Bartaman Patrika
বিদেশ
 

চলতি সপ্তাহে ওয়াশিংটনে ভারত-মার্কিন শিল্প সম্মেলন
বক্তব্য রাখবেন ট্রাম্পের জামাই, স্পিকার ন্যান্সি পেলোসি ও দুই ক্যাবিনেট সদস্য

 ওয়াশিংটন, ৮ জুলাই (পিটিআই): ভারতের সঙ্গে সুসম্পর্ক বজায় রাখতে নতুন উদ্যোগ নিল হোয়াইট হাউস। আগামী ১১ জুলাই ওয়াশিংটনে অনুষ্ঠিত হতে চলেছে মার্কিন যুক্তরাষ্ট্র ভারত স্ট্র্যাটেজিক অ্যান্ড পার্টনারশিপ ফোরামের দ্বিতীয় অ্যানুয়াল লিডারশিপ সামিট। কয়েকদিন আগেই জাপানে জি২০ সম্মেলন চলাকালীন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির সঙ্গে বৈঠক করেছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। সেই বৈঠকের রেশ ধরেই ওয়াশিংটনে ওই শিল্প সম্মেলনে শীর্ষ পদাধিকারীদের পাঠাতে চলেছে হোয়াইট হাউস। অনুষ্ঠানে উপস্থিত থাকবেন ট্রাম্পের জামাই তথা মার্কিন প্রেসিডেন্টের শীর্ষ উপদেষ্টা জ্যারেড কুশনার। মাস্টারকার্ডের সিইও এবং প্রেসিডেন্ট অজয় বাঙ্গা এবং উইপ্রো চেয়ারম্যান আজিম প্রেমজির হাতে ২০১৯ গ্লোবাল এক্সেলেন্স অ্যাওয়ার্ড তুলে দেবেন তিনি। ভারত-মার্কিন অর্থনৈতিক জোটকে শক্তিশালী করার ক্ষেত্রে গুরুত্বপূর্ণ অবদানের জন্যই এই সম্মান দেওয়া হবে তাঁদের। এছাড়া দুই শীর্ষ ক্যাবিনেট মন্ত্রীকেও সম্মেলনে পাঠাচ্ছে হোয়াইট হাউস। তাঁরা হলেন, শক্তি সচিব রিক পেরি ও বাণিজ্য সচিব উইলবার রস। সম্মেলনে বক্তব্য রাখবেন হাউস অব রিপ্রেজেন্টেটিভের স্পিকার ন্যান্সি পেলোসি। এই ডেমোক্র্যাটিক নেতা ছাড়াও অনুষ্ঠানে অংশ নেবেন রিপাবলিকান সেনেটার ড্যান সালিভান, ডেপুটি ইউএস ট্রেড রিপ্রেজেন্টেটিভ জেফ্রি গেরিশ, সেদেশ নিযুক্ত ভারতীয় রাষ্ট্রদূত হর্ষ ভি শ্রিঙ্গলা সহ অন্যান্য বিশিষ্ট নেতারা। সম্মেলনের সাফল্য নিয়ে আশাবাদী ফোরামের সভাপতি মুকেশ আঘি।

09th  July, 2019
  পাকিস্তানে দু’টি ট্রেনের সংঘর্ষে মৃত ১৬

 লাহোর, ১১ জুলাই (পিটিআই): পাকিস্তানে দুই ট্রেনের সংঘর্ষে এখনও পর্যন্ত ১৬ জনের মৃত্যু হয়েছে। এছাড়া ওই দুর্ঘটনায় আরও ৮০ জন জখম হয়েছেন। সরকারি সূত্রে জানা গিয়েছে, বৃহস্পতিবার পাঞ্জাব প্রদেশের সাদিকাবাদ তহসিলের ওয়ালহার রেলওয়ে স্টেশনে দাঁড়িয়ে থাকা এক মালগাড়িতে এসে ধাক্কা মারে কোয়েটাগামী আকবর এক্সপ্রেস।
বিশদ

