Bartaman Patrika
বিদেশ
 
 

 

দ্বিপাক্ষিক বিষয় বলল বাকি সদস্য দেশগুলি
কাশ্মীর নিয়ে নিরাপত্তা পরিষদের বৈঠকেও চীন ছাড়া কাউকে পাশে পেল না পাকিস্তান, বলছে ‘ডন’

রাষ্ট্রসঙ্ঘ, ওয়াশিংটন ও নয়াদিল্লি, ১৬ আগস্ট (পিটিআই): রাষ্ট্রসঙ্ঘের নিরাপত্তা পরিষদের বৈঠকেও কাশ্মীর ইস্যুতে চীন ছাড়া আর কোনও দেশকে পাশে পেল না পাকিস্তান। সেদেশের সংবাদপত্র ‘ডন’ তার প্রতিবেদনে এমনটাই জানিয়েছে। শুধু চার স্থায়ী সদস্য দেশ নয়, ১০ জনের আট অস্থায়ী সদস্য দেশও এই ইস্যুতে ইসলামাবাদের পাশে দাঁড়ায়নি।
জম্মু ও কাশ্মীরের উপর থেকে ৩৭০ ধারা রদ নিয়ে ভারতের সিদ্ধান্তের প্রেক্ষিতে জরুরি বৈঠক ডাকতে রাষ্ট্রসঙ্ঘের নিরাপত্তা পরিষদকে আর্জি জানিয়েছিল পাকিস্তান। সেইমতো শুক্রবার রুদ্ধদ্বার বৈঠকে বসেছিল পরিষদ। কিন্তু সূত্রের খবর, ‘বন্ধু’ চীন ছাড়া পাকিস্তানের পাশে দাঁড়ানি আর কোনও দেশ। ডন জানিয়েছে, কাশ্মীর থেকে ৩৭০ ধারা বিলোপ নিয়ে রাষ্ট্রসঙ্ঘের কাছে বিষয়টি সংবেদনশীল করে তুলতে চাইছে সেখানে নিযুক্ত পাকিস্তানের দূত মালিহা লোধি ও তাঁর দল। কিন্তু, বর্তমান পরিস্থিতিতে পাকিস্তানকে সমর্থন করছে না পরিষদ। ডন আরও জানিয়েছে, ‘নিরাপত্তা পরিষদের পাঁচ স্থায়ী সদস্যের মধ্যে কেবলমাত্র চীন পাকিস্তানকে খোলাখুলি সমর্থন করেছে।’ বাকি চার সদস্য দেশ আমেরিকা, ব্রিটেন, রাশিয়া ও ফ্রান্স দ্বিপাক্ষিক আলোচনার মাধ্যমে তা মেটানোর কথা বলেছে। এমনকী, ১০ অস্থায়ী সদস্যের মধ্যে ইন্দোনেশিয়া ও কুয়েত বাদে বাকি আট সদস্যকে পাকিস্তানকে পাশে পায়নি বলে খবর।
এদিকে, বৈঠকে যোগ দিতে যাওয়ার আগে রাশিয়ার ডেপুটি স্থায়ী প্রতিনিধি দিমিত্রি পলিয়ানস্কি বলেন, ‘পরিস্থিতি কী তা বোঝার জন্য আজকের এই বৈঠক। ভারত-পাকিস্তানের মধ্যে আলোচনার মাধ্যমে সমস্যা মেটানো উচিত বলে মনে করে রাশিয়া। আপনারা আমাদের অবস্থান জানেন এবং তা বদলায়নি।’ কাশ্মীর নিয়ে ভারতও দ্বিপাক্ষিক আলোচনার পক্ষে সওয়াল করে ইতিমধ্যেই তাদের অবস্থান স্পষ্ট করে দিয়েছে। পাশাপাশি, বিষয়টিকে দেশের অভ্যন্তরীণ বলে সাফ জানিয়ে দিয়েছে নয়াদিল্লি।
অন্যদিকে, মানবাধিকার রক্ষা এবং সংশ্লিষ্ট এলাকায় শান্তি বজায় রাখতে ভারত ও পাকিস্তান দুই দেশকে আর্জি জানিয়েছেন মার্কিন এমপি শীলা জ্যাকশন লি। পাকিস্তানি কংগ্রেসনাল ককাসের এই সহ চেয়ারম্যান বলেছেন, ‘দুই পরমাণু শক্তিধর দেশকে সংশ্লিষ্ট এলাকায় মানবাধিকার রক্ষা ও শান্তি স্থাপনের আর্জি জানাচ্ছি।’ তবে, কাশ্মীর থেকে ৩৭০ ধারা রদ পরবর্তী রাষ্ট্রসঙ্ঘের এদিনের বৈঠক দিয়ে নরেন্দ্র মোদি নেতৃত্বাধীন বিজেপি সরকারকে আক্রমণ করেছে কংগ্রেস। বিষয়টিকে ‘বিদেশনীতির ভয়াবহ ব্যর্থতা’ আখ্যা দিয়ে অভিষেক মনু সিংভি বলেছেন, ‘বিদেশমন্ত্রী যখন চীনে রয়েছেন, তখন রাষ্ট্রসঙ্ঘের এই বৈঠকই প্রমাণ করে ভারতের কূটনীতি কতটা ব্যর্থ। প্রধানমন্ত্রীর কাছে আমার আর্জি, উনি যেন ভারতের মিত্র দেশগুলিকে ফোন করে সেই বৈঠক বাতিল করার কথা বলেন।’

