Bartaman Patrika
বিদেশ
 

৫০ বছর পর আবার
চন্দ্রাভিযানে আমেরিকা

মৃণালকান্তি দাস: তারাভরা আকাশের দিকে তাকিয়ে কেউ হয়তো তার ভালোবাসার মানুষটির কথা মনে করেন। কেউ বা মনে করেন তার হারিয়ে যাওয়া স্বজনের কথা। ভাবেন তার প্রিয় মানুষটি মৃত্যুর পরে ওই আকাশের তারা হয়ে গিয়েছেন। কোনও মা হয়তো চাঁদ মামাকে ডেকে তাঁর সোনার কপালে টিপ দিয়ে যেতে বলেন। আবার কোনও মা তার খোকন সোনাকে শোনান চাঁদের বুড়ির গল্প। কোনও কবি হয়তো চাঁদকে ঝলসানো রুটির সঙ্গে তুলনা করেন। চাঁদের সৌন্দর্যে মুগ্ধ হয়ে রচনা করেন একের পর এক কাব্য! সেই চাঁদ যখন হয় হাতের মুঠোয়?

১৯৫০-এর দশকের শেষদিকের কথা। বিশ্ব রাজনৈতিতে তখন বেশ টান-টান উত্তেজনা চলছে। আমেরিকা ও সোভিয়েত ইউনিয়নের মধ্যে চলা স্নায়ুযুদ্ধ তখন গোটা পৃথিবীকে প্রায় দুই শিবিরে বিভক্ত করে ফেলেছে। সরাসরি কোনও যুদ্ধ না হলেও, সব ক্ষেত্রেই চলছিল তাদের তুমুল প্রতিযোগিতা। আর এক্ষেত্রে বিজ্ঞান ও প্রযুক্তি ছিল তাদের অন্যতম হাতিয়ার। বিশেষ করে মহাকাশ জয়ের প্রতিযোগিতায় দুই পক্ষ যেভাবে উঠে পড়ে লেগেছিল, তা বিজ্ঞান-প্রেমীদের জন্যে বেশ আকর্ষণীয় বিষয় হয়ে উঠেছিল। তবে, প্রথম মাইলফলকটি সোভিয়েতই অতিক্রম করে। ১৯৫৭ সালের ৪ অক্টোবর। পৃথিবীর ইতিহাসে প্রথম কৃত্রিম উপগ্রহ হিসেবে মহাশূন্যে পাড়ি জমায় স্পুটনিক। মার্কিন কংগ্রেসে এ নিয়ে তুমুল শোরগোল শুরু হয়ে যায়। সোভিয়েত ইউনিয়ন এভাবে তাদের পিছনে ফেলে দিচ্ছে, এটা মেনে নেওয়া যায় না। কয়েকজন রাজনীতিবিদ তো তখন মহাকাশে সামরিক প্রকল্প শুরু করার প্রস্তাব দিয়েছিলেন। এমনকি প্রথম দিকে প্রেসিডেন্ট আইজেনহাওয়ার তাতে সম্মতও হয়েছিলেন। কিন্তু পরবর্তীতে কয়েকজন উপদেষ্টার পরামর্শে এই পরিকল্পনা থেকে সরে আসেন তিনি। এর পরিবর্তে একটি নতুন মহাকাশ বিষয়ক সংস্থা গঠনের প্রস্তাব আনা হয়। সেই প্রস্তাব বাস্তবায়িত হয় ১৯৫৮ সালে। প্রতিষ্ঠিত হয় নাসা। আগের একটি মহাকাশ সংস্থা NACA-এর সঙ্গে আরও কয়েকটি প্রতিষ্ঠানকে একত্রিত করে যাত্রা শুরু করে নাসা।

