Bartaman Patrika
বিদেশ
 

বাড়ছে গ্রিন কার্ডের ঊর্ধ্বসীমা,
বিল পাশ হল মার্কিন সংসদে
ভারতীয় পেশাদারদের স্বস্তি

ওয়াশিংটন, ১১ জুলাই (পিটিআই): দীর্ঘ সময় ধরে মার্কিন গ্রিন কার্ডের জন্য অপেক্ষারত ভারতীয় পেশাদারদের জন্য সুখবর। ভারতীয় পেশাদার অভিবাসীদের গ্রিন কার্ড দেওয়ার ক্ষেত্রে যে ৭ শতাংশের সীমা বা ‘কান্ট্রি-ক্যাপ’ রয়েছে, তা বাড়ানোর জন্য প্রস্তাবিত বিলটি পাশ হয়ে গেল মার্কিন সংসদে। এর ফলে গ্রিনকার্ড পাওয়ার ক্ষেত্রে ভারত ও চীনের মতো দেশগুলির উপর এতদিন যে ঊর্ধ্বসীমা ছিল, তা এবার বাড়তে চলেছে। এতে লাভবান হবেন ওই দুই দেশের দক্ষ এবং পেশাদার কর্মীরা। বুধবার ৪৩৫ সদস্যের হাউসে বিলের পক্ষে ভোট পড়ে ৩৬৫টি।
এতদিন গ্রিনকার্ডের সংখ্যা সীমিত থাকার কারণে চীন ও ভারতের দক্ষ পেশাদারদের অনেকের কপালেই দীর্ঘদিন অপেক্ষা করেও শিঁকে ছিড়ত না। নতুন এই বিল অনুযায়ী, গ্রিন কার্ড পাওয়ার ‘কান্ট্রি ক্যাপ’ ৭ শতাংশ থেকে বেড়ে ১৫ শতাংশ হবে। গ্রিন কার্ড থাকলে অভিবাসীরা আমেরিকায় স্থায়ীভাবে থাকার ও কাজ করার সুবিধা পেয়ে থাকেন। উচ্চ দক্ষতাসম্পন্ন ভারতীয় পেশাদার তথ্যপ্রযুক্তি কর্মীরা যাঁরা মূলত এইচ-১বি ভিসা নিয়ে আমেরিকায় আসেন। সাম্প্রতিক রিপোর্ট বলছে, সীমাবদ্ধতার কারণে এইচ-১বি ভিসায় আসা ভারতীয় পেশাদারদেরই গ্রিন কার্ডের জন্য সবচেয়ে বেশি সময় অপেক্ষা করতে হয়েছে। সবমিলিয়ে সময়টা ৭০ বছরেরও বেশি। নতুন বিল ‘ফেয়ারনেস ফর হাই-স্কিলড ইমিগ্র্যান্টস অ্যাক্ট অব ২০১৯’ বা ‘এইচআর ১০৪৪’ সেই দুর্ভোগ অনেকটাই কমিয়ে দেবে বলে আশাপ্রকাশ করছে সংশ্লিষ্ট মহল।

12th  July, 2019
 সেনা নামিয়ে বিক্ষোভ
‘ঠান্ডা’ করার হুমকি ট্রাম্পের
প্রতিবাদ সত্য নাদেলা, ইন্দ্রা নুয়ি, জর্জ ক্লুনির

ওয়াশিংটন, ২ জুন: ‘আমার দম বন্ধ হয়ে আসছে’। ‘কৃষ্ণাঙ্গদের জীবনও মূল্যবান’। জোড়া স্লোগানে বিক্ষোভ অব্যাহত আমেরিকায়। হোয়াইট হাউসের দোরগোড়ায় বিক্ষোভ চলে আসায় বাঙ্কারে আশ্রয় নিয়েছিলেন ডোনাল্ড ট্রাম্প। 
বিশদ