17th  August, 2019
 লন্ডন ফ্যাশন উইকে ‘ভারত দিবস’ উদ্যাপন

 রূপাঞ্জনা দত্ত, ১৮ ফেব্রুয়ারি: লন্ডন ফ্যাশন উইকে বিশেষ ‘ভারত দিবস’ উদ্যাপন করল ভারতীয় হাই কমিশন। গত ১৫ ফেব্রুয়ারি লন্ডনের ভিক্টোরিয়া হাউসে আয়োজিত এই অনুষ্ঠানে ইন্টারন্যাশনাল ইনস্টিটিউট অব ফ্যাশন ডিজাইনের (আইএনআইএফডি) তরুণ ডিজাইনারদের তৈরি পোশাক পরিচ্ছদ প্রদর্শিত হয়। অনুষ্ঠানে সহযোগী ছিল লন্ডন স্কুল অব ট্রেন্ডস।
বিশদ

  সেই কান্দলা বন্দর সংলগ্ন দ্বীপে উদ্ধার স্যাটেলাইট ফোন, চাঞ্চল্য

 ভুজ, ১৮ ফেব্রুয়ারি (পিটিআই): অস্ত্র বোঝাই চীনের জাহাজ আটকের পরেই উদ্ধার হল স্যাটেলাইট ফোন। ঘটনাস্থল গুজরাতের সেই কান্দলা বন্দর। গতকাল পাকিস্তানের যাওয়ার পথে অস্ত্রবোঝাই চীনের একটি জাহাজকে আটক করা হয় কান্দলা বন্দরে। বিশদ

  রহস্যময় বিষাক্ত গ্যাসে করাচিতে মৃত ১৪

 করাচি, ১৮ ফেব্রুয়ারি (পিটিআই): পাকিস্তানের করাচিতে রহস্যময় বিষাক্ত গ্যাসে মৃত্যু হল কমপক্ষে ১৪ জনের। গুরুতর অসুস্থ হয়ে হাসপাতালে ভর্তি রয়েছেন বহু মানুষ। মৃতের সংখ্যা আরও বাড়তে পারে বলে আশঙ্কা করছে করাচির প্রশাসন। বিশদ