বাড়ছে গ্রিন কার্ডের ঊর্ধ্বসীমা,
বিল পাশ হল মার্কিন সংসদে
ভারতীয় পেশাদারদের স্বস্তি

 ওয়াশিংটন, ১১ জুলাই (পিটিআই): দীর্ঘ সময় ধরে মার্কিন গ্রিন কার্ডের জন্য অপেক্ষারত ভারতীয় পেশাদারদের জন্য সুখবর। ভারতীয় পেশাদার অভিবাসীদের গ্রিন কার্ড দেওয়ার ক্ষেত্রে যে ৭ শতাংশের সীমা বা ‘কান্ট্রি-ক্যাপ’ রয়েছে, তা বাড়ানোর জন্য প্রস্তাবিত বিলটি পাশ হয়ে গেল মার্কিন সংসদে।
বিশদ

আড়াই কোটি অ্যান্ড্রয়েড ফোনে হানা
‘এজেন্ট স্মিথ’-এর, আক্রান্ত ভারতও

নয়াদিল্লি, ১১ জুলাই: নতুন এক ম্যালওয়্যার হানায় বিশ্বের প্রায় আড়াই কোটি অ্যান্ড্রয়েড স্মার্টফোন ব্যবহারকারী বিপাকে পড়েছেন। এর মধ্যে শুধু ভারতেরই প্রায় দেড় কোটি স্মার্টফোন রয়েছে। নতুন এই ম্যালওয়্যারের নাম ‘এজেন্ট স্মিথ’। ম্যালওয়্যার হল একধরনের সফ্টওয়্যার যা ভাইরাসের মতোই কাজ করে।
বিশদ

 ফের দু’টি ভিডিও ক্লিপিংস প্রকাশ্যে আনলেন নওয়াজ কন্যা মারিয়ম

 লাহোর, ১১ জুলাই (পিটিআই): ফের আরও দু’টি ভিডিও ক্লিপিংস প্রকাশ্যে আনলেন পাকিস্তানের প্রাক্তন প্রধানমন্ত্রী নওয়াজ শরিফের মেয়ে মারিয়ম নওয়াজ। গতকাল নিজের ট্যুইটার অ্যাকাউন্টে ভিডিও দু’টি পোস্ট করেন তিনি। যাকে ঘিরে দুর্নীতি মামলায় নওয়াজের সাজা নিয়ে নতুন করে বিতর্ক তৈরি হয়েছে।
বিশদ

টেক্সাসে পোষ্য ১৮ কুকুরই ছিঁড়ে খেল মালিককে 

 টেক্সাস, ১১ জুলাই: টেক্সাসের বাসিন্দা ফ্রেডি ম্যাককে একমাসেরও বেশি সময় ধরে খুঁজে পাওয়া যাচ্ছিল না। তাঁর খোঁজে জোর তল্লাশি এবং তদন্ত চলছিল। অবশেষে মঙ্গলবার তদন্তকারী দল প্রায় নিশ্চিত হয়েছে, পোষ্য ১৮টি কুকুরই ম্যাককে ছিঁড়ে খেয়েছে।
বিশদ

মেয়ের মৃত্যুতে মার্কিন উদ্বাস্তু শিবিরের
নিষ্ঠুরতাকে দায়ী করলেন শরণার্থী মহিলা

 ওয়াশিংটন, ১১ জুলাই (এএফপি): শরণার্থী এক মহিলার দুগ্ধপোষ্য শিশুকন্যার মৃত্যুতে কাঠগড়ায় উঠল মার্কিন প্রশাসন। নিন্দায় সরব হয়েছে রাষ্ট্রসঙ্ঘ। প্রশাসনের সমালোচনায় মুখর হয়েছেন মার্কিন কংগ্রেসের একাধিক সদস্যও।
বিশদ

