Bartaman Patrika
বিদেশ
 

মেয়ের মৃত্যুতে মার্কিন উদ্বাস্তু শিবিরের
নিষ্ঠুরতাকে দায়ী করলেন শরণার্থী মহিলা

ওয়াশিংটন, ১১ জুলাই (এএফপি): শরণার্থী এক মহিলার দুগ্ধপোষ্য শিশুকন্যার মৃত্যুতে কাঠগড়ায় উঠল মার্কিন প্রশাসন। নিন্দায় সরব হয়েছে রাষ্ট্রসঙ্ঘ। প্রশাসনের সমালোচনায় মুখর হয়েছেন মার্কিন কংগ্রেসের একাধিক সদস্যও। বুধবারই মার্কিন কংগ্রেসের মুখোমুখি হয়ে নিজের শিশুকন্যাকে হারানোর যন্ত্রণা উগরে দেন গুয়েতামালার ওই শরণার্থী মহিলা ইয়াজমিন জুয়েরেজ। তাঁর অভিযোগ, ‘সীমান্তে উদ্বাস্তু শিবিরে চরম নিষ্ঠুরতার কারণেই বাঁচাতে পারিনি আমার মেয়েকে। আমাদের ধরে এনে বন্দি করে রাখা হয়েছিল হিমশীতল একটি খাঁচায়। সেখান থেকে নিয়ে যাওয়া হয় আইসিই সেন্টারে। যাওয়ার পথেই গুরুতর অসুস্থ হয়ে পড়ে আমার ১৯ মাসের মেয়ে। আমি তার প্রাণভিক্ষা চেয়ে আবেদন করেছি সবার কাছেই। দ্রুত চিকিৎসকের কাছে তাকে নিয়ে যাওয়ার অনুরোধ করেছি। কিন্তু কোনও লাভ হয়নি। কেউই আমার আবেদন শোনেননি।’ শেষপর্যন্ত আইসিই সেন্টার থেকে অসুস্থ মেয়ে মেরিকে নিয়ে ছাড়া পান জুয়েরেজ। ততক্ষণে মেরির অবস্থা আরও কাহিল হয়েছে। জুয়েরেজের কথায়, ‘সঙ্গে সঙ্গেই মেরিকে নিয়ে আমি হাসপাতালে গিয়েছিলাম। কিন্তু তাকে আর আমার কোলে ফিরিয়ে আনতে পারিনি।’
মেরির মৃত্যু আমেরিকার উদ্ধাস্তু শিবিরগুলির বাস্তব চেহারাই তুলে ধরেছে বলে বিভিন্ন মহলে অভিযোগ উঠেছে। সোমবারই মেরির মৃত্যু নিয়ে নিন্দা করেছে রাষ্ট্রসঙ্ঘের মানবাধিকার বিষয়ক কমিটির শীর্ষকর্তা মিচেল ব্যাসেলেট। তিনি বলেছেন, ‘অত্যন্ত বেদনাদায়ক ঘটনা। আমেরিকার উদ্বাস্তু কিংবা শরণার্থী শিবিরগুলি ঠিকঠাক নেই।’ মার্কিন কংগ্রেসের প্রতিনিধি জোয়াকিন কাস্ত্রোও মেরির মৃত্যুতে প্রশাসনকে কাঠগড়ায় তুলেছেন। শিবিরগুলির অব্যবস্থা নিয়ে প্রশ্ন তুলে তিনি বলেছেন, ‘মেরির মৃত্যু প্রমাণ করে সরকারের মদতে শিশু নির্যাতনের মাত্রা বৃহত্তর পর্যায়ে ছড়িয়ে পড়ছে।

12th  July, 2019
পাকিস্তানে পথ দুর্ঘটনায় মৃত ১৫ 

করাচি, ১৩ ডিসেম্বর (পিটিআই): মুখোমুখি দু’টি গাড়ির সংঘর্ষে মৃত্যু হল অন্তত ১৫ জনের। শুক্রবার মর্মান্তিক এই দুর্ঘটনাটি ঘটেছে দক্ষিণ-পশ্চিম পাকিস্তানের বালুচিস্তান প্রদেশের কিল্লা সইফুল্লা জেলায়।
বিশদ