করোনা: বিশ্বের প্রথম সারির চিকিৎসা বিজ্ঞানীদের উপলব্ধি 

‘আমার মনে হয়, শুধু চলতি মরশুম বা এই বছর থেকে নয়, এই ভাইরাস আমাদের সঙ্গে আরও আগে থেকে রয়েছে। এও মনে হয়, খুব শীঘ্রই এই ভাইরাস মরশুমি ফ্লু-তে পরিণত হবে। পার্থক্য শুধু এটাই হবে যে, আমরা এই ভাইরাসকে বুঝতে পারব না।’ 
বিশদ

17th  February, 2020
চীনে মৃতের সংখ্যা বেড়ে ১ হাজার ৬৬৫, আক্রান্ত ৬৮ হাজার ৫০০
জাপানে জাহাজে আটকে থাকা আরও দুই ভারতীয় করোনায় আক্রান্ত হলেন 

টোকিও ও বেজিং, ১৬ ফেব্রুয়ারি (পিটিআই): জাপানে আটকে থাকা ব্রিটিশ জাহাজের ভারতীয়দের দেশে ফেরাতে সম্ভাব্য সব সাহায্য করা হবে। রবিবার টোকিওর ভারতীয় দূতাবাসের তরফে একথা বলা হল। যদিও তারই মধ্যে জাহাজের আরও দুই ভারতীয়ের করোনা আক্রান্ত হওয়ার খবর মিলল।
বিশদ

17th  February, 2020
ব্রিটেনে ঝড়ে মৃত ২, বিমান এবং রেল পরিষেবা বিপর্যস্ত 

লন্ডন, ১৬ ফেব্রুয়ারি (এপি): সিয়ারার পর ডেভিস। পরপর দু’সপ্তাহে দু’টি ভয়ঙ্কর ঝড়ের কবলে পড়ল ব্রিটেন। গত সপ্তাহান্তে আছড়ে পড়েছিল সিয়ারা। যার জেরে উত্তর ইংল্যান্ড সহ গোটা ইউরোপে ৮ জনের মৃত্যু হয়েছিল। এবার চলতি সপ্তাহের শেষে আরও শক্তিশালী ঝড় ডেভিসের কারণে ফের বিপর্যস্ত হল ব্রিটেনের জনজীবন। 
বিশদ

17th  February, 2020
বাগদাদে মার্কিন দূতাবাসের কাছে রকেট হামলা  

বাগদাদ, ১৬ ফেব্রুয়ারি (এএফপি): রবিবার একের পর এক রকেট আছড়ে পড়ল ইরাকের রাজধানী শহর বাগদাদের কড়া নিরাপত্তায় মোড়া গ্রিন জোনে। তবে এই রকেট হামলায় কেউ হতাহত হয়নি। এই গ্রিন জোনেই রয়েছে রাষ্ট্রসঙ্ঘের দপ্তর, মার্কিন যুক্তরাষ্ট্র সহ অন্যান্য অনেক দেশের দূতাবাস এবং ইরাক সরকারের বেশ কিছু দপ্তর।
বিশদ

17th  February, 2020
কানেক্টিকাটের ক্লাবে গুলি, হত এক 

নিউ ইয়র্ক, ১৬ ফেব্রুয়ারি (এএফপি): কানেক্টিকাটের একটি নাইটক্লাবে গুলিচালনার ঘটনায় প্রাণ হারালেন একজন। আহতের সংখ্যা চার। রবিবার ভোরে ‘ম্যাজেস্টিক লাউঞ্জ’-এর ক্লাবে এক অজ্ঞাতপরিচয় দুষ্কৃতী এই হামলা চালায় বলে পুলিস সূত্রে জানা গিয়েছে।   বিশদ

17th  February, 2020
‘ফেসবুকে জনপ্রিয়তায় আমি এক, মোদি দুই’, ট্যুইট ‘সম্মানিত’ ট্রাম্পের 