নাসার প্রাথমিক লক্ষ্য ছিল মহাকাশে মানুষ পাঠানো। এজন্য ‘প্রজেক্ট মারকিউরি’ নামে একটি প্রকল্প হাতে নেওয়া হয়। মহাকাশ-দৌড়ে সোভিয়েতকে পিছনে ফেলার প্রচ্ছন্ন উদ্দেশ্যটিই ছিল এর মূল প্রভাবক। সোভিয়েত ইউনিয়ন ও আমেরিকার সেই হার-জিতের হিসেবের বাইরে এই প্রজেক্টের সবচেয়ে বড় অবদান হচ্ছে পরবর্তীতে অ্যাপোলো, জেমিনির মতো বিখ্যাত প্রোগ্রামগুলোর জন্যে প্রযুক্তিগত ভিত তৈরি করে দেওয়া। ১৯৫৯ সালে সাতজন নভোচারী বাছাইয়ের মধ্য দিয়ে প্রজেক্ট মারকিউরির কাজ শুরু হয়। মূলত সেই সময়ের সামরিক পাইলটদের মধ্যেই এই বাছাইয়ের কাজ চলে। প্রাথমিকভাবে বেশ কিছু শর্ত নির্ধারণ করে দেওয়া হয়েছিল। বয়স চল্লিশ বছরের কম হতে হবে। উচ্চতা পাঁচ ফুট এগারো ইঞ্চির চেয়ে কম হতে হবে। শারিরীকভাবে সম্পূর্ণ সুস্থ থাকতে হবে। ইঞ্জিনিয়ার হিসেবে অভিজ্ঞ হতে হবে। টেস্ট পাইলট স্কুল থেকে গ্র্যাজুয়েশন থাকতে হবে এবং কমপক্ষে ১৫০০ ঘণ্টা বিমান চালানোর অভিজ্ঞতা থাকতে হবে। নাসা প্রায় পাঁচশো জনের নথিপত্র ঘেঁটে ওই শর্তাবলী অনুসারে ১১০ জনকে বাছাই করেছিল। এরপর সেখান থেকে শুরু হয় আসল নির্বাচন পক্রিয়া। প্রথমেই পাইলটদের তিনটি দলে ভাগ করা হয়। গোপনীয়তা রক্ষার শর্ত দিয়ে তাদের জানানো হয় মহাকাশ প্রকল্পের বিভিন্ন বিষয় সম্পর্কে। প্রথম দুই দল থেকে এই প্রকল্পে যুক্ত হতে এতজন আগ্রহ প্রকাশ করেছিলেন যে, তৃতীয় দলকে আর সাক্ষাৎকারের জন্য ডাকাই হয়নি। এরপর অত্যন্ত কঠিন সব শারিরীক ও মানসিক প্রশিক্ষণের মধ্য দিয়ে বাছাই করা হয় চূড়ান্ত সাতজনকে। ১৯৫৯ সালের ৯ এপ্রিল তাদের নাম-পরিচয় প্রকাশ করে নাসা। সঙ্গে সঙ্গেই বিখ্যাত হয়ে উঠেন তারা। তাদের রীতিমতো নায়ক হিসেবে উপস্থাপন করা হয় পত্র-পত্রিকায়, যারা মহাকাশ প্রকল্পের মাধ্যমে আসলে ‘কমিউজমের বিরুদ্ধে লড়াই’ করতে যাচ্ছেন।

মারকিউরির মূল লক্ষ্য মহাকাশে মানুষ পাঠানোর হলেও, মারকিউরিতে করে প্রথম প্রাণী হিসেবে মহাকাশে যাওয়ার কৃতিত্ব একটি শিম্পাঞ্জির। ১৯৬১ সালের ৩১ জানুয়ারি মারকিউরি রেডস্টোন রকেটে করে মহাকাশে পাড়ি জমায় হ্যাম নামে একটি শিম্পাঞ্জি। মানুষ পাঠানোর আগে পরীক্ষামূলকভাবে নাসা শিম্পাঞ্জিটিকে পাঠিয়ে দেখতে চেয়েছিলেন, কোনও প্রযুক্তিগত সমস্যা হয় কি না। সমস্যা হয়েওছিল, যে গতিতে যাওয়ার কথা, তার চেয়েও দ্রুতগতিতে ছুটেছিল মহাকাশযানটি। কিছুটা সমস্যা হয়েছিল অবতরণের ক্ষেত্রেও। তবে শেষ পর্যন্ত হ্যাম সুস্থই ছিল। এরপরে ২৪ মার্চ আরএ একটি পরীক্ষা চালানো হয়। এটি সফল হলে নাসা মহাকাশে মানুষ নিয়ে যেতে সক্ষম বলে মনে করে মারকিউরিকে। প্রথম আমেরিকান হিসেবে মহাকাশে ওড়ার জন্য অ্যালান শেফার্ডকে বাছাই করে নাসা। দ্বিতীয় বিশ্বযুদ্ধে কৃতিত্বের স্বাক্ষর রাখা শেফার্ড ছিলেন নৌবাহিনীর একজন দক্ষ পাইলট।

