ১১ মহরম

ছবি সংবাদ

এই মুহূর্তে
রাজ্যে এখনই চালু হচ্ছে না নয়া মোটর ভেইকেলস আইন 
রাজ্যে এখনই চালু হচ্ছে না নয়া মোটর ভেইকেলস আইন। আজ ...বিশদ

06:41:55 PM

এবার রেল স্টেশনেও নিষিদ্ধ হচ্ছে প্লাস্টিক
এবার একবার ব্যবহারযোগ্য প্লাস্টিক নিয়ে আর প্রবেশ করা যাবে না ...বিশদ

04:56:20 PM

কৈখালিতে গাড়ির ধাক্কায় মৃত যুবক 

04:17:00 PM

কলেজে ভর্তিতে দুর্নীতি রুখতে জেলায় সাহায্য কেন্দ্র খুলবে সরকার 
ভর্তি প্রক্রিয়া বেশ কিছু বছর ধরে অনলাইনেই চলছে। তবুও দুর্নীতি ...বিশদ

03:56:24 PM

দিদিকে বলো কর্মসূচিতে গিয়ে বিক্ষোভের মুখে ইংলিশবাজার পুরসভার ভাইস চেয়ারম্যান 

03:32:00 PM

তমলুকে মহিলা আইনজীবীর অস্বাভাবিক মৃত্যু, আটক স্বামী
তমলুকে মহিলা আইনজীবীর অস্বাভাবিক মৃত্যু। মৃতার নাম প্রিয়াঙ্কা কাণ্ডার সরকার(২৪)। ...বিশদ

03:05:44 PM