ওয়াশিংটন, ১৫ ফেব্রুয়ারি (পিটিআই): ফেসবুকে জনপ্রিয়তার নিরিখে এক নম্বরে রয়েছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। দ্বিতীয় স্থানে রয়েছেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। ভারত সফরের কিছুদিন আগে ট্যুইট করে এমনটাই দাবি করলেন ট্রাম্প। স্বয়ং ফেসবুক কর্তা মার্ক জুকেরবার্গ তাঁকে এই তথ্য দিয়েছেন বলে জানিয়েছেন মার্কিন প্রেসিডেন্ট।  
বিশদ

16th  February, 2020
জাপানে জাহাজে আটকে থাকা করোনায় আক্রান্ত ভারতীয়রা ভালো আছেন, জানাল দূতাবাস
এশিয়ার বাইরে প্রথম মৃত্যু ইউরোপে, চীনের মৃতের সংখ্যা বেড়ে ১৬০০

টোকিও ও বেজিং, ১৫ ফেব্রুয়ারি (পিটিআই): জাপানের ইয়োকোহামায় আটকে থাকা ব্রিটিশ জাহাজে মোট তিনজন ভারতীয় করোনা ভাইরাসে আক্রান্ত হয়েছেন। তাঁদের শারীরিক অবস্থার উন্নতি হচ্ছে। পাশাপাশি, ওই জাহাজে থাকা আর কোনও ভারতীয়ের শরীরে প্রাণঘাতী ভাইরাসের অস্তিত্ব পাওয়া যায়নি। শনিবার টোকিওতে অবস্থিত ভারতীয় দূতাবাসের তরফে একথা জানানো হয়েছে।  
বিশদ

16th  February, 2020
বার্লিনে বন্দুকবাজের হানা, হত ১
শিকাগোতেও চলল গুলি, জখম ৬

বার্লিন ও শিকাগো, ১৫ ফেব্রুয়ারি (এপি): বন্দুকবাজের হানায় রক্তাক্ত জার্মানির বার্লিন শহর। শুক্রবার গভীর রাতে বার্লিনের কাছে এক অনুষ্ঠানকেন্দ্রের বাইরে বন্দুক নিয়ে তাণ্ডব চালায় কয়েকজন দুষ্কৃতী। গুলিতে একজন প্রাণ হারান। শনিবার সরকারি তরফে এমনটা জানানো হয়েছে। 
বিশদ

16th  February, 2020
পাকিস্তানে পথ দুর্ঘটনা, প্রাণ হারালেন ১২ জন 

ইসলামাবাদ, ১৫ ফেব্রুয়ারি (পিটিআই): খাদে পড়ে যাত্রীমৃত্যুর ঘটনা ঘটল দক্ষিণ-পশ্চিম পাকিস্তানের বালুচিস্তান প্রদেশে। ঝাল মাগসি জেলার বারেজা অঞ্চলের নিকটবর্তী খুজদার-ঝাল মাগসি হাইওয়ের কাছে একটি যাত্রীবাহী গাড়ি নিয়ন্ত্রণ হারিয়ে খাদে পড়ে যায়। 
বিশদ

16th  February, 2020
করোনায় আক্রান্ত হয়ে চীনে মৃতের সংখ্যা বেড়ে দাঁড়াল ১ হাজার ৫০০

 বেজিং ও ইয়োকোহামা, ১৪ ফেব্রুয়ারি (পিটিআই): চীনে করোনা ভাইরাসে আক্রান্ত হয়ে মৃতের সংখ্যা বেড়ে দাঁড়াল প্রায় দেড় হাজার। পাশাপাশি, নতুন করে আরও ৫ হাজার ৬০ জন করোনায় আক্রান্ত হয়েছে। সবমিলিয়ে প্রায় ৬৫ হাজার মানুষের শরীরের এই ভাইরাস পাওয়া গিয়েছে।
বিশদ

