Bartaman Patrika
বিদেশ
 

দিপাক্ষিক সম্পর্ক উন্নয়নে থাইল্যান্ডে একাধিক দেশের মন্ত্রীদের সঙ্গে বৈঠক জয়শঙ্করের  

ব্যাংকক, ১ আগস্ট (পিটিআই): দ্বিপাক্ষিক সম্পর্ক উন্নয়নের লক্ষ্যে থাইল্যান্ডে আয়োজিত মন্ত্রী-সম্মেলনে যোগ দিলেন ভারতের বিদেশমন্ত্রী এস জয়শঙ্কর। বৃহস্পতিবার থাইল্যান্ডে পৌঁছন তিনি। দিনের শুরুতেই সেদেশের বিদেশমন্ত্রী ডন প্রামুদওয়াইনাইয়ের উচ্চ পর্যায়ের বৈঠক করেন। পরে এক ট্যুইটার বার্তায় জয়শঙ্কর বলেছেন, ‘থাইল্যান্ডের শীর্ষনেতার সঙ্গে সহযোগিতাপূর্ণ মনোভাব নিয়ে বিভিন্ন বিষয়ে আলোচনা হয়েছে। বিমস্টেক ভুক্ত দেশগুলির মধ্যে সমন্বয় বাড়ানোর ব্যাপারেও উভয়ের মধ্যে কথাবার্তা হয়েছে।’ ইন্দো-প্যাসিফিক অঞ্চলের সামগ্রিক বিষয় নিয়েও নিউজিল্যান্ডের সঙ্গেও বৈঠক করেছেন জয়শঙ্কর। সেদেশের উপপ্রধানমন্ত্রী তথা বিদেশমন্ত্রীর সঙ্গে দ্বিপাক্ষিক সম্পর্কের উন্নয়ন নিয়ে উভয়ের মধ্যে আলোচনা হয় বলে জানা গিয়েছে। পরে জয়শঙ্কর বলেছেন, ‘অত্যন্ত সৌহার্দ্যপূর্ণ পরিবেশে আমাদের মধ্যে কথাবর্তা হয়েছে।’ এ ছাড়াও জাপান, ইউরোপিয়ান ইউনিয়নের প্রতিনিধিদের সঙ্গেও শীর্ষ পর্যায়ের বৈঠকে মিলিত হয়েছেন জয়শঙ্কর।

02nd  August, 2019
 পাকিস্তানে নকল নথি সহ গ্রেপ্তার ভারতীয়

 লাহোর, ২ আগস্ট (পিটিআই): নাম বদলে পাকিস্তানে দীর্ঘ ১০ বছর কাটিয়েছেন পঞ্জম তিওয়ারি। কিন্তু অবশেষে পাকিস্তানি ইন্টেলিজেন্স সংস্থার রিপোর্টের ভিত্তিতে পঞ্জম ওরফে মহম্মদ বিলালকে গ্রেপ্তার করল পাক গোয়েন্দা সংস্থা এফআইএ। অভিযোগ, পঞ্জম পাকিস্তানে এসে এক মুসলিম মহিলাকে বিয়ে করে। 
বিশদ

03rd  August, 2019
 উপনির্বাচনে জোর ধাক্কা খেলেন বরিস জনসন

 লন্ডন, ২ আগস্ট (পিটিআই): ক্ষমতায় বসার আটদিনের মধ্যেই পরাজয়ের স্বাদ হজম করতে হল ব্রিটেনের নতুন প্রধানমন্ত্রী বরিস জনসনকে। বৃহস্পতিবার রাতেই ওয়েলসের ব্রিকন অ্যান্ড র্যা ডনরশায়ারে আসনের ভোটের ফল ঘোষণা করা হয়েছে।
বিশদ