সব প্রস্তুতি সম্পন্ন করলেও, নাসা তাদের আসল লক্ষ্য অর্জনে ব্যর্থ হয়। আরও একবার সোভিয়েত ইউনিয়নের কাছে হেরে যায় আমেরিকা। ১৯৬১ সালের ১২ এপ্রিল, পৃথিবীর সর্বপ্রথম ব্যক্তি হিসেবে মহাকাশে পাড়ি জমান ইউরি গ্যাগারিন। গ্যাগারিনকে নিয়ে ভস্তক মহাকাশযানটি প্রদক্ষিণ করেছিল পৃথিবীর কক্ষপথও। তবে আমেরিকাও দেরি করেনি। এর তিন সপ্তাহ পরই পৃথিবী ছেড়ে যান অ্যালান শেফার্ড। শেফার্ড সফলভাবে মহাকাশ ভ্রমণ সম্পন্ন করলেও, সোভিয়েতের কাছে হেরে যাওয়ার আফসোস কখনও ভুলতে পারেননি তিনি। তাছাড়া তার মহাকাশযান ফ্রিডম-সেভেন পৃথিবীর কক্ষপথে আবর্তনও করেনি, বরং ১৫ মিনিটের সময়কালে মহাশূন্যে ছোট বাঁক নিয়ে ফিরে এসেছিল। তবে প্রযুক্তিগত দিক থেকে এটি ছিল নাসার জন্য এগিয়ে চলার প্রথম ধাপ। এরপর একের পর এক অভিযান চালিয়ে নাসা বুঝতে পারে পরবর্তী ধাপে এগিয়ে যেতে প্রযুক্তিগতভাবে প্রস্তুত তারা। সে জন্য জেমিনি নামে নতুন একটি প্রকল্প শুরু করে তারা। এই প্রকল্পের হাত ধরেই পরবর্তীতে এসেছিল চাঁদে মানুষ পাঠানোর প্রকল্প অ্যাপোলো ওয়ান। যা মহাকাশ দৌড়ের প্রতিযোগিতায় আমেরিকাকে নিরঙ্কুশ বিজয় এনে দিয়েছিল। বর্তমানে মহাকাশ-ভ্রমণের ইতিহাসে জেমিনি ও অ্যাপোলো ওয়ান অনেক বিখ্যাত হলেও, মারকিউরি সম্পর্কে খুব বেশি মানুষের ধারণা নেই। অথচ, এটিই আমেরিকার মহাকাশ অভিযানের ভিত গড়েছিল। মারকিউরির নভোচারীরাই মহাকাশকে জনপ্রিয় করে তুলেছিল আমেরিকানদের মধ্যে। নাসা থেকে অবসর নেওয়ার পরেও এই কাজ চালিয়ে গিয়েছিলেন তাঁরা।