নওয়াজ শরিফ কন্যা মারিয়মকে সমন
পাকিস্তানের দুর্নীতি বিরোধী আদালতের

 ইসালামাবাদ, ১০ জুলাই (পিটিআই): হাই প্রোফাইল অ্যাভেনফিল্ড অ্যাপার্টমেন্ট দুর্নীতি মামলায় পাকিস্তানের প্রাক্তন প্রধানমন্ত্রী নওয়াজ শরিফের মেয়ে মারিয়ম নওয়াজকে বুধবার সমন পাঠাল সে দেশের দুর্নীতি বিরোধী আদালত।
বিশদ

11th  July, 2019
 করাচিতে গুলিবিদ্ধ হয়ে মৃত্যু পাকিস্তানি টিভি সঞ্চালকের

 করাচি, ১০ জুলাই (পিটিআই): অর্থ নিয়ে বচসার জেরে পাকিস্তানে খুন হলেন একজন টিভি সঞ্চালক। মঙ্গলবার রাতে খায়াবন-ই-বুখারি এলাকায় বোল নিউজ চ্যানেলের টিভি সঞ্চালক মুরিদ আব্বাস খুন হয়েছেন বলে পুলিস জানিয়েছে। মঙ্গলবার একদল দুষ্কৃতীর সঙ্গে অর্থ নিয়ে বিবাদে জড়িয়ে পড়েন মুরিদ। বিশদ

11th  July, 2019
 ভারতের শুল্কনীতি মেনে
নেওয়া হবে না: ট্রাম্প

 ওয়াশিংটন ও লন্ডন, ৯ জুলাই: ভারতের শুল্কনীতি নিয়ে ফের তোপ দাগলেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। এদিন ট্যুইটারে এপ্রসঙ্গে তিনি লেখেন, ‘আমেরিকার পণ্যর উপর দীর্ঘদিন ধরে অতিরিক্ত কর চাপিয়ে ভারত সুবিধাভোগ করছে। কিন্তু, এটা আর মেনে নেওয়া হবে না।’
বিশদ

10th  July, 2019
শারজায় প্রথম অনাবাসী হিসেবে সৌদির
স্থায়ী নাগরিকত্ব পেলেন ভারতীয় শিল্পপতি

 দুবাই, ৯ জুলাই (পিটিআই): শারজায় বসবাসকারী প্রথম অনাবাসী হিসেবে সৌদি আরবের গোল্ড কার্ড স্থায়ী নাগরিকত্ব পেলেন ভারতীয় শিল্পপতি লালু স্যামুয়েল। তিনি কিংসটন গোষ্ঠীর চেয়ারম্যান। সোমবার তাঁর হাতে গোল্ড কার্ড তুলে দিয়েছেন শারজার নাগরিকত্ব ও বিদেশি বিষয়ক দপ্তরের ডিরেক্টর জেনারেল ব্রিগেডিয়ার আরিফ আল শামসি।
বিশদ

10th  July, 2019
প্রাচীন প্যালেস্তানী গ্রাম ইজরায়েলেই অবস্থিত, দাবি গবেষকদের

  জেরুজালেম, ৮ জুলাই (এএফপি): বাইবেলে উল্লিখিত প্যালেস্তাইনের প্রাচীন গ্রাম জিকলাগ ইজরায়েলের মধ্যেই অবস্থিত ছিল। সম্প্রতি একদল গবেষক এমনই দাবি করেছেন। তাদের বক্তব্য, বাইবেলের উপকথায় এই শহরের উল্লেখ রয়েছে। যেখান থেকে ডেভিড ইজরায়েলের রাজা সাউলের কাছে আশ্রয় চেয়েছিলেন।
বিশদ

09th  July, 2019
ইমরানের কাছে পাক মহিলা সাংবাদিকের সুরক্ষার আবেদন

ইসলামাবাদ, ৮ জুলাই (এএনআই): প্রবীণ সাংবাদিক আসমা সিরাজির নিরাপত্তা সুনিশ্চিত করতে পাকিস্তান সরকারের কাছে আবেদন জানাল একটি সংগঠন। সম্প্রতি দু’বার তাঁর বাড়িতে হামলা হয়েছে। এছাড়া নানাভাবে তিনি হেনস্তার শিকার হচ্ছেন।
বিশদ