চীনা আগ্রাসনের বিরুদ্ধে
ভারতের পাশে আমেরিকা
মোদি-ট্রাম্প কথা

সমৃদ্ধ দত্ত, নয়াদিল্লি, ২ জুন: চীনকে সতর্ক করে ভারতের পাশে থাকার স্পষ্ট বার্তা দিল আমেরিকা। মঙ্গলবার রাতেই হটলাইনে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির সঙ্গে কথা বলেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। প্রধানমন্ত্রীর দপ্তর জানিয়েছে, ভারত-চীন সীমান্ত সমস্যা নিয়ে তাঁদের মধ্যে আলোচনা হয়। 
বিশদ

দক্ষিণ ও মধ্য আমেরিকায় বাড়তে
পারে করোনা, সতর্কবার্তা দিল হু

নয়াদিল্লি, ২ জুন: করোনা ভাইরাসে ফের মৃত্যু চীনে। এবার এই মারণ ভাইরাসের বলি হলেন উহানের চিকিৎসক হু ওয়েফেং। যে চিকিৎসক করোনা নিয়ে সবার আগে গোটা বিশ্বকে সতর্ক করেছিলেন সেই লি ওয়েনলিয়াংয়ের সহকারী ছিলেন উহান সেন্ট্রাল হাসপাতালের ইউরোলজিস্ট ওয়েফেং।
বিশদ

শ্বাসরোধেই মৃত্যু ফ্লয়েডের,
রিপোর্ট পারিবারিক অটপ্সিতে

মিনিয়াপোলিস, ২ জুন (এপি): জর্জ ফ্লয়েডকে কাবু করতে হাঁটু দিয়ে চেপে ধরেছিলেন মিনিয়াপোলিসের শ্বেতাঙ্গ পুলিস আধিকারিক। তাতেই কৃষ্ণাঙ্গ ওই যুবকের মাথায় রক্ত সঞ্চালন সম্পূর্ণ বন্ধ হয়ে যায়। ওই পুলিসকর্মীর হাঁটুর চাপে তাঁর শ্বাস নিতে কষ্ট হচ্ছিল।
বিশদ

মাস্ক ও চোখের নিরাপত্তা নিয়ে
সতর্কবাণী কানাডার গবেষকদের

টরেন্টো, ২ জুন (পিটিআই): সংক্রমণ রুখতে মাস্ক ও চোখের নিরাপত্তার উপর জোর দিলেন কানাডার গবেষকরা। ‘দি ল্যানসেট’ মেডিক্যাল জার্নালে প্রকাশিত এক গবেষণাপত্রে গবেষকরা দাবি করেছেন, দু’জনের মধ্যে অন্তত দু’মিটার বা তারও বেশি দূরত্ব বজায় থাকলে সংক্রমণ এড়ানো যেতে পারে।
বিশদ

রাষ্ট্রসঙ্ঘের নিরাপত্তা পরিষদে নির্বাচন ১৭ই

রাষ্ট্রসঙ্ঘ, ২ জুন (পিটিআই): রাষ্ট্রসঙ্ঘের নিরাপত্তা পরিষদের পাঁচটি অস্থায়ী সদস্য পদের জন্য আগামী ১৭ জুন ভোট গ্রহণ করা হবে। সোমবার এই ভোটাভুটির দিনক্ষণ ঘোষণা করা হয়েছে।
বিশদ

আক্রান্ত বাড়লেও রাশিয়ায় শিথিল লকডাউন
অচলাবস্থা কাটিয়ে স্বাভাবিক
হওয়ার পথে একাধিক দেশ

নয়াদিল্লি, ১ জুন: করোনার প্রকোপে ধুঁকছে সাম্বার দেশ ব্রাজিল। প্রথম স্থানাধিকারী আমেরিকার পর আক্রান্তের সংখ্যার নিরিখে বিশ্বে দ্বিতীয় স্থানে উঠে এসেছে লাতিন আমেরিকার দেশটি। গত ২৪ ঘণ্টায় নতুন করে ১৬ হাজার ৪০৯ জনের শরীরে সংক্রমণের অস্তিত্ব মেলায় সে দেশের মোট আক্রান্ত বেড়ে হয়েছে ৫ লক্ষ ১৪ হাজার ৮৪৯।
বিশদ

02nd  June, 2020
 সামাজিক দূরত্ব বজায় রাখতে তৈরি
হল শিং বিশিষ্ট টুপি, ইয়াবড় জুতো

