Bartaman Patrika
বিদেশ
 

মেয়ের মৃত্যুতে মার্কিন উদ্বাস্তু শিবিরের
নিষ্ঠুরতাকে দায়ী করলেন শরণার্থী মহিলা

ওয়াশিংটন, ১১ জুলাই (এএফপি): শরণার্থী এক মহিলার দুগ্ধপোষ্য শিশুকন্যার মৃত্যুতে কাঠগড়ায় উঠল মার্কিন প্রশাসন। নিন্দায় সরব হয়েছে রাষ্ট্রসঙ্ঘ। প্রশাসনের সমালোচনায় মুখর হয়েছেন মার্কিন কংগ্রেসের একাধিক সদস্যও। বুধবারই মার্কিন কংগ্রেসের মুখোমুখি হয়ে নিজের শিশুকন্যাকে হারানোর যন্ত্রণা উগরে দেন গুয়েতামালার ওই শরণার্থী মহিলা ইয়াজমিন জুয়েরেজ। তাঁর অভিযোগ, ‘সীমান্তে উদ্বাস্তু শিবিরে চরম নিষ্ঠুরতার কারণেই বাঁচাতে পারিনি আমার মেয়েকে। আমাদের ধরে এনে বন্দি করে রাখা হয়েছিল হিমশীতল একটি খাঁচায়। সেখান থেকে নিয়ে যাওয়া হয় আইসিই সেন্টারে। যাওয়ার পথেই গুরুতর অসুস্থ হয়ে পড়ে আমার ১৯ মাসের মেয়ে। আমি তার প্রাণভিক্ষা চেয়ে আবেদন করেছি সবার কাছেই। দ্রুত চিকিৎসকের কাছে তাকে নিয়ে যাওয়ার অনুরোধ করেছি। কিন্তু কোনও লাভ হয়নি। কেউই আমার আবেদন শোনেননি।’ শেষপর্যন্ত আইসিই সেন্টার থেকে অসুস্থ মেয়ে মেরিকে নিয়ে ছাড়া পান জুয়েরেজ। ততক্ষণে মেরির অবস্থা আরও কাহিল হয়েছে। জুয়েরেজের কথায়, ‘সঙ্গে সঙ্গেই মেরিকে নিয়ে আমি হাসপাতালে গিয়েছিলাম। কিন্তু তাকে আর আমার কোলে ফিরিয়ে আনতে পারিনি।’
মেরির মৃত্যু আমেরিকার উদ্ধাস্তু শিবিরগুলির বাস্তব চেহারাই তুলে ধরেছে বলে বিভিন্ন মহলে অভিযোগ উঠেছে। সোমবারই মেরির মৃত্যু নিয়ে নিন্দা করেছে রাষ্ট্রসঙ্ঘের মানবাধিকার বিষয়ক কমিটির শীর্ষকর্তা মিচেল ব্যাসেলেট। তিনি বলেছেন, ‘অত্যন্ত বেদনাদায়ক ঘটনা। আমেরিকার উদ্বাস্তু কিংবা শরণার্থী শিবিরগুলি ঠিকঠাক নেই।’ মার্কিন কংগ্রেসের প্রতিনিধি জোয়াকিন কাস্ত্রোও মেরির মৃত্যুতে প্রশাসনকে কাঠগড়ায় তুলেছেন। শিবিরগুলির অব্যবস্থা নিয়ে প্রশ্ন তুলে তিনি বলেছেন, ‘মেরির মৃত্যু প্রমাণ করে সরকারের মদতে শিশু নির্যাতনের মাত্রা বৃহত্তর পর্যায়ে ছড়িয়ে পড়ছে।

12th  July, 2019
আমেরিকায় আন্দোলনের প্রতীক
ফ্লয়েডের দমবন্ধ করা ‘৮ মিনিট’
বাফেলোতে ফের পুলিসি বর্বরতার ছবি

ওয়াশিংটন, ৫ জুন (পিটিআই): সব আন্দোলনেরই একটা স্লোগান থাকে। ‘জর্জ ফ্লয়েড আন্দোলনে’ও আছে... ‘আই কান্ট ব্রিদ’। দম বন্ধ হয়ে আসছে আমার। কিন্তু এখানেই যে শেষ নয়! একটি নম্বর এই স্লোগানের সঙ্গে ওতপ্রোতভাবে জুড়ে গিয়েছে। বা বলা ভালো, একটা সময়—৮ মিনিট ৪৬ সেকেন্ড।
বিশদ