চাঁদের মাটিতে প্রথম মানুষ পাঠিয়ে গোটা বিশ্বকে তাক লাগিয়ে দিয়েছিল মার্কিন মহাকাশ গবেষণা সংস্থা নাসা। ৫০ বছর আগে ‘অ্যাপোলো-১১’ মহাকাশযানে চড়ে তিন মার্কিন মহাকাশচারী গিয়েছিলেন চাঁদে। চাঁদের মাটিতে নেমেছিলেন দুই মার্কিন মহাকাশচারী নিল আর্মস্ট্রং ও বাজ অলড্রিন। সাড়ে ২১ ঘণ্টার জন্য। তাঁরা চাঁদের মাটিতে পুঁতেছিলেন আমেরিকার পতাকা। তুলে নিয়ে এসেছিলেন চাঁদের মাটি। মাইকেল কলিন্স ছিলেন সেই মহাকাশযানের পাইলট। ১৯৬৯ সালের জুলাইয়ের সেই ঐতিহাসিক অভিযানের পর ১৯৭২ সালে সর্বশেষ চন্দ্রপৃষ্ঠে যন্ত্র পাঠিয়েছিল নাসা। যদিও এরপর কেটে গিয়েছে কয়েক বছর। প্রযুক্তির কল্যাণে ক্রমশ উন্নতি ঘটছে সর্বত্র। মহাকাশ বিজ্ঞানেও এসেছে বিশাল পরিবর্তন। নাসার পাশাপাশি চাঁদের বুকে অভিযান চালিয়েছে রাশিয়া, জাপান, ইউরোপের একাধিক স্পেস এজেন্সি। চাঁদে বসতি তৈরি করার স্বপ্ন দেখতে শুরু করেছে মানুষ। আগামী কয়েক বছরের মধ্যেই চাঁদের মাটিতে যাতে বসতি তৈরি করা যায় সেজন্যে প্রতিনিয়ত পরীক্ষানিরীক্ষা চালিয়ে যাচ্ছেন মহাকাশ বিজ্ঞানীরা। মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প ২০২৪ সালে চাঁদে মানুষ পাঠানোর পরিকল্পনা করেছেন। মূলত এই লক্ষ্যমাত্রাকে সামনে নিয়ে এগচ্ছে আমেরিকার একাধিক সরকারি-বেসরকারি সংস্থা। সম্প্রতি নাসার পক্ষ থেকে জানানো হয়েছে, ২০২০ ও ২০২১ সালে চন্দ্রপৃষ্ঠে যন্ত্রপাতি পাঠানোর পরিকল্পনা করেছে তারা। ২০২৪ সালে মানুষ পাঠাতে যান পাঠাতেই এই উদ্যোগ। যন্ত্রপাতি নির্মাণ ও পাঠাতে অ্যাস্ট্রোবোটিক, ইনটিউটিভ মেশিনস ও অরবিট বেয়ন্ড নামে তিনটি বেসরকারি সংস্থাকে নির্বাচিত করা হয়েছে। নাসার চিফ অ্যাডমিনিস্ট্রেটর জিম ব্রিডেনস্টাইন জানিয়েছেন, শুধু জাতীয় পতাকা পুঁতে আর মাটি তুলে এনেই কাজ শেষ হয়ে যাবে না চাঁদের মাটিতে নামা মার্কিন মহাকাশচারীদের। তাঁদের আরও অনেক রকমের জটিল কাজ করতে হবে চাঁদের মাটিতে নেমে। যাতে আগামী দিনে চাঁদে মানুষ পাঠানো যায়। সেখানেও গড়ে তোলা যায় মানুষের থাকার জায়গা। যাতে চাঁদকে ট্রান্সপোর্টেশন হাব হিসেবে গড়ে তুলে সেখান থেকে মঙ্গলের মতো ভিনগ্রহে পাঠানো যায় মহাকাশযান। তাতে ভিনগ্রহ অভিযানের সময় কমবে। কমবে জ্বালানির খরচও। ব্রিডেনস্টাইন এও জানিয়েছেন, ফের চাঁদের মাটিতে মহাকাশচারী নামানোর আগে মানুষ ছাড়াই একটি ল্যান্ডার ও রোভার পাঠাবে নাসা, ২০২৪ সাল নাগাদ বা তার কিছু আগে।

16th  August, 2019
 ‘আপনি মোহন বাগান
সমর্থক?’ প্রশ্ন মার্কিন বৃদ্ধের

 মৃণালকান্তি দাস, ওয়াশিংটন, ১৪ আগস্ট: ‘আপনি ভারতীয়? কলকাতা থেকে এসেছেন? আপনি মোহন বাগান ক্লাবের সমর্থক?’ মার্কিন মুলুকে পরপর এমন প্রশ্নের মুখোমুখি হতে হবে, কল্পনাও করিনি। ওয়াশিংটন ডিসিতে সাবওয়েতে খাবার কিনতে গিয়ে অশীতিপর এক বৃদ্ধের এই প্রশ্নে কিছুটা অবাকই হয়েছিলাম। পাল্টা জিজ্ঞাসা করেছিলাম, ‘আপনি মোহনবাগানের নাম শুনলেন কোথায়?’ বিশদ