প্যারিসে পুলিসের গুলিতে খতম হামলাকারী 

প্যারিস, ১৩ ডিসেম্বর (এপি): প্রথমে হুমকি। তারপরেই ছুরি নিয়ে পুলিসের টহলদারি দলের উপর হামলা চালায় এক ব্যক্তি। তাকে গুলি করে নিকেশ করা হয়েছে। ঘটনাটি ঘটেছে ফ্রান্সের প্যারিসে।
বিশদ

ব্রিটিশ সংসদে আরও চার ভারতীয় বংশোদ্ভূত, মোট ১৫
৩১ জানুয়ারির মধ্যে ব্রেক্সিট প্রক্রিয়া সম্পূর্ণ
করব, ক্ষমতায় ফিরে ঘোষণা বরিস জনসনের 

রূপাঞ্জনা দত্ত, লন্ডন, ১৩ ডিসেম্বর: ব্রিটেনের সাধারণ নির্বাচনে প্রধানমন্ত্রী হিসেবে বিপুল সংখ্যাগরিষ্ঠতা নিয়ে ফিরে আসলেন বরিস জনসন। তাঁর দল কনজারভেটিভ পার্টি একাই পেয়েছে ৩৬৪টি আসন। ফল ঘোষণার পরেই বরিস ব্রিটেনের রানি এলিজাবেথের সঙ্গে দেখা করে সরকার গঠনের অনুমতি চেয়েছেন।  
বিশদ

সন্ত্রাসবাদের প্রতিটা ঘটনায় পাকিস্তানের হাত রয়েছে, রাষ্ট্রসঙ্ঘে তুলোধোনা ভারতের

রাষ্ট্রসঙ্ঘ, ১৩ ডিসেম্বর (পিটিআই): সন্ত্রাস নিয়ে রাষ্ট্রসঙ্ঘে পাকিস্তানকে তুলোধোনা করল ভারত। সাফ জানিয়ে দিল, আন্তর্জাতিক সন্ত্রাসবাদের প্রতিটা বড় ঘটনায় ছাপ রয়েছে পাকিস্তানের। পাশাপাশি, সে দেশের নিরাপদ আশ্রয়ে প্রশিক্ষিত জঙ্গিদের হাতে নিরীহ মানুষ খুন হচ্ছেন বলেও ইসলামাবাদের বিরুদ্ধে তোপ দেগেছে নয়াদিল্লি। 
বিশদ

ট্রাম্পের ইমপিচমেন্টের ভোটাভুটি পিছনোয় অসন্তুষ্ট রিপাবলিকানরা 

ওয়াশিংটন, ১৩ ডিসেম্বর (এএফপি): টানা ১৪ ঘণ্টা ম্যারাথন বিতর্ক শেষে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের বিরুদ্ধে ইমপিচমেন্ট প্রক্রিয়ায় শুক্রবার ভোটাভুটি করতে সম্মত হলেন ডেমোক্র্যাটরা। প্রেসিডেন্ট ট্রাম্পের বিরুদ্ধে ‘অসদাচরণ’-এর অভিযোগ তুলে তাঁর ইমপিচমেন্ট বা অপসারণ দাবি করেছেন বিরোধীরা। 
বিশদ

ফোর্বসের প্রভাবশালী মহিলাদের তালিকায় ঠাঁই সীতারামনের

নিউইয়র্ক, ১৩ ডিসেম্বর (পিটিআই): বিশ্বের প্রভাবশালী ১০০ জন মহিলার তালিকায় ঠাঁই পেলেন কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারামন। ২০১৯ সালের রাজনীতি, ব্যবসা-বাণিজ্য, মানবপ্রেম এবং সংবাদিকতার ক্ষেত্রে প্রভাবশালী মহিলাদের তালিকা প্রকাশ করেছে ‘দ্য ফোর্বস’। সেখানে সীতারামন ছাড়াও অপর দুই ভারতীয় মহিলা স্থান পেয়েছেন। 
বিশদ