বাঙালির মুকুটে সাফল্যের পালক,
বাফটার চেয়ারপার্সন হলেন কৃষ্ণেন্দু 

রূপাঞ্জনা দত্ত, লন্ডন, ৫ জুন: ভারতের মুকুটে ফের সাফল্যের পালক। এমি পুরস্কারজয়ী টিভি প্রযোজক ও পরিচালক কৃষ্ণেন্দু মজুমদারকে চেয়ারপার্সন নিযুক্ত করল ব্রিটিশ অ্যাকাডেমি অব ফিল্ম অ্যান্ড টেলিভিশন আর্টস বা বাফটা। গত ১ জুন এই ভারতীয় তথা বাঙালি বংশোদ্ভূতকে বাফটার শীর্ষপদে নিযুক্ত করা হয়েছে। 
বিশদ

বিশ্বের উন্নয়নে ১০০ কোটি ডলারের লগ্নি প্রস্তাবে অনুমোদন দিল মার্কিন ডিএফসি 

ওয়াশিংটন, ৫ জুন: করোনা পরবর্তী বিশ্বের উন্নয়নে ১০০ কোটি ডলার লগ্নি প্রস্তাবে অনুমোদন দিল আমেরিকার ইন্টারন্যাশনাল ডেভেলপমেন্ট ফিনান্স কর্পোরেশন বা ডিএফসি। সংস্থার বোর্ড অব ডিরেক্টরস এই লগ্নিতে ছাড়পত্র দিয়েছে।   বিশদ

ভারতের শীর্ষ কূটনীতিককে হেনস্তার অভিযোগ আইএসআইয়ের বিরুদ্ধে 

নয়াদিল্লি, ৫ জুন (পিটিআই): ভারতের এক শীর্ষস্থানীয় কূটনীতিককে হেনস্তার অভিযোগ উঠল পাকিস্তানের বিরুদ্ধে। সূত্রের খবর, গত ৩১ মে থেকে নানাভাবে কূটনীতিক গৌরব আলুওয়ালিয়াকে হেনস্তা করা হচ্ছে। এমনকী তাঁর পিছু ধাওয়া করা হচ্ছে। 
বিশদ

উম-পুনে কেন্দ্রের গড়িমসি,
সাহায্যের প্রতিশ্রুতি ফ্রান্সের
প্রধানমন্ত্রীকে চিঠি উদ্বিগ্ন ম্যাক্রঁর

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: ঘূর্ণিঝড় উম-পুনে হওয়া ক্ষয়ক্ষতি নিয়ে উদ্বেগ ছাড়িয়েছে দেশের গণ্ডি। সাগর পেরিয়ে সুদূর ফ্রান্স থেকে এবার এল সাহায্যের বার্তা। টাকার অঙ্কে যা ছাপিয়ে যাবে কেন্দ্রের অগ্রিম সাহায্যকেও।
বিশদ

05th  June, 2020
গান্ধীমূর্তি ভাঙচুর,
দুঃখপ্রকাশ আমেরিকার

ওয়াশিংটন, ৪ জুন (পিটিআই): বর্ণবৈষ্যম্যের বিরুদ্ধে লড়াইয়ের জন্য দুনিয়াজুড়ে তাঁর সুনাম রয়েছে। অথচ সেই মহাত্মা গান্ধীর মূর্তিই ভাঙচুর করা হল ওয়াশিংটনে। মূর্তিতে কালি ছিটিয়ে নোংরা করারও অভিযোগ উঠেছে অজ্ঞাতপরিচয় দুষ্কৃতীদের বিরুদ্ধে। বিশদ

05th  June, 2020
আক্রান্তের সংখ্যার নিরিখে
চীনকে টপকাল পাকিস্তান
করোনা সংক্রমণে বিশ্বে ১৭তম

নয়াদিল্লি, ৪ জুন (পিটিআই): করোনা সংক্রমণে প্রায় প্রতিদিনই একে অপরকে ছাপিয়ে যাচ্ছে বিভিন্ন দেশ। বৃহস্পতিবার আক্রান্তের নিরিখে চীনকে ছাপিয়ে গেল তাদের বন্ধুরাষ্ট্র পাকিস্তান। ৮৫ হাজার ২৪৬ জন করোনা আক্রান্ত নিয়ে পাকিস্তান রয়েছে ১৭তম স্থানে। গত ২৪ ঘণ্টায় পাকিস্তানে রেকর্ড ৪ হাজার ৬৮৮ জন আক্রান্ত হয়েছে।
বিশদ

