Bartaman Patrika
বিদেশ
 

স্বস্তিতে নেই মেক্সিকো...

শুভজিৎ অধিকারী : জোয়াকিন আর্চিভালদো গুজম্যান। মেক্সিকোর ‘মাদক সম্রাট’। যাকে দুনিয়া চেনে এল চ্যাপো নামে। আবার মাদক সাম্রাজ্যে তিনি ‘জেন্টেলম্যান স্মাগলার’। মুম্বইয়ের অপরাধ দুনিয়া থেকে পলাতক দাউদ ইব্রাহিম যার কাছে চুনোপুঁটি! সেই এল চ্যাপো এখন জেলবন্দি। নিঃসন্দেহে আমেরিকার কাছে এটা কিছুটা স্বস্তির। কিন্তু সেই স্বস্তির মেয়াদ কতদিন? কিংবা এবার কি মাদক-মুক্ত হয়ে উঠবে মেক্সিকো? কার্টেল যুদ্ধে রক্তের স্রোত কি আর বইবে না মেক্সিকোর অলিগলি ছাড়িয়ে সীমান্তে? এমন নিশ্চয়তা দিতে পারছেন না অপরাধ বিশেষজ্ঞরা।
মাদকের স্বর্গরাজ্য মেক্সিকো। এটা দেশটির ‘সহজাত উপাধি। ১৯৩৩ সালের গোড়া থেকে আফিম-অর্থনীতি নির্ভর মেক্সিকোতে মাদকের ব্যবসা শুরু। মাত্র ৩০ বছরের মধ্যেই ব্যবসার রমরমা। একাধিক মাদক চক্রের অভ্যুত্থান। তাদের মধ্যে আধিপত্য বিস্তারকে ঘিরে খুন-খারাপি, হিংসা। সংঘর্ষে প্রতিদিন মারা যাচ্ছেন কেউ না কেউ। রাস্তার পাশে বস্তাভর্তি গলাকাটা লাশ উদ্ধারের ঘটনা মেক্সিকোয় এখন গা সওয়া। দেশের পুরো অর্থনীতিটাকেই নিয়ন্ত্রণ করে মাদক কারবারিরা। অভিযোগ, মাদক চক্র নিয়ন্ত্রণে সরকারও ঠুঁটো জগন্নাথ। প্রতি বৎসর দেশটিতে পাইকারি বাজারে মাদক বিক্রির মাধ্যমে এক হাজার ৩৬০ কোটি ডলার থেকে ৪ হাজার ৯৪০ কোটি ডলার আয় হয় বলে বিশ্লেষকদের ধারণা। অভিযোগ রয়েছে, প্রতিবেশী আমেরিকা মাদক কারবারিদের কাছ মাদক কিনছে। তবে আমেরিকা বরাবরই এই অভিযোগ অস্বীকার করলেও এল চ্যাপোকে পাকড়াও করার ক্ষেত্রে মার্কিন প্রশাসনের তৎপরতা কিন্তু তাৎপর্যপূর্ণ।
তবে এল চ্যাপোকে গ্রেপ্তারের পর যতই স্বস্তির শ্বাস ফেলুক তামাম দুনিয়া, মেক্সিকো রয়েছে মেক্সিকোতেই। মাদক কারবারের অতল গহ্বর থেকে উঠে দেশটির পক্ষে কার্যত অসম্ভব। এ নিয়ে দ্বিমতের অবকাশ নেই কোনও বিশেষজ্ঞের। দেশের মধ্যে মাদকের ব্যবসা বাধাহীনভাবে এগিয়ে চলেছে, চলবেও। মাদকদ্রব্য নিয়ন্ত্রণ সংস্থা বা সরকারের নিরাপত্তা বাহিনী নিয়ম করে মাদক চক্রের বিরুদ্ধে অভিযান চালায়। অনেকেই মনে করেন, সেটা লোক দেখানো। মাদক চক্রের সঙ্গে সরকারি কর্তাদের ‘অশুভ-আঁতাতে’র বিষয়টিও সর্বজনবিদিত। ফলে মাদক নিয়ন্ত্রণে সুফল মিলছে না। তাই হেরোইন, কোকেন, ব্রাউন সুগার, মারিজুয়ানা সবকিছুরই অবাধ ব্যবসা দেশটির শিরা-উপশিরায় ছড়িয়ে গিয়েছে।
