Bartaman Patrika
বিদেশ
 

হোয়াইট হাউস সামলানো
চাট্টিখানি কথা নয়!

মৃণালকান্তি দাস, ওয়াশিংটন, ১৩ আগস্ট: ওয়াশিংটন ডিসি। পোটোম্যাক নদীর কোল ঘেঁষে এই শহরের জনসংখ্যা মাত্র ৬ লাখ। আর আমাদের বৃহত্তর কলকাতার জনসংখ্যা ১ কোটি ৪১ লাখ ছাড়িয়ে গিয়েছে কবেই। নিঃস্তব্ধ গোটা শহর বিশালাকার রাস্তা আর বড় বড় দালান-কোঠা দিয়ে সুসজ্জিত। তবে কোনটিই খুব উঁচু নয়। প্রতিটি ভবনের সঙ্গে মিশে রয়েছে মার্কিনিদের ইতিহাস ও ঐতিহ্য। আমেরিকার অন্য সব বড় বড় শহরে ভবনগুলো বেড়ে উঠেছে উপরের দিকে। কিন্তু এই ওয়াশিংটন ডিসির ভবনগুলো বেড়েছে প্রস্থে। অত্যন্ত রুচিশীল আর আধুনিক নির্মাণশৈলীর দৃষ্টিনন্দন এই স্থাপনাগুলোই বলে দেয়, এই শহর বিশেষ একটা কিছু। রাজধানী ওয়াশিংটন ডিসিতে আমেরিকার প্রতিটি অঙ্গরাজ্যের নামে একটি করে অ্যাভিনিউ বা বড় রাস্তা রয়েছে। পেনসিলভেনিয়া অ্যাভিনিউ তেমনই একটি। এই রাস্তার পাশে ১৬০০ নম্বর হোল্ডিংয়ের ছ’তলা বাড়িটিই হোয়াইট হাউস বা প্রেসিডেন্ট প্রাসাদ।
ইতিহাস বলে, ১৮১২ সালে শুরু হয়েছিল ইংল্যান্ড-আমেরিকা যুদ্ধ। এই যুদ্ধ চলাকালীন ১৮১৪’র ২৪ আগস্ট ব্রিটিশ সেনাবাহিনী হোয়াইট হাউস দখল করে নেয়। সেই সময় তারা গোটা ভবন আগুন দিয়ে জ্বালিয়ে দেয়। যুদ্ধ থামলে নকশাকার জেমস হোবানের পরামর্শ নিয়ে আমেরিকানরা ফের সেই আগুনে পোড়া ভবনের সংস্কার কাজ শুরু করে। ভবনটির বিভিন্ন জায়গায় আগুন ও ধোঁয়ার দাগ ঢাকতে এর দেওয়ালে সাদা রং করা হয়। সেই থেকে মূলত এটি ‘হোয়াইট হাউস’ হিসেবে পরিচিতি পেতে থাকে। যদিও এই নামের স্বীকৃতি পেতে সময় লাগে আরও ৮৫ বছর। ১৯০২ সালে আমেরিকার প্রেসিডেন্ট থিয়েডোর রুজভেল্ট এই নামের স্বীকৃতি দেন। তখন থেকে সরকারিভাবে এর নামকরণ করা হয় ‘হোয়াইট হাউস’। অনেকেই বলেন ‘মিউজিয়াম অব আমেরিকান হিস্ট্রি’। এটি এমন একটি জায়গা, যেখান থেকে নিয়মিতই বিশ্ব ইতিহাসের নিত্য-নতুন দ্বার উন্মোচিত হয়। ইতিহাসকে টিকিয়ে রাখারও অদ্ভুত মানসিকতা জড়িয়ে রয়েছে গোটা ভবনকে ঘিরেই।
খোঁজ নিলেই জানতে পারবেন, আমেরিকার প্রেসিডেন্টের সরকারি বাসভবনের অন্দরের বহু কথা। এই সেই হোয়াইট হাউস, যেখানে রয়েছে মোট ১৩২টি আবাসিক কক্ষ এবং ৩৫টি বাথরুম। হোয়াইট হাউসে ১৬টি পরিবারের থাকার আয়োজন রয়েছে। রান্নাঘরেরও রয়েছে নানা ভাগ। একটি মূল রান্নাঘর, একটি ডায়েট কিচেন ও অন্যটি পারিবারিক রান্নাঘর। এ ছাড়া আছে ৪১২টি দরজা এবং ১৪৭টি জানালা। বিভিন্ন তলায় ওঠানামার জন্য আছে ৮টি সিঁড়ি এবং ৩টি লিফট। রয়েছে ২৮টি ফায়ারপ্লেস। এখানে কাজ করেন ১৭ হাজার কর্মী। সম্পূর্ণ সাদা রঙের ভবনটি নিয়মিতভাবেই রং করা হয়। প্রতিবার রং করতে প্রয়োজন হয় ৫৭০ গ্যালন পেন্ট। হোয়াইট হাউসের রান্নাঘর থেকে প্রতিদিন ১৪০ জন থেকে শুরু করে প্রয়োজনে ১ হাজার মানুষের খাবার সরবরাহ করা সম্ভব। প্রতি সপ্তাহে হোয়াইট হাউসে ৩০ হাজারের বেশি দর্শনার্থী আসেন। এই ভবনের ঠিকানায় আসে প্রতি সপ্তাহে গড়ে ৬৫ হাজার চিঠি, প্রায় সাড়ে ৩ হাজার ফোনকল, ১ লাখ ই-মেল এবং ১ হাজার ফ্যাক্স।