03rd  August, 2019
 দু’টি বিস্ফোরণে ব্যাঙ্ককে জখম দুই

 ব্যাঙ্কক, ২ আগস্ট (পিটিআই): থাইল্যান্ডে যখন একাধিক আন্তর্জাতিক সম্মেলনের আসর বসেছে, তার মধ্যেই বিস্ফোরণে কেঁপে উঠল ব্যাঙ্কক। মার্কিন বিদেশ সচিব মাইক পম্পেওর ভাষণ দেওয়ার আগেই দু’টি বিস্ফোরণ ঘটে শহরের প্রাণকেন্দ্রে। সেখানে দু’জন মহিলা জখম হয়েছেন।
বিশদ

03rd  August, 2019
আজ কুলভূষণ যাদবকে দেওয়া হবে
কূটনৈতিক সহায়তা, জানাল পাকিস্তান

ইসলামাবাদ ও নয়াদিল্লি, ১ আগস্ট (পিটিআই): আন্তর্জাতিক আদালতে মুখ পুড়েছে পাকিস্তানের। এই অবস্থায় ইসলামাবাদ জানাল, শুক্রবার কনস্যুলার অ্যাক্সেস বা কূটনৈতিক সহায়তার সুযোগ দেওয়া হবে কুলভূষণ যাদবকে। বৃহস্পতিবার একথা জানান পাক বিদেশ মন্ত্রকের মুখপাত্র মহম্মদ ফয়জল।
বিশদ

02nd  August, 2019
বিমান হানায় মারা গিয়েছে ‘জেহাদের
রাজকুমার’লাদেন-পুত্র হামজা
মার্কিন সংবাদমাধ্যমগুলির দাবিতে তোলপাড়

 ওয়াশিংটন, ১ আগস্ট (এএফপি): বিমান হানায় মারা পড়েছে ‘জেহাদের রাজকুমার’ হামজা বিন লাদেন। আল কায়েদার প্রতিষ্ঠাতা ওসামা বিন লাদেনের এই পুত্রের মৃত্যুর খবর প্রকাশ্যে এনে দুনিয়াজুড়ে তোলপাড় ফেলে দিয়েছে মার্কিন সংবাদমাধ্যমগুলি।
বিশদ

02nd  August, 2019
আরবি হরফ ও ইসলামি প্রতীক সরিয়ে ফেলতে
হবে, বেজিংয়ে ফরমান মুসলিম রেস্তরাঁগুলিকে

 বেজিং, ১ আগস্ট: সাইন বোর্ড থেকে সরিয়ে ফেলতে হবে আরবি হরফ ও ইসলামি প্রতীকগুলি। বেজিংয়ের মুসলিম রেস্তরাঁ ও ফুড স্টলগুলির প্রতি জারি হল এই ফরমান। সরকারি সূত্রে বলা হচ্ছে, দেশের মুসলিম জনগোষ্ঠীকে ‘চীনা সংস্কৃতি’তে বাঁধার লক্ষ্যেই এই নির্দেশ জারি করা হয়েছে।
বিশদ

02nd  August, 2019
  পাঞ্জাব প্রদেশে ধৃত ভারতীয় গুপ্তচর, দাবি পাক পুলিসের

 লাহোর, ১ আগস্ট (পিটিআই): কূলভুষণ যাদব নিয়ে রেশ কাটতে না কাটতেই ভারতীয় এক গুপ্তচরকে গ্রেপ্তার করা হয়েছে বলে দাবি করল পাকিস্তান। বৃহস্পতিবার পাঞ্জাব প্রদেশ পুলিসের তরফে দাবি করে বলা হয়েছে, ডেরা গাজি খান শহর এলাকা থেকে ভারতের এক গুপ্তচরকে তারা গ্রেপ্তার করেছে।
বিশদ

02nd  August, 2019
হত লাদেন পুত্র হামজা 

ওয়াশিংটন, ১ আগস্ট (পিটিআই): খতম ওসামা বিন লাদেনের পুত্র হামজা বিন লাদেন। গতকাল আমেরিকার পক্ষ থেকে একথা জানানো হয়েছে। তবে কবে, কোথায় সে বিষয়ে বিস্তারিত কোনও তথ্য এখনও পর্যন্ত জানানো হয়নি। 
বিশদ

