Bartaman Patrika
বিদেশ
 

মেয়ের মৃত্যুতে মার্কিন উদ্বাস্তু শিবিরের
নিষ্ঠুরতাকে দায়ী করলেন শরণার্থী মহিলা

ওয়াশিংটন, ১১ জুলাই (এএফপি): শরণার্থী এক মহিলার দুগ্ধপোষ্য শিশুকন্যার মৃত্যুতে কাঠগড়ায় উঠল মার্কিন প্রশাসন। নিন্দায় সরব হয়েছে রাষ্ট্রসঙ্ঘ। প্রশাসনের সমালোচনায় মুখর হয়েছেন মার্কিন কংগ্রেসের একাধিক সদস্যও। বুধবারই মার্কিন কংগ্রেসের মুখোমুখি হয়ে নিজের শিশুকন্যাকে হারানোর যন্ত্রণা উগরে দেন গুয়েতামালার ওই শরণার্থী মহিলা ইয়াজমিন জুয়েরেজ। তাঁর অভিযোগ, ‘সীমান্তে উদ্বাস্তু শিবিরে চরম নিষ্ঠুরতার কারণেই বাঁচাতে পারিনি আমার মেয়েকে। আমাদের ধরে এনে বন্দি করে রাখা হয়েছিল হিমশীতল একটি খাঁচায়। সেখান থেকে নিয়ে যাওয়া হয় আইসিই সেন্টারে। যাওয়ার পথেই গুরুতর অসুস্থ হয়ে পড়ে আমার ১৯ মাসের মেয়ে। আমি তার প্রাণভিক্ষা চেয়ে আবেদন করেছি সবার কাছেই। দ্রুত চিকিৎসকের কাছে তাকে নিয়ে যাওয়ার অনুরোধ করেছি। কিন্তু কোনও লাভ হয়নি। কেউই আমার আবেদন শোনেননি।’ শেষপর্যন্ত আইসিই সেন্টার থেকে অসুস্থ মেয়ে মেরিকে নিয়ে ছাড়া পান জুয়েরেজ। ততক্ষণে মেরির অবস্থা আরও কাহিল হয়েছে। জুয়েরেজের কথায়, ‘সঙ্গে সঙ্গেই মেরিকে নিয়ে আমি হাসপাতালে গিয়েছিলাম। কিন্তু তাকে আর আমার কোলে ফিরিয়ে আনতে পারিনি।’
মেরির মৃত্যু আমেরিকার উদ্ধাস্তু শিবিরগুলির বাস্তব চেহারাই তুলে ধরেছে বলে বিভিন্ন মহলে অভিযোগ উঠেছে। সোমবারই মেরির মৃত্যু নিয়ে নিন্দা করেছে রাষ্ট্রসঙ্ঘের মানবাধিকার বিষয়ক কমিটির শীর্ষকর্তা মিচেল ব্যাসেলেট। তিনি বলেছেন, ‘অত্যন্ত বেদনাদায়ক ঘটনা। আমেরিকার উদ্বাস্তু কিংবা শরণার্থী শিবিরগুলি ঠিকঠাক নেই।’ মার্কিন কংগ্রেসের প্রতিনিধি জোয়াকিন কাস্ত্রোও মেরির মৃত্যুতে প্রশাসনকে কাঠগড়ায় তুলেছেন। শিবিরগুলির অব্যবস্থা নিয়ে প্রশ্ন তুলে তিনি বলেছেন, ‘মেরির মৃত্যু প্রমাণ করে সরকারের মদতে শিশু নির্যাতনের মাত্রা বৃহত্তর পর্যায়ে ছড়িয়ে পড়ছে।