এছাড়াও মেক্সিকোতে এখন মুখোশধারী মাদক চক্রের রমারমাও বেড়ে গিয়েছে বহুগুণ। এইসব চক্রের সঙ্গে সরকারের তাবড় কর্তারা জড়িয়ে বলে অভিযোগ। তারাও মাঝে মধ্যে আধিপত্য প্রতিষ্ঠার লক্ষ্যে গোপনে কার্টেল যুদ্ধে জড়িয়ে পড়ছে। যা মেক্সিকোর মাদক সাম্রাজ্যে টিকে থাকার লড়াই। সেই লড়াই হচ্ছে কখনও নিজেদের সঙ্গে। আবার কখনও প্রতিপক্ষের সঙ্গে। ফলে খুন, লুটতরাজ রাহাজানি, অপহরণ মাদক কারবারিদের পেশা হয়ে গিয়েছে। বেপরোয়া এই মাদকচক্রের কাছে এখন ন্যায়-অন্যায়ের কোনও ফারাকই নেই।
মেক্সিকোতে এইসব মাদক কারবারি গোষ্ঠীর মধ্যে সংঘর্ষের নেপথ্যে রয়েছে আঞ্চলিক নিয়ন্ত্রণ প্রতিষ্ঠা করা। এই প্রবণতা মূলত দেখা যায় এল চ্যাপোদের মতো যারা ঢাক পিটিয়ে মাদক কারবার করে থাকে। তারা এ ব্যবসা চালিয়ে যেতে অনেক সময় সরকারি বাহিনীর সঙ্গেও সংঘর্ষে লিপ্ত হয়। বলা যেতে পারে, মাদক কারবারিদের টার্গেট শুধুমাত্র তাদের প্রতিপক্ষই নয়, নিরাপত্তা বাহিনীও। তা হলেও এই অসাধু মাদক চক্রগুলির বিরুদ্ধে অভিযান চালায় সরকার। তাতে দু’একদিন পরিস্থিতির কিছুটা উন্নতি হলেও কিছুদিনের মধ্যে তা আবার পূর্বের অবস্থায় ফিরে যায়। এল চ্যাপোর গ্রেপ্তারও সেই ধারাবাহিক অভিযানের একটা গুরুত্বপূর্ণ অধ্যায়। তবে মেক্সিকোর মাদক কারবার নিয়ন্ত্রণে স্থায়ী সমাধান নয়। এমনটাই অভিমত বিশেষজ্ঞদের।
বর্তমানে মেক্সিকো ও কলম্বিয়ার মধ্যে মেক্সিকোর সিনোলোয়া এবং গালফ কার্টেল-এ দুই চক্র কোকেন ব্যবসায় সবচেয়ে শক্ত অবস্থানে আছে। এ দুই চক্রের মাধ্যমে বর্তমানে পৃথিবীর বিভিন্ন দেশে কোকেন পাচার হচ্ছে। যাকে ঘিরে রয়েছে বিশাল অঙ্কের আর্থিক কারবার। গুজম্যান ওরফে এল চ্যাপো জেলবন্দি হলেও সেই কারবার রাতারাতি বন্ধ হয়ে যাবে, ব্যাপারটা অতটা সহজ নয়। মেক্সিকোর মাদক সাম্রাজ্য চলবে তার স্বাভাবিক নিয়মেই। এল চ্যাপোর সিংহাসন দখলে অপেক্ষা করছে অন্য কেউ। কারণ, মেক্সিকোর মাদক সাম্রাজের উত্থান-পতনের ইতিহাস বলছে, ‘সম্রাটের সিংহাসন’ খালি থাকে না। তা ছাড়া এল চ্যাপেলও যে যাবজ্জীবনের সাজা খেটে জেলে পচে মরবে, এমন নিশ্চয়তাই বা কোথায়? অপরাধ দুনিয়ায় জেলছুট হওয়ার ‘ট্র্যাক রেকর্ড’ও খুব একটা মন্দ নয়!  ফাইল চিত্র