15th  February, 2020
গুলি চলল ব্যাংককে

 ব্যাংকক, ১৪ ফেব্রুয়ারি (এপি): কিছুদিন আগেই দক্ষিণ-পূর্ব থাইল্যান্ডে এক সৈনিকের নির্বিচার গুলিচালনায় প্রাণ হারিয়েছিলেন ২৯ জন। এবার ঘটনার কেন্দ্রে ব্যাংকক শহর।
বিশদ

15th  February, 2020

Pages: 12345

একনজরে
অভিমন্যু মাহাত, বারাকপুর, বিএনএ: বারাকপুর লোকসভা এলাকার ৮টি পুরসভায় ভোট নিয়ে দোলাচলে শাসকদলের নেতারা। তাই ওইসব এলাকায় পুরভোটের প্রস্তুতি জোরকদমে হচ্ছে না। একটু ঢিমে তালে চলছেন নেতারা। সূত্রের খবর, পুরভোট নির্বাচনের দিনক্ষণ ঘোষণার আগেই বারাকপুর কর্পোরেশনের নোটিফিকেশন হয়ে যাবে।  ...

সৌম্যজিৎ সাহা, কলকাতা: শিক্ষাকর্মী নিয়োগ করতে চলেছে রবীন্দ্রভারতী বিশ্ববিদ্যালয়। তার মধ্যে দীর্ঘ এক দশকেরও বেশি সময় পর ক্লারিকাল পদ এবং প্রায় সাত বছর পর গ্রুপ ডি পদে নিয়োগ হবে। তার লিখিত পরীক্ষার জন্য এই প্রথম একটি বাইরের এজেন্সিকে দায়িত্ব দিল ...

 ন্যাশনাল স্টক এক্সচেঞ্জে যেসব সংস্থার শেয়ার গতকাল লেনদেন হয়েছে শুধু সেগুলির বাজার বন্ধকালীন দরই নীচে দেওয়া হল। ...

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: রায়গঞ্জ বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক সংগঠনকে স্বীকৃতি দিতে নারাজ উপাচার্য। তাঁর এই ভূমিকার প্রতিবাদ জানিয়েছে অধ্যাপক সংগঠন অ্যাবুটা। এই মর্মে তারা উপাচার্যকে প্রতিবাদপত্রও পাঠিয়েছে। ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

মানসিক অস্থিরতার জন্য পঠন-পাঠনে আগ্রহ কমবে। কর্মপ্রার্থীদের যোগাযোগ থেকে উপকৃত হবেন। ব্যবসায় যুক্ত হলে শুভ। ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৪৭৩: জ্যোতির্বিজ্ঞানী কোপারনিকাসের জন্ম
১৬৩০: মারাঠারাজ ছত্রপতি শিবাজির জন্ম
১৮৬১: দক্ষিণেশ্বরে কালীমন্দিরের প্রতিষ্ঠাতা রানি রাসমণির মৃত্যু
১৮৯১: দৈনিক হিসেবে প্রকাশিত হল অমৃতবাজার পত্রিকা
১৯১৫ : ভারতীয় রাজনীতিবিদ গোপালকৃষ্ণ গোখলের মৃত্যু
১৯৭৮: রবীন্দ্রসংগীত শিল্পী পঙ্কজকুমার মল্লিকের মৃত্যু
১৯৮৬: কম্পিউটার রিজার্ভেশন ব্যবস্থা চালু করল রেল





ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৭০.৫৯ টাকা ৭২.২৯ টাকা
পাউন্ড ৯১.২৪ টাকা ৯৪.৫৬ টাকা
ইউরো ৭৫.৯২ টাকা ৭৮.৮৭ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৪১,৬৪৫ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩৯,৫১০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৪০,১০০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৪৬,৮০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৪৬,৯০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