12th  July, 2019
অন্তঃসত্ত্বায় আত্মহত্যার কথা
ভেবেছিলাম, বিস্ফোরক মেগান 

১৯৯৫ সাল। এক ব্রিটিশ টেলিভিশন চ্যানেলকে দেওয়া সাক্ষাৎকারে ব্রিটিশ রাজপরিবারের ভিত নাড়িয়ে দিয়েছিলেন তৎকালীন যুবরানি ডায়ানা স্পেনসার। ২৬ বছর পরে মার্কিন টেলিভিশনে এক সাক্ষাৎকারে একইভাবে রাজপরিবারের অন্দরের কাহিনি তুলে ধরলেন তাঁরই ছোট পুত্রবধূ মেগান মার্কেল। 
বিশদ

এবার শ্রীলঙ্কায় তৈরি হল বিজেপি,
গড়লেন এক তামিল ব্যবসায়ী 

এবার দেশান্তরে পা রাখল ‘ভারতীয় জনতা পার্টি’ (বিজেপি)! শ্রীলঙ্কায় গঠিত হল, ইলঙ্কাই ভারতীয় জনতা কাটচি বা শ্রীলঙ্কা ভারতীয় জনতা পার্টি (এসএলবিজেপি)। শনিবার জাফনার প্রেস ক্লাবে এসএলবিজেপি গঠনের কথা ঘোষণা করেন কলম্বোর ভারতীয় বংশোদ্ভূত হোটেল ব্যবসায়ী বেলুস্বামী মুথুস্বামী।  
বিশদ

08th  March, 2021
প্রত্যাশামতো বেতন বাড়ছে না, ইঙ্গিত পেয়ে
ক্ষুব্ধ এনএইচএস কর্মীদের চিঠি অর্থমন্ত্রীকে 

করোনাকালে জীবন বাজি রেখে দেশের মানুষকে বাঁচিয়েছেন। তার প্রতিদানে বেতন বাড়ছে মাত্র এক শতাংশ। এই ইঙ্গিত পেয়ে ব্রিটেনের বরিস জনসন সরকারের উপর বেজায় ক্ষুব্ধ ন্যাশনাল হেল্‌থ সার্ভিস (এনএইচএস) কর্মীরা।  
বিশদ

08th  March, 2021
চীনা আগ্রাসনের বিরুদ্ধে ভারতের
পাশে থাকার বার্তা দিল আমেরিকা

চীনের আগ্রাসন দিন দিন বাড়ছে। ভারত-চীন সীমান্তের উত্তেজনাতেই একথা স্পষ্ট হচ্ছে। ভারতের পাশাপাশি প্রতিবেশী অন্যান্য দেশগুলিকেও চোখ রাঙাচ্ছে চীন। পেন্টাগনের শীর্ষস্থানীয় সচিব কলিন কাহাল তাঁর এক রিপোর্টে এমনটাই জানিয়েছেন। বিশদ

07th  March, 2021
আস্থাভোটে জয়ী ইমরান 

সেনেট নির্বাচনে গোহারা হতে হয়েছিল অর্থমন্ত্রী আব্দুল হাফিজ শেখকে। বিড়ম্বনা এড়াতে আস্থাভোটের মুখোমুখি হওয়ার সিদ্ধান্ত নিয়েছিলেন ইমরান খান। রাজনৈতিক অনিশ্চয়তার আশঙ্কা কাটিয়ে শনিবার ন্যাশনাল অ্যাসেম্বলিতে সহজেই উতরে গেলেন পাকিস্তানের প্রধানমন্ত্রী।  
বিশদ

07th  March, 2021
চেহারা নিয়ে চাকরির ইন্টারভিউয়ে খোঁটা,
৯ বারের প্লাস্টিক সার্জারিতে ‘সুদর্শন’ যুবক 

দেখতে খারাপ। হ্যান্ডসাম নয় মোটেও। চাকরির ইন্টারভিউ আসে। দিতে গিয়ে হাসির খোরাক হতে হয়। ফিরে আসেন বারবার। কাঁহাতক আর এই অপমান, গঞ্জনা বয়ে বেড়ানো যায়! 
বিশদ