10th  September, 2019
  ইরান-মার্কিন যুদ্ধ হলে ভারতে বিরাট প্রভাব পড়বেঃ প্রাক্তন বায়ুসেনা প্রধান

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: ইরান-আমেরিকার যুদ্ধ হলে ভারতে তার বিরাট প্রভাব পড়বে। আফগানিস্তান, ইরাকে আমেরিকার যুদ্ধের সময় যতটা হয়নি, তার চেয়ে অনেক বেশি হবে। ইরান ভারতের কাছে খুব গুরুত্বপূর্ণ দেশ। ইরান থেকে ভারত তেল পায়। ভারতের চা সেখানে রপ্তানি হয়। বিশদ

23rd  January, 2020
চলতি বছরে বিশ্বে ২৫ লক্ষ বেকার বাড়তে পারে, পূর্বাভাস আইএলও’র

 রাষ্ট্রসঙ্ঘ, ২১ জানুয়ারি (পিটিআই): শুধু ভারত নয়, বেকারত্ব বাড়ছে গোটা বিশ্বেই। এদেশে বেকারত্বের হার বৃদ্ধির অভিযোগকে মান্যতা দেয়নি কেন্দ্রীয় সরকার। কিন্তু বিশ্বে বেকারদের সংখ্যা যে বাড়ছে, সাম্প্রতিক রিপোর্টে তা সাফ জানাল রাষ্ট্রসঙ্ঘের আন্তর্জাতিক শ্রম সংস্থা (ইন্টারন্যাশনাল লেবার অর্গানাইজেশন বা আইএলও)। বিশদ

22nd  January, 2020
  চীনের কাছ থেকে নেপালকে সরিয়ে আনার উদ্যোগ, মোদি-ওলি একগুচ্ছ চুক্তি সই

 নিজস্ব প্রতিনিধি, নয়াদিল্লি, ২১ জানুয়ারি: চীনের দিকে অনেকটাই ঝুঁকছে নেপাল। সেই অবস্থান থেকে নেপালকে সরিয়ে আনতে ভারত আরও বেশি করে প্যাকেজ দিতে চায় কাঠমাণ্ডুকে। আজ প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি এবং নেপালের প্রধানমন্ত্রী কে পি শর্মা ওলি যৌথভাবে ভারত ও নেপালের ইন্টিগ্রেটেড চেক পোস্ট উদ্বোধন করলেন। বিশদ

22nd  January, 2020
  দু’টি ক্ষেপণাস্ত্রেই বিমান ধ্বংস, সত্যতা স্বীকার ইরানের

 তেহরান, ২১ জানুয়ারি (এএফপি): ইউক্রেনের বিমানকে লক্ষ্য দু’টি ক্ষেপণাস্ত্র ছোঁড়া হয়েছিল। গতকাল রাতে সরকারিভাবে এ কথা স্বীকার করে নিল ইরান। গত ৮ জানুয়ারি ইরানের বিমান বন্দরে অবতরণ করার মুখেই ধ্বংস হয়ে যায় ইউক্রেনের একটি যাত্রীবাহী বিমান। বিশদ