17th  August, 2019
ভারতের স্বাধীনতা দিবস উদযাপনের মধ্যেই লন্ডনে হিংসাত্মক ভারত-বিরোধী বিক্ষোভ, উঠল স্লোগানও
পাল্টা স্লোগান ভারতপন্থীদের

রূপাঞ্জনা দত্ত, লন্ডন, ১৬ আগস্ট: ভারতের স্বাধীনতা দিবস উদযাপনের বিরোধিতায় হিংসাত্মক বিক্ষোভের সাক্ষী থাকল লন্ডন। গত বৃহস্পতিবার পাকিস্তান এবং ‘আজাদ কাশ্মীর’-এর পতাকা হাতে প্রায় হাজার পাঁচেক বিক্ষোভকারী লন্ডনের ভারতীয় দূতাবাসের সামনে জড়ো হয়ে ব্যাপক বিক্ষোভ দেখান। বিশদ

17th  August, 2019
দ্বিপাক্ষিক বিষয় বলল বাকি সদস্য দেশগুলি
কাশ্মীর নিয়ে নিরাপত্তা পরিষদের বৈঠকেও চীন ছাড়া কাউকে পাশে পেল না পাকিস্তান, বলছে ‘ডন’

 রাষ্ট্রসঙ্ঘ, ওয়াশিংটন ও নয়াদিল্লি, ১৬ আগস্ট (পিটিআই): রাষ্ট্রসঙ্ঘের নিরাপত্তা পরিষদের বৈঠকেও কাশ্মীর ইস্যুতে চীন ছাড়া আর কোনও দেশকে পাশে পেল না পাকিস্তান। সেদেশের সংবাদপত্র ‘ডন’ তার প্রতিবেদনে এমনটাই জানিয়েছে। শুধু চার স্থায়ী সদস্য দেশ নয়, ১০ জনের আট অস্থায়ী সদস্য দেশও এই ইস্যুতে ইসলামাবাদের পাশে দাঁড়ায়নি।
বিশদ

17th  August, 2019
 জাতিবিদ্বেষী মন্তব্যের জের
ধর্মীয় সম্মেলনে জাকির নায়েকের
বক্তৃতা বাতিল করল মালয়েশিয়া

 কুয়ালা লামপুর, ১৬ আগস্ট (পিটিআই): মালয়েশিয়াতেও বিপাকে বিতর্কিত ইসলামি ধর্ম প্রচারক জাকির নায়েক। শুক্রবার থেকে মালয়েশিয়ায় শুরু হয়েছে সে দেশের ধর্মান্তরিত মুসলিমদের বৃহত্তম সম্মেলন মালয়েশিয়া রিভার্টস ক্যাম্প ২০১৯। সেই সম্মেলনে জাকিরের বক্তৃতা দেওয়ার কথা থাকলেও, তা প্রত্যাহার করে নিয়েছে প্রশাসন।
বিশদ

17th  August, 2019
ভারতীয় ছবির সিডি বিক্রি বন্ধ
করার অভিযান শুরু পাকিস্তানে

 ইসলামাবাদ, ১৬ আগস্ট (পিটিআই): ভারতীয় সিনেমার সিডি বিক্রি বন্ধ করার জন্য অভিযান শুরু করল পাকিস্তান। শুক্রবার এক সংবাদমাধ্যমের রিপোর্টে এমনটাই জানা গিয়েছে। জম্মু-কাশ্মীরের বিশেষ মর্যাদা বাতিল করায় পায়ের নীচ থেকে মাটি সরে যাওয়ার দশা হয়েছে ইসলামাবাদের।
বিশদ

17th  August, 2019
  পাকিস্তানের মসজিদে বিস্ফোরণ, মৃত ৫

 করাচি, ১৬ আগস্ট (পিটিআই): পাকিস্তানের এক মসজিদে শক্তিশালী বিস্ফোরণে প্রাণ হারালেন অন্তত পাঁচ জন। জখম হয়েছেন প্রায় ১৫ জন। ঘটনাটি ঘটেছে পাকিস্তানের বালুচিস্তান প্রদেশের কোয়েত্তার কুচলাক এলাকায়। বিশদ