09th  July, 2019
কাশ্মীর নিয়ে রাষ্ট্রসঙ্ঘের রিপোর্টকে ‘উদ্দেশ্যপ্রণোদিত’ বলে ফের প্রতিবাদ ভারতের

জেনেভা ও নয়াদিল্লি, ৮ জুলাই (পিটিআই): জম্মু ও কাশ্মীর নিয়ে রাষ্ট্রসঙ্ঘের মানবাধিকার কমিশনের রিপোর্টের তীব্র প্রতিবাদ জানাল ভারত। রিপোর্টকে আগের মতোই ‘মিথ্যে ও উদ্দেশ্যপ্রণোদিত’ বলে আখ্যা বিদেশ মন্ত্রক।
বিশদ

09th  July, 2019
মার্কিন সফরে খরচ কমাতে হোটেলের বদলে রাষ্ট্রদূতের বাড়িতে থাকবেন পাক প্রধানমন্ত্রী

ইসলামাবাদ, ৮ জুলাই (পিটিআই): ঋণে জর্জরিত গোটা দেশ। তাই ক্ষমতায় এসেই খরচ কমানোর পক্ষে সওয়াল করেছিলেন ইমরান খান। এখনও সেই অবস্থানেই অনড় তিনি। আগামী ২১ জুলাই তিনদিনের মার্কিন যুক্তরাষ্ট্র সফরে যাচ্ছেন পাক প্রধানমন্ত্রী।
বিশদ

09th  July, 2019

Pages: 12345

একনজরে
 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: বৃহস্পতিবার প্রয়াত হলেন পাঁচ ও ছয়ের দশকে বাংলার অন্যতম সেরা লেগ স্পিনার সৌমেন কুণ্ডু (৭৭)। গত পাঁচ দিন ধরে অসুস্থ হয়ে হাসপাতালে ছিলেন তিনি। সৌমেন কুণ্ডু বাংলা ও রেলের হয়ে রনজি ট্রফি খেলেছেন। ...

  সংবাদদাতা, কালনা: শারীরিক অসুস্থতার জন্য অ্যাসিড খেয়ে আত্মঘাতী হলেন এক ব্যক্তি। মৃতের নাম সমীর সেন(৪২)। বাড়ি কালনার ধাত্রীগ্রাম বাজার এলাকায়। ঘটনায় পুলিস একটি অস্বাভাবিক মৃত্যু মামলা রুজু করেছে। ...

লখনউ, ১১ জুলাই (পিটিআই): দেশের বিরোধী-শাসিত রাজ্যগুলিতে সরকারকে ফেলার চেষ্টা করছে বিজেপি। বৃহস্পতিবার ট্যুইটারে এই অভিযোগ করলেন বিএসপি সুপ্রিমো মায়াবতী। একই সঙ্গে ‘দলবদলু’ বিধায়কদের সদস্যপদ ...

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: রাজ্যের প্রতি বঞ্চনার প্রতিবাদ জানাতে দিল্লিতে বিধায়কদের সর্বদলীয় প্রতিনিধিদল পাঠানোর বিষয়টি সরকার বিবেচনা করছে। বৃহস্পতিবার বিধানসভায় রাষ্ট্রায়ত্ত শিল্প সংস্থা বিক্রি করে দেওয়ার কেন্দ্রীয় সরকারের সিদ্ধান্তের পরিবর্তনের দাবিতে আনা একটি প্রস্তাব নিয়ে আলোচনার সময় পরিষদীয়মন্ত্রী পার্থ চট্টোপাধ্যায় এই ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