22nd  January, 2020
  বাগদাদে মার্কিন দূতাবাসের কাছে রকেট হামলা

 বাগদাদ, ২১ জানুয়ারি: আমেরিকা-ইরান যুদ্ধের আবহ এখন খানিকটা স্তিমিত। এর মধ্যেই ফের ইরাকে মার্কিন দূতাবাসের কাছে রকেট হামলার ঘটনায় উত্তেজনা ছড়াল। তবে ঘটনায় কেউ হতাহত হননি।
বিশদ

22nd  January, 2020
হাসিনার কনভয়ে গুলি: মৃত্যুদণ্ড
প্রাক্তন ৫ পুলিস আধিকারিকের
মিছিলে হামলায় ১০ জঙ্গির ফাঁসির নির্দেশ

ঢাকা, ২০ জানুয়ারি (পিটিআই):শেখ হাসিনার মোটর সাইকেলের মিছিলে গুলি চালনায় দোষী সাব্যস্ত পাঁচজন প্রাক্তন পুলিস আধিকারিককে সোমবার মৃত্যুদণ্ড দিল বাংলাদেশের একটি আদালত। এদিন চট্টগ্রামের জেলা ও দায়রা আদালতের বিচারক মদম্মদ ইসমাইল হোসেন এই রায় দিয়েছেন। ১৯৮৮ সালের ২৪ জানুয়ারি তৎকালীন বিরোধী নেত্রী হাসিনার কনভয়ে গুলি চলেছিল। 
বিশদ

21st  January, 2020
‘মেক্সিট’ জল্পনা, মেগান ফিরতে পারেন
অভিনয়ে, হ্যারি শুরু করতে পারেন ব্যবসা

লন্ডন, ২০ ডিসেম্বর: স্বেচ্ছায় ছেড়েছেন রাজকীয় পদমর্যাদা। হারিয়েছেন রাজ ঐশ্বর্য। ক্ষমতা হারিয়ে খাতায় কলমে এখন একেবারে সাধারণ নাগরিক হয়ে গিয়েছেন ব্রিটিশ যুবরাজ হ্যারি এবং তাঁর স্ত্রী মেগান। ‘মেক্সিট’ পরবর্তী অধ্যায়ে কীভাবে কাটাবেন হ্যারিরা, কীভাবে চলবে তাঁদের? এখন এই নিয়ে জল্পনা ব্রিটেন জুড়ে। 
বিশদ

21st  January, 2020
দেশবিরোধী কার্যকলাপের অভিযোগ, প্রভাবশালী মহিলা সমাজকর্মীকে বিমানবন্দরে আটকাল পাকিস্তান 

লাহোর, ২০ জানুয়ারি (পিটিআই): দেশবিরোধী কার্যকলাপের অভিযোগে লাহোর বিমানবন্দরে আটক করা হল পাকিস্তানের মহিলা সমাজকর্মী জালিলা হায়দারকে। এক আলোচনাচক্রে যোগ দিতে সোমবার তাঁর ব্রিটেনে যাওয়ার কথা ছিল। কিন্তু, বিমানবন্দরে জালিলাকে সাত ঘণ্টা আটকে রাখে অভিবাসন কর্তৃপক্ষ। পরে যদিও ছেড়ে দেওয়া হয়। 
বিশদ

21st  January, 2020
ফাঁসির ৭০ বছর পরে নির্দোষ প্রমাণিত হলেন দক্ষিণ কোরিয়ার নাগরিক চ্যাং 

সিওল, ২০ জানুয়ারি (এপি): ফাঁসির ৭০ বছর পরে ‘সুবিচার’ পেলেন দক্ষিণ কোরিয়ার নাগরিক চ্যাং হাওয়ান-বং। বাম সমর্থিত নাগরিক অভ্যুত্থানে সহায়তা করার জন্য ১৯৪৮ সালে চ্যাং সহ বহু নাগরিককে মৃত্যুদণ্ড দেয় আদালত।
বিশদ

21st  January, 2020
পাকিস্তানকে জঙ্গি গোষ্ঠীগুলির বিরুদ্ধে চরম ব্যবস্থা নিতে বলল আমেরিকা 