এখানে সবই চলে ঘড়ির কাঁটা মেপে। হোয়াইট হাউসের ক্ষমতার পালাবদলে প্রেসিডেন্ট ও তাঁর পরিবারের হোয়াইট হাউস ছাড়তে নাকি সময় লাগে মাত্র ৬ ঘণ্টা। ৯৩ জন কর্মী মালপত্র গুটিয়ে নিতে সাহায্য করেন। সবই সময়ের হিসেব কষে। মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনের পর নতুন প্রেসিডেন্টের জন্য এই ভবনে অপেক্ষা করে নিত্যনতুন চ্যালেঞ্জ। ২০০০ সালে সামান্য ব্যবধানে জিতে রিপাবলিকান পার্টির জর্জ ডব্লু বুশ হোয়াইট হাউসে ঢুকেই নাকি রীতিমতো ভিরমি খেয়ে গিয়েছিলেন। পুরো হোয়াইট হাউসের ভিতরে তখন নানা ধরনের ফাঁদ পাতা রয়েছে। পা বাড়ালেই বোকার মতো ফেঁসে যেতে হবে। অভিযোগের তির ছিল ডেমোক্র্যাট প্রেসিডেন্ট বিল ক্লিনটনের স্টাফদের দিকেই। হোয়াইট হাউস ছেড়ে যাওয়ার আগে এই কাণ্ড করে গিয়েছেন তাঁরা। হোয়াইট হাউসে পুরুষদের বাথরুমে গিয়ে দেখা গিয়েছিল, কারা যেন দেওয়ালে নানা ধরনের কথা লিখে রেখে গিয়েছেন। আক্রমণাত্মক এবং অশ্লীল। অফিসের ডেস্কগুলোরও বেহাল দশা। তৈলাক্ত এবং আঠালো কিছু একটা জিনিস ঢেলে সব নষ্ট করে রেখে গিয়েছে। বাদ যায়নি টেলিফোনের অ্যানসারিং মেশিনও। সেখানেও রেকর্ড করে রাখা হয়েছে অশ্লীল বার্তা। হয়রানির এখানেই শেষ নয়। বেশ কিছু কম্পিউটারের কিবোর্ড থেকে ডব্লু অক্ষরটা খুলে নেওয়া হয়েছে। যেগুলোতে ডব্লু অক্ষরটি ছিল, ওটাকে চেপে উল্টো করে আটকে দেওয়া হয়েছে। শুধু জর্জ ডব্লু বুশই নন, একসময় হোয়াইট হাউসে প্রথম প্রথম সব প্রেসিডেন্টকেই নাকি এই ধরনের হয়রানির মধ্যে পড়তে হতো।
‘হোয়াইট হাউসের ওয়েস্ট উইং এমনই একটা জায়গা যে, এর ভিতর ঢুকলে আপনার গায়ে কাঁটা দেবে। এর ইতিহাস এক অন্যরকম অনুভুতি। আপনি উপলব্ধি করবেন যে, আপনি আমেরিকার ভবিষ্যৎ গতিপথ নির্ধারণ করবে এমন একটা কাজ করছেন।’ এক সাক্ষাৎকারে বিবিসির সাংবাদিক রেবেকা কেসবিকে বলেছিলেন সেনেটর টেড কফম্যান। বলেছিলেন, ‘আমাদের একটা বিশাল আমলাতন্ত্র আছে। কিন্তু এর সর্বোচ্চ স্তরে ফেডারেল সরকারের যে ২ হাজার পদ আছে। একজন নতুন প্রেসিডেন্ট এসেই এতে পরিবর্তন আনেন। এটা অনেকটা একটা বিরাট কর্পোরেশনের মতো। যেমন ধরুন, আপনি জেনারেল মোটর্সের নতুন সিইও হিসেবে যখন অফিসে ঢুকছেন, ঠিক তখনই কিন্তু কাজ ছেড়ে দিয়ে প্রায় দু’হাজার ম্যানেজার পিছনের দরজা দিয়ে বেরিয়ে যাচ্ছেন। তাই আপনাকে নতুন দু’হাজার ম্যানেজার নিয়োগও করতে হবে। আবার এর মধ্যেই আপনাকে প্রতিষ্ঠানটি চালাতে হবে। নতুন গাড়ি বানাতে হবে। বিক্রি করতে হবে। বিজ্ঞাপন দিতে হবে। সব কাজই করতে হবে। আমার স্পষ্ট মনে আছে যে, প্রেসিডেন্ট জর্জ ডব্লু বুশের দৃঢ় অঙ্গীকার ছিল, যেন ক্ষমতার হস্তান্তরের প্রক্রিয়া সুষ্ঠুভাবে হয়। যেন তিনি নিজে যখন হোয়াইট হাউসে ঢুকেছিলেন সেই সময়টার মতো না হয়।’ আসলে এই হোয়াইট হাউস সামলানো চাট্টিখানি কথা নয়। দুনিয়ার সবচেয়ে ক্ষমতাধর প্রেসিডেন্টের অফিস বলে কথা!