05th  June, 2020
সাহসিকতার মেডেল পেয়েছিলেন জর্জ
ফ্লয়েড হত্যায় অভিযুক্ত শ্বেতাঙ্গ অফিসার 

 মিনিয়াপোলিস, ৪ জুন (এপি): আরও কঠোর পদক্ষেপ নেওয়া হল কৃষ্ণাঙ্গ জর্জ ফ্লয়েডকে খুনের ঘটনায় অভিযুক্ত শ্বেতাঙ্গ পুলিস আফিসারের বিরুদ্ধে। প্রথমে এই আফিসারের বিরুদ্ধে থার্ড-ডিগ্রি খুনের অভিযোগ দায়ের হয়েছিল।
বিশদ

05th  June, 2020
 হাইড্রক্সিক্লোরোকুইনের কোর্স শেষে
সুস্থই আছেন ট্রাম্প, জানাল রিপোর্ট

ওয়াশিংটন, ৪ জুন (এপি): করোনা প্রতিরোধে হাইড্রক্সিক্লোরোকুইনের কার্যকারিতা নিয়ে বিশ্বজুড়ে নানা প্রশ্ন উঠেছে। এবং এখনও তা অব্যাহত। তবুও মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের এইচসিকিউ-প্রেমে এতুটুকু চিড় ধরেনি।
বিশদ

05th  June, 2020
 চীনে স্কুলে ছুরি নিয়ে হামলা,
পড়ুয়া-শিক্ষক সহ জখম ৪০

বেজিং, ৪ জুন (পিটিআই): চীনে একটি প্রাথমিক স্কুলে ছুরিকাহত হলেন পড়ুয়া ও শিক্ষক মিলিয়ে কমপক্ষে ৪০ জন। আহতদের মধ্যে তিনজনের অবস্থা আশঙ্কাজনক। বৃহস্পতিবার সকাল সাড়ে ৮টা নাগাদ গুয়াংজি প্রদেশের ওঝাউ শহরের একটি সরকারি স্কুলে ওই ঘটনা ঘটেছে।
বিশদ

05th  June, 2020
 আক্রান্ত ব্রিটেনের ভারতীয় বংশোদ্ভূত মন্ত্রী

  লন্ডন, ৪ জুন (পিটিআই): ব্রিটেনের হাউস অব কমন্সে আলোচনা চলাকালীনই অসুস্থ হয়ে পড়লেন ভারতীয় বংশোদ্ভূত বাণিজ্য সচিব অলোক শর্মা। পরীক্ষার পর জানা যায়, তিনি করোনা ভাইরাসে আক্রান্ত। বিশদ

05th  June, 2020
করোনা প্রতিরোধে ব্যর্থতা মানল সুইডেন,
ইউরোপের জন্য সীমান্ত খুলছে জার্মানি

 নয়াদিল্লি, ৩ জুন: মহামারী রুখতে বিশ্বের অধিকাংশ দেশ যেখানে কঠোর লকডাউনের নীতি মেনে চলেছে, সেখানে সুইডেন প্রথম থেকেই ব্যতিক্রমী ছিল। যদিও সরকারের সেই সিদ্ধান্ত যে ভুল ছিল, তা কার্যত মেনে নিলেন সুইডেনের মুখ্য মহামারী বিশারদ অ্যান্ডার্স টেগনেল।
বিশদ

04th  June, 2020
বিতর্ক উস্কে সস্ত্রীক ট্রাম্পের গির্জা সফর,
প্রতিবাদ মিছিলে জর্জ ফ্লয়েডের পরিবার

ওয়াশিংটন ও ভাটিকান, ৩ মে: বর্ণবৈষম্য একটি পাপ। তবে সহিংস বিক্ষোভও ঠিক নয়। অবশেষে আমেরিকার অগ্নিগর্ভ পরিস্থিতি নিয়ে মুখ খুললেন পোপ ফ্রান্সিস। বুধবার তিনি বলেছেন,‘ বর্ণবৈষম্য ভুলে আমেরিকা দ্রুত স্বাভাবিক হোক।
বিশদ