৬ ফাল্গুন ১৪২৬, ১৯ ফেব্রুয়ারি ২০২০, বুধবার, (মাঘ কৃষ্ণপক্ষ) একাদশী ২২/১১ দিবা ৩/৩। পূর্বাষাঢ়া অহোরাত্র। সূ উ ৬/১০/১৮, অ ৫/৩১/৪, অমৃতযোগ দিবা ৭/৪০ মধ্যে পুনঃ ৯/৫৭ গতে ১১/২৮ মধ্যে পুনঃ ৩/১৫ গতে ৪/৪৬ মধ্যে। রাত্রি ৬/২২ গতে ৮/৫৪ মধ্যে পুনঃ ১/৫৭ গতে উদায়াবধী। বারবেলা ৯/০ গতে ১০/২৫ মধ্যে পুনঃ ১১/৫০ গতে ১/১৫ মধ্যে। কালরাত্রি ৩/০ গতে ৪/৩৫ মধ্যে।
৬ ফাল্গুন ১৪২৬, ১৯ ফেব্রুয়ারি ২০২০, বুধবার, একাদশী ২৭/৪২/৫৮ সন্ধ্যা ৫/১৮/৩৯। মূলা ৬/২৭/৫৬ দিবা ৮/৪৮/৩৮। সূ উ ৬/১৩/২৮, অ ৫/২৯/৫৬। অমৃতযোগ দিবা ৭/৩১ মধ্যে ও ৯/৫১ গতে ১১/২৪ মধ্যে ও ৩/১৮ গতে ৪/৫১ মধ্যে এবং রাত্রি ৬/২৭ গতে ৮/৫৫ মধ্যে ও ১/৫১ গতে ৬/১৩ মধ্যে। কালবেলা ৯/২/৩৫ গতে ১০/২৭/৮ মধ্যে। কালরাত্রি ৩/২/৩৫ গতে ৪/৩৮/২ মধ্যে।
২৪ জমাদিয়স সানি

ছবি সংবাদ

এই মুহূর্তে
দেশজুড়ে স্বচ্ছ ভারত অভিযানের দ্বিতীয় ভাগ শুরু করার অনুমোদন দিল কেন্দ্রীয় মন্ত্রিসভা 

04:10:17 PM

নিউটাউনে শিশুকন্যাকে নির্যাতনের অভিযোগ
বছর তিনেকের এক শিশুকন্যাকে নির্যাতনের অভিযোগে গ্রেপ্তার করা হল এক ...বিশদ

04:01:00 PM

নিউটাউনে বধূকে আত্মহত্যায় প্ররোচনা দেওয়ার অভিযোগ স্বামী ও শাশুড়ির বিরুদ্ধে
নিউটাউনে বধূকে আত্নহত্যায় প্ররোচনা দেওয়ার অভিযোগ উঠল স্বামী ও শাশুড়ির ...বিশদ

03:45:00 PM

মাধ্যমিক: চাঁচলে প্রশ্ন ফাঁস করতে গিয়ে হাতেনাতে ধরা পড়ল পরীক্ষার্থী 
মোবাইলের মাধ্যমে ছবি তুলে প্রশ্ন ফাঁস করতে গিয়ে ধরা পড়ল ...বিশদ

03:14:30 PM

মালদহে টিকটকের মাধ্যমে মাধ্যমিকের প্রশ্ন ফাঁসের অভিযোগ 
হোয়াটসঅ্যাপের পর এবার টিকটকের মাধ্যমে মাধ্যমিকের প্রশ্ন ফাঁসের অভিযোগ উঠল। ...বিশদ

03:10:22 PM

মাধ্যমিকের দ্বিতীয় দিনও প্রশ্ন ফাঁসের অভিযোগ 
মধ্যশিক্ষা পর্ষদের কড়া ব্যবস্থা। প্রশাসনিক নজরদারি সত্ত্বেও ফের মাধ্যমিকের প্রশ্ন ...বিশদ

01:49:16 PM