সংখ্যালঘু সম্প্রদায়ের অধিকার রক্ষার জন্য ভারতের কাছে আর্জি আমেরিকার 

ওয়াশিংটন, ১৩ ডিসেম্বর (পিটিআই): ভারতে নাগরিকত্ব সংশোধনী আইনের প্রতিবাদে ইতিমধ্যেই অসমে তিনজনের প্রাণ গিয়েছে। অসম ছাড়াও দেশের নানা রাজ্যে সাধারণ মানুষ ওই আইনের বিরোধিতায় রাস্তায় নেমে পড়েছে। এই পরিস্থিতিতে কেন্দ্রীয় সরকারের উপর ফের চাপ বাড়াল আমেরিকা।  
বিশদ

কনকনে ঠান্ডাতেও উৎসবের মেজাজে ভোট ব্রিটেনে

 রূপাঞ্জনা দত্ত, লন্ডন, ১২ ডিসেম্বর: কনকনে ঠান্ডা। তাপমাত্রা নেমে গিয়েছে হিমাঙ্কের নীচে। তারসঙ্গে ঝিরঝির বৃষ্টি। ডিসেম্বরের এই তাপমাত্রায় ব্রিটেনে ভোট সাধারণত হয় না। সেই ১৯২৩ সালের পর আবার ডিসেম্বরে ভোট। কিন্তু প্রকৃতিদেবী যতই বিরূপ হন, সবচেয়ে গুরুত্বপূর্ণ এই নির্বাচনে ভোটদানের উৎসাহে কোনও খামতি ছিল না ব্রিটিশদের।
বিশদ

13th  December, 2019
  বাংলাদেশের দুই মন্ত্রীর সফর বাতিল

 নয়াদিল্লি, ১২ ডিসেম্বর (পিটিআই): নাগরিকত্ব সংশোধনী বিল সংসদে পাশ হওয়ার পরেই ভারত-বাংলাদেশ দ্বিপাক্ষিক সম্পর্কের ‘সোনালি অধ্যায়ে’ কালো ছায়া পড়ল। নজিরবিহীনভাবে বৃহস্পতিবার ভারত সফর বাতিল করে দিলেন বাংলাদেশের স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান ও বিদেশমন্ত্রী এ কে আব্দুল মোমেন।
বিশদ

13th  December, 2019
মুম্বই হামলার মূলচক্রী হাফিজ সইদের দ্রুত বিচার চাই, পাকিস্তানকে চাপ আমেরিকার 

ওয়াশিংটন ও লাহোর, ১২ ডিসেম্বর (পিটিআই): হাফিজ সইদ নিয়ে পাকিস্তানের উপর চাপ বাড়াল আমেরিকা। জামাত-উদ-দাওয়া (জেইউডি) প্রধান সইদের দ্রুত বিচার নিশ্চিত করুক ইসলামাবাদ। ২০০৮ মুম্বই হামলার মূলচক্রীর সাজা নিয়ে পাকিস্তানকে এমনই নির্দেশ দিল আমেরিকা। 
বিশদ

13th  December, 2019
  বাংলাদেশের সুপ্রিম কোর্টে বিএনপি প্রধান খালেদা জিয়ার জামিনের আর্জি খারিজ

 ঢাকা, ১২ ডিসেম্বর (পিটিআই): বিএনপি প্রধান খালেদা জিয়ার জামিনের আর্জি খারিজ করল বাংলাদেশের সুপ্রিম কোর্ট। জিয়া চ্যারিটেবল ট্রাস্ট দুর্নীতি মামলায় বর্তমানে ৭৪ বছরের জিয়া কারাবন্দি রয়েছেন। বিশদ

13th  December, 2019
  হরিয়ানায় নাবালিকাকে লাগাতার ধর্ষণ, অভিযুক্ত নাবালক সহ চার

 চণ্ডীগড়, ১২ ডিসেম্বর (পিটিআই): ১২ বছরের এক কিশোরীকে লাগাতার ধর্ষণের অভিযোগ উঠল হরিয়ানায়। অভিযুক্ত চার জনের মধ্যে ১৫ বছরের এক কিশোর রয়েছে। বাকি অভিযুক্তদের বয়সও ১৮ থেকে ২০ বছরের মধ্যে। বিশদ