ট্রান্সেলভেনিয়া (রোমানিয়া) ও প্যারিস, ১ জুন: কোভিডকে ঠান্ডা করতে কতই না চেষ্টা! লকডাউন, সমাজিক দূরত্ববিধি, মুখে মাস্ক, হাতে স্যানিটাইজার‑আরও কতকিছু! অন্তত, টিকা আবিষ্কার না হওয়া পর্যন্ত এই রকম কত শত চেষ্টা যে চলবে তার কোনও ইয়ত্তা নেই।
বিশদ

02nd  June, 2020
আমেরিকা জ্বলছেই, স্ত্রী ও পুত্রকে
নিয়ে আন্ডারগ্রাউন্ড বাঙ্কারে ট্রাম্প

ওয়াশিংটন, ১ জুন: শ্বেতাঙ্গ পুলিসের অত্যাচারে কৃষ্ণাঙ্গ যুবক জর্জ ফ্লয়েডের মৃত্যুর ঘটনায় বিক্ষোভের আগুন অব্যাহত। রণক্ষেত্র গোটা আমেরিকা। প্রতিবাদের ঝড় আছড়ে পড়ল হোয়াইট হাউসের সামনেও। অশান্তির সূত্রপাত হোয়াইট হাউসের পাশের একটি পার্কে।
বিশদ

02nd  June, 2020
সীমান্তে চীনা যুদ্ধবিমান, সেনা
ও রসদ পাঠিয়ে তৈরি ভারতও

  সমৃদ্ধ দত্ত, নয়াদিল্লি, ১ জুন: লাদাখ সীমান্তে চীনের ফাইটার জেট চক্কর কাটছে। গত দু’দিন ধরে এই দৃশ্য দেখা গিয়েছে। সীমান্ত থেকে ৩৫ কিলোমিটার দূরে চীন আকাশপথে যুদ্ধ বিমানের এই অতিসক্রিয়তা বজায় রেখে ভারতের উপর চাপ সৃষ্টির কৌশল নিয়েছে।
বিশদ

02nd  June, 2020
 চীন নির্ভরতা কাটালে হু’তে ফের যোগ
দেওয়ার কথা ভাবব, জানাল আমেরিকা

  ওয়াশিংটন, ১ জুন (পিটিআই): বিশ্ব স্বাস্থ্য সংস্থা (হু) থেকে আমেরিকার বেরিয়ে যাওয়ার সিদ্ধান্ত ঘিরে বিতর্ক অব্যাহত। চীনের প্রতি পক্ষপাতিত্বের কারণেই যে বিশ্ব স্বাস্থ্য সংস্থা থেকে তারা বেরিয়ে গিয়েছে, রবিবার তা আরও স্পষ্ট করে দিল ওয়াশিংটন।
বিশদ

02nd  June, 2020
 লন্ডনের ক্যাফেতে নাতনিদের সঙ্গে শরিফ, দেশে ফেরানোর দাবি

  লন্ডন, ১ জুন: লন্ডনে রাস্তার ধারে একটি ক্যাফেতে নাতনিদের সঙ্গে চা খাচ্ছেন পাকিস্তানের প্রাক্তন প্রধানমন্ত্রী নওয়াজ শরিফ। করোনা আতঙ্কের মধ্যেও তাঁর মুখে মাস্ক নেই। নীল সালোয়ার কামিজ ও টুপি পরা নওয়াজকে ছবিতে বেশ চনমনে দেখিয়েছে।
বিশদ

02nd  June, 2020
ব্রাজিলকে হাইড্রক্সিক্লোরোকুইন পাঠাল আমেরিকা

  ওয়াশিংটন, ১ জুন: করোনা চিকিৎসায় ব্রাজিলকে ম্যালেরিয়ার ওষুধ হাইড্রক্সিক্লোরোকুইন পাঠাল আমেরিকা। হোয়াইট হাউস সূত্রে খবর, করোনা প্রতিরোধ ও তার চিকিৎসায় লাতিন আমেরিকার দেশটিকে হাইড্রক্সিক্লোরোকুইনের ২০ লক্ষ ডোজ পাঠিয়েছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। বিশদ