ওয়াশিংটন, ২০ জানুয়ারি: পাকিস্তানের মাটিতে সক্রিয় জঙ্গিগোষ্ঠীগুলির বিরুদ্ধে ইসলামাবাদকে চরম ব্যবস্থা নিতে বলল আমেরিকা। দক্ষিণ এশিয়ার ভারপ্রাপ্ত মার্কিন সহকারী সচিব অ্যালিস ওয়েলস আগামী রবিবার চার দিনের পাকিস্তান সফর শুরু করবেন। তার আগে ট্রাম্প প্রশাসনের তরফে ইমরান খানের সরকারের কাছে এই বার্তা এল।  
বিশদ

21st  January, 2020
প্যারাগুয়েতে সুড়ঙ্গ কেটে জেল থেকে পালাল ৭৬ আসামি 

আসুনসিয়ন, ২০ জানুয়ারি (এএফপি): প্যারাগুয়ের একটি জেল থেকে সোমবার পালিয়ে গেল ৭৬ জন দাগি আসামি। এদের মধ্যে ৪০ জন ব্রাজিলের এবং ৩৬ জন প্যারাগুয়ের নাগরিক। পুলিস জানিয়েছে, পলাতকদের অনেকেই ব্রাজিলের কুখ্যাত মাদক এবং অস্ত্র চোরাচালান চক্রের সঙ্গে যুক্ত।
বিশদ

21st  January, 2020
আমেরিকার কানসাস সিটিতে বন্দুকবাজের হামলা, হত ২ 

কানসাস সিটি, ২০ জানুয়ারি (এপি): আমেরিকার কানসাস সিটিতে রবিবার বন্দুকবাজের গুলিতে মৃত্যু হল দু’জনের। জখম ১৫ জনের হাসপাতালে চিকিৎসা চলছে। পুলিস জানিয়েছে, আহতদের মধ্যে তিনজনের অবস্থা আশঙ্কাজনক।
বিশদ

21st  January, 2020
সামাজিক অগ্রগতি সূচকে বিশ্বে ভারতের স্থান ৭৬ 

দাভোস ও ওয়াশিংটন, ২০ জানুয়ারি (পিটিআই): সামাজিক অগ্রগতি সূচক বা সোশ্যাল মোবিলিটি ইনডেক্স (এসএমআই)-এ তলানিতে স্থান পেল ভারত। ওয়ার্ল্ড ইকনমিক ফোরামের বিচারে ৮২টি দেশের মধ্যে ৭৬তম স্থান দখল করেছে বিশ্বের এই বৃহত্তম গণতন্ত্র। শীর্ষস্থান দখল করেছে ডেনমার্ক।  
বিশদ

21st  January, 2020
এনআরসি, নাগরিকত্ব আইনকে
‘অপ্রয়োজনীয়’ তকমা হাসিনার

নয়াদিল্লি ও ঢাকা, ১৯ জানুয়ারি: ভারতের সংশোধিত নাগরিকত্ব আইন নিয়ে মুখ খুললেন বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা। একে ভারতের অভ্যন্তরীণ বিষয় হিসেবে উল্লেখ করলেও, এই আইনের যৌক্তিকতা নিয়ে সন্দেহ প্রকাশ করেন তিনি। তাঁর কথায়, ‘আমরা বুঝতে পারছি না, কেন এটা (ভারত সরকার) করল।
বিশদ

20th  January, 2020

Pages: 12345

একনজরে
 নয়াদিল্লি, ২৫ জানুয়ারি (পিটিআই): জাতীয় ভোটার দিবস উপলক্ষে শনিবার দেশের মানুষকে শুভেচ্ছা জানালেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। পাশাপাশি কৃতজ্ঞতা জানালেন নির্বাচন কমিশনের প্রতি। নির্বাচনের প্রক্রিয়াকে আরও প্রাণোচ্ছ্বল করে তোলা ও আরও বেশি মানুষের অংশগ্রহণে কমিশনের ভূমিকার জন্য। ...