04th  June, 2020
বিক্ষোভকারীদের বাড়িতে আশ্রয়
দিলেন ভারতীয় বংশোদ্ভূত

নয়াদিল্লি, ৩ জুন: বর্ণবিদ্বেষের বিরুদ্ধে লড়াইয়ে ওয়াশিংটনে প্রতিবাদীদের পাশে দাঁড়ালেন ভারতীয় বংশোদ্ভূত রাহুল দুবে। ৭০ জন বিক্ষোভকারীকে পুলিসের ছোঁড়া কাঁদানে গ্যাসের শেল আর পিপার স্প্রে থেকে বাঁচাতে তিনি বাড়িতে আশ্রয় দেন।
বিশদ

04th  June, 2020

Pages: 12345

একনজরে
লন্ডন, ৫ জুন: প্রথম ফুটবলার হিসেবে বিলিয়নিয়ারদের তালিকায় নাম লেখাতে চলেছেন ক্রিশ্চিয়ানো রোনাল্ডো। ফোর্বসের প্রকাশিত বিশ্বের ধনী ক্রীড়াবিদদের তালিকায় লায়োনেল মেসিকে আগেই টেক্কা দিয়েছেন সিআর ...

সংবাদদাতা, রামপুরহাট: করোনা পরিস্থিতি খতিয়ে দেখতে শুক্রবার রামপুরহাট মহকুমার প্রতিটি ব্লক অফিস ঘুরে বিডিওদের সঙ্গে কথা বললেন সংসদ সদস্য শতাব্দী রায়। হঠাৎ লকডাউনের ফলে পরিযায়ীরা চরম দুর্দশার শিকার হয়েছেন ও জেলায় আক্রান্তের সংখ্যা বাড়ছে বলে দাবি করেন তিনি।   ...

দেরাদুন, ৫ জুন (পিটিআই): স্বস্তি পেলেন উত্তরাখণ্ডের মুখ্যমন্ত্রী ত্রিবেন্দ্র সিং রাওয়াত। তাঁর করোনা রিপোর্ট নেগেটিভ এসেছে। গত ১ জুন মন্ত্রিসভার বৈঠক ডেকেছিলেন মুখ্যমন্ত্রী। সেখানে উপস্থিত ছিলেন রাজ্যের পর্যটন মন্ত্রী সৎপাল মহারাজ।  ...

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: করোনা ও ঘূর্ণিঝড় বিপর্যস্ত মানুষের পাশে দাঁড়াতে দলের সর্বস্তরের কাছে বার্তা দিলেন তৃণমূল সুপ্রিমো মমতা বন্দ্যোপাধ্যায়।  ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম ( মিত্র )
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

উচ্চপদস্থ ব্যক্তির সহায়তায় কর্মস্থলে জটিলতার সমাধান। বাতজবেদনায় কষ্ট পাবার সম্ভাবনা। প্রেম-প্রণয়ে সাফল্য। পরশ্রীকাতর ব্যক্তির দ্বারা ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১০৯৯: প্রথম ধর্মযুদ্ধের শুরু, অবরোধের সূচনা জেরুজালেমে
১৬৫৪: ফ্রান্সের সিংহাসনে বসলেন রাজা চতুর্দশ লুই
১৮২৯: ইন্ডিয়ান ন্যাশনাল কংগ্রেসের অন্যতম প্রতিষ্ঠাতা অ্যালান অক্টাভিয়ান হিউমের জন্ম
১৮৬৭: কলকাতা হাইকোর্টের প্রথম ভারতীয় বিচারপতি শম্ভুনাথ পণ্ডিতের মৃত্যু
১৯১১: লেখক নীহাররঞ্জন গুপ্তের জন্ম
১৯২৮: অভিনেতা ও রাজনীতিক সুনীল দত্তের জন্ম
১৯৪২: লিবিয়ার প্রাক্তন স্বৈরাচারী শাসক মুয়াম্মার গদ্দাফির জন্ম
১৯৬৭: ছ’দিনের যুদ্ধে জেরুজালেমে প্রবেশ করল ইজরায়েলি সেনা
১৯৭০: ইংরাজি সাহিত্যিক ই এম ফস্টারের মৃত্যু
১৯৭২: কবি হুমায়ুন কবিরের মৃত্যু
১৯৭৫: ইংল্যান্ডে প্রথম বিশ্বকাপ ক্রিকেটের উদ্বোধন 



ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৭৪.৫৯ টাকা ৭৬.৩০ টাকা
পাউন্ড ৯৩.৪২ টাকা ৯৬.৭১ টাকা
ইউরো ৮৩.৯৯ টাকা ৮৭.১০ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৪১,৮৮০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩৯,৭৩০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৪০,৩৩০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৩৮,৮০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৩৮,৯০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]
22nd  March, 2020

দিন পঞ্জিকা

২৩ জ্যৈষ্ঠ ১৪২৭, ৬ জুন ২০২০, শনিবার, প্রতিপদ ৪৪/৬ রাত্রি ১০/৩৩। জ্যেষ্ঠা নক্ষত্র ২৫/৪৩ দিবা ৩/১২। সূর্যোদয় ৪/৫৫/৯, সূর্যাস্ত ৬/১৪/৫৫। অমৃতযোগ দিবা ৩/৩৪ গতে অস্তাবধি। রাত্রি ৬/৫৭ গতে ৭/৩৯ মধ্যে পুনঃ ১১/১৩ গতে ১/২১ মধ্যে পুনঃ ২/৪৭ গতে উদয়াবধি। বারবেলা ৬/৩৫ মধ্যে পুনঃ ১/১৪ গতে ২/৫৫ মধ্যে পুনঃ ৪/৪৩ গতে অস্তাবধি। কালরাত্রি ৭/৩৫ মধ্যে পুনঃ ৩/৩৬ গতে উদয়াবধি।  
২৩ জ্যৈষ্ঠ ১৪২৭, ৬ জুন ২০২০, শনিবার, প্রতিপদ রাত্রি ১১/২৯। জ্যেষ্ঠা নক্ষত্র অপরাহ্ন ৪/২০। সূর্যোদয় ৪/৫৬, সূর্যাস্ত ৬/১৬। অমৃতযোগ ৩/৩৮ গতে ৬/১৬ মধ্যে এবং রাত্রি ৭/২ গতে ৭/৪৪ মধ্যে ও ১১/১৬ গতে ১/২৩ মধ্যে ও ২/৪৭ গতে ৪/৫৬ মধ্যে। কালবেলা ৬/৩৬ মধ্যে ও ১/১৬ গতে ২/৫৬ মধ্যে ও ৪/৩৬ গতে ৬/১৬ মধ্যে। কালরাত্রি ৭/৩৬ মধ্যে ও ৩/৩৬ গতে ৪/৫৬ মধ্যে।
১৩ শওয়াল  

ছবি সংবাদ

এই মুহূর্তে
নবান্নে এল কেন্দ্রীয় প্রতিনিধি দল 
নবান্নে এল কেন্দ্রীয় প্রতিনিধি দল। উল্লেখ্য, রাজ্যে উম-পুনে ক্ষয়ক্ষতির পরিমাণ ...বিশদ

03:53:57 PM

বারুইপুরে অস্ত্রসহ গ্রেপ্তার ১ 
বারুইপুরে অস্ত্র সহ একজনকে গ্রেপ্তার করা হয়েছে। ধৃতের নাম রবিন ...বিশদ

03:28:00 PM

সোনারপুরে মাধ্যমিক পরীক্ষার্থীর ঝুলন্ত দেহ উদ্ধার 
আজ শনিবার সোনারপুরে এক মাধ্যমিক পরীক্ষার্থীর ঝুলন্ত দেহ উদ্ধার হয়। ...বিশদ

03:20:26 PM

আজ পূর্ব ও পশ্চিম মেদিনীপুরে বৃষ্টির সম্ভাবনা 

02:11:00 PM

ছত্তিশগড়ে গুলি করে আত্মঘাতী বিএসএফ জওয়ান 
ছত্তিশগড়ে সার্ভিস রিভলবার দিয়ে গুলি করে আত্মঘাতী হলেন এক বিএসএফ ...বিশদ

01:51:00 PM

করোনা: পাকিস্তানে একদিনে আক্রান্ত ৪৭৩৪ জন  
পাকিস্তানে নতুন করে করোনায় আক্রান্ত হয়েছেন আরও ৪৭৩৪ জন। মৃত্যু ...বিশদ

01:28:46 PM