17th  August, 2019
পাকিস্তানে অবস্থিত ভারতীয় হাইকমিশনেও
মহাসমারোহে পালিত স্বাধীনতা দিবস 

ইসলামাবাদ, ১৬ আগস্ট: পাকিস্তানে অনুপস্থিত ভারতীয় হাই কমিশনার অজয় বিসারিয়া। তবুও ৭৩তম স্বাধীনতা দিবসে পাকিস্তানে অবস্থিত ভারতীয় দূতাবাসে পালিত হল স্বাধীনতা দিবস। খোদ ইসলামাবাদের বুকে উড়ল তেরঙ্গা।  
বিশদ

16th  August, 2019
জাকির নায়েককে ভারতের হাতে তুলে
দেওয়া হবে না: মালয়েশিয়ার প্রধানমন্ত্রী

 কুয়ালা লামপুর, ১৪ আগস্ট: বিতর্কিত ধর্মপ্রচারক জাকির নায়েককে ভারতের হাতে তুলে দেওয়া হবে না বলে জানিয়ে দিল মালয়েশিয়া। তাঁর জীবন বিপন্ন হওয়ার আশঙ্কা থাকায় ভারতে তাঁকে পাঠানো হবে না। তবে অন্য কোনও দেশে তাঁকে নিতে চাইলে স্বাগত জানানো হবে বলে জানিয়ে দিলেন মালয়েশিয়ার প্রধানমন্ত্রী মহাথীর বিন মহম্মদ। বিশদ

15th  August, 2019
ভারতীয় দমন-পীড়নের শিকার কাশ্মীর,
পাক স্বাধীনতা দিবসে মন্তব্য ইমরানের 

 নয়াদিল্লি ও ইসলামাবাদ, ১৪ আগস্ট (পিটিআই): মোদি সরকার জম্মু ও কাশ্মীর থেকে ৩৭০ ধারা তুলে নেওয়ার পর থেকে পাকিস্তানের ঘুম উড়ে গিয়েছে। কাশ্মীরকে নতুন করে অশান্ত করার চেষ্টা চালিয়ে যাচ্ছে ইসলামাবাদ। বুধবার পাকিস্তানের স্বাধীনতা দিবসেও কাশ্মীর ইস্যুতে সুর চড়ালেন পাক প্রধানমন্ত্রী ইমরান খান।
বিশদ

15th  August, 2019
উন্নয়নশীল দেশের তকমা ব্যবহার করে সুবিধা নিচ্ছে
ভারত-চীন, দাবি মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের

 ওয়াশিংটন, ১৪ আগস্ট (পিটিআই): ভারত, চীন আর ‘উন্নয়নশীল দেশ’ নয়। তাহলে কীভাবে তারা বিশ্ব বাণিজ্য সংগঠনের (ডব্লুটিও) দেওয়া সুযোগ-সুবিধা ভোগ করছে? প্রশ্ন তুললেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। বিশদ

15th  August, 2019
হোয়াইট হাউস সামলানো
চাট্টিখানি কথা নয়!

 মৃণালকান্তি দাস, ওয়াশিংটন, ১৩ আগস্ট: ওয়াশিংটন ডিসি। পোটোম্যাক নদীর কোল ঘেঁষে এই শহরের জনসংখ্যা মাত্র ৬ লাখ। আর আমাদের বৃহত্তর কলকাতার জনসংখ্যা ১ কোটি ৪১ লাখ ছাড়িয়ে গিয়েছে কবেই। নিঃস্তব্ধ গোটা শহর বিশালাকার রাস্তা আর বড় বড় দালান-কোঠা দিয়ে সুসজ্জিত। বিশদ

14th  August, 2019
কাশ্মীর নিয়ে রাষ্ট্রসঙ্ঘ, মুসলিম বিশ্বের সমর্থন পাওয়া সহজ নয়, স্বীকার কুরেশির
দুর্নীতি নিয়ে রাষ্ট্রসঙ্ঘে দেশের স্থায়ী প্রতিনিধি মালিহা লোধিকে তোপ পাক নাগরিকের 