02nd  June, 2020
 নেপালে বাস দুর্ঘটনা, মৃত ১১

  কাঠমাণ্ডু, ১ জুন (পিটিআই): নেপালে মর্মান্তিক বাস দুর্ঘটনায় প্রাণ হারালেন ১১ জন যাত্রী। আহতের সংখ্যা ২২। পুলিস সূত্রে জানা গিয়েছে, ভারতে আটকে পড়া প্রায় ৩০ জন পরিযায়ী শ্রমিকদের নিয়ে একটি বাস নেপালের উদ্দেশে রওনা হয়। বিশদ

02nd  June, 2020

Pages: 12345

একনজরে
সংবাদদাতা, আলিপুরদুয়ার: লকডাউনে ভুটানে আটকে থাকা এ রাজ্যের বিভিন্ন জেলার ৯৬ জন পরিযায়ী শ্রমিক মঙ্গলবার ফিরলেন। ভারত-ভুটান মৈত্রী চুক্তি মেনেই এদিন জয়গাঁ সীমান্তে ওই শ্রমিককে ...

 তুরিন, ২ জুন: করোনার ধাক্কা সামলে ইউরোপের বাকি দেশগুলির মতো ইতালিও লিগ শুরুর কথা আগেই ঘোষণা করেছিল। ঠিক ছিল, ১৩ জুন মাঠে বল গড়াবে। তবে শেষ পর্যন্ত তা পিছিয়ে ২০ জুন করা হয়েছে। সোমবার সন্ধ্যায় চূড়ান্ত সূচি জানিয়ে দিল সিরি-এ ...

  নিজস্ব প্রতিনিধি, চুঁচুড়া: চুঁচুড়া-ধর্মতলা বাস সার্ভিস চালু করছে দক্ষিণবঙ্গ রাষ্ট্রীয় পরিবহণ সংস্থা। আজ, বুধবার থেকে ওই নতুন বাস সার্ভিস চালু হবে। সকালে চুঁচুড়ার ঘড়িমোড় থেকে দু’টি বাস ছাড়বে। আবার বিকেলে ধর্মতলা থেকে দু’টি বাস চুঁচুড়ার উদ্দেশে ছাড়বে। ...

সংবাদদাতা, আলিপুরদুয়ার: শিলিগুড়ির মাটিগাড়ার কোভিড হাসপাতালে রোগীর চাপ কমানোর জন্য আলিপুরদুয়ারের তপসিখাতা সারি হাসপাতালকে পূর্ণাঙ্গ কোভিড হাসপাতাল করা হচ্ছে? স্বাস্থ্য দপ্তর পরিষ্কার করে কিছু না বললেও জেলাজুড়ে এই চর্চা শুরু হয়েছে।   ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম ( মিত্র )
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

অত্যধিক পরিশ্রমে শারীরিক দুর্বলতা, বাহন ক্রয়ের বিষয়ে সতর্কতা অবলম্বন করতে হবে। সন্তানের বিদ্যা শিক্ষায় সংশয় ... বিশদ


ইতিহাসে আজকের দিন

বিশ্ব সাইকেল দিবস
১৯০৮: স্বাধীনতা সংগ্রামী শহীদ বিপ্লবী গোপাল সেনগুপ্তর জন্ম
১৯১৯: টলিউডের বিশিষ্ট অভিনেত্রী ছায়া দেবীর (চট্টোপাধ্যায়) জন্ম
১৯২০: বাংলা সাহিত্যের ইতিহাসবিদ তথা গবেষক অসিতকুমার বন্দ্যোপাধ্যায়ের জন্ম
১৯২৪: রাজনীতিক এম করুণানিধির জন্ম,
১৯৫৩: মনোবিদ গিরীন্দ্রশেখর বসুর মৃত্যু,
১৯৮৬: টেনিস তারকা রাফায়েল নাদালের জন্ম
২০১৩: অভিনেত্রী জিয়া খানের মৃত্যু
২০১৬: মার্কিন বক্সার মোহাম্মদ আলীর মৃত্যু



ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৭৪.৩৪ টাকা ৭৬.০৬ টাকা
পাউন্ড ৯২.৭৪ টাকা ৯৬.০৬ টাকা
ইউরো ৮২.৪৮ টাকা ৮৫.৫৭ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৪১,৮৮০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩৯,৭৩০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৪০,৩৩০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৩৮,৮০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৩৮,৯০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]
22nd  March, 2020

দিন পঞ্জিকা

২০ জ্যৈষ্ঠ ১৪২৭, ৩ জুন ২০২০, বুধবার, দ্বাদশী ১০/২৫ দিবা ৯/৬। স্বাতী নক্ষত্র ৩৯/২৯ রাত্রি ৮/৪৩। সূর্যোদয় ৪/৫৫/২১, সূর্যাস্ত ৬/১৩/৪৫। অমৃতযোগ দিবা ৭/৩৪ গতে ১১/৭ মধ্যে পুনঃ ১/৪৭ গতে ৫/২০ মধ্যে। রাত্রি ৯/৪৭ মধ্যে পুনঃ ১১/৫৫ গতে ১/২১ মধ্যে। বারবেলা ৮/১৫ গতে ৯/৫৫ মধ্যে পুনঃ ১১/৩৫ গতে ১/১৪ মধ্যে। কালরাত্রি ২/১৫ গতে ৩/৩৬ মধ্যে।
২০ জ্যৈষ্ঠ ১৪২৭, ৩ জুন ২০২০, বুধবার, দ্বাদশী দিবা ৭/২০। স্বাতী নক্ষত্র রাত্রি৭/৪৭। সূর্যোদয় ৪/৫৬, সূর্যাস্ত ৬/১৫। অমৃতযোগ দিবা ৭/৩৬ গতে ১১/১১ মধ্যে ও ১/৫৩ গতে ৫/২৮ মধ্যে এবং রাত্রি ৯/৫৩ মধ্যে ও ১১/৫৯ গতে ১/২৪ মধ্যে। কালবেলা ৮/১৬ গতে ৯/৫৬ মধ্যে ও ১১/৩৬ গতে ১/১৫ মধ্যে। কালরাত্রি ২/১৬ গতে ৩/৩৬ মধ্যে।
১০ শওয়াল

ছবি সংবাদ

এই মুহূর্তে
জি-৭:মোদিকে আমন্ত্রণ জানালেন ট্রাম্প
 জি-৭:মোদিকে আমন্ত্রণ জানালেন ট্রাম্পআমেরিকায় অনুষ্ঠিত আসন্ন জি-৭ সামিটে যোগ দেওয়ার ...বিশদ

02-06-2020 - 09:40:06 PM

গুজরাতে গত ২৪ ঘণ্টায় করোনা আক্রান্ত ৪১৫, মৃত ২৯ 
গুজরাতে গত ২৪ ঘণ্টায় নতুন করে করোনা আক্রান্ত হয়েছে ৪১৫ ...বিশদ

02-06-2020 - 09:03:40 PM

মহারাষ্ট্রে গত ২৪ ঘণ্টায় করোনা আক্রান্ত ২২৮৭, মৃত ১০৩ 
মহারাষ্ট্রে গত ২৪ ঘণ্টায় নতুন করে করোনা আক্রান্ত হয়েছে ২২৮৭জন। ...বিশদ

02-06-2020 - 08:57:33 PM

রাজ্যে করোনায় আক্রান্ত আরও ৩৯৬
রাজ্যে গত ২৪ ঘণ্টায় আরও ৩৯৬ জনের শরীরে মিলল করোনা ...বিশদ

02-06-2020 - 07:49:50 PM

স্নান যাত্রায় এবার পুরীতে জারি কার্ফু
করোনা মোকাবিলায় যে কোনও জমায়েতেই নিষেধাজ্ঞা জারি হয়েছে। কিন্তু পুরীর ...বিশদ

02-06-2020 - 07:01:42 PM

বাংলাদেশে গত ২৪ ঘণ্টায় করোনা আক্রান্ত ২,৯১১ ও মৃত ৩৭ 
বাংলাদেশে গত ২৪ ঘণ্টায় করোনা আক্রান্ত হল ২,৯১১ জন। মৃত ...বিশদ

02-06-2020 - 06:35:51 PM