07th  March, 2021
স্টার ট্রেক দেখেই আগ্রহ মহাকাশে,
বাইডেনকে জানালেন স্বাতী 

তখন তিনি নেহাতই কিশোরী। বয়স মাত্র ১৬ বছর। তখনই স্টার ট্রেক ছবিটি দেখেন। মহাকাশ বিজ্ঞানের গুরুগম্ভীর আলোচনা অবশ্য ওই ছবির বিষয়বস্তু নয়। স্টার ট্রেক ছিল গ্যালাক্সি নিয়ে একটি অ্যাকশন ছবি। 
বিশদ

07th  March, 2021
মায়ানমারে সেনার দমনপীড়ন,
এক সপ্তাহে হত ৫০ 

মায়ানমারে গণতান্ত্রিক আন্দোলন উল্কার গতিতে ছড়িয়ে পড়েছে দেশের একপ্রান্ত থেকে অপর প্রান্তে। নিরস্ত্র গণতান্ত্রিক আন্দোলনকারীদের দমন করতে মায়ানমার সেনা ঝাঁপিয়ে পড়েছে। সেনার ক্ষমতা অধিগ্রহণের এক মাস পরেও বিক্ষোভ থামার কোনও লক্ষণ দেখা যাচ্ছে না।  
বিশদ

07th  March, 2021
ভারতীয় বংশোদ্ভূতরাই বর্তমানে
আমেরিকার চালিকাশক্তি: বাইডেন 

ইন্দো-আমেরিকান অর্থাৎ ভারতীয় বংশোদ্ভূত মার্কিনিরাই এখন আমেরিকার মূল চালিকাশক্তি। কারণ, মার্কিন প্রশাসনের একাধিক গুরুত্বপূর্ণ পদে রয়েছেন তাঁরাই। বৃহস্পতিবার এই মন্তব্য করেছেন স্বয়ং মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন।  
বিশদ

06th  March, 2021
স্টার ট্রেক দেখেই আগ্রহ মহাকাশে, বাইডেনকে
জানালেন পারসিভিয়ারেন্সের মূখ্য চালক স্বাতী 

তখন তিনি নেহাতই কিশোরী। বয়স মাত্র ১৬ বছর। তখনই স্টার ট্রেক ছবিটি দেখেন। মহাকাশ বিজ্ঞানের গুরুগম্ভীর আলোচনা অবশ্য ওই ছবির বিষয়বস্তু নয়। স্টার ট্রেক ছিল গ্যালাক্সি নিয়ে একটি অ্যাকশন ছবি।  
বিশদ

06th  March, 2021
স্বাধীনতায় রক্ত ঝরালেও দেশের নাগরিকত্ব
আজও পেলেন না মায়ানমারবাসী গোর্খারা 

দ্বিতীয় বিশ্বযুদ্ধের সময় বার্মার সেনাবাহিনীতে গোর্খাদের গুরুত্বপূর্ণ ভূমিকা ছিল। তৎকালীন বার্মার স্বাধীনতার জন্য তাঁরা রক্তও ঝড়িয়েছিলেন অনেক। বার্মা বদলে এখন সে দেশ মায়ানমার।  
বিশদ

06th  March, 2021
আটজনকে বিনামূল্যে চাঁদে যাওয়ার আমন্ত্রণ
জাপানের ধনকুবের ইউসাকু মেজাওয়ার 

চাঁদে যেতে চান? তাও আবার একেবারে নিখরচায়? তাহলে আপনার সামনে সুবর্ণ সুযোগ। সৌজন্যে, জাপানের ধনকুবের ইউসাকু মেজাওয়া। ২০২৩ সালে স্পেস এক্সের একটি বিশেষ ফ্লাইটে তিনি চাঁদে যাবেন। তাঁর সঙ্গে যাওয়ার জন্য আটজনকে তিনি আমন্ত্রণ জানিয়েছেন। তাঁদের যাতায়াতের যাবতীয় খরচ দেবেন তিনিই। 
বিশদ