 সঞ্জয় গঙ্গোপাধ্যায়, কলকাতা: যেসব শর্তে জলজীবন মিশন শুরু করতে চাইছে কেন্দ্রীয় সরকার, তাতে আপত্তি রয়েছে পশ্চিমবঙ্গ সরকারের। এদিকে, কেন জলজীবন মিশন, তা বোঝাতে কেন্দ্রীয় সরকারের জলশক্তি মন্ত্রকের একটি বড় টিম রাজ্যে আসতে চাইছে। ফেব্রুয়ারি মাসের মাঝামাঝি সিনিয়র অফিসারদের ওই টিম ...

সংবাদদাতা, কাঁথি: এসপি১২৫, বিএস-VI এবং অ্যাকটিভা বিএস-VI নামে নতুন বাইক ও স্কুটির মডেল বাজারে নিয়ে এল হোন্ডা। ২৩ জানুয়ারি কাঁথি প্রভাত কুমার কলেজ ফুটবল গ্রাউন্ডে পিএমপি হোন্ডা ও প্রশান্ত হোন্ডার যৌথ উদ্যোগে ‘অ্যাডভান্সড ফেস্ট’ অনুষ্ঠানের মধ্যে দিয়ে এই দুটি মডেলের ...

বিএনএ, তমলুক: রেশন সামগ্রী লরিতে ভর্তি করে পাচার করার সময় হাতে নাতে ধরে পাঁশকুড়া থানার পুলিসের হাতে তুলে দিলেন জেলা পরিষদের খাদ্য ও সরবরাহ স্থায়ী ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

কোনও কিছুতে বিনিয়োগের ক্ষেত্রে ভাববেন। শত্রুতার অবসান হবে। গুরুজনদের কথা মানা দরকার। প্রতিযোগিতামূলক পরীক্ষায় সুফল ... বিশদ


ইতিহাসে আজকের দিন

সাধারণতন্ত্র দিবস
১৮৪১: আনুষ্ঠানিকভাবে হংকং দখল করল ব্রিটিশরা
১৯৩০: পরাধীন ভারতে এই দিনটিকে ‘পূর্ণ স্বরাজ দিবস’ বা ‘স্বাধীনতা দিবস’ হিসাবে ঘোষণা করল জাতীয় কংগ্রেস
১৯৫০: লাগু হল ভারতের সংবিধান। রাষ্ট্রপতি পদে রাজেন্দ্র প্রসাদ দায়িত্ব গ্রহণ করে সূচনা করলেন গণতন্ত্রের।
১৯৫৪: রাজনীতিবিদ মানবেন্দ্রনাথ রায়ের মৃত্যু
১৯৬৫- হিন্দিকে সরকারি ভাষা হিসেবে স্বীকৃতি দিল কেন্দ্র
১৯৯২: পরমাণু অস্ত্রের মাধ্যমে আমেরিকার বিভিন্ন শহরকে নিশানা করা থেকে রাশিয়া বিরত হবে বলে জানালেন বরিস ইয়েলৎসেন
২০০১: গুজরাতের ভুজে বিধ্বংসী ভূমিকম্পে মৃত্যু হল প্রায় ২০ হাজার মানুষের
২০০৪: আফগানিস্তানের নয়া সংবিধানে স্বাক্ষর করলেন প্রেসিডেন্ট হামিদ কারজাই





ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৭০.৫১ টাকা ৭২.২১ টাকা
পাউন্ড ৯১.৯৮ টাকা ৯৫.৩২ টাকা
ইউরো ৭৭.৩৮ টাকা ৮০.৩৩ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
25th  January, 2020
পাকা সোনা (১০ গ্রাম) ৪০,৯৮৫ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩৮,৮৮৫ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৩৯,৪৭০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৪৭,১০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৪৭,২০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