বেশি বন্ধু-বান্ধব রাখা ঠিক হবে না। প্রেম-ভালোবাসায় সাফল্য আসবে। বিবাহযোগ আছে। কর্ম পরিবেশ পরিবর্তন হতে ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৮২৩: কলকাতা বন্দর থেকে ছাড়ল ভারত নির্মিত প্রথম বাষ্পচালিত জাহাজ ‘ডায়না’
১৯০০:অভিনেতা ছবি বিশ্বাসের জন্ম
১৯০৪: চিলির নোবেলজয়ী কবি পাবলো নেরুদার জন্ম
১৯০৯: চিত্র পরিচালক বিমল রায়ের জন্ম
১৯৬৫: ক্রিকেটার সঞ্জয় মঞ্জরেকরের জন্ম
১৯৭২: গুগলের কর্ণধার সুন্দর পিচাইয়ের জন্ম
১৯৯১: ফুটবলার হামেস রডরিগেজের জন্ম
১৯৯৭: পাকিস্তানি শিক্ষা আন্দোলনকর্মী মালালা ইউসুফজাইয়ের জন্ম
১৯৯৯: অভিনেতা রাজেন্দ্রকুমারের মৃত্যু
২০১২: কুস্তিগীর ও অভিনেতা দারা সিংয়ের মূত্যু
২০১৩: অভিনেতা প্রাণের মৃত্যু





ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৬৭.৫৫ টাকা ৬৯.২৪ টাকা
পাউন্ড ৮৪.১০ টাকা ৮৭.২৪ টাকা
ইউরো ৭৫.৬৬ টাকা ৭৮.৫৯ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৩৫,২০৫ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩৩,৪০০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৩৩,৯০০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৩৮,৩০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৩৮,৪০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

২৭ আষা‌ঢ় ১৪২৬, ১২ জুলাই ২০১৯, শুক্রবার, একাদশী ৪৮/৪০ রাত্রি ১২/৩১। বিশাখা ২৭/১৪ দিবা ৩/৫৭। সূ উ ৫/৩/১৩, অ ৬/২০/৫৩, অমৃতযোগ দিবা ১২/৮ গতে ২/৪৮ মধ্যে। রাত্রি ৮/২৯ মধ্যে পুনঃ ১২/৪৬ গতে ২/৫৫ মধ্যে পুনঃ ৩/৩৮ গতে উদয়াবধি, বারবেলা ৮/২২ গতে ১১/৪২ মধ্যে, কালরাত্রি ৯/১ গতে ১০/২১ মধ্যে।
২৬ আষাঢ় ১৪২৬, ১২ জুলাই ২০১৯, শুক্রবার, একাদশী ৫৩/৮/৩৭ রাত্রি ২/১৮/৩৩। বিশাখানক্ষত্র ৩৪/৮/৪১ সন্ধ্যা ৬/৪২/৩৪, সূ উ ৫/৩/৬, অ ৬/২৩/৬, অমৃতযোগ দিবা ১২/৯ গতে ২/৪৯ মধ্যে এবং রাত্রি ৮/৩০ মধ্যে ও ১২/৪৬ গতে ২/৫৫ মধ্যে ও ৩/৩৭ গতে ৫/৩ মধ্যে, বারবেলা ৮/২৩/৬ গতে ১০/৩/৬ মধ্যে, কালবেলা ১০/৩/৬ গতে ১১/৪৩/৬ মধ্যে, কালরাত্রি ৯/৩/৬ গতে ১০/২৩/৬ মধ্যে।
৮ জেল্কদ
এই মুহূর্তে
রাজাবাজারে গুলি চালনার ঘটনায় ধৃত ১ 

06:47:00 PM

চৌবাগা খালে বাস উল্টে জখম বেশ কয়েকজন 

06:32:34 PM

মুর্শিদাবাদের প্রদীপপাড়ায় তৃণমূল পঞ্চায়েত প্রধানের স্বামীকে গুলি করে খুন

04:06:59 PM

৮৭ পয়েন্ট পড়ল সেনসেক্স 

03:59:16 PM

রিজার্ভ ব্যাঙ্কের নির্দেশ মেনে এনইএফটি, আরটিজিএস, আইএমপিএস-এর চার্জ প্রত্যাহার করল এসবিআই 

03:16:50 PM

দিল্লিতে বান্ধবীকে ছুরি মারার অভিযোগ এক ব্যক্তির বিরুদ্ধে

02:54:00 PM