01st  August, 2019
  ডেঙ্গুতে আক্রান্ত বাংলাদেশের অধিকাংশ জেলা, পরিষেবা দিতে নাজেহাল ডাক্তার, স্বাস্থ্যকর্মীরা

 ঢাকা, ৩১ জুলাই (এপি): ডেঙ্গু জ্বরে কাবু প্রায় গোটা বাংলাদেশ। দেশের ৬৪টি জেলার মধ্যে অন্তত ৬১টি জেলাতেই ভয়াবহ আকার নিয়েছে ডেঙ্গু জ্বর। দ্রুত গতিতে ছড়াচ্ছে এই রোগ। দেশের বিভিন্ন জেলার প্রায় প্রতিটি হাসপাতালে উপচে পড়ছে ডেঙ্গু আক্রান্ত রোগীদের ভিড়।
বিশদ

01st  August, 2019
  একঝাঁক অজানা উৎক্ষেপণ চালিয়েছে উত্তর কোরিয়া, দাবি দক্ষিণ কোরিয়ার

 সিওল, ৩১ জুলাই (এএফপি): দিন ছ’য়েক আগে জোড়া ক্ষেপণাস্ত্র পরীক্ষা চলেছিল। নিরাপত্তা পরিষদের নিষেধাজ্ঞা ও ডোনাল্ড ট্রাম্পের সঙ্গে আলোচনার উদ্যোগ সত্ত্বেও। তার রেশ কাটার আগে বুধবার ফের পরীক্ষামূলক উৎক্ষেপণ উত্তর কোরিয়ার। এবিষয়ে দক্ষিণ কোরিয়ার দাবি, এদিন একঝাঁক অজানা বস্তুর উৎক্ষেপণ করেছে তাদের প্রতিবেশী রাষ্ট্রটি।
বিশদ

01st  August, 2019
  লস্কর-ই-তোইবাকে মদত জোগাচ্ছে আল-কায়েদা, রাষ্ট্রসঙ্ঘের রিপোর্টে প্রকাশ

 রাষ্ট্রসঙ্ঘ, ৩০ জুলাই (পিটিআই): পাকিস্তানের জঙ্গি সংগঠন লস্কর-ই-তোইবা এবং হাক্কানি নেটওয়ার্ককে মদত জুগিয়ে চলেছে আল-কায়েদা। যদিও সন্ত্রাসবাদী এই সংগঠনের নেতা আইমান মহম্মদ আল-জাওয়াহিরির স্বাস্থ্য এবং তার মৃত্যুর পর কে আল-কায়েদার সর্বোচ্চ পদে বসবেন, তা নিয়ে এখনও জটিলতা অব্যাহত রয়েছে বলে রাষ্ট্রসঙ্ঘের একটি রিপোর্টে জানা গিয়েছে।
বিশদ

31st  July, 2019
  পাকিস্তানে সেনা বিমান ভেঙে মৃত ১৭, জখম আরও ১২

 ইসলামাবাদ, ৩০ জুলাই (পিটিআই): পাকিস্তানের বায়ুসেনার বিমান দুর্ঘটনায় মৃত্যু হল অন্তত ১৭ জনের। এর মধ্যে দু’জন বিমানচালক ও তিনজন সেনাকর্মী রয়েছেন বলে জানা গিয়েছে। দুর্ঘটনায় জখম হয়েছেন আরও ১২ জন।
বিশদ

31st  July, 2019
কাবুলে ভাইস প্রেসিডেন্ট পদপ্রার্থীর অফিসের সামনে ভয়াবহ জঙ্গি হামলা
নিহত কমপক্ষে ২০, আহত ৫০ জন, নিকেশ তিন জঙ্গি

কাবুল, ২৯ জুলাই (পিটিআই): আফগানিস্তানে নির্বাচনী প্রচার শুরু হতেই বড়সড় নাশকতার বলি হলেন অন্তত ২০ জন। আহত হয়েছেন আরও প্রায় ৫০ জন। তাঁদের মধ্যে অনেকেরই অবস্থা আশঙ্কাজনক। আসন্ন ভোটে ভাইস প্রেসিডেন্ট পদের অন্যতম দাবিদার আমরুল্লাহ সালে। রবিবার বিকেলে তাঁর কাবুলে অবস্থিত অফিসের সামনে এই হামলা হয়।
বিশদ