14th  August, 2019
বিশ্বজুড়ে করোনার
বলি ৩ লক্ষ ৭০ হাজার

 ইসলামাবাদ, ৩১ মে: বিশ্বজুড়ে করোনার সংক্রমণে কোনওভাবেই রাশ টানা যাচ্ছে না। প্রতিদিন আক্রান্ত ও মৃতের সংখ্যা লাফিয়ে লাফিয়ে বাড়ছে। রবিবার পর্যন্ত আক্রান্তের সংখ্যা ৬১ লক্ষ ছাড়িয়েছে। সবমিলিয়ে মৃতের সংখ্যাও ৩ লক্ষ ৭০ হাজার ছুঁয়েছে। দেশের নিরিখে আমেরিকাতেই আক্রান্ত ও মৃতের সংখ্যা সর্বাধিক। এপর্যন্ত মার্কিন মুলুকে সংক্রমিত হয়েছে ১৮ লক্ষ ১৬ হাজার এবং প্রাণ হারিয়েছে প্রায় ১ লক্ষ ৫ হাজার মানুষ। বিশদ

ম্যাপে ভারতের ৩ এলাকা,
বিল পেশ নেপাল সংসদে
তীব্র কূটনৈতিক সংঘাতের মুখে ভারত-নেপাল

সমৃদ্ধ দত্ত, নয়াদিল্লি, ৩১ মে: লাদাখ সীমান্তে ভারত ও চীনের মধ্যে ঠান্ডা লড়াইয়ের মধ্যে এবার নেপাল থেকেও উদ্বেগজনক বার্তা এল। জানা গিয়েছে, ভারতের তিনটি এলাকাকে নিজের অংশ বলে দাবি করে দেশের নতুন মানচিত্র প্রকাশ করতে উদ্যোগী হয়েছে নেপাল সরকার।
বিশদ