রাষ্ট্রসঙ্ঘ ও ইসলামাবাদ, ১৩ আগস্ট: ‘আপনি একজন চোর এবং পাকিস্তানের প্রতিনিধিত্ব করার যোগ্য নন।’ রাষ্ট্রসঙ্ঘে দেশের স্থায়ী প্রতিনিধি মালিহা লোধির বিরুদ্ধে এমন অভিযোগ আনলেন এক পাকিস্তানি নাগরিক।   বিশদ

14th  August, 2019
কাশ্মীর ইস্যুতে মধ্যস্থতা করবে না আমেরিকা,
স্পষ্ট করেছেন ট্রাম্প: ভারতীয় রাষ্ট্রদূত 

ওয়াশিংটন, ১৩ আগস্ট (পিটিআই): কাশ্মীরে মধ্যস্থতাকারীর ভূমিকা নেওয়ার কোনও ভাবনা আমেরিকার নেই। মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প বিষয়টি স্পষ্ট করেছেন বলে জানিয়েছেন আমেরিকায় নিযুক্ত ভারতীয় রাষ্ট্রদূত হর্ষবর্ধন শ্রিংলা।  বিশদ

14th  August, 2019
লেকিমার তাণ্ডবে
চীনে মৃত বেড়ে ৪৯ 

বেজিং, ১২ আগস্ট (পিটিআই): ঘূর্ণিঝড় লেকিমার তাণ্ডবে চীনে মৃতের সংখ্যা বেড়ে দাঁড়াল ৪৯ জন। এখনও নিখোঁজ রয়েছেন ২১ জন। প্রশাসন সূত্রে এই তথ্য জানা গিয়েছে। লেকিমা আছড়ে পড়ায় ঝিঝিয়াং, শানডং ও আনহুই প্রদেশের বিস্তীর্ণ অঞ্চল লণ্ডভণ্ড হয়ে গিয়েছে।  বিশদ

14th  August, 2019

Pages: 12345

একনজরে
 সঞ্জয় গঙ্গোপাধ্যায়, কলকাতা: উইপ্রো নিউটাউনে তথ্যপ্রযুক্তির দ্বিতীয় ক্যাম্পাস করতে চায় বলে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় জানিয়েছেন। তাদের ৫০ একর জমি দেওয়া হবে বলে নবান্ন সিদ্ধান্ত নিয়েছে। তবে ইনফোসিস যে ধরনের সুবিধা পেয়েছে, তা দেওয়ার জন্য আবেদন করেছে উইপ্রো। ...

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: ম্যাচের নায়ক গোকুলাম গোলরক্ষক উবেইদকে এবার ছেড়ে দেওয়াটা একেবারেই মানতে পারছেন না ইস্ট বেঙ্গল কোচ আলেজান্দ্রো। বুধবার ডুরান্ড কাপের সেমি-ফাইনালে ইস্ট বেঙ্গলের ...

 দেরাদুন, ২১ আগস্ট (পিটিআই): উত্তরাখণ্ডের উত্তরকাশী জেলায় উদ্ধারকাজে নেমে ভেঙে পড়ল একটি হেলিকপ্টার। ঘটনায় তিনজন প্রাণ হারিয়েছেন। গত কয়েক দিনের বৃষ্টিতে ব্যাপক ক্ষতির মুখে পড়েছে ...

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: বাড়ি ফিরে গেলেন প্রবীণ অভিনেতা সৌমিত্র চট্টোপাধ্যায়। বুধবার দুপুর পৌনে দু’টো নাগাদ সৌমিত্রবাবু ছুটি পান হাসপাতাল থেকে। মেয়ে পৌলোমীর সঙ্গে বাড়ি ফেরার ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম ( মিত্র )
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