30th  July, 2019
দেখা যাবে ডিসকভারি চ্যানেলে
জঙ্গলে অ্যাডভেঞ্চার মোদির,
পিছু ছাড়ল না পুলওয়ামা বিতর্ক

মুম্বই, ২৯ জুলাই (পিটিআই): তিনি আর পাঁচটা সাধারণ রাজনীতিক নন। জঙ্গল-প্রকৃতি প্রেমের কথা বারবারই উঠে এসেছে তাঁর বক্তব্যে। প্রাক্তন মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামার পথে হেঁটে এবার গোটা বিশ্বকে সেকথা জানাতে চলেছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। ডিসকভারি চ্যানেলের অ্যাডভেঞ্চার রিয়্যালিটি শো ‘ম্যান ভার্সেস ওয়াইল্ড’-এর একটি বিশেষ পর্বে দেখা যাবে তাঁকে।
বিশদ

30th  July, 2019

Pages: 12345

একনজরে
সংবাদদাতা, গাজোল: সোমবার সকালে হবিবপুর ব্লকের বুলবুলচণ্ডী গ্রাম পঞ্চায়েতের মধ্যম কেন্দুয়া গ্রামে অকেজো জলাধারটি সংস্কার করা হয়েছে। গ্রাম পঞ্চায়েতের এই পদক্ষেপে বাসিন্দারা খুবই খুশি হয়েছেন। এখন তাঁদের জলের আর সমস্যা হবে না।   ...

মালাপ্পুরম (কেরল), ১২ আগস্ট (পিটিআই): কয়েক দিন ধরে টানা বৃষ্টি চলছিল। শুক্রবার বিকেলে এল বিপর্যয়। কেরলের পাহাড়ি এলাকা কোট্টাক্কুন্নুতে নামল বিরাট ধস। স্বামী সেই সময় বাড়ি ছিলেন না। দেড় বছরের শিশুপুত্রকে সঙ্গে নিয়ে ঘরের মধ্যে শুয়েছিলেন গীতু। হঠাৎ ধস। কাদা-পাথর ...

সৌম্যজিৎ সাহা, কলকাতা: এবার গ্রামাঞ্চলের ইঞ্জিনিয়ারিং কলেজের ল্যাবরেটরির পুরনো পরিকাঠামোর খোলনলচে বদলে দেওয়ার সিদ্ধান্ত নিল অল ইন্ডিয়া কাউন্সিল অব টেকনিক্যাল এডুকেশন (এআইসিটিই)। নতুন যন্ত্রপাতি কেনা এবং পরিকাঠামো তৈরি করতে তারা অনুদান দেবে বলে ঠিক করেছে। ...

প্যারিস, ১২ আগস্ট: নেইমারের ভবিষ্যৎ কী? এই মুহূর্তে ইউরোপিয়ান ক্লাব ফুটবলে এই প্রশ্নের উত্তর নেই। ধোঁয়াশা এখনও অব্যাহত। সবই নির্ভর করছে ‘যদি’ এবং ‘কিন্তু’র উপর। ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম ( মিত্র )
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

বিদ্যার্থীরা শুভ ফল লাভ করবে। মাঝে মাঝে হঠকারী সিদ্ধান্ত গ্রহণ করায় ক্ষতি হতে পারে। নতুন ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৮৯৯- ইংরেজ পরিচালক স্যার আলফ্রেড হিচককের জন্ম,
১৯২৬- কিউবার প্রাক্তন প্রেসিডেন্ট ফিদেল কাস্ত্রোর জন্ম,
১৯৩৩- অভিনেত্রী বৈজয়ন্তীমালার জন্ম,
১৯৪৬- ইংরেজ সাহিত্যিক এইচ জি ওয়েলেসের মৃত্যু,
১৯৬৩- অভিনেত্রী শ্রীদেবীর জন্ম 



ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার    
পাউন্ড    
ইউরো    
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৩৮,১৩৫ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩৬,১৮০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৩৬,৭২৫ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৪৩,৭০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৪৩,৮০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]
12th  August, 2019

দিন পঞ্জিকা

২৭ শ্রাবণ ১৪২৬, ১৩ আগস্ট ২০১৯, মঙ্গলবার, ত্রয়োদশী ২১/১৫ দিবা ১/৪৭। উত্তরাষাঢ়া অহোরাত্র। সূ উ ৫/১৬/২১, অ ৬/৭/৯, অমৃতযোগ দিবা ৭/৫০ গতে ১০/২৪ মধ্যে পুনঃ ১২/৫৮ গতে ২/৪১ মধ্যে পুনঃ ৭/৯ মধ্যে। রাত্রি ৬/৫২ গতে ৯/৬ মধ্যে পুনঃ ১১/১৯ গতে ২/১৮ মধ্যে, বারবেলা ৬/৫২ গতে ৮/২৯ মধ্যে পুনঃ ১/১৮ গতে ২/৫৪ মধ্যে, কালরাত্রি ৭/৩০ গতে ৮/৫৪ মধ্যে। 
২৭ শ্রাবণ ১৪২৬, ১৩ আগস্ট ২০১৯, মঙ্গলবার, ত্রয়োদশী ২১/৩৩/১১ দিবা ১/৫২/৩৩। উত্তরাষাঢ়ানক্ষত্র ৬০/০/০ অহোরাত্র, সূ উ ৫/১৫/১৭, অ ৬/৯/২৫, অমৃতযোগ দিবা ৭/৫১ গতে ১০/২২ মধ্যে ও ১২/৫৩ গতে ২/৩৪ মধ্যে ও ৩/২৪ গতে ৫/৪ মধ্যে এবং রাত্রি ৬/৪০ মধ্যে ও ৮/৫৮ গতে ১১/১৫ মধ্যে ও ১/৩২ গতে ৩/৩ মধ্যে, বারবেলা ৬/৫২/৩ গতে ৮/২৮/৪৯ মধ্যে, কালবেলা ১/১৯/৭ গতে ২/৫৫/৫৩ মধ্যে, কালরাত্রি ৭/৩২/৩৯ গতে ৮/৫৫/৫৩ মধ্যে। 
মোসলেম: ১১ জেলহজ্জ 

ছবি সংবাদ

এই মুহূর্তে
আজকের রাশিফল 
মেষ: বিদ্যার্থীরা শুভ ফল লাভ করবে। বৃষ: প্রেমে সার্থকতা আছে। ...বিশদ

07:11:04 PM

ইতিহাসে আজকের দিনে 
১৮৯৯- ইংরেজ পরিচালক স্যার আলফ্রেড হিচককের জন্ম,১৯২৬- কিউবার প্রাক্তন প্রেসিডেন্ট ...বিশদ

07:03:20 PM

অপসারিত নদীয়ার জেলাশাসক পবন কাদিয়ান 
এক ডব্লুবিসিএস অফিসারকে ফোন করে হুমকি দেওয়ায় অভিযুক্ত নদীয়ার জেলাশাসক ...বিশদ

05:30:59 PM

বিধানসভার স্ট্যাঠন্ডিং কমিটির চেয়ারম্যান পদ ছাড়লেন শোভন 
বিধানসভার মৎস্যা বিষয়ক স্ট্যাকন্ডিং কমিটির চেয়ারম্যান পদ ছাড়লেন শোভন চট্টোপাধ্যায়। ...বিশদ

05:13:35 PM

টালিগঞ্জ থানায় হামলার ঘটনায় আটক ৪

04:48:00 PM

২৪ তারিখ থেকে ৩ দিন হাওড়ার বঙ্কিম সেতুতে যান নিয়ন্ত্রণ 
মেরামতির জন্য ২৩ আগস্ট সকাল ছ’টা থেকে ২৫ আগস্ট রাত ...বিশদ

04:15:05 PM