দুই মহাকাশচারীকে নিয়ে প্রথম সফল
উৎক্ষেপণ বেসরকারি মহাকাশযানের 

ওয়াশিংটন, ৩১ মে: বাণিজ্যিকভাবে মহাকাশচারী পাঠানোয় নয়া দিগন্তের সূচনা করল নাসা। শনিবার দুপুরে ফ্লোরিডার কেনেডি স্পেস সেন্টার থেকে ফ্যালকন রকেটের সাহায্যে সফলভাবে উৎক্ষেপণ করা হয় স্পেস এক্সের ড্রাগন ক্যাপসুল। 
বিশদ

জি-৭ চীনের আগ্রাসন ঠেকানোই লক্ষ্য 
ভারতকে পাশে চাইছেন
মার্কিন প্রেসিডেন্ট ট্রাম্প


  ওয়াশিংটন, ৩১ মে (পিটিআই): জি-৭ গোষ্ঠীতে সদস্য দেশের সংখ্যা বাড়াতে উদ্যোগী হলেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। সেক্ষেত্রে জি-৭ বদলে হয়ে যেতে পারে জি-১০ অথবা জি-১১। অর্থাৎ, সাতটি দেশের পরিবর্তে এই মঞ্চে শামিল হতে চলেছে দশ থেকে এগারোটি দেশ। বিশদ

আমেরিকায় কৃষ্ণাঙ্গ
বিদ্বেষ বিরোধী বিক্ষোভ

ওয়াশিংটন, ৩১ মে (পিটিআই): রাস্তায় পড়ে আছেন এক কৃষাঙ্গ। পিছমোড়া করে হাত দু’টো হ্যান্ডকাফে বাঁধা। আর তাঁর ঘাড়ে হাঁটু মুড়ে চাপ দিয়ে বসে আছেন এক শ্বেতাঙ্গ পুলিস অফিসার। সম্ভবত এই ছবিটাই তাতিয়ে দিয়েছে কৃষাঙ্গ মার্কিন নাগরিকদের।
বিশদ

বছর শেষ হওয়ার আগেই বাজারে
আসতে পারে চীনের প্রতিষেধক

  বেজিং, ৩১ মে: কবে মিলবে প্রতিষেধক? চাতকের দৃষ্টিতে তাকিয়ে গোটা বিশ্ব। তারই মধ্যে আশার আলো দেখাচ্ছে চীন। বছর শেষের আগেই তারা বাজারে আনতে চলেছে কোভিডের টিকা।
বিশদ

সংক্রমণে ভাটা, টিকা আবিষ্কারে তীরে
তরী ডোবার আশঙ্কায় গবেষকরা

নিউ ইয়র্ক, ৩১ মে: কোভিড সংক্রমণে খানিক ভাটার টান। প্রাদুর্ভাব কমছে ইউরোপে। আমেরিকাতেও কিছুটা নিয়ন্ত্রণে। আর তাতেই ‘তীরে এসে তরী ডোবার’ আশঙ্কা করছেন টিকা আবিষ্কারে যুক্ত গবেষকরা। কারণ, মানবদেহে টিকা পরীক্ষার পর্যাপ্ত সুযোগ হাতছাড়া হয়ে যেতে পারে বলে তাঁদের ধারণা।
বিশদ

পাক অধিকৃত কাশ্মীরে লঞ্চপ্যাডগুলি
জঙ্গিতে পরিপূর্ণ, দাবি সেনা কর্তাদের
ব্যর্থ সংঘর্ষ, পালাল জঙ্গিরা

নয়াদিল্লি, ৩১ মে: পাক অধিকৃত কাশ্মীরে জঙ্গিদের ক্যাম্প এবং লঞ্চপ্যাডগুলি পরিপূর্ণ হয়ে আছে বলে মন্তব্য করলেন লেফটেন্যান্ট জেনারেল বাগাভল্লি সোমশেখর রাজু। চলতি বছরের ১ মার্চ থেকে ফিফটিন কর্পসের দায়িত্ব সামলাচ্ছেন তিনি।
বিশদ