05th  March, 2021
শনিবার পাক সংসদে আস্থা
ভোটের মুখোমুখি ইমরান খান 

শনিবার পাক সংসদের নিম্নকক্ষ ন্যাশনাল অ্যাসেম্বলিতে আস্থা ভোট চাইলেন প্রধানমন্ত্রী ইমরান খান। আস্থায় হেরে গেলে বিরোধী আসনে বসতে তিনি রাজি বলে এদিন জাতির উদ্দেশে দেওয়া ভাষণে জানিয়ে দিয়েছেন ইমরান।  
বিশদ

05th  March, 2021
মোদি সরকারের জমানায় ভারতে
‘অবাধ’ গণতান্ত্রিক পরিবেশ নেই 

নাগরিক অধিকারগুলি বিপন্ন। স্বাধীনভাবে মত প্রকাশের অধিকার অবরুদ্ধ। সংখ্যালঘু মুসলিমদের উপর চলছে অত্যাচার। বিশ্বের বৃহত্তম গণতন্ত্র আর ‘অবাধ’ নেই। বরং, তা এখন ‘আংশিক’ অবাধ। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির আমলে ভারতের গণতান্ত্রিক পরিবেশ সম্পর্কে এমনটাই মূল্যায়ন মার্কিন সংস্থা ‘ফ্রিডম হাউস’-এর। 
বিশদ

05th  March, 2021

Pages: 12345

একনজরে
নর্থ ইস্ট ইউনাইটেডের বিরুদ্ধে প্রথম লেগে শেষপর্বে গোল হজম করেছিল এটিকে মোহন বাগান। রক্ষণের সেই ভুল কিছুতেই মানতে পারছেন না কোচ আন্তোনিও লোপেজ হাবাস। শেষ ...

শীপুর কেন্দ্রে বিজেপির প্রার্থী হচ্ছেন কমলাকান্ত হাঁসদা। সোমবার এই ঘোষণা করেছে বিজেপি। কাশীপুর কেন্দ্রে ভোট রয়েছে প্রথম দফাতেই। শনিবার রাজ্যের প্রথম দুই দফার ভোটের ৫৭টি আসনের প্রার্থী তালিকা ঘোষণা করেছিল বিজেপি।  ...

আন্তর্জাতিক নারী দিবসে দিল্লি সীমানার সিঙ্ঘু, তিক্রি এবং গাজিপুরে কৃষক আন্দোলনে নেতৃত্ব দিলেন মহিলা কষকরা। শুধু প্রতিবাদ মিছিলে অংশ নেওয়াই নয়, আন্দোলনের সমর্থনে জ্বালাময়ী ভাষণ দেন মহিলারা।   ...

সম্প্রতি চাকুলিয়া ও ডালখোলায় তৃণমূলের অন্দরের কোন্দল সামনে এসেছিল। কিন্তু ভোটের মুখে সেই দলীয় অসন্তোষ যাতে সামনে না আসে, সেজন্য তৎপর হয়েছেন দলের উত্তর দিনাজপুর জেলার সভাপতি কানাইয়ালাল আগরওয়াল। ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম ( মিত্র )
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

উচ্চতর বিদ্যায় সফলতা আসবে। সরকারি ক্ষেত্রে কর্মলাভের সম্ভাবনা। প্রতিযোগিতামূলক পরীক্ষায় সাফল্য আসবে। প্রেম-প্রণয়ে মানসিক অস্থিরতা ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৪৫৪: আমেরিগেডস পুচির (তাঁর নামানুসারে আমেরিকার নাম করন হয়) জন্ম
১৮৫৮: দ্বিতীয় বাহাদুর শাহ জাফারি রেঙ্গুনে নির্বাসিত
১৯৩৪: মহাকাশচারী ইউরি গ্যাগারিনের জন্ম
১৯৫১: তবলাবাদক জাকির হুসেনের জন্ম
১৯৫৯: নিউ ইয়র্কে আমেরিকান ইন্টারন্যাশনাল টয় ফেয়ারে আত্মপ্রকাশ করল বার্বি ডল
১৯৬১: মহাকাশ যান স্ফুটনিক ৯-এর সফল উৎক্ষেপণ
২০১২: বলিউড অভিনেতা ও পরিচালক জয় মুখার্জির মৃত্যু 



ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৭২.৩৯ টাকা ৭৪.১০ টাকা
পাউন্ড ৯৯.৪৩ টাকা ১০২.৯২ টাকা
ইউরো ৮৫.৬০ টাকা ৮৮.৭৭ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৪৫, ১৫০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৪২, ৮৫০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৪৩, ৫০০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৬৬, ১০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৬৬, ২০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

২৫ ফাল্গুন, ১৪২৭, মঙ্গলবার, ৯ মার্চ ২০২১। একাদশী ২২/৪৯ দিবা ৩/৩। উত্তরাষাঢ়া নক্ষত্র ৩৬/৫৬ রাত্রি ৮/৪১। সূর্যোদয় ৫/৫৫/১, সূর্যাস্ত ৫/৩৯/৪৩। অমৃতযোগ দিবা ৮/১৫ গতে ১০/৩৬ মধ্যে পুনঃ ১২/৫৭ গতে ২/৩২ মধ্যে পুনঃ ৩/১৯ গতে ৪/৫৩ মধ্যে। রাত্রি ৬/২৯ মধ্যে পুনঃ ৮/৫৫ গতে ১১/২১ মধ্যে পুনঃ ১/৪৮ গতে ৩/২৫ মধ্যে। বারবেলা ৭/২৩ গতে ৮/৫১ মধ্যে পুনঃ ১/১৫ গতে ২/৪৩ মধ্যে। কালরাত্রি ৭/১০ গতে ৮/৪৩ মধ্যে।  
২৪ ফাল্গুন ১৪২৭, মঙ্গলবার, ৯ মার্চ ২০২১। একাদশী অপরাহ্ন ৪/১৫। উত্তরাষাঢ়া নক্ষত্র রাত্রি ৯/৫৪। সূর্যোদয় ৫/৫৭, সূর্যাস্ত ৫/৩৯। অমৃতযোগ দিবা ৮/৩ গতে ১০/২৮ মধ্যে ও ১২/৫৪ গতে ২/৩১ মধ্যে ও ৩/১৯ গতে ৪/৫৬ মধ্যে এবং রাত্রি ৬/৩২ মধ্যে ও ৮/৫৫ গতে ১১/১৭ মধ্যে ও ১/৪০ গতে ৩/১৫ মধ্যে। বারবেলা ৭/২৫ গতে ৮/৫৩ মধ্যে ও ১/১৬ গতে ২/৪৪ মধ্যে। কালরাত্রি ৭/১২ গতে ৮/৪৪ মধ্যে।  
২৪ রজব। 

ছবি সংবাদ

এই মুহূর্তে
আইএসএল : টাইব্রেকারে ম্যাচ জিতে ফাইনালে মুম্বই সিটি এফসি
 

08-03-2021 - 10:36:07 PM

আইএসএলের দ্বিতীয় পর্বের সেমিফাইনাল গড়াল অতিরিক্ত সময়ে
 

08-03-2021 - 09:38:35 PM

ফের কলকাতা মেট্রোতে চালু হচ্ছে টোকেন ব্যবস্থা
ফের আগামী ১৫ মার্চ থেকে কলকাতা মেট্রোতে চালু হচ্ছে টোকেন ...বিশদ

08-03-2021 - 09:05:49 PM

আইএসএল: মুম্বই সিটি ০ – গোয়া ০ (হাফটাইম) 

08-03-2021 - 08:26:33 PM

কাশীপুর বিধানসভা কেন্দ্রে বিজেপি প্রার্থী কমলাকান্ত হাঁসদা  

08-03-2021 - 07:57:48 PM

স্ট্যান্ড রোড সংলগ্ন বহুতলে আগুন
স্ট্যান্ড রোডে রেলের একটি ভবনে আগুন। জানা গিয়েছে, ওই বহুতলটির ...বিশদ

08-03-2021 - 06:58:00 PM