১১ মাঘ ১৪২৬, ২৬ জানুয়ারি ২০২০, রবিবার, (মাঘ শুক্লপক্ষ) দ্বিতীয়া ৫৯/৪৫ শেষ রাত্রি ৬/১৬। ধনিষ্ঠা অহোরাত্র। সূ উ ৬/২১/৫৩, অ ৫/১৬/১৩, অমৃতযোগ দিবা ৭/৫ গতে ১০/০ মধ্যে। রাত্রি ৭/১ গতে ৮/৪৬ মধ্যে। বারবেলা ১০/২৭ গতে ১/১০ মধ্যে। কালরাত্রি ১/২৭ গতে ৩/৬ মধ্যে। 
১১ মাঘ ১৪২৬, ২৬ জানুয়ারি ২০২০, রবিবার, দ্বিতীয়া ৫৬/১৭/৫২ শেষরাত্রি ৪/৫৬/৫। ধনিষ্ঠা ৫৮/৫৪/২৯ শেষরাত্রি ৫/৫৮/৪৪। সূ উ ৬/২৪/৫৬, অ ৫/১৪/৫৬, অমৃতযোগ দিবা ৭/১ গতে ৯/৫৯ মধ্যে ও রাত্রি ৭/৮ গতে ৮/৫১ মধ্যে। কালবেলা ১১/৪৯/৫৬ গতে ১/১১/১১ মধ্যে। কালরাত্রি ১/২৮/৪১ গতে ৩/৭/২৬ মধ্যে।
৩০ জমাদিয়ল আউয়ল 

ছবি সংবাদ

এই মুহূর্তে
শুভেচ্ছা ও ছুটি

আজ রবিবার দেশের ৭১তম সাধারণতন্ত্র দিবস। এই উপলক্ষে বর্তমান পত্রিকার ...বিশদ

08:00:00 AM

পদ্মভূষণ পাচ্ছেন প্রাক্তন কেন্দ্রীয় মন্ত্রী মনহর পারিক্কর, ব্যবসায়ী আনন্দ মহিন্দ্রা ও ভেনু শ্রীনিবাসন, ব্যাডমিন্টন খেলোয়াড় পিভি সিন্ধু, নাগাল্যান্ডের প্রাক্তন মুখ্যমন্ত্রী এস সি জমির এবং জম্মু ও কাশ্মীরের রাজনৈতিক ব্যক্তিত্ব মুজাফ্ফর হোসেন বেগ 

25-01-2020 - 09:18:00 PM

পদ্মবিভূষণ পাচ্ছেন প্রাক্তন কেন্দ্রীয় মন্ত্রী অরুণ জেটলি, স্বরাজ, জর্জ ফার্ণান্ডেজ, বক্সার মেরি কম, মরিশাসের প্রাক্তন প্রধানমন্ত্রী অনিরুদ্ধ জগন্নাথ 

25-01-2020 - 09:13:00 PM

 পদ্মশ্রী পাচ্ছেন কঙ্গনা রানউত, একতা কাপুর, আদনান সামি এবং করণ জোহর

25-01-2020 - 09:07:04 PM

ম্যাচ চলাকালীন অশ্লীল ভাষা ব্যবহার, ম্যাচ ফি কাটা হল বেন স্টোকসের
জোহানেসবার্গ টেস্ট চলাকালীন অশ্লীল ভাষা ব্যবহারের অপরাধে ইংল্যান্ডের খেলোয়ার বেন ...বিশদ

25-01-2020 - 08:05:00 PM

ম্যাচ চলাকালীন অশ্লীল ভাষা ব্যবহার, ম্যাচ ফি কাটা হল বেন স্টোকসের
আজ সিএএ, এনআরসি ইস্যু নিয়ে দলীয় বৈঠক করলেন মুখ্যমন্ত্রী মমতা ...বিশদ

25-01-2020 - 06:32:00 PM