করোনার প্রতিষেধক সহজলভ্য করতে
হু’কে সঙ্গে নিয়ে সওয়াল ৩৭টি দেশের

জুরিখ, ৩১ মে: করোনা ভাইরাসের ওষুধ, ভ্যাকসিন ও পরীক্ষা করার কিট পাওয়া নিয়ে যাতে বৈষম্য তৈরি না হয়, তার জন্য বিশ্ব স্বাস্থ্য সংস্থার সঙ্গে একযোগে আর্জি জানাল ৩৭টি দেশ। মারণ এই ভাইরাসের ভ্যাকসিন বাজারে চলে এলে তার পেটেন্ট নিয়ে লড়াই শুরু হবে।
বিশদ

বিশ্বজুড়ে করোনা আক্রান্তের
সংখ্যা ৬০ লক্ষ ছাড়াল

নয়াদিল্লি, ৩০ মে: বিশ্বজুড়ে করোনা আক্রান্তের সংখ্যা ৬০ লক্ষ ছাড়িয়ে গেল। মৃতের সংখ্যা প্রায় ৩ লক্ষ ৬৭ হাজার। এখনও পর্যন্ত মারণ ভাইরাসের হানায় সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত হয়েছে আমেরিকা। জনস হপকিন্সের তথ্য অনুযায়ী, শেষ ২৪ ঘণ্টায় মার্কিন মুলুকে করোনার বলি হয়েছে ১ হাজার ২২৫ জন।
বিশদ

31st  May, 2020
 হু’র সঙ্গে সম্পর্ক ছিন্ন
করার পথে আমেরিকা

  ওয়াশিংটন, ৩০ মে (পিটিআই): অনুদান বন্ধ করে দিয়েছিলেন আগেই। এবার বিশ্ব স্বাস্থ্য সংস্থার সঙ্গে সরাসরি যাবতীয় সম্পর্ক ছিন্ন করে দেওয়ার কথা ঘোষণা করলেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। বিশদ

31st  May, 2020
বাড়ি ফিরতে উন্মুখ রাজ্যের আন্টার্কটিকা অভিযাত্রী

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: অনেক বাধা পেরিয়ে দেশে ফিরতে পারলেও আপাতত দিল্লিতে কোয়ারান্টাইনে থাকতে হচ্ছে রাজ্যের পরিবেশ বিজ্ঞানী পুনর্বসু চৌধুরীকে। দেশের আন্টার্কটিকা অভিযাত্রী দলের অন্যতম সদস্য ছিলেন কলকাতা বিশ্ববিদ্যালয়ের এই অধ্যাপক।
বিশদ

31st  May, 2020
পাকিস্তানের গুপ্তচর নয়,
পায়রাকে মুক্তি দিল পুলিস

  নয়াদিল্লি, ৩০ মে: সীমান্তে সর্বদাই নানা ফন্দি আঁটছে পাকিস্তান। তথ্য পাচারের জন্য এবার একটি পায়রাকে কাজে লাগানো হয়েছে বলেই অভিযোগ উঠেছিল। গত রবিবার জম্মু ও কাশ্মীরের কাঠুয়া জেলায় পায়রাটিকে আটক করা হয়। তার পায়ে একটি নম্বর লেখা রিং এবং গায়ে গোলাপি ছোপ ছিল। বিশদ

31st  May, 2020
 ব্রিটেনে মৃত্যু হল ভারতীয়
বংশোদ্ভূত করোনা ডাক্তারের

  লন্ডন, ৩০ মে: ব্রিটেনের একটি হোটেল থেকে উদ্ধার হল ভারতীয় বংশোদ্ভূত চিকিৎসক রাজেশ গুপ্তের দেহ। করোনার বিরুদ্ধে তিনি সামনে থেকে কাজ করছিলেন। সে কারণে স্ত্রী ও সন্তানের থেকে দূরে একটি হোটেলে তিনি আইসোলেশনে থাকতেন। সোমবার বিকেলে হোটেল থেকে তাঁর দেহ উদ্ধার করা হয়। তাঁর মৃত্যুর বিশদ