সঠিক বন্ধু নির্বাচন আবশ্যক। কর্মরতদের ক্ষেত্রে শুভ। বদলির কোনও সম্ভাবনা এই মুহূর্তে নেই। শেয়ার বা ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৬৩৯: মাদ্রাজ (বর্তমান চেন্নাই) শহরের প্রতিষ্ঠা করে ব্রিটিশ ইস্ট ইন্ডিয়া কোম্পানি
১৮১৮: ভারতে ব্রিটিশ গভর্নর জেনারেল ওয়ারেন হেস্টিংস-এর মৃত্যু
১৯১১: গায়ক দেবব্রত বিশ্বাসের জন্ম
১৯১৫: অভিনেতা শম্ভু মিত্রের জন্ম
১৯৫৫: রাজনীতিক ও প্রখ্যাত চিত্রতারকা চিরঞ্জীবীর জন্ম
১৯৮৯: নেপচুন গ্রহে প্রথম বলয় দেখা গেল



ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৭০.৬৯ টাকা ৭২.৩৯ টাকা
পাউন্ড ৮৫.৪৬ টাকা ৮৮.৬১ টাকা
ইউরো ৭৭.৯০ টাকা ৮০.৯০ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৩৮,১৩৫ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩৬,১৮০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৩৬,৭২৫ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৪৩,৯০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৪৪,০০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

৫ ভাদ্র ১৪২৬, ২২ আগস্ট ২০১৯, বৃহস্পতিবার, ষষ্ঠী ৪/২৮ দিবা ৭/৬। ভরণী ৫৩/১১ রাত্রি ২/৩৬। সূ উ ৫/১৯/২১, অ ৬/০/৩, অমৃতযোগ রাত্রি ১২/৪৭ গতে ৩/৩ মধ্যে, বারবেলা ২/৪৯ গতে অস্তাবধি, কালরাত্রি ১১/৩৯ গতে ১/৪ মধ্যে।
৪ ভাদ্র ১৪২৬, ২২ আগস্ট ২০১৯, বৃহস্পতিবার, সপ্তমী ৫৫/২৪/৯ রাত্রি ৩/২৮/৭। ভরণীনক্ষত্র ৪৫/২৬/১৪ রাত্রি ১১/২৮/৫৭, সূ উ ৫/১৮/২৭, অ ৬/২/৫৯, অমৃতযোগ রাত্রি ১২/৪৪ গতে ৩/৪ মধ্যে, বারবেলা ৪/২৭/২৫ গতে ৬/২/৫৯ মধ্যে, কালবেলা ২/৫১/৫১ গতে ৪/২৭/২৫ মধ্যে, কালরাত্রি ১১/৪০/৪৩ গতে ১/৫/৯ মধ্যে।
২০ জেলহজ্জ

ছবি সংবাদ

এই মুহূর্তে
 আজকের রাশিফল
মেষ: কর্মরতদের ক্ষেত্রে শুভ। বৃষ: বিদ্যার্থীদের পঠন-পাঠনে আগ্রহ থাকবে। মিথুন: উপার্জন বাড়বে। ...বিশদ

07:11:04 PM

ইতিহাসে আজকের দিনে
১৬৩৯: মাদ্রাজ (বর্তমান চেন্নাই) শহরের প্রতিষ্ঠা করে ব্রিটিশ ইস্ট ইন্ডিয়া ...বিশদ

07:03:20 PM

চন্দ্রযান ২-এর তোলা চাঁদের প্রথম ছবি 
চন্দ্রযান ২-এর তোলা চাঁদের প্রথম ছবি প্রকাশ করল ইসরো ...বিশদ

08:25:16 PM

২৬ আগস্ট পর্যন্ত চিদম্বরমের সিবিআই হেফাজত 
পি চিদম্বরমের ৫ দিনের সিবিআই হেফাজতের নির্দেশ দিল আজ সিবিআই঩য়ের ...বিশদ

06:50:00 PM

ফের আক্রান্ত পুলিস, এবার আমতায়
ফের একবার পুলিসকে মারধর করে উদি ছিঁড়ে নেওয়ার অভিযোগ উঠল। ...বিশদ

04:49:07 PM

রায়গঞ্জে বিজেপি সমর্থকের কান কাটার অভিযোগ তৃণমূলের বিরুদ্ধে 
রায়গঞ্জের পূর্বপাড়া এলাকায় হাঁসুয়া দিয়ে এক মহিলার কান কেটে নেওয়ার ...বিশদ

04:21:05 PM