13th  December, 2019
কাশ্মীরে এফ ১৬ ব্যবহার করে মার্কিন ভর্ৎসনার মুখে পাকিস্তান 

ওয়াশিংটন, ১২ ডিসেম্বর (পিটিআই): ভারতের বিরুদ্ধে এফ ১৬ যুদ্ধবিমান ব্যবহার করে মার্কিন প্রশাসনের ভর্ৎসনার মুখে পড়েছিল পাকিস্তান। বুধবার মার্কিন সংবাদমাধ্যমে এমনই এক রিপোর্ট প্রকাশিত হয়েছে।  
বিশদ

13th  December, 2019
  পরিবেশরক্ষায় রাষ্ট্রনায়কদের কাছে আর্জি ভারতীয় ‘গ্রেটা’র

 মাদ্রিদ, ১২ ডিসেম্বর (পিটিআই): বয়স মাত্র ৮ বছর। ছোট্ট লিসিপ্রিয়া কানগুজাম এই বয়সেই বিশ্বকে রক্ষার দায়িত্ব কাঁধে তুলে নিয়েছে। স্পেনের মাদ্রিদে আয়োজিত ‘কপ২৫’ জলবায়ু সম্মেলনে রাষ্ট্রনায়কদের কাছে জলবায়ু পরিবর্তন রুখতে পদক্ষেপ নেওয়ার আর্জি জানাল মণিপুরের এই বালিকা। বিশদ

13th  December, 2019

Pages: 12345

একনজরে
 কোচি, ১৩ ডিসেম্বর: শুক্রবার আইএসএলের অ্যাওয়ে ম্যাচে কেরল ব্লাস্টার্সের বিরুদ্ধে দু’গোলে এগিয়ে গিয়েও ২-২ গোলে ড্র করল জামশেদপুর এফসি। এদিন কোচির জওহরলাল নেহরু স্টেডিয়ামে ম্যাচের ৩৮ মিনিটে পেনাল্টি থেকে গোল করে জামশেদপুরকে এগিয়ে দেন পিটি। ...

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: ডেঙ্গু মোকাবিলায় রাজ্য সরকার শুধুমাত্র ২০১৯ সালেই ৪৫০ কোটি টাকা খরচ করেছে। শহর ও গ্রামাঞ্চলে এর মোকাবিলায় বিশেষজ্ঞ নিয়োগ করা থেকে পরিকাঠামোগত ব্যাপক পরিবর্তন ঘটানো হয়েছে।  ...

সংবাদদাতা, পূর্বস্থলী: পূর্বস্থলীর বাঁশদহ বিলেও এবার পরিযায়ী পাখিদের আগমন শুরু হয়েছে। ওই বিলের দক্ষিণ-পূর্ব দিকে কচুরিপানার উপর পরিযায়ী পাখিদের বিচরণ করতে দেখা যাচ্ছে। স্থানীয় বাসিন্দারা জানিয়েছেন, চার থেকে পাঁচটি প্রজাতির পরিযায়ী পাখি এখানে এসেছে।  ...

পানাজি, ১৩ ডিসেম্বর (পিটিআই): গোয়ায় বসবাসকারী পর্তুগিজ পাসপোর্টধারীদের উপর নাগরিকত্ব সংশোধনী আইনের কোনও প্রভাব পড়বে না। শুক্রবার গোয়ার এনআরআই কমিশনের পক্ষ থেকে এই কথা জানানো হয়েছে।  ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
aries

বিদ্যার্থীদের অধিক পরিশ্রম করতে হবে। অন্যথায় পরীক্ষার ফল ভালো হবে না। প্রতিযোগিতামূলক পরীক্ষায় ভালো ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৯২৪: অভিনেতা ও পরিচালক রাজ কাপুরের জন্ম
১৯৩১: কুমিল্লায় বিপ্লবী শান্তি ঘোষ ও সুনীতি চৌধুরি ম্যাজিস্ট্রেট স্টিভেনসকে হত্যা করেন
১৯৩৪: পরিচালক শ্যাম বেনেগালের জন্ম
১৯৫৩: ভারতীয় টেনিস খেলোয়াড় বিজয় অমৃতরাজের জন্ম
১৯৫৭: হাওড়া এবং ব্যান্ডেলের মধ্যে প্রথম চালু হল বৈদ্যুতিক ট্রেন 





ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৬৯.৮০ টাকা ৭১.৪৯ টাকা
পাউন্ড ৯৩.৪৩ টাকা ৯৬.৮০ টাকা
ইউরো ৭৭.৪৪ টাকা ৮০.৪৩ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৩৮,২৮৫ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩৬,৩২৫ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৩৬,৮৭০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৪৪,১০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৪৪,২০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

২৭ অগ্রহায়ণ ১৪২৬, ১৪ ডিসেম্বর ২০১৯, শনিবার, দ্বিতীয়া ৬/২৯ দিবা ৮/৪৭। পুনর্বসু ৫৭/৮ শেষরাত্রি ৫/৩। সূ উ ৬/১১/৫৯, অ ৪/৪৯/৫৩, অমৃতযোগ দিবা ৬/৫৪ মধ্যে পুনঃ ৭/৩৬ গতে ৯/৪৪ মধ্যে পুনঃ ১১/৫২ গতে ২/৪২ মধ্যে পুনঃ ৩/২৫ গতে অস্তাবধি। রাত্রি ১২/৫১ গতে ২/৩৮ মধ্যে, বারবেলা ৭/৩২ মধ্যে পুনঃ ১২/৫১ গতে ২/৩৮ মধ্যে, কালরাত্রি ৬/৩০ মধ্যে পুনঃ ৪/৩২ গতে উদয়াবধি। 
২৭ অগ্রহায়ণ ১৪২৬, ১৪ ডিসেম্বর ২০১৯, শনিবার, দ্বিতীয়া ৮/৪৯/১৯ দিবা ৯/৪৫/২৯। আর্দ্রা ২/৫১/২২ দিবা ৭/২২/১৮, সূ উ ৬/১৩/৪৫, অ ৪/৫০/১০, অমৃতযোগ দিবা ৭/৩ মধ্যে ও ৭/৪৫ গতে ৯/৫২ মধ্যে ও ১২/২ গতে ২/৪৯ মধ্যে ও ৩/৩১ গতে ৪/৫০ মধ্যে এবং রাত্রি ১২/৫৯ গতে ২/৪৬ মধ্যে, কালবেলা ৭/৩৩/১৮ মধ্যে ও ৩/৩০/৩৭ গতে ৪/৫০/১০ মধ্যে, কালরাত্রি ৬/৩০/৩৭ মধ্যে ও ৪/৩৩/১৮ গতে ৬/১৪/২৯ মধ্যে। 
১৬ রবিয়স সানি  

ছবি সংবাদ

এই মুহূর্তে
নাগরিকত্ব সংশোধনী আইনের প্রতিবাদে মুর্শিদাবাদের রঘুনাথগঞ্জের একাধিক জায়গায় পথ অবরোধ  

11:58:00 AM

কোনা এক্সপ্রেসওয়েতে বিক্ষোভকারীদের ইটের ঘায়ে জখম হাওড়া সিটি পুলিসের ডিসি সাউথ জোন 

11:38:53 AM

মুরারইতে রেল অবরোধের জেরে বাঁশলৈ স্টেশনে দাঁড়িয়ে পড়েছে ডাউন শতাব্দী এক্সপ্রেস 

11:26:10 AM

নাগরিকত্ব সংশোধনী আইনের প্রতিবাদে মুরারইতে রেল ও পথ অবরোধ

10:59:00 AM

নাগরিকত্ব সংশোধনী আইনের প্রতিবাদে কোনা এক্সপ্রেসওয়েতে অবরোধ

10:45:00 AM

সকাল থেকে রাজ্যের বিভিন্ন অংশে ট্রেন অবরোধ 
সকাল থেকে নাগরিকত্ব সংশোধনী আইনের প্রতিবাদে রাজ্যের বিভিন্ন অংশে চলছে ...বিশদ

10:35:00 AM