31st  May, 2020

Pages: 12345

একনজরে
সংবাদদাতা, গঙ্গারামপুর: গঙ্গারামপুর পুরসভায় প্রশাসক বোর্ড দায়িত্ব নিয়েই শহরের জল প্রকল্প ও নিকাশি নালার কাজের উপর জোর দিল। গত ২০ মে পুরসভায় তৃণমূল পরিচালিত বোর্ডের মেয়াদ শেষ হয়েছে। এরপর রাজ্যের নির্দেশে পাঁচ জনের প্রশাসক বোর্ড ২৩ মে দায়িত্ব নিয়েছে।  ...

নিজস্ব প্রতিনিধি, বর্ধমান: আজ, সোমবার থেকে বর্ধমানের সর্বমঙ্গলা মন্দির খোলার কথা ঘোষণা করা হলেও করোনা ভাইরাসের সংক্রমণ রুখতে সেই সিদ্ধান্ত বদল করল মন্দির কর্তৃপক্ষ। ভক্তদের জন্য এখনই মন্দির খোলা হবে না। ...

  নিজস্ব প্রতিনিধি, দক্ষিণ ২৪ পরগনা: ভাঙড়-১ ব্লকে তৃণমূল কংগ্রেসের দুই গোষ্ঠীর বিবাদ থেকে বোমাবাজির জেরে জখম হয়েছেন কয়েকজন। আহতরা সকলে যুব শিবিরের অনুগত। প্রতিবাদে যুব গোষ্ঠী রবিবার সকাল থেকে দুপুর পর্যন্ত বাসন্তী এক্সপ্রেসওয়ে অবরোধ করে। ...

মৃণালকান্তি দাস, কলকাতা: চার্লস মিলারের গল্পটা জানেন তো? স্কটল্যান্ডে পড়াশোনা শেষে চার্লস ব্রাজিলে ফিরেছিলেনএকটি ফুটবল হাতে নিয়ে। সবাই জানতে চেয়েছিল, ‘ওই গোল জিনিসটা কী?’ উত্তর ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম ( মিত্র )
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

কর্মপ্রার্থীদের কোনও সুখবর আসতে পারে। কর্মক্ষেত্রে পদন্নোতির সূচনা। গুপ্ত শত্রু থেকে সাবধান। নতুন কোনও প্রকল্পের ... বিশদ


ইতিহাসে আজকের দিন

বিশ্ব দুগ্ধ দিবস
১৮৭৪ - ইষ্ট ইণ্ডিয়া কোম্পানি বিলুপ্ত হয়।
১৯২৬- আমেরিকার মডেল, অভিনেত্রী ও গায়িকা মেরিলিন মনরোর জন্ম
১৯২৯- অভিনেত্রী নার্গিসের জন্ম
১৯৩৪ - কবি, নাট্যকার ও চিত্রনাট্যকার মোহিত চট্টোপাধ্যায়ের জন্ম
১৯৬৪- সঙ্গীত পরিচালক ইসমাইল দরবারের জন্ম
১৯৬৮- মার্কিন লেখিকা ও সমাজকর্মী হেলেন কেলারের মৃত্যু
১৯৭০- অভিনেতা আর মাধবনের জন্ম
১৯৮৫ - ভারতীয় ক্রিকেটার দিনেশ কার্তিকের জন্ম।
১৯৯৬-ভারতের ষষ্ঠ রাষ্ট্রপতি নীলম সঞ্জীব রেড্ডির মৃত্যু
২০০১- নেপাল রাজপরিবারে হত্যাকাণ্ড। যুবরাজ দীপেন্দ্র গুলি করে হত্যা করে বাবা, মা, নেপালের রাজা বীরেন্দ্র এবং রানি ঐশ্বর্যসহ পরিবারের একাধিক সদস্যকে।
২০০২ - দক্ষিণ আফ্রিকার ক্রিকেট দলের প্রাক্তন অধিনায়ক হানসি ক্রোনিয়ের মৃত্যু,
২০০৯- রিও ডি জেনেইরো থেকে প্যারিস আসার পথে অতলান্তিক মহাসাগরে ভেঙে পড়ল এয়ার ফ্রান্সের এয়ারবাস এ ৪৪৭। মৃত ২২৮ আরোহী।



ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৭৪.৭৯ টাকা ৭৬.৫১ টাকা
পাউন্ড ৯১.৭৩ টাকা ৯৫.০৩ টাকা
ইউরো ৮২.৪৬ টাকা ৮৫.৫০ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
31st  May, 2020
পাকা সোনা (১০ গ্রাম) ৪১,৮৮০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩৯,৭৩০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৪০,৩৩০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৩৮,৮০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৩৮,৯০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]
22nd  March, 2020

দিন পঞ্জিকা

১৮ জ্যৈষ্ঠ ১৪২৭, ১ জুন ২০২০, সোমবার, দশমী ২৫/৫ দিবা ২/৫৮। হস্তা নক্ষত্র ৫০/১৮ রাত্রি ১/৩। সূর্যোদয় ৪/৫৫/৩৬, সূর্যাস্ত ৬/১২/৫৫। অমৃতযোগ দিবা ৮/২৮ গতে ১০/১৪ মধ্যে। রাত্রি ৯/৫ গতে ১১/৫৫ মধ্যে পুনঃ ১/২১ গতে ২/৪৭ মধ্যে। বারবেলা ৬/৩৬ গতে ৮/১৫ মধ্যে পুনঃ ২/৫৩ গতে ৪/৩৩ মধ্যে। কালরাত্রি ১০/১৩ গতে ১১/৩৪ মধ্যে।
১৮ জ্যৈষ্ঠ ১৪২৭, ১ জুন ২০২০, সোমবার, দশমী দিবা ১২/১৪। হস্তানক্ষত্র রাত্রি ১১/১। সূর্যোদয় ৪/৫৬, সূর্যাস্ত ৬/১৫। অমৃতযোগ দিবা ৮/৩০ গতে ১০/১৬ মধ্যে এবং রাত্রি ৯/৮ গতে ১১/৫৮ মধ্যে ও ১/২২ গতে ২/৫০ মধ্যে। কালবেলা ৬/৩৬ গতে ৮/১৬ মধ্যে ও ২/৫৫ গতে ৪/৩৫ মধ্যে। কালরাত্রি ১০/১৫ গতে ১১/৩৫ মধ্যে।
৮ শওয়াল

ছবি সংবাদ

এই মুহূর্তে
গত ২৪ ঘণ্টায় গুজরাতে করোনা আক্রান্ত আরও ৪৩৮ জন, রাজ্যে মোট আক্রান্ত ১৬,৭৯৪ 

31-05-2020 - 09:35:59 PM

মহারাষ্ট্রে করোনা পজিটিভ আরও ২,৪৮৭ জন, রাজ্যে মোট আক্রান্তের সংখ্যা ৬৭,৬৫৫ 

31-05-2020 - 09:16:18 PM

রাজস্থানে করোনা পজিটিভ আরও ২১৪ জন, রাজ্যে মোট আক্রান্তের সংখ্যা ৮,৮৩১ 

31-05-2020 - 09:08:26 PM

তামিলনাড়ুতে করোনা পজিটিভ আরও ১,১৪৯ জন, রাজ্যে মোট আক্রান্তের সংখ্যা ২২,৩৩৩ 

31-05-2020 - 06:59:00 PM

জলপাইগুড়িতে ৩২ লক্ষ টাকার বেআইনি মদ উদ্ধার 
অসম থেকে বিহার যাওয়ার পথে জলপাইগুড়ির গোশালা মোড়ে বিপুল পরিমাণ ...বিশদ

31-05-2020 - 06:46:00 PM

মাধ্যমিক: ৪৮ ঘণ্টার মধ্যে খাতা জমা দেওয়ার হুঁশিয়ারি পর্ষদের 
এবছরের মাধ্যমিক পরীক্ষার খাতা জমা না দেওয়া পরীক্ষাকদের চরম হুঁশিয়ারি ...বিশদ

31-05-2020 